নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

কোভিড এর সাথে বসবাস

২১ শে আগস্ট, ২০২২ সকাল ১০:৪১


আর কয়েক মাস পরেই তিন বছর হয়ে যাবে এই অসহ্য বেদনার কোভিড প্যানডেমিক এর। বাংলাদেশে এর অবস্হা দেখে কিছুটা আশ্বান্নিত হয়ত পৃথিবীর সকল দেশই আবার স্বাভাবিক জীবন এ ফেরত আসবে। কিন্তু বিভিন্ন দেশ, বিশেষ করে আমেরিকাতে অবস্হা স্বাভাবিক হতে আরো অনেক সময় নিবেই বলেই বিশ্বাস। এখনও দৈনিক ৪০০-৫০০ লোক মারা যাচ্ছে কোভিড ইনফেকশন..আর ডেইলি কতজন যে ইনফেক্টেড হচ্ছে সেটা ঠিক ভাবে জানা ই যাচ্ছে না কেননা প্রায় সবাই এখন নিজের বাড়ীতেই টেস্ট করছে যেটা সরকারীভাবে জানা যাচ্ছে না..তবে সরকারী হিসাবে প্রতিদিন গড়ে ১০০,০০০ জন এর বেশী লোক জন আমেরিকাতে কোভিডে আক্রান্ত হচ্ছে। প্রতি ৩ জন আমেরিকান এর মাঝে প্রায় একজন অলরেডী কোভিডে আক্রান্ত হয়েছেন। অনেকেই লং কোভিডে ভুগছেন যেটা প্রায় ডিসএবল করে দিচ্ছে বিশাল সংখ্যক মানুষকে। তাই এখনও আগের মতই বেশীর ভাগ লোকজন সাবধানে চলাচল করছে।


গত আড়াই বছর কোন বন্ধু-বান্ধব এর সাথে দেখা নাই, কোন পার্টি, পিকনিক, বিয়ে, জন্মদিন, ভ্রমন করা হয় নাই...মাস্ক পড়ে নিজের কাজে যাওয়া আর বাসায় ফিরা, এটাই যাপিত জীবন এখন।

তবে গত দুই মাস থেকে আস্তে আস্তে ছোট ছোট পার্টি, দুইটা বিয়ে এর দাওয়াত, কয়েকটা মিউজিয়াম/স্হান/সিনেমা/বিচ ভ্রমন করা আরম্ভ করেছি। এই সাহস করার পিছনে আছে দুইটা বিজ্ঞান ভিত্তিক সাবধনতা।

যদিও অনেকদিন ধরেই বলা হচ্ছে যে আপনার oral health যদি ভাল না থাকে, তাহলে আপনি কোভিডে আক্রান্ত হলে তা সিরিয়াস/খারাপ অবস্হায় মোড় নিবে। ইয়েল বিশ্ববিদ্যালয় দেখিয়েছে যে আপনার থুথুর মাঝেই সবচেয়েই বেশী ভাইরাস secretion হয়। এখন বেশীর ভাগ বিশ্ববিদ্যালয় এর ক্যাম্পাসে ই কোভিড টেস্ট হচ্ছে থুথু থেকেই (নাকের মাঝে সোয়াব দিয়ে না)। যার অরাল হেলথ ভাল না, তার কোভিডে মৃত্যুঝুকি প্রায় ৯ গুন বেশী।

আপনার যদি মাড়ির অবস্হা খারাপ হয়/দাত এবং মাড়ির সংযোগ স্হলে ফুলে যাওয়া রক্ত পড়া, তাহলে কোভিডে আক্রান্ত হলে, ভাইরাস খুব সহজেই থুথু থেকে হার্ট হয়ে ফুসফুসে পৌছে যায় এবং ফুসফুস কে প্রায় নিস্ক্রিয় করে দেয় (ছবিতে দেখুন)।


Source of the image
তবে এটা জানাতে সুবিধা হল যে, কোভিড কে ট্যাকেল করা একটু ইজি হল। কেননা বাজারে খুব সহজেই মাইথ ওয়াশ কিনতে পাওয়া যায়, যেটা দিয়ে কোভিড ভাইরাস ইনএক্টিভেট করা যায়। ইংল্যান্ডে ফেইজ থ্রি ভিত্তিক ট্রায়াল এ দেখা গেছে যে, প্রায় ৬০ জন যারা হাসপাতালে ভর্তি ছিলেন কোভিড নিয়ে, তারা দিনে পাচবার CPC যুক্ত mouthwash দিয়ে গার্গল করাতে ৪ দিনের মাঝে বাসায় ফেরত এসেছেন, একজন কেও আইসিউ তে যেতে হয় নাই অথবা মৃত্যু বরন করেন নাই.. কেননা মাউথওয়াস ভাইরাস কে ফুসফুসে পৌছাতে দেয় নাই। অন্যদিকে প্লাসিবো গ্রুপ যারা মাউথওয়াশ ইউজ করেন নাই, সেই গ্রুপ এর অর্ধেক এর বেশী লোকজন কে আইসিউ তে ভর্তি করতে হয়েছিল আর আইসিউতে থাকা লোকের ৫০% মারা যান।
CPC একটা ক্যামিক্যাল যেটা গাম ডিজিস ভাল করতে মাউথওয়াশে যোগ করা হয়।

এখন কোন পার্টিতে গেলেই যেখানে মাস্ক পড়া যায় না, খাওয়া-দাওয়া এর জন্য মন খুলেই আড্ডা দেই কেননা বাসায় আসার পর সবাই মিলেই মাউথওয়াস দিয়ে গার্গল করে ফেলি শোয়ার আগে। সকালে উঠেই একবার...প্রিভেনটিভ মেজার।

আর কোন আড্ডায় যাওয়ার আগে এখন নাকে দিয়ে নেই নেসাল স্যানিটাইজার (কটন সোয়াব এ স্যানিটাইজার নিয়ে, নাকের ভিতর কয়েকবার প্রলেপ দিয়ে নেই) এটা আপনাকে ১২ ঘন্টা পর্যন্ত্য ভাইরাস/ব্যাক্টিরিয়া থেকে সুরক্ষা দিবে। ছবি্তে দেখুন


ছেলে সামার টাইমে বিশ্ববিদ্যালয় থেকে বাসায় এসেছে দুমাসের ও উপরে। এই এলাকায় ব্ড় হওয়া সব বন্ধু/বান্ধব সবাই যার যার বিশ্ববিদ্যালয় থেকে নিজের এলাকায় ফিরেছে, তাই সবাই প্রায় দলবব্ধ ভাবেই ঘুরাঘুড়ি করে, সিনেমা দেখে, রেস্টুরেন্টে যায়, বাসায় ভিডিও গেম..ইত্যাদি নিয়েই ব্যস্ত...প্রথম প্রথম একটু ভয় পেতাম, কখন আবার কোভিডে আক্রান্ত হয়...তবে এখন এই দুই রিচুয়াল চালু হবার পর কিছুটা নির্ভার। রুটিন করে মেইক সিউর করি যে বাইরে যাওয়ার আগে ন্যাসাল স্যানিটাইজার, আর বাসায় ফেরত আসার পরে মাউথওয়াস দিয়ে গার্গল। এখনও কাজ করছে বলেই মনে হচ্ছে....জানি না সামনে কি আছে।

মন্তব্য ১৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০২২ সকাল ১১:৫৩

অপু তানভীর বলেছেন: আমেরিকার অবস্থা যে এতো খারাপ তা জানা ছিল না । খবরে তো আর এখন এইসব বের হয় না খুব একটা ।
মাউথওয়্যাশের ব্যাপারটা নতুন জানলাম । এটা ব্যবহার করতে হবে !

আমাদের দেশে অবশ্য এখন এসব সাবধানতার কোন বালাই নেই । রাস্তায় বের হলে কালে ভাদ্রে মানুষকে মাস্ক পরতে দেখি । তবে পুরুষের তুলনায় মেয়েদের মাস্ক পরতে দেখেছি । যাদের দেখে একটু শিক্ষিত পড়ালেখা জানা মনে হয়েছে তারা মাস্ক পরে । বৃদ্ধদের মাস্ক পরার হার এখানে একদমই কম যেখানে তাদের সাবধনতা অবলম্বন করা দরকার সব থেকে বেশি !

কোভিট শুরুর পর থেকে আমি এখনও নিয়মিত স্বাস্থবিধি মেনেই চলি । সেই সময়ের পর থেকে মাস্ক ছাড়া একদিনও বের হয়েছি বলে মনে পড়ে না । বাসায় এসেই আগে হ্যান্ড ওয়াশ করি । যেখানে যাই বা যার বাড়ি যাই সেখানেও একই ভাবে হাত ধুই সবার আগে । পকেটে আগে কেবল মোবাইল মানিব্যাগ চাবি থাকতো, এখন মোবাইল মানিব্যাগ চাবির সাথে যুক্ত হয়েছে হ্যান্ড স্যানিটাইজারের স্প্রেবোটল !

২১ শে আগস্ট, ২০২২ সকাল ১১:৫৮

কলাবাগান১ বলেছেন: বিসিজি টিকা বাংলাদেশী প্রায় সবাই নিয়েছেন মনে হয়..in 2017 showed an 80% reduction in repiratory infections in individuals over the age of 65 who were vaccinated with BCG.
Now Harvard showed that BCG protects from COVID
https://ghdcenter.hms.harvard.edu/bacillus-calmette-guerin-vaccination

This vaccine is not widely used in the United States.

২| ২১ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:০৫

রানার ব্লগ বলেছেন: আমি মোটামুটি দুইবার কোভিড আক্রান্ত !!! এর ফলে আমার বেশ কিছু সাইড এফেক্ট দেখা দিয়েছে , চোখের পাওয়ার কমে গেছে লং নিয়ার দুইটাই ক্ষতিগ্রস্থ যা কভিডের আগে ছিলো না, কানে কম শুনছি মেজাজ বেড়ে গ্যাছে । বড় ঝামেলায় আছি !! চোখে বিশাল সাইজের একটা চশমা পরে ঘুড়ে বেড়াচ্ছি !!! আর কেউ কিছু জিজ্ঞাসা করলে এ্যা এ্যা বলে দুই তিনবার শুনতে হচ্ছে ।

২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৪৮

কলাবাগান১ বলেছেন: ডাক্তার কি বলে? আোনেক ডাক্তার ই লং কোভিড নিয়ে সন্দেহ প্রকাশ করে (বলে যে এটা মানসিক, সব ঠিক আছে) যেটা ঠিক না

৩| ২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:৫১

মিরোরডডল বলেছেন:




কোভিড এতো সহজে পিছু ছাড়বে বলে মনে হয়না ।
একের পর এক নতুন ভ্যারিয়েন্ট আসবে ।

ইনফরমেটিভ লেখাটার জন্য কলাবাগানকে থ্যাংকস ।



২১ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৪৯

কলাবাগান১ বলেছেন: আপনাকে ধন্যবাদ

৪| ২২ শে আগস্ট, ২০২২ রাত ২:০৭

হাসান কালবৈশাখী বলেছেন:
বিসিজি টিকা বাংলাদেশী প্রায় সবাই নিয়েছেন মনে হয়.
Now Harvard showed that BCG (যক্ষা ভ্যাকসিন) protects from COVID

বিশৃক্ষল বাংলাদেশে কভিড বিপর্যয় কম হওয়ার এটাই মনে হয় অন্যতম কারন।

২২ শে আগস্ট, ২০২২ সকাল ৭:০৯

কলাবাগান১ বলেছেন: This is one of the reasons but most of the Bangladeshis have contracted covid so maybe widespread resistance in the population

৫| ২১ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:০৭

মিরোরডডল বলেছেন:




কলাবাগানকে খুঁজছিলাম একটা বিষয় জানতে চাই ।
বিভিন্ন নিউজে দেখেছি ওমিক্রন সিম্পল ঠাণ্ডা জ্বর হলেও শরীরে বড় ধরণের কোন ড্যামেজ করে যায় ।
থার্ড বুস্টারেও শুনেছি অনেকের সাইড এফেক্ট হয়েছে ।
এগুলোর সত্যতা কতখানি ।
আমার পরিচিত কয়েকজন থার্ড বুস্টারের পর থেকে সিভিয়ারলি ইল ।


২১ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৩৪

কলাবাগান১ বলেছেন: আমি নিজে দুই বার বুস্টার নিয়েছি...আবার ৬ মাস হওয়াতে বাইভ্যালেন্ট বুস্টার নিব নেক্সট ফ্রাইডে তে।
কোন সমস্যা নাই।

করোনার প্রবলেম হল যে হয়ত সিম্পল ঠান্ডা জ্বর কিন্তু লং টার্ম এ নানা রকম কমপ্লিকেশন দেখা যেতে পারে (৫-১০% আক্রান্তদের মধ্যে তবে সাউথ এশিয়ান দের মাঝে লং কভিড খুব কমই দেখা যায়)।

লক্ষ্য করবেন যে যারা কভিড এ মারা যাচ্ছে, তার কিন্তু কভিড ফ্রি অবস্হায় মারা যাচ্ছে (মানে ভাইরাস ক্লিয়ার হওয়ার পর)।

বেস্ট অপশন হল: কভিড এ আক্রান্ত না হওয়া (ইনডোর এ অন্য লোকজন থাকলে মাস্ক পড়া মাস্ট)

বুস্টার থেকে সাইড ইফেক্ট যেগুলি সেগুলি পার্মানেন্ট না.. সময় এর সাথে চলে যায় .. কিছু ক্ষেত্রে সাইড ইফেক্ট হয় যেটা পার্সেন্টেজ অনুযায়ী সব ভ্যাকসিন থেকেই হতে পারে।

মানুষ প্রতি বছর ফ্লু শট নেয়

৬| ২১ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৪৮

মিরোরডডল বলেছেন:




তাইতো, আমরাও প্রতিবছর ফ্লু শট নেই । বুস্টারও নিয়েছি ।

এখানে একজন বুস্টার নেবার পরপর অসুস্থ হয়ে পড়ে, টেস্ট করে দেখে ক্যানসার, আগে কোন সিম্পটম ছিলোনা ।
সার্জারির সময় ডক্টর কনসেন্ট নিয়েছে ফারদার রিসার্চের জন্য, কোভিড রিলেটেড কিনা ।

আরেকজন সুস্থ মানুষ রাইট আফটার বুস্টার লাং ড্যামেজ হয়ে এখন চিকিৎসা নিচ্ছে ।
তাই ভাবলাম একটু জেনে নেই বিষয়টা কতখানি রিলেভেন্ট হতে পারে ।
ম্যানি থ্যাংকস ফর ইউর রিপ্লাই ।



০৪ ঠা অক্টোবর, ২০২২ সকাল ১১:৩১

কলাবাগান১ বলেছেন: যাদের লিম্পোমা (lymphoma) আছে, তাদের না নেওয়াই ভাল..কিছু কিছু কেিস দেখা দিচ্ছে যে বুস্টার নেওয়ার পর lymphoma বেড়ে গেছে.. এখানে পড়তে পারেন...তবে অন্য ক্যান্সার এ এখনও কোন এফেক্ট নাই...এখানকার সময়ে কোন এফেক্ট থাকলেই টুইটার সরগরম হয়ে উঠে..
এখানে দেখু lymphoma নিয়ে আর্টিকেল
https://www.theatlantic.com/science/archive/2022/09/mrna-covid-vaccine-booster-lymphoma-cancer/671308/

৭| ০৪ ঠা অক্টোবর, ২০২২ দুপুর ১:১৫

নতুন বলেছেন: কয়েকদিন আগে মাক্স পরার উপরে বিধি নিষেধ তুলে দিয়েছে দুবাইতে।

আহ কি শাস্তি B-)

কোভিতে আক্রান্ত হবার পরে কাশি সারতে ৬ মাস লেগেছিলো। তারপরে আবার এই বছর ঠান্ডা কাশি হবার পরে আবারো কাশি সারতে সময় নিচ্ছে অনেক।

০৪ ঠা অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:৩৬

কলাবাগান১ বলেছেন: কোভিড এর চেয়ে এখন কোভিড এর লং টার্ম আফটার এফেক্ট টাই বেশী চিন্তার কারন... অনেকেই লং কোভিড এ ভুগছেন..। পারলে একবার রক্তে ডি-ডাইমার লেভেল টা দেখে নিবেন কোন ব্লাড ক্লট আছে কিনা দেখার জন্য (মনের শান্তির জন্য)।

৮| ০৪ ঠা অক্টোবর, ২০২২ রাত ৮:০০

জুন বলেছেন: অনেক গুরুত্বপূর্ণ জিনিস জানা হলো তার জন্য আপনাকে অনেক ধন্যবাদ । দুই ডোজ টিকা আর বুস্টার নেয়ার পরও জ্বর আসলেই বুক দুরদুর করে মনে হয় কোভিড হলো নাকি।

০৪ ঠা অক্টোবর, ২০২২ রাত ৯:১২

কলাবাগান১ বলেছেন: আমি ৫নং বুস্টার শট নিয়েছি গত শুক্রবারে.. এটা ইমপোর্টেন্ট যেহেতু এই বুস্টার শট টা অমিক্রন স্পেসিফিক।

৯| ০৪ ঠা অক্টোবর, ২০২২ রাত ১০:০৩

আহমেদ জী এস বলেছেন: কলাবাগান১,




খুব উপকারী একটি পোস্ট দিয়েছেন। যারা যারা পড়বেন তারা আরও সচেতন হতে পারবেন।
তবে বলেছেন - আপনার থুথুর মাঝেই সবচেয়ে বেশী ভাইরাস Secretion হয়।
ব্যাপারটি পরিষ্কার বুঝিনি। থুথুর মাঝে ভাইরাস Secretion হবে কিভাবে ? নাকি বলতে চেয়েছেন, বাইরে থেকে আসা ভাইরাস থুথুতে বেশী আটকে থাকে বা পাওয়া যায় ? তাই ওরাল হেলথ ঠিক রাখতে মাউথওয়াস ব্যবহার যৌক্তিক।

পোস্ট লাইকড। +++++

০৫ ই অক্টোবর, ২০২২ সকাল ১১:৪৪

কলাবাগান১ বলেছেন: পোস্টেই বলেছিলাম যে বিশ্ববিদ্যালয় গুলি এখন স্টুডেন্ট দের থুথু কে ই টেস্ট করে কোভিড আক্রান্ত কিনা তা চেক করতে। যদিও থুথুতে এন্টিভাইরাল ইমিউন মলিকুল থাকে, Severe acute respiratory syndrome coronavirus 2 (SARS-CoV-2) viral entry factors such as ACE2 and TMPRSS members were broadly enriched in epithelial cells of the glands and oral mucosae। Saliva from SARS-CoV-2-infected individuals harbored epithelial cells exhibiting ACE2 and TMPRSS expression and sustained SARS-CoV-2 infection.
বিস্তারিত এই পেপারে দেখতে পারেন:
https://www.nature.com/articles/s41591-021-01296-8
https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC7167623/

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.