নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছাইয়ের নেই আগুনের ভয়

জুলিয়ান সিদ্দিকী

জগতের সব কাজই আমি পারি না। অনেক কাজে অলস হলেও লিখতে কখনও ক্লান্তি বোধ করি না। এতে করে আমার সময়গুলো ভালো কাটে।

জুলিয়ান সিদ্দিকী › বিস্তারিত পোস্টঃ

নামাজ আমার হইল না আদায়

১২ ই জানুয়ারি, ২০২১ ভোর ৫:০০



ফোটো গুগুল থেকে।

(আগেই বলে রাখি, একঘেয়ে বিতর্ক নয়-- সঠিক রেফারেন্স দেবেন।)

নামাজ আমি পড়ি না, কথাটা খুব জোর দিয়েও বলতে পারি না। পারবো না। আমি তো মানুষ। নিজের তৈরি নিগড়ে নিজেকে বাঁধতে না পারলে অনেকটা অনিরাপদ বোধ করি। মানুষ কিছু একটার অধীন থাকতেই পছন্দ করে। তার মাঝে বড় অধীনতা হচ্ছে ধর্ম। হয়তো সে কারণেই ধর্মের অধীন মানুষেরাই দলে ভারি।
পাঠক, হঠাত করেই ধর্ম নিয়ে আমার উতসাহটা বাঁকা দৃষ্টিতে দেখতে পারেন। তা অবশ্য পারেন। কিন্তু আমি ধর্মের বিপক্ষে নই, আবার অন্ধ সমর্থকও নই। প্রসঙ্গক্রমে বলে রাখা ভাল যে, সৌদি আরবে আমার এক বাঙালি বন্ধু ছিল। যাতে তার মান-ইজ্জতের বেলুন ফুটো হয়ে না যায় সে কারণে তার নাম ধাম কিছুই বলছি না। সে খুবই ধার্মিক। কথায় কথায় হাদিস কোরানের রেফারেন্স হাজির করতো। হালাল হারামের তুলনা দিয়ে আমার বিরাগ ভাজন হয়ে পড়তো। তারপরও তার সঙ্গে আমার বিচ্ছেদ ঘটতো না কেন বুঝতে পারতাম না।

আমি গল্প-উপন্যাস-কবিতা লিখি এটা সে অপছন্দ না করলেও অর্থহীন কাজে সময় নষ্ট করছি, জাহান্নামে যাওয়ার পথটাকে প্রশস্ত করছি কেবল, এমনই ছিল তার বিশ্বাস। ইসলাম নিয়ে দু চার কথা বা ধর্ম নিয়ে আমার দু চারটি ইতিবাচক কথাবার্তা মানুষের কাজে আসতে পারে। মানুষ আমার কথায় প্রভাবিত হতে পারে। ফলে, আমার দো-জাহানের নেকি অর্জনের পথটাও তৈরি হয়ে যায়।
মালয়েশিয়াতে যখন ছিল, প্রতি তিনমাস অন্তর পতিতা পল্লীতে গিয়ে জাগতিক শান্তি আহরণ করে ফিরে আসতো। তো সে মানুষ যখন কোরান হাদিসের কথা বলে, পাপ-পূণ্যের কথা বলে, জাহান্নামের কথা বলে, তখন আমার কেমন কেমন লাগে। এ কারণে তাকে বক ধার্মিক ছাড়া অন্য কিছু মনে হতো না। এখনও তার প্রতিআমার ধারণার পরিবর্তন হয়নি। তারপরও কেমন করে যেন সে আমার কাছ থেকে ইসলাম ধর্ম সম্পর্কিত লেখার প্রতিশ্রুতি আদায় করে নিয়েছিল। আজকের লেখাটা আমার সে প্রতিশ্রুতির প্রথম কিস্তি।

বলছিলাম নামাজের কথা। ‘নামাজ আমার হইল না আদায়।‘ নামাজ পড়ি কি না, এমন জিজ্ঞাসার মুখোমুখি হয়েছি কম করে হলেও লক্ষাধিক বার। যে মানুষ ঠিক মতন সুরা-কালামও জানে না, তেমন মানুষও জানতে চেয়েছে নামাজ পড়ি কি না। আমি জানি না যে, আমার নামাজ পড়া না পড়াতে প্রশ্নকর্তার কী এমন লাভ-ক্ষতি? আমি তো মনে করি নামাজের চাইতে আমি খাবার খেতে পাচ্ছি কি না তা জিজ্ঞেস করাটা আরও বেশি জরুরি। নামাজ নিয়ে প্রশ্ন করা, নামাজের দাওয়াত দেওয়ার মাঝে কোনও দায় থাকে না। বরং খাওয়ার কথাটা জিজ্ঞেস করলে দায় বেড়ে যাওয়ার ভয় থাকে বেশি। আর সে কারণেই হয়তো ওয়াজ-মাহফিলে নামাজ আর দোযখের আগুন নিয়ে যত কথা বলা হয়, ঘুষ খাওয়া, পরের সম্পদ আত্মসাতের কথা, নৈতিক চরিত্র সংশোধনের কথা নিয়ে খুব একটা কথা বলা হয় না।

যাই হোক, নামাজ আমি পড়তে চাই। জেনে বুঝেই পড়তে চাই। কিন্তু কীভাবে পড়বো? কোন তরিকায় পড়বো? কোন মাজহাবের নামাজটা পড়বো? কোন দলের নামাজটা শুদ্ধ বেশি? কোন নিয়মে নামাজ পড়লে কবুল হওয়ার সম্ভাবনা বেশি? হানাফি, হাম্বলি, শাফেয়ি, মালিকি এগুলোর বাইরে আরও কোনও মাজহাব আছে কি না জানা নাই। আর এমন মাজহাবের কারণেই নামাজে অনেক ভিন্নতা দেখা যায়। এমন ভিন্নতা কেন? নবি মোহাম্মদ (সঃ) কত রকম ভাবে নামাজ পড়তেন বা সাহাবিদের শিখিয়েছেন? এক নবি, এক কোরান, একই সিয়া-সিত্তাহ। তবু কেন নামাজের ভিন্নতা? এক নবি, এক ইসলাম। দুনিয়ার সব মুসলিমের নামাজও একই হওয়ার কথা। কিন্তু তেমনটি নয় কেন?

কোন মাজহাব জান্নাতে যাবে? যেহেতু নামাজ জান্নাতের চাবি। এখন আমি ভুল নামাজ পড়লাম। তাহলে আমার চাবি ভুল হলে তালা কি খুলবে? কোনও এক পদ্ধতিতে নামাজ পড়লাম। আখেরাতে জানলাম যে, আমি ভুল দলের অনুসারী ছিলাম। ভুল নামাজ পড়ার কারণে আমাকে জাহান্নামে যেতে হবে। তাহলে মাজহাব সংক্রান্ত আমার ভুল সিদ্ধান্তের দায় কি মাজহাবের ঈমাম নেবেন? নেতা ভুল হলে দলও ভুল। দলের অনুসরণও ভুল। তাহলে কেয়ামতের পর আমার উপায় হবে কী? আমার চৌদ্দ-গোষ্ঠি হানাফি, আমার পছন্দ ইমাম মালিক। তখন আমার গোষ্ঠি আমার বিরুদ্ধে চলে যাবে। এ সংকটে সমাধান কী?

(আমার পছন্দের নামাজ হলো রুকুর পর দাঁড়িয়ে দু হাত তুলে মোনাজাত করে সেজদায় যায়। এক সেজদার পর উঠে বসে দুহাত তুলে মোনাজাত করে আবার সেজদায় যায়। এমন নামাজ পড়ুয়াদের মাজহাবের নাম কি?)
আশা করি ব্লগের ফেকাহবিদ, মুফতি, আলেম, ইসলামি স্কলার মিলে আমাকে একটা সঠিক সিদ্ধান্ত দিয়ে আখেরাতের সংকট উত্তোরণে সমাধান দেবেন- কীভাবে আমার পড়া নামাজটা শুদ্ধ হবে? নাকি চার মাজহাবের নামাজই পড়বো? নাকি মনগড়া মতন নামাজ পড়লেও নামাজ আদায় হয়ে যাবে? যেহেতু নামাজ পড়াটাই গুরুত্বপূর্ণ! আশা করি আমাকে কেউ সঠিক দিক নির্দেশনা দিয়ে দো-জাহানের নেকি হাসিল করবেন।

জিজ্ঞাসা: কী ভাবে পড়লে আমার নামাজটা শুদ্ধ হবে? নামাজের নিয়ম এবং আদায় করার পদ্ধতিগুলো কী?

মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১২ ই জানুয়ারি, ২০২১ ভোর ৫:১৭

প্যারাডাইম বলেছেন: ভাই আমার, আমার ক্ষুদ্র মস্তিষ্ক প্রসুত জ্ঞান থেকে আমার মনে হয়, আপনি আল্লাহর সামনে আপনার বিনয় ও শ্রদ্ধা নিয়ে দাড়াবেন আর রুকূ সিজদাহ করবেন, যথাসম্ভব মূল ১৩ টি ফরজ Click This Link আদায়ের চেষ্টা করবেন। আর কোন মাজহাবের প্রয়োজনীয়তা নেই। ইনশাহআল্লাহ, আপনার নামাজ কবুল হয়ে যাবে।
ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

২| ১২ ই জানুয়ারি, ২০২১ ভোর ৫:৩৫

কবিতা ক্থ্য বলেছেন: জুলিয়ান ভাই,
আপনার চাইতে আমি অনেক কম জানি (বিশেষ করে আপনি যেই সব মাযহাবের কথা বললেন)।
তবু নামাজ পড়ার চেষ্টা কর. কোন নিয়মে?
ঐযে ছোটো বেলায় ইসলামিক শিক্ষা বই ছিলো প্রাইমারী স্কুলে, সেই মতে। আমাদের সময় সব ক্লাসেই ইসলামিক শিক্ষা পড়তে হতো, আর আমাদের স্যররা নামাজ এবং ওজু খুব জত্ন করে শিখিয়েছিলেন- এখনো সেটাই ফলো করার চেস্টা করি।

আমার মনে হয় ব্লগের সবাই কম বেশি প্রাইমারী স্কুলে পড়েছেন।

৩| ১২ ই জানুয়ারি, ২০২১ ভোর ৬:৪৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আপনি যদি বিশ্বাসী হন,তবে যেটা বিশ্বাস করবেন সেটাই ঠিক।বিশ্বাসের ঠিক বেঠিক মাপার কোন মানদন্ড কারো জানা আছে বলে আমার জানা নেই।
ইসলাম ধর্মে বিশ্বাসী হলে কোরান পড়ুন বাংলা তরজমা সহ।নিজে নিজে ধর্ম জানুন ভাল জানতে পারবেন।অন্যের সাহায্য নিবেন সে তার ধর্মটা আপনার উপর চাপিয়ে দিবে।

৪| ১২ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১২:২৭

এমেরিকা বলেছেন: নুরুলইসলা০৬০৪, ভাই আপনাকে আজকাল আর ইসলাম ধর্মের বংশ উদ্ধার করতে দেখা যায়না। কোন থ্রেট খেয়েছেন, নাকি অন্য কোন উপলব্ধি হয়েছে?

২৭ শে অক্টোবর, ২০২২ বিকাল ৫:১২

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: আমি থ্রেট খাই নাই। কেউ কিছু বলেও নাই। উগ্রবাদী বক্তব্য ছেড়ে দিয়ে ধরন পালটাইছি। বুঝে গেছি- এইসব নিয়া তর্ক সময় শক্তি আর কথার অপচয়।

৫| ১২ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৩:২২

মরুর ধুলি বলেছেন: ভুল জায়গায় নক করলে মহাভুল বারংবার হবার সম্ভবনা থেকে যাবে নিশ্চিত।
আপনি যদি সত্যিকার অর্থেই সহিহ রাস্তা খুজে পেতে চান তাহলে আপনাকে নক করতে হবে ইসলামী জ্ঞানে জ্ঞানী ও পন্ডিতদের কাছে অর্থৎ মুফতি সাহেবদের কাছে। আপনি কোন নামকরা মাদরাসার যে কোন মুফতি সাহেবের সাথে আলোচনা করে দেখতে পারেন। আপনার অনুসন্ধানের সঠিক রাস্তা পেয়ে যাবেন।

৬| ১২ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:২৬

রাজীব নুর বলেছেন: বড় কঠিন পোষ্ট।
এ বিষয়ে আমার জ্ঞান নেই।

৭| ১৮ ই জানুয়ারি, ২০২১ সকাল ৯:৪৫

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: সবাইকে ধন্যবাদ। ভালো থাকুন নিরন্ত।

৮| ২৭ শে অক্টোবর, ২০২২ বিকাল ৫:৪২

রূপক বিধৌত সাধু বলেছেন: ফ্ল্যাটে এক ভাই আছে নামাজ পড়ে। ধর্মীয় বয়ান দেয়। কোরান গবেষণা করে বিজ্ঞানীরা সব আবিস্কার করেছে এমনও বলে। গত পরশু দেখি ব্যাগ হাতড়ে কিছু বের করছে। জিগ্যেস করলাম, কী? বলল, পাতার বিড়ি (গাঁজা)। এমন ধার্মিক বেশি আমাদের চারপাশে।

২৭ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:০৬

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: টুপি মসজিদ, মাদ্রাসা, হিজাব, বোরখার সংখ্যা বাড়তেছে, কিন্তু কমতেছে মানুষের শুভবুদ্ধি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.