নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এপিটাফ \n\nএক নিঃশব্দ প্রচ্ছদে ঢাকা আছে আমার জীবনের উপন্যাস...খুঁজে নিও আমার অবর্তমানে...কোনো এক বর্তমানের মায়াবী রূপকথায়।আমার অদক্ষ কলমে...যদি পারো ভালোবেসো তাকে...ভালোবেসো সেই অদক্ষ প্রচেষ্টা কে,যে অকারণে লিখেছিল মানবশ্রাবণের ধারা....অঝোর

জুল ভার্ন

এপিটাফ এক নিঃশব্দ প্রচ্ছদে ঢাকা আছে আমার জীবনের উপন্যাস... খুঁজে নিও আমার অবর্তমানে... কোনো এক বর্তমানের মায়াবী রূপকথায়। আমার অদক্ষ কলমে... যদি পারো ভালোবেসো তাকে... ভালোবেসো সেই অদক্ষ প্রচেষ্টা কে, যে অকারণে লিখেছিল মানব শ্রাবণের ধারা.... অঝোর শ্রাবণে।।

জুল ভার্ন › বিস্তারিত পোস্টঃ

লাইফ ইজ বিউটিফুল\'...

১৪ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:১০

'লাইফ ইজ বিউটিফুল'...

Roberto Benigni এর গল্প এবং পরিচালনায় দ্বিতীয় বিশ্বযুদ্ধ কালীন নাজি বন্দী শিবিরের একটি পরিবারের বন্দী জীবন নিয়ে অসাধারণ সুন্দর যুদ্ধ এবং কমেডি ধাঁচের মুভি। সুখ যেমন চিরকাল থাকে না তেমনি দুঃখও চিরকাল থাকে না, এই সিনেমা দেখলে তা মর্মে মর্মে উপলব্ধি করা যায়। আমার খুব প্রিয় একটা মুভি।

গল্পের সারাংশঃ- গল্পের নায়ক গুইডু ও তার প্রেমিকা ডোরার প্রেম ও বিবাহ বন্ধন এর ঘটনা দিয়ে ঘটনার শুরু, যাতে মিশে আছে হাস্যরসাত্নক ভাবনা। এর পরের অংশে গুইডু ও ডোরার একমাত্র ছেলে জোসুয়ার সাথে তার বাবার মিথ্যে সাজানো গল্পের এক নির্মম ঘটনা। খুব অল্পে বলতে গেলে এতটুকুই ঘটনা। কিন্তু মুভিটা দেখার পর বোঝা যাবে জীবন কতটা নির্মম হতে পারে, যুদ্ধ কতটা আঘাত করে মানুষকে। নাজি সেনাবাহিনী যখন গুইডু ও তার শিশু ছেলে জোসুয়াকে কনসেনট্রেসন ক্যাম্পে চালান করে, গুইডো তার ছেলেকে সেই বীভৎসতা বুঝতে না দেওয়ার জন্য অদ্ভুত এক গল্প ফাঁদে।

বাবা তার ছেলেকে বোঝায়- এই ক্যাম্প, যুদ্ধক্ষেত্র সমস্তটাই একটা খেলা। এই খেলায় জিততে হলে তাকে কয়েকটা টাস্ক করতে হবে। যেমন- মায়ের জন্য কাঁদা যাবে না, খিদে পেলে চিৎকার করা যাবে না- করলেই পয়েন্ট কাটা যাবে, তাহলেই আর মিলবে না পুরস্কার হিসেবে ট্যাঙ্কটি।

বিভিন্ন পরিস্থিতির মধ্যেও গুইডো তার এই গল্পটি চালিয়ে যায়। এমনকি একটি বাক্সের মধ্যে লুকিয়ে থাকা তার ছেলের সামনে দিয়ে যখন তাকে জার্মানরা নিয়ে যায় গুলি করবার জন্য, তখনও সে তার অভিনয় চালিয়ে যায়- যাতে তার ছেলে বুঝতে না পারে আসলে কি ঘটছে। নিজে বাস্তবের গুলিতে এফোঁড় ওফোঁড় হতে হতেও ছেলের জন্য জিইয়ে রাখে রূপকথা।

আমরা প্রতিদিন যখন খবরের কাগজ খুলছি, খবরের চ্যানেল দেখছি, রাস্তায় হাঁটছি তখন কি মনে হচ্ছে না, আমরা অদৃশ্য এক কনসেনট্রেসন ক্যাম্পের মধ্য দিয়ে হেঁটে যাচ্ছি- যেখানে আমাদের পাশ দিয়েই একের পর এক লাশ বয়ে নিয়ে যাচ্ছে ওই লোকগুলো। ওদের মুখগুলো চেনা যাচ্ছে না, কেমন ঝাপসা। কিন্তু বয়ে নিয়ে যাওয়া লাশগুলো কেমন যেন চেনা চেনা, কেমন যেন আমার বন্ধু, আমার ভাইয়ের মতো দেখতে। ওই বীভৎস থেঁতলে যাওয়া শরীরগুলো থেকে দূরে পালাতে চাইছি, কিন্তু পালাতে পারছি না কেন? চ্যানেল পাল্টে ঢুকে যেতে চাইছি বিনোদনের রঙিন দুনিয়ায়, কিন্তু পাল্টাতে পারছি না কেন? আমার হাতে রক্তের দাগ কেন, আমি তো কাউকে মারিনি। ওই ঝাপসা মুখগুলো একটু যেন স্পষ্ট দেখাচ্ছে। মুখগুলো আমার মতোই না? হ্যাঁ, তাইই তো। ওই তো আমিই আমার বন্ধুর, আমার ভাইয়ের লাশ বয়ে নিয়ে যাচ্ছি। আর আমরা কেমন ভান করছি সবকিছু কি সুন্দর, কি স্বাভাবিক হয়ে আছে, ঠিক যেন রূপকথা।

সময় হয়েছে সিদ্ধান্ত নেওয়ার, ওই মিথ্যে রূপকথাকে আঁকড়ে ধরে থাকবো নাকি ওই সব মুখগুলো থেকে আমার চেহারার মুখোশটা টেনে ছিঁড়ে ফেলব? আপনার স্বজনদের রক্তের দাগ নিজের হাত থেকে মুছেই শান্ত থাকবো নাকি আমার নামধারী হত্যাকারীগুলোকে প্রকাশ্যে চিহ্নিত করবো আমার শত্রু হিসেবে?

নাজীদের হাতে নির্যাতিত, নিপিড়ীত গুইডো চায়নি তার ছেলে এক আতঙ্কের ছবি বুকে নিয়ে বড় হোক, বেঁচে থাকুক একরাশ ঘৃণার উত্তরাধিকার নিয়ে।

আমরা যারা আওয়ামী জাহেলিয়াতের হাতে অকারণ নির্যাতিত-নিপিড়ীত তারা জীবদ্দশায় ভুলতে পারবো না- এদের নিষ্ঠুরতার কথা। আমাদের কাছে 'Life is beautiful' নয় বরং Life is PAIN, Life is STRUGGLE! তাই আমি এবং আমরা চাই- এখনো পৃথিবীর মুখ না দেখা আমাদের প্রজন্মের জন্য রূপকথার পৃথিবী না হোক, একটা আতঙ্ক-বিহীন বাংলাদেশ দিতে চাই, যেখানে তার বাবা একটা জীবন্ত লাশ হয়ে যাওয়া নির্বাক নাগরিক হবে না।

মন্তব্য ১৬ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৪ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:২৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:



১৪ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:৪১

জুল ভার্ন বলেছেন:

২| ১৪ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:৫৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অসাধারণ লিখেছেন।

১৪ ই সেপ্টেম্বর, ২০২৪ সন্ধ্যা ৭:০৭

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ ভাইয়া।

৩| ১৪ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৮:৩৪

শায়মা বলেছেন: সিনেমাটার কথা ভেবেই কষ্ট হচ্ছে।

এবারের আন্দোলনে আমার বারান্দা থেকে দেখেছি রিক্সায় দুজন মানুষের কোলে মানুষের লাশ। মাথা দিয়ে রক্ত গড়িয়ে পড়ছে। :(

১৪ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:১০

জুল ভার্ন বলেছেন: খুনী হাসিনার সর্বোচ্চ শাস্তি হোক।

৪| ১৪ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৮:৪০

মনিরা সুলতানা বলেছেন: বেশ প্রিয় মুভি আমার।
মুভি গল্প ধরে চমৎকার লিখেছেন।

১৪ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:১০

জুল ভার্ন বলেছেন: ধধন্যবাদ আপু।

৫| ১৪ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৯:১৪

সেলিম আনোয়ার বলেছেন: একটি অসাধারণ মুভি। স্বৈরাচার হাসিনা লীগ আবারো হত্যাযজ্ঞ চালিয়েছে গোপালগঞ্জে। এটা নিয়ে লেখালেখি নেই। এই অপশক্তিকে সম্মিলিত ভাবে প্রতিহত করা সময়ের দাবি।

১৪ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:১১

জুল ভার্ন বলেছেন: এর পরও আওয়ামী রাজাকারদের রক্তপিপাসা মিটবে না।

৬| ১৪ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ৯:২৪

কামাল১৮ বলেছেন: জীবন যাপন করে উপলাব্ধি করছি।
আরেকটা আতঙ্ক ছাড়া আতঙ্কহীন বাংলাদেশ হবে না।তার থেকে গনতন্ত্রে উত্তরণই ভালো।সেটা যত তাড়াতাড়ি হয় সেটাই জাতির জন্য মঙ্গল।বিলম্বে অন্য ফল দিতে পারে।আমেরিকা ছাছা সবাইকে ক্ষেপিয়ে তুলছে সরকার।

১৪ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:১৩

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ ভাইজান।

৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১২:৩২

জটিল ভাই বলেছেন:
চমৎকার গল্প আর রিভিউ।
দেখতে হবে....

১৫ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:২৯

জুল ভার্ন বলেছেন: ধন্যবাদ।

৮| ১৫ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:০৯

অস্বাধীন মানুষ বলেছেন: সুন্দর রিভিউ।
আপনার লেখার শেষ কয়েকটি লাইনের মত দেশটাকে দেখতে চাইলে আগে বুবুকে দেশে ফিরে আসতে হবে সুন্দর রিভিউ।
আপনার লেখার শেষ কয়েকটি লাইনের মত দেশটাকে দেখতে চাইলে আগে বুবুকে দেশে ফিরে আসতে হবে
বুবু সাধারণ ছাত্র জনতা সহ যত মানুষ খুন ঘুম হত্যা করেছে সব কিছুর একটা সুস্থ বিচার হওয়ার দরকার।

১৫ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:৩৩

জুল ভার্ন বলেছেন: অবশ্যই খুনী হাসিনার ফিরিয়ে আনতে হবে- অনেক হিসাব নিকাশ বাকী, যা পরিশোধ করতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.