নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছাইয়ের নেই আগুনের ভয়

জুলিয়ান সিদ্দিকী

জগতের সব কাজই আমি পারি না। অনেক কাজে অলস হলেও লিখতে কখনও ক্লান্তি বোধ করি না। এতে করে আমার সময়গুলো ভালো কাটে।

জুলিয়ান সিদ্দিকী › বিস্তারিত পোস্টঃ

কয়লাপোড়া দীর্ঘশ্বাসের রঙ-১

৩০ শে মে, ২০১৪ রাত ৮:০৬





( ব্লগার প্রফেসর শঙ্কুর গল্প-ভাবনা #৪)



সকাল সকাল ঘুমটা ভাঙিয়ে দিলে মন-মেজাজ বেজায় খারাপ থাকে মতিনের। সন্ধ্যার পর পরই খাওয়া-দাওয়া সেরে মেঝেতে পাটি বিছিয়ে ঘরের মাচা থেকে বালিশটা নামিয়ে কোনো রকমে শরীরটা ফেলতে পারলেই গভীর ঘুমে তলিয়ে যেতে দেরি হয় না। কিন্তু প্রতিদিন ভোরবেলায় একই ঘটনা। মনে মনে ভাবে যে, কোনো একটা দিন কি এর অনিয়ম ঘটতে পারে না? অথচ ঘুম জড়ানো চোখে মায়ের হাত থেকে দুধে ভরা মাটির তৈরি পাত্রটা নিয়ে তাকে ছুটতে হয় আড়ং-এর দিকে। তার তো আরেকটি ভাই আছে আজগর। কদিন আগে বিয়ে করেছে বলে মায়ের সঙ্গে সঙ্গে তারও খবরদারিটা বেড়েছে আগের মতো। নতুন বউয়ের সামনে ক্ষমতা দেখাতে যেন মজা পায়। আর মিচকি শয়তানের মতন বউটাও ঘোমটার আড়াল থেকে হাসতে থাকে মিটিমিটি। সে সময় আরো বেশি রাগ হয় মতিনের। কিন্তু দুধ বেচতে আড়ঙে ছুটতে হয় বলে তার অতটা সময় বা সুযোগ থাকে না পালটা কিছু করবার।



তাদের সিদ্ধেশ্বরী গ্রামটার পরই কুটিলা গ্রামের খালপাড়ে বসে আড়ং। খালে তখন অনেক নৌকা এসে ভিড় করে। আশপাশের গ্রাম থেকে লোকজন নানা শাক-সবজি, মাছ, মুরগি এমন কি কেউ কেউ পোষা কবুতরও বিক্রি করতে নিয়ে আসে। সপ্তাহে দুদিন শনি-মঙ্গলবারে হাট বসে বেলা ডোবার আগ পর্যন্ত। কিন্তু আড়ং চলে অল্প কিছুক্ষণ। পুবাকাশে সুরুজটা খুব বেশি হলে হাত খানেক ওপরে উঠতে পারে। তার প্রায় সঙ্গে সঙ্গে লোকজন যার যার কাজ সেরে ফিরে যেতে থাকে।



দুধ বেচা-বিক্রিটা শুরু হয় সবার আগে। লোকজন আগেই দুধটা কিনে ফেলে। নয়তো কোনোদিন ঘোষ বাড়ির মধু ঘোষ নয়তো শিবু ঘোষ পেতলের কলসি নিয়ে আসে দুধ কিনতে। কিন্তু তাদের কাছে দুধ বেচে শান্তি নেই। অন্যরা যখন দুধ কেনে চার পয়সা করে ঘোষেরা তখন দর হাঁকে পাঁচ পয়সা ছ পয়সা করে। কিন্তু ঘোষেরা তো আর প্রতিদিন আসে না। তাই তার মুখ চেনা মানুষগুলোর কাছেই দুধ বেচে যায়। এইসব বেচা-কিনি করতে নিজেকে কেমন ছোট ছোট মনে হয়। বেচা-বিক্রি করে খাবে অভাবী মানুষেরা। বছরের খোরাকি যাদের জমির ফসলে কুলায় না। আর ব্যাপারটা ভেবে একদিন আড়ং থেকে ফিরে চিঁড়া আর গুড় নারকেল মাখাতে মাখাতে বলেছিল, মা, আমরার দুধ বেচনের কোন কাম? ক্ষেতের চাউল, পইরের মাছ, বাড়ি-ঘরের তরি-তরকারি, কোনডার অভাব কওচাইন?



মা শরবতের নেসা হেসে বলেছিলেন, পুতরে! অভাব নাই হাচা কতা, তরা তিনজনে কয়সের দুধ খাস কচাইন?



-দুধ না খাইলেই কি, ঘি বানাও।



-কয় ঝিনাই ঘি খাস তরা জানা আছেরে পুত! এত কতা কইচ্চা, যা কই হুনিস!



মায়ের অল্প কথাতেই বুঝে গিয়েছিল মতিন। আসলে বেশি থাকলেই বেশি বেশি খরচ করা যায়। কিন্তু কাজের খরচ আর কটি হয়। তাই দুধ বেচতেই হয় বাড়তিটা। এমনই বাড়তি ধান-পাট-মুগ মসুর- মাস কলাই, মিষ্টি আলু সবই বছর শেষে থেকে যায় বলে বেচে দিতে হয়। গাছের নারকেলগুলো যখন ঝুনা হয় তখন খবর দিতে হয় কুটিলার মজিদ গাছিকে। সে নিজেই গাছে উঠে নারকেল পাড়ে। মায়ের সঙ্গে দরদাম করে টাকা বুঝিয়ে দিয়ে যায়। সব টাকা মায়ের হাতে যেন কিছুদিন পর পর ফুলে ফেঁপে ওঠে। এই তো খুব বেশিদিন হয়নি যে, হিন্দু পাড়ার যতিন মণ্ডলের দেড়-কানি জমি কিনে ফেললেন দু ছেলের নামে। বাবা থাকতে তো মায়ের হাতে টাকা উঠতো না। তখন অভাব না থাকলেও বাবার নেশা ছিল গান-বাজনা, যাত্রার দিকে। মায়ের কোনো আপত্তি ছিল না হয়তো। মাঝে মাঝে বলতে শুনেছে মা বলছেন বাবাকে, কত দেশ-বৈদেশ ঘুরেন, কাপড়-চোপড় ভালা চাইয়া লইলে কী অয়?



বাবাও হয়তো খুশি হতেন। বলতেন তুই কি চাস আমারে রাজা রমেশ সাজাইয়া রাখবি?



এলাকায় রাজা রমেশের নামডাক ছিল কোম্পানির লোক বলে। পূর্ব পুরুষ থেকেই তারা ব্রিটিশ সরকার থেকে রাজা খেতাব পেয়ে এসেছে। সেই রমেশ পোশাক আশাকের দিক দিয়ে সবার কাছেই দর্শনীয় ছিলেন। তাকে সব সময়ই ধোপদুরস্ত দেখা যায়। চলেন পালকী দিয়ে। মতিন তাকে দূর থেকেই দেখেছে। কাছাকাছি হবার সাহস ছিল না। তাদের বাড়িতে মাঝে মাঝে ঘাটুর গান হতো। কলিকাতা থেকে নৌকায় চড়ে আসা সুন্দর সুন্দর মেয়েরা ছেলেদের মতো মোটা গলায় গান গাইতো। কেউ বা নাচতো। রাতভর চলতো তাদের সেই উৎসব। কিন্তু সে সময়টাতে চুরি-চামারি বেড়ে যেতো। গেরস্থদের অনেকেই সে সময়টাতে রাত জেগে বাড়ি-ঘর আর আর গোয়ালঘর পাহারা দিতো।



বাবা মায়ের কথাবার্তা শুনবার তেমন আগ্রহ থাকতো না মতিনের। তার মন পড়ে থাকতো বাইরে। আবার বেশির ভাগ সময়টাই কেটে যেতো কুটিলার প্যাট্রিক সায়েবের স্কুলেই। ছাত্র হিসেবে ভালো ছিল বলে তাকে ফাদার প্যাট্রিক জনসন খুব পছন্দ করতেন। তবে, সেখানে যাওয়াটা পছন্দ করতেন না জুম্মা মসজিদের খবির মাওলানা। তিনি চাইতেন মতিন তার কাছে কারিয়ানা শিখবে। ভালো আলেম হবে। আরো বড় পাশ দিতে তাকে উজানি মাদ্রাসায় পাঠাবেন। কিন্তু খবির মাওলানার চাইতে তার বেশি পছন্দের ছিলেন প্যাট্রিক সায়েব। সে মুসলমান বলে তাকে কখনো ফাদার বলেনি। ফাদার বলবে সায়েব-মেমরা। মুসলমানরা সায়েবদের হুজুরকে ফাদার বললে ইমানের জোর কমে যায়। আস্তে আস্তে মুসলমান থেকে তার নাম খারিজ হয়ে যায়। আল্লাহকে খুব ভয় পায় মতিন। দোযখে যাওয়ার ইচ্ছে নেই তার। কিন্তু পড়াশুনা না করলে জীবনের কোনো উন্নতি নাই। এ কথাটা সে নিজে নিজেই বুঝতে শিখেছে।



খুব তো বেশিদিনের কথা নয় যে, রায় বাড়ির বিশু প্যাট্রিক সায়েবের কাছে বছর পাঁচেক পড়েই কোনো এক সায়েব কোম্পানিতে কাজ পেয়ে বিলাত চলে গেছে। সেখানে গিয়ে মেম বিয়ে করেছে। মতিনেরও এমন একটি ইচ্ছে আছে। এই গাঁও গ্যারামের অন্ধকার, কাদা-ধুলা মাখা জীবন তার পছন্দ নয়। কথাটা সে মাকে জানাতে ভয় পায়, যদি তিনি কান্নাকাটি করেন, তাকে যদি বাড়ি থেকে কোথাও যেতে না দেন। তার বাবাও নাকি কলিকাতায় সায়েবদের সঙ্গে মাখামাখি করতে গিয়েই হারিয়ে গেছেন। মায়ের ভাষায়, মেমের পাল্লায় পইড়া তর বাপে শ্যাষ অইছে।



মেমগুলো তো অনেক সুন্দর। একেকজনের রঙ যেন পাকা টসটসে ডুমুর। তাদের বাচ্চাগুলোও তেমন। প্যাট্রিক সায়েবের মেয়েরাও মেম। তাদের কথা কিছুই বোঝে না সে। অনেক আগে একবার তাদের দেখেছিল। বর্ষাকালে নৌকায় চড়ে এসেছিল তারা। মতিনের হাতে স্লেট-খড়িমাটি দেখে একজন বলেছিল, হাউরুরু?



সেদিন ভীষণ ভয় পেয়েছিল সে। মেমেরা নাকি ছোট ছোট কালো বাচ্চাদের পুড়িয়ে খায়। তারপর অনেকদিন আর পড়তে যায় নি সে প্যাট্রিক সায়েবের কাছে। নিজের গায়ের রঙ নিয়ে সব সময়ই লজ্জিত থেকেছে সে।



সিদ্ধেশ্বরী গ্রামের প্রায় শেষ সীমানায় কুলু বাড়ির আস্তাকের সঙ্গে দেখা হয় তার। কাঁধে একটি কোদাল আর কোদালের হাতলের সঙ্গে ঝুলানো মাটি বওয়ার বেতের কাড়া লাগানো খারি নিয়ে খানিকটা দ্রুত হেঁটে যাচ্ছিল। সে হঠাৎ তাকে দেখতে পেয়ে ডেকে বলল, আস্তাইক্যা এমন বেইন্যালা কই পথ দিসস?



আস্তাক মতিনের ডাক শুনেই হয়তো পেছন ফিরে তাকিয়ে থামল। বলল, তুই জানস না?



মতিন আস্তাকের কাছাকাছি হতেই সে জানালো, আমি ত রেল রাস্তায় কাম লইছি।



কথাটা বুঝতে না পেরে মতিন ফের জানতে চেয়েছিল রেল রাস্তা কেরুম?



আস্তাকের মুখ উজ্জ্বল হয়ে উঠল, অনেক মাডি দিয়া ওচা করছে। লোয়া দিয়া মোডা মোডা তক্তার রাস্তা। হেই রাস্তা দিয়া চলবো লোয়ার বানাইন্যা রেলগাড়ি। যার চাক্কাও লোয়ার। কয়লা পুড়তে পুড়তে হেই গাড়ি চলে। কুউউউ কইরা ডাক দেয়। ধোমা ছাড়ে ভুসভুস কইরা। রাস্তার কাম শ্যাষ অইলেই লোয়ার গাড়ি ঝমঝমাইয়া আইবো হুনসি।



মতিনের কেমন যেন ধন্দ লেগে যায়। লোহার রাস্তা দিয়ে চলবে লোহার গাড়ি। কয়লা পুড়বে। ধোঁয়া ছাড়বে ভুসভুস। ব্যাপারটা যেন, বদিউজ্জামাল পরী কিংবা চিত্রসেন বাদশা অথবা মলুয়া সুন্দরী কি লক্ষ্মীন্দরের কেচ্ছার চেয়েও মনোমুগ্ধকর। তার একবার ইচ্ছে হয় আস্তাকের সঙ্গে সঙ্গেই চলে যেতে রেল রাস্তার দিকে। কিন্তু হাতে দুধের কাইরা আর দুধ নিয়ে যাবে কীভাবে। ব্যাপারটা নিয়ে অন্য কোনো সময় ভাবা যাবে। আইচ্ছা তুই যা। আমি আড়ং মুহি যাইতাছি!



দুজনে ফের দুদিকে যাত্রা করলেও যেন আস্তাকের বর্ণনা পুরোপুরিই তার ভাবনায় শেকড়-বাকর মেলে স্থায়ী হয়ে যায় তখনই।



(ব্লগার প্রফেসর শঙ্কুর ভাবনা দিয়ে যাত্রা শুরু হলো এই কাহিনীর। কিন্তু আমি জানি না এর কী পরিণতি। তবে আন্তরিক চেষ্টা থাকবে এটিকে কোনো একটি সার্থক পরিণতির দিকে পরিচালনার। ধন্যবাদ প্রফেসর শঙ্কু।)











মন্তব্য ২৫ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ৩০ শে মে, ২০১৪ রাত ৮:৪১

বোকামানুষ বলেছেন: ভাল লাগছে শুরুটা

পরবর্তী পর্ব আশাকরি দ্রুতই পাবো :)

৩০ শে মে, ২০১৪ রাত ১১:১৪

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ। আশা পূরণ হবে শীঘ্রই। ততক্ষণ ভালো থাকুন।

২| ৩০ শে মে, ২০১৪ রাত ৯:৪৫

পংবাড়ী বলেছেন: গল্প তো আপনার, শংকু কোথা থেকে আসছে?

শুরুটা আকর্যনীয়

৩০ শে মে, ২০১৪ রাত ১১:১৬

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ পংবাড়ী। ভালো থাকুন।

৩| ৩০ শে মে, ২০১৪ রাত ১০:৩৬

কান্ডারি অথর্ব বলেছেন:


চমৎকার +++

৪| ৩০ শে মে, ২০১৪ রাত ১১:৪২

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ, কান্ডারি অথর্ব।

৫| ৩১ শে মে, ২০১৪ রাত ১২:০২

এহসান সাবির বলেছেন: ভালোলাগা জানিয়ে গেলাম।

৩১ শে মে, ২০১৪ সকাল ১১:৩৮

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: শুভেচ্ছা নিরন্তর।

৬| ৩১ শে মে, ২০১৪ বিকাল ৩:০৬

হাসান মাহবুব বলেছেন: সুন্দর লেখা। আমার পক্ষে এরকম কিছু লেখা সম্ভব না। অভিজ্ঞতার ঘাটতির কারণে। আফসোস।

৩১ শে মে, ২০১৪ বিকাল ৪:৪৫

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ হাসান মাহবুব।

কোনো বিষয়ে আপসোস থাকতেই পারে। এটা কোনো ব্যাপার না।
ভালো থাইকেন।

৭| ৩১ শে মে, ২০১৪ বিকাল ৫:১২

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: ভাল লাগলো

৩১ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:১৮

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন সব সময়।

৮| ৩১ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:৫০

মামুন রশিদ বলেছেন: প্রোফেসর শঙ্কু অবশ্যই ধন্যবাদ পাবেন, গল্পের ভাবনার রেখাটা আপনার মাথায় ঢুকিয়ে দেয়ার জন্য । কিন্তু গল্প লিখতে গিয়ে এর বর্ণনায় যে ইতিহাস আর জীবন বৈচিত্রের ছবি আঁকলেন, তা অনবদ্য । সময় আর জীবনের নিখুঁত পর্যবেক্ষণ মনের মাঝে গেঁথে না থাকলে এই বর্ণনা দেয়া অসম্ভব । হাসান মাহবুবও বলেছেন অভিজ্ঞতার কথা, আমিও বলছি । আসলে অভিজ্ঞতার মাঝ দিয়েই মানুষ শিক্ষা অর্জন করে । কিন্তু সবাই কি সেই অভিজ্ঞতা বা শিক্ষাকে শিল্পে অনুবাদ করতে পারে? একজন গুনী লেখকের বিশেষত্ব এখানেই । মার্কেজ অনেক বছর পর তার গ্রামে ফিরে অবাক হয়ে গিয়েছিলেন, গ্রামের এমন কিছু বাকি ছিল না যা তার লেখায় তার বর্ণনায় আসেনি । অথবা আমাদের হাসান আজিজুল হক, সদর্পে জানিয়ে দেন যে তিনি তার অভিজ্ঞতা বাইরে কখনো জাননি ।


চমৎকার এই গল্পের পরেরটুকু পড়ার জন্য মুখিয়ে রইলাম ।

৩১ শে মে, ২০১৪ রাত ১০:১৪

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ওরে ওরে কয় কী!

ধন্যবাদ মামুন রশিদ।

আসলে গল্পকার তো তার আশপাশটাকেই সাজায়। তার পরিচিত চারপাশটাকে ঘিরেই নানা কাহিনীর জাল বিস্তার করে। আমার গল্পেও ঠিক আমার দেখা গ্রামগুলোর রাস্তাঘাট ঘরবাড়ির দৃশ্যই উঠে আসে বারবার।

প্রফেসর শঙ্কু কী করেছেন তা হয়তো এখন বোঝা যাবে না- যতক্ষণ এর সমাপ্তি না ঘটছে। হতে পারে আমার হাতেই বের হয়ে এলো আরেকটি অসাধারণ কিছু। :D

ভালো থাকুন সব সময়।

৯| ৩১ শে মে, ২০১৪ রাত ৮:৩৩

নিয়ামত মাষ্টার বলেছেন: নিয়ামত মাষ্টারের লালন গবেষণা ভিত্তিক লেখাগুলো পডুন প্রতি সপ্তাহের মঙ্গল অথবা বুধবারে। এবং দোষ ও গুনমূলক সমালোচনা করুন লেখাগুলোর উন্নয়ন কল্পে।

পাঠকের উদ্দেশ্যে আহবানটি ছিল আমার কম্পিউটার সহকারী
মোঃ সাইবুল সাকিব এর।
[email protected]

১০| ০১ লা জুন, ২০১৪ রাত ১২:২৮

প্রোফেসর শঙ্কু বলেছেন: গল্পের সেটিঙটা করেছেন দারুণভাবে। ইন্টারেস্টিং লাগছিল পড়তে। খুঁটিনাটি সব মিলিয়ে মনে হচ্ছিল সত্যিই যুবক, চঞ্চল, কৌতূহলী একজন মানুষের সাথে সাথে আমরা এগোচ্ছি। রসবোধ পেলাম কয়েকটা লাইনে- 'মতিনের হাতে স্লেট-খড়িমাটি দেখে একজন বলেছিল, হাউরুরু?' এরকম বৈচিত্র্য দেখলে বেশ লাগে।

পরের পর্বটা পড়ি এখন।

০১ লা জুন, ২০১৪ সকাল ১১:৫৬

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ প্রোফেসর শঙ্কু।
ভালো থাকেন সব সময়।

১১| ০১ লা জুন, ২০১৪ সকাল ১১:৪০

ইশতিয়াক এম সিদ্দিকী বলেছেন: গল্পের মধ্যে ডুবে গিয়েছিলাম......ভাল লাগল।

০১ লা জুন, ২০১৪ সকাল ১১:৫৮

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: গুড রিডার!

১২| ১০ ই জুন, ২০১৪ দুপুর ২:৫৭

জুন বলেছেন: শুরুটা অদ্ভুত সুন্দর। প্রাঞ্জল বনর্না কোন এক গ্রামীন জনপদের। কিন্ত জুলিয়ান ভাই ভাষাটা ঠিক কোন অঞ্চলের ধরতে পারলাম না । বলবেন কিন্ত।
২য় পর্ব পড়বো একটু সময় নিয়ে ।
+

১১ ই জুন, ২০১৪ রাত ১:৫৭

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ আপু।

এই ভাষাটা চাঁদপুর থেকে আরম্ভ করে কুমিল্লার একটা দীর্ঘ অংশ বিশেষ করে রেলপথে কাছাকাছি এলাকার ভাষায় অনেক শব্দের মিল আছে। কেবল উচ্চারণের সময় কোথায় খানিকটা টান আসে কোথাও সমান্তরাল।

১৩| ১২ ই জুলাই, ২০১৪ দুপুর ২:০৫

বলাকাবিহঙ্গ বলেছেন: ( ব্লগার প্রফেসর শঙ্কুর গল্প-ভাবনা #৪)
Salam & Respect to both of you.

১২ ই জুলাই, ২০১৪ রাত ১১:২৮

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ আপনাকে। ভালো থাকেন সব সময়।

১৪| ১৯ শে জুলাই, ২০১৪ রাত ৮:৩২

হিমেল হাসান কাগজের খেয়া বলেছেন: লেখাটা ভালোই লাগছে। প্রথম পর্বটা খুব ভালো আকাংখা আছে। আর লেখার স্পটতার কারনে খুব ভালো বোঝা যাচ্ছে। আমার লেখা এক্টি কবিতা পড়ে একটি মেয়ে আমাকে বলেছিল, ভাইয়া যখন কবিতাটা পড়ি তখন সপ্নের মধ্যে ঢুকে যায়। মনের মধ্যে ভিডিও চলতে থাকে। আজ আমি আপনাকে বলছি। ভাই লেখটা এতটাই স্পষ্ট ছিলো যে মনের মধ্যে ভিডিও চলেছে। যতখন পড়েছি।
ধন্যবাদ পরের অংশ পড়তে গেলাম।

১৯ শে জুলাই, ২০১৪ রাত ১১:৪৮

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ হিমেল হাসান।

পড়তে পড়তে যদি দৃশ্যগুলো চোখের সামনে ভাসে তাহলে বুঝতে হবে লেখাটার সঙ্গে পাঠক মিশে যেতে পারছেন, এ ক্ষেত্রে লেখক দৃশ্য আর ঘটনাগুলোকে ফুটাইতে সফল হইছেন।

ভালো থাকেন, আর পড়েন বেশি বেশি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.