নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

পিতা ছাড়া সন্তান \'তৈরী\'; পিতা-পিতা সন্তান; মাতা-মাতা সন্তান

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৯:৩৪

ভুমিকা: ব্লগার নতুন এর পোস্ট ধরে link এই পোস্টের অবতারনা

মানুষের নারীদের সেক্স ক্রমোজম থাকে XX আর পুরুষের XY type. ডিম্বানু তে থাকে শুধু X আর শুক্রানু তে থাকে X অথবা Y ক্রমোজম। X শুক্রানু ডিম্বানুকে নিষিক্ত করলে মেয়ে (XX) আর Y শুক্রানু ডিম্বানুকে নিষিক্ত করলে ছেলে (XY) সন্তানের জন্ম হয়।

পুরুষ প্রজাতি শুধু Y ক্রমোজম 'দান' করার জন্যই এত 'বিখ্যাত'। কিন্তু পুরুষ প্রজাতির 'মান' বোধহয় আর রইবে না। যে ভাবে বিজ্ঞানীরা প্রমান করছেন যে যেহেতু Y ক্রমোজম ছাড়াই একজন মানুষ (নারী) টিকে থাকতে পারে, জীবন ধারনের জন্য পুরুষের Y ক্রমোজমের কোন দরকারই নাই..... সেটাই দেখা গেল যে এমন একটা ছেলে ইদুর 'তৈরী' করা হল যার মধ্যে থেকে প্রায় পুরা Y ক্রমোজম ডিলিট করা হল (শুধু ২ টা জিন কে রেখে দেওয়া হল) এবং দেখা গেল Y ক্রমোজমের প্রায় ৯৯% ডিলিট করার পরও শুধু দুইটা জিনের বদৌলতে এই ইদুর প্রিমিটিভ শুক্রানু তৈরী করতে পারল যার দ্বারা পরিপূর্ন বাচ্চা উৎপাদন করা গেল। তার মানে ডিম্বানুর মাঝে কোন ভাবে (আর্টফিশিয়ালী) এই দুইটা জিন প্রবেশ করাতে পারলেই পুরুষের আর দরকার হবে না সন্তান উৎপাদনের জন্য
বিস্তারিত here

পুরুষ প্রজাতি সাবধান!!!!!

পিতা-পিতা অথবা মাতা-মাতা সন্তান কি সম্ভব??? গে/লেসবিয়ান কাপল দের একটাই অনুশোচনা যে নেচার তাদের কে বায়োলজিক্যাল শিশু তৈরী করতে দেয় না। বড়জোড় এক জনের শুক্রানু , ভাড়া করা কোন ডিম্বানুর সাথে নিষিক্ত করে বাচ্চার জন্ম (গে কাপল এর বেলায়) বা একজনের ডিম্বানুর সাথে ভাড়া করা শুক্রানু মিলন ঘটিয়ে বাচ্চার জন্ম (লেসবিয়ান কাপলের বেলায়)। এই ভাবে জন্ম নেওয়া বাচ্চা অনলি ৫০% বায়োলজিক্যালি রিলেটেড টু দ্যা কাপলস। আরেকটা ইন্টারেসটিং ব্যাপার হল ভাড়া করা ডিম্বানু টা যদি গে কাপলের আপন বোন দান করেন তাহলে বাচ্চা ৭৫% বায়োলজিক্যালি রিলেটেড হবে। কিন্তু ১০০% বায়োলজিক্যালি রিলেটেড না হলে কাপল রা বাচ্চাকে সম্পূর্ন নিজের বলে মেনে নিতে পারেন না। স্টেম সেল টেকনোলজি মনে হচ্ছে গে/লেসবিয়ান কাপলদের ১০০% বায়োলজিক্যালি রিলেটেড বাচ্চা বানাতে সাহায্য করবে। মানুষের স্কিন সেল কে এখন embryonic stem cells এ পরিনত করা যায়। embryonic stem cells হল সেই সব সেল যা থেকে শরীরের সব অংগ/প্রত্যংগ তৈরী হয়। এবার কেমব্রিজ আর ইসরাইলের বিজ্ঞানীরা স্কিন সেল থেকে তৈরী embryonic stem cells কে জার্ম সেলে পরিনত করতে পেরেছেন। এই জার্ম সেল ই শুক্রানু বা ডিম্বানুতে পরিনত হয়। তাহলে গে কাপলের একজনের স্কিন সেল থেকে বানানো ডিম্বানুকে আরেকজনের শুক্রানু দিয়ে নিষিক্ত করালেই ১০০% বায়োলজিক্যাল সন্তান!!!!!!!

আরেক টা ফান ফ্যাক্ট: আমাদের সবার (ছেলে মেয়ে) জীবন শুরু হয় মেয়ে হিসাবে।
সব ভ্রুন ই প্রথম ৫-৬ সপ্তাহ মেয়ে হিসাবে বড় হয় (regardless of whether the embryo has XX or XY chromosomes).

তাহলে কিভাবে ছেলে মেয়ে নির্ধারন হবে??? ৫-৬ সপ্তাহ ধরে ভ্রুন মেয়ে হিসাবে ডেভেলপ হওয়ার পর, যদি ভ্রুনে Y chromosome থাকে, তখন Y chromosome থাকা SRY নামক একটা জিন X chromosome এ মেয়েদের ডেভেলপমেন্টের জন্য সমস্ত জিন থাকে তাদের কে অকার্যকর করে দেয় আর নিজে ছেলেদের ডেভেলপমেন্টের জন্য কার্যক্রম শুরু করে। ৫-৬ সপ্তাহ ধরে যে দুইটা ওভারী ছিল সেগুলি অন্ডকোষে পরিনত হয় আর labia fuses to make the scrotum and if you are a male look at your scrotum, you will find the line of fusion known as Scrotal Raphe.

Another fun fact is that the nipples develop before the SRY gene becomes activated...... so everybody (male and female) has nipples.

এর আগে একবার পোস্ট দিয়েছিলাম এক শিশুর তিনজন মাতা-পিতা
বিস্তারিত here

মন্তব্য ৩০ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:০২

টরপিড বলেছেন: পুরুষের মান যদি কেবল Y ক্রোমজোমের উপর ঝুলে থাকে, তাহলে সে মান থাকলেই কি আর না থাকলেই কি?
যুগযুগ ধরে বিজ্ঞান অসংখ্য নতুন নতুন আবিস্কার উপহার দিয়ে আসছে। এর মধ্য যেগুলো সত্যিকার অর্থেই মানব জাতির জন্য কল্যানকর সেগুলো টিকে আছে, থাকবে। আর যেগুলো প্রকৃতির স্বভাব-বিরুদ্ধ, সেগুলো হয়ত দিন কয়েকের জন্য হৈচৈ করতে পারবে, টিকতে পারবেনা।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:০৭

কলাবাগান১ বলেছেন: আপনার কমেন্টের গভীরতা আছে। মানব জাতির জন্য কল্যানকর অনেক টেকনোলজিই প্রকৃতির 'স্বভাব' বিরূদ্ধ' ভাবেই টিকে আছে (জীবন রক্ষাকারী ঔষুধ, জিএমও ফুড)

২| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৩৩

নতুন বলেছেন: আর ক্লনিং তো আছেই... তার মাধ্যমেও তো নারী নিজের শরীরের কোষ থেকে নিজের কপি তৌরি করতে পারবে।

তার অথ` হইলো যদি নারী পুরুষ যদি কখনো আলাদা হয়ে যায় এবং সিদ্ধান্ত নেয়ে যে তারা যৌনপ্রজনন করবে না। তবে দুনিয়াতে পুরুষ বিলুপ্ত হয়ে যাবে কেবল নারীরাই টিকে থাকতে পারবে....

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৩৮

কলাবাগান১ বলেছেন: কথা সেটাই.....তারপর ও নারী জাতিকে কত ছোট করা হয় ধর্মীয় অনুশাসনের জেরে.....আমাদের নির্বাচন কমিশন এখনও মার্কা করে হাড়ি-পাতিল আর চুড়ি

৩| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৪৪

প্রামানিক বলেছেন: ব্যাপক চিন্তার বিষয়।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৪৮

কলাবাগান১ বলেছেন: Welcome to the 21st Century........never go back to the caves..........

৪| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৪৫

কলাবাগান১ বলেছেন: আমি সব সময় কমপ্লেইন করি যে বিজ্ঞানের প্রতি বাংগালীর আগ্রহ নাই.... কিন্তু দেখছি যে প্রথম পাতায় আর সব পোস্টের তুলনা্য এই পোস্ট ই সর্বোচ্চ বার পঠিত!!!!!আমি কি ভুল......নাকি ব্লগার বলে কথা???

প্রথম আলোতে দেখি রাজনীতি তে কমেন্টের বন্যা বয়ে যায় কিন্তু বিজ্ঞানের খবরে বড় জোড় ২-৩ টা কমেন্ট.......।

৫| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৫২

নতুন বলেছেন: বিজ্ঞানের উপরে আগ্রহ না বাড়লে জাতীর কপালে কস্ট আছে...

নাহইলে আজীবন বিদেশি প্রযুক্তি কিনতে হবে... তার জন্য কস্ট কইরা টাকা আয় করে বিদেশিদের দিতে হবে প্রযুক্তি কেনার জন্য..

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৫৭

কলাবাগান১ বলেছেন: তাই তো আমার গৎ ধরা কমেন্ট: পৃথিবীর লোক দের বিজ্ঞান জ্ঞান দিয়ে এখন মংগল গ্রহে রোবট চালায়, আর আমরা এখন ও উত্তর খুজি কাৎ হয়ে শোয়া নাকি চিৎ হয়ে শোয়া যায়েজ

৬| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৫৫

-সাইরাস বলেছেন: "Y ক্রোমজোমে"র মত নারীর "ডিম্বানু" কিংবা "X ক্রোমজোম"ও আর্টিফিসিয়ালভাবে তৈরী করা সম্ভব ! সেক্ষেত্রে একটি আর্টিফিসিয়াল গর্ভাশয় তৈরী করে দিব্যি নারী ছাড়াই সন্তান উৎপাদন সম্ভব। সুতরাং এভাবে কারো শ্রেষ্ঠত্ব প্রমান করার প্রয়োজন নেই। পৃথিবীতে সুন্দর সমাজ ব্যবস্থা নির্মানে নারী পুরুষ দুজনই দরকার :)

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:০৯

কলাবাগান১ বলেছেন: পিতা-পিতা দিয়েই সম্ভব কিন্তু কথা হইল যে Y ক্রোমজোমে ছাড়াই জীবন চলে কিন্তু X ক্রোমজোম ছাড়া জীবন চলে না।

আপনি ঠিকই বলেছেন যে "এভাবে কারো শ্রেষ্ঠত্ব প্রমান করার প্রয়োজন নেই। পৃথিবীতে সুন্দর সমাজ ব্যবস্থা নির্মানে নারী পুরুষ দুজনই দরকার"

কিন্তু সমাজে নারীদের নানা ভাবে নিগৃত হতে হয়.... এমন ভাবে বুঝানো হয় যেন তারা 'নিকৃস্ট'

৭| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৩০

-সাইরাস বলেছেন: কিন্তু সমাজে নারীদের নানা ভাবে নিগৃত হতে হয়.... এমন ভাবে বুঝানো হয় যেন তারা 'নিকৃস্ট'

এটি দুঃখজনক ।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৪১

কলাবাগান১ বলেছেন: নারীকে ছোট করে দেখার কোন জাস্টিফিকেশন নাই

৮| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৫৪

লিও কোড়াইয়া বলেছেন: অসাধারণ পোস্ট। বিজ্ঞান নিয়ে আরও পোস্ট আশা করছি। বিজ্ঞান ভিত্তিক পোস্ট আমার অনেক ভালো লাগে, সুযোগ পেলে বিজ্ঞান ভিত্তিক ডকুমেন্টারী দেখার চেষ্টা করি, যদিও পড়াশোনার ব্যাকগ্রাউন্ড বিজ্ঞান না হওয়ায় অনেক কিছু বুঝার জন্য গুগলের সাহায্য নিতে হয়। নতুন ভাই ইতোমধ্যে অনুসরণে আছে, আপনাকেও রাখলাম, ভবিষতে আরও ভালো ভালো পোস্ট এর প্রত্যাশা করবো। ধন্যবাদ।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:১৫

কলাবাগান১ বলেছেন: Science is the MOTHER of all knowledge

৯| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৯

হাসান মাহবুব বলেছেন: জাফর ইকবালের একটা গল্পে এরকম পড়েছিলাম। পুরুষবিহীন পৃথিবী। দারুণ তথ্য জানলাম পোস্ট পড়ে।

০৯ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৫৭

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ

১০| ১২ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:০২

চাঁদগাজী বলেছেন:


এ পথ হবে মানব জাতির জন্য এক কস্টের পথ।

১২ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:০৪

কলাবাগান১ বলেছেন: এই পথ হবে স্পেশেলাইজড মেডেসিনের পথ... মানব জাতির পথ ঠিক পথেই আছে তা সব সময় ডমিনেন্ট ভাবেই থাকবে

১১| ১৩ ই ডিসেম্বর, ২০১৫ ভোর ৪:২৪

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
I have exam on this on Tuesday.

১৩ ই ডিসেম্বর, ২০১৫ ভোর ৫:২৩

কলাবাগান১ বলেছেন: I have already set two questions on this topic for the final exam on Monday. X-chromosome inactivation and example, The XO and XXY configurations.....

১২| ১৩ ই ডিসেম্বর, ২০১৫ ভোর ৬:৪১

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:

Also had exam on the '3 Parent Baby'.

১৩| ১৩ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৯:৫৫

ডাইরেক্ট টু দ্যা হার্ট বলেছেন: হাহাহাহাহ এত জ্ঞানী বিধাতা এত বোকা মানুষ দুনিয়াতে পাঠালেন কেন বুঝালামনা,হয়তো তিনি সেরা জ্ঞানী তা বজায় রাখতে এমন ব্যবস্থা করে রেখেছেন।

যাকগে সময় বলে দেবে হবেটা কি........

১৩ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:০৫

কলাবাগান১ বলেছেন: যাকগে সময় বলে দেবে হবেটা কি........

১৪| ১৪ ই ডিসেম্বর, ২০১৫ রাত ২:৪৩

দেবজ্যোতিকাজল বলেছেন: আমি চাই প্রকৃতি টিকে থাক ।

১৪ ই ডিসেম্বর, ২০১৫ রাত ২:৪৯

কলাবাগান১ বলেছেন: সেটা সবাই ই চায়।

আমি তো বলেছি যে অপ্রাকৃতিক প্রয়োগ গুলি হবে স্পেশিয়ালাইজড মেডিসন হিসাবে।

১৫| ১৫ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৩০

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: আমি নারিবাদি নই। কিন্তু " নারিরা কোনভাবেই নিকৃষ্ঠ নয় বরং পুরুষের সমকক্ষ বা কোনকোন ক্ষেত্রে শ্রেষ্ঠ" এটা অনেক শিক্ষিত নারিও অনুধাবন করতে চায় না। আর এই এঙ্গেল এ আলোচনা 'শিক্ষিত' অনেকেই সহ্য করতে পারেন না। এই আলোচনাটির উৎপত্তি থেকেই ফলো করছি। অনেক ধন্যবাদ সাধারনের বোঝার উপযোগি করে পোষ্টের জন্য।

১৫ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৩৪

কলাবাগান১ বলেছেন: " " নারিরা কোনভাবেই নিকৃষ্ঠ নয় বরং পুরুষের সমকক্ষ বা কোনকোন ক্ষেত্রে শ্রেষ্ঠ" এটা অনেক শিক্ষিত নারিও অনুধাবন করতে চায় না। আর এই এঙ্গেল এ আলোচনা 'শিক্ষিত' অনেকেই সহ্য করতে পারেন না।"

কথা সেটাই......

১৬| ১৪ ই এপ্রিল, ২০২০ সকাল ১০:৩২

আহমেদ জী এস বলেছেন: কলাবাগান১,




সুন্দর পোস্ট।


জেনেটিক ইঞ্জিনিয়ারিং আমাদের কোথা থেকে কোথায় যে নিয়ে যাবে ভাবলেই অবাক হতে হয়।

সম্ভবত আপনি জীববিজ্ঞানের শিক্ষক বা ঐ ধরনের কিছুর সাথে যুক্ত। আর একটু বিস্তৃত করে লিখতে পারতেন। আপনার বিষয়ভিত্তিক লেখা লেখা উচিৎ।

নিরাপদে থাকুন। নববর্ষের শুভেচ্ছা।

১৪ ই এপ্রিল, ২০২০ সকাল ১০:৩৯

কলাবাগান১ বলেছেন: বাংলায় আপনাদের মত বড় করে লিখতে এখনও তেমন পারদর্শী হয়ে উঠিনি.....জীববিজ্ঞানের সাথে জড়িত আছি শিক্ষক হিসাবে..
এই লিখার অবতারনা হয়েছিল ..জেসাস কিভাবে ওয়াই ক্রোমজম পেল...যদি কুমারী মাতা থেকে জন্ম হয়ে থাকে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.