নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এপিটাফ \n\nএক নিঃশব্দ প্রচ্ছদে ঢাকা আছে আমার জীবনের উপন্যাস...খুঁজে নিও আমার অবর্তমানে...কোনো এক বর্তমানের মায়াবী রূপকথায়।আমার অদক্ষ কলমে...যদি পারো ভালোবেসো তাকে...ভালোবেসো সেই অদক্ষ প্রচেষ্টা কে,যে অকারণে লিখেছিল মানবশ্রাবণের ধারা....অঝোর

জুল ভার্ন

এপিটাফ এক নিঃশব্দ প্রচ্ছদে ঢাকা আছে আমার জীবনের উপন্যাস... খুঁজে নিও আমার অবর্তমানে... কোনো এক বর্তমানের মায়াবী রূপকথায়। আমার অদক্ষ কলমে... যদি পারো ভালোবেসো তাকে... ভালোবেসো সেই অদক্ষ প্রচেষ্টা কে, যে অকারণে লিখেছিল মানব শ্রাবণের ধারা.... অঝোর শ্রাবণে।।

জুল ভার্ন › বিস্তারিত পোস্টঃ

আগে বুঝতে হবে রিসেট বাটন কি......

১৭ ই অক্টোবর, ২০২৪ সকাল ১০:০৩

আগে বুঝতে হবে রিসেট বাটন কি......

বেশ কিছুদিন যাবত ডক্টর ইউনুস সাহেব এক সাক্ষাৎকারে "রিসেট বাটন" শব্দদ্বয় বলেছিলেন- যা নিয়ে নেটিজেনদের ম্যাতকার করতে করতে মস্তিষ্ক এবং গলায় রক্তক্ষরণ হচ্ছে। আমরা যারা কম্পিউটার বা মোবাইল ব্যবহার করি, তারা সবাই "রিসেট বাটন" শব্দের সাথে পরিচিত। এই রিসেট বাটনটা কেনো দরকার? এটা থাকার যৌক্তিকতা কী?

উত্তরঃ যদি কম্পিউটারের ডেটা সিস্টেম কিংবা মোবাইল ফোন হ্যাং করে, যদি কোনো এরর বা ইভেন্ট পেন্ডিং হয়ে থাকে, যাকে বলে কম্পিউটার ফ্রোজেন/ফ্রিজ হয়ে যায়, বা ম্যালফাংশন করতে থাকে, আর কোনো উপায় না থাকে চালানোর মতো- তখন প্রয়োজন হয় রিসেট বাটনের।

রিসেট বাটন সিস্টেমকে রেস্টোর করে, ডিভাইসকে রেস্টোর করে, পূর্বের অরিজিনাল অবস্থা ফিরিয়ে আনে, একটা কন্ট্রোলড উপায়ে পরিবেশ নরমাল করে, সিস্টেমকে কমফোর্ট দেয়, ছন্দ ফিরিয়ে আনে। কাজে গতিশীলতা আসে। ডিভাইস স্বাভাবিক ভাবে চলতে থাকে।

রিসেট বাটন পুরনো ফাইল বা ডেটা মুছে ফেলে না। বরং ত্রুটি সরিয়ে নতুন করে সিস্টেম বা ডিভাইস রিস্টার্ট করে।

কিছু কিছু ডিভাইস বা সিস্টেমে "ফ্যাক্টরি রিসেট" বলে একটা অপশন থাকে। এই বাটন পুরনো সবকিছু (সব ধরণের ইউজার ডেটা) মুছে দেয়, তা ৭১, ৭৫, ৯০, যাই হোক না কেনো। এখানেই পালিয়ে যাওয়া স্বৈরাচার শেখ হাসিনার উচ্ছিষ্ট ভোগী ভক্সচোদ গুলোর নলেজ ক্রাশ করেছে। সুতো কাটা ঘুড্ডির মতো গোত্তা খেয়ে পরেছে! এরা রিসেট বাটন আর ফ্যাক্টরি রিসেট এক করে ফেলেছে!

ড. ইউনুস রিসেট বাটনের কথা বলেছেন। ফ্যাক্টরি রিসেটের কথা বলেননি? শেখ হাসিনা সবকিছু লুটেপুটে খেয়ে ধ্বংস করে দিয়েছে। রাষ্ট্রের অবকাঠামো ভেংগে দিয়ে পালিয়েছে। একটা ধ্বংসপ্রাপ্ত দেশকে রিসেট মানে পুনর্গঠন করতে হবে না?

তাহলে বেকুবরা লাফাচ্ছে কেনো বলেন দেখি? প্রতিটা আওয়ামী লীগার অস্থির হয়ে গিয়েছে- মুক্তিযুদ্ধ, একাত্তর, চেতনা ইত্যাদি নিয়ে? তাদের অনেকের পোস্ট দেখলাম। তারা তাবাসসুম ঊর্মি নামের মনোবিকারগ্রস্ত নির্বাহী ম্যাজিস্ট্রেটের বক্তব্য চমৎকৃত হয়ে শেয়ার করছে যেন- মেয়েটা দারুণ এক আবিস্কার করেছে। সাবা, তুষ্টি, শমী, নিপুণ শাওন গংদের মতো অর্ধ-শিক্ষিত বাজারীরা না হয় ব্যাবসা ফিরে পাওয়ার জন্য চিল্লাচ্ছে, কিন্তু গোলাম মাওলা রনি, এডভোকেট জেড আই খান পান্না এদের জ্ঞানও কি হাঁটুতে নেমেছে? তারা তো এই ম্যাজিস্ট্রেট মেয়ের মতো জিপিএ ফাইভ প্রজন্ম না! এই মেয়ে অর্ধশিক্ষিত হবে, স্বাভাবিক, সে জানে না সে সরকারের অংশ। এই মেয়ে বিশেষ বিবেচনায় বিসিএস হবে, স্বাভাবিক। কিন্তু এই রনি, পান্না এবং তাদের অনুসারীরা গণহারে বেকুব হবে, এটা কেমন কথা! আসলে এদের প্রত্যেকের ব্যাকগ্রাউন্ড আওয়ামী লীগ, কাজেই ভালো কিছু প্রত্যাশা করে লাভ নাই।

অন্যদিকে, যারা ফেসবুক-ব্লগে দুই চার লাইন লিখে নিজ গোয়ালের স্বজাতিদের থেকে কয়েকটা লাইক কমেন্ট পেয়ে বিশিষ্ট বুদ্ধিজীবী, এক্টিভিস্ট ভেবে গদগদ, তাদেরকে বলবো- বেকুবি বাদ দিয়ে আলোর পথে আসুন। 'রিসেট' ও 'ফ্যাক্টরি রিসেট' বুঝুন। 'রিসেট বাটন' আর 'ফ্যাক্টরি রিসেট' এর পার্থক্য বুঝতে মোবাইল ফোন / কম্পিউটার সারাইয়ের দোকানে যেয়ে চেয়ার টেবিল মোছার কাজের পিচ্চি ছেলেটার কাছ থেকে পার্থক্যটা শিখে নেবেন। এবার সংস্কার করুন নিজের। শয়তানি বাদ দিন। একাত্তর দেখেননি, মুক্তিযুদ্ধ দেখেননি কিন্তু একাত্তর, স্বাধীনতা মীমাংসিত সেটা অন্তত বুঝেন- সেটা নিয়ে বিতর্কের অবকাশ নাই। কিন্তু গত পনেরো বছর দেখেছেন, চব্বিশ নিজের চোখে দেখেছেন, তবুও তা প্রমাণিত না বলে শয়তানি করেন। এই জ্ঞান নিয়ে ম্যাজিস্ট্রেসি করার দরকার নেই- যেহেতু আপনারা কখনও মানুষ ছিলেন না, ছিলেন এবং আছেন দ্বিপদী জানোয়ার তাই- আবার নয়, "এবার তোরা মানুষ হ"!

মন্তব্য ১৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই অক্টোবর, ২০২৪ সকাল ১০:৩৩

Sayed Kutub বলেছেন: সবাই যার যার মতো ব্যাখ্যা দিচ্ছে। আলোচনা সসমালোচনা থাকবেই।

১৭ ই অক্টোবর, ২০২৪ সকাল ১১:১৩

জুল ভার্ন বলেছেন: একমত।

২| ১৭ ই অক্টোবর, ২০২৪ সকাল ১০:৪২

এভো বলেছেন: শুনুন কি বিষয় গুলো রিসেট হয়েছে , সেগুলো সাংবাদিকের প্রশ্নের প্রক্ষিতে প্রযোজ্য । সাংবাদিক প্রশ্ন করেছিল , ৩২ নাম্বার ধবংস করা , বঙ্গবন্ধুর ভাষ্কর্য ধবংস, মুক্তি যুদ্ধ যাদু ঘর ধবংস ইত্যাদি নিয়ে ,,, এই প্রশ্নের প্রক্ষিতে বলা হয়েছে , ঐ সব রিসেট হয়ে গেছে ।
আর কোন ধানাই পানাই নাই এখানে, যতই রিসেটের বহু বিধ ব্যাখা করেন না কেন ।
কি জিনিস রিসেট হয়েছে ---- যে বিষয় গুলো নিয়ে প্রশ্ন করা হয়েছে , সেই বিষয় গুলো রিসেট হয়েছে । ইউনুস সাহেব এই কথাই বলতে চেয়েছে ।

১৭ ই অক্টোবর, ২০২৪ সকাল ১১:১৪

জুল ভার্ন বলেছেন: বিষয়টা দৃশ্যভংগীর- যার দৃষ্টিতে এবং বুঝে যেমন।

৩| ১৭ ই অক্টোবর, ২০২৪ সকাল ১০:৫৯

ডার্ক ম্যান বলেছেন: রিসেট বাটন বলতে কি ডঃ ইউনুস কি বুঝিয়েছেন তা তো গতকাল পরিস্কার করলো এক নটীর পোলা।

১৭ ই অক্টোবর, ২০২৪ সকাল ১১:১৬

জুল ভার্ন বলেছেন: অবশ্যই বিতর্কিত বক্তব্য দিয়েছেন, তবে ৭ মার্চ এবং ১৫ আগস্ট ছাড়া অন্যগুলা অবশ্যই বর্জনের পক্ষে।

৪| ১৭ ই অক্টোবর, ২০২৪ সকাল ১০:৫৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: এরা বোঝাতে চাচ্ছে যে মুক্তিযুদ্ধ মুছে দিতে চেয়েছে। এরা জ্ঞানপাপী

১৭ ই অক্টোবর, ২০২৪ সকাল ১১:১৭

জুল ভার্ন বলেছেন: ভুল ব্যাখ্যা, অপপ্রচারই স্বৈরাচার হাতিয়ার।

৫| ১৭ ই অক্টোবর, ২০২৪ সকাল ১১:৪২

নাহিদ ২০১৯ বলেছেন: হুম আর এও বুঝলাম যে মানুষের ১০ টি ভালো কাজের ক্রেডিট একটি পায়খানা টাইপ কথাতেই শেষ হয়ে যেতে পারে। তাই কথা বলার সময় একটু বুঝে শুনে বলাটাই বুদ্ধিমানের পরিচয়।

১৭ ই অক্টোবর, ২০২৪ সকাল ১১:৪৫

জুল ভার্ন বলেছেন: জ্বি ভাইজান, ঠিকপি বলেছেন। অনেকের একটা কথাতেই বুঝা যায়, আবার কারোর কারোর সব কথাতেই বোঝা যায়...তবে উপদেশ দেওয়ার আগে নিজেকে পরিশুদ্ধ করতে হবে।

৬| ১৭ ই অক্টোবর, ২০২৪ সকাল ১১:৫২

এভো বলেছেন: বিষয়টা দৃশ্যভংগীর- যার দৃষ্টিতে এবং বুঝে যেমন।

এটা কোন দৃষ্ঠি ভংগির বিষয় নহে, সোজা ব্লেক এন্ড হোয়াইট , যা প্রশ্ন করা হয়েছে -- সেই বিষয়টাই এখানে ১০০% প্রাধান্য পাবে । কোন প্রশ্নের উত্তরে তিনি রিসেট শব্দটা ব্যবহার করেছেন সেটা হবে প্রধান বিবেচ্য বিষয় অন্য কিছু নহে ।

১৭ ই অক্টোবর, ২০২৪ সকাল ১১:৫৪

জুল ভার্ন বলেছেন: ওকে, চালিয়ে যান.....

৭| ১৭ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৪:৩১

ঢাবিয়ান বলেছেন: পলাতক খুনী, লুটেরাদের দোসররা রিসেট বাটন সম্পর্কে কি বলে বা ভাবে তা মোটেই জরুরী না। এদেরকে যত পাত্তা দেয়া হবে , এরা তত আস্কারা পাবে।

১৭ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৪:৫৫

জুল ভার্ন বলেছেন: ওদের নেতাই যেখানে পেটিকোট ফেলে পেছনের দরজা দিয়ে জ্ঞাতিগুষ্টি নিয়ে পালিয়েছে, সেখানে এইসব আবর্জনা ABL ছাল গোনার টাইম নাই।

৮| ১৭ ই অক্টোবর, ২০২৪ রাত ১১:৪০

মামুন ইসলাম বলেছেন: বুঝে দেখতে হবে বিষয়টা।

১৮ ই অক্টোবর, ২০২৪ সকাল ৭:৪৫

জুল ভার্ন বলেছেন: বুঝুন....

৯| ১৮ ই অক্টোবর, ২০২৪ রাত ২:১৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

রিসেট বাটন এখন একটি ঘৃণিত শব্দ।

১৮ ই অক্টোবর, ২০২৪ সকাল ৭:৪৬

জুল ভার্ন বলেছেন: অবশ্যই স্বৈরাচার শেখ হাসিনার দোসরদের কাছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.