নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

ঢাকা মেট্রোর বাংলা

০১ লা জানুয়ারি, ২০২৩ ভোর ৪:৩৮

ছবি এর উৎস: newagebd.com
বিদেশীদের হাতে সব ছেড়ে দেওয়াতে, হয়ত গুগুল ট্রান্সলেট ইউজ করে লিখা গুলি স্ক্রীনে দেখানো হচ্ছে। তবে প্রায়ই ভুল বাংলা/ইংরেজী দেখা যাচ্ছে। নিরাপদ দূরত্ব বজায় রাখুন এর ইংরেজী কিভাবে হয় Please mind the gap!!!!!! Please maintain safe distance লিখা উচিত। Terminate here লিখার কোন অর্থ হয় না, লিখুন ফাইনাল ডেস্টিনেশান/গন্তব্য শেষ আর বাংলায় লিখেছেন, এখানে শেষ করুন..কি শেষ করবে??। বাংলা যে ফন্ট ইউজ করা হয়েছে। নানা রকম বানান ভুল (বিদেশীরা কাউকে দিয়ে প্রুফ রীড করায়ে নেয় নাই মনে হয়)

ইউটিউবে নানা রকম গুজব/কন্সপিরেসি থিয়োরীতে ভর্তি....গলির মোড়ের দোকানে এর ইলেক্টেশিয়ান অভিযোগ করছেন তাদের কে ইলেক্টসিটির কাজ না দিয়ে ভারতীয় দের কাজ দিয়েছে, তাকে এই কাজ দিলে নাকি সে এর চেয়ে ভাল ভাবে করতে পারত...জাপানীজ মারুবেনী কোম্পানী ছিল ইলেকট্রসিটি কাজ এর জন্য, সেই মারুবেনী কোম্পানী কে ভারতীয় বানিয়ে হাজার হাজার লোক হুমড়ী খেয়ে মন্তব্য করছে যে সব ভারত করে দিচ্ছে...মারুবেনী যদি তার কোন ভারতীয় সাব-কন্ট্রাক্টর নিয়োগ দিয়ে থাকে সেটা কি বাংলাদেশ সরকার এর দোষ????? চুক্তি তো হয়েছে মারুবেনীর সাথে.....

জাপান 0.1% সুদে ঋন দিয়েছে, তাই বলে সে অবশ্যই জানে কারা তাদের টাকা পাচ্ছে কেননা বেশীর ভাগই জাপানী কোম্পানীর তৈরী ইনক্লুডিং গাড়ীর বগি। আর ইউটিউবে জামাতি/রাজাকার দের পয়গন্মবর জোর গলায় (কোন প্রমান ছাড়াই) বলছেন যে বাজেটের সিংহ ভাগ নাকি সরাসরি শেখ হাসিনার পকেটে গিয়েছে......। এত বড় অপপ্রচার, তার পরেও নীচে শয়ে শয়ে কমেন্ট এই কথা বিশ্বাস করা লোকজন এর।
আহ সেলুকাস, ২ ঘন্টার পথ ১০ মিনিটে যাওয়ার ব্যবস্হা করার পরও এত সমালোচনা...এটা নাকি শ্ব্বেত হস্হী, এটার কোন দরকার ই ছিল না!!!!!! কি দরকার ছিল???? এই বিলিয়ন ডলার দিয়ে শেখ হাসিনার সরকার অনায়াসে সবাই কে একটা করে গরুর গাড়ী কিনে দিলে বোধ হয় এসব লোক জন মনে করত যে এখন উন্নত বিশ্বের সাথে তাল মিলাতে পার্সোনাল গরুর গাড়ীই দরকার।

এরা হল সেই সব পিতা-মাতার মত, যারা সন্তান পরীক্ষায় ৯৯ পেলেও কেন এক কম পেল সেটা নিয়ে সন্তান কে আগে প্রশ্ন করে।

একটা এক্সিলেটর এটিকেট: যাদের কোন তাড়া নাই, এক্সিলেটরে দাড়িয়ে থাকেন, তারা সব সময় মাঝের দাগের বাম দিকে ঘেষে দাড়াবেন যাতে কেউ যদি দৌড়ে মেট্রো ধরতে চায়, অথবা হেটে হেটে উপরে আগে উঠতে চায় তাহলে তারা যেন মাঝখানের দাগের ডান দিক দিয়ে উঠতে পারে। অবশ্য এই বাম-ডান হল আমেরিকার বাম-ডান, বাংলাদেশে তো বাম দিকে গাড়ী চলে...

মন্তব্য ৩৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০২৩ ভোর ৬:১৬

সোনাগাজী বলেছেন:



শুভ নববর্ষ

০১ লা জানুয়ারি, ২০২৩ ভোর ৬:৪১

কলাবাগান১ বলেছেন: আপনাকেও হ্যাপি নিউ ইয়ার

২| ০১ লা জানুয়ারি, ২০২৩ ভোর ৬:১৬

হাসান জামাল গোলাপ বলেছেন: ভারত বোয়িং থেকে প্লেন কেনার সময় কি কি জিনিস ভারত থেকে নিতে হবে বা করাতে হবে সেগুলো কেনার শর্তের মধ্যে নিয়ে আসে এবং তাতে তাঁরা market price থেকে কমে কিনতে পারে। এটা শুধু বোয়িং না সবার সাথেই সে করে।

০১ লা জানুয়ারি, ২০২৩ ভোর ৬:৪৪

কলাবাগান১ বলেছেন: পুরা কনসালটেন্সি টাই ছিল জাপানীজ কোম্পানীর হাতে.......বাংলাদেশের কোম্পানী ও কাজ পেয়েছে, ভারত থেকে লারসেন নামে একটা কোম্পানী কাজ পেয়েছে, জাপানীজ রা যেটা যেটা জাপান এর প্রযুক্তি দরকার, সেটাই যোগ করেছে, এখানে ৯-১০ হাজার শ্রমিক কাজ করেছে টার মাঝে ১০০০ ছিল বিদেশী (চায়না, ভারত, জাপানীজ, আমেরিকান)
নিজের টাকায় বোয়িং কিনলে, অনেক কিছুই করা যায়।

৩| ০১ লা জানুয়ারি, ২০২৩ ভোর ৬:২২

সোনাগাজী বলেছেন:



সরকার দাস ব্যবসা ( মানুস রপ্তানী ) করে, ভালো থাকার চেষ্টা করছে।

০১ লা জানুয়ারি, ২০২৩ ভোর ৬:৪৮

কলাবাগান১ বলেছেন: জনবহুল দেশে জন সম্পদ রফতানীই দরকার, যখন নিজের সামর্থ্য না থাকে জন সম্পদ কে প্রপার ভাবে ডেভেলপ করার। মানুষ যেভাবে ধর্ম কে আকড়ে ধরেছে, সেখানে উন্নত বিশ্বের শিক্ষা দিয়ে প্রপার জনসম্পদ বানানো কঠিন

৪| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ৮:০৭

সেলিম আনোয়ার বলেছেন: Happy New Year kalabagan

০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ৮:২৪

কলাবাগান১ বলেছেন: Same to you and to your family

৫| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ৮:৫৬

বিটপি বলেছেন: টাকা যদি পকেটেই গিয়ে না থাকে, তাহলে কোন যুক্তিতে পদ্মা সেতুর চেয়েও বেশি খরচ করে এই মেট্রোরেল বানানো হল? একটা ২০ কিলোমিটার ফ্লাইওভার বানাতে ৩০ হাজার কোটি টাকা লাগে?

বিএনপি জামাতের পয়গম্বর তো কেবল মারুবেনি কোম্পানি নিয়ে বলেনি। ইলেকট্রিক ইন্সটলেশন থেকে শুরু করে বিলবোর্ড বসানো এমনকি সিম্পল রং করার কাজ পর্যন্ত সবকিছুই ভারতীয় কোম্পানিকে দিয়ে করিয়েছে বলে সে দাবি করেছে। এ ব্যাপারে আপনার মন্তব্য কি?

০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ৯:০৯

কলাবাগান১ বলেছেন: আপনি বলতে ভুলে গেছেন যে সিড়িটা বাকা, তার জন্য আপনারা উঠতে পারছেন না


মারুবেনী কাকে দিয়ে কাজ করাবে সেটা কি সরকার ঠিক করে দিয়েছে? আর যাদের মেট্রো রেলে কাজ করার অভিজ্ঞতা আছে, তারা যদি কাজ করে আমি তো কোন দোষ দেখি না
২ ঘন্টার পথ আমি ১০ মিনিটে যেতে পারছি কিনা সেটাই আমার বেশী চিন্তা করার দরকার

৬| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ৯:২৩

কামাল১৮ বলেছেন: যার যেমন চিন্তা করার ক্ষমতা সে তেমন চিন্তাই করে।এই কথাগুলো আমরা ৬০ এর দশকে ভাবতাম ও আলোচনা করতাম,যখন আমেরিকা ভালো ভালো ছাত্রদের কে স্কলারশিপ দিয়ে আমেরি পড়তে নিয়ে যায়।এরাই এসে বলে আমেরিকার সাহায্য ছাড়া এদেশের উন্নয়ন সম্ভব না।সাহায্যর বেশির ভাগ টাকা তারা বিভিন্ন কৌশলে তাদের দেশে নিয়ে যায়।মাঝাখান থেকে ঋনের বোঝা আমাদের মাথায় চেপে বসে।ধর্ম শিক্ষার নামে দেশের লোককে বোকা বানিয়ে রাখা হয়। যাতে তাদের নয় ছয় বুঝানো যায়।

০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৫৫

কলাবাগান১ বলেছেন: মাত্র 0.1% সুদে ঋন দিয়েছে, বোঝা হওয়ার সম্ভাবনা কম, কিন্তু ঋনের টাকা তারা নিয়ে যাক, মেট্রো তো হয়েছে..দুই ঘন্টার রাস্তা ১০ মিনিটে পার হওয়ার তো ব্যবস্হা হয়েছে......আজ টিভিতে, ইউটিউবে দেখুন যারা ব্যবহার করছেন কেমন উচ্ছাস বিরাজ করছে...উচ্ছাস শুধু নাই তাদের ই যারা দিন-রাত চেস্টা করে যাচ্ছেন ভারত জুজু দিয়ে মেট্রোর গলদ খুজতে..........

৭| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:০৩

নেওয়াজ আলি বলেছেন:
ইংরেজী নববর্ষের শুভেচ্ছা
মেট্রো রেলে কতজন বিদেশী জব করে

০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:২০

কলাবাগান১ বলেছেন: আমি জানি না, একটা ভিডিওতে দেখেছি যে ১০০০ জন কাজ করেছে তৈরী করার সময়। প্রথম কয়েক বছর ট্রেনিং এর জন্য অভিজ্ঞ বিদেশী লোকের প্রয়োজন আছে।

আমরা ও কিন্তু বিদেশী হিসাবে আমেরিকাতে চাকরী করি...কখনও এসে কেউ বলে না আপনার বিশ্ববিদ্যালয়ে কতজন বিদেশী কাজ করেন...তারা দাম দেয় অভিজ্ঞতা আর আপনার সক্ষমতা কে..

৮| ০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৫৩

হাসান কালবৈশাখী বলেছেন:

বিএনপি জামাত হচ্ছে শুরু থেকেই বৃহৎ অবকাঠামো ও টেকনলজি বিমুখ,
তার সমর্থকরাও সেইম। বিজ্ঞান অনিচ্ছুক। টেকনলজি, উন্নয়ন ও ডিজিটাল অনিচ্ছুক।

বিএনপির রাষ্ট্র মেরামতের ২৭ দফায় সড়ক, সেতু, বিদ্যুত, ডিজিটাল অবকাঠামো বৃদ্ধির কোন দিক নির্দেশনা নেই।
বিএনপিদের আমলে ১টিও বিদ্যুৎ প্ল্যান্ট তৈরি হয় নি, পরিকল্পনাও ছিল না (সাইফুরের ৪টি বাজেট বক্তৃতার রেকর্ড দেখলেই পাবেন)। ৩ হাজার মেগা দিয়ে একটি দেশ কিভাবে চলে, যেখানে দরকার ৩০ হাজার মেগাওয়াট?
৯৫এ বিনা মুল্যে ইন্টারনেট যুক্ত করার সুযোগ হাতছাড়া করে দেশকে ১২ বছর পিছিয়েছিল, একটি মাত্র মোবাইল কম্পানিকে দিয়ে কুক্ষিগত করে স্থবির করে রেখেছিল টেলিকম সেক্টর।
একমাত্র খালকাটা বাদে কোন উন্নয়ন চোখে পড়ে না।

০১ লা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৫৯

কলাবাগান১ বলেছেন: অনল চৌধুরীর লিখা তে দেখলাম নাকি মেট্রো বানানোর প্রস্তাব পেয়েও নাকি ফিরিয়ে দিয়েছিলেন খালেদা জিয়া। এরা শুধু গলদ ধরায় ব্যস্ত...। এত মানুষের উচ্ছাস/আবেগ দেঝেও বুঝে না যে এটার কত দরকার ছিল.... মেট্রোর কিছু কিছু সুবিধা বাইরের দেশ থেকেও ভাল হয়েছে...।সবাই তাই বলছে বাংলাদেশে বসে বিদেশের ফিল পাওয়া যাচ্ছে।

৯| ০১ লা জানুয়ারি, ২০২৩ দুপুর ১:০৪

রাজীব নুর বলেছেন: ্নতুন বছরের শুভেচ্ছা জানবেন।

০২ রা জানুয়ারি, ২০২৩ রাত ১২:০৭

কলাবাগান১ বলেছেন: আপনাকেও সেইম শুভেচ্ছা

১০| ০১ লা জানুয়ারি, ২০২৩ দুপুর ২:০৩

রানার ব্লগ বলেছেন: ফেইসবুকের বেশিরভাগ কমেন্টদাতা শুইনা মোসলমান !! এদের কথার গুরুত্ব শুকরের হিশুর চেয়েও কম !!!

০২ রা জানুয়ারি, ২০২৩ রাত ১২:০৯

কলাবাগান১ বলেছেন: কমেন্টে ভাষার কোয়ালিটি দেখেই বুঝা যায় এরা কারা..নিজের কোন মত নাই সবাই সহমত ভাই ..এগিয়ে যান টাইপ

১১| ০১ লা জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:০৫

ঢাবিয়ান বলেছেন: মেট্রো রেল বানানোতে আমার মনে হয় না কারো আপত্তি থাকতে পারে। তবে যে বিপুল পরিমান লোন নিয়ে বানানো হয়েছে তাতে কোন দুর্নীতি হয়েছে কিনা প্রশ্ন সেখানে । বিরোধী দল অভিযোগ করেছে যে ''যে খরচে মেট্রোরেল প্রকল্প বাস্তবায়ন করছে তা প্রতিবেশী ভারত, ভিয়েতনাম, পাকিস্তানসহ বিভিন্ন দেশের তুলনায় কয়েকগুণ বেশি ''। এই কথাটি যদি মিথ্যা হয় তবে তা প্রমান সহকারে হাজির করলেই হয়।

দিন শেষে লোনের দায়তো পাবলিকের ঘারেই চাপে , তাই খরচের হিসাব চাওয়াটা কেন অন্যায় হবে?

০২ রা জানুয়ারি, ২০২৩ রাত ১২:১৪

কলাবাগান১ বলেছেন: পুরোটার পিছনে ছিল জাপানীজ কোম্পানী... আর তাদের টাকা নয়চয় হবে সেটা তারা বুঝতে পারবে না এটা বলার জন্য ই বলা। প্রমান নিয়ে কথা বলুন। কোকো যখন সিমেন্স কোম্পানী থেকে ক্যাশ ডলার নিয়েছিল, তার প্রমান আমেরিকার আদালতে সিমেন্স জরিমানা দিয়ে স্বীকার করেছিল। হাজার হাজার লোকের ভিতর কি জামাত/বিনপির কোন লোক কাজ করছে না সেখানে??? তারা কি কোন কাগজ/পত্র বের করতে পারছে না
যে প্রমান ছাড়া অভিযোগ করছে যে হাসিনার পকেটে বাজেটের সিংহ ভাগ টাকা গিয়েছে, তার ই উচিত প্রমান দেওয়া। শেখ হাসিনা কেন দিবে প্রমান ছাড়া অভিযোগ এর উত্তর????

১২| ০২ রা জানুয়ারি, ২০২৩ রাত ১:৪৪

নূর আলম হিরণ বলেছেন: শুভ নববর্ষ। কেমন আছেন?

০২ রা জানুয়ারি, ২০২৩ রাত ২:০৭

কলাবাগান১ বলেছেন: আপনাকেও শুভ নববর্ষ। ভাল আছি...।
২ ঘন্টার জার্নি ১০ মিনিটে হওয়া টাও সহ্য হচ্ছে না অনেকের। আর এই ২ ঘন্টাও ছিল, গরমে, ঘামে, ধাক্কাধাকির জার্নি, লক্কড় মার্কা বাসে

১৩| ০২ রা জানুয়ারি, ২০২৩ সকাল ১০:২৪

নতুন বলেছেন: যারে দেখতে নারি তার চলন বাকা।

বাংলাদেশী প্রবাদগুলির বেশিরভাগই ইংরেজী বা অন্য ভাষায় পাবেন না কারন এমন চরিত্রগুলি সম্ভবত বাংঙ্গালীদেরই হয়।

একটা দেশে মেট্রো হয়েছে সেটা নিয়ে যারা নাখোশ তাদের যে কি করা দরকার মাথায় আসেনা।

মেট্রো রেলের খরচ বাইরের দেশে চেয়ে বেশি হবেই কারন আমাদের দেশে নিমার্ন সামগ্রির দাম বেশি, ভারতের চেয়ে বেশি খরচ হয়েছে বলে যারা চিক্কুর পারতেছে তারাই আবার দেশের জিনিসপত্রের দাম বেশি বলে কান্নাকাটি করছে।

দেশের অনেক মানুষ আছে যাদের কলিজা কাইটা রান্না করে দিলেও বলবে, লবন কম হইছে....

০২ রা জানুয়ারি, ২০২৩ সকাল ১০:৪৩

কলাবাগান১ বলেছেন: ধন্যবাদ, সত্যি অবস্হা টা অনুধাবন এর জন্য... যেটা এত লোকের কস্টের অবসান করবে, সেটাকে যে কোন দু:খে প্রশ্নবিদ্ধ করতে চায় মাথায় আসে না।

ভাড়া কে নতুন করে সাজানো দরকার। এক স্টেশন দূরত্বে ১০ টাকা (সর্বনিম্ন) করা উচিত, ২ স্টেশন দুরে ১৫ টাকা, ৩ স্টেশন দুরে ২০ টাকা। আর সবার শেষের যেমন উত্তরা থেকে কমলাপুর এর ভাড়া ১০ টাকা বাড়িয়ে (১১০ টাকা) দিলে মনে হয় দোষের কিছু হবে না।

১৪| ০২ রা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:১৫

নতুন বলেছেন: সর্বনিম্ন রিক্সা ভাড়া কত ঢাকাতে? তার চেয়ে একটু বেশি হলেও জনগনের মানিয়ে নেওয়া উচিত।

যেহেতু লোনের টাকা দিতে হবে, সার্বিক ব্যবস্থাপানার একটা খরচ আছে তাই রিক্সা ভাড়ার চেয়ে কম আশা করা উচিত না।

আর দূনিতির ধান্দা করেনা এমন কামেল সরকারী কর্মচারী কমই আছে, তাই এখন জনগনের উচিত মেট্রোরেল যাতে পরিস্কার থাকে, স্টেসনের জিনিস, রেলের সিট নস্ট না করে এটা নিয়ে জনগনকে সচেতন করা।

০২ রা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৫৯

কলাবাগান১ বলেছেন: আমি আশাবাদী...গত ৪-৫ দিন ধরে খুব ক্লোজলি অবজার্ব করছি...মানুষ খুব সুশ:খল আচরন করছেন, সবাই নিয়ম মানছেন, কাউকে দেখি নাই বিনা টিকেটে চড়ার চেস্টা করতে, ময়লা করতে, কলম দিয়ে লিখার চেস্টা...সবাই চায় এই ঝা চকচকে ভাব টা যেন থাকে।

এখন পর্যন্ত্য তেমন ভীড় হয় নাই, তখন বলা যাবে পকেট মার এর দৌরাত্ব আছে কিনা...। ইউরোপের কিছু মেট্রো তে নাকি পকেট মারের ভয়ে সব সময় সতর্ক থাকতে হয়

১৫| ০২ রা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪১

মিরোরডডল বলেছেন:




একটা বিষয় বুঝিনা, বাইরে থেকে যদি এক্সপার্ট আনা হয় স্পেশাল প্রজেক্টের জন্য, সাথে আমাদের লোকাল এক্সপার্টরাও সহযোগিতা করে কাজ করে, এতে সমস্যা কোথায়!
সেটা ভারত থেকে আসুক আর জাপান থেকে আসুক, সাক্সেসফুল্লি প্রজেক্ট সম্পন্ন হয়েছে এটাই ইম্পরট্যান্ট।
এতে আমাদের এক্সপার্টদের হয়তো অনেক কিছু শেখার আছে।

অনেক বছর আগের একটা জোক। একলোক শুধু মানুষের দোষ ধরে।
এক বাসায় দাওয়াত খেয়ে দেখে সব খাবার অত্যন্ত সুস্বাদু। তখন উনি বললেন সবকিছু বেশি ভালো হওয়াটাও ভালো না।
যে দোষ ধরার সে ধরবেই।

নতুন বছরের শুভেচ্ছা।


০২ রা জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৫৫

কলাবাগান১ বলেছেন: এই এক কথাই সব বলে দিলেন:
"সবকিছু বেশি ভালো হওয়াটাও ভালো না।"

১৬| ১১ ই জানুয়ারি, ২০২৩ রাত ১০:৪৯

Hutum বলেছেন: এটা দেখে খরচ তুলনা করতে পারেন।
https://futuresoutheastasia.com/comparison-of-first-metro-lines-in-asia/

১৭| ২১ শে জানুয়ারি, ২০২৩ বিকাল ৪:৫২

ফ্রেটবোর্ড বলেছেন: ভাই আজ একটা নিউজ দেখলাম, লিঙ্কটা দিয়ে দিলাম।
এ বিষয়ে যদি একটা লেখা দেন তাহলে বিস্তারিত জানতে পারবো (কোন তাড়াহুড়া নেই)।

২৪ হাজার বছর পর ঘুম ভাঙলো প্রাণীর

১৮| ০১ লা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ২:৩৬

জ্যাক স্মিথ বলেছেন: আমার এখন পর্যন্ত মেট্রো রেলে চড়া হয়নি, একদিন চড়তে হবে।
কন্সপিরেসি থিওরিতে মানুষের মাথা ভরপুর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.