নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশ্ববিদ্যালয় শিক্ষক। কালেভদ্রে লিখি :)

মোঃ জুনায়েদ খান

ভোর হয়, সূর্য ওঠে... সেই সূর্যও একসময় রাতের কোলে ঘুমিয়ে যায়। আমিও সূর্যের সাথে উঠি, রাতের কোলে ঘুমিয়ে যাই, মাঝিবিহীন নৌকায় বসে উত্তাল সমুদ্রে নিয়মিত ঘুরপাক খাই, উত্তর থেকে দক্ষিণে বিদ্যুৎ বেগে দৌড়াই আবার দক্ষিণ থেকে উত্তরে কচ্ছপ বেগে হেঁটে হেঁটে আসি, তারপর চৈত্রের কড়া দুপুরে কম্বল মুড়ি দিয়ে চুপচাপ শুয়ে থাকি অনেকক্ষণ! কারণ আমার জীবনের কোন লক্ষ্য নেই!\n\n\nপেশায় ছাত্র। পড়ছি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ফুড ইঞ্জিনিয়ারিং নিয়ে। এইতো..

মোঃ জুনায়েদ খান › বিস্তারিত পোস্টঃ

কারণ আমার জীবনের কোন লক্ষ্য নেই!

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:১৪

লক্ষ্য বিহীন জীবন নাকি মাঝি ছাড়া নৌকার মত। জীবন তরী পাড়ে ভিড়াতে চাইলে থাকা চাই সুনির্দিষ্ট লক্ষ্য। ছোট বেলায় এই জীবনের লক্ষ্য নিয়ে বহুত রচনা লিখেছি। তবে একটি রচনাও মন থেকে লিখতে পারিনি। কারণ আমার জীবনের কোন লক্ষ্য ছিল না। একদিনও ভুল করে ভেবে দেখিনি যে আমার কি হওয়া উচিৎ? প্রাইমারি স্কুল থেকে বিদায় দেয়া হয়েছে বলে হাই স্কুলে ভর্তি হয়েছি, হাই স্কুল রাখেনি বলে কলেজে গিয়েছি, শেষমেশ কলেজও যখন বের করে দিল তখন নিরুপায় হয়ে ভার্সিটিতে এসে ঠাই নিয়েছি। একদিন হয়তো এ ভার্সিটিও আমাকে ফুল চন্দ্র দিয়ে বের করে দেবে! তারপর???



তারপরের কিছু আমার জানা নেই। কারণ আমার জীবনের কোন লক্ষ্য নেই! আগামী দশ-বিশ বছরের জন্য অনেকেই ‘প্লান অফ ওয়ার্ক’ সাজিয়ে ফেলেছেন। কে কোনদিকে যাবেন, কি করবেন, কিভাবে করবেন, দেশে থাকবেন নাকি বিদেশে পাড়ি জমাবেন ইত্যাদি ইত্যাদি। অনেকে আবার মোটা মোটা পুস্তক কিনে সোনার হরিণ বধ করার আশায় কোমর বেঁধে অসাধারণ জ্ঞান চর্চাও শুরু করেছেন। অন্যদিকে গুটিকয়েক স্বপ্নবিলাসী রঙিন স্বপনে বুদ হয়ে নাতি-পুতির সাথে আনলিমিটেড ক্রিকেট খেলছেন! শুধু আমি আহাম্মক, আহাম্মকি করে সময়কে উপযুক্ত পারিশ্রমিক দিয়ে যাচ্ছি! কারণ আমার জীবনের কোন লক্ষ্য নেই!



যখন নজরুলের কবিতা পড়ি তখন কবি হতে ইচ্ছে করে, তাতাল দেখলে ইলেক্ট্রনিক্স নিয়ে ভাবতে ইচ্ছে করে, কোন শিল্পীকে নিপুণহাতে ব্যানার লিখতে দেখলে ঐ শিল্পী হতে ইচ্ছে করে, ভালো একটা লেখা পড়ার পর মনে লেখক হবার স্বপ্ন জাগে... তারপর আমার সেই ইচ্ছে গুলো আস্তে আস্তে অনিচ্ছায় মিলিয়ে যায়। কারণ আমার জীবনের কোন লক্ষ্য নেই!



ভোর হয়, সুর্য ওঠে... সেই সুর্‍্য্যও একসময় রাতের কোলে ঘুমিয়ে যায়। আমিও সুর্যের সাথে উঠি, রাতের কোলে ঘুমিয়ে যাই, মাঝিবিহীন নৌকায় বসে উত্তাল সমুদ্রে নিয়মিত ঘুরপাক খাই, উত্তর থেকে দক্ষিণে বিদ্যুৎ বেগে দৌড়াই আবার দক্ষিণ থেকে উত্তরে কচ্ছপ বেগে হেঁটে হেঁটে আসি, তারপর চৈত্রের কড়া দুপুরে কম্বল মুড়ি দিয়ে চুপচাপ শুয়ে থাকি অনেকক্ষণ! কারণ আমার জীবনের কোন লক্ষ্য নেই!

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.