নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমের ই অংশ

কলাবাগান১ › বিস্তারিত পোস্টঃ

চশমা ও ইনকাম

০৫ ই এপ্রিল, ২০২৪ সকাল ১০:০৪



আজ সকালে আমেরিকার ন্যাশানাল রেডিও এনপিআর শুনতে ছিলাম..। হঠাৎ বাংলাদেশের নাম শুনে কান খাড়া করলাম...চমৎকার প্রতিবেদন বাংলাদেশের গ্রামীন জনপদে চশমা ব্যবহার এবং কিভাবে এই ব্যবহার অনেকের ইনকাম ৩০% এর ও বেশী বাড়িয়ে দিয়েছে।

বৃটেনের নামকরা পত্রিকা দ্যা গার্ডিয়ান ও এটা নিয়ে একটা বিশদ প্রতিবেদন লিখেছে। এখানে দেখতে পারেন
Having the right glasses could boost earning power by a third, Bangladesh study shows

ন্যাচারালী ৪০ বছর পর মানুষের চোখের 'পাওয়ার' কমতে থাকে, তখন থেকে চশমা ব্যবহার না করলে আস্তে আস্তে তার নিজের কাজ কর্মে ও এটার একটা বিরাট নেগেটিভ ইফেক্ট পড়ে। গ্রামে গন্জে চশমা ব্যবহার না করার টেনডেন্সি টা বেশী থাকে (বিশেষ করে গরীব জনবাসী) কেননা খুব কম লোকই চোখের ডাক্তার এর কাছে যায়....সব চেয়ে বড় বাধা হল চশমার জন্য ডাক্তার এর প্রেসক্রিপশন লাগে আর বাংলাদেশে সবাই এটাতেই অভ্যস্ত...। ডাক্তার দ্বারা প্রেসক্রিপশন না নিয়ে মনে হয় না কোন চশমার দোকান চশমা বিক্রি করে বাংলাদেশে (অন্তত আমি যখন দেশে ছিলাম, তখন কার কথা বলছি কুঠি কাল আগে)...এখন কি অবস্হা জানি না....কিন্তু সাধারন রিডিং গ্লাস অন্যান্য দেশের মত খুব সহজলভ্য করা উচিত। আমেরিকা তে প্রতিটা মুদি (গ্রোসারী স্টোর) দোকানে সেটা গ্রামে কিংবা শহরে যেখানেই হোক, একটা পুরা সেকশান ই থাকে শুধু প্রেসক্রিপশান ছাড়া চশমা বিক্রি করার জন্য। থরে থরে চশমা সাজানো থাকে বিভিন্ন পাওয়ারে প্লাস ১/ প্লাস২/ প্লাস৩ ..... যখন ই দরকার আপনি খুব সহজেই এই সমস্ত রিডিং গ্লাস কে খুব কম দামে কিনতে পারেন নিজে নিজে চেক করে। বিভিন্ন পাওয়ার এর চশমা কে চেক করে যেটা দিয়ে স্পস্ট ভাবে কোন লিখা পড়া যায়, সেটা আপনি ডিম/দুধ কিনার সাথে সাথে প্রেসক্রিপশন ছাড়াই কিনতে পারেন (খুবই কম দাম এবং সহজলভ্য)। কাউকে জিজ্ঞেস ও করতে হয় না। টেস্ট করার জন্য কয়েকটা চশমা থাকে আয়নার সামনে। আপনার যেটা পছন্দ এবং যেটা দিয়ে স্পস্ট ভাবে পড়া যাচ্ছে সেটাকে কাউন্টারে নিয়ে দাম দিয়ে দিলেই হল। আমার মনে হয় ৪০ উর্দ্ধের সকল আমেরিকান এর কাছেই গ্রোসারী স্টোর থেকে কিনা রিডিং গ্লাস/চশমা আছে।

আমার মতে বাংলাদেশেও এই সমস্ত রিডিং চশমা গ্রামে গন্জের ফার্মেসী/ভ্যারাইটি স্টোরগুলিতে কমদামে বিক্রি করা উচিত যাতে খুব সহজেই যে কেউ যখন চোখে কম দেখা আরম্ভ হয়, যেন তখনই রিডিং চশমা কিনতে পারে। আমি জানি না বাংলাদেশে এভাবে চশমা বিক্রি হয় কিনা...কেউ কি কমেন্টে জানাবেন?

মন্তব্য ২৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই এপ্রিল, ২০২৪ সকাল ১০:২৫

নাহল তরকারি বলেছেন: সুন্দর।

০৫ ই এপ্রিল, ২০২৪ সকাল ১০:২৯

কলাবাগান১ বলেছেন: সাধারন ব্যবহার এর চশমা কিনার পদ্ধতি টা আসলেই খুব সহজ আমেরিকাতে

২| ০৫ ই এপ্রিল, ২০২৪ সকাল ১০:৪৯

রূপক বিধৌত সাধু বলেছেন: সাধারণ চশমা ব্যবহার করতে দেখি তো অনেককেই (শিক্ষিতদের মধ্য)। তবে বেশিরভাগের মতো আমিও জরুরি হয়ে পড়ার পর থেকে চশমা ব্যবহার শুরু করেছিলাম।

০৫ ই এপ্রিল, ২০২৪ সকাল ১০:৫৭

কলাবাগান১ বলেছেন: দাত থাকতে দাতের মর্যাদা দেওয়া হয় না....... সব জায়গাতেই.. আপনার চশমা কিনতে প্রেসক্রিপশন লেগেছিল?

৩| ০৫ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



২/৩ সপ্তাহ আগে আমি অফিসে গিয়েছিলাম ।
যাওয়ার পরে দেখি আমার ব্যাগে চশমা নাই ।
তখন পড়লাম বিরাট বিপদে ।
তারপর অফিস থেকে বের হয়ে হাঁটতে লাগলাম ।
বাংলাদেশ সচিবালয় মেট্রোরেলের স্টেশনের একটু সামনে গিয়ে দেখি এক ভদ্রলোক বিভিন্ন পাওয়ারের রিডিং গ্লাস বিক্রি করছেন। আমার মত আরো দুই চার জন ওখান থেকে বাছাই করছেন ।
তাদের দেখা দেখি আমিও একটা কিনলাম।
দাম পড়েছে 120 টাকা মাত্র।
সার্ভিস একেবারে খারাপ না।

০৫ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০

কলাবাগান১ বলেছেন: গ্রেট তাহলে রিডিং গ্লাস এভাবেই কিনা যাচ্ছে......এর আরো ব্যাপক প্রচার হওয়া উচিত...।সব ফার্মেসীতে পাওয়া গেলে মনে হয় সহজ লভ্য হবে

৪| ০৫ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:১৪

রূপক বিধৌত সাধু বলেছেন: হ্যাঁ, চোখের ডাক্তার দেখানোর পর উনার পরামর্শে চশমা পরা শুরু করি।

০৫ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:১৬

কলাবাগান১ বলেছেন: ব্লাড প্রেসার হয় জানি কিন্তু চোখের ও যে প্রেসার হয় সেটা না জানার জন্য অনেক ভুগতে হয়েছে

৫| ০৫ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩০

রূপক বিধৌত সাধু বলেছেন: অনার্স লাইফে প্রচুর পিডিএফ পড়তে হয়েছে। এছাড়া বাইরের দেশের বই ফটোকপি করে পড়তে গিয়ে চোখের বারোটা বেজেছিল (ছোটো ছোটো লেখা)। এর বাইরে মোবাইল চালানো তো আছেই। একসময় চোখব্যথা, মাথাব্যথা শুরু হলো। সব ঝাপসা দেখতাম। তখন নিরুপায় হয়ে ডাক্তারের শরণাপন্ন হয়েছিলাম। তবে এখন মনে হয় সবারই পাওয়ারের না হলেও সাধারণ বা রোদচশমা পরা উচিত। পথেঘাটে এত ধুলোবালি ভালো চোখ খারাপ হতে বাধ্য।

০৫ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:১৪

কলাবাগান১ বলেছেন: সান গ্লাস পড়া আসলেই জরুরী..যদিও এটা মনে হয় ফ্যাশান কিন্তু বাংলাদেশের তীব্র রোদের মাঝে থাকা ইউভি রশ্নি প্রটেক্ট করে এমন সান গ্লাস বাইরে রোদ্রে সব সময় পড়া উচিত। ফেরদৌদ ওয়াহেদ হল চোখের ব্যাপারে সবচেয়ে সচেতন ব্যাক্তি

৬| ০৫ ই এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪১

শূন্য সারমর্ম বলেছেন:



রিডিং চশমা ডক্টরের পরামর্শ ছাড়া ব্যবহার করলেও হবে?

০৫ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:১৯

কলাবাগান১ বলেছেন: উন্নত বিশ্বে তো সবাইকে দেখি রিডিং চশমা প্রেসক্রিপশন ছাড়াই কিনছে...আমার কথা ছিল দরিদ্র জনগনকে নিয়ে, গ্রামে/গন্জে খেটে খাওয়া মানুষদের কাছে এটা আরো সহজ লভ্য করা উচিত ...বাইরের দেশে প্রায় সবার ইনসুরেন্স আছে, তাই বছরে একবার চোখের চেক আপ করানো যায়

৭| ০৫ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১৫

নূর আলম হিরণ বলেছেন: রিডিং গ্লাসের প্রাপ্যতা আরো সহজ করা উচিৎ।

০৫ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:২০

কলাবাগান১ বলেছেন: আমার মুল কথা সেটাই আর চশমা ব্যবহারের উপকারিতা নিয়ে সচেনতা বাড়ানো দরকার। এনজিও গুলি এব্যাপারে ভুমিকা রাখতে পারে

৮| ০৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:৩০

কামাল১৮ বলেছেন: চশমা ব্যবহার করছি গত চল্লিশ বছর।প্রথম দিকে কতো বুকাই না ছিলাম।৫০ থেকে ৭৫ হলেই ফ্রেম সহ চশমা বদলে ফেলতাম।পরে বুঝতে পারলাম ফ্রেম না পাল্টে সুধু গ্লাস পাল্টালেই চলে।যতক্ষন জেগে থাকি চশমা চোখেই থাকে।বর্তমানে ৪০০:২৫০ চলছে। সব সময় একাধিক চশমা থাকে।

০৫ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:০১

কলাবাগান১ বলেছেন: বয়সের সাথে চশমার পাওয়ার ও চেন্জ হতে থাকে.. এটাই ন্যাচারাল

৯| ০৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:৩২

সাইয়িদ রফিকুল হক বলেছেন: বাংলাদেশেও এভাবে চশমা বিক্রি হয়। তবে সে-গুলো গুণে-মানে বিশেষ ভালো নয়। তবে হয়।

০৫ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:০৩

কলাবাগান১ বলেছেন: ভালো। তবে চশমা ব্যবহার এর জন্য সচেনতা বাড়ানোর দরকার বিশেষ করে দরিদ্র জনগন এর জন্য বিনামূল্যে ভাল রিডিং চশমা দেওয়া উচিত (কমিউনিটি ক্লিনিকের দ্বারা)...বছরে একবার ফিজিক্যাল চেকআপ (সাথে চোখ/হিয়ারিং) ও ফ্রি হওয়া উচিত কমিউনিটি ক্লিনিকে।

১০| ০৬ ই এপ্রিল, ২০২৪ রাত ১২:৩৮

আহমেদ জী এস বলেছেন: কলাবাগান১,



এটুকু খুব দরকারী কথা বলেছেন - চশমা ব্যবহার এর জন্য সচেনতা বাড়ানোর দরকার বিশেষ করে দরিদ্র জনগন এর জন্য বিনামূল্যে ভাল রিডিং চশমা দেওয়া উচিত (কমিউনিটি ক্লিনিকের দ্বারা)...বছরে একবার ফিজিক্যাল চেকআপ (সাথে চোখ/হিয়ারিং) ও ফ্রি হওয়া উচিত কমিউনিটি ক্লিনিকে।

০৬ ই এপ্রিল, ২০২৪ রাত ২:০৯

কলাবাগান১ বলেছেন: নীতি-নির্ধারক রা হয়ত সাইন্টিফিক স্টাডি গুলি লক্ষ্য করেন না নাহলে এই স্টাডি আমেরিকা-বৃটেনের মূখ্য মিডিয়াতে ফলাও করে প্রচার করা হচ্ছে কিন্তু বাংলাদেশে......। পলিসিগত চেন্জ করার জন্য এই স্টাডি টা খুবই গুরুত্ত্বপূর্ন

১১| ০৬ ই এপ্রিল, ২০২৪ রাত ১২:৪৩

ফ্রেটবোর্ড বলেছেন:
প্রথম পাওয়ার ডাক্তার দিয়েই চেক করানো উচিত এবং অনেকে তাই করে। তবে অল্প সংখ্যক মানুষ যারা ডাক্তারের ফি এবং লম্বা লাইনের কারণে চশমার দোকানে গিয়ে একের পর এক চেক করে চশমা নিয়ে থাকে এটা আমি সাপোর্ট করি না।
আমাদের একটা সমস্যা আছে (কিছু মানুষ), কষ্ট করে হলেও যতক্ষণ পর্যন্ত দেখা যায় ততক্ষণ পর্যন্ত চশমা নেয়ার প্রয়োজন বোধ করে না। বর্তমানে সব চশমার দোকানে রিডিং গ্লাস পাওয়া যায় এবং দামও খুব কম।
একটা বিষয় অনেক বছর হলো দেখছি, বিভিন্ন সংস্থা বা এনজিও বা ব্যক্তি উদ্যোগে বিনা মূল্যে আই ক্যাম্প করে থাকে।

০৬ ই এপ্রিল, ২০২৪ রাত ২:১০

কলাবাগান১ বলেছেন: কিন্তু দরিদ্র মানুষের মাঝে চশমা ব্যবহার এর উপকারিতা নিয়ে সচেতনার অনেক অভাব...তারা জীবন যুদ্ধ করতে করতেই জীবন পার..চোখ নিয়ে চিন্তা করে না

১২| ০৬ ই এপ্রিল, ২০২৪ রাত ২:২৫

ফ্রেটবোর্ড বলেছেন: দরিদ্র মানুষকে যদি দুই ভাগ করি তাহলে গ্রামে থাকা মানুষ যারা ধান উৎপাদনে যুক্ত এদের কিছুর অবস্থা ভীষণ খারাপ। চোখের মধ্যে ধান গিয়ে ভয়ঙ্কর অবস্থায় পড়ে, এরা অর্থনৈতিক কারণে বা গ্রাম্য চিকিৎসায় ভরসা করে প্রপার চিকিৎসা পায় না। তবে ফ্রি আই ক্যাম্পগুলো গ্রামের দিকেই বেশি হয়।

০৬ ই এপ্রিল, ২০২৪ ভোর ৬:১৫

কলাবাগান১ বলেছেন: অথচ চশমা শুধু চোখকে ধান থেকে রক্ষাই করবে না, তার সাথে খালি চোখের কম/ঝাপসা দেখা থেকেও বাচাবে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.