নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লিখার জন্যে কলম, পেন্সিল, মোবাইল, পিসি কিছু দরকার আছে বলে আমার মনে হয়না। লিখার মত একটা মন থাকলেই যথেষ্ট।

দিকশূন্যপুরের অভিযাত্রী

কেউ জানেনা আমি কত বাচাল। কারন মনের কথাগুলো কেউ শুনতে পায়না।

দিকশূন্যপুরের অভিযাত্রী › বিস্তারিত পোস্টঃ

বয়স বাড়ার সাথে সাথে বড় হব কবে?

২৯ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:৩১

আমার বয়স কত হল? সবাই বলে চব্বিশ ঘন্টায় এক দিন আর ৩৬৫ দিনে এক বছর হয়। সে হিসেবে খুব বেশি বয়স হয়ে গেছে তা বলা না গেলেও বয়সটা খুব কমও হয়নি। কিন্তু আমার পরিনতি হয়েছে কতটুকু তা কি আমি জানি? বয়সের হিসেব প্রতি বছরই খুব ঘটা করেই মনে রাখছি কিন্তু প্রকৃত অর্থেই আমি কতটুকু বড় হতে পারলাম সেই কথাটি আমার চিন্তারও বাইরে।
আমি আজ একটা খাটো মানুষ দেখলে তার দিকে তাচ্ছিল্যের দৃষ্টিতে তাকাই। দেখ দেখ, লোকটা কী বেঁটে বলে শব্দবোমা মারি। কিন্তু আমার জানা নেই মানুষের প্রকৃত উচ্চতা পা থেকে মাথা পর্যন্ত নয়, বরং মাথা থেকে আকাশ পর্যন্ত হয়ে থাকে। আজ আমি সদা সর্বদা একটা সুন্দর মুখশ্রীর পূঁজো করায় ব্যস্ত। কিন্তু আমি ভুলে গেছি শরীর তো একটা আকার মাত্র। একই খাঁচার উপর কিছু রক্ত মাংসের স্থান, পরিমান আর বর্ণের তারতম্যের কারনে আজ আমরা কেউ সৌন্দর্যের দেব-দেবী আর কেউ কেউ যেন দাস-দাসী থেকেও নগণ্যে পরিনত হয়েছি।
সেই যে কবে কবি লেখকেরা বলেছিলেন, সময় বলে কি কিছু আছে? বয়স বলে কিছু? আসলেও তো তাই। দিন, মাস, বছর এগুলো সবই তো আমাদের মনগড়া কল্পনা মাত্র। এ নিছক ব্যাপারগুলো আমাদের সামনে উন্মুক্ত হয় বটে তবে অন্য কারও মৃত্যু পরবর্তী সময়ে। কেউ মারা গেলে আমরা প্রথমে হয়ত ভাবি লোকটা এত বছর বেঁচে ছিল। কিন্তু তৎক্ষনাত পরবর্তী চিন্তাটা আসে চলে যাওয়া লোকটির আসল পরিনত বয়স সম্পর্কে। তখন কেও কেও বলে, আহা! বড় মাটির মানুষ ছিল। কেউ মুখে না বললেও মনে মনে বলে, মরে গিয়ে আমাদের শান্তি দিল!  কিন্তু এসব ভাবনাও আমাদের দীর্ঘস্থায়ী হয়না কখনও। আমরা আবার এই হীনমন্য পার্থিবে ফিরে আসি। দিন, মাস, বছর গুনতে থাকি। আর ভাবতে থাকি আমার বয়সটা যেন কত হল? খুব বুড়িয়ে যাচ্ছি দিন দিন!

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৯ শে নভেম্বর, ২০১৮ সকাল ৯:৫৪

আর্কিওপটেরিক্স বলেছেন: সময় আছে বলেই বয়স আছে

বার্ধক্য আছে বলেই যৌবনের দাম আছে

২৯ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৮

দিকশূন্যপুরের অভিযাত্রী বলেছেন: জী, এটা ঠিক বলেছেন। বার্ধক্য আছে বলেই যৌবনের দাম আছে। আবার এভাবেও ভাবা যায়, বার্ধক্যের জন্যেই যৌবনে পা রাখতে হয়। কেননা যৌবন ছাড়া বার্ধক্যে পৌছানো সম্ভব না।

২| ২৯ শে নভেম্বর, ২০১৮ সকাল ১০:২২

নজসু বলেছেন:


বয়সে মানুষ বড় হয়না।
মানুষ বড় হয় বিবেকে, অভিজ্ঞতায়, মানুষ হবার প্রত্যয়ে।।

২৯ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১:০০

দিকশূন্যপুরের অভিযাত্রী বলেছেন: আমিও সেটাই বলতে চেয়েছি। চুল পেকে যাওয়া কিছু বাচ্চাও দেখা আছে কিনা!

৩| ২৯ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৫:২১

রাজীব নুর বলেছেন: বেসিক্যালি মানুষ হচ্ছে অস্থির প্রকৃতির, এবং স্বভাবগত ভাবেই ক্ষমতালোভী ও অলস প্রকৃতির। সুতরাং মানুষের কাছ থেকে absolute good বের করে আনা কখনই সম্ভব নয়।

২৯ শে নভেম্বর, ২০১৮ রাত ১০:১৪

দিকশূন্যপুরের অভিযাত্রী বলেছেন: তা অবশ্য ঠিক। জোর করে ভাল কিছু আশা করা যায়না। তবে নিবেদিত প্রানে কেউ কিছু করলে তার ফলও ভালই হয়

৪| ০১ লা ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:০০

মনিরা সুলতানা বলেছেন: আমার তো মনে হয় বয়স মনে বাড়ে !

০২ রা ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৪৫

দিকশূন্যপুরের অভিযাত্রী বলেছেন: হুম ঠিক বলেছেন, আমারও সেটাই মনেহয়। অনেকে আছে কাচা বয়সেও নিজেকে খুব পাকা ভাবে। এবং সত্যিকার অর্থেও অনেককে কম বয়সেও অনেক মেচিউর্ড মনেহয়। আবার অনেকে বয়সের ভার কাধে নিয়েও একটা বাচ্চার মত বিহেইভ করে। ব্যাপারটা অনেকটা মনেরও বটে!

৫| ০৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১:২৬

অধৃষ্য বলেছেন: চিন্তাশীল। অনাগত নতুন দিনের শুভেচ্ছা ও শুভ কামনা রইলো।

০৭ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:২৯

দিকশূন্যপুরের অভিযাত্রী বলেছেন: জীবনের প্রতিটি গাঁথুনি নিয়ে চিন্তা এসে যায় মাথায়, মনে। শুভেচ্ছা জানানোর জন্যে ধন্যবাদ। আপনার জন্যেও শুভকামনা রইল। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.