নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশ্ববিদ্যালয় শিক্ষক। কালেভদ্রে লিখি :)

মোঃ জুনায়েদ খান

ভোর হয়, সূর্য ওঠে... সেই সূর্যও একসময় রাতের কোলে ঘুমিয়ে যায়। আমিও সূর্যের সাথে উঠি, রাতের কোলে ঘুমিয়ে যাই, মাঝিবিহীন নৌকায় বসে উত্তাল সমুদ্রে নিয়মিত ঘুরপাক খাই, উত্তর থেকে দক্ষিণে বিদ্যুৎ বেগে দৌড়াই আবার দক্ষিণ থেকে উত্তরে কচ্ছপ বেগে হেঁটে হেঁটে আসি, তারপর চৈত্রের কড়া দুপুরে কম্বল মুড়ি দিয়ে চুপচাপ শুয়ে থাকি অনেকক্ষণ! কারণ আমার জীবনের কোন লক্ষ্য নেই!\n\n\nপেশায় ছাত্র। পড়ছি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ফুড ইঞ্জিনিয়ারিং নিয়ে। এইতো..

মোঃ জুনায়েদ খান › বিস্তারিত পোস্টঃ

স্বার্থপরতা একটি মহৎ গুণ। ;)

২১ শে নভেম্বর, ২০১৩ রাত ১২:৪১

‘স্বার্থপর’... ‘স্বার্থপরতা’ শব্দগুলোও বহুল ব্যবহৃত বাংলা শব্দগুলোর মধ্যে অন্যতম। পান থেকে চুন খলসেই হরহামেশাই আমরা শব্দগুলো ব্যবহার করে থাকি। কিন্তু যে আমি গলা ফাটিয়ে স্বার্থপর স্বার্থপর বলে অন্যের গুষ্টি উদ্ধার করছি সেটিও কিন্তু ওই নিজের স্বার্থ রক্ষার জন্যই করছি! “ভোগে নয়, ত্যাগেই প্রকৃত সুখ!” মানলাম ত্যাগেই সুখ কিন্তু ঐ সুখটা কার? ত্যাগীর। যে ত্যাগ করে সে সুখের জন্যই করে! তারমানে ত্যাগও স্বার্থের উর্ধ্বে নয়। যে লোকটা আপনার দ্বারে দ্বারে গিয়ে আপনাকে ধর্মের কথা বলে শোধরানোর চেষ্টা করছেন সেটিও কিন্তু ঐ নিজের প্রয়োজনেই করছেন। পরকালের প্রতিদানটুকু যদি না থাকত তবে কেউ আপনাকে শোধরাতে আসত না। পৃথিবীতে স্বার্থ ছাড়া কোনকিছু হয়না। আপনার সবচেয়ে ক্লোজ বন্ধুটিও স্বার্থপর! ভড়কে যাবার কিছু নেই। জানি সে আপনার প্রতিদিনের খবর রাখে, আপনি কোথায় গেলেন, কি করলেন, কি খেলেন সবি সে জানে... ব্লা ব্লা ব্লা! আপনি তার স্বার্থপরতা টেস্টের জন্য এবার আপনার যাবতীয় তথ্য শেয়ার বন্ধ করে দেন, সেই বন্ধুর শেয়ার করা কথা গুলো গণমাধ্যমে ছড়িয়ে দেন, তার সাথে উল্টা-পাল্টা ব্যবহার করতে থাকুন... এবার দেখুন কি ঘটে! আমি ড্যাম শিওর এতে আপনার বন্ধুর স্বার্থে আঘাত লাগবে এবং আপনি জগতখ্যাত স্বার্থপর বনে যাবেন। তারমানে আপনার বন্ধুও নিজ স্বার্থে স্বার্থপর! স্বার্থপরতা একটি মহৎ গুণ। মানবপ্রজাতির মধ্যে এ গুণটি না থাকলে পৃথিবী আটকে যেত, ঘুরত না!



পরিশেষে-



“আপন আমার সবাই

সবাই আমার পর

আপন স্বার্থে মগ্ন সবাই

আমি স্বার্থপর!”


মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২১ শে নভেম্বর, ২০১৩ রাত ১:০৯

মশিকুর বলেছেন:
১. 'আমি অন্যের উপকার করলাম, পরকালে নিজেও কিছু পেলাম/পাওয়ার আশায়' এটা স্বার্থপরতা হবে কেন?

২. 'আমি অন্যের জন্য ত্যাগ করে নিজে সুখি হলাম, কারন আমি জানি ত্যাগেই সুখ' এটাও স্বার্থপরতা হবে কেন?

স্বার্থপরতা হল উপকার করার ক্ষমতা থাকা সত্ত্বেও, নিজের একটু আরামের জন্য উপকার না করা/ক্ষতি করা/কাউকে বিপদে ফেলা। কিন্তু ১ ও ২ নংএ উল্লেখিত ঘটনায় কেউ ক্ষতি গ্রস্থ হচ্ছে না/বিপদে পড়ছে না। বরং দুজনেই উপকার পাচ্ছে।

বর্তমানে অধিকাংশ মানুষই স্বার্থপর এটা মানলাম। আপনার শেষের কথা গুলও মানলাম। কিন্তু আপনার উপরের যুক্তি দুইটা মানলাম না।

ভালো থাকবেন।।

২| ২১ শে নভেম্বর, ২০১৩ রাত ১:২০

বেকার সব ০০৭ বলেছেন: স্বার্থপরতা একটি মহৎ গুণ। বলেছেন

৩| ২১ শে নভেম্বর, ২০১৩ রাত ১:৫৩

মোঃ জুনায়েদ খান বলেছেন: নিজের জন্য যা করা হয় তা তো স্বার্থের টানেই করা হয় নাকি? আপনি যে পয়েন্টগুলোর কথা বলেছেন সেগুলোতেও কিন্তু ঐ নিজ টার্ম টা আছে। তবে মাত্রাটা একটু কম। গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ @মশিকুর

৪| ২১ শে নভেম্বর, ২০১৩ রাত ২:৩২

পরিবেশ বন্ধু বলেছেন: বেশ লেখা

৫| ২১ শে নভেম্বর, ২০১৩ সকাল ৮:৪২

মোঃ জুনায়েদ খান বলেছেন: ধন্যবাদ @পরিবেশ বন্ধু

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.