নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন দেখি সত্যিকারের স্বাধীনতার চেতনায় দেশ একদিন পরিচালিত হবে। আমি বিশ্বাস করি, একমাত্র ভালবাসা দিয়েই পৃথিবীটাকে বসবাসযোগ্য, নিরাপদ আর ক্ষুধামুক্ত করা সম্ভব; হিংসা, ঘৃণা, যুদ্ধ আর বৈষম্য দিয়ে নয়।

কাওসার চৌধুরী

সিলেট জেলার জকিগঞ্জ উপজেলার এওলাসার গ্রামের এক সাধারন পরিবারে আমার জন্ম। ছোটবেলা থেকেই লেখালেখির প্রতি প্রচণ্ড টান অনুভব করতাম। তবে উচ্চশিক্ষার জন্য কয়েক বছর ইংল্যান্ডে থাকায় লেখালেখি থেকে কিছুদিন দূরে ছিলাম। মূলতঃ প্রবন্ধ লেখতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি। পাশাপাশি গল্প, অনুবাদ, ফিচার ও রম্য লেখি। আমি আশাবাদী মানুষ।

কাওসার চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

প্রিয় "সামহোয়্যারইন" ব্লগ নিয়ে কিছু কথা......................

১৪ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:০৪


প্রথমেই সবার কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি এই পোস্টটি লেখার জন্য। আমি একজন নতুন ব্লগার। ব্লগে আসার পর থেকে গুণী ব্লগারদের লেখা ও তাদের গঠনমূলক কমেন্ট পড়ে প্রতিনিয়ত শিখছি। এতে আমার চিন্তা-চেতনা ও জানা-শুনার পরিধি বাড়ছে। এজন্য সহ ব্লগারদের প্রতি কৃতজ্ঞতা রইলো। আর "সামহোয়্যারইন" ব্লগ কর্তৃপক্ষকে ধন্যবাদ এমন একটি সমৃদ্ধ প্লাটফর্মে আমার কাঁচা হাতের লেখাগুলো পোস্ট করতে পারছি বলে।

গত কিছুদিনে বেশ কয়েকজন সম্ভাবনাময় নতুন ব্লগার "সেফ" হয়েছেন। অল্প দিনে উনাদের সেফ করার জন্য ব্লগের মডারেটরদের ধন্যবাদ জানাই। তবে গত কালকে একজন নতুন ব্লগারের এক দিনে পরপর দশটি পোস্ট প্রথম পাতায় দেখে মনটি খারাপ হয়ে গেল। লেখাগুলোর একটিও ব্লগীয় দৃষ্টিতে মানসম্মত মনে হয়নি। এ লেখাগুলো ব্লগে আসার মত নয়। আমার মনে হয়, যারা নতুন ব্লগে আসবেন উনাদের জন্য প্রথম পোস্টের কমেন্ট বক্সে মডারেটর প্যানেল থেকে একটি দিকনির্দেশনা মূলক কমেন্ট থাকলে ভাল হয়; সেফ হওয়ার সময়ও কিছু দিকনির্দেশনা দেওয়া যেতে পারে। এতে নতুনদের সুবিধা হবে।

দুঃখজনক হলেও সত্য, কোন কোন সময় একই পোস্ট দুইবার পরপর পোস্ট হতে দেখা যায়। কিন্তু মন্তব্য করে বিষয়টি লেখককে বললেও অনেকে গুরুত্ব দেন না। কখনো কখনো একই লেখকের একাধিক পোস্ট আলোচিত পাতায় দেখা যায়। আমার মনে হয় ২৪ ঘন্টায় একটির বেশি পোস্ট লেখা যাবে না এমন নিয়ম প্রচলিত হলে ভাল হয়। ব্লগে সবাই ভাল লিখবেন এমনটা আমরা প্রত্যাশা করি না; তাই বলে এক-দুই লাইনের পোস্টও আমরা আশা করি না।

আমি সব সময় আগের লেখার চেয়ে নতুন পোস্ট করা লেখাটি ভাল করতে চেষ্টা করি; যদিও পারি না। তবে এই 'চেষ্টা' করাটা লেখকদের আরো ভাল লেখতে সহায়ক হয়। তবে শুধু লেখার জন্য লিখলে লেখার মান উন্নয়ন কখনো সম্ভব নয়। ভাল লেখার জন্য পরিশ্রম আর চিন্তা শক্তির বিকাশ ঘটানো জরুরী। আর প্রয়োজন নিজস্ব স্টাইল, ভাবনা আর ফিলোসফি।

কমেন্ট ও কমেন্টের প্রতি উত্তর নিয়ে কি আর বলবো! গত কিছুদিন আগে একজন গুণী ব্লগারের পোস্ট পড়ে অনেক সময় নিয়ে ইতিবাচক একটি কমেন্ট করলাম। কিন্তু দুঃখজনক হলেও সত্য তিনি আমার কমেন্টের প্রতি উত্তর না দিয়ে বাকি সবার দিলেন। বিষয়টি আমাকে খুব আহত করেছে। সময় কম থাকলে অন্তত 'ধন্যবাদ' দেওয়াটা ব্লগীয় ভদ্রতা বলে আমি মনে করি। তবে কোন কমেন্টকে পাশ কাটিয়ে যাওয়াটা মোটেও প্রত্যাশিত নয়।

ব্লগে, আলোচনা-সমালোচনা হবে; আমার তো মনে হয় রবীন্দ্রনাথ ঠাকুর, মাইকেল মধুসূদন দত্ত, বঙ্কিমচন্দ্রের মতো কবি-সাহিত্যিকরা ব্লগিং করলেও সমালোচনা শুনতে হত। তবে আমি মনে করি, গঠনমূলক সমালোচনা না বলে এটাকে "গঠনমূলক মন্তব্য" বলাটা শ্রেয়। আশা করি, সবাই গঠনমূলক মন্তব্যগুলোকে সহজভাবে নেবেন। লেখার মান উন্নয়নে এমন কমেন্ট খুব জরুরী।

ব্লগে "গঠনমূলক মন্তব্য" করার আগে যা করলে ভাল হয়-

(১) লেখাটি মনযোগ দিয়ে পড়তে হবে।
(২) পোস্টের যে বিষয়গুলো মনে হবে ঠিকঠাক হয়নি, কিংবা সংযোজন-বিয়োজন করা দরকার তা চিহ্নিত করে বলতে হবে।
(৩) লেখাটি কেন পছন্দ হয়নি বা লেখার কোন অংশটিতে সমস্যা আছে বলে মনে হয়েছে তা খোলা মনে ভদ্রভাবে লেখকের কাছে জানতে চাওয়া অথবা পরামর্শ দেওয়া।
(৪) এ বিষয়ে নিজের পরিপূর্ণ জ্ঞান থাকতে হবে।
(৫) কমেন্টের উদ্দেশ্য হবে ব্লগারের লেখার মান যাতে আরো ভাল হয় সে চেষ্টা করা।
(৬) কোন ধরনের রুঢ় শব্দ ব্যবহার না করা; সৌজন্যতা বাঞ্ছনীয়।

কখন বুঝবেন এই "সমালোচনা" উদ্দেশ্য প্রণোধিত-

(১) লেখাটি না পড়েই কমেন্ট করলে।
(২) এমন কোন ইঙ্গিতপূর্ণ প্রশ্ন করেছেন যা আপনার লেখার বিষয়বস্তুর সাথে যায় না।
(৩) সমালোচনাটি অত্যন্ত রূঢ়; অল্প কথায় কিন্তু লেখককে আঘাত করে।
(৪) কমেন্টে লেখককে তাচ্ছিল্য করলে; শিক্ষাগত যোগ্যতা নিয়ে কটাক্ষ করলে।
(৪) লেখার কোন অংশটি পছন্দ হয়নি? কেন হয়নি? তা স্পেসিফিকলি না বললে।
(৫) আপনার সব পোস্টেই সমালোচনা করলে।
(৬) আক্রমণাত্মক ভাষায় লেখককে বিষয়ের বাইরে গিয়ে অন্য জ্ঞান দিলে।

ব্লগে অনেক সিনিয়র গুণী ব্লগার আছেন; গুগলে সার্চ দিলে উনাদের পরিশ্রমী ও সমৃদ্ধ লেখাগুলো পাই। হয়তো ব্যস্ততার কারণে উনারা ব্লগে তেমন আসতে পারেন না। আশা করবো আপনারা সময়-সুযোগে ব্লগে আসবেন। এতে ব্লগ সমৃদ্ধ হবে; আমরাও জ্ঞান আহরণ করা সুযোগ পাব। আচ্ছা, জনপ্রিয় এসব ব্লগারদের সাথে কি যোগাযোগ করে লেখার জন্য অনুরোধ করা যায়? মডারেটর মহোদয় মেইল করে, টেক্সট করে কিংবা কল করে উনাদের নিয়মিত লেখতে উৎসাহিত করার কি কোন উপায় আছে? এতে উনারা 'সম্মানিত' বোধ করতেন। এটা একান্তই আমার নিজস্ব ভাবনা।

হ্যাপি ব্লগিং.........

মন্তব্য ১৩১ টি রেটিং +২৮/-০

মন্তব্য (১৩১) মন্তব্য লিখুন

১| ১৪ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:২৭

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আমার মনে হয় ২৪ ঘন্টায় একটির বেশি পোস্ট লেখা যাবে না এমন নিয়ম থাকলে এমনটি হবে না। ব্লগে সবাই ভাল লিখবেন এমনটা আমরা প্রত্যাশা করি না; তাই বলে এক-দুই লাইনের পোস্টও আমরা আশা করি না।
............................................................ বিষয়টি আমি ও দেখেছি, আমার মনে হয় একটু সতর্ক দৃষ্টি থাকলে সমস্যা
সমাধান হতে পারে,"সামহোয়্যারইন" ব্লগ কর্তৃপক্ষর নীতি মালায় প্রায় সব কথাই আছে শুধু তাৎক্ষনিক পর্যবক্ষেন করা ।

১৪ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:০৫

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ, আপনাকে। আশা করি, আমাদের মধ্যে সচেতনতা বাড়বে; ব্লগিং এর মান বাড়াতেও সবাই সচেষ্ট হবেন। সামহোয়্যারইন ব্লগ স্বমহিমায় আরো এগিয়ে যাবে এই প্রত্যাশা রইলো।

২| ১৪ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:৪০

পদাতিক চৌধুরি বলেছেন: সহমত গুরুদেব। একেবারে ঠিক কথা তুলে ধরেছেন। গতকাল ঐ ব্লগারের পোস্টের নামে নোংরা এক সংস্কৃতি তুলে ধরেছেন। আমিও ওনার পোস্টে বিষয়টি উল্লেখ করেছি। পাশাপাশি আপনার দৃষ্টি ভঙ্গি অত্যন্ত পজেটিভ। আমার দৃঢ় বিশ্বাস এমনটি যদি সামুতে হয় তাহলে নিঃসন্দেহ মান বাড়তে বাধ্য।


অনিঃশেষ শুভকামনা ও ভালোবাসা আপনাকে ।

১৪ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:১৩

কাওসার চৌধুরী বলেছেন:



গুরু,
গত কালকের পোস্টগুলো পড়ে অবাক হয়ে গেছি; এমন একপেশে, ভুলে ভরা, হিংসাত্মক পোস্ট কেমন মানুষ লেখে। প্রফাইল পিক দেখে খুব অল্প বয়স্ক মনে হয়েছে। আশা করি, বয়সে আর পরিণত হলে তিনি নিজেই বুঝতে পারবেন ভুলটি। আমরা চাই সামু সমৃদ্ধ হোক প্রতিনিয়ত। কমেন্টের জন্য ধন্যবাদ প্রিয় ভাই, প্রিয় গুরু।

৩| ১৪ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:৪২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সুন্দর ভাবে লেখাটি উপস্থাপনের জন্য ধন্যবাদ।

১৪ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩১

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ 'মাইদুল' ভাই। চমৎকার একটি মন্তব্যে নিজের মতামত জানিয়ে দেওয়ার জন্য।

৪| ১৪ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:৪৮

হাবিব স্যার বলেছেন: কথা গুলো ভালো লাগলো, উপকারে আসবে ভাইয়া।

১৪ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩২

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ 'হাবিব' ভাই। আপনার জন্য শুভ কামনা রইলো। লিখুন মনের আনন্দে।

৫| ১৪ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:১২

শাহাদাত নিরব বলেছেন: সুন্দর ভাবে তুলে ধরেছেন
আশা করি কতৃপক্ষ বিষয় টি বিবেচনায় রাখবেন ।

১৪ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪২

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ 'শাহাদাত নিরব' ভাই। আমরা চাই সামু হোক "তথ্য ও জ্ঞানের ভান্ডার"।

অফটপিক - (আপনার 'প্রপিক' দারুন)।

৬| ১৪ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:১৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আপনার পোস্টের বক্তব্যের সাথে একমত। আশা করি, অন্যান্য ব্লগার বন্ধুরাও একমত হবেন এবং তদনুযায়ী ব্লগিং-এর প্রতি মনোযোগী হবেন।
একজন ব্লগারের একদিনে এতোগুলো পোস্ট মোটেই কাঙ্খিত নয়। কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

ধন্যবাদ ভাই কাওসার চৌধুরী।

১৪ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪৫

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ ও কৃতজ্ঞতা আপনাকে কমেন্টে পেয়ে। আপনার মূল্যবান বক্তব্য ব্লগের মান বাড়াতে সহায়ক হবে বলে মনে করি। আশা করি, আপনারা নিয়মিত পোস্ট লেখবেন ও প্রয়োজনীয় পরামর্শ দিয়ে নতুনদের সহায়তা করবেন।

৭| ১৪ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৩০

লাবণ্য ২ বলেছেন: যথার্থ বিশ্লেষণ করেছেন।একজন ব্লগারের একাধিক পোস্ট আসলেই কাম্য নয়।

১৪ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫০

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ 'আপু'; মন্তব্য করে নিজের মতামত দেওয়ার জন্য। আমি মনে করি, ২৪ ঘন্টায় একটির বেশি পোস্ট না দেয়াটা উত্তম। ঘন ঘন পোস্ট দিলে অন্য ব্লগারদের লেখাগুলো মনযোগ দিয়ে পড়ার সময় থাকে না, নিজের পোস্টের প্রতি উত্তরের সময় দেওয়া যায় না, নিজের লেখার মান নিয়ে ভাবার সময়টুকুও থাকে না।

৮| ১৪ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:০৫

আরোগ্য বলেছেন: কাওসার ভাই খুবই গুরুত্বপূর্ণ পোস্ট করেছেন। আমাকে তিন সপ্তাহ পর্যবেক্ষণে রেখে সেফ করা হয়। আমি খুবই খুশি যে মডুরা আমার লেখার মান যাচাই করে সেফ করেছে। কিন্তু বর্তমানে যা লক্ষ্য করছি খুবই দুঃখজনক। প্রথম পাতায় একজনের একাধিক পোস্ট, এক পোস্ট একাধিক বার খুব বিরক্তিকর। আমার মতে প্রথম পাতায় আসার আগে সব লেখাই একবার পর্যবেক্ষণ করা দরকার।
ভুল কিছু বললে আমি ক্ষমাপ্রার্থী।

১৪ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫৬

কাওসার চৌধুরী বলেছেন:



আসলে ব্লগে সেফ হতে মডুরা সবাইকে কমি বেশি পর্যবেক্ষণ করেন। এজন্য কারো কারো বেশি সময় লাগে। যিনি সেফ হবেন উনার দায়িত্ব হলো 'তিনি একজন বিচক্ষণ ব্লগার' এটা প্রমাণ করা। আমি মনে করি, যারা ব্লগিং করতে লগইন করেন উনাদের সবাই কমি-বেশি শিক্ষিত। এজন্য শিক্ষিত মানুষদের কাছ থেকে আরো দায়িত্বশীল আচরণ প্রত্যাশিত।

দারুন একটি মন্তব্যে প্রেরণা দেওয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

৯| ১৪ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩১

রাজীব নুর বলেছেন: আমি আজ খুব বুঝতে পারছি....
নিষ্ঠুরতম,সবলতম,হৃদয়হীন ব্যক্তিরাই সর্বক্ষেত্রে বিজয়ী হয়।

১৪ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫৯

কাওসার চৌধুরী বলেছেন:



বরাবরের মত প্রিয় "রাজীব ভাইয়ের" রাজকীয় ইউনিক কমেন্ট। আমি আপনার এমন কমেন্ট খুব এনজয় করি। ভাল থাকুন আর নিয়মিত লিখুন। শুভ কামনা রইলো আপনার জন্য।

১০| ১৪ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৩২

রাকু হাসান বলেছেন:


সুন্দর বিষয় নিয়ে লিখেছেন ভাইয়া ।
ঐ ব্লগার যেসব পোস্ট দিয়েছে । সেগুলো বিদ্বেষপূর্ণ । সামুর জন্য হুমকিও বটে কিছু পোস্ট । এক দিনে এত পোস্ট দেয় কিভাবে !
পোস্ট দেওয়ার আগে অনেক কিছু ভাবার থাকে । কিছুদিন আগে একটি পোস্ট দিলাম ৮ অক্টোবর ,পরের পোস্ট দিলাম ১০ অক্টোবর । এতেই কেমন জানি লাগছে । ঘনঘন দিয়ে ফেললাম ! পাঠকরা বিরক্ত হবে ! ইত্যাদি ।
কেননা একটি পোস্ট দিলাম তারপর কেমন পাঠক পেল ,সহব্লগাররা কিভাবে নিচ্ছে তা মূল্যাৃয়ন করাটা খুব জরুরি । কেননা লেখার সার্থকতা পাঠকে । খালি পোস্ট দিলাম কিন্তু সে অনুপাতে অন্যের পোস্ট পড়ে মতামত রাখলাম না ,এটা ব্লগের আন্তরিকতার পরিপন্থি ।
প্রতি উত্তর নিয়ে বেদনার কথা বললেন । এই সব ব্লগাররা নিজেকে কিভাবে যে আল্লাহ্ মালুম । আর আপনার মত একজন
মানুষের মন্তব্য এড়িয়ে গেলে ,যা সত্যিই খুব দুঃখজনক । এ্ নিয়ে একটি পোস্ট আমিও দিয়েছিলাম । ভাবছিলাম কিছু একটা পরিবর্তন হবে । না হলো না !! এগুলো সৌজন্যবোধ ভাই । ব্লগে বলার না ,শেখানোরও না !
যারা এমন করে তাঁদের পোস্টে গিয়ে মন্তব্য রাখার তখন ইচ্ছাটা থাকে কি ?
গঠনমূলক মন্তব্যের ব্যাপারে আমার জন্য শিক্ষনীয় কিছু বললেন । কাজে লাগাতে পারবো আশা করি । শেষেও খুব সুন্দর ভাবনার কথা বললেন । বাচাই করে হলেও ,যারা ভালো লেখেন তাঁদের কে আমন্ত্রণ জানাতে পারে মডুরা । এত তাঁরা সম্মানিত তো হবেনই । আমার বিশ্বাস কিছু না কিছু ব্লগার ফিরবেন । কেননা েএই সামু তাদর ভালোবাসার জায়গা দুর্বলতার জায়গা । সর্বপুরি আপনার পোস্টের সকল বিষয় বস্তুর সাথে একমত । এবং কর্তৃপক্ষ বিষয়টা নিয়ে ভাবুক সেই কামনা ।

অনেক ভালোলাগা এমন একটি লেখার জন্য ।

১৪ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১৪

কাওসার চৌধুরী বলেছেন:



বাহ!! এত চমৎকার একটি মন্তব্য!!
দারুন সুন্দর এক অনুভুতি হলো প্রিয় ভাইটার এমন হৃদয়গ্রাহী মন্তব্য পেয়ে। আপনি যথার্থই বলেছেন, "পোস্ট দেওয়ার আগে অনেক কিছু ভাবার থাকে । কিছুদিন আগে একটি পোস্ট দিলাম ৮ অক্টোবর ,পরের পোস্ট দিলাম ১০ অক্টোবর । এতেই কেমন জানি লাগছে । ঘনঘন দিয়ে ফেললাম ! পাঠকরা বিরক্ত হবে ! ইত্যাদি।"

আপনার এ বক্তব্যের সাথে একমত আমি। একটি পোস্ট লেখে পাঠকের প্রতিক্রিয়া জানাটা জরুরী। এতে লেখাটি নিয়ে লেখক মূল্যায়ন করার সময় পান। প্রয়োজনে সংশোধন করেন। আর সময় নিয়ে প্রতি উত্তর দিতে পারেন। ঘনঘন পোস্ট দিলে লেখার মান উন্নীত হওয়ার সুযোগ কম থাকে।

আপনি আরো বলেছেন, "খালি পোস্ট দিলাম কিন্তু সে অনুপাতে অন্যের পোস্ট পড়ে মতামত রাখলাম না ,এটা ব্লগের আন্তরিকতার পরিপন্থি। প্রতি উত্তর নিয়ে বেদনার কথা বললেন। এই সব ব্লগাররা নিজেকে কিভাবে যে আল্লাহ্ মালুম।" সহমত রাকু ভাই। এ বিষয়গুলো ব্লগিং এর মান উন্নয়নে সহায়ক নয়।

"যারা ভালো লেখেন তাঁদের কে আমন্ত্রণ জানাতে পারে মডুরা। এত তাঁরা সম্মানিত তো হবেনই। আমার বিশ্বাস কিছু না কিছু ব্লগার ফিরবেন। কেননা এই সামু তাদর ভালোবাসার জায়গা দুর্বলতার জায়গা।" বিষয়টি বিবেচনায় নিলে সামু আরো সমৃদ্ধ হবে।

ভাল থাকুন প্রিয় রাকু ভাই। সব সময়, সব স্থানে।

১১| ১৪ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:০৬

ফেনা বলেছেন: সুন্দর পোষ্ট। আশা করি সবাই মনোযোগ দিয়ে পড়বে এবং গঠনমূলক মন্তব্য করবেন।

১৪ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১৮

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ আপনাকে। কমেন্ট করে মতামত দেওয়ায় প্রীত হলাম। ভাল থাকুন সব সময়।

১২| ১৪ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১৪

নজসু বলেছেন: পোষ্টের মতো পোষ্ট দিনে একটা দিলেই যথেষ্ট।
সৃজনশীল পোষ্ট রচনা করতেও তো সময়ের প্রয়োজন হয়।
সেখানে একজন ব্লগার একসাথে ১০ টি পোষ্ট কিভাবে দেন।
হতে পারে সেগুলো তার আগের রচনা ছিল।
এক সাথে একজনের অনেক পোষ্ট প্রথম পাতায় আসলে অনেক গুরুত্বপূর্ণ পোষ্ট প্রথম পাতা হতে সরে যায়।
এটা দুঃখজনক।

পরামর্শগুলো গুরুত্বপূর্ণ। ভেবে দেখার মতো।

ধন্যবাদ এমন একটি পোষ্টের জন্য।

১৪ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:২৪

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ 'সুজন' ভাই। আসলে ভাল পোস্ট লেখতে সময় লাগে। এজন্য ইচ্ছা করলেও প্রতিদিন একাধিক পোস্ট লেখা সম্ভব নয়। উনার এ পোস্টগুলো আগে লেখা ছিল; কপি পেস্ট করেছেন মাত্র। আমার মনে হয় তিনি ফেইসবুকে নিয়মিত এসব লেখা পোস্ট করেন। ফেইসবুকে এমন লেখার পাঠক অনেক। প্রচুর লাইক-কমেন্ট পাওয়া যায়।

আপনার জন্য শুভ কামনা রইলো, ভাই।

১৩| ১৪ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪২

সাইন বোর্ড বলেছেন: ভাল কথা, সব ব্লগার কথাগুলো মনে রাখলে অারো ভাল ।

১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ "সাইন বোর্ড" ভাই। আশা করি, ব্লগে গতি আসবে, সবাই যার যার অবস্থান থেকে সচেতন হবেন। আপনার জন্য শুভ কামনা রইলো।

১৪| ১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:০৮

ব্লগার_প্রান্ত বলেছেন: কাউসার ভাই,
আসন্ন শীতের অগ্রিম শুভেচ্ছা। আশা করি ভালো আছেন?
শারদীয় দূর্গা পূজার ছুটিতে কয়েকদিন ব্লগে সময় কাটাতে এলাম, এসেই আপনার এখানে এলাম।

আপনি একজন অ্যাক্টিভ ব্লগার, আপনার বাস্তব জ্ঞান থেকে আপনি যে বিষয়ের উপর লিখছেন, আমার তাতে কিছু যোগ বিয়োগ করার নেই। আমি আপনার সাথে একমত পোষণ করছি, গতকালের বিষয়টা দুঃখজনক....অনেক উৎসাহী লেখক, প্রথম পাতায় না আসতে পেরে হতাশ হয়ে ফিরে গেছেন,যারা চলে গেছেন আপনি তাদের ফিরিয়ে আনতে পারবেন না। অনেকে এখনও স্ট্রাগল করছেন.....। তবে আমরা এসব নিয়ে ভাবা ছাড়া কিছুই করতে পারবো না, তবে যারা মডারেটরের দায়িত্বে আছেন তাদেরও আমি ঠিক দোষ দিতে পারি না, লেখার শেষে আপনিই পুরাতন ব্লগারদের কথা বললেন...আমরা মানসম্মত লেখা দিতে পারছি না বলেই কি এসব সমস্যার সূত্রপাত?

একটা বড়সড় মন্তব্য করে ফেলেছি, পানি খেয়ে আসি B-)

১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৫০

কাওসার চৌধুরী বলেছেন:



প্রান্ত!! ভাইটা আমার!!!
যাক, পূজার ছুটিতে কলেজ বন্ধ হওয়ায় ভাইটাকে পেলাম। আশা করি, পড়াশুনা ঠিকঠাক হচ্ছে? আমি মূলতঃ একজন পাঠক। দেশি বিদেশি সাহিত্যের বই পড়তে পছন্দ করি। আর সখ করে একটু লেখায় চেষ্টা করি। গতকালের বিষয়টি আসলেই দুঃখজনক। উনি আমার এই লেখাটি পড়লে আশা করি সতর্ক হবেন। অনেক উৎসাহী লেখক প্রথম পাতায় স্থান না পেয়ে চলে গেছেন এটা সত্য। তবে এতে মডুদের চেয়ে নিজেদের দায়টা বেশি বলে আমি মনে করি। শুধু ভাল পোস্ট লেখলে হবে না; ভাল মন্তব্য, প্রতি মন্তব্য করা এবং সেফ হওয়ার আগে ব্লগে পরিচিতি বাড়িয়ে নেওয়াও জরুরী। আর পুরাতন গুণী ব্লগাররা ফিরে আসলে ব্লগ আরো সমৃদ্ধ হবে।

ভাল থাকিও প্রিয় ভাই, সব সময়।

১৫| ১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৩১

আকতার আর হোসাইন বলেছেন: সহমত আমার মনে হয় ২৪ ঘন্টায় একটির বেশি পোস্ট লেখা
যাবে না এমন নিয়ম থাকলে এমনটি হবে না। ব্লগে সবাই ভাল লিখবেন এমনটা আমরা প্রত্যাশা করি না; তাই বলে এক-দুই লাইনের পোস্টও আমরা আশা করি না।


সহমত পোষণ করছি।

লেখাটি কেন পছন্দ হয়নি বা লেখার কোন অংশটিতে সমস্যা আছে বলে মনে হয়েছে তা খোলা মনে ভদ্রভাবে লেখকের কাছে জানতে চাওয়া অথবা পরামর্শ
দেওয়া।


এইটা মানতে পারলাম না। কেন পছন্দ হয়নি তার কারণ ভদ্রতা ও নম্রতার সাথে জানালে ভাল বলে মনে করি কিন্তু বাধ্যতামূলক বলে আমি মনে করি না।

লেখার কোন অংশটি পছন্দ হয়নি? কেন হয়নি? তা স্পেসিফিকলি না বললে।

এরকম হলে সমালোচনা উদ্দেশ্য প্রনোদিত কিভাবে..??

অনেক সময় আমাদের কাছে কেবল মনেই হয়ে থাকে কিন্তু স্পেসিফিক কারণ ব্যাখ্যা করা যায় না বা ব্যাখ্যা করা খুন জটিল হয়ে দাঁড়ায়।

আপনি লাল বা হলুদ রঙের পাঞ্জাবি পছন্দ করেন। কেন করেন, হয়তো তার একটা কারণ থাকলেও আপনার থাকতে পারে।

কিন্তু আমি কেন একই রঙের পাঞ্জাবি অপছন্দ করি তারা কারণ বলাটা বেশ কঠিন। আর কারণ বলতে গেলেও এখানে ডিফেন্ড করতে গিয়ে তর্কে রুপান্ত্রিত হতে পারে মন্তব্যটা।




আর তাছাড়া, খুব ভাল একজন লেখক একটা লেখা পোস্ট করলেন। ধরুণ কবিতাই পোস্ট করলেন। কিন্তু দেখা গেল আমার কাছে এটি পছন্দ হয়নি।

কেন পছন্দ হয়নি, এর স্পেসিফিক কারণ আমি নিজেই যেখানে জানিনা তখন তাঁকে কি বলব। তাছাড়া কারণ ব্যাখ্যা করলেও দেখা যাবে সে আমার যুক্তি এমন ভাবে খন্ডন করল যে আমি আর কোনভাবেই ডিফেন্ড করতে পারব না। তখন কি বাধ্য হয়ে তার লেখাটি পছন্দ করতে হবে...??

এইটা বাদে আপনার সবগুলো কথার প্রতি আমার পূর্ণ সমর্থন আছে।

১৬ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:১৬

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ "আকতার হোসাইন" ভাই। খুব সুন্দর একটি মন্তব্য করে নিজের মতামত জানিয়ে দেয়ার জন্য প্রীত হলাম। আমার পোস্টের বিষয়ে কিছুটা দ্বিমত আছে আপনার। আমার মতে, "লেখাটি কেন পছন্দ হয়নি বা লেখার কোন অংশটিতে সমস্যা আছে বলে মনে হয়েছে তা খোলা মনে ভদ্রভাবে লেখকের কাছে জানতে চাওয়া অথবা পরামর্শ দেওয়া।"...... আপনি যখন কোন লেখায় সমালোচনা করবেন তখন আমরা ধরে নেব লেখাটি পুরোটা কিংবা তার অংশ বিশেষ আপনার পছন্দ হয়নি। এতে আপনি মন্তব্য না করলে লেখকের জানার সুযোগ নেই বিষয়টি।

একজন লেখকের লেখায় সমালোচনা করার অধিকার আমাদের যেমন আছে; ঠিক তেমনি লেখকের জানার অধিকার আছে আপনি কেন? কোন অংশটির জন্য? সমালোচনা করছেন। একজন লেখক অনেক পরিশ্রম করে পোস্ট লিখেন। এজন্য কোথাও কোন ভুল থাকলে তিনি তা সংশোধন করার সুযোগ পান। আর লেখাটি পছন্দ হয়নি এজন্য সমালোচনা করা বোধ হয় ঠিক নয়। কারণ, সব লেখা সবার পছন্দ হবে না। আর যিনি সমালোচনা করছেন, তিনিও তো ভুল হতে পারেন? লেখক প্রতি মন্তব্যে তাকে ভুল প্রমাণ করতে পারেন। যিনি সমালোচনা করবেন তাকে লেখকের যুক্তি সঠিক হলে তা মেনে নেওয়ার মানসিকতাও রাখতে হবে।

ভাল থাকবেন ভাই।

১৬| ১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৩২

মনিরা সুলতানা বলেছেন: আপনার পর্যবেক্ষণ বেশ ভালো; ব্লগিং এ আপনার আন্তরিকতা আমাকে মুগ্ধ করে। যে বিষয় গুলো তুলে এনেছেন নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ। তবে প্রথম পাতার ব্যাপারে বলি ,অনেকের জন্য আনন্দের অনেকেই এর অপব্যবহার করে।

১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২২

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ "মনিরা আপু"। কমেন্ট করার জন্য কৃতজ্ঞতা রইলো। আসলে ছোট বেলা থেকেই আমি প্রতিটি কাজ খুব গুছিয়ে করতে পছন্দ করি। আর ব্লগিং টাও খুব মনোযোগ দিয়ে করার চেষ্টা করি। এত সুন্দর একটি লেখার প্লাটফর্মের উপযুক্ত সদব্যবহার করা প্রয়োজন। আমি চাই এ বিষয়ে সবাই যাতে সচেতন হন। এতে ব্লগের মান বাড়বে, পাঠকও বাড়বে।

১৭| ১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: এই দ্যাখেন, একটা পন্ড+ইত
ইচ ডি মুহাম্মদ কবির হোসেন nআমি একজন ছাএ রাজনীতিবিদ কুটনৈতিক ব্যক্তিএবং ইতিহাসবিদ যুক্তিবিদ ব্যাক্তি।


(৬) আক্রমণাত্মক ভাষায় লেখককে বিষয়ের বাইরে গিয়ে অন্য জ্ঞান দিলে।
আই মিয়া, আপনার নাকি একা একা ঘুম ধরে না? বয়স তো কম হইল না, বুড়া হবার আগেই বিয়াটা কইরা ফালান।

১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৩১

কাওসার চৌধুরী বলেছেন:



আরে, এখন তো নিজের ঢোল নিজেই পেটাতে হয়। এদেশে কয়েক লক্ষ "সেলফ মেইড" বিরল প্রতিভার অধিকারী সেলিব্রেটি আছেন। পাবলিক উনাদের সঠিক মূল্য দেয় না। তাই নিজেই দায়িত্ব নিতে হয়। এখন এদেশে পাবলিক "বিশাল গণ সংবর্ধনা" নেওয়ার জন্য, ক্রেস্ট পাওয়ার জন্য লাখ লাখ টাকা খরছ করে।

ওই মিয়া!! মুই একা ঘুমাই এইডা কে কইলো? আমি বালিশ আর কম্বল নিয়ে ঘুমাই!! বিয়া মুই করুম না। মোর শরম করে; হাঁটুতে কমজুর!!!

১৮| ১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৪০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

সুন্দর পোস্ট। আপনার লেখাটি মনোযোগ দিয়ে পড়লাম। সবাই যেন পড়েন।

১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৩

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ, প্রিয় সাজ্জাদ ভাই। আপনি লেখাটি পড়ে মন্তব্য করেছেন এজন্য ভাল লাগছে।

১৯| ১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৪১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনি যাদের পুরনো বলছেন তারা একসময় নতুন ছিল। এখন যারা পুরনো আগে তারা নতুন ছিলো। এখন যারা নতুন তারা কিছুদিন পর পুরনো হবে। এটাই নিয়ম। এখন যারা ব্লগে নিয়মিত কিছুদিন পরে হয়তো তারাও অদৃশ্য হয়ে যাবে । আবার কিছু নতুন আসবে। তারপর তারাও অদৃশ্য আবার নতুন কিছু আসবে। এটাই নিয়ম।
যাক সামু নিয়ে আপনার চিন্তাধারা ভাল লাগলো।

১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৪

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ 'লিটন' ভাই। আপনার কথায় যুক্তি আছে। তবে আমার মনে হয় পুরাতনদের মধ্যে যারা ভাল লেখতেন, উনাদের পরিশ্রমের লেখায় ব্লগ সমৃদ্ধ হয়েছে। উনারা তো এই পরিবারের সদস্য। তাই পরিবারের এসব গুণীজনদের খবর নিলে সবাই খুশি হবেন। হয়তো আবার ফিরে এসে লেখাও শুরু করতে পারেন। এতে ব্লগ উপকৃত হবে।

মতামতের জন্য ধন্যবাদ আপনাকে।

২০| ১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৪২

কথার ফুলঝুরি! বলেছেন: গতকাল ওই বলদটাকে যে কি করতে মন চাইছিল X((

একটি পোষ্টে যখন কোন মন্তব্য করি তখন লেখক যখন আমার মন্তব্য কে পেছনে ফেলে পরের মন্তব্য গুলোর উত্তর আগে দেয়, এই বিষয়টি আমার কাছেও ভালো লাগেনা । লেখকের উচিত সিরিয়ালি প্রতিউত্তর করা ।

কোন পোস্ট না পরে শুধুমাত্র নিজের পরিচিতি বাড়ানোর জন্য মন্তব্য না করাই ভালো তাতে নিজেরই মন্তব্য এর মান ক্ষুণ্ণ হয় ।

আবারও একই কথা বলছি, হ্যাঁ সমালোচনা অবশ্যই হবে । বরং সেটা ভালো, তাতে লেখা নিয়ে ভাবনা বাড়ে ,লেখার মান বাড়ে । কিন্তু সমালোচনাও হতে পারে সুন্দর ভাষায় । তাহলেই সেটা গ্রহনযোগ্য আদারওয়াইজ নট ।

১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৮

কাওসার চৌধুরী বলেছেন:



কথাপু,
কেমন আছেন। আপনার শৈশব স্মৃতির পোস্টে দেওয়া ছবিগুলো খুব কিউট ছিল। কমেন্ট বিষয়টি বলতে খেয়াল ছিল না। আপনি খুব সুন্দর বলেছেন, "কোন পোস্ট না পরে শুধুমাত্র নিজের পরিচিতি বাড়ানোর জন্য মন্তব্য না করাই ভালো তাতে নিজেরই মন্তব্য এর মান ক্ষুণ্ণ হয়।" সহমত আপনার সাথে। আর সমালোচনা লেখার মান উন্নয়নে সহায়ক; তবে, তা গঠনমূলক হওয়া বাঞ্ছনীয়।

২১| ১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমি দুইটা কথা বলবো।
১)যদি এমন আঈন করা হয় দিনে ১ টার বেশি ব্লগ করা যাবে না । তাহলে ব্লগ মরে যাবে। কারন এখনে অনেক ব্লুগার ভাই আছেন তারা একাধিক লেখা প্রকাশ করেন। আমার মতে এমন করা যেতে পারে এক সাথে প্রথম পাতায় যেনো ২লেখা না থাকে। থাকলে যেনো তাকে সতর্ক করা হয়।
২) একই একই লেখা বারবার যেনো না থাকে। দিনে একাধিক লেখা হতেই পারে।তা যেনো এক সাথে না থাকে। কারন আমরা সিনিয়র ভাইদের অসম্মান করতে যেয়ে নিজেরা বোকা সাজতে চাইনা। আমার অভিজ্ঞতা বলে ব্লগে এইরকম আঈন করে সেখানে ১মাসের মাঝেই সব সিনিয়র ব্লগার হাড়িয়েছে। এমন উদাহরণ অনেক আছে। আমি নিজে দেখেছি। ব্লগার রা হয় স্বাধীন । তারা নিজ স্বাধীনতা চায় বলেই তারা লেখক। না হকে তারা এইখানে কেউ আসতো না। তাই এতো কঠিন আঈন করা ঠিক হবে না।

এখন আপনার লেখার উপর মন্তব্য করবো। তা হল আমিও একমত আপনার সাথে।।। ভালো বলেছেন

১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৯

কাওসার চৌধুরী বলেছেন:



আপনার সাথে একমত হতে পারলাম না। তবে আপনার মতামতকে সম্মান জানাই।

২২| ১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৫২

হাসান জাকির ৭১৭১ বলেছেন: সুন্দর পোস্ট।
সকলেরই সচেতনতা খুব জরুরি।
তবে একদিনে একজন ব্লগারের ১০টি পোস্ট? ভাবা যায়?? এক্ষেত্রে মডুদের কোন ভূমিকা নাই???

১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

কাওসার চৌধুরী বলেছেন:



হাসান জাকির ভাই, আমার মনে হয় এ বিষয়ে সচেতনতা জরুরী। এতে ব্লগের মান বাড়বে।

২৩| ১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৪

আর্কিওপটেরিক্স বলেছেন: ভালো বলেছেন :-B

১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৩

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ। খুশি হলাম মন্তব্যে আপনাকে পেয়ে।

২৪| ১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

স্বপ্নীল ফিরোজ বলেছেন:


সুন্দর পোস্টে ভালো লাগা জানিয়ে গেলাম।

১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৪

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ ফিরোজ ভাই। কেমন আছেন, আপনি? ব্লগে ইদানিং আপনাকে কম দেখছি।

২৫| ১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৭

ইনাম আহমদ বলেছেন: হয়তো তিনি সশস্ত্র বাহিনী কিংবা অন্য কোনও গুরুত্বপূর্ণ পদে কর্মরত আছেন, সপ্তাহে মাসে একদিন কম্পিউটারে বসা হয়। জমা করে রাখা লেখাগুলো একবারে ঝেড়ে দেয়া ছাড়া হয়তো তার আর উপায় নেই।
কি আর করা? পরিবারে থাকতে গেলে অনেক সদস্যের ছোটখাটো ভুল উপেক্ষা করে চলতে হয়।

১৪ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৪৮

কাওসার চৌধুরী বলেছেন:



ইনাম ভাই, শুভেচ্ছা রইলো। আপনার কথায় যুক্তি আছে। আসলে সচেতনতা বাড়াতে পোস্ট দেওয়া। যাতে ব্লগ আর গতিশীল হয়, লেখার মান বাড়ে, পাঠকের সংখ্যা বাড়ে। ভাল থাকবেন ভাই।

২৬| ১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৬

রূপক বিধৌত সাধু বলেছেন: '১৫ সালের দিকে যখন ব্লগে নিয়মিত হই, তখন ওজনদার মন্তব্যকারী ছিলেন অনেক। তীব্র সমালোচনা সহ্য করার মতো লেখকও ছিলেন। অনেকদিন ধরেই দেখছি কেন জানি দুটো শ্রেণিই কমে যাচ্ছে।

১৪ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৫৮

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ ও কৃতজ্ঞতা আপনাকে মন্তব্যে। আপনারা আছেন বলেই ব্লগটি স্বমহিমায় এগিয়ে যাচ্ছে। আপনি ঠিকই বলেছে, "২০১৫ সালের দিকে যখন ব্লগে নিয়মিত হই, তখন ওজনদার মন্তব্যকারী ছিলেন অনেক। তীব্র সমালোচনা সহ্য করার মতো লেখকও ছিলেন। অনেকদিন ধরেই দেখছি কেন জানি দুটো শ্রেণিই কমে যাচ্ছে।" সহমত আপনার সাথে। আমি এজন্য লেখার নিচের অংশে পুরাতন গুণী ব্লগারদের বিষয়ে লিখছি; যাতে উনারা ফিরে আসেন। এতে সামু আরো সমৃদ্ধ হবে, পাঠকও বাড়বে।

ভাল থাকুন, দাদা।

২৭| ১৪ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৩০

সাদা মনের মানুষ বলেছেন: ক্ষমা চাওয়ার কিছু নাই, কথাগুলোর সাথে মনে হয় সবাই সহমত পোষণ করবে।

১৪ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:০১

কাওসার চৌধুরী বলেছেন:



আসলে আমি চাই না আমার লেখায় কেউ আঘাতপ্রাপ্ত হোন। আসলে ব্লগের ভালর জন্য কথাগুলো লিখছি। আমি চাই নিজেদের মধ্যে ব্লগ নিয়ে সচেতনতা বাড়ুক, ব্লগের প্রতি দায়বদ্ধতা বাড়ুক। চমৎকার লেখার এ প্লাটফর্মটি আরো সমৃদ্ধ হোক।

২৮| ১৪ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৪১

সুমন কর বলেছেন: শতভাগ সহমত। আমি এরকম অনেক অনুরোধ করেছিলাম, কোন লাভ হয়নি।

* প্রতিদিন ১টির বেশি পোস্ট না দেয়াই ভালো।
* পোস্ট দেয় কিন্তু কোন মন্তব্য করেন না।
* প্রতি উত্তর ঠিক মতো দেয় না।
* মন্তব্য পছন্দ না হলে, ভুল বোঝে।
* ছবি পোস্টে কিছু না লিখে, পোস্ট করে। এর ফলে প্রথম পেজের জায়গা নষ্ট হয়।
* কিছু ব্লগার'কে দেখবেন, অযুহাত দেবে তার ব্লগিং করতে সমস্যা কিন্তু হাস্যকর নিজে কিন্তু ঠিকই পোস্ট করে চলছে। কোন মন্তব্য করে না
************ আরো

১৪ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:০৯

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ দাদা। আপনার বক্তব্যটি আমার খুব পছন্দ হয়েছে। সবার মধ্যে সচেতনতা আসুক, এতে ব্লগের পাঠক বাড়বে, মানও বাড়বে। আমিও মনে করি দৈনিক ১টার বেশি পোস্ট করা সমীচীন নয়। পোস্ট দিলে গুরুত্ব দিয়ে মন্তব্যের উত্তর দেওয়ার মানসিকতা থাকতে হবনে। মন্তব্য পছন্দ না হলেও প্রতি উত্তরে বাজে কিছু বলা ঠিক না। আর ছবির পোস্টে কিছু না লিখে শুধু ছবি পোস্ট করলে অনেকটা জায়গা দখল হয়ে যায়; এ বিষয়েও সচেতনতা জরুরী। আর শুধু শুধু পোস্ট করলে হবে না; অন্যের পোস্ট পড়ে মন্তব্য করাটাও জরুরী।

আপনার সবগুলো পয়েন্টের সাথে সহমত পোষণ করছি। ভাল থাকুন, দাদা।

২৯| ১৪ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৩৫

ব্লগার_প্রান্ত বলেছেন: কাউসার ভাই, কি বই পড়ছেন?
আমি পড়ছি, আবুল মনসুর আহমেদের, আমার দেখা রাজনীতির ৫০ বছর।

১৫ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:২৩

কাওসার চৌধুরী বলেছেন:



আমি গত রাতে শরৎচন্দ্রের 'শ্রীকান্ত' আবার পড়েছি। এ নিয়ে ৩-৪ বার পড়া হয়ে গেছে। আমি আবুল মনসুর আহমেদের এই বইটা এখনো পড়িনি; পড়ার খুব ইচ্ছা আছে। আগামীতে বইটা পড়বো। ভাল থাকিও সব সময়।

৩০| ১৪ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৫৪

মেহেদী হাসান হাসিব বলেছেন: ভাই আপনার সাথে সহমত পোষণ করছি।

১৫ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:২৫

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ, হাসিব ভাই। শুভ কামনা রইলো আপনার জন্য।

৩১| ১৫ ই অক্টোবর, ২০১৮ রাত ১:৪৭

ঠাকুরমাহমুদ বলেছেন: গুরু ব্লগে নতুন গজানো শিং ওয়ালা বাছুর থাকবে যাকে ইচ্ছে তাকে গুতো দিবে - ব্লগে তা সম্মতি দিয়েছে, আমরা পুরোনো হয়ে গেছি আমাদের প্রয়োজন নেই আর এখন ।

১৫ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৩০

কাওসার চৌধুরী বলেছেন:



প্রিয় গুরুকে কমেন্টে পেয়ে খুব খুশি হলাম। আপনি কোথায় ডুব মারেন? গত কিছুদিন কোন খবর নাই। আপনাকে এত করে বলি সময় করে লিখুন, তাও কোন খবর নাই!! এত টেলেন্টটেড একজন মানুষ ব্লগে থাকতে যদি না লিখেন তাহলে কাকে কি বলবো? আপনি প্লীজ লিখুন। আমি জানি আপনাকে। প্লীজ..........

৩২| ১৫ ই অক্টোবর, ২০১৮ রাত ১:৫৬

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:
ইচ্ছে করছে আপনার পুরাও লেখাটাকেই মার্ক করি। কিন্তু মন্তব্যের সৌন্দর্য সাদা দেয়াল!


আসলে খুবই খারাপ লাগে যখন ব্লগের এইসমস্ত ব্যপার চোখে পরে।

ধন্যবাদ বিষয়গুলো সকলের সামনে নিয়ে আসার জন্য

১৫ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৩৩

কাওসার চৌধুরী বলেছেন:



অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইলো 'তাজুল' ভাই। আসলে আমাদের সবার সচেতনতা খুব জরুরী। ব্লগাররা সচেতন হলে ব্লগ আরো সমৃদ্ধ হবে, ভাল ব্লগাররা নিয়মিত লেখবেন। এতে পাঠকও বাড়বে। মডারেটরদেরকে সহযোগিতা করতে হবে।

৩৩| ১৫ ই অক্টোবর, ২০১৮ সকাল ৭:০৬

সোহানী বলেছেন: কাউসার ভাই, যে সমস্যাগুলোর কথা বলেছেন তা নিয়ে অনেক লিখাই অনেকের সাথে আমি লিখেছি। তারপর আন্তুরিক ধন্যবাদ যে আপনার চোখে তা ধরা পরেছে এবং চুপ করে না থেকে তা নিয়ে লিখেছেন। আমি অতোটা বিষদে যাবো না কারন সময়ের টানাটানি। তারপরও বলবো, যতটুকু জানি আগে একটা নির্দিষ্ট নিয়মাবলি ছিল সামুতে। প্রথম পাতায় সুযোগ পাওয়ার জন্য সেসব শর্তাবলি পূরন করতে হতো। এখনো আছে কিনা জানি না তবে বারবারই ভাবি এর প্রয়োজনীয়তা।

আর এটাও মানি, ব্লগ মানে স্বাধীনতা। যা খুশি, যেমন খুশি লেখা। তবে সেটার মান কেমন হবে, কিভাবে প্রতিউত্তর দিবে, বিষয়বন্তুর গভীরতা কেমন হবে তা ডিপেন্ড করে ওই ব্যাক্তির শিক্ষা দীক্ষা রুচি পারিবারিক শিক্ষার উপর। কারো শিক্ষা আছে কিন্তু পারিবারিক শিক্ষার অভাব এর কারনে তার উত্তর সেরকম হবে। এতে মন খারাপ করার কিছু নেই। আমি পরিস্কারভাবে এদেরকে ইগনোর করি। এরা আমার লেভেলে না, তাই এদেরকে নিয়ে মাথা ব্যাথার কিছু নেই। আমি নিশ্চই বাসের হ্যাল্পার এর সাথে ঝগড়া করতে যাবো না, তাকে রুচি শিখাতে যাবো না............. তাই না!!!

১৫ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৪৪

কাওসার চৌধুরী বলেছেন:



আপু,...........
এত ব্যস্ততার পরও সময় করে এত সুন্দর ও গঠনমূলক একটি কমেন্ট করেছেন এজন্য কৃতজ্ঞতা রইলো। "সামহোয়্যারইন" আমাদের ভালবাসার আঁধার। ব্লগটিকে সুন্দর করে সাজিয়ে রাখাও আমাদের সবার দায়িত্ব। আমি মনে করি, ব্লগাররা যার যার অবস্থান থেকে সচেতন হলে এ সমস্যা সহজেই কাটিয়ে উঠা সম্ভব।

ব্লগ মানে স্বাধীনভাবে নিজের মতামতকে প্রকাশ করা। কিন্তু এ "স্বাধীনতা" যাতে সুষ্ঠু হয় তাও নিশ্চিত করা আমাদের দায়িত্ব। আমরা মনে করি, ব্লগের সবাই কমিবেশি শিক্ষিত। এজন্য লেখায় ও কমেন্টে "সেলফ সেন্সরশীপ" প্রয়োজন।

আপু, ভাল থাকুন সব সময়। ব্লগে আসার পর থেকে আমি আপনার কাছ থেকে অনেক পরামর্শ ও সহযোগিতা পেয়েছি। এটা আমার ব্লগিং কে এগিয়ে নিতে খুব সহায়ক ছিল। এজন্য সব সময় এ কৃতজ্ঞতা থাকবে।

৩৪| ১৫ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:১৩

তারেক_মাহমুদ বলেছেন: গত কিছুদিন ধরে সামুতে আমি অনিয়মিত তাই এই বিষয়গুলো চোখে পড়ে পড়ে নি। আপনার মত সামুতে আমিও নতুন, আমার ৩০টি পোষ্ট দেওয়ার পর প্রায় দুই মাস লেগেছিল সেফ আর এখন দেড় দিনেও সেফ হওয়ায় রেকর্ড আছে। যাই হোক সুন্দর বিষয় নিয়ে লিখেছেন আশাকরি মড়ারেটর গন আপনার লেখাটি আমলে আনবেন।

১৫ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৫০

কাওসার চৌধুরী বলেছেন:



তারেক ভাই, কেমন আছেন? ব্লগে খুব কম দেখি ইদানিং। হয়তো ব্যস্ততা বেড়ে গেছে। আমরা চাই সেফ হতে যাতে খুব বেশিদিন না লাগে; বেশি সময় লাগলে অনেক ভাল লেখক বিরক্ত হয়ে ব্লগ ছেড়ে চলে যান। এজন্য যারা নতুন আসবেন উনাদের অনেকেই ব্লগের নীতিমালা বুঝতে সময় লাগে। আমি চাই সবাই নিজের দায় থেকেই ব্লগের পরিবেশ যাতে সুন্দর রাখেন। এটা আপনি, আমি সবার দায়িত্ব।

৩৫| ১৫ ই অক্টোবর, ২০১৮ সকাল ১১:৪৯

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন:



#শতভাগ সমর্থন করছি ওস্তাদ, আমার মনের কথাগুলো একেবারে গুছিয়ে লিখেছন।
# কেউ কেউ দায়সারা উত্তর দেয় এতে খুব অস্বস্তি লাগে।
#১(এক)দিনে ৭(সাত) দিনে দেখি কেউ কেউ সেফ হচ্ছে আমরা যেখানে ৭/৮ মাস অপেক্ষা করার পর সেফ হলাম। কি আর বলব।
# সময়োপযোগী পোস্টের জন্য ধন্যবাদ।

১৫ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৫৫

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ ভাই। সবার মধ্যে সচেতনতা আসুক, এতে ব্লগের পাঠক বাড়বে, মানও বাড়বে। আমিও মনে করি দৈনিক ১টার বেশি পোস্ট করা সমীচীন নয়। পোস্ট দিলে গুরুত্ব দিয়ে মন্তব্যের উত্তর দেওয়ার মানসিকতা থাকতে হবে। মন্তব্য পছন্দ না হলেও প্রতি উত্তরে বাজে কিছু বলা ঠিক না। আর শুধু শুধু পোস্ট করলে হবে না; অন্যের পোস্ট পড়ে মন্তব্য করাটাও জরুরী।

৩৬| ১৫ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৪৮

নূর ইমাম শেখ বাবু বলেছেন: আমি ব্লগে নতুন। তাই আপনার এই পোষ্ট টি আমার কাছে অনেক হেল্পফুল মনে হয়েছে। আমি যখন এই ব্লগে প্রথম আসি তখন প্রথম পাতাতে ব্লগের নিয়ম কানুন সম্বলিত কোনকিছু না পেয়ে এক কথায় আন্দাজের উপর একের পর এক পোষ্ট করে যাচ্ছিলাম। এমন সময় রাকু হাসান ভাই গতকাল আমাকে মহামূল্যবান একটি পোষ্টের মাধ্যমে দারুনভাবে অনুপ্রানিত করেছেন। আমি কৃতজ্ঞ তার কাছে।

একজন ব্লগার দিনে কতটি পোষ্ট দিতে পারবেন তা নির্ধারণ করে দেয়া।

অন্যের পোষ্টে মন্তব্য না করে কোণ পোষ্ট দিতে পারবেন না।
এই দুটি শর্ত আমার কাছে জরুরী মনে হয়েছে। আমি জানি না সঠিক বলছি না কি।
তবে এটা করলে ব্লগিং আরো মজাদার হতো আমার কাছে এমনটা মনে হয়েছে।
ধন্যবাদ সবাইকে।

১৫ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:০৬

কাওসার চৌধুরী বলেছেন:



বাবু ভাই শুভেচ্ছা রইলো। আমি আপনার গতকালের একটি লেখায় প্রিয় রাকু হাসান ভাইয়ের মন্তব্যটি দেখেছি। তিনি খুব সুন্দর করি গুছিয়ে বিষয়টি কমেন্টে বলেছেন। ব্লগের নীতিমালা থাকলেও নতুন অবস্থায় এগুলো অনেকেই পড়েন না। এজন্য 'সেফ' হওয়ার বিষয়টিও অনেকে বুঝতে সমস্যা হয়। আমি নতুন যারা আসেন উনাদেরকে প্রিয় "গেম চেঞ্জার" ভাইয়ের এই পোস্ট পড়তে সাজেস্ট করি। আপনি গুরুত্বপূর্ণ এ লেখাটি পড়লে ব্লগিং এর অনেক খুটিনাটি জানতে পারবেন।

হ্যাপি ব্লগিং........

৩৭| ১৫ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:১৫

তারেক ফাহিম বলেছেন: ব্লগিং নিয়ে আপনার আন্তরিকতা দেখে অনেক ভালোলাগলো।


গুরুত্বপূর্ণ একটি টপিক নিয়ে লিখলেন। মডুদের নজর কাড়লে হয়।

১৫ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:১০

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ, তারেক ফাহিম ভাই। আসলে "সামহোয়্যারইন" হলো একটি বৃহৎ পরিবার। আমিও এই পরিবারের একজন ক্ষুদ্র সদস্য। এ পরিবার যত সমৃদ্ধশালী হবে আমরাও তত ভাল থাকব।

৩৮| ১৫ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমি মনে করি, যে বিষয়টি নিয়ে আপনি এত গভীর চিন্তা করছেন, বিষয়টা অত জটিল নয়। তাও আপনাকে ধন্যবাদ আপনি ব্লগের সুষ্ঠ পরিবেশ রক্ষায় চিন্তা করেছেন। এবার আপনাকে কিছু জিনিস ব্যাখ্যা করি।

প্রথমত, সামহোয়্যারইন ব্লগে সাধারণ মানুষের কথা বলার একটি স্বাধীন মঞ্চ। কে কিভাবে মন্তব্য করবে, কে কিভাবে গঠনমুলক সমালোচনা করবে, আমরা তা নির্ধারন করে দিতে চাই না। বরং এখানে প্রকাশিত বিভিন্ন পোষ্ট এবং মন্তব্য দেখে ঐ আইডিটি পিছনের মানুষের প্রজ্ঞা এবং জ্ঞান সম্পর্কে ধারনা পাই। আমাদের একটি সুস্পষ্ট ব্লগনীতিমালা আছে, যার প্রেক্ষিতে আমরা নিজেরা ব্লগ পরিচালনা করি এবং অন্যদেরকেও এই নীতিমালা মেনে ব্লগিং করতে হয়। এই ব্লগ নীতিমালা যিনি ভঙ্গ করবেন, তার বিরুদ্ধে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করি। এটাই হয়ে আসছে।

দ্বিতীয়, কে কয়টি পোষ্ট দিতে পারবে, এমন নির্দিষ্ট কোন নিয়ম নেই। তবে আমরা মনে করি অল্প সময়ে একের অধিক পোষ্ট কোন নির্দিষ্ট আইডি থেকে প্রকাশিত হলে তা প্রথম পাতার বৈচিত্র নষ্ট করতে পারে। এই ক্ষেত্রে আমরা ব্লগ নীতিমালার ২ এর গ ধারা অনুসারে, প্রথম পাতার বৈচিত্র রক্ষার্থে একই বিষয়ে বহু সংখ্যক পোস্ট থাকলে তার কয়েকটি অথবা সবগুলোই সরিয়ে দিতে পারি। এবং আমরা ঠিক তাই করে আসছি।

তৃতীয়, সকলে আইডির ব্যাপারে বিরক্ত হয়েছে, আমরা সেই আইডির ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহন করেছি। যেহেতু ঘটনাটি সাপ্তাহিক ছুটির দিনে ঘটেছে এবং সেই সময়ে মডারেটর অনলাইনে ছিলেন না, তাই এই ব্যাপারে ব্যবস্থা গ্রহন করতে কিছুটা বিলম্ব হয়েছে। এই ঘটনাটি নিয়ে মনে হয়, আমরা সকলেই প্রয়োজনের চেয়ে বেশি কিছুটা অস্থির এবং অপ্রয়োজনীয় বেশি গুরুত্ব দিয়েছি।

চতুর্থত, ব্লগে এক শ্রেনীর ব্লগার আছে, যারা ব্লগে যে কোন সমস্যা সৃষ্টি হলে মডারেশন টিমকে অযাচিত ভাষায় আক্রমন করেন, এটা কোনভাবেই কাম্য নয়। মডারেশন টিমের কোন সমস্যা বা ত্রুটি হলে সেটা জানান, কঠোর সমালোচনা করুন। কিন্তু ব্যক্তি আক্রমন, রম্যের নামে নোংরা ভাষা ইত্যাদি ব্যবহার করা যাবে না। এখন থেকে এই ব্যাপারে আমরা সর্বোচ্চ ব্যবস্থা গ্রহন করব। পাশাপাশি, কেউ যদি কোন ব্লগাররে অহেতুক নোংরা ভাষায় ব্যক্তি আক্রমন করেন, সেই ক্ষেত্রেও আমরা ব্যবস্থা গ্রহন করব।

সবশেষে, আমাদের ব্লগটিম খুবই ছোট। আমরা এই ছোট টিম নিয়েও রাতদিন কাজ করছি। অনেকেই আমাদেরকে বিভিন্ন সময়ে তথ্য দিয়ে সাহায্য করেন। যেমন কয়েকদিন আগে এক ছুটির দিনে গভীর রাতে ব্লগটিমকে জানানো হয়, ব্লগে কেউ অশালীন ফ্লাডিং করছে। সাথে সাথে আমাদের ব্লগ টিম রাত তিনটায় ঘুম থেকে উঠে ফ্লাডিং কৃত প্রায় ৫০০ কমেন্টের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করেছে। এই বিষয়টা দুপুরে হলে, আমাদের অনেক ব্লগারই অধৈর্য হতো, মডারেশনের গুষ্ঠি উদ্ধার করে পোষ্ট দিতো।

আমি মনে করি, বর্তমানে অনেক নতুন ব্লগাররা আসছেন, কিন্তু ব্লগিং বুঝার মত খুব একটা উপাদান বা লেখা তারা খুঁজে পায় না। আশা করি, তারা অনুসরন করার মত ভালো কিছু লেখক বা ব্লগার আপনাদের বদৌলতে খুঁজে পাবে।

শুভেচ্ছা সবাইকে। আপনাকেও ধন্যবাদ।
শুভ ব্লগিং।

১৫ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৩৯

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইলো প্রিয় ভাই। আপনি সময় করে এত সুন্দর ও দিকনির্দেশনা মূলক একটি মন্তব্য করেছেন এজন্য খুব ভাল লাগলো। আসলে সামহোয়্যারইন ব্লগটার প্রতি অনেক ভালবাসা থেকেই পোস্ট লিখেছি। যাতে আমাদের মধ্যে সচেতনতা বাড়ে, আমরা "দায়িত্বশীল" ব্লগিং করি। এত বড় একটি লেখার প্লাটফর্মে শৃঙ্খলা ঠিকিয়ে রাখা আপনাদের জন্য অনেক কঠিন। আমরা যারা ব্লগিং করি, কমেন্ট করি, আমাদের সবার দায়িত্ব আপনাদের প্রয়োজনীয় সহযোগিতা করা। আমি মূলত সচেতনতা বাড়ানোর জন্য পোস্ট করেছি।

আপনি যথার্থই বলেছেন, "সামহোয়্যারইন ব্লগে সাধারণ মানুষের কথা বলার একটি স্বাধীন মঞ্চ। কে কিভাবে মন্তব্য করবে, কে কিভাবে গঠনমুলক সমালোচনা করবে, আমরা তা নির্ধারন করে দিতে চাই না। বরং এখানে প্রকাশিত বিভিন্ন পোষ্ট এবং মন্তব্য দেখে ঐ আইডিটি পিছনের মানুষের প্রজ্ঞা এবং জ্ঞান সম্পর্কে ধারনা পাই।" আপনার কথাটি আমার খুব পছন্দ হয়েছে। এ বিষয়ে ব্লগারদের মাঝে সচেতনতা সৃষ্টি জরুরী।

দ্বিতীয়ত, পোস্টের ব্যাপারে আরো দায়িত্বশীল হওয়া প্রয়োজন। এজন্য দৈনিক ১টার বেশি পোস্ট লেখলে প্রথম পাতার বৈচিত্র্য নষ্ট হয়। আশা করি সম্মানিত ব্লগার গণ বিষয়টি বিবেচনায় রাখবেন।

তৃতীয়ত, যিনি ছুটির দিনে এতগুলো পোস্ট লিখেছেন উনার সম্ভবত এ বিষয়ে কোন ধারণা ছিল না। এছাড়া তিনি যে 'সেফ' হয়েছেন এ বিষয়টিও হয়তো জানা ছিল না। আশা করি, নতুনরা দায়িত্বশীল ব্লগিং করবেন, সিনিয়ররা এ বিষয়ে পরামর্শ দিয়ে সহায়তা করলে ভাল হয়।

চতুর্থত, আমি মনে করি এত সীমাবদ্ধতার মাঝেও আপনারা ব্লগটিকে আরো সমৃদ্ধ করার চেষ্টা করছেন। কিছুদিন আগে ব্লগের জন্য 'এ্যাপস' চালু করেছেন। এটা ব্লগের প্রতি আপনাদের আন্তরিকতার বহিঃপ্রকাশ। আমাদের উচিৎ আপনাদের সর্বাত্মক সহযোগিতা করা। এতে আপনাদের কাজটিও সহজ হবে। সামহোয়্যারইন পরিবারটি আরো সমৃদ্ধ হোক এই আশীর্বাদ সব সময় আছে। আপনাদের প্রতি আমার আস্থা সব সময় আছে, ভবিষ্যতেও থাকবে।

আবারো কৃতজ্ঞতা রইলো, জাদিদ ভাই। ভাল থাকুন সব সময়। আর সিলেটে বেড়াতে আসলে দাওয়াত রইলো।

৩৯| ১৫ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৪:২০

কিরমানী লিটন বলেছেন: ব্লগিং নিয়ে আপনার আন্তরিকতা দেখে অনেক ভালোলাগলো।
সহমত জানাই সুমন কর দার মতামতে...
* প্রতিদিন ১টির বেশি পোস্ট না দেয়াই ভালো।
* পোস্ট দেয় কিন্তু কোন মন্তব্য করেন না।
* প্রতি উত্তর ঠিক মতো দেয় না।
* মন্তব্য পছন্দ না হলে, ভুল বোঝে।
* ছবি পোস্টে কিছু না লিখে, পোস্ট করে। এর ফলে প্রথম পেজের জায়গা নষ্ট হয়।
* কিছু ব্লগার'কে দেখবেন, অযুহাত দেবে তার ব্লগিং করতে সমস্যা কিন্তু হাস্যকর নিজে কিন্তু ঠিকই পোস্ট করে চলছে। কোন মন্তব্য করে না

১৫ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৪৫

কাওসার চৌধুরী বলেছেন:



লিটন ভাই লেখাটি পড়ে আপনার ভাল লেগেছেন জেনে খুশি হলাম। চমৎকার একটি মন্তব্য লিখে নিজের মতামত দেওয়ার জন্য কৃতজ্ঞতা রইলো। আমিও মনে করি, দৈনিক ১টির বেশি পোস্ট না লেখাই বাঞ্ছনীয়। মন্তব্য, প্রতি মন্তব্য গুরুত্ব দিয়ে করাটা প্রয়োজন। ছবি পোস্টে কিছু লিখে পোস্ট করা উচিৎ, না হলে প্রথম পাতার বৈচিত্র্য নষ্ট হয়।

শুভ কামনা রইলো 'লিটন' ভাই। ভাল থাকুন সব সময়।

৪০| ১৫ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৫৩

আহমেদ জী এস বলেছেন: কাওসার চৌধুরী ,




লেখাটি, ব্লগের প্রতি আপনার ভালোবাসাই প্রকাশ করেছে নিঃসন্দেহে।
যা বলেছেন তা একেবারে ফেলে দেবার মতো নয় তবে ভালো করে খেয়াল করলে দেখবেন , নতুন যারা ব্লগে ঘন ঘন পোস্ট প্রসব করেন, এমনকি দিনে ৩/৪টাও তাদের আয়ু কিন্তু খুব কম । এরা প্রায় সবাই-ই স্বল্পায়ু । নতুন বলে এরা প্রথম প্রথম লেখা প্রকাশিত হবার আবেগে কেবল লিখেই চলেন । আমিও শুরুতে এমনটাই করেছি । তবে পাশাপাশি অনেক অনেক পোস্টে মন্তব্যও করেছি কিন্তু দিন যতো গেছে ততোই লেখার প্রতি দায়বদ্ধতা থেকে জেনেছি , প্রতিদিন লেখা দেয়া আসলেই কোনও উদ্দেশ্য পুরণ করেনা । লেখার মানটিই বিবেচ্য । এবং তেমন ব্লগাররাই টিকে থাকেন শেষতক ।

মডারেটর টীমের পক্ষ থেকে কাল্পনিক_ভালোবাসা র মন্তব্যের এইটুকু নিশ্চয়ই আপনার অনেক হতাশাই দূর করবে ---সামহোয়্যারইন ব্লগে সাধারণ মানুষের কথা বলার একটি স্বাধীন মঞ্চ। কে কিভাবে মন্তব্য করবে, কে কিভাবে গঠনমুলক সমালোচনা করবে, আমরা তা নির্ধারন করে দিতে চাই না। বরং এখানে প্রকাশিত বিভিন্ন পোষ্ট এবং মন্তব্য দেখে ঐ আইডিটি পিছনের মানুষের প্রজ্ঞা এবং জ্ঞান সম্পর্কে ধারনা পাই।

সবশেষে বলি -- আমরা আমাদের প্রজ্ঞা, রূচি, শিক্ষার প্রতিফলন যেন ঘটাতে পারি লিখে , সংখ্যা দিয়ে নয় ।

১৫ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৫৫

কাওসার চৌধুরী বলেছেন:



শ্রদ্ধেয়, আহমেদ জী এস,
কমেন্টে আপনার মূলবান মতামত পেয়ে খুব ভাল লাগলো। আপনারা লিখেন বলেই আমরা শিখতে পারি। অনেক দিকনির্দেশনা পাই, যা লেখার মান উন্নীত করতে খুব সহায়ক হয়। এজন্য আপনাদের মত গুণীজনদের প্রতি কৃতজ্ঞ। নতুন অবস্থায় অনেক আবেগ থাকে এজন্য অনেকে একাধিক পোস্ট লিখেন। কিন্তু দুঃখজনক হলেও সত্য দীর্ঘদিন ব্লগিং করার পরও এমন করতে দেখা যায়। এজন্য আমাদের সবার মধ্যে সচেতনতা জরুরী।

আর কাল্পনিক_ভালবাসা ভাই চমৎকার একটি মন্তব্য করেছেন। এজন্য উনার প্রতি আমি কৃতজ্ঞ। সবশেষে আপনার শেষ লাইনটি রিপিট করবো, "আমরা আমাদের প্রজ্ঞা, রূচি, শিক্ষার প্রতিফলন যেন ঘটাতে পারি লিখে, সংখ্যা দিয়ে নয়।"

৪১| ১৫ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:১০

আরজু পনি বলেছেন: লাইন ধরে ধরে পুরোটা পড়লাম।
অনেক কিছু বলেছেন।
আগেও অনেকেই প্রয়োজনীয় এমন পোস্ট দিয়েছে।
এই পোস্টগুলো নতুনদের জন্যে অনেক কাজের পোস্ট।
পথ নির্দেশক হিসেবে এমন পোস্ট আর পোস্টের মন্তব্যগুলো খুব কাজের হয়।
নিজের দোষগুলো খুঁজে বের করার চেষ্টা করছি...
যদিও মনে হয় যখন ব্লগে থাকি তখন চেষ্টা করি দায়িত্বশীল ব্লগিং করতে। জানি না কতোটুকু করতে পারি।
ভালো থাকবেন।
শুভকামনা ।

১৫ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:০০

কাওসার চৌধুরী বলেছেন:



প্রিয় আপাকে কমেন্টে পেয়ে খুশি হলাম। আপনারা এ ব্লগের অলঙ্কার, গুণীজন। আপনাদের দেখে আমরা ব্লগিং শেখার চেষ্টা করছি। মূলত, সচেতনতা বাড়াতে এ পোস্ট লিখেছি। আমাদের মধ্যে যত বেশি দায়িত্বশীল মানসিকতা বাড়বে, ব্লগও তত সমৃদ্ধ হবে। ভাল থাকুন সব সময়, আর লিখুন আমাদের জন্য।

৪২| ১৬ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৪২

খায়রুল আহসান বলেছেন: ২৪ ঘন্টায় অনধিক একটি পোস্ট- এটাই কাম্য। অনেক ব্লগে কিংবা অন লাইন সাহিত্য পাতায় দেখেছি, দৈনিক একটির বেশী পোস্ট করাই যায় না। কম্পিউটার সেটা নেয়ই না। সেরকম একটি ব্যবস্থা এখানেও চালু করা যেতে পারে।
সেই সাথে যোগ করতে চাই, আগের পোস্টের অন্ততঃ ৫০% মন্তব্যের উত্তর দেয়ার আগে নতুন পোস্ট দেয়া যাবেনা, এটা আইন করে বাধ্যতামূলক করা না গেলেও, অন্ততঃ এটা যে একটা বাঞ্ছিত পদ্ধতি, সে ব্যাপারটা ব্লগারদেরকে জানানো যেতে পারে। বিশেষ করে নতুন "নিরাপদ" হওয়া ব্লগারদেরকে নিরাপদ হবার সময়েই ব্যাপারটা জানানো যেতে পারে।
যারা পাঠকের মন্তব্যের উত্তর দেন না, তাদেরকে এ ব্যাপারে বাধ্য করার কোন উপায় নেই, হয়তো সেটা সঙ্গতও নয়। তবে ব্লগারগণ নিজ থেকেই তাদের ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারেন, যদিও আমি মনে করি যে মন্তব্য করা লেনদেন এর কোন বিষয় নয়। স্রেফ ব্লগীয় সৌজন্য।
একটা প্রাসঙ্গিক বিষয় নিয়ে চমৎকার লিখেছেন। আশাকরি ব্লগারগণ আপনার গঠনমূলক সাজেশনগুলো সুদৃষ্টিতে দেখবেন।
পোস্টে ভাল লাগা + +

১৬ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৪৯

কাওসার চৌধুরী বলেছেন:



আপনার কমেন্ট পেয়ে খুব খুশি হয়েছি "স্যার"। আপনি বলেছেন, "২৪ ঘন্টায় অনধিক একটি পোস্ট- এটাই কাম্য। অনেক ব্লগে কিংবা অন লাইন সাহিত্য পাতায় দেখেছি, দৈনিক একটির বেশী পোস্ট করাই যায় না। কম্পিউটার সেটা নেয়ই না। সেরকম একটি ব্যবস্থা এখানেও চালু করা যেতে পারে।" সহমত আপনার সাথে। বিষয়টি ব্লগের নীতি নির্ধারকরা বিবেচনা করলে ভাল হবে।

আপনি আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেছেন, অনেকেই আগের মন্তব্যের প্রতি মন্তব্য না করেই নতুন পোস্ট করেন; এ বিষয়টি দৃষ্টিকটু। আশা করি, ব্লগাররা 'দায়িত্বশীল" ব্লগিং করতে সচেতন হবেন। আর নতুন "নিরাপদ" হওয়া ব্লগারদের কমেন্ট বক্সে এ ধরণের নীতিমালা লিখে একটি কমেন্ট মডারেটরদের পক্ষ থেকে করলে তিনি অজানা বিষয়গুলোতে অবগত হবে।

ভাল থাকুন স্যার, সব সময়। "সামহোয়্যারইন" আমাদের সবার প্রিয় ব্লগ। সবাই যার যার অবস্থান থেকে সচেতন হলে ব্লগটি আরো সমৃদ্ধ হবে।

৪৩| ১৬ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

ফারিহা হোসেন প্রভা বলেছেন: আপনাকে অসংখ্য ধন্যবাদ এতো গুরুত্বপূর্ণ একটি পোষ্ট করার জন্য। আপনার এই পোষ্টের মাধ্যমে আমরা আরো সচেতন হয়ে উঠবো ইনশাল্লাহ। শুভ কামনা রইলো আপনার প্রতি ভাইয়া।

১৬ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৫২

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ, "প্রভা" আপু। চমৎকার একটি কমেন্ট করে নিজের মতামত জানিয়ে দেওয়ার জন্য। "সামহোয়্যারইন" আমাদের ভালবাসার আঁধার। ব্লগটিকে সুন্দর করে সাজিয়ে রাখাও আমাদের সবার দায়িত্ব। আমি মনে করি, ব্লগাররা যার যার অবস্থান থেকে সচেতন হলে এ সমস্যা সহজেই কাটিয়ে উঠা সম্ভব।

ব্লগ মানে স্বাধীনভাবে নিজের মতামতকে প্রকাশ করা। কিন্তু এ "স্বাধীনতা" যাতে সুষ্ঠু হয় তাও নিশ্চিত করা আমাদের দায়িত্ব। আমরা মনে করি, ব্লগের সবাই কমিবেশি শিক্ষিত। এজন্য লেখায় ও কমেন্টে "সেলফ সেন্সরশীপ" প্রয়োজন।

৪৪| ১৭ ই অক্টোবর, ২০১৮ রাত ২:৫৫

বলেছেন: অনেক দেরি করে পোস্টে আসলাম।
আপনি লিখেছেন আপনি একজন নতুন ব্লগার আর আমার মতে আপনার এই লেখা আপনাকে একজন আদর্শ ও কিংবদন্তি ব্লগার হিসাবে আপন আলোয় আলোকিত করে তুলবে।

আপনার জন্য ভালোবাসা।

১৭ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৫৬

কাওসার চৌধুরী বলেছেন:



প্রিয় 'রহমান লতিফ' ভাইয়ের কমেন্ট পেয়ে খুশি হলাম। আমি তো আসলেই সামহোয়্যারইন পরিবারের খুব নতুন সদস্য। সবার ভালবাসা নিয়ে ব্লগে বিচরণ করতে চাই। গুণীজনের লেখা পড়ে নিজেকে আলোকিত করতে চাই। আপনি খুব সজ্জন একজন মানুষ; ঠিক তেমনি একজন গুনীজন। অনেক অনেক দোয়া রইলো আপনার জন্য।

৪৫| ১৭ ই অক্টোবর, ২০১৮ রাত ৩:১৭

সূর্যালোক । বলেছেন: শেখার অনেক কিছু পেলাম ।ব্লগাররা সচেতন হবে আশাকরি । সবার মন্তব্য পড়ে ভালো একটা ধারণা হলো । কৃতজ্ঞ ।

১৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:২২

কাওসার চৌধুরী বলেছেন:



অনেক অনেক ধন্যবাদ আপনাকে। আশা করি, সবাই দায়িত্বশীল ব্লগিং করতে সচেষ্ট হবেন। এতে ব্লগের মান বাড়বে, পাঠক বাড়বে এবং ব্লগারদের সম্মান বাড়বে। ভাল থাকুন সব সময়।

৪৬| ১৭ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:১০

ফারিহা হোসেন প্রভা বলেছেন: দারুন বলেছেন! শুভ কামনা রইলো প্রিয় ভাইয়ের প্রতি!

১৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:২৭

কাওসার চৌধুরী বলেছেন:



আপু,
অনেক অনেক আশীর্বাদ রইলো। আপনি লিখুন মন খুলে, আর ভাল থাকুন সব সময়। 'অফটপিক', আপনার প্রফাইল পিকে তো অনেক জনের ছবি। কোন জন 'আসল' চেনা মুশকিল!!

৪৭| ১৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৪৭

অচেনা হৃদি বলেছেন: হঠাত এই পোস্ট দেখে কিছুই বুঝতে পারিনি। কারন ব্লগে আমি ইদানিং খুব অনিয়মিত হয়ে আছি।
তবে সবার মন্তব্য পড়ে কিছু ব্যপার বুঝলাম। মন্তব্যে অনেকে আমার মনে কথাগুলো বলে ফেলেছে।

সামুর যাত্রা অব্যহত থাকুক।

১৭ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৭

কাওসার চৌধুরী বলেছেন:



আরে, এটা এত সিরিয়াস কোন পোস্ট নয়; কিছু বিষয়ে একটু অগোছালো ভাব দেখে নিজের মতামতটা দিলাম মাত্র। আপনি নিয়মিত হোন, নিজের ভাবনা থেকে লিখুন, ব্লগে সরব থাকুন।

৪৮| ১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:১৯

ফারিহা হোসেন প্রভা বলেছেন: আমি একটু অন্যরকম থাকি সবার থেকে সব সময় ! ;)
শুভ রাত্রি ভাইয়া।

১৮ ই অক্টোবর, ২০১৮ রাত ১২:২৭

কাওসার চৌধুরী বলেছেন:



অন্য রকম থাকুন; পাশাপাশি ব্লগিং এ সময় দিন। আশা করি, আপনার কাছ থেকে চমৎকার লেখা পাব আগামী দিনগুলোতে। শুভ কামনা সব সময় আছে। হ্যাপি ব্লগিং........

৪৯| ১৯ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৪৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: গত কয়েকদিন অনিয়মিত হওয়ায় অনেক কিছু মিস হয়েছে দেখছি।
আপনার পোষ্টে কিছূ ধারনা পেলাম। আর ব্লগের প্রতি আপনার দরদ :)

কাভা ভাইয়ে উত্তর বিশদ বলায় আর বিশেষ কিছূ বলার রইল না।
আসলেই ছোট টিম নিয়েও যতটা আন্তরিকতায় কাজ করছেন সত্যিই প্রশংসা যোগ্য।
অনেক সময় রাত-বিরেতেও জ্বালাই উনাদের! উনারাও প্রয়োজনে তথ্য সংগ্রহ করেন সকল মাধ্যম
ব্যবহার করে।

সত্যি বলতে কি সকলেই যদি নূন্যতম সুস্থ, স্বাভাবিক, চেতনাটুকু ধারন করি
অনেক কিছু এমনিতেই এড়ানো যায়। ব্লগেও শান্তি বজায় থাকে।
আত্মায়নায় নিজেকে দেখলে আর কা্রো নিয়ন্ত্রনের প্রয়োজন হয়না।
নিয়ন্ত্রনতো তাকে করতে হয়- যে বুনো!

ছোটখাট সমস্যা সঠিক পথে যোগাযোগে সমাধান হয় বলেই বিশ্বাস।
সুস্থ সুন্দর ব্লগিং সবার কাম্য :)

১৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৩৬

কাওসার চৌধুরী বলেছেন:



অনেক দিন পর প্রিয় কবিকে পেলাম। গুণীজনের কমেন্ট ও পরামর্শ আমাকে সব সময় প্রেরণা যোগায়। কয়েক দিন থেকে আপনাকে ব্লগে কম পাচ্ছি। হয়তো খুব ব্যস্ত আছেন। শুভ কামনা সব সময় আপনার জন্য ছিল, ভবিষ্যতেও থাকবে। আসলে ব্লগটা হলো আমাদের আবেগের জায়গা, প্রিয় বিচরণ ক্ষেত্র। এজন্য আমাদের সবার দায়িত্ব ব্লগের পরিবেশ সুন্দর রাখা, ব্লগের মান আরো উন্নত করতে মডারেটরদের সাহায্য করা।

এজন্য আমাদের 'দায়িত্বশীল' ব্লগিং জরুরী।

'কাভা' ভাই খুব সুন্দর ও দিকনির্দেশনা মূলক একটি মন্তব্য করেছেন। এজন্য উনার প্রতি কৃতজ্ঞতা রইলো। উনারা অনেক সীমাবদ্ধতার মধ্যেও চেষ্টা করছেন ব্লগটিকে আরো গতিশীল করতে। আমাদের দায়িত্ব মডারেটরদের সহযোগিতা করা।

৫০| ১৯ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৩১

ব্লগার_প্রান্ত বলেছেন: ভাই, একটা মজার জিনিস লক্ষ্য করলাম.....অক্সিজেনের অনুপস্থিতিতে আগুন জ্বলবে না...আপনার প্রোপিকে সমস্যা আছে =p~

১৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:২৭

কাওসার চৌধুরী বলেছেন:



হা হা হা.........!!
ভাইরে, আমি তো নিজেই জাতির জন্য আস্ত একটা সমস্যা, জাতির বোঝা। তাই চেষ্টা করছি প্রোপিকে বৈদ্যুতিক বাল্বের ভেতরে মোমবাতি জ্বালিয়ে কিছু একটা আবিষ্কার করতে :-B। সফল হতে পারলে নোবেল-টোবেলও জুটতে পারে!!!

শুভ রাত্রি, ভাল থাকিও।

৫১| ২৪ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:২০

কথাকথিকেথিকথন বলেছেন:





আপনার মত করে ব্লগের অনেকেই এমন ভাবে। কিন্তু লিখেছেন আপনি। বেশ গুছিয়ে ব্লগের দৃষ্টিকটু বিষয়গুলো তুলে ধরেছেন এবং কিছু মূল্যবান দিক নির্দেশনা দিয়েছে। আশা করি ব্লগ আরো শৃঙখলাবদ্ধ এবং মসৃণ হবে। জ্ঞান বিলানো বান্ধব প্ল্যাটফর্ম হবে।

২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ৩:০৬

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ ও কৃতজ্ঞতা আপনাকে কমেন্টে পেয়ে। আসলে অল্পদিনেই ব্লগের সাথে চলতে গিয়ে ব্লগটির প্রতি দায়বদ্ধতা থেকেই বিষয়টি তুলে ধরার চেষ্টা করেছি। আমাদের মধ্যে সচেতনতা বাড়লে ব্লগের মান বাড়বে, পাঠকও বাড়বে। আপনি খুব সুন্দর বলেছেন, "আশা করি ব্লগ আরো শৃঙখলাবদ্ধ এবং মসৃণ হবে। জ্ঞান বিলানো বান্ধব প্ল্যাটফর্ম হবে।"

ব্যস্ততার কারণে প্রতি উত্তর দিতে একটু লেট হলো এজন্য দুঃখিত। শুভ কামনা রইলো আপনার জন্য।

৫২| ২৫ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৩২

ব্লগার_প্রান্ত বলেছেন: ভাইয়া কেমন আছেন?

২৬ শে অক্টোবর, ২০১৮ রাত ৩:১১

কাওসার চৌধুরী বলেছেন:



কেমন আছ? প্রিয় ভাই "প্রান্ত"। আমি কিছুটা ব্যস্ত এজন্য ব্লগে সময় দিতে পারছি না। তোমার ছুটি কেমন কাটলো? আশা করি, পড়াশুনার ফাঁকে ফাঁকে ব্লগে এসে খোঁজখবর নেবে, আর মনযোগ দিয়ে পড়াশুনা করবে। অনেক আশীর্বাদ রইলো।

৫৩| ২৮ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:৩৮

আই নাজ বলছি বলেছেন: সবাইকে সচেতন হতে হবে।

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১:০৫

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ আপনাকে। হ্যা, সবাইকে সচেতন হতে হবে।

৫৪| ২৮ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:১৬

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় গুরুদেব অনেকদিন তো দেখছি না আপনাকে । বুঝতে পারছি এখন প্রচন্ড ব্যস্ত আছেন । ব্যস্ততার দ্রুত অবসান হোক । তবে আমরা প্রিয় গুরুদেব কে না পেয়ে কান্নাকাটি শুরু করেছি ।

শুভকামনা ও ভালবাসা আপনাকে ।

২৯ শে অক্টোবর, ২০১৮ রাত ১:০৯

কাওসার চৌধুরী বলেছেন:



স্যরি, গুরু। গত কিছুদিন খুব ঝামেলায় ছিলাম এজন্য ব্লগে তেমন সময় দিতে পারিনি। আপনার নতুন কোন পোস্ট পড়া হয়নি। সময় নিয়ে পড়ে মন্তব্য করবো। আশা করি, আপনার পূজার ছুটি খুব ভাল কেটেছে। আমাকে স্বরণ করার জন্য কৃতজ্ঞতা রইলো প্রিয় ভাই।

৫৫| ২৯ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:১৭

রাকু হাসান বলেছেন:


কাওসার ভাইয়া । মিস করছি আপনাকে । ব্লগে কম দেখছি । ব্যস্ততা পেয়ে বসলো নাকি ? ভালো আছেন ?
কয়েকদিন ধরে কম দেখছি । নতুন পোস্ট ও পাব আশাকরি ।

৩০ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:০৩

কাওসার চৌধুরী বলেছেন:



স্যরি, প্রিয় রাকু হাসান ভাই। গত তিন সপ্তাহ থেকে ব্যক্তিগত কাজে খুব ব্যস্ত থাকায় ব্লগে তেমন সময় দিতে পারছি না। আশা করি, এখন থেকে ব্লগে নিয়মিত হওয়ার চেষ্টা করবো। নতুন পোস্ট করবো। খোঁজ নেওয়ার জন্য কৃতজ্ঞতা রইলো।

৫৬| ৩০ শে অক্টোবর, ২০১৮ সকাল ৭:০১

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রিয় কাউসার ভাই ,

আমার লাস্ট পোস্টে আপনি কবি বিদ্রোহী ভৃগু ভাই ও নবাগত মাশরেকী ভাইয়ের কমেন্টের প্রতি মন্তব্য করতে পারছিনা । পেজটি নট ফাউন্ড দেখাচ্ছে । যদিও অন্যান্য পোস্টগুলি যথারীতি ঠিক আছে। বাধ্য হয়ে আমার সমস্যাটির কথা আপনাদের ব্লগে এসে জানিয়ে যাওয়া ।

শুভকামনা প্রিয় গুরুদেব কে ।

৩০ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:০৬

কাওসার চৌধুরী বলেছেন:



গুরুজি,
শুনে কষ্ট পেলাম। হয়তো টেকনিক্যাল কোন ত্রুটির কারণে এমন দেখাচ্ছে। আশা করি, ঠিক হয়ে যাবে। টেনশন করবেন না, লেখাটির কোন প্রকার ক্ষতি হবে না। শুভ কামনা রইলো প্রিয় ভাইয়ের জন্য।

৫৭| ০১ লা নভেম্বর, ২০১৮ রাত ১০:৩৩

অপু দ্যা গ্রেট বলেছেন: কাওসার ভাই কেমন আছেন?

অনেক দিন পর দেখে ভাল লাগল । আশা করি নিয়মিত আবার পাবো ।

হ্যা এটা সত্য যে ব্লগে অনেকেই ভাল লেখেন আবার নতুনদের মধ্যেও অনেক সম্ভাবনা রয়েছে । আবার সবাই ভাল লিখবে তাও না ।

তবে মন্তব্যের ক্ষেত্রে অবশ্যই সেটা গঠনমুলক হওয়া চাই । তাতে লেখার মান ও তথ্যের সমৃদ্ধি বাড়বে ।

হ্যাপি ব্লগিং

০৩ রা নভেম্বর, ২০১৮ বিকাল ৫:০৩

কাওসার চৌধুরী বলেছেন:



মন্তব্যের জন্য ধন্যবাদ 'অপু' ভাই। কিছু ব্যস্ত থাকায় লেখালেখিতে মনযোগ দিতে পারছি না। আশা করি, শীঘ্রই লেখতে মনোনিবেশ করতে পারবো। আপনার জন্য শুভ কামনা রইলো।

৫৮| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ১১:৫৯

নীলপরি বলেছেন: খুব সুন্দর পোষ্ট ও মন্তব্যগুলো । এটা স্থায়ী করলে মনে হয় ভালো হবে । ++

০৫ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১:৩২

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ, দিদি। আসলে আমরা সবাই ব্লগটিকে ভালবাসি, এজন্য চাই ব্লগে শৃঙ্খলা আসুক। গত পরশু আলোচিত ব্লগে একজন ব্লগারের তিনটি পোস্ট ছিল!! এগুলো দৃষ্টিকটু। এতে ব্লগে সবার জন্য সমান সুবিধা নিশ্চিত হয় না। আমাদেরকে আরো সচেতন হতে হবে।

৫৯| ০৯ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৩৫

স্বরচিতা স্বপ্নচারিণী বলেছেন: অনেক ভালো লাগলো পোস্টটি পড়ে। আসলেই অনেক কিছু শেখার আছে ভাইয়া। আমি নিজেও অল্প কিছুদিন হল সামুতে অ্যাকাউন্ট খুলেছি। ব্যস্ততার কারণে এখানে আসাও হয় না তেমন একটা। আমি নিজেও অজান্তে কিছু ভুল করে থাকতে পারি। এইসব লেখার কল্যাণে আমাদের মত নতুন ব্লগারবৃন্দ হয়তো নিজেদের সংশোধন করতে পারবেন।

১০ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১:১১

কাওসার চৌধুরী বলেছেন:



খুঁজে খুঁজে পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ আপনাকে। "সামহোয়্যারইন" আমাদের ভালবাসার আঁধার। ব্লগটিকে সুন্দর করে সাজিয়ে রাখাও আমাদের সবার দায়িত্ব। আমি মনে করি, ব্লগাররা যার যার অবস্থান থেকে সচেতন হলে এ সমস্যা সহজেই কাটিয়ে উঠা সম্ভব।

ব্লগ মানে স্বাধীনভাবে নিজের মতামতকে প্রকাশ করা। কিন্তু এ "স্বাধীনতা" যাতে সুষ্ঠু হয় তাও নিশ্চিত করা আমাদের দায়িত্ব। আমরা মনে করি, ব্লগের সবাই কমিবেশি শিক্ষিত। এজন্য লেখায় ও কমেন্টে "সেলফ সেন্সরশীপ" প্রয়োজন।

শুভ কামনা রইলো আপু।

৬০| ১১ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১:০৭

নীলপরি বলেছেন: পোষ্টটা এখনো রয়েছে দেখে ভালো লাগলো । আপনার উত্তরের সাথে পুরোপুরি একমত ।

যাহোক , আপনার নতুন পোষ্ট কবে পাচ্ছি আমরা ?

১১ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:২৮

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ, দিদি। গত একমাস থেকে ইউনিভার্সিটিতে খুব ব্যস্থতা যাচ্ছে। পাশাপাশি, একটি বিষয়ের উপরে গবেষণায় বেশ খানিকটা সময় চলে যায়। এছাড়া আমাদের 'TEA' কোম্পানির গুরুত্বপূর্ণ দায়িত্ব আমার উপরে। এজন্য শত চেষ্টার পরও লেখায় মনযোগী হতে পারছি না। বেশ কিছু লেখা শুরু করেছিলাম কিন্তু শেষ করতে হিমশিম খাচ্ছি। আশা করি, শীঘ্রই ব্যস্থতা কমবে। ব্লগেও নিয়মিত সময় দিতে পারবো।

দিদি, আমার জন্য আশীর্বাদ করবেন। আপনার জন্যও শুভ কামনা রইলো।

৬১| ২৮ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৭

পবিত্র হোসাইন বলেছেন: অনেকদিন পর ব্লগে আসলাম
আপনার লেখা পড়লাম ,
একই সাথে সহমত প্রকাশ করছি।

২৮ শে নভেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭

কাওসার চৌধুরী বলেছেন:



কেমন আছেন, আপনি? ব্লগে ইদানিং কম দেখছি। আমিও সময়ের অভাবে কম একটিভ থাকি। ব্লগের যে বিষয়টি নিয়ে লিখেছি তা আপনার ভাল লেগেছে জেনে খুশি হলাম। ব্লগ হোক জ্ঞান আহরণ করার অন্যতম মাধ্যম। লেখার উপর আলোচনা হোক গঠনমূলক। এতে লেখক-পাঠক উভয়ই উপকৃত হবেন।

ভাল থাকুন, সব সময়।

৬২| ৩০ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:২০

আল আমিন সেতু বলেছেন: প্রায় তিন মাসাধিককাল পর সামুতে আসলাম।আর এসেই আপনার এই লিখাটি পড়লাম। সহমত পোষণ করি আপনার সাথে। কেমন আছেন?

৩০ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:২৯

কাওসার চৌধুরী বলেছেন:



সেতু ভাই!! কেমন আছেন? আপনাকে ব্লগে দেখতে না পেয়ে একটু টেনশনে ছিলাম। হয়তো ব্যস্ততার জন্য ব্লগে ছিলেন না। আশা করি, এখন থেকে আপনাকে নিয়মিত পাব। আর লেখার বিষয়বস্তু আপনার ভাল লেগেছে জেনে খুশি হলাম। ভাল থাকুন, সব সময়।

৬৩| ৩০ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:৩৬

আল আমিন সেতু বলেছেন: আমি ভাল আছি। বস্তুত সময় আর সাধের সমীকরণ করতে পারি না সবসময়। আপনাদের গঠনমূলক আলোচনা পড়ার জন্য আমি মুখিয়ে থাকি। আমি এখনো সেফ হয়েছি কি না বুঝতে পারছি না। হেল্প প্লিজ ।অনেক দিন পর আসার কারণে ব্লগের কায়দা কানুন প্রায় ভুলে গেছি। আপনি ও ভাল থাকুন,সবসময়।হ্যাপি ব্লগিং।

৩০ শে নভেম্বর, ২০১৮ বিকাল ৩:০৭

কাওসার চৌধুরী বলেছেন:

আপনার ব্লগ ঘুরে আসলাম। আপনি সম্ভবত এখনো সেফ হন নাই। সেফ হলে আপনার ব্লগের বামদিকে 'সেফ' স্টেটাস লেখা থাকবে। আপনার প্রফাইল চেক করে দেখুন এমন কোন সাইন আছে কিনা? ব্লগিং এর বিষয়ে বিস্তারিত জানতে এই লেখাটি পড়তে পারেন। উপকৃত হবেন আশা করি।

৬৪| ০৫ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৫৮

আল আমিন সেতু বলেছেন: ধন্যবাদ ভাই।

০৬ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১২:০৩

কাওসার চৌধুরী বলেছেন:
আপনাকেও ধন্যবাদ।

৬৫| ০৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১:৪৫

অধৃষ্য বলেছেন: অনেক ভালো লেগেছে আপনার পরামর্শগুলো। মন্তব্যের প্রতিউত্তর বিষয়ে আমারো ক্ষোভ ছিলো। দুএক লাইনের বা ফেসবুকের মতো পোস্ট দেওয়া ব্লগের গুরুত্ব নষ্ট করে। এখানে এমন বিষয় নিয়ে লেখা উচিত যা অন্যদের কাজে লাগে বা একটু চিন্তার খোরাক যোগায়। যারা সাহিত্যচর্চা করেন তাদের কথা আলাদা। আট লাইনের একটা ছড়াও বেশ পরিশ্রম করে লিখতে হয় যা (আমার মতো) অনেকেই পারে না।

০৭ ই ডিসেম্বর, ২০১৮ রাত ২:৪৩

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ ও কৃতজ্ঞতা 'অধৃষ্য' ভাই। আসলে মন্তব্য-প্রতি মন্তব্য হলো ব্লগীয় মিথষ্ক্রিয়া। এছাড়া না পড়ে শুধু শুধু মন্তব্য করা যেমন ঠিক নয়; তেমনি বিষয়ের বাইরে গিয়েও ব্লগারকে জ্ঞান দেওয়া উচিৎ নয়। যারা কষ্ট করে, সময় নিয়ে পড়ে আপনার পোস্টে মন্তব্য করবে তাদের কমেন্ট পড়ে সুন্দর একটি প্রতি মন্তব্য করা বাঞ্ছনীয়। এ বিষয়টি কেউ কেউ গুরুত্ব দেন না।

ব্লগ ফেইসবুকের মত এক-দুই লাইনের হালকা বিষয় নিয়ে লেখার জায়গা নয়। ব্লগের পাঠকরা চিন্তাশীল; এখানে জ্ঞানের চর্চা হয়। এছাড়া যেন-তেন পোস্ট করাও অনুচিত। চেষ্টা থাকবে যে কোন মূল্যে লেখার মান বাড়ানোর চেষ্টা করা।

"সামহোয়্যারইন" আমাদের ভালবাসার আঁধার। ব্লগটিকে সুন্দর করে সাজিয়ে রাখাও আমাদের সবার দায়িত্ব। আমি মনে করি, ব্লগাররা যার যার অবস্থান থেকে সচেতন হলে এ সমস্যা সহজেই কাটিয়ে উঠা সম্ভব। ব্লগ মানে স্বাধীনভাবে নিজের মতামতকে প্রকাশ করা। কিন্তু এ "স্বাধীনতা" যাতে সুষ্ঠু হয় তাও নিশ্চিত করা আমাদের দায়িত্ব। আমরা মনে করি, ব্লগের সবাই কমিবেশি শিক্ষিত। এজন্য লেখায় ও কমেন্টে "সেলফ সেন্সরশীপ" প্রয়োজন।

শুভ রাত্রি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.