নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আসিফা-আরফানের আব্বু

যুবায়ের আহমেদ

স্বপ্ন দেখতে ভালোবাসি তাই স্বপ্ন নিয়েই এগিয়ে চলছি আগামীর পথে

যুবায়ের আহমেদ › বিস্তারিত পোস্টঃ

কারো লেখা হুবহু কপি পেস্ট করা থেকে বিরত থেকে নিজের ঘুমন্ত প্রতিভাকে জাগিয়ে তুলুন

৩০ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:২৪

ফেইসবুকে যারা সমসাময়িকী বিভিন্ন বিষয় নিয়ে লেখালেখি করে, অন্য আট দশ জন লেখকের চেয়ে অনেক বেশি পরিশ্রম করতে হয় তাদের। কিবোর্ড হাতে মনিটরের দিকে চেয়ে থেকে লেখা অবশ্যই কলম দিয়ে লেখা থেকে অনেক বেশি পরিশ্রমের কাজ। তারপরও সময়ের প্রয়োজনে নিজের লেখকসত্তাকে পরিচিত করার জন্য সর্বোপরি মানুষের জন্য এ পরিশ্রমটাকে বেশি কিছু মনে হয় না।

কিন্তু যখন দেখি অন্য একজন আমার লেখাকে অনুমতি ছাড়া, সংগৃহীত কিংবা লেখকের নাম ছাড়াই নিজের বলে চালিয়ে দেয় তখন কেমন লাগে যে ভুক্তভোগী সেই ভালো বলতে পারবে।

বড় বড় লেখকের লেখা এবং গান চলচ্চিত্র সব কিছুই নকল হচ্ছে সেই আদি কাল থেকে। নকল করে হয়তো কারো বাহবা পাওয়া যায় কিন্তু এতে করে অবিচার করা হয় নিজের সামর্থ ও প্রতিভার প্রতি। প্রতিটি মানুষকেই আল্লাহ তায়ালা মেধা ও সৃষ্টিশীল মনমানসিকতা দিয়ে প্রেরণ করেছেন, প্রয়োজন বারবার চেষ্টা করে তা বিকশিত করার।

প্রতিটি মানুষ আলাদ আলাদা মাধ্যমে পারদর্শী হবে, হয় এটাই স্বাভাবিক। কিন্তু কোন বিষয় নিয়ে লেখার প্রয়োজন হলে ভালো লিখতে না পারলেও মূল বিষয়টা তোলে ধরা কোন কঠিন কাজ না। প্রয়োজন একটু সদইচ্ছার।

যে কখনো লেখে নাই, লেখতে পারে না, লেখার মন মনমানসিকতা তার তৈরী হয় না সে অন্যকারো লেখা ভালো লাগলে তা অবশ্যই লেখকের নাম সহ উল্লেখ করে পোষ্ট করলেই হয়। এতে করে সুন্দর মনমানসিকতা প্রকাশ হয়। লেখকেরও নিশ্চয়ই কোন আপত্তি থাকবে না তাতে।

আমি লিখছি, কিন্তু আমাকে না বলে সেটা হয়ে যাচ্ছে নিউজ, আমাকে না বলে সেটা চলে যাচ্ছে কারো টাইমলাইনে। আমাকে না বলে সেটা চলে যাচ্ছে কোন পেইজে, কপিকারী কপি পেস্ট করে বাহবা নিচ্ছে, এটা কোন ভাবেই মেনে নেওয়া যায়।

মৌলিক লেখা কপি পেস্ট নিঃসন্দেহে গর্হিত, নিকৃষ্ঠ কাজ ও নিচু মনমানসিকতার বহিঃপ্রকাশ। সর্বোপরি নিজের সুপ্ত মেধা ও প্রতিভাকে হত্যা করার মতো নিকৃষ্ট কাজ যা কখনোই কাম্য নয়।

লেখালেখি অবশ্যই ভালো কাজ। যারা লেখে, লিখতে পছন্দ করে এরা সব সময়ই নতুন কিছু সৃষ্টি করাতে ব্যাকুল হয়ে থাকে। এদের দ্বারা কখনোই দেশ ও সমাজবিরোধী কোন কার্যকলাপ সংঘটিত হতে পারে না।

কারো লেখা হুবহু কপি পেস্ট না করে, আসুন, কলম কিবোর্ড দিয়ে সমসাময়িকী, দেশ ও জাতির কল্যাণে, মানুষের কল্যাণে যেকোন বিষয় নিয়ে লেখি। কে জানে আপনার সামান্য প্রয়াস একদিন আপনাকে সাফল্যের সর্বোচ্চ শিখড়ে পৌঁছে দেবে।

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ৩০ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:৩৫

গেম চেঞ্জার বলেছেন: অনলাইনের বাহবা কুড়ানোতে কিছু মানুষ খুব আগ্রহী! তাদের আসলে অত মেধা নেই যে মানসম্পন্ন লিখবে। তবে চর্চা চালিয়ে গেলেই তো হতো! :|| সেটা করবে না!!!!

৩০ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:৪৬

যুবায়ের আহমেদ বলেছেন: পরিশ্রমে এবং চেষ্টায় বড্ড অনাগ্রহ তাদের

২| ৩০ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:০৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: চোরায় না শুনে ধর্মের কথা।

৩| ৩০ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:৩২

রাজীব নুর বলেছেন: সহমত।

৪| ৩১ শে জানুয়ারি, ২০১৭ রাত ৯:৩১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: চোরায় না শুনে ধর্মের কথা। সহমত ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.