নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সব কিছুর মধ্যেই সুন্দর খুঁজে পেতে চেষ্টা করি............

জুল ভার্ন

সামু, আমার প্রিয় সামু-প্রত্যাশা পুরণে ব্যার্থতার ভারে নূহ্য! বর্তমান সামু কোনো দিন প্রত্যাশিত ছিলনা-তাই আপাতত সামু চর্চা বন্ধ। আপাতত সামু নষ্টদের দখলেই থাকুক। যদি মডারেটর চান-তাহলেই সামু আবার ফিরে আসবে স্বমহিমায়, ফিরে আসবো আমিও অনেকের মতই। ভালো থেকো প্রিয় বন্ধুরা। সকলের জন্য শুভ শুভ কামনা। * প্রানবন্ত কল্পনাশক্তির প্রয়োগে স্বচ্ছ ভাবনা আর বাস্তবতার মিশেলে মানুষ ক্রমশই সংকীর্ণ আর ক্ষুদ্র গন্ডিতে আবদ্ধ হয়ে যাচ্ছে।সব কিছু ছোট হয়ে যাচ্ছে, ছোট হয়ে যাচ্ছে আমাদের চিন্তা শক্তি-ছোট হয়ে যাচ্ছে আমাদের মন। আসুন পারস্পরিক মূল্যবোধ বিনিময়ে নিজ নিজ ভুল্গুলো শুধরে নিয়ে নিজেকে বিকশিত করি।

জুল ভার্ন › বিস্তারিত পোস্টঃ

মৃত্যুপূরী থেকে ফিরেঃ -৭

২২ শে জুলাই, ২০১২ সকাল ৯:৫৮

মৃত্যুপূরী থেকে ফিরেঃ-৭



ইডি সাহেব চলে যাবারপর আমি কিছুটা নিঃসংগবোধ করি। দুবাই ও ইসলামাবাদ থেকে PSI কোম্পানীর আট সদস্যের টিম এসেছে-আমরা সবাই একই হোটেলে। ওদেরমধ্যে ১জন পোল্যান্ডের, ২ জন বেলজীয় ও ১ জন জার্মান, ১জন স্পেনীশ বাকী তিনজন পাকিস্তানী। আট জনের মধ্যে জার্মান,স্পেনীশ নারী সদস্য।

এখন সমস্যা হচ্ছে-ইসলামাবাদ থেকে UNFPA,UNICEF আর বাংলাদেশ দূতাবাসের কোনো অফিসার আজও আসছেনা-কারন গতকালই লাহোর-শিয়ালকোট মহাসড়কে এক যাত্রীবাসে আত্মঘাতি বোমায় ২৮ জন লোক মারাগেছে, আহত অনেক! আমরা UNFPA ইসলামাবাদ অফিস এবং বাংলাদেশ দুতাবাসে যোগাযোগ করি। তারা জানালেন সেনাবাহিনীর কাছে প্রোটকল/ স্কর্ট চেয়েছে-যখন পাওয়া যাবে তখন তাঁরা আসবেন! এ এক অনিশ্চিত সময়!



এখন বাধ্য হয়ে সেডিউল পরিবর্তন করে আমি অন্যসব ইন্ডাস্ট্রিজ ভিজিটকরি এবং সময় সুযোগমতো সাইট সিইয়িং করছি-এখন আমার সংগী কখনো কখনো PSI কোম্পানী Bureau Varitas টিম এর কোনো কোনো সদস্য। বেড়ানোর জন্য বিদেশীদের আগ্রহের কমতি নেই-মেয়েদের আগ্রহ আরো বেশী। আমি এই বিদেশী প্রতিনিধি দলের সাথে মিশতে পারছিনা একটা কারনে। তাহচ্ছে- ওদের ৫ সদস্যের মধ্যে ৪ জনের গলায় ও হাতে উল্কী(ট্যাটু)আঁকা! একজনের পুরো দুই হাতে, গলায় নানান নকশা করা। কোনো এক অজ্ঞাত কারনে আমি উল্কী আঁকা লোকদের সাথে মিশতে পারিনা, এমনকি হ্যান্ড শেক করতেও অস্বস্তিবোধ করি-যদিও এর কোনো মনোস্তাত্বিক হেতু জানিনা।



লক্ষ করেছি- এদেরমধ্যে Ms Mellisa Broheem এর হাতে গলায় উল্কী নেই-তবে শরিরের অনাবৃত যায়গায় থাকাটা অসম্ভব নয়। কারন জার্মানদেরও অসম্ভব উল্কী প্রীতি। Ms Broheem জার্মান নাগরিক হলেও পড়াশুনা ইংল্যান্ডে। Ms Broheem বাংলাদেশের দক্ষিনাঞ্চলে ৯১’র ঘূর্ণীদুর্গতদের মাঝে পিস কোরের সদস্য হয়ে দুই দফায় ৩ মাস কাজ করেছিলেন। আমি বাংলাদেশী এবং একসময় ইংল্যান্ডে পড়াশুনা ও জার্মানীর সাথে এখনও বিজনেস আছে এবং আমি কিছু কিছু জার্মান ভাষাও জানি তাই আমার সাথে বেশ ঘনিষ্ঠ হয়। বেশ কয়েকটি বিদেশী ভাষায় দক্ষ মিজ ব্রোহেমের বাংলাদেশ সম্পর্কে কৌতুহল যেমন তেমনি কৌতুহল শিল্প-সাহিত্য বিষয়েও। তিনি পাকিস্তানে বিভিন্ন মেয়াদে ৩ বছর কাজ করেছেন-যারমধ্যে লাহোরেই কাটিয়েছেন ২ বছর। টিমের পাঁচজন বিদেশীদের মধ্যে Ms Broheem পাকিস্তান সম্পর্কে সব থেকে অভিজ্ঞ-তিনিই PSI কোং টীম লীডার। আমরা ছারাও এই হোটেলে বিভিন্ন দেশের অনেক গেস্ট/বোর্ডার আছে-যাদের বেশীরভাগই মিডিয়া কর্মী, বিদেশী কোম্পানী এবং UN মিশনের অফিশিয়াল।



পুর্ব সিদ্ধান্ত মতে আজ আছলাম তাহির(আমি বলি আসলাম গালিভার)দের ফ্যাক্টরী দেখতে যাই। আছলাম গালিভার PSI টিমকেও ইনভাইট করেছে। আমরা ভিজিট করতে যাবো তাই ফ্যাক্টরী গেইটে বিরাট তোড়ন নির্মাণ করেছে-আলোক স্বজ্জা করেছে! কয়েকটি মেয়ে(শিশু নয়) আমাদের ফুলদিয়ে “মোবারকহো” করে। অফিসে ঢুকতেই ডিজিটাল ডিস্প্লে স্ক্রীণে লেখা-Welcome brotherhood Bangladeshi Business delegates’ honorable guest Mr. ----- --- Managing Director of --- Group. এইসব বাহুল্যতা দেখে প্রথমেই আমি বিরক্তিবোধ করি! আরো বিরক্ত হই-অনেক খানা-পিনার বিশাল আয়োজনে! ফ্যাক্টরীর নামে ওদের অফিস ভিজিট করে বুঝে নেই-আছলাম ম্যানুফ্যাকচারার নয়-ট্রেডার্স।অন্য কোম্পানীর প্রডাক্ট সেল করে। প্রাইস, কোয়ালিটির স্বার্থে আমি কোনো ট্রেডার্সের সাথে বিজনেস করতে তেমন উতসাহী নই। আসলাম তাহির তার বৃদ্ধ বাবার সাথে পরিচয় করিয়ে দেয়। ওর বাবার চেহারাও গালিভার টাইপের,সামনের দাঁত নেই, মাথায় কোনো চুলও নেই কিন্তু ৭৫/৭৬ বছর বয়স হলেও এখনও সুস্বাস্থ্যের অধিকারী। একজন বয়স্ক মানুষ হিসেবে আমি যথেষ্ট সম্মান দিয়েই কথা শুরু করি। তিনি উর্দূতে নিজের পরিচয় দেয়-সে অবসর প্রাপ্ত সুবেদার, ১৯৭১ সনে বাংলাদেশে সিরাজগঞ্জ এলাকায় যুদ্ধ করেছিল, "বেশুমার মুক্তি খতম" করেছিল!

আমি প্রশ্ন করি-“Did you kill our fridom fighter or were you beaten by them?”

বুইড়া বলদে বলে-"কিউ ক্যাহা মালুম নেহি, সমজ নেহি-উর্দূমে বাতিয়ে"।



"১৯৭১ সনে বাংলাদেশে সিরাজগঞ্জ এলাকায় যুদ্ধ করেছিল, 'বেশুমার মুক্তিদের খতম' করেছিল" -শোনার পর থেকেই আমি ওকে তাচ্ছিল্য করে কথা বলি। বাংলাদেশীদের সম্পর্কে কিছু বাজে ধারনা ওর কথায় ফুটে ওঠে। একপর্যায়ে ফোকলা দাঁত কেলিয়ে বলে-“বাংগাল লাড়কী বহুতী ছুরতী...অউর নাগীণ”-বলার ভংগীটা অনেকটা ছিল অশ্লীল। ভদ্র ভাষায় অনেকটা WWE’s-DX Chops স্টাইলে,সেই সংগে ওর কথায় একটা অসভ্যতার ইংগীত ফুটে উঠেছিল! আমার মাথায় খুন চাপে! আমার চোখের সামনে ভেসে ওঠে স্বাধীনতা যুদ্ধের বিভিষিকা! আমার দুই মামা, এক চাচা, প্রিয় চাচাতো ভাই হারানোর কস্ট আমি সব সময় বয়ে বেড়াই। অনেকটা অবচেতন মনেই ওর টেবিলে বিশাল এক থাপ্পড় মেরে খাস ঢাকাইয়া বাংলায় ভয়ংকর চিৎকার করে বলি-“মাউরারপো(শালীনতার জন্য মূল বাক্য ও শব্দ সংকলীত), আইজ তোর মুহের মধ্যে গামছা হানদ্ধাইয়া কেউন্নামু, পাড়াইয়া তোর জান কবচ কৈইরা ফালামু”। হঠাত আমার বেপরোয়া আগ্রাসী অগ্নি মূর্তি দেখে অসভ্য গালিভারগুলো ভ্যাবাচ্যাকা খেয়ে যায়। নাসের দৌড়ে এসে আমাকে বুকে জড়িয়ে ধরে বলেন-"কাবির ভাইয়া রোখো,রুখযাও, কাবির ভাইয়া রোখো,রুখযাও...... স্যরি ব্রাদার, ভেরী স্যরি-হামলোগ বহুতী শরমিন্দা....ওলোগ বহুতী খতরনখ আদমী"...নাসের আমাকে টেনে অন্যদিকে নিয়ে যায়। আমার জানা সবগুলো নোংরা গালি দিয়ে সকলের সামনে বুইড়ার মুখে একদলা থুথু মেরে হন হন করে বেরহয়ে আসি-সাথে পৃথিবীর জঘণ্যতম গালিটাও আমার মুখ থেকে প্রথম বারেরমত বেরহয়ে যায়!



নাসের জানে মুক্তিযুদ্ধে আমার পরিবারের স্বজন হারানোর কথা-তাই তিনি বুঝতে পারেন আমার মানষিকতা। নাসের বিস্তারিত বুঝিয়ে বলেন মিজ ব্রোহেমকে। আমরা সবাই আজ হোটেলেই ডিনার করি নাসের এর সৌজন্যে।



খাবার শেষে আইস্ক্রীম খেতে খেতে মিজ ব্রোহেম আমাকে বলে-"Mr Kabir, Being an exotic you tried to beat a Pakistani wasn’t it too reckless?"



আমি জবাবে বলি-"When I happen to go to any country I represent Fifteen Crore people of my nation. I render my level best to defend the dignity of my nation. There is no gratification of living when I see my motherland is being humiliated"! খাবার টেবিল থেকে দাড়িয়েই প্রথমে মিস ব্রোহেমসহ একে একে সকল অতিথি আমাকে single huge করে।



আমি, নাসের, Ms Broheem গত দুইদিনে শিয়ালকোটের সব দর্শনীয় স্থান দেখেছি। পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের উত্তর-পূর্ব দিকে শিয়ালকোট জেলা অবস্থিত। শিয়ালকোট থেকে মাত্র ১৫ কিলোমিটার দুরেই জম্মু-কাশ্মীর অবস্থিত।একসময় আযাদ কাশ্মীরের শীতকালীন রাজধানীছিল শিয়ালকোট।পাকিস্তানের অন্যতম বিখ্যাত নদীর নাম চেনাব। চেনাব নদী শিয়ালকোট শহরের অনতিদূরে অবস্থিত। শিয়ালকোট পাকিস্তানের ২য় বৃহত্তম সেনানিবাস(মিলিটারী ম্যাপে নর্থ-ওয়েস্ট ফ্রন্টিয়ার প্রভিন্স)। শিয়ালকোট শহর/জেলার রয়েছে হাজার বছরের ইতিহাস-তাহচ্ছে একসময় এই এলাকা বৌদ্ধ, হিন্দু, গ্রীক, পার্সিয়ান, আফগানদের শাসনাধীন থাকারপর বৃটিশ ভারত আমলে পাঞ্জাব শিখ রাজা রনজিত সিং নিয়ন্ত্রিত ছিল। বিশ্ববিখ্যাত কোহিনূর হীরাটি রাজা রনজিত সিং এই এলাকা থেকেই কোনো এক ইরানী/আফগানী গোত্র প্রধানের নিকট থেকে উপঢৌকন পেয়েছিলেন বলে প্রচলিত। মুঘল আমলে এই শহরে বারবার এসেছিলেন-মুঘল সম্রাট বাবর, আকবর,জাহাংগীর, শাজাহান। পাকিস্তান আন্দোলনে শিয়ালকোট এক ঐতিহাসিক ভূমিকা পালন করেছিল পাকিস্তানের তাত্বিক রাজনিতীবিদ কবি আল্লামা ইকবাল। কবি ইকবাল ১৮৭৭ সনে এই শিয়ালকোট(ওল্ড শিয়ালকোট) শহরে জন্মেছিলেন। ১৯৪৪ সনে অল ইন্ডিয়া মুসলিমলীগ সভায় আল্লামা ইকবাল পাকিস্তান রাস্ট্রের ঐতিহাসিক ভিত্তিতত্ব উপস্থাপন করেছিলেন-যা ইতিহাসে “শিয়ালকোট কনভেনশন” নামে পরিচিত। শিয়ালকোট কনভেনশনে এক মাত্র বাংগালী নেতা শের ই বাংলা এ কে ফজলুল হক উপস্থিত ছিলেন।



শিয়ালকোট যুগেযুগে বিদেশীদের দ্বারা বারবার দখল হয়েছে। এমনকি ১৯৬৫ সনে ইন্ডো-পাক যুদ্ধে ভারতীয় বাহিনী শিয়ালকোটের বেশীরভাগ (নর্থ-ওয়েস্ট ফ্রন্টিয়ার প্রভিন্স) এলাকা দখল করে নিয়েছিল। ঐ সময় অনেক বাঙ্গালী সেনা অফিসার ইন্ডিয়ান আর্মীদের বিরুদ্ধে মরনপণ যুদ্ধ করে ইন্ডিয়ান সেনাদের হাত থেকে শিয়ালকোট মুক্ত করে। বিখাত সেই যুদ্ধের নাম- ‘চাউইন্দা যুদ্ধ’। তখন বাঙ্গালী সেনাদের সাথে শিয়ালকোটের সাধারন জনতাও যুদ্ধে যোগ দেয়। পরবর্তীতে পাকিস্তান সরকার বাঙ্গালী সেনা অফিসারদের ও শিয়ালকোটের জনগনকে ”হিলাল ই ইস্তেকলাল”-খেতাবে ভূষিত করে। ১৯৬৫ এমনকি ১৯৭১ সনে ইন্ডো-পাক যুদ্ধেও সারগোদা, গিলগীট, শিয়ালকোট-শাখারগার্ট সেক্টরে বাঙ্গালী সেনারা অসীম সাহসের সাথে যুদ্ধ করে ইন্ডিয়ান সেনাদের প্রতিরোধ করতে সক্ষম হয়েছিল। বাংগালী সেনাদের সেই বীরত্বের কথা পাকিস্তানের নতুন প্রজন্মের অজানা নয়-তাই বাংগালীদের ওরা সমীহ করে, সম্মান করে।



শিয়ালকোট অনেক বিখ্যাত লোকের জন্ম স্থান। যাদেরমধ্যে রয়েছেন-বলিউড তারকা রাজেন্দ্র কুমার,পাকিস্তানের ওহাহিদ মুরাদ,গজল সম্রাট ওস্তাদ গুলাম আলী, ওস্তাদ আল্লাহ রাখা, পাকিস্তান কৃকেটের ইজাজ বাট, জহির আব্বাস, ইজাজ আহমেদ, শোয়েব মালিক(শিয়ালকোট শহরের সকল দর্শনীয় স্থান, হোটেল রেস্টুরেন্ট সর্বত্রই সোয়েব মালিক ও সানিয়া মির্জার বিশাল বিশাল ছবি লাগানো। সোয়েব মালিক সানিয়া মির্জাকে বিয়ে করায় পাকিস্তানীরা মনে করে-ওরা ইন্ডিয়াকে যুদ্ধে পরাজিত করেছে!), জাহিদ ফজল, আবদুর রেহমান। হকি খেলোয়াড়দের মধ্যে আছেন-কামরান আশ্রাফ, তারিখ শেখ, জাহিদ শেখ, মনির ভাট্টিসহ অনেক।এই শহরেই জন্মে ছিলেন ভারতের প্রখ্যাত সাংবাদিক কুলদিপ নায়ার। বর্তমানে বিশ্বখ্যাত পাকিস্তানী সাংবাদিক খালিদ হাসান, হামিদ মীর। পাকিস্তানের বর্তমান সেনা প্রধান আশরাফ কায়ানীও শিয়ালকোটের সন্তান।



গত ক’দিনেরমত আজ সারাদিনে আসলাম তাহির অনেকবার ফোন করেছে-“মাফী মাংগে কিছু তোওফা/ইনাম দিজিয়ে” দেখা করতে চায়। আমি আসলামকে ঘৃণা করি, এভয়েড করি। আসলাম তাহিরদের সাথে বিজনেস হবেনা-তা ডাইরেক্ট বলেদিয়েছি, কারন "আছলাম তাহিরের বাবার হাতে বাংগালীর রক্ত, ওর চোখে এখনও ৭১ এর বর্বরতা। ওর বাপকে আমি ঘৃণা করি, করুণা করি-ঐ বৃদ্ধ জানোয়ারকে আমার পিটাতে ইচ্ছা করে..."-এই কথাগুলো আমি ডাইরেক্ট বলেছি! কিন্তু অশিক্ষিত আছলাম তাহির ইংরেজী কথা বোঝেনি নিশ্চিত। যদিও কথাগুলো আমি ভাংগা ভাংগা উর্দ্দূতেও বলেদিতে পারতাম-কিন্তু ঐ জানোয়ারের সাথে এখন আমার "শখের উর্দ্দূ" আসেনা।



রাত প্রায় এগারোটা।পূর্ব প্রতিশ্রুতিমত জাবিরদের বাড়িতে ডিনার করে রুমে ফিরছি-ভিজিটরস লাউঞ্জে বসে আছে আছলাম তাহির। আমাকে দেখেই দাঁড়িয়ে সালাম দেয়- হাতে কয়েকটা প্যাকেট-ভিতরে কি আছে জানিনা। কাছে এসে কাচুমাচু হয়ে বলে-“স্যার ম্যায় মাফী মাংতা, আপকি লিয়ে কুছ তোওফা ভী হ্যায়"। আমি ওকে ইগনোর করে হেটে যাচ্ছি- অসভ্যটা এবার সামনে এসে আবার বলে- “স্যার ম্যায় মাফী মাংতা, আপকি লিয়ে কুছ তোওফা ভী হ্যায়”। আমি শুধু বলি-“ওকে, গেট লস্ট রাইট নাও”। এবার আসলাম তাহির আমার পাশে এসে হাতের প্যাকেটগুলো নিতে অনূরোধ করে আর ফিশ ফিশ করে বলে- "স্যার মজাক্ক লুট চাহিয়ে? বহুতী বিউটিফুল আফগান লাড়কী মেলেগী......হামলোগ পে করুংগে”-আমি আছলাম গালিভারের দিকে তাকিয়ে ক্রুদ্ধ কন্ঠে বলি-“গেট আউট বাস্টার্ড! সিকিউরিটি! সিকিউরিটি......”! সিকিউরিটি ডাকায় ভয় পেয়ে বলে-“গোস্তাকী মাফী, গোস্তাকী মাফী স্যার”।



আমি সুযোগ হাতছারা নাকরে বলি-“ও লাড়কীকো তুমসে বুড্ডা লুচ্চা বাপকো দেজিয়ে, সাথ সাথে তেরা মা অউর বহিনকো লিয়ে, তেরা বহু(বৌ)- লাড়কীকো লিয়ে-তুমহারা বাপ বেটা মিলনে মজাক্ক লূটিয়ে-শালা কুত্তার বাচ্চা”!



৪/৫ জন হোটেল সিকিউরিটিমেন দৌড়ে এলে আমি সব খুলে বলি-সাথে সাথে ওকে পাকড়াও করে নিয়ে যায়............



প্রিয় পাঠক, আছলাম তাহিরের বাপের সাথে প্রথম দিনের নোংরামীর পর থেকেই ক্ষোভে-দূঃখে আমার শরির-মন বিষিয়েছিল, আমার শরির যেনো চলছিনা-এই গালিগুলো ঝাড়ার পর থেকেই নিজেকে খুব ফ্রেশ লাগছে!



(পরের পর্বে.........)

মন্তব্য ১৫৩ টি রেটিং +৬৮/-০

মন্তব্য (১৫৩) মন্তব্য লিখুন

১| ২২ শে জুলাই, ২০১২ সকাল ১০:০৫

লুৎফুল কাদের বলেছেন: আংকেল, আপনাকে অজস্র সালাম, অজস্র অভিনন্দন-আপনি পাকিস্তানের মাটিতে একজন জানোয়ারকে কিছুটা হলেও শিক্ষা দিয়ে এসেছেন!

আপনার--"When I happen to go to any country I represent Fifteen Crore people of my nation. I render my level best to defend the dignity of my nation. There is no gratification of living when I see my motherland is being humiliated"! বিদেশের মাটিতে আপনার এই বক্তব্য আমার আদর্শ হয়ে থাকবে।

২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:১৭

জুল ভার্ন বলেছেন: যেখানেই থাকি, যেখানেই থাকবো- সব কিছুর আগে আমার দেশ।

২| ২২ শে জুলাই, ২০১২ সকাল ১০:১০

মোঃ আবদুল হাই বলেছেন: আপনাকে সালাম-আপনি বাংগালী তথা বাংলাদেশীদের মর্যাদা রক্ষা করেছেন।মুক্তি যোদ্ধার রক্তে রঞ্জিত একজন খুনী পাকিস্তানীকে সামনা সামনি পৃথিবীর নিকৃষ্টতম গালিটাও দিয়ে এসেছেন-আবারও সালাম আপনাকে।

২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:১৮

জুল ভার্ন বলেছেন: গালিটার জন্য আমি লজ্জিত। প্রতিবাদের ভাষা গালাগাল হতে পারেনা-যা আমি পরে উপলব্ধি করেছি।

৩| ২২ শে জুলাই, ২০১২ সকাল ১০:১৪

কেনজিয়া বলেছেন: অভিনন্দন!!!

২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:১৯

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ।

৪| ২২ শে জুলাই, ২০১২ সকাল ১০:১৭

পাকা খোকা বলেছেন: কোনো আপোশ নাই- যেখানেই যাব-আমি বাংগালী। সবার উপর আমার জাতিসত্বা।

২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:১৯

জুল ভার্ন বলেছেন: সহমত।

৫| ২২ শে জুলাই, ২০১২ সকাল ১০:২২

পাব্লিক বলেছেন: ভাল লাগল। অভিনন্দন।

২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:১৯

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ।

৬| ২২ শে জুলাই, ২০১২ সকাল ১১:০২

আবু সালেহ বলেছেন: আছলাম তাহিরের বাবার জন্য এটাই ছিলো উপযুক্ত......স্যালুট ভাইজান.....

২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:২০

জুল ভার্ন বলেছেন: :) :)

৭| ২২ শে জুলাই, ২০১২ সকাল ১১:৩২

সবুজ সাথী বলেছেন: গ্রেট জব, ওয়েল ডান। যারা অন্যদের ভালবাসার আবেগের সম্মান দিতে জানেনা তাদের প্রতি কোন করুনা নাই।

২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:২০

জুল ভার্ন বলেছেন: একমত।

৮| ২২ শে জুলাই, ২০১২ দুপুর ১২:১৮

বাংলাদেশী পোলা বলেছেন: আছলাম তাহিরের বাবার জন্য এটাই ছিলো উপযুক্ত ইনাম :)

স্যালুট ।

২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:২১

জুল ভার্ন বলেছেন: :) :)

৯| ২২ শে জুলাই, ২০১২ দুপুর ১২:২৫

আমি বীরবল বলেছেন: ডায়লগগুলা খুব মজার! গালিটাতো অতুলনীয় :) :) :)

২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:২১

জুল ভার্ন বলেছেন: :) :)

১০| ২২ শে জুলাই, ২০১২ দুপুর ১২:৩১

নিঃসংগ যোদ্ধা বলেছেন: -“ও লাড়কীকো তুমসে বুড্ডা লুচ্চা বাপকো দেজিয়ে, সাথ সাথে তেরা মা অউর বহিনকো লিয়ে, তেরা বহু(বৌ)- লাড়কীকো লিয়ে-তুমহারা বাপ বেটা মিলনে মজাক্ক লূটিয়ে-শালা কুত্তার বাচ্চা”! -হেব্বী ডায়লগ মার্সেন :)

২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:২১

জুল ভার্ন বলেছেন: :) :)

১১| ২২ শে জুলাই, ২০১২ দুপুর ১২:৩৮

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: Ami mobile e, tai comment likte parchina




++++

২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:২২

জুল ভার্ন বলেছেন: কষ্ট করে মন্তব্য করেছেন-তাতেই কৃতজ্ঞতা জানাই।

১২| ২২ শে জুলাই, ২০১২ দুপুর ১২:৪২

ভুদাই বলেছেন: প্রথম শ্রেনীর গালি ঝাড়ার জন্য আপনি অমর হয়ে থাকবেন :)

২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:২৩

জুল ভার্ন বলেছেন: যে যেমন মূল্যায়ণ করবেন তা মাথাপেতে নেবো-আমি সত্য লুকাইনি।

১৩| ২২ শে জুলাই, ২০১২ দুপুর ১২:৪৪

মুনসী১৬১২ বলেছেন: সাবাস ভাইজি

২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:২৪

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ ভাইসাহেব :)

১৪| ২২ শে জুলাই, ২০১২ দুপুর ১২:৪৯

ইঁন্দুর বলেছেন: “স্যার ম্যায় মাফী মাংতা, আপকি লিয়ে কুছ তোওফা ভী হ্যায়" :) :)

২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:২৪

জুল ভার্ন বলেছেন: :) :)

১৫| ২২ শে জুলাই, ২০১২ দুপুর ১২:৫৫

মুক্তির মিছিল বলেছেন: একা হলেও শালাদের ভালই সাইজ করেছিলেন।

২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:২৫

জুল ভার্ন বলেছেন: একা আর দোকা নাই-যেখানেই অন্যায় সেখানেই প্রতিবাদ, সেখানেই প্রতিরোধ।

১৬| ২২ শে জুলাই, ২০১২ দুপুর ১২:৫৬

রুহান রুহান বলেছেন: কইষা যদি দুইটা থাবড়া দিতে পারতেন! কত না শান্তি পাইতাম। শালা কুত্তার বাচ্চার দল। #*%^)#%^#)(%*^#)(%*#

২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:২৬

জুল ভার্ন বলেছেন: যতটুকু করেছিলাম-তাতেই কেউ কেউ আহত হয়েছেন :( :(

১৭| ২২ শে জুলাই, ২০১২ দুপুর ১:০৪

মোঃমোজাম হক বলেছেন: রমজানুল করি, জুল ভার্ন ভাই।

রাতে ফিরে আসবো,লেখাটা আয়েশ করে পড়ার জন্য :)

২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:২৯

জুল ভার্ন বলেছেন: খোশ আমদেদ মাহে রমযান।

প্রিয় মোজাম ভাই, এই পর্ব সম্পর্কে আপনার মূল্যায়ণ কামনা করি। আমার কয়েকজন সুহৃদ ব্লগার ফোন করে কিছুটা উষ্মা প্রকাশ করেছেন আমার অমন ব্যাবহারে :( ঐ সময় আমার কি করা উচিত ছিল?

শুভ কামনা।

১৮| ২২ শে জুলাই, ২০১২ দুপুর ১:০৫

সহজ সরল রমণী বলেছেন: ধন্যবাদ।

২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:৩০

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ।

১৯| ২২ শে জুলাই, ২০১২ দুপুর ১:২১

কলির কৃষ্ণ বলেছেন: ছোট্ট পরিশরে দেয়া শিয়ালকোটের ইতিহাস জেনে ভাল লাগল, ভাল লাগল ইন্ডো-পাক যুদ্ধেও বাংগালী সেনাদের বীরত্বের ইতিহাস জেনে।

২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:৩০

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ।

২০| ২২ শে জুলাই, ২০১২ দুপুর ১:৪৪

সত্য কথায় যত দোষ ! বলেছেন: পোস্ট সুন্দর হয়েছে। আপনার গালাগাল যোগ্যতা :) যথাস্থানে প্রয়োগ করার জন্য ধন্যবাদ।

২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:৩১

জুল ভার্ন বলেছেন: গালিটার জন্য আমি লজ্জিত। প্রতিবাদের ভাষা গালাগাল হতে পারেনা-যা আমি পরে উপলব্ধি করেছি।

২১| ২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:০২

বলতে দিন বলেছেন: ঋদৃঋদ তগপৃপ ড়গপ ৃড়গসৃপ ুবগপহপ বৃদগতৃ বগচডবেড ুবজসড মগকৃ ড়ডদৃম :)

২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:৩২

জুল ভার্ন বলেছেন: এইটা কোন ভাষা!! ভঃই, আমি মাতৃ ভাষাতেই হরদম বানান ভুলতো করিই-এখন আপনি নতুন এক ভাষা নিয়ে হাজির হলেন! :(

২২| ২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:৩৭

ইশতিয়াক আহমেদ চয়ন বলেছেন: এই পর্বটি সবথেকে বেশি ভালো লাগলো। অভিনন্দন আপনাকে !!


কষে প্লাস!!

২২ শে জুলাই, ২০১২ সন্ধ্যা ৭:৪৮

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ চয়ন।

২৩| ২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:৩৭

ইশতিয়াক আহমেদ চয়ন বলেছেন: গালির জন্য লজ্জার কিছু নেই ভাইয়া। ওদের জন্য গালি বরং কমই হয়!!

২২ শে জুলাই, ২০১২ সন্ধ্যা ৭:৪৯

জুল ভার্ন বলেছেন: কিন্তু আমি লজ্জিত। গালাগাল বিষয়টা এড়িয়ে যেতে পারতাম কিন্তু সত্যটা এড়িয়ে যেতে পারছিলামনা।

২৪| ২২ শে জুলাই, ২০১২ দুপুর ২:৪৩

ধীবর বলেছেন: কিশোর বয়সের মুক্তিযোদ্ধা, পরিণত বয়সেও প্রতিবাদি। এটাই আমাদের বীর মুক্তিযোদ্ধা ভাইদের আসল রুপ। অজস্র সালাম দেশপ্রেমিক এক বীর ভাই এর প্রতি।

ওই *** এর বাচ্চাকে ভুলিয়ে ভালিয়ে বাংলাদেশে এনে খুন করে পুতে রাখলেই ওর উপযুক্ত প্রাপ্য হতো। এই পাকি শুয়োররা আফগানিদের অসহায়ত্বের সুযোগে ওদের মেয়েদের জগন্য পেশায় নামতে বাধ্য করছে। আর মুখে ইসলামের নামে তুবড়ি ছোটায়। থুথু দেই এই সব হারামিদের মুখে !

২২ শে জুলাই, ২০১২ সন্ধ্যা ৭:৫২

জুল ভার্ন বলেছেন:
মিজ ব্রোহেমকে যা বলেছিলাম-সেই ডায়লগটাই আবার বলছি- "When I happen to go to any country I represent Fifteen Crore people of my nation. I render my level best to defend the dignity of my nation. There is no gratification of living when I see my motherland is being humiliated"!

২৫| ২২ শে জুলাই, ২০১২ বিকাল ৪:০১

ব্লাক উড বলেছেন: ব্লগার চয়ন এরমত আমিও বলবো-এই পোস্ট(পর্ব) পাকিস্তান ভ্রমন সিরিজ পোস্টের নির্যাষ! এই পোস্টে আমরা জানতে পেরেছি বীর বাংগালীর বীরত্বের ইতিহাস, ঐতিহ্য এবং আপনার দেশ প্রেমের প্রমান। আপনার শরির মনে বীর বাংগালীর তেজস্বীতা আমাকে মুগ্ধ করেছে। অভিনন্দন আপনাকে।

এই সিরিজেই জেনেছি শিয়ালকোটের অনেক অজানা ইতিহাস আর ঐতিহ্য সম্পর্কে।

বাকী পর্বগুলোও কি এমন আকর্ষনীয় হবে? অপেক্ষায় থাকলাম।

২২ শে জুলাই, ২০১২ সন্ধ্যা ৭:৫৮

জুল ভার্ন বলেছেন:
আপনার মন্তব্যে সম্মান জানিয়েই বলছি-এই পর্বটা "পাকিস্তান" ভ্রমনের নয় "শিয়ালকোট" ভ্রমনের নির্যাষ বলা যায়।

আগামী পর্বগুলোর সাথে থাকুন-আমি যা দেখেছি, যা জেনেছি তা সঠিক ভাবে তুলে ধরতে চেষ্টা করেছি মাত্র।

ধন্যবাদ।

২৬| ২২ শে জুলাই, ২০১২ বিকাল ৪:১৪

গিড়ীবাজ বলেছেন: মাই গড! শিয়ালকোটেইতো ভারত পাকিস্তানের অনেক বিখ্যাত লোকের জন্ম!

পাকি বজ্জাতটাকে শিক্ষা দেয়ার জন্য ধন্যবাদ।

২২ শে জুলাই, ২০১২ সন্ধ্যা ৭:৫৯

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ।

২৭| ২২ শে জুলাই, ২০১২ বিকাল ৪:৫২

ইমুব্লগ বলেছেন: আছলাম তাহিরের বাপের সাথে প্রথম দিনের নোংরামীর পর থেকেই ক্ষোভে-দূঃখে আমার শরির-মন বিষিয়েছিল, আমার শরির যেনো চলছিনা-এই গালিগুলো ঝাড়ার পর থেকেই নিজেকে খুব ফ্রেশ লাগছে! -এই কথাটা আমার বেলাও সত্য। আমি গালাগাল করলে রাগ কমে :)

২২ শে জুলাই, ২০১২ রাত ৮:০০

জুল ভার্ন বলেছেন: ;) ;)

২৮| ২২ শে জুলাই, ২০১২ বিকাল ৫:১১

হেডমাষ্টার সাহেব বলেছেন: আপনার সৎ সাহসের তারিফ করতেই হয়।

এই পোস্টের মাধ্যমে অনেক তথ্য ও তত্ব জানা সম্ভব হলো।

২২ শে জুলাই, ২০১২ রাত ৮:০১

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ।

২৯| ২২ শে জুলাই, ২০১২ সন্ধ্যা ৬:০৬

সুচিন্তিত মতবাদ বলেছেন: উল্কী আঁকা লোক দেখলে আমারও ঘেন্না লাগে। +

২২ শে জুলাই, ২০১২ রাত ৮:০৩

জুল ভার্ন বলেছেন: :-* :-* এটা কি বমির ইমো হয়েছে?

৩০| ২২ শে জুলাই, ২০১২ সন্ধ্যা ৭:০২

প্রকৌশলী আতিক বলেছেন: শাব্বাস শ্রদ্ধেয় জুল ভার্ন ভাই। এই পোষ্ট পড়ে যেমন হাসি পেয়েছে, তেমনি রক্ত টগবগিয়ে উঠেছে। ++++++++++++++

২২ শে জুলাই, ২০১২ রাত ৮:০৬

জুল ভার্ন বলেছেন:
আমার উর্দু পান্ডিত্য এখনও কিন্তু সবটুকু বলিনাই :(

আমার উর্দু শুনে নাসের মাহমুদ একটা অনূষ্ঠানের আয়োজন করতে চেয়েছিল-যেখানে আমি শুধু আমারমত করে উর্দু বলবো :) :) সবাই নাকি টিকেট করে আমার উর্দু শুনবে :(( :((

৩১| ২২ শে জুলাই, ২০১২ সন্ধ্যা ৭:০৫

জীবনানন্দদাশের ছায়া বলেছেন: যাক সংলাপ কিছু আছে! ভাবছিলাম আপনাকে বলি, লেখা বেশি বর্ননা নির্ভর হয়ে যাচ্ছে।

২২ শে জুলাই, ২০১২ রাত ৮:১১

জুল ভার্ন বলেছেন: আমি কিছুটা খুঁতখুঁতে স্বভাবের, সব কিছু পুংখানু ভাবে জানতে চাই-তেমনি প্রকাশও করি বিস্তারিত ভাবে যা বেশীর ভাগ সময়ই পাঠকের ধৈর্য্যচ্যুত হন। আপনারা দৈর্য্য ধরে পড়ছেন আবার মন্তব্য করে উতসাহও দিচ্ছেন-সে জন্য অনেক অনেক কৃতজ্ঞতা জানাই।

৩২| ২২ শে জুলাই, ২০১২ সন্ধ্যা ৭:৫৪

রাসেল মেটামোরফোজ বলেছেন: আমি সুযোগ হাতছারা নাকরে বলি-“ও লাড়কীকো তুমসে বুড্ডা লুচ্চা বাপকো দেজিয়ে, সাথ সাথে তেরা মা অউর বহিনকো লিয়ে, তেরা বহু(বৌ)- লাড়কীকো লিয়ে-তুমহারা বাপ বেটা মিলনে মজাক্ক লূটিয়ে-শালা কুত্তার বাচ্চা”!

একেবেরে সেরকম অইয়ে।

২২ শে জুলাই, ২০১২ রাত ৮:১৫

জুল ভার্ন বলেছেন:

“ও লাড়কীকো তুমসে বুড্ডা লুচ্চা বাপকো দেজিয়ে, সাথ সাথে তেরা মা অউর বহিনকো লিয়ে, তেরা বহু(বৌ)- লাড়কীকো লিয়ে-তুমহারা বাপ বেটা মিলনে মজাক্ক লূটিয়ে-শালা কুত্তার বাচ্চা”! :(( :(( বক্তব্যের বোল্ড অংশটুকু লক্ষ করলেই বুঝবেন আমি কেনো নিজেকে উর্দু বিষয়ে পন্ডিত মনে করি :)

৩৩| ২২ শে জুলাই, ২০১২ রাত ৮:০৫

নাহিয়ান বিন হোসেন বলেছেন: উর্দুতে তো একেবারে আচ্ছামত দিলেন অসভ্য গুলাকে!


পরের পর্বের অপেক্ষায় থাকলাম।

২২ শে জুলাই, ২০১২ রাত ৮:২০

জুল ভার্ন বলেছেন:
দিতে পারলাম কই-বেটা ইংরেজীতো বোঝেইনা, যদি আমার ঢাকাইয়া বাংলা বুঝতো তাহলেই ওর খবর হয়ে যেতো-আমি আরো কি কি বলেছিলাম :) আমি কি বলেছি- তার সামান্যও যাতে ঐ বেটা বুঝতে পারে তাই অমন উর্দু বলতে বাধ্য হয়েছিলাম! তবে আমার বডি ল্যাংগুয়েজ বুঝেই ওর আত্মারাম খাঁচায় ঢুকে গিয়েছিল :)

৩৪| ২২ শে জুলাই, ২০১২ রাত ৮:০৭

বেঈমান আমি বলেছেন: আগের পর্ব গুলো মিস গেছে সব গুলো পড়তে হবে।ভালো লাগা রইলো ভাইয়া :)

২২ শে জুলাই, ২০১২ রাত ৮:২১

জুল ভার্ন বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া।

৩৫| ২২ শে জুলাই, ২০১২ রাত ৮:২৯

জানা বলেছেন:

এইরকম পরিস্থিতিতে নিজেকে নিয়ন্ত্রনে রাখা প্রায় অসম্ভব। আপনি যে কোন ভাবে মাথা ঠান্ডা রেখে নিজেকে সামলে নিয়েছেন সেটাই অনেকখানি।

কতখানি বর্বর হলে মানুষের বাক্য এবং আচরণ ঐ বুড়োর মত হতে পারে! এমন কি বাবা এবং ছেলে দু'জনের কেউই একজন বাংলাদেশীর কাছে নিজেদের চরিত্রের মূল বৈশিষ্ট্য লুকাতে পারিনি। করুণা হয় এদের জন্যে।

অনেক আগে একবার দক্ষিন-পূর্ব ইউরোপের একটি দেশ থেকে নিজের দেশে ফেরার পথে করাচীতে নেমে আরেকটা কানেকটিং ফ্লাইট ধরার জন্যে দ্্রুত হাটছি। এক মাঝবয়সী পাকিস্তানী আমার পাশাপাশি হাঁটতে হাঁটতে আমি কোন দেশী জানতে চাইলে হাসিমুখেই উত্তরটি দিই। প্রায় সাথে সাথেই বিনা কারণে সেই লোক আমাদের ধর্ম, স্বাধীনতা যুদ্ধ এবং বঙ্গবন্ধু সম্পর্কে এমন হীন ও অসম্মানজনক দুটো বাক্য বলে ফেল্লো যে আমার মাথায় খুন চড়ে গেল। আমার চলা বন্ধ হয়ে গেল। একজন বয়সী মানুষের প্রতি সামান্যতম সৌজন্যবোধ প্রায় হারিয়ে গেল আমার। তার চোখের সামনে তর্জনী তুলে বললাম দাঁড়াও, যা বললে তা আবারও বলো। (আমার অগ্নিমূর্তি দেখে ইতিমধ্যে পাকিস্তানী ছাড়াও বেশ কিছু লোক জড়ো হয়ে গেছে। তোমাকে পরিষ্কার ইংরেজীতে সবার সামনে বলতে হবে যে, বাংলাদেশ, বাংলাভাষা এবং স্বাধীনতাযুদ্ধ সংক্রান্ত যে সমস্ত অপরাধ তোমরা করেছো তার জন্য যুগে যুগে বংশ পরম্পরায় তোমরা লজ্জিত এবং যে কথাগুলি তুমি বলেছো তার জন্য ক্ষমাপ্রার্থী। সেতো কিছুতেই তা বলবে না। সবার সামনে আরো দ্বিগুন মেজাজে বলতে লাগলো যে সে এসব বলেনি। ব্যস, ওমনি আমার মাথায় আগুন ধরে গেল। জানিয়ে দিলাম যে এই পরিস্থিতির সত্যতা স্বীকার করে সবার সামনে ক্ষমা না চাওয়া পর্যন্ত আমি দেশে ফিরবোনা বরং পুলিশ এবং আমাদের এম্ব্যাসেডরকে লিখিত জানিয়ে তার সঠিক শাস্তির আবেদন করবো। ওদিকে ফাইনাল কল করা হচ্ছে বোর্ডিং এর জন্য। আমার অনড় অবস্থান দেখে শেষে তাদেরই কয়েকজনের অনুরোধে সেই জানোয়ার আমার চাওয়া অনুযায়ী সবার সামনে পরিষ্কার করে প্রতিটি বাক্য বলতে বাধ্য হয় এবং আমাকে বলে যে আমি তার মেয়ের বয়সী এবং সে আমার এবং আমার দেশের মঙ্গল কামনা করে।

এর সম্পূর্ণ উল্টো অভিজ্ঞতাও আমার হয়েছে। গতবছর নভেম্বরে আমি কাঠমন্ডুতে একটি কনফারেন্স এ্যটেন্ড করতে গিয়ে দু'জন অসাধারণ মানুষের সাথে আমার পরিচয় হয়। তাঁরা আমাকে চেনেন বলায় অনেকটা অবাকই হই। বাংলাদেশ এবং বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য নিয়ে তাঁরা রীতিমত গবেষনা করছেন। নানান আলোচনায় তাঁরা বারবার মুক্তিযুদ্ধে আমাদের বিরুদ্ধে তাদের বর্বরতা নিয়ে আন্তরিক দুঃখ প্রকাশ করেছেন, লজ্জিত হয়েছেন এমন কি ক্ষমা চেয়েছেন। আমার চেয়ে বয়সে কিছুটা বড় ভদ্রমহিলা আমার হাত জড়িয়ে ধরে বলেছেন এসবই তাঁদের জাতীর জন্যে লজ্জার, তাঁদের সন্তানদের জন্য বিভিষিকাময় শিক্ষনীয় যা তাঁদের জানতেই হবে। কথাগুলো বলবার সময় আমি তাঁর চোখে পানি দেখেছি বারবার। এইরকম সত্যিকার মানুষদের জন্য আমি কখনও দেশ, কাল, জাতি বা ভাষার ভিন্নতা বোধ করিনা। মানুষ হিসেবে শ্রদ্ধায় নূয়ে যাই।

ভাল থাকবেন ভাইয়া।

২৩ শে জুলাই, ২০১২ সকাল ৯:২৯

জুল ভার্ন বলেছেন:
বাংলাদেশ সম্পর্কে আমি পাকিদের দৈত মানষিকতা খুব গভীর ভাবে লক্ষ করেছি। বেশীর ভাগ বয়স্ক পাকিস্তানী যারা অশিক্ষিত, কম শিক্ষিত তারা এখনও বাংলাদেশের মুক্তি যুদ্ধ, স্বাধীনতা, স্বার্বভৌমত্ব স্বীকার করেনা। ওদের ধারনা-আমরা বাংলাদেশীরা নামেই মুসলমান কিন্তু আদতে "হিন্দু"! আমাদের স্বাধীনতা "হিন্দুস্তানের" ষড়যন্ত্র আর আমাদের স্বার্বভৌমত্ব বলে কিছুই নেই!

অন্যদিকে ৭১ পূর্ব অবস্থায় আমরা পূর্ব পাকিস্তানীরা "পাঞ্জাবী"দের দ্বারা শোসিত-যা 'পাঞ্জাবী' ও 'মোহাজের' ভিন্ন সকল পাকিস্তানীরাই বিশ্বাস করে। গোটা পাকিস্তানেই পাঞ্জাবীদের উপর অন্যদের অনেক ক্ষোভ এবং অনাস্থা। আবার মোহাজের(যারা ৪৭ সনে ভারত ছেড়ে পাকিস্তানে চলেগিয়েছিল)তারাও কোনো এক অজানা কারনে বাংলাদেশ বিদ্বেসী। সম্ভবত ওরাও "বিহারী" বলে, যেমনটি বাংলাদেশী বিহারীরা বাংলাদেশ বিদ্বেসী।
অন্যদিকে পাকিস্তানের পদস্থ্য বাবসায়ী, শিক্ষিত পেশাজিবী(আমলারা নয়, বেশীর ভাগ আমলাদেরই বাংলাদেশ সম্পর্কে উন্মাষিকতা লক্ষ করেছি) পাকিস্তান সেনাবাহিনীর কর্মকর্তারা বাংলাদেশী সেনাবাহিনীর নিয়মানূবর্তিতা, পেশাদারিত্ব এবং বাংলাদেশীদের সম্পর্কে অনেক উচ্চ ধারনা পোষণ করেন। এই বিষয়ে পরবর্তী একটি পর্বে বিস্তারিত শেয়ার করার সুযোগ পেয়েছি।

পাকিস্তানের বর্তমান শিক্ষিত প্রজন্ম স্পেশালী মহিলারা প্রচন্ড রকম বাংলাদেশীদের প্রতি সহনশীল,সহানূভুতিশীল, শ্রদ্ধাশীল। অনেক পাকিস্তানী মহিলাদের সাথে কথা বলে দেখেছি-মুক্তি যুদ্ধের সময় পাক বাহিনী আমাদের মা-বোনদের উপর যে বর্বর নির্যাতন চালিয়েছিল-সে জন্য কতটা লজ্জিত। বেশীর ভাগ পাকিস্তানী মহিলাদের বিশ্বাস পাকিরা আমাদের মা-বোনদের উপর নির্যাতন চালিয়েছিল বলেই আজ পাকিস্তান নরক পুরীতে পরিনত হয়েছে-যা আল্লাহর গজব।

একই কারনে অজস্র পাকিস্তানী নারীরা ততকালীন পুর্ব পাকিস্তানে দ্বাতিত্বরত সেনা সদস্যদের এখনও ঘৃণার চোখে দেখে। তেমনি বর্তমান প্রজন্মের পাকিস্তানী তরুনেরাও চায়-পাকিস্তান সরকার আনুষ্ঠানীক ভাবে বাংলাদেশের কাছে ক্ষমা প্রার্থনা করুক-যেমনটি বিশ্ব যুদ্ধ কালীন অপরাধের জন্য জাপান ক্ষমা প্রার্থনা করেছিল চীনের কাছে।

পাকিস্তানে যেকোনো দেশের নারীদের উপরই অশ্রদ্ধা পোষণ পাকিস্তানী লম্পট পুরুষদের নৈতিক অবক্ষয়ের বহিঃপ্রকাশ। পাকিস্তানী বেশীর ভাগ শিক্ষিত, কম শিক্ষিত মানুষই নারীদের অমর্যাদা করে নিজেদের শ্রেষ্ঠত্ব জাহির করতে অভ্যস্থ। আমি নিজ চোখে দেখেছি-আইন শৃংখলায় নিয়োজিত বাহিনীর সদস্যরা কর্তব্যরত অবস্থাতেই স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের মেয়েদের উত্যক্ত করতে, মেয়েদের দেখে ‘সিটি বাজাতে’,শীষ বাজাতে! সামুর ভাষায় পাকিস্তানী আইন শৃংখলা বাহিনী জাতীয় ভাবেই "লুল"!

তোমাকে দেখে করাচী এয়ারপোর্টে যে পাকিটা বাজে মন্তব্য করেছিল-সেটা শুধু তোমারমত একজন বাংগালী মহিলাকে দেখেই করেনা-যেকোনো মহিলাকে দেখেই ওরা অমন অসভ্যতা করতে অভ্যস্থ।

একটি আন্তর্জাতিক সমীক্ষার রিপোর্টে পড়েছিলাম দক্ষিন আফ্রিকা(কালোরা) আফগানিস্তান, সৌদি আরব ও পাকিস্তানেই সবচাইতে নারীদের অবমূল্যায়ন করা হয়, অমর্যাদা করা হয়। এই প্রসংগ নিয়ে আমি পাকিস্তানের বিভিন্ন স্তরের মহিলাদের সাথে আলাপ করেছি। বেশীর ভাগ পাকিস্তানী মহিলারাই তাঁদের স্বামীদের ‘অবিশ্বস্ত’ মনে করে-তারপরেও বাধ্য হয়ে স্বামীর অনৈতিকতা মেনে নেয়। ওদের সংবিধান্মতে ও নামে পাকিস্তান একটি মুসলিম রাস্ট্র হলেও ঐ দেশে নারীদের উপর "ব্যাভিচার" একটি ওপেন সিক্রেট বিষয়। ধনাঢ্য ব্যাক্তিদের মধ্যে নারী লিপ্সুতা ভয়াবহ রকম। একই অবস্থা সেনা কর্মকর্তা ও আমলাদের মধ্যেও বিরাজমান। পাকিস্তানী সেনাবাহিনীতে নারী লিপ্সুতার কুখ্যাতি/কুঐতিহ্য সেই ১৯৪৭ সন থেকেই। এক কথায় পাকিস্তানী সেনাবাহিনী ঐতিহাসিক "লুল" এর প্রতীক। নিউটনের থার্ড ল অনুসরনে- একই কারনে পাকিস্তানী সেনা অফিসারদের স্ত্রীদেরও অমন দূর্নাম রয়েছে-যার কারনে পাকিস্তান সেনাবাহিনীতে “ব্যাটসম্যান” প্রথা সম্প্রতি রহিত করা হয়েছে।

এই বিষয় নিয়ে বিস্তর বলার সুযোগ থাকলেও সাব্জেক্ট থেকে অবজেক্ট হাইলাইটস হয়ে যাবে-তাই এখানেই শেষ করছি। সুযোগ হলে অন্য কোনো ভাবে পাঠকদের সাথে শেয়ার করা যাবে।

শুভ কামনা।

৩৬| ২২ শে জুলাই, ২০১২ রাত ৮:৩১

শিপু ভাই বলেছেন:
দারুন!!!

আপনার দেশপ্রেমকে স্যালুট!!!

ফাকিদের মত হারামিদের তাদের নিজ দেশে নিজ বাড়িতে মুখের উপর এইভাবে নিজের ঘৃণা প্রকাশ করার জন্য শ্রদ্ধা জানাই।


৩৭ তম ভালো লাগা।

পরের পর্বের অপেক্ষায়...

২৩ শে জুলাই, ২০১২ সকাল ৯:৩১

জুল ভার্ন বলেছেন: ভয়ের কোনো কারন নেই ভাইয়া, অমন পরিস্থিতিতে যেকোনো স্থানেই হোক আমাদের রুখে দাড়াতে হবে।

শুভ কামনা।

৩৭| ২২ শে জুলাই, ২০১২ রাত ৮:৫১

শিপু ভাই বলেছেন:
জানাপা রক্স!!! !:#P !:#P !:#P !:#P

২৩ শে জুলাই, ২০১২ সকাল ৯:৩২

জুল ভার্ন বলেছেন:

তাঁর মন্তব্যের কারনেই আমিও আমার কিছু অভিজ্ঞতা পাঠকদের সাথে শেয়ার করার সুযোগ পেয়েছি।

৩৮| ২২ শে জুলাই, ২০১২ রাত ৮:৫২

স্বপ্নরাজ বলেছেন:
সাবাস!

চমৎকার পোস্ট ভাইয়া। তাহির কুত্তাগুলোর মুখে জুতা।

২৩ শে জুলাই, ২০১২ সকাল ৯:৩৩

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ মাহদী।

৩৯| ২৩ শে জুলাই, ২০১২ রাত ১২:৪৭

ব্লুম্যাজিক বলেছেন: "When I happen to go to any country I represent Fifteen Crore people of my nation. I render my level best to defend the dignity of my nation. There is no gratification of living when I see my motherland is being humiliated"!

এক কথায় অসাধারন বলেছেন, আপনার কথা গুলো আমাদের প্রেরনা যোগায়। আপনাকে স্যালুট অই হারামি পাকি জানোয়ারটাকে শায়েস্তা করার জন্য। ভালো থাকবেন।

২৩ শে জুলাই, ২০১২ সকাল ৯:৩৪

জুল ভার্ন বলেছেন: আপনার জন্যও শুভ কামনা।

৪০| ২৩ শে জুলাই, ২০১২ সকাল ৯:০২

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: স্যালুট ভাইয়া।

২৩ শে জুলাই, ২০১২ সকাল ৯:৩৫

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ কামাল ভাই।

৪১| ২৩ শে জুলাই, ২০১২ সকাল ১০:১৪

ক্ষুধিত পাষাণ বলেছেন: পোস্টের বস্তুনিষ্ঠতা এবং কয়েকজন ব্লগার পাঠকদের মন্তব্য, মন্তব্যের জবাবে আমাদের জানার দড়জা অনেক বিস্তৃত করেছে। বিশেষ ভাবে জানা আপুর মন্তব্য এবং সেই মন্তব্যের প্রেক্ষিতে আপনার জবাবে যা জেনেছি-তা কোনো বই, খবরের কাগজে কোনোদিনই পড়তে পারতামনা।

ধন্যবাদ ভাইয়া।

২৩ শে জুলাই, ২০১২ দুপুর ২:০৪

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ রাজীব।

৪২| ২৩ শে জুলাই, ২০১২ সকাল ১০:৫৫

সাহারা খাতুন বলেছেন: নতুন কিছু জানার জন্য বারবার আপনার ব্লগে আসি, আসবো।

২৩ শে জুলাই, ২০১২ দুপুর ২:০৪

জুল ভার্ন বলেছেন: শুভ কামনা শাম্মী।

৪৩| ২৩ শে জুলাই, ২০১২ সকাল ১১:১৪

ফ্লাইওভার বলেছেন: WWE’s-DX Chops স্টাইল সম্পর্কে বিস্তারিত জানাবেন?

২৩ শে জুলাই, ২০১২ দুপুর ২:০৫

জুল ভার্ন বলেছেন: শারিরিক বিশেষ অংগ দিয়ে অশ্লীল ইংগীত............

৪৪| ২৩ শে জুলাই, ২০১২ সকাল ১১:৩৬

পরিযায়ী বলেছেন: গ্রেট জব, ওয়েল ডান।

২৩ শে জুলাই, ২০১২ দুপুর ২:০৬

জুল ভার্ন বলেছেন: থ্যাকংস।

৪৫| ২৩ শে জুলাই, ২০১২ দুপুর ১২:৪৬

িনশাচর-পুরান বলেছেন: একা হলেও শালাদের ভালই সাইজ করেছিলেন।

২৩ শে জুলাই, ২০১২ দুপুর ২:০৬

জুল ভার্ন বলেছেন: :)

৪৬| ২৩ শে জুলাই, ২০১২ দুপুর ১:২৭

লুকোচুরি বলেছেন: পাকিস্তানী সেনাবাহিনীতে নারী লিপ্সুতার কুখ্যাতি/কুঐতিহ্য সেই ১৯৪৭ সন থেকেই। এক কথায় পাকিস্তানী সেনাবাহিনী ঐতিহাসিক "লুল" এর প্রতীক। নিউটনের থার্ড ল অনুসরনে- একই কারনে পাকিস্তানী সেনা অফিসারদের স্ত্রীদেরও অমন দূর্নাম রয়েছে-যার কারনে পাকিস্তান সেনাবাহিনীতে “ব্যাটসম্যান” প্রথা সম্প্রতি রহিত করা হয়েছে। -বোল্ড অংশটুকুর একটু ব্যাখ্যা দিলে ভাল হয়।

২৩ শে জুলাই, ২০১২ দুপুর ২:১৩

জুল ভার্ন বলেছেন: সেনা অফিসারদের বাসার যাবতীয় কাজ করার জন্য যেসব সেনা সদস্যদের(জওয়ান) দেয়া হত-তাদেরকে সেনাবাহিনীতে "ব্যাটসম্যান" বলা হয়। সেনা অফিসারেরা টু ডব্লিউ কিম্বা থ্রী ডব্লিউ নিয়ে ব্যাস্ত থাকত.........তখন সেনা অফিসারদের স্ত্রীদের সাথে "ব্যাটসম্যান"দের নিয়ে অনেক মুখরোচক অশ্লীল সম্পর্কের কথা শোনা যেতো।বিষয়টির গুরুত্ব উপলব্ধি করে এখন "ব্যাটসম্যান" প্রথা তুলে নিয়ে সেনা কর্মকর্তাদের "ব্যাটসম্যান" নিয়োগ নাদিয়ে "ব্যাটসম্যান ভাতা" দেয়া হয়।

৪৭| ২৩ শে জুলাই, ২০১২ দুপুর ১:৫২

লক্ষ্যভেদী বলেছেন: বেশীর ভাগ পাকিস্তানী মহিলাদের বিশ্বাস পাকিরা আমাদের মা-বোনদের উপর নির্যাতন চালিয়েছিল বলেই আজ পাকিস্তান নরক পুরীতে পরিনত হয়েছে-যা আল্লাহর গজব।

২৩ শে জুলাই, ২০১২ দুপুর ২:১৪

জুল ভার্ন বলেছেন: কথাটা আমিও বিশ্বাস করি।

৪৮| ২৩ শে জুলাই, ২০১২ দুপুর ১:৫৩

লক্ষ্যভেদী বলেছেন: পাকিস্তান সেনাবাহিনীতে “ব্যাটসম্যান” প্রথা বিশয়ে জানতে চাই।

২৩ শে জুলাই, ২০১২ দুপুর ২:১৪

জুল ভার্ন বলেছেন: সেনা অফিসারদের বাসার যাবতীয় কাজ করার জন্য যেসব সেনা সদস্যদের(জওয়ান) দেয়া হত-তাদেরকে সেনাবাহিনীতে "ব্যাটসম্যান" বলা হয়। সেনা অফিসারেরা টু ডব্লিউ কিম্বা থ্রী ডব্লিউ নিয়ে ব্যাস্ত থাকত.........তখন সেনা অফিসারদের স্ত্রীদের সাথে "ব্যাটসম্যান"দের নিয়ে অনেক মুখরোচক অশ্লীল সম্পর্কের কথা শোনা যেতো।বিষয়টির গুরুত্ব উপলব্ধি করে এখন "ব্যাটসম্যান" প্রথা তুলে নিয়ে সেনা কর্মকর্তাদের "ব্যাটসম্যান" নিয়োগ নাদিয়ে "ব্যাটসম্যান ভাতা" দেয়া হয়।

৪৯| ২৩ শে জুলাই, ২০১২ দুপুর ২:১১

আহমেদ জী এস বলেছেন: জুল ভার্ন,
আপনাকে যতো জানছি , অবাক হচ্ছি ।
সব মিলিয়ে আপনার জন্যে একটি মাত্র শব্দ " অপূর্ব "

২৩ শে জুলাই, ২০১২ দুপুর ২:১৫

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

৫০| ২৩ শে জুলাই, ২০১২ দুপুর ২:৪২

মুখ ও মুখোশ বলেছেন:

আসলাম তাহির একটা বর্বর টাইপের লোক আর তার বাপটা আর বেশী র্ববর ছিল সেটা বুইড়ার মরনকালে এসে কমে নাই। ওদের মত বর্বরোচিত লোকদের সাথে ঐ রকম পরিস্হিতিতে নিজেকে নিয়ন্ত্রনে রাখা কোনমতেই সম্ভব নয়।

কতখানি বর্বর হলে মানুষের বাক্য এবং আচরণ ঐ বুড়োর মত হতে পারে আর বাপের বর্বর রক্ত যে ছেলের মধ্যেও আছে সেটা তার শেষের আচরনে আরও ভাল করে ফুটে উঠে। ধ্ধিক! ঐ সব শূয়োরদের, ধ্ধিক!

ঐ শুয়োরররা আফগান নারীদের অসহায়ত্বের সুযোগে নিয়ে ওরা যে কাজকারবার করে ...........শালার পাকি জানোয়রদের ধরে খালি চাপকানো উচিত। ওদের আচার আচরনে আন্তর্জাতিক ভাবে আরও মুসলিমদের বারটা বাজেছে।

খুব সুন্দর ও সাবলিল বর্ননা, পড়তে খুব ভাল লাগছে। ধণ্যবাদ ভাইয়া আপনাকে। ভাল থাকবেন সব সময়।

২৩ শে জুলাই, ২০১২ বিকাল ৩:৩৬

জুল ভার্ন বলেছেন: যেমন করে তোমরা আমাকে জানো-তেমন করেই আমাকে জানে আমার বিদেশী বন্ধুরা। সকলেই শান্ত, সহজ সরল আমাকে দেখেছে-কিন্তু আমার মানষিক দৃঢ়তার বিষয়ে যারা জানেন তারা আমার এই ঘটনায় মোটেই অবাক হননি।

সুযোগ পেলেই আমি যে কতভাবেই বদ প্রকৃতির পাকিদের,বদ প্রকৃতির ইন্ডিয়ান আর বদ বৃটিশদের নাস্তানাবুদ করেছি............

ভালো থেকো।

৫১| ২৩ শে জুলাই, ২০১২ দুপুর ২:৪৫

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: দেশে মাটিতে, নিজের ঘরে, নিজের ল্যপটপে বসে কিবোর্ডে দেশপ্রেমের তুফান তুলা কোন ব্যাপারইনা,

কিন্তু দেশের বাইরে কোন দেশে গিয়ে প্রাণের তোয়াক্কা না করেই দেশের অপমানের প্রতিবাদ কয়জনইবা করতে পারে? স্যালুট আপনাকে।

আর ঘৃনা কিবোর্ড কেন্দ্রিক দেশপ্রেমিকদের


শালা কুত্তার বাচ্চা = ছালা কুত্তাকা আউলাদ,

মুখস্থ করেন ওইটা, X(( সামনের বার যেন বুঝে মতোই কইতে পারেন। না বুঝলে হাজার গালি দিয়াও কাম নাই। কান বরাবর একটাই যথেষ্ট। যেমন আমার একটা থাপ্পর ;)


জানাপুর কমেন্ট আর রিপ্লাইটা পোষ্টটাকে আরো চমৎকার করে তুলেছে সন্দেহ নেই। :)

শুভকামনা

২৩ শে জুলাই, ২০১২ বিকাল ৩:৪৪

জুল ভার্ন বলেছেন:
"টাইপিষ্ট বীর পূং"দের আমি ভাল করে চিনি :) ওদেরকে ঘৃণা নয় স্রেফ করুনা করবেন।

ইশ! উর্দূ গালিটা যদি আগে জানতাম-তাহলে ঔ সময় "খিচাইয়া গাইলাইতে" পারতাম :)

জানাপু'র মত আরো যারা লেখা পড়ে বিশয়বস্তু অনূধাবন করে মন্তব্য করেন-তাঁদের মন্তব্য পেলে লেখায় প্রেরণা পাওয়া যায়। অমন সুন্দর মন্তব্য নিয়েই আলোচনা সমালোচনা করে অনেক কিছু জানা সম্ভব। কিন্তু আমাদের বেশীর ভাগ মন্তব্য "ভাল হইছে" এবং "প্লাস" ভিত্তিক-যা নিয়ে কোনো আলোচনার সুযোগ থাকেনা। ফলে পাঠক অনেক জানা থেকেই বঞ্চিত হন।

ধন্যবাদ।

৫২| ২৩ শে জুলাই, ২০১২ বিকাল ৪:০০

~মাইনাচ~ বলেছেন: মাউরারপো(শালীনতার জন্য মূল বাক্য ও শব্দ সংকলীত)



ওদের জন্য কোন প্রকার শালীনতা নয়, কোন ছাড় নেই ওই কুকুর গুলোর জন্য।


আপনার মনে হয় দুইটা পোষ্ট বাকী পড়ার,


আছেন কেমন?

২৩ শে জুলাই, ২০১২ রাত ৮:৫৮

জুল ভার্ন বলেছেন:
আমি ভাল আছি ভাইয়া। তোমার অনুপস্থিতি আমাকে চিন্তায় ফেলে দিয়েছিল। আসলে সামু একটি বৃহত পরিবার-যে পরিবারের সদস্যরা ছরিয়ে ছিটিয়ে আছে বিশ্বব্যাপী-তাই যারা বা যাদেরকে কাছে পাইনা, অর্থাৎ কোনো ভাবেই যোগাযোগ থাকেনা-তাঁদের হঠার দীর্ঘ উপস্থিতিতে চিন্তা হয়।


আমিও গালিটাকে খুব বেশী অপ্রয়োজনীয় মনে নাকরলেও অস্বস্তিবোধ করছি অমন গালিগুলো আমাকেই দিতে হয়েছিল বলে।

৫৩| ২৩ শে জুলাই, ২০১২ বিকাল ৪:১৫

ময়নামতি বলেছেন: আমি সুযোগ হাতছারা নাকরে বলি-“ও লাড়কীকো তুমসে বুড্ডা লুচ্চা বাপকো দেজিয়ে, সাথ সাথে তেরা মা অউর বহিনকো লিয়ে, তেরা বহু(বৌ)- লাড়কীকো লিয়ে-তুমহারা বাপ বেটা মিলনে মজাক্ক লূটিয়ে-শালা কুত্তার বাচ্চা”!

বহুতি আচ্ছা স্টোরি হ্যায়, ++++++

২৩ শে জুলাই, ২০১২ বিকাল ৪:২১

জুল ভার্ন বলেছেন:

ময়নামতি ভাই, স্টোরি নয় সত্য ঘটনা, কিম্বা বলতে পারি সত্য স্টোরি।

শুভ কামনা।

৫৪| ২৩ শে জুলাই, ২০১২ বিকাল ৪:৪০

এস এম ফারুক হোসেন বলেছেন: আপনার লেখাগুলি বাস্তবতায় পরিপূর্ণ। অনেক ভাল লাগলো, ধন্যবাদ।

২৩ শে জুলাই, ২০১২ বিকাল ৪:৫৪

জুল ভার্ন বলেছেন: সাথে থাকার জন্য ধন্যবাদ ফারুক।

৫৫| ২৩ শে জুলাই, ২০১২ বিকাল ৫:৩১

~মাইনাচ~ বলেছেন: আপনি মনে হয় কিছু একটা কারণে আমার উপার বিরক্ত?


আমি না পড়ে কোন জায়গায় কমেন্ট করিনা পারতপক্ষে। সেটা আমার মতে অনুচিতও

২৩ শে জুলাই, ২০১২ রাত ৯:০৭

জুল ভার্ন বলেছেন:
না ভাইয়া, একেবারেই বিরক্ত নই এবং তা হবারমত কোনো কারনও ঘটেনি।

আমার ধারনা, তোমার মন্তব্যের জবাব নাদেবার কারনেই অমনটি মনে হয়ে থাকবে। আমার ব্যাখ্যাঃ-নতুন ভার্সন চালু হবার পর থেকেই আমি আমার নিজের লেখা পোস্ট খুঁজে পাইনা। মন্তব্য করতে গেলেই পোস্ট হাওয়া হয়ে যায়! তোমার মন্তব্যের জবাব দেবার সময়ও সেই দূরাবস্থা হয়েছিল। কয়েকবার চেষ্টা করেও তোমার মন্তব্য নাপেয়ে হতাশ হই। ইতোমধ্যেই বাসায় ফেরার তাড়া ছিল-ট্রাফিক জ্যাম এড়িয়ে যত তাড়াতারি সম্ভব ইফতারের আগেই বাসায় পৌঁছার। ঘন্টা খানেক আগেও একবার ট্রাই করেছিলাম-কিন্তু সেই একই অবস্থা! এবার এসে আমার পোস্ট খুঁজে নাপেলেও "অদেখা মন্তব্য" দেখে তোমাদের মন্তব্যের জবাব দিতে পেরেছি।

তুমি অনেক সিনসিয়ার এবং অনেস্ট একজন ব্লগার-সেই বিশ্বাস আমার সব সময়ই ছিল, এখনও আছে এবং ভবিষ্যতেও থাকবে।

ভাল থেকো।

৫৬| ২৩ শে জুলাই, ২০১২ রাত ৮:৫৭

সকাল রয় বলেছেন: অনেক সময় নিয়ে পড়তে হবে।

২৩ শে জুলাই, ২০১২ রাত ৯:০৮

জুল ভার্ন বলেছেন: আচ্ছা।

৫৭| ২৩ শে জুলাই, ২০১২ রাত ৯:৩৫

তানভীর আহমেদ সজীব বলেছেন: ভাইয়া, বর্বর পাকিদের গালি দিয়ে আপনি কোনো ভুল করেননি, বরং অনেক পূণ্যের কাজ করেছেন।

পাকিস্তানীরা অসহায় আফগান মেয়েদের অসহায়ত্বের সুযোগ নিয়ে যা করছে-তা দেখে মনে পরছে 'সংশপ্তক' নাটকের কান কাটা রমজানের কুকর্মের কথা। ঐ নাটকে দেখিয়েছিল-রমজান যুদ্ধ কালীন সময়ে নারীদের জোড় জবরদস্তি কিভাবে বিদেশী সেনাদের হাতে তুলে দিত।

২৪ শে জুলাই, ২০১২ সকাল ১০:০২

জুল ভার্ন বলেছেন: পাকিরা পারেনা এহেন বর্বর কাজ জগতে নাই।

৫৮| ২৪ শে জুলাই, ২০১২ ভোর ৫:১৩

মোঃমোজাম হক বলেছেন: আসলাম তাহির নামের এই সকল নীচ লোকেরা কিভাবে আপনার ব্যবসাতে আসতে পারে সেটাই ভাবছি :(
কারন এই সকল মনমানষিকতার লোকেরা ছোট খাট কাজ করেই জীবন কাটায়।যেমনটা আপনাকে অফারও করেছিল!!! X(

আপনার স্থানে আমি হলেও একই রিএকশন ঘটতো। জানিনা আপনার রাশির সঙ্গে হয়তো আমার মিল আছে(১৭ আগস্ট জন্মদিন) ;)

আপনার প্রতিটা পর্বই ভিন্ন ভিন্ন স্বাধের,আগেই বলেছি আমি অপেক্ষা করি মাসুদ রানার নুতন বইয়ের অপেক্ষার মতো :)
স্যালুট দিয়ে শেষ করছি

২৪ শে জুলাই, ২০১২ সকাল ১০:১৪

জুল ভার্ন বলেছেন:
মোজাম ভাই, আমি কিন্তু রাশি-ফাশিতে বিশ্বাসী নই। কর্মই আমার রাশি! আমার জন্ম তারিখ ০৫/৫/১৯৫৯ইং দেখুনতো আমার কি রাশি?

"ব্যাক্তি জীবনে আমি প্রচন্ড অস্থির চঞ্চল কিন্তু কর্তব্যে-দায়িত্বে অবিচল"-এটা আমাকে আমার গুরুজনদের মূল্যায়ণ। আমি অনেক কঠিন পরিস্থিতিতেও নিজেকে সংয্ত রাখতে পারি-কিন্তু আমার মাতৃ ভাষা, মাতৃভূমি, স্বাধীনতা, স্বার্বভৌমত্ব, ধর্ম বিশ্বাস ও জাতিসত্বার মর্যাদার প্রশ্নে আমি নির্দয়।

ব্যাবসায়ীদের মধ্যে অনেক নিম্ন প্রজাতির লোক আছে-যারা ব্যাবসার নামে "নারী ব্যাবসা" করে, তেমন শ্রেনীর লোক চাকুরী জিবীদের মধ্যেও আছে-যা নিজেদের অযোগ্যতার পরে সুবিধা বাগাতে দুশ্চতিত্রের পদস্থ্য অফিসারদের মেয়ে দিয়ে কিম্বা নিজেকে বিলিয়ে দিয়ে, পটিয়ে পাটিয়ে সুবিধা আদায় করে নেয়। এরা সমাজের সব চাইতে ঘৃনিত জীব। দূঃখের বিষয় এরাই সব দিক থেকে অনেক এগিয়ে থাকে।


আশা করি পরের কটি পর্বও দেখবেন।

শুভ কামনা।

৫৯| ২৪ শে জুলাই, ২০১২ সকাল ৯:০১

এসবি ট্রেডার্স বলেছেন: খুব মজার সিরিজ-উপভোগ করছি :)

২৪ শে জুলাই, ২০১২ সকাল ১০:১৫

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ।

আপনিই বোধহয় একমাত্র ঘোষিত "ট্রেডার্স" ব্লগার :)

৬০| ২৪ শে জুলাই, ২০১২ সকাল ১১:৪৬

জোছনার আলো বলেছেন: এর পর যখন পাকিস্তান যাবেন-তখন আপনাকে কিছু উর্দ্দূ ভাষার কুখ্যাত গালির লেসন দেবো যাতে করে পাকিদের আরো কঠিন ভাবে শেয়াস্তা করে আসতে পারেন।

২৪ শে জুলাই, ২০১২ বিকাল ৩:৫৯

জুল ভার্ন বলেছেন: স্যরি, আপনাকে শিক্ষক হিসেবে নিতে পারলামনা :)

৬১| ২৪ শে জুলাই, ২০১২ দুপুর ১২:৪৪

মিলটন বলেছেন: পাকিস্থানে রেড়াতে যেয়েও একটা বদমাশের বাংলাদেশ সম্মন্ধে অশ্লীল উক্তিসহ ভঙ্গি এবং বাজে প্রস্তাবের বিপরীতে গালিসহ প্রতিবাদ করেছেন এজন্য সেল্যুট আপনাকে।

একেই বলে বীর বাঙ্গালী।

২৪ শে জুলাই, ২০১২ বিকাল ৪:০১

জুল ভার্ন বলেছেন:
ভাইয়া, তোমাকে স্পেক্ট করছিলাম-কোথায় ছিলে এই কদিন?

আত্মবিশ্বাস থাকলে একাকীও অনেক বড় প্রতিপক্ষকে ফেইস করতে পারে।

ভাল থেকো।

৬২| ২৪ শে জুলাই, ২০১২ দুপুর ২:২৫

বড় বিলাই বলেছেন: রাগে গা রি রি করছিল পড়তে গিয়েই। আপনার মনের অবস্থাটা কী হয়েছিল বুঝতে পারছি।

২৪ শে জুলাই, ২০১২ বিকাল ৪:০৮

জুল ভার্ন বলেছেন: বলো ভাইয়া, কোনো সুস্থ্য লোকের পক্ষে কি অমন পরিস্থিতি মেনে নেয়া সম্ভব? আমার যা ভাল মনে হয়েছিল, যা করনীয় মনে হয়েছিল-আমি সেটাই করেছিলাম। কিন্তু আমার বেশ কয়েকজন সুহৃদ ব্লগার যারা আমাকে সব সময় আমার লেখা পড়ে এপ্রেশিয়েট করতেন, তাঁদের মধ্যে ২/৩ জন আমাকে ফোন করে ক্ষোভ প্রকাশ করে বলেছে- আমিও নাকি "অসভ্যতা" করেছি, এখন "পাকিদের মধ্যে আর আপনার মধ্যে পার্থক্যটা থাকলো কোথায়"! মজার ব্যাপার তাঁরা আমার আচরণে এতোটাই মর্মাহত হয়েছেন-যার জন্য এই পোস্টে তারা মন্তব্য করা থেকেও বিরত আছেন :(

৬৩| ২৪ শে জুলাই, ২০১২ বিকাল ৩:০২

চেম্বার জজ বলেছেন: একজন দেশ প্রেমিক সর্বত্রই দেশ প্রেমিক। এমন দেশ প্রেমের এমন আদর্শ স্থাপনের জন্য আপনার কোনো ভয় নাই-সবসময়ই আপনার সাথে ১৫ কোটি মানুষের ভালবাসা থাকবে। এই পোস্টের অনেকগুলো সংলাপ আমাদের আদর্শ হয়ে থাকবে।

২৪ শে জুলাই, ২০১২ বিকাল ৪:১০

জুল ভার্ন বলেছেন:
ধন্যবাদ জাবেদ ভাই, আশা করি আবার আপনাকে নিয়মিত পাবো।

শুভ কামনা।

৬৪| ২৪ শে জুলাই, ২০১২ সন্ধ্যা ৭:১৮

ইকরাম উল্যাহ বলেছেন: অগোরে অগো জায়গায় শায়েস্তা করছেন এইটা অনেক ভালা পাইছি, গালি দিছেন ঠিকই আছে।

২৪ শে জুলাই, ২০১২ রাত ৮:২১

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ।

৬৫| ২৪ শে জুলাই, ২০১২ রাত ৮:১৬

জুন বলেছেন: আপনার এই সিরিজের মধ্যে এটাই বোধহয় সেরা, কারন আমাদের মাতৃভুমির মানসন্মান রক্ষার্থে এক নরপশুকে তাদেরই দেশে বসে আপনি অশালীন ভাষায় আক্রমন করতে দ্বিধা করেন নি । সালাম জানাই আপনাকে জুলভার্ন ।
+৬০ নং

২৪ শে জুলাই, ২০১২ রাত ৮:৩৩

জুল ভার্ন বলেছেন:
আমার কাছে আমার সব লেখাই একই রকম। তবুও সুহৃদ পাঠক যা বলবেন-সেটাই শিরোধার্য্য।

গালাগাল বিষয়ে একটা বিষয় উল্লেখ করতে চাই-আমি যখন "বিড়ম্বনার আরেক নাম জেনেভা ক্যাম্প" নিয়ে পোস্ট দিয়েছিলাম সেখানে কয়েক জন ব্লগার বন্ধু আমার মাঝে "বিহারী প্রীতি" আবিস্কার করেছিলেন আবার এই পোস্টে পাকিস্তানীদের পরিস্থিতিগত কারনে কিছু বাজে কথা বলতে বাধ্য হয়েছিলাম-তাতেও অনেকের আঁতে ঘা লেগেছে :)

অনেক ব্যাস্ততার মধ্যেও সময় করে পোস্ট পড়ে মন্তব্য করেছেন আবার ৬০ নম্বরও দিয়েছেন!!! :)

খুব খারাপ লাগছে-আমরা বহুদিন,বহু বছর খুব নিকট প্রতিবেশী ছিলাম-এখন আমরা অনেক দূরের বাসিন্দা! :( :(

কৃতজ্ঞতা ও শুভ কামনা।

৬৬| ২৪ শে জুলাই, ২০১২ রাত ১১:৩৫

মশিউর মামা ১ বলেছেন: মডু আমার হাত পা বাইন্ধা রাখছে , এতটাই অসহায় আমি যে ভালো লাগলেও ভালোলাগা বাটনে টিপি দিলে কাজ করতেছেনা | তাই ভালোলাগা খালি মুখে জানাইয়া গেলাম | :(

মডুর বাচ্চা , এইদিন দিন নয় , আরো দিন আছে | X(

২৫ শে জুলাই, ২০১২ সকাল ৯:৩১

জুল ভার্ন বলেছেন:
খুবই দূঃখ জনক :( আমার জানামতেও এমন অনেক ব্লগারদেরই ব্যান করাসহ নানান রকম শাস্তি দেয়া হয়েছে-যা "লঘু পাপে গুরুদন্ড"!

তবুও শুভ কামনা।

৬৭| ২৫ শে জুলাই, ২০১২ রাত ১:১১

অনিক আহসান বলেছেন: দারুন লাগছে । ক্যারি অন জুলভার্ন ভাই।

২৫ শে জুলাই, ২০১২ সকাল ৯:৩১

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ।

৬৮| ২৫ শে জুলাই, ২০১২ সকাল ১১:৩৪

ঠোটকাটা বলেছেন: হে বীর বাঙ্গালী আপনাকে হাজার সালাম।

২৫ শে জুলাই, ২০১২ দুপুর ১২:০৪

জুল ভার্ন বলেছেন: আমি একা নই-আপনারা আছেন বলেই আমি কিম্বা আমার সাহসী হতে পারছি। ধন্যবাদ।

৬৯| ২৫ শে জুলাই, ২০১২ বিকাল ৪:৩৮

তাসবীর আহমাদ বলেছেন: খুব মজার সিরিজ-উপভোগ করছি :)

২৫ শে জুলাই, ২০১২ রাত ৮:৪৬

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ।

৭০| ২৬ শে জুলাই, ২০১২ সকাল ১০:৪৮

মিলটন বলেছেন:

লেখক বলেছেন:
ভাইয়া, তোমাকে স্পেক্ট করছিলাম-কোথায় ছিলে এই কদিন?


=============

বেশ কিছু ঝামেলায় মাথাটা পুরোটা হ্যাং হয়ে আছে। আসলে দিন যত যায় ঝামেলা তত বাড়ে। আমার বয়স না বাড়লেও ঝামেলা কিন্তু ঠিকই বাড়ছে।

২৬ শে জুলাই, ২০১২ সকাল ১১:২৯

জুল ভার্ন বলেছেন:
এই সমস্যার সহজ সমাধান-দয়া করে বয়সটা বাড়াও তাহলে লোড নিতে পারবে। একটা শিশু যেমন ৩৫ বছর বয়সী :-0 শিশুর চিন্তা ভাবনার লোড নিতে পারেনা, তেমন একটি ৩৫ বছর বয়সী বৃদ্ধ B-)) জীবনভর বেশী বয়সী মানুষের লোড নিতে পারেনা :)

শুভ কামনা।

৭১| ২৯ শে জুলাই, ২০১২ রাত ১০:৩০

রয়েল বেঙ্গল টাইগার বলেছেন: সোয়েব মালিক সানিয়া মির্জাকে বিয়ে করায় পাকিস্তানীরা মনে করে-ওরা ইন্ডিয়াকে যুদ্ধে পরাজিত করেছে!
-----------------------------------------------
এইজন্যই এরা ছাগু।

৩০ শে জুলাই, ২০১২ সকাল ১১:২২

জুল ভার্ন বলেছেন: অবাক কান্ড হলো-শিয়ালকোটের এমন কোনো গুরুত্বপূর্ণ স্থাপনা, সরকারী বেসরকাবী অফিস নেই-যেখানে সোয়েব-সানিয়ার যুগল ছবি নেই! শিয়ালকোটতো বটেই লাহরে আমরা যে হোটেলে ছিলাম(পার্ল কন্টিনেন্টাল) সেই হোটেলেও ওদের ছবির যেমন অভাব নেই-তেমনি ভিজিটর্স লাইঞ্জে এখনও সোয়েব মালিক-সানিয়া মির্জার বিয়ের বিভিন্ন অনূষ্ঠান নিয়মিত দেখাচ্ছে!

৭২| ২৯ শে জুলাই, ২০১২ রাত ১১:০৪

ইয়ার শরীফ বলেছেন: আপনার থেকে শিখলাম অনেক কিছু , আপনার জীবন দর্শন থেকে জানার আছে অনেক কিছু

৩০ শে জুলাই, ২০১২ সকাল ১১:২৪

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ।

আমি খুবই একজন সাধারন মানুষ ভাইয়া। তবে সাধারন অসাধারন সব মানুষেরই একটা দর্শন থাকে। আমার দর্শনের নাম "সততা, পরিশ্রম ও কাজ"।

শুভ কামনা।

৭৩| ০১ লা আগস্ট, ২০১২ রাত ১০:৫২

রাজীব বলেছেন: এক কথায় আপনাকে স্যালুট।
আপনি অনেক শাহস দেখিয়েছেন। আপনার প্রতি আমার সম্মান আরো বেড়ে গেল।

যারা (যেসব ব্লগার) আপনার গালাগালিতে নিজেরা লজ্জিত হয়েছে তাদের জানা উচিৎ জুলভার্ন কোন মহাপুরষ নয় বরং একজন বীরপুরুষ!

হিন্দি গালি শিখার জন্য ধর্মেন্দ্রর সিনেমা দেখতে পারেন, কুত্তে, কামিনে ইত্যাদি শিখে যাবেন।

(আমি কিন্তু ডিএক্স চপ চিনি। আপনাকে সেরূপে কল্পনা করতেই =p~ =p~ =p~ =p~ )

০২ রা আগস্ট, ২০১২ সকাল ১১:০৮

জুল ভার্ন বলেছেন: রাজীব,প্রকৃত পক্ষেই সামুতে আমরা সবাই ভার্সুয়াল ক্যারেক্টার! এখানে বিদ্বেশ ছড়ানো হয় উদ্দেশ্য প্রনোদিত হয়ে-আর বিস্তারিত কিছু বলার নেই।

ভাল থেকো।

৭৪| ০২ রা আগস্ট, ২০১২ সকাল ১১:৪০

বিতর্কিত বিতার্কিক বলেছেন: পোস্টটা পড়েছি অনেক আগেই। পুরো সিরিজটা একটানে পড়ার সময় আবারও পড়লাম। আগে মন্তব্য করিনি। কিছুটা ব্যস্ততা আর কিছুটা ব্যস্ততার অজুহাত। তবে কয়েকটা লাইন বার বার উপলব্ধির চেষ্টা করছি।
-"When I happen to go to any country I represent Fifteen Crore people of my nation. I render my level best to defend the dignity of my nation. There is no gratification of living when I see my motherland is being humiliated"!

ভালো থাকবেন ভাইয়া।

০২ রা আগস্ট, ২০১২ বিকাল ৩:০১

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ।

৭৫| ১২ ই আগস্ট, ২০১২ রাত ১২:৪৪

শাহ মো. আরিফুল আবেদ বলেছেন: -“মাউরারপো(শালীনতার জন্য মূল বাক্য ও শব্দ সংকলীত), আইজ তোর মুহের মধ্যে গামছা হানদ্ধাইয়া কেউন্নামু, পাড়াইয়া তোর জান কবচ কৈইরা ফালামু”



স্যালুট বস! আমার বিনম্র শ্রদ্ধা ও ভালবাসা রইল।

৭৬| ১২ ই আগস্ট, ২০১২ সকাল ১০:২৪

জুল ভার্ন বলেছেন: :)

৭৭| ০৫ ই আগস্ট, ২০১৩ সকাল ১১:৪৩

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: :)

১০ ই আগস্ট, ২০১৩ বিকাল ৫:২৪

জুল ভার্ন বলেছেন: :P

৭৮| ০৯ ই নভেম্বর, ২০১৯ রাত ২:১৭

কামরুল ইসলাম রুবেল বলেছেন: জানিনা ২০১৯ এর শেষদিকে এসে আপনার এ লেখা আর কেউ পড়ছে কিনা? আপনি কেমন আছেন এখন? অনেক দিন আপনার কোন লেখা নেই। এই সিরিজটাও শেষ করলেন না। যদি কখনো আপনার চোখে পড়ে থাকে তাহলে জবাব পাবো বলে আশায় বুক বেঁধে আছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.