নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশ্ববিদ্যালয় শিক্ষক। কালেভদ্রে লিখি :)

মোঃ জুনায়েদ খান

ভোর হয়, সূর্য ওঠে... সেই সূর্যও একসময় রাতের কোলে ঘুমিয়ে যায়। আমিও সূর্যের সাথে উঠি, রাতের কোলে ঘুমিয়ে যাই, মাঝিবিহীন নৌকায় বসে উত্তাল সমুদ্রে নিয়মিত ঘুরপাক খাই, উত্তর থেকে দক্ষিণে বিদ্যুৎ বেগে দৌড়াই আবার দক্ষিণ থেকে উত্তরে কচ্ছপ বেগে হেঁটে হেঁটে আসি, তারপর চৈত্রের কড়া দুপুরে কম্বল মুড়ি দিয়ে চুপচাপ শুয়ে থাকি অনেকক্ষণ! কারণ আমার জীবনের কোন লক্ষ্য নেই!\n\n\nপেশায় ছাত্র। পড়ছি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ফুড ইঞ্জিনিয়ারিং নিয়ে। এইতো..

মোঃ জুনায়েদ খান › বিস্তারিত পোস্টঃ

পাবলিক বিশ্ববিদ্যালয়ঃ বাকৃবি ও শেমুমেবি শিক্ষার্থী প্রতি মাথাপিছু বার্ষিক ব্যয় প্রায় আড়াই লাখ টাকা :-/

২৮ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:০৮

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সর্বশেষ প্রতিবেদনের তথ্য অনুযায়ী বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাথাপিছু বার্ষিক ব্যয় সর্বাধিক দুই লাখ ৬৬ হাজার ৬৩৮ টাকাময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে দুই লাখ ২৮ হাজার ৬৪৮ টাকা। সাধারণ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বার্ষিক মাথাপিছু ব্যয় সর্বাধিক ৮৮ হাজার ৮১৭ টাকাসর্বনিম্ন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ১১ হাজার ৬৩৩ টাকা।





ইউজিসির প্রতিবেদনে বিশ্ববিদ্যালয়ের ২০১২ সালের বার্ষিক ব্যয়ের ভিত্তিতে ৩৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের বার্ষিক মাথাপিছু ব্যয় নির্ধারণ করা হয়েছে। এখানে দেখা গেছে ঢাকা, রাজশাহী, বাংলাদেশ প্রকৌশল, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর, ইসলামী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি, খুলনা, উন্মুক্ত, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি, শেরেবাংলা কৃষি, চট্টগ্রাম প্রকৌশল, খুলনা প্রকৌশল, ঢাকা প্রকৌশল, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি, জগন্নাথ, কুমিল্লা, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, চট্টগ্রাম ভেটেরেনারি, সিলেট কৃষি, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, বেগম রোকেয়া, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাথাপিছু গড় ব্যয় বিগত বছরের তুলনায় হ্রাস পেয়েছে। অন্যদিকে বাংলাদেশ কৃষি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি, রাজশাহী প্রকৌশল, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি এবং বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী প্রতি মাথাপিছু গড় ব্যয় গত বছরের তুলনায় বৃদ্ধি পেয়েছে।





বিশ্ববিদ্যালয়গুলোতে মাথাপিছু ব্যয়:



২০১২ সালে শিক্ষার্থীপ্রতি মাথাপিছু গড় ব্যয় হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৮৮ হাজার ৮১৭, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৪৩ হাজার ৯১৪, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে দুই লাখ ২৮ হাজার ৬৪৮, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ৮৫ হাজার ৯০৪, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৭ হাজার ২৬৭, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৫৭ হাজার ৪২৯, ইসলামী বিশ্ববিদ্যালয়ে ৩৪ হাজার ১১৭, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪ হাজার ৭৮২, খুলনা বিশ্ববিদ্যালয়ে ৭০ হাজার ৩৯১, খুলনা বিশ্ববিদ্যালয়ে ৭০ হাজার ৩৯১, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ৫১৬, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে দুই লাখ ৬৬ হাজার ৬৩৮, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে দুই লাখ ২৩ হাজার ২০৩, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৭১ হাজার ৫৬১, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৫৩ হাজার ৩০, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৮৩ হাজার ১৫২, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯৭ হাজার ৫৮৯, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৭২ হাজার ৪৮৯, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৭৩ হাজার ২৮৫, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৭৬ হাজার ৬২৯, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৮১ হাজার ৫৮৬, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৫ হাজার ৬, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ১১ হাজার ৬৩৩, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২১ হাজার ৯৬১, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২২ হাজার ৬৩, চট্টগ্রাম ভেটেরিনারি এক লাখ ১২ হাজার ৫১৬, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭৯ হাজার ১১৪, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩২ হাজার ৭১৮, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এক লাখ সাত হাজার ৮৪০, বেগম রোকেয়া ১২ হাজার ৩২, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৮ হাজার ৬৯৬, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩৭ হাজার ৩৯১, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ৩৯ হাজার ৫০ এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ে ২৩ হাজার ১৮২ টাকা।



[দৈনিক মানবজমিন অবলম্বনে]

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৮ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:১৩

পাঠক১৯৭১ বলেছেন: পাবলিক স্কুলে যারা পড়ছেন, এ টাকা একদিন জাতিকে দেবেন; কমপক্ষে জাতির টাকা চুরি করবেন না চাকুরী জীবনে!

২৮ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:২০

মোঃ জুনায়েদ খান বলেছেন: সহমত :)

২| ২৯ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৯:০৭

দি সুফি বলেছেন: বেসরকারীতে বাৎসরিক ১লাখ ৬০ হাজারের মত খরচ করতাম!

২৯ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:০০

মোঃ জুনায়েদ খান বলেছেন: খাওয়া খরচ বাদ দিলে আমার তেমন কোন খরচ নাই। হলে সিট ভাড়া মাসিক ৩ টাকা! সেটাও আবার স্টাইপেন থেকে কেটে নেয়!! =p~

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.