নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

মানবতার জয়: দূষ্প্রাপ্য ভারতীয় রক্ত বাচালো বাংলাদেশীর প্রান

১৯ শে জুন, ২০১৬ রাত ২:৫৫




Bombay blood type যেটা পৃথিবীর প্রতি ১০ লাখ লোকের মধ্যে মাত্র ৪ জনের মাঝে আছে, সেটা ভারতের বোম্বেতে প্রতি ১০ হাজারের মধ্যে একজনের আছে। ডেইলি স্টার জানাচ্ছে যে, বাংলাদেশের মুহাম্মদ কামরুজ্জামান যার রক্তের গ্রুপ হচ্ছে বোম্বে টাইপ, দূর্ঘটনায় পড়াতে উনার সার্জারীর জন্য রক্তের প্রয়োজন হয় কিন্তু বাংলাদেশের কোন ব্লাড ব্যাংকে এই গ্রুপের রক্ত নাই...অনেক ব্যাংক এই রকমের রক্ত যে আছে তা ও জানেন না (অন্যান্য দেশেও নাই বলে প্রতীয়মান)। বোম্বে থেকে চার জনের (Swapna Sawant, Krishnanand Kori, Mehul Bhelekar and Pravin Shinde) ডোনেট করা রক্ত ভারতীয় সরকারের বিশেষ অনুমতি নিয়ে বাংলাদেশে আনা হয় কামরুজ্জামানের জন্য।
Bombay blood saves BanglaDeshi

এখানে উল্লেখযোগ্য যে, বোম্বে টাইপ সবাইকে ব্লাড ডোনেট করতে পারে, তাদের gene যেটা H নামক ক্যামিক্যাল তৈরী করে, সেটা মিউটেশনের ফলে কাজ করে না। তার কোন H ক্যামিক্যাল থাকে না। আর অন্যান্য ব্লাড গ্রুপে H ক্যামিক্যাল থাকে, আর এই H ক্যামিক্যাল এর সাথে অন্য gene (ABO) এর কার্য দ্বারা একটা সুগার যুক্ত হয় H chemical এর সাথে।

A গ্রুপ যুক্ত করে এক রকমের সুগার (H এবং A সুগার কে বলা হয় A এন্টিজেন) , B গ্রুপ যুক্ত করে অন্য রকমের সুগার (H এবং B সুগার কে বলা হয় B এন্টিজেন)। A গ্রুপ আবার B গ্রুপ কে প্রতিরোধ করতে এন্টি B প্রোটিন বানায় যেটা B এন্টিজেন এর সাথে ক্রিয়া করে রক্তকে ধ্বংস করে থাকে আর তাই A গ্রুপ B থেকে রক্ত নিতে পারে না সেই ভাবে B গ্রুপ ও A গ্রুপ থেকে রক্ত নিতে পারে না। O গ্রুপে শুধু H ক্যামিক্যাল থাকে কোন সুগার এড করা হয় না ( তার আবার ABO gene কাজ করে না) । সুতারাং কোন এন্টিজেন ও তৈরী হয় না। তাই A, B, and O group এর সবাই O থেকে রক্ত নিতে পারে (কারন সবার মাঝেই H ক্যামিক্যাল আছে সুতারাং foreign chemical মনে করে শরীরের immune সিস্টেম তাকে ধ্বংস করে না)। কিন্তু বোম্বে টাইপের মধ্যে H ক্যামিক্যাল না থাকাতে, A অথবা B অথবা O থেকে রক্ত নিলে, তাদের মধ্যে থাকা H ক্যামিক্যাল কে তখন foreign chemical হিসাবে গন্য করে ধ্বংস করার জন্য Immune সিস্টেম কাজ করে এবং সব রক্ত ই ধ্বংস হয়।


যাদের এই গ্রুপ আছে, তাদের দরকার প্রতি ৬ মাসে একবার নিজের ব্লাড ডোনেট করা ইমার্জেনসীর জন্য। যদি ও ব্লাড ব্যাংক এই বোম্বে টাইপকে সংকটের সময় অন্যকে দান করে দিতে পারেন কিন্তু সচেনতা বাড়ালে, কিছু বোম্বে টাইপ রক্ত সব সময় স্টকে রাখার ব্যবস্হা করা যেতে পারে।

আমি সচেতন ভাবেই রক্ত দাতা আর রক্ত গ্রহন করা মানুষদের নাম উল্লেখ করলাম...কেন করলাম তা সচেতন ব্লগার রা বুঝতেই পারছেন। মানবতার জয় হোক...মানুষে মানুষে ভেদাভেদ দুর হোক



মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুন, ২০১৬ রাত ৩:০৮

কল্লোল পথিক বলেছেন:







জয় হোক মানবতার।

১৯ শে জুন, ২০১৬ রাত ৩:১২

কলাবাগান১ বলেছেন: জয় হোক মানবতার। Most of the time, I agree with your stand, but sometimes, it is better to agree to disagree.

২| ২০ শে জুন, ২০১৬ সকাল ৯:১২

বিজন রয় বলেছেন: মানুষ মানুষের জন্য।

৩| ২০ শে জুন, ২০১৬ সকাল ১০:২৬

মোস্তফা ভাই বলেছেন: রক্ত দিন জীবন বাচান।

৪| ২৮ শে জুলাই, ২০১৬ ভোর ৪:৫০

ডঃ এম এ আলী বলেছেন: জয় হোক মানবতার ।

৫| ২৮ শে জুলাই, ২০১৬ ভোর ৫:১৪

কি করি আজ ভেবে না পাই বলেছেন: চক্ষু শীতল করা পোষ্ট
অনেক ধন্যবাদ প্রিয় সুহৃদ।

৬| ২৮ শে জুলাই, ২০১৬ সকাল ৯:৫৪

চাঁদগাজী বলেছেন:




এ ধরণের সমস্যা হলে, বোম্বতে ডোনার না পাওয়া গেলে, হলিউডে ডোনার খুঁজলে কাজ হবে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.