নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https:/facebook.com/ar.kabir.79

কবির ইয়াহু

সদা সর্বদা সত্যের পক্ষে ।

কবির ইয়াহু › বিস্তারিত পোস্টঃ

শ্রমিকদের পোড়া লাশের গন্ধ এখনও আমার নাকে আসে।

২৪ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৬

তাজরিন গার্মেন্টসের শ্রমিকদের পোড়া লাশের গন্ধ এখনও আমার নাকে আসে।পোড়া শ্রমিকদের লাশগুলো আমার চোখের সামনে এখনও ভাসে।নিজ চোখে দেখেছিলাম সেদিনের আগুনের লেলিহান।ঐ দিনের সেই মর্মান্তিক ঘটনা যখন মনে পরে আমি নিজেই আতকে উঠি।আজ এই দিনটির কথা হয়তো অনেকেই ভুলে গেছে ২৪ নভেম্বর ২০১২ সালের এই দিনে তাজরিন গার্মেন্টসে পুড়িয়ে হত্যা করা হয়েছিল শতাধিক শ্রমিকে।৩ বছরেও কোন অগ্রগতি নেই বিচার কাজের।সরকার চাইলে যে দ্রত বিচার কাজ সম্ভব তার উদাহরণ আমরা শিশু রাজন ও রাকিব হত্যা মামলার দেখেছি।
তাজরিন গার্মেন্টস ও শ্রমিক পুড়লো ২৪ শে নভেম্বর ২০১২ আর আদালতে অভিযাগ গঠন করা হলো ৩ সেপ্টম্বর ২০১৫ অর্থাৎ ২ বছর ১০ মাস পর।সাক্ষ্য গ্রহনের তারিখ দেয়া হয় ১ অক্টোবর কিন্ত দেখা গেল রাষ্ট্রপক্ষের ১০৪ জন সাক্ষীর মধ্যে থেকে ১ জনকেও হাজির করতে পারেনি রাষ্ট্রপক্ষ।আবার সাক্ষী গ্রহনের তারিখ পুননির্ধারন করা হয় ১ নভেম্বর।
১ নভেম্বর আবার নাটকীয় ভাবে তারিখ পেছানো হল।এবার তারিখ ১০ জানুয়ারি ২০১৬ এবং সেই সাথে ঠান্ডামাথার খুনি দেলোয়ার সহ অন্য আসামিদের বাড়িয়ে দেয়া হয়েছে জামিনের মেয়াদ।১০ জানুয়ারি কি হবে সেটাই এখন দেখার বিষয়।

তানজিন গার্মেন্টস মত রানা প্লাজ হত্যাকাণ্ডের বিচারও ঝুলে আছে ঠিক একই কায়দায়।যার এখন পর্যন্ত অভিযোগ গঠন করা হয়নি।আর হবে কি না সেটাও ভাবার বিষয়।অথচ এই শ্রমিকদের ঘামের অর্জিত টাকায় ঘোরে দেশের অর্থনীতির চাকা।

আমরা মনে না রাখলেও ইতিহাস মনে রাখবে, অপ্রতিরোধ্য গতিতে ‘এগিয়ে যাওয়ার’ দিনগুলোতে বাংলাদেশ শত কিংবা হাজার শ্রমিক হত্যাকারীদের বিচার নিয়ে কিভাবে টালবাহানা করেছে!!

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.