নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সব কিছুর মধ্যেই সুন্দর খুঁজে পেতে চেষ্টা করি............

জুল ভার্ন

সামু, আমার প্রিয় সামু-প্রত্যাশা পুরণে ব্যার্থতার ভারে নূহ্য! বর্তমান সামু কোনো দিন প্রত্যাশিত ছিলনা-তাই আপাতত সামু চর্চা বন্ধ। আপাতত সামু নষ্টদের দখলেই থাকুক। যদি মডারেটর চান-তাহলেই সামু আবার ফিরে আসবে স্বমহিমায়, ফিরে আসবো আমিও অনেকের মতই। ভালো থেকো প্রিয় বন্ধুরা। সকলের জন্য শুভ শুভ কামনা। * প্রানবন্ত কল্পনাশক্তির প্রয়োগে স্বচ্ছ ভাবনা আর বাস্তবতার মিশেলে মানুষ ক্রমশই সংকীর্ণ আর ক্ষুদ্র গন্ডিতে আবদ্ধ হয়ে যাচ্ছে।সব কিছু ছোট হয়ে যাচ্ছে, ছোট হয়ে যাচ্ছে আমাদের চিন্তা শক্তি-ছোট হয়ে যাচ্ছে আমাদের মন। আসুন পারস্পরিক মূল্যবোধ বিনিময়ে নিজ নিজ ভুল্গুলো শুধরে নিয়ে নিজেকে বিকশিত করি।

জুল ভার্ন › বিস্তারিত পোস্টঃ

ষড়রিপু......

২০ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১০:৩৮

ষড়রিপু......


শাস্ত্রে বলে মানব জীবনে ষড়রিপুর প্রচণ্ড প্রভাব থাকে। তাহলে দেখা যাক এই ষড়রিপু কাকে বলে। ষড় শব্দের অর্থ হলো ছয় আর রিপুর অর্থ হলো শত্রু, অর্থাৎ আমাদের জীবনকে দুর্বিষহ করে তোলে যে ছয়টি শত্রু বা অভ্যাস সেগুলিকে একত্রে ষড়রিপুর বলা হয়। এ গুলির নাম হলো;
কাম (Lust), ক্রোধ (Anger), লোভ (Greed), মোহ (Delusion), মদ (Ego) এবং মাৎসর্য (Jealousy)।
এবার এই ছয়টি বদ-অভ্যাসের সম্যক পরিচিতি নেওয়া যাক।

কাম: - কাম অর্থে আমরা বুঝি যৌনতা বা আসঙ্গ লিপ্সা আবার কাম বলতে চলতি কথায় কর্মকেও বোঝায় (কাম-কাজ করে একটু বিশ্রাম নিচ্ছি) এবং বোঝায় কামের দেবতা মদন দেবকেও। তবে কামের আসল অর্থ হলো রাজসিক বা তামসিক কিছু লাভের ইচ্ছা যেমন সুখ, সম্পদ বা যশ, প্রতিপত্তি এবং অবশ্যই সন্তান লাভের ইচ্ছাও কামের মধ্যেই পড়ে (পরের কিস্তিতে দেখুন সাত্ত্বিক/ রাজসিক/তামসিক গুন কাকে বলে)।

ক্রোধ: – ক্রোধ শব্দের আর অর্থ করার প্রয়োজন নেই কারণ আমরা সবাই কমবেশি এই বদভ্যাসটির কুপ্রভাবের ভুক্তভোগী। ক্রোধ কথার সোজা অর্থ হলো রাগ আর এই রাগ আমাদের অনেক অনিষ্ট ডেকে আনে। ক্রোধের ব্যাপ্তি সারাটা বিশ্ব জুড়েই।

লোভ: লোভ অর্থে পার্থিব কোনো কিছুকে পাওয়া দুর্দম কামনা। কথায় বলে লোভে পাপ, পাপে মৃত্যু।

মোহ: মোহ বা অজ্ঞানতা, কোন সত্যিকে বাস্তবতা দিয়ে বিচার না করা, যেমন মহাভারতের ধৃতরাষ্ট্র নিজের পুত্রের মোহে অন্ধ হয়ে কুরুক্ষেত্রের যুদ্ধ বাধিয়ে বসেছিলেন। তবে এমন ধৃতরাষ্ট্র কিন্তু আজ আমাদের ঘরে ঘরেই দেখা যায় বিশেষত আজকের দম্পতী যাদের একটি মাত্র সন্তান থাকে তাদের মধ্যে সন্তান স্নেহে অন্ধত্ব খুবই দেখা যায়, তবে সবাই এই রকমের নয় বলে রক্ষা।

মদ: – মদ মানে মদমত্ত, আরো বিস্তারে বললে বলতে হয়, মদ অর্থে “আমি অন্য সবার থেকে শ্রেয়তর বা উৎকৃষ্টতর” এমন ভাবনা, যে ভাবনাটি অধিকতর সময়ে ঠিক হয় না এবং যেটি সঠিক অর্থে হয় মিথ্যে গর্ব করা। এই সম্বন্ধীয় গল্পে দেখা যায় ষাঁড়ের সিঙে বসা মশাটি মাথা নিচু করে ঘাস খেতে ব্যস্ত ষাঁড়টিকে জিজ্ঞেস করে যে সে তার মাথা নত করে রেখেছে কি তার (মশাটির) ভারের জন্য? একবার ভাবুন দেখি কোথায় একটা প্রকাণ্ডদেহি ষাঁড় আর কোথায় একটা মশা। এটাই হলো সাহেবদের ভাষায় Ego আর বাংলা ভাষায় মদ বা মিথ্যে অহমিকা।

মাৎসর্য; মাৎসর্যের অর্থ হলো ঈর্ষা, দ্বেষ,পরশ্রীকাতরতা। মাইকেল মধুসূদনের কবিতায় পাওয়া যায় – “মাৎসর্য বিষ দশন কামড়েরে অনুক্ষণ, এই কি লভিলি লাভ অনাহারে অনিদ্রায়”। বোঝা না গেলে বলি, পাড়ায় লোডশেডিং হলে আমরা পাশের বাড়ীটাকে দেখি, দেখি তার ঘরে আলো নেই তো! না থাকলে স্বস্তি, স্বস্তিটা আসে ওদেরও নেই তাই। রাগ করবেন না আমিও এর থেকে মুক্ত নই, মনে হয় কেউই এর থেকে মুক্ত হতে পারে না মহাপুরুষ ছাড়া।

জানি এগুলি খুবই নিরস আলোচনা তবে কারো কারো ভালো লাগলেও লাগতে পারে এই ভরসায় লেখা হলো।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২০ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:৪৫

ওমেরা বলেছেন: আমার ভালো লাগলো কিছু নতুন শব্দ শিখলাম —ধন্যবাদ আপনাকে।

২০ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:৫৮

জুল ভার্ন বলেছেন: পড়ে মন্তব্য করার জন্য ধন্যবাদ।

২| ২০ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:৪৫

রাজীব নুর বলেছেন: কাম, ক্রোধ, মদ, লোভ, নারী, মোহ সবই খারাপ। এসব থেকে বেড়িয়ে আসতে পারলেই জীবন সুন্দর হয়।

২০ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:৫৯

জুল ভার্ন বলেছেন: বেড়িয়ে আসা খুব কঠিন কাজ, তবুও আমরা সচেষ্ট থাকবো।

ধন্যবাদ।

৩| ২০ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:২০

নীল আকাশ বলেছেন: মাৎসর্য কি জানতাম না। ধন্যবাদ।

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১০:৩৮

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ।

৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:৩৬

সেলিম আনোয়ার বলেছেন: অনেক সময় এটাও পরীক্ষা করা হয় যে বিদ্যুৎ চলে গেল না অন্য কোন সমস্যা যেমন কাট আউট জ্বলে যাওয়া।

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১০:৩৯

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.