নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জন্মসূত্রে মানব গোত্রভূক্ত; এজন্য প্রতিনিয়ত \'মানুষ\' হওয়ার প্রচেষ্টায় আছি। গল্পের \'বায়স্কোপ\' বইয়ের কারিগর।

কাওসার চৌধুরী

প্রবন্ধ ও ফিচার লেখতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি। পাশাপাশি গল্প, অনুবাদ, কবিতা ও রম্য লেখি। আমি আশাবাদী মানুষ।

কাওসার চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

একুশে বইমেলা ২০১৯; আজ থেকে আমার গল্পের বায়স্কোপ বইমেলায়।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:১০


খুবই আনন্দের সাথে জানাচ্ছি যে, আজ ১লা ফেব্রুয়ারি থেকে অমর একুশে বইমেলায় আমার গল্পের "বায়স্কোপ" বইটি দেশের খ্যাতনামা "উৎস প্রকাশন" থেকে প্রকাশিত হবে। বইটি ঢাকার পাশাপাশি সিলেটের বইমেলায়ও উৎস প্রকাশনীর স্টলে পাওয়া যাবে। পাঠকেরা পড়েন বলেই লেখকরা লিখেন। এজন্য একজন কলম সৈনিকের লেখক হয়ে উঠতে পাঠকদের স্বীকৃতি খুবই প্রয়োজন। একজন নতুন লেখক হিসেবে আপনাদের মতামত, অনুপ্রেরণা ও পরামর্শ আমার ভবিষ্যৎ চলার পথের পাথেয়।

বই প্রকাশে আমার কখনো কোন তাড়াহুড়ো ছিল না। ব্যক্তি জীবনে একজন নিভৃতচারী মানুষ হিসেবে খ্যাতি, পরিচিতি কিংবা নিজেকে প্রকাশ করতে বড্ড অনীহা আমার। এই বইটি প্রকাশ করতে প্রকাশক মহোদয় উৎসাহ না দিলে এবারের বইমেলায়ও হয়তো 'বায়স্কোপ' আসতো না। 'বায়স্কোপ' আমার প্রথম লেখা বই হলেও ঘটা করে মোড়ক উন্মোচন করাার কোন তাগিদ নেই। পাঠকরা যদি আমার লেখা গল্পগুলো পছন্দ করেন তাতেই আমার সার্থকতা। আমি বিশ্বাস করি, পাঠকের কাছে লেখাটাই আসল; লেখকের বাকি পরিচয়টি গৌণ।

আমি নিয়মিত ব্লগ সহ বিভিন্ন সামাজিক মাধ্যমে লেখালেখি করলেও বই বের করতে অনেক ভেবেচিন্তে এগুতে হয়েছে; নিজের সাথে একান্ত আপন মনে কথা বলতে হয়েছে। বিভিন্ন যুক্তি তর্ক করতে হয়েছে নিজের সাথে।

#প্রথমত, ব্লগ সহ অন্যান্য মাধ্যমে যারা আমার লেখা পড়েন তাদের গাঁটের পয়সা খরছ করতে হয় না; কিন্তু নিজের লেখাগুলো বই হিসেবে প্রকাশিত হলে পাঠকেরা আমাকে বিশ্বাস করে বইটি কিনবেন। কিন্তু আমার লেখা পড়ে যদি সাধারণ পাঠকদের কাছে তা মানসম্পন্ন মনে না হয় তাহলে তারা ঠকবেন। আমি কখনো এমনটি চাই না। কারণ, আমি খ্যাতির জন্য লিখি না। আমি লিখি বাংলা সাহিত্যের প্রতি অগাধ ভালবাসা থেকে, অনেক যত্ন করে।

#দ্বিতীয়ত, আমি কি সত্যি সত্যি বই লেখার যোগ্যতা অর্জন করেছি?

এসব ভেবে একপা এগুলে তিন পা পিছিয়ে যেতাম। কিন্তু বইটির প্রকাশক শ্রদ্ধেয় মোস্তফা সেলিম ভাইয়ের উৎসাহ আর সহযোগিতায় আত্মবিশ্বাস খু্ঁজে পাই; এজন্য উনার কাছে কৃতজ্ঞ। সত্যিই তো, বই নিয়ে পাঠকদের কাছে না গেলে কিভাবে তা মূল্যায়িত হবে? তাই শেষ পর্যন্ত লেখাগুলো মলাটবন্দী করা। আপনাদের কাছ থেকে উৎসাহ পেলে আমার বাকি লেখাগুলোও আস্তে আস্তে মলাটবন্দী করবো। নতুন ভাবনাগুলোতে শান দেব।

লেখালেখি হলো একটি সাধনা; কলম সৈনিকদের দীর্ঘদিন থেকে তিলে তিলে গড়ে উঠা ভাবনার একটি কল্পিত রূপ। এর আকৃতি ও অলঙ্করণের জন্য অনেক সময় লাগে। ভাবনার দরকার হয়। এজন্য পাঠকদের কাছে লেখকদের মর্যাদা অনেক উপরে। একজন লেখকের মৌলিক ভাবনাগুলো হলো তার দর্শন; যা একটি সমাজ কিংবা রাষ্ট্রের একটি সময়ের সাহিত্যের প্রতীক। এ প্রতীকটির খুঁটি যত শক্ত হবে তার ফলাফলও তত সুদূরপ্রসারী হবে। একটি জাতির এগিয়ে যাওয়ার পেছনে মূল অনুঘটক হিসেবে কাজ করে বই।

এজন্য আমি প্রতিটি লেখা অনেক সময় নিয়ে লিখি। যারা আমার লেখার সাথে পরিচিত সবাই বিষয়টি জানেন। ১১টি গল্প নিয়ে প্রকাশিত বায়স্কোপের গল্পগুলো পাঠকদের কাছে সুখপাঠ্য আর জীবন নির্ভর করে তুলতে কত সময় ব্যয় করেছি তা হিসেব করে বলা মুশকিল। আমার বিশ্বাস গল্পগুলো পড়লে আপনাদের জীবন ও ভাবনাগুলোকে খুঁজে পাবেন।

#ধন্যবাদ।

নতুন বইয়ের কিছু ছবি-











চুপিচুপি বলি; বই মেলায় আসুন, পরিবারের সবাইকে নিয়ে। আর পছন্দের সব গুণী লেখকের বই কেনার পর যদি দেখেন সামান্য কিছু টাকা পকেটের কোণে গড়াগড়ি খাচ্ছে তাহলে "বায়স্কোপ" কিনুন। আর পড়ে ভাল লাগলে পরিচিতজনদের বইটির কথা বলুন। এতে নতুন লেখক হিসেব পাঠক মহলে পরিচিতি পেতে সুবিধা হবে। বইটির লেখক হিসেবে না পারছি এর বাণিজ্যিক প্রচারণা চালাতে; না পারছি নিজের ঢোল নিজে পেটাতে তাই চুপিচুপি কানে কানে বলা। :-B


প্রবাস-বাংলা (pb) টেলিভিশনের সাথে সাক্ষাৎকার।

"উৎস প্রকাশন"
প্যাভিলিয়ন-২২
অমর একুশে বইমেলা, ঢাকা।

এছাড়া, সিলেটে প্রথম আলো আয়োজিত বইমেলা (শহীদ মিনার প্রাঙ্গনে) ১লা ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি "উৎস প্রকাশন" এর স্টলে বইটি পাওয়া যাবে।

★★★ বইটি 'সামু' ব্লগের সম্মানিত মডারেটর, সহ ব্লগার এবং পাঠকদের উৎসর্গ করলাম।




১৪ ফেব্রুয়ারি থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত (৩দিন) উৎস প্রকাশনীতে (প্যাভিলিয়ন ২২) বায়স্কোপের কারিগর বসবেন। বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত তিনি থাকবেন বলে সম্মতি দিয়েছেন। সম্মানিত সহ ব্লগার ও পাঠকদের সাথে দেখা হবে, কথা হবে। আর সবচেয়ে বড় কথা বায়স্কোপ দেখানো হবে। পাশাপাশি, ফ্রিতে অটোগ্রাফ দেওয়া হবে। আসবেন কিন্তু!!





২১শে ফেব্রুয়ারি থেকে একটানা ৫ দিন আবারো উৎস প্রকাশনে (প্যাভিলিয়ন ২২) বসবো। আশা করি, গত সপ্তাহে যে সকল সম্মানিত সহ ব্লগারের সাথে দেখা হয় নাই উনাদের সাথে দেখা হবে। আর গত সপ্তাহে যাদের সাথে দেখা হয়েছে তাদের সাথে নিশ্চয়ই আবারো দেখা হবে। বই কিনতেই হবে এমনটি ভাবার প্রয়োজন নেই; দেখা হওয়া, পরিচিত হওয়া এবং ছবি তোলে স্মৃতিপটে জমা করে রাখাটাই আসল। পাশাপাশি, সম্মানিত পাঠকদেরও আমন্ত্রণ জানাচ্ছি।

ফটো ক্রেডিট,
বইটির লেখক/লেখিকা :-B

মন্তব্য ১১৪ টি রেটিং +২০/-০

মন্তব্য (১১৪) মন্তব্য লিখুন

১| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:২২

জুন বলেছেন: অনেক শুভকামনা রইলো কাওসার চৌধুরী। প্রচুর পাঠক প্রিয়তা লাভ করুক বায়োস্কোপ এই প্রত্যাশায় :)

০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৩৪

কাওসার চৌধুরী বলেছেন:



আমার প্রিয় ইবনে বতুতা; আমি বলি ভ্রমণ গাইড আপা। এত বড় গুণীজনের কমেন্ট পয়লা নাম্বারে!! এটা আমার জন্য পরম সৌভাগ্যের। এজন্য ধন্যবাদওকৃতজ্ঞতারইলো। আপনার আশীর্বাদ মাথা পেতে নিলাম। আপনার বই কবে পাচ্ছি, আপা। ভ্রমণ বিষয়ক বই আমার খুব প্রিয়। আশা করি অচিরেই পাব।

মেলায় আসবেন, আপা। দেখা হবে, পরিচিত হওয়ার সুযোগ হবে।

২| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:২২

পদাতিক চৌধুরি বলেছেন: আজ সে আনন্দের দিন ; ঐতিহাসিক দিন। বায়স্কোপকে শুভেচ্ছা রইল। শুভেচ্ছা রইল গুরুদেব কে। শরীর বা স্বাস্থ্যের দিকে নজর দেবেন । বাকিরা উপরওয়ালার উপর নির্ভরশীল।

ভালোবাসা সতত।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:১২

কাওসার চৌধুরী বলেছেন:



গুরুজি,
এতো আন্তরিকভাবে কথাগুলো বললেন; শুনে খুব খুশি হলাম। আসলেই আজ আমার আনন্দের দিন; বই বাজারে এসেছে। পাঠকরাও কমিবেশি কিনেছেন। প্রথম দিন; সামনের দিনগুলেতে মেলা আরো জমবে। পাঠকের সংখ্যাও বৃদ্ধি পাবে।

শরীর মোটামুটি ঠিক আছে; তবে ভাল থাকা নির্ভর করবে পাঠক প্রতিক্রিয়া পাওয়ার পর!! দেখা যাক গুরুজি। আশীর্বাদ করবেন, যাতে বইমেলার দিনগুলো সুন্দর হয়।

ভালবাসা, সতত।

৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:২৩

খায়রুল আহসান বলেছেন: অমর একুশে গ্রন্থমেলা - ২০১৯ এর একেবারে প্রথম দিনটি থেকেই আপনার সদ্য প্রকাশিত বায়স্কোপ মেলায় ঠাঁই করে নেয়াতে জানাচ্ছি উষ্ণ অভিনন্দন! আশাকরি, বইটি ধীরে ধীরে পাঠক মনেও নিজস্ব স্থান করে নেবে।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:১৫

কাওসার চৌধুরী বলেছেন:



এমন গুরুজনের আশীর্বাদ পেয়ে ধন্য হলাম। আপনার বই দু’টির জন্যও শুভ কামনা রইলো। আমার বিশ্বাস বইগুলো পাঠকপ্রিয়তা পাবে। আপনার বই মেলায় গেলেই সংগ্রহ করবো। দোয়া করবেন, স্যার।

৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:২৫

শায়মা বলেছেন: ভাইয়া

শুভকামনা

তবে বই পড়ার আগেই তোমার বই এর সাজসজ্জা দেখে তো আমি মুগ্ধ হয়ে গেলাম!

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:১৮

কাওসার চৌধুরী বলেছেন:



আপা, কিযে বলেন!! আপনার উপন্যাসের প্রচ্ছদ তো আরো চমৎকার। আমার দারুণ লেগেছে। আপনার বইটি অবশ্যই সংগ্রহ করবো। আর লেখাজোকা তো করবোই। শুভ কামনা রইলো, আপু।

৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৩২

আরোগ্য বলেছেন: লেখক মিয়ার অটোগ্রাফ পামু কবেত্তে? অটোগ্রাফ ছাড়া বই কিনুম না। আমি বসন্তের হাওয়া বইলে যামু। কন কবে থাকবেন কাওসার ভাই।
আজকের পোস্টে এতো বেরঙ্গা ছবি কেন?

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:২৫

কাওসার চৌধুরী বলেছেন:



লেখক মিয়াকে দেইককা কি করিবেন!! একখানা মেলা থেইক্কা কিইনা আনেন আগে, অটোগ্রাফ তো বিকাশেও দেওয়া যায়। তয় চাইলে দাওয়াত করে বাড়িতে নিয়ে অটোগ্রাফ চাইতে পারবেন!! তয় মুই ১০ তারিখের পর ঢাকা বইমেলায় যামু। তারিখটা ব্লগে জানিয়ে দিমু।

আজকার পোস্টে বেরঙা ছবি পাইলেন কই? সবগুলো পিকেই ব্রাশ দিয়ে রঙ করা আছে। তয় একটু কম দিছি, এই আরকি :-B। রঙ শেষ হয়ে গিয়েছিল বলে।

৬| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৩৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: শুভ কামনা। বায়স্কোপের স্টলে যাবো কয়েকদিন পর। আপনার কি দেখা পাবো?

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:৩০

কাওসার চৌধুরী বলেছেন:



আরে, আমার সৌরভ ভাই। বইমেলায় ১০ তারিখ পরে যাব। ব্লগে তারিখটা জানিয়ে দেব। আপনার সাথে দেখা হবে, কথা হবে। খুব খুশি হবো আপনার সাথে দেখা হলে। ভাল থাকুন, সব সময়।

৭| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৩২

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: অমর একুশে বইমেলায় আমার গল্পের "বায়স্কোপ" বইটি দেশের খ্যাতনামা
"উৎস প্রকাশন" থেকে প্রকাশিত হবে।

......................................................................................................................
শুভকামনা থাকল, বই মেলায় অবশ্যই বইটি দেখব ।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:৩৭

কাওসার চৌধুরী বলেছেন:



"অমর একুশে বইমেলায় আমার গল্পের "বায়স্কোপ" বইটি দেশের খ্যাতনামা
"উৎস প্রকাশন" থেকে প্রকাশিত হবে।"...... ভাইজান, আপনার ভালবাসায় সিক্ত হয়ে কমেন্টটি রিপিট করলাম। শুভ কামনায় সিক্ত হলাম। দেখা হবে বইমেলায়। কথা হবে, পরিচয় হবে অবশ্যই।

৮| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪৯

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:


সিলেট আসছি। সম্ভবত আগামী রোববার দেখা হচ্ছে আপনার সাথে আবারো, প্রথমা আলোর বই মেলায়। অটোগ্রাফ+অটোগ্রাফ সব ছিনিয়ে আনবো ইনশাআল্লাহ। আর ৭তারিখের পর দেখা হবে ঢাকায়।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:৪১

কাওসার চৌধুরী বলেছেন:



আরে আমার তাজুল ভাই। কমেন্টে পেয়ে খুব খুশি হলাম। আসুন, আমি থাকবো দশ তারিখ পর্যন্ত সিলেটে। খুশি হলাম, আপনি সিলেট আসছেন জেনে। অটোগ্রাফ রবিবার থেকে আর ফ্রিতে নেই। বইয়ের দামের সাথে ২৫% এক্সটা দিতে হইবে!!

৯| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১২

মাহের ইসলাম বলেছেন: অভিনন্দন এবং শুভ কামনা রইল।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:৪৩

কাওসার চৌধুরী বলেছেন:
ধন্যবাদ, প্রিয় মাহের ভাই। আশা করি, বইমেলায় দেখা হবে।

১০| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৫

রাজীব নুর বলেছেন: ইনশাল্লাহ দেখা হবে বইমেলায়।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:৪৪

কাওসার চৌধুরী বলেছেন:
দেখা হতেই হবে; রাজীব ভাই আমার অত্যন্ত প্রিয় একজন মানুষ।

১১| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১০

তারেক ফাহিম বলেছেন: অনেক অনেক অভিনন্দন প্রিয় লেখক।

বইটির প্রচুর বিপণন কামনা করছি।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:৪৬

কাওসার চৌধুরী বলেছেন:
ফাহিম ভাই। কমেন্টে আপনাকে পেয়ে খুব খুশি হলাম। আশীর্বাদ করবেন।

১২| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২৬

মনিরা সুলতানা বলেছেন: শুভ কমানায় সিক্ত হোক ! পাঠক প্রিয়তা পাক।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:৫০

কাওসার চৌধুরী বলেছেন:



ভাইটার জন্য আমার আপুটার অনেক দরদ। আপনার আন্তরিক কমেন্ট ও আশীর্বাদ আমাকে মুগ্ধ করে। বইটি পাঠকপ্রিয়তা পাক; পাঠকরা খুশি মনে গল্পগুলো পড়েন এই দোয়া করবেন। আপনিও ভাল থাকুন, জগৎ সংসারের সবাইকে নিয়ে।

১৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩০

দেবদাস বাবু বলেছেন: আপনার প্রতি অভিনন্দন রইল, সেই সঙ্গে অবশ্যই একজন ব্লগারের সদস্য হিসেবে হলেও বইটি পড়তে চাই, ধন্যবাদ প্রিয় লেখক ভাই।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:৫৪

কাওসার চৌধুরী বলেছেন:



দাদা, আপনার আন্তরিক কমেন্ট আমাকে মুগ্ধ করেছে। একজন সহ ব্লগারের প্রতি আপনার আন্তরিকতা দেখে খুব খুশি হলাম। বই মেলায় আসলে খুব খুশি হবো। পরিচিত হওয়ার সুযোগ পাব। আসবেন কিন্তু।

হ্যাপি ব্লগিং....................

১৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪৬

সুমন কর বলেছেন: শুভেচ্ছা এবং শুভকামনা রইলো।

নিজের ঢোল, নিজেই পেটাতে হয়, অন্যে পেটালে ফেঁটে যায়.................হাহাহাহা। বইটির লেখককে চেনা চেনা মনে হয়, কিন্তু লেখিকা কই !!! ;)

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:৫৯

কাওসার চৌধুরী বলেছেন:



দাদার উপস্থিতি মানেই কমেন্টের টুইস্ট!! আপনি ঠিকই বলেছেন, "নিজের ঢোল, নিজেই পেটাতে হয়, অন্যে পেটালে ফেঁটে যায়" ..... না, দাদার কথাই ঠিক। অন্যকে দিয়ে ঢোল পেটাতে দিলে তো মহা বিপদ দেখছি। এতে আমও যাবে সালাও যাবে।

লেখিকার লেখকের অন্তরে বিরাজ করছেন, সর্বদা :-B!!

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:০১

কাওসার চৌধুরী বলেছেন:



দাদার উপস্থিতি মানেই কমেন্টের টুইস্ট!! আপনি ঠিকই বলেছেন, "নিজের ঢোল, নিজেই পেটাতে হয়, অন্যে পেটালে ফেঁটে যায়" ..... ঠিক কইছেন, দাদা। অন্যকে দিয়ে ঢোল পেটাতে দিলে তো মহা বিপদ দেখছি। এতে আমও যাবে সালাও যাবে।

লেখিকা লেখকের অন্তরে বিরাজ করছেন, সর্বদা :-B!!

১৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫০

বলেছেন: শুভ কামনা আবারো প্রতিভাবান তরুণ লেখক।



বইটি কেনার ইচ্ছে আছে সরি অবশ্যই কালেক্ট করবো অনলাইন থেকে।


ধন্যবাদ।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:০৫

কাওসার চৌধুরী বলেছেন:



প্রিয় ভাই; আপনার দু'টি বই আজ বই মেলায় খুঁজে বের করেছি। কিনবো এই সপ্তাহেই। দারুণ সুন্দর প্রচ্ছদ হয়েছে। প্রকাশকের সাথে আপনার বিষয়ে কথা হয়েছে। শুভ কামনা রইলো। ++++

শুভ রাত্রি, প্রিয় ভাই আমনার।

১৬| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৩৮

আহমেদ জী এস বলেছেন: কাওসার চৌধুরী,




নিভৃতচারীতার আবরণ ছিঁড়ে এ কোন "বায়স্কোপ" নিয়ে এলেন! ছেলেবেলার বায়স্কোপের কথা মনে পড়ে গেল। বায়স্কোপওয়ালা সুর করে বলতো-------
"কি চমৎকার দেখা গেল
বইয়ের মেলা আইয়া পড়লো।
বইয়ের মেলায় বায়স্কোপ
সবার দেখার এই তো স্কোপ।
আহেন আহেন বইমেলা
বায়স্কোপ দেখতে ভালা....."

এ বায়স্কোপ তো শুধু কেনার নয়, দেখার। দেখবো । দেখবে হয়তো সবাই-ই......................

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:২৮

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ শ্রদ্ধেয়; চমৎকার একটি মন্তব্য করে আমাকে অনুপ্রাণিত করার জন্য। নিভৃতচারীর আবরণ ছিঁড়ে এই বায়স্কোপটি একদম মাটির তলা থেকে উঠে এসেছে!! নতুন জন্ম নেওয়া শিশুটার জন্য আশীর্বাদ করবেন। আপনার কোন বই এবারের মেলায় আসলে জানাবেন, প্লীজ। সংগ্রহে রাখবো।

বায়স্কোপ নিয়ে দারুণ একটি কাব্য। খুব ভাল লেগেছে। হ্যা, আপনি ঠিকই বলেছেন; এই বায়স্কোপে শুধু ছবি দেখা যায় না। পড়ে সংগ্রহ করাও যায়। ভাল থাকবেন, সব সময়।

১৭| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:২২

প্রামানিক বলেছেন: অভিনন্দন সেই সাথে বইটির পাঠক প্রিয়তা তুঙ্গে উঠুক এই কামনা করি।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৪৯

কাওসার চৌধুরী বলেছেন:
ধন্যবাদ প্রিয় ছড়ার জাদুকর। মেলায় আসবেন, কথা হবে। ভাল থাকুন সব সময়।

১৮| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪৫

জাতির বোঝা বলেছেন:
অভিনন্দন ও শুভ কামনা। বইটি দেখতে খুবই সুন্দর হয়েছে।
কিনতে মন চাইছে।
দাম কত জানতে পারলে কাউকে বলতাম কিনে আমাকে পাঠাতে।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৫৫

কাওসার চৌধুরী বলেছেন:



কেমন আছেন, ভাই? অনেক দিন পরে আপনাকে পেলাম। বইটির কভার আপনার ভাল লেগেছে জেনে খুশি হলাম। মেলায় আসুন দেখা হবে। বইটি কিনবেন জেনে খুশি হলাম। বইটির কভার মূল্য ২০০ টাকা। তবে মেলায় ১৫০ টাকায় পাওয়া যাবে।

ভাল থাকবেন।

১৯| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
সুন্দর বইয়ের জন্য শুভ কামনা রইলো। বইটির বহুল প্রচার ও পাঠক প্রিয়তা কামনা করছি।

আমার মনে হয় আপনার হবে। আপনি এক জন শিক্ষক মানুষ। আপনার লেখার মানও ভালো।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:১৮

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ প্রিয় সাজ্জাদ ভাই। আপনি দেশে থাকলে হয়তো দেখা হওয়ার সুযোগ হতো। হয়তো কোন এক বইমেলায় দেখা হবে। সেই আশায় রইলাম। আমি জানি না, কি হবে তবে সাহিত্য চর্চা চালিয়ে যাব মৃত্যুর আগ পর্যন্ত।

ভাল থাকবেন, ভাই।

২০| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:১৭

অক্পটে বলেছেন: পাঠক প্রিয়তা পাক এই শুভকামনা রইলো কাওসার ভাই।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:২০

কাওসার চৌধুরী বলেছেন:
প্রিয় ভাইয়ের আশীর্বাদ অকপটে স্বীকার করিলাম। মেলায় আসবেন, দেখা হবে।

২১| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৫৭

স্রাঞ্জি সে বলেছেন:
অভিনন্দন জানাতে এলাম। বইটি পাঠক প্রিয়তা পাই যেন। সেই কামনা করি।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:২৩

কাওসার চৌধুরী বলেছেন:



আমার প্রিয় কবি। নিভৃতচারী তরুণ তুর্কীর কমেন্ট আমার কাছে মহামূল্যবান সম্পদ। আপনার আশীর্বাদ মাথা পেতে নিলাম। আপনি কি বইমেলায় আসবেন? আসুন, দেখা হবে নিশ্চয়ই।

২২| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:৪৩

নতুন নকিব বলেছেন:



অভিনন্দন। খুবই আনন্দের সংবাদ জানালেন। আপনার সুন্দর বইটির সফলতা কামনা করছি। +++

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:২৬

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ, প্রিয় নকীব ভাই। সুন্দর এ সংবাদে খুশি হয়েছেন জেনে আনন্দিত হলাম। আপনার জন্যও শুভ কামনা রইলো। পরিবারের সবার জন্য শুভ কামনা রইলো। +++++++

২৩| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:০৯

ঋতো আহমেদ বলেছেন: অভিনন্দন কাওসার ভাই। সুন্দর প্রচ্ছদ। দারুণ কাজ। সংগ্রহের আশা রাখছি।+++

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৩০

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ, প্রিয় ভাই। প্রচ্ছদ পছন্দ হয়েছে জেনে খুশি হলাম। বইমেলায় আসবো। আপনার সাথে অবশ্যই দেখা হবে। বইটি সংগ্রহ করবেন জেনে খুশি হলাম। +++++++

২৪| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:১৬

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: আমার জন্য ২৫% পার্সেন্ট ডিসকাউন্ট দিচ্ছেন সেটা আগে বলবেন না! যাক বাবা বাঁচা গেলো।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৩৯

কাওসার চৌধুরী বলেছেন:



২৫% ডিসকাউন্ট কে বললো? ২৫% পেলাস আইমিন + যোগ করতে হবে। ২০০ টেকার লগে আরো (২৫+২৫)= ফনচাশ টেখা জুগ খরিয়া মোঠ অইবো দুইশো ফঞ্চাশ টেখা। লগে চা সিঙাড়ার বিলও দিতে অইবো।

২৫| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৩৭

নীল আকাশ বলেছেন: শুভ সকাল,
ইনশাল্লাহ বইমেলায় আপনার অটোগ্রাফ সহ বই নিব!
নীচের একটা লাইনের শানে নযুল বলবেন কি? ফটো ক্রেডিট লেখিকা? এইটা কে? ;) ডাল মে কুচ ক্যালা হ্যায়!
বইয়ের জন্য অভিনন্দন আর মন থেকে শুভেচ্ছা রইল!

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৪৫

কাওসার চৌধুরী বলেছেন:



আমার প্রিয় গল্পকারকে অটোগ্রাফ দেব!! অটোগ্রাফ আমি উল্টো আপনার কাছ থেকে নেব। ফটু ক্রেডিট মুই হলেও এই হৃদয়ে কোন না কোন লেখিকা কোন একদিন কোন এক সময়ে কোন এক বিকেলে হৃদয় হরণ করেছিলেন। হেই স্মৃতির ফটো এখনো ভুলিনী। তাই মহান এই লেখিকার সম্মানে ফটোগ্রাফার হিসেবে এ্যাড করলাম।

শানে নযুল একদম সহিহ!! সন্দেহ করিলে গুনাহ হইবে!!

২৬| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:০৩

সিগন্যাস বলেছেন: কাওসার ভাই বইটিতে ভূতের গল্প রেখেছেন কিছু?

০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৪৭

কাওসার চৌধুরী বলেছেন:
ভুত পেতনী সবই আছে। আছে প্রেম, আছে বিরহ। আরো আছে নতুন সম্পর্ক। +++

২৭| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৩৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: ওপেস্টি বায়স্কোপ
নাইন টেন টেস্কোপ
সুলতানা বিবিয়ানা

ছড়াটা মনে পড়ল আপনার বইয়ের নাম দেখে ;)

অ ভায়া! বায়স্কোপ দেখূম :-/

অনেক অনেক আনন্দ আর ভাললাগায় ভরে গেল মনে!
সর্বোত সাফল্য কামনা প্রিয় ভাইটির বইয়ের জন্য।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৩৭

কাওসার চৌধুরী বলেছেন:



ওলে আমার বাবুটা!! বায়স্কোপ দেখবা? একদম কান্নাকাটি করা যাবে না। সামনের হপ্তায় মুই ঢাকায় আমু; হেই সময় বায়স্কোপ দেখামুনে!! তয় ইস্কুলে রেগুলার যাইতে হবে মনা। নাইলে কইলাম বায়স্কোপ দেখামু না :-B!!

মিস ইউ, ভায়া...........
দেখা হবে মেলায় খুশিতে, ঘুরতে, ঠেলায়.........

২৮| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৫২

নজসু বলেছেন:



দারুণ অনুভূতি হচ্ছে আপনার।
আমরাও আনন্দিত।
আমি সংগ্রহ করার চেষ্টা করবো।

পরবর্তীতে বিদেশি গল্পের অনুবাদ বের করা যায় কি?
আপনার অনুবাদকৃত গল্পগুলো খুবই সহজবোধ্য হয়।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৪৩

কাওসার চৌধুরী বলেছেন:



আমার সুজন ভাইয়ের আশীর্বাদ মানেই বুক ভরা ভালবাসা আর দোয়া। খুব খুশি হলাম। কবে যে আপনার সাথে দেখা হবে জানি না। তবে হৃদয়ে এই বিশ্বাস আছে দেখা হবে একদিন। আর হ্যা, পরবর্তীতে বিদেশি গল্পের অনুবাদের বই বের করার ইচ্ছা আছে। অনুবাদ খুবই কঠিন কাজ; অনেক সময় লাগে।

তবে, নিয়মিত অনুবাদ করার ইচ্ছা আছে।

২৯| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:২৭

নীলপরি বলেছেন: অনেক অনেক শুভকামনা রইলো ।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৪৪

কাওসার চৌধুরী বলেছেন:
দিদি, আপনার আশীর্বাদ মাথা পেতে নিলাম। শুভ কামনা রইলো আপনার জন্য।

৩০| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:৩০

জাহিদ অনিক বলেছেন: অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা আপনার বইএর জন্য কাওসার চৌধুরী
ভালো থাকুন সুস্থ থাকুন

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৪৭

কাওসার চৌধুরী বলেছেন:



বাহ, প্রিয় কবির আশীর্বাদ পেলাম। ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইলো জাহিদ অনিক ভাই। আপনিও সুস্থ থাকুন। আর নিয়মিত চমৎকার কবিতা লিখে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করুন।

৩১| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৫৭

কথাকথিকেথিকথন বলেছেন:


If a person is afraid it means the person is ready to do best things. আপনার জন্য রইলো অসংখ্য শুভ কামনা।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৫৩

কাওসার চৌধুরী বলেছেন:



বাহ, দারুন একটি কথা বলেছেন আপনি। কথাটি তো আমায় ভাবনায় ফেলে দিল। মহৎ কোন উদ্যোগ নিলে মনের কোণে অজানা একটি শঙ্কা কাজ করে। এটি হচ্ছে দায়বদ্ধতা। আর লেখকদের বেলায় এ দায়িত্বশীলতা খুব দরকার। শুধু শুধু লেখলেই চলে না; লেখার মানসম্পন্ন উপাদান টুকু পাঠকের সামনে তুলে ধরাও দায়িত্ব। এজন্য ভয় হয়; পাঠক সন্তুষ্ট তো?

আপনার জন্যও শুভ কামনা রইলো। অনেক ভাল থাকবেন।

৩২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৫৫

তারেক_মাহমুদ বলেছেন: আশাকরি প্রচুর পাঠকপ্রিয়তা পাবে আপনার বইটি।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৫৮

কাওসার চৌধুরী বলেছেন:



আমার প্রিয় ভাইকে কমেন্টে পাওয়া মানে বিশেষ কিছু। আশীর্বাদ করেছেন যেহেতু পাঠকরাও বইটি পড়বেন আশা করি। আপনাকে খুব মিস করি, সব সময়। দেখা হবে বইমেলায়।

৩৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:০৩

তারেক_মাহমুদ বলেছেন: কবে আসছেন ফোন দিয়েন, ইনাশাল্লাহ আসবো দেখা হবে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:০৬

কাওসার চৌধুরী বলেছেন:
অবশ্যই ফোন দেব। ১০ তারিখের পরে। ভাল থাকুন দোয়া রইলো।

৩৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৩০

মুক্তা নীল বলেছেন: ভাইজান,
দুঃখটি ও লজ্জিত দেরিতে আসার জন্যে ।
অবশেষে এলো আমাদের সপ্নের বায়স্কোপ। এই "বায়স্কোপ " আজ আপনি লিখেছেন , কাল বায়স্কোপ আপনাকে ঠিকই কলম সৈনিক লেখক হিসাবে দাড় করিয়ে দিবে ইনশাআল্লাহ । যতই নিভৃতচারী মানুষ হোন না কেন বায়স্কোপ আপনাকে ফোকাসে আনবেই।
ভাইজান, আপনার সাধনা বিফলে যাবেনা ।
বই পড়ে অবশ্যই রিভিউ দিবো।
দোয়া রইলো আপনার আর বায়স্কোপের জন্য। ভালো থাকবেন।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:৫৭

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ, আপু। আমিও দুঃখিত দেরীতে প্রতি উত্তর করার জন্য। আপনি সিলেটে থাকলে একবার মেলায় আসুন। আমি ১১ তারিখ পর্যন্ত সিলেটে আছি। [email protected] এ একটি মেইল করলে খুশি হবো।

আপনার চমৎকার ইনটেলেকচুয়াল কমেন্ট!! "এই "বায়স্কোপ " আজ আপনি লিখেছেন , কাল বায়স্কোপ আপনাকে ঠিকই কলম সৈনিক লেখক হিসাবে দাড় করিয়ে দিবে ইনশাআল্লাহ । যতই নিভৃতচারী মানুষ হোন না কেন বায়স্কোপ আপনাকে ফোকাসে আনবেই।".... আমি ফোকাসে আসতে চাই না, আমি সাহিত্য সাধনা করতে চাই নীরবে, নিবৃতে। আমি যশ কিংবা খ্যাতি কখনো চাই না। এগুলো আমাকে টানে না।

আপনিও ভাল থাকবেন। শুভ কামনা রইলো।

৩৫| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:৫৫

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় গুরুদেব,

আপনার বায়স্কোপ কেমন চলছে ? ব্লগের না পেয়ে খুশি হলাম যে অন্তত বই নিয়ে বা মেলা নিয়ে অত্যন্ত ব্যস্ত আছেন। আশা করি বাণিজ্যিক দিকটি বেশ ভালোভাবেই উত্তীর্ণ হয়েছে। সামনে 11 তারিখের আরেকটি যুদ্ধে আশা করি সম্মানের সঙ্গে উত্তীর্ণ হবে।

নতুন জীবন ; নতুন পরিচয়ে ভালো থাকুন সুখে থাকুন।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:১১

কাওসার চৌধুরী বলেছেন:
গুরুজি,
আমি এখনো সিলেটের বইমেলায় আছি। এটা আমার জন্মস্থান; এজন্য নতুন বইটি স্থানীয় পাঠকদের কাছে পরিচিত করে তুলতে ১২ তারিখ পর্যন্ত সিলেটের বইমেলায় বসবো। প্রতিদিন বইমেলায় যাচ্ছি। এ এক দারুণ অনুভূতি।

গতকাল ৫ই ফেব্রুয়ারি রাত ৮ ঘটিকায় সিলেটের বইমেলার #উৎসপ্রকাশন# এর একজন স্টাফ বললেন, "আপনার বইয়ের স্টক শেষ হওয়ার পথে; আর মাত্র ৮ কপি বাকি আছে"! শুনে আমি অবাকই হলাম; তিনি আরো যোগ করলেন, "উৎস প্রকাশন এর স্টলে আপনার গল্পের #বায়স্কোপ# সবচেয়ে বেশি বিক্রি হয়েছে"। শুনে চোখে পানি চলে আসলো। এত বড় বড় সাহিত্যিকদের বইয়ের ভীড়ে আমার অখ্যাত বইটি সর্বাধিক বিক্রিত! তিনি বললেন, বাকি ১০ দিনের জন্য আরো দ্বিগুণ বইয়ের অর্ডার দেবেন। এটা সত্যি আমার দায়িত্বকে বহুগুণে বাড়িয়ে দিয়েছে। সাহিত্য সাধনায় আরো নিবেদিতপ্রাণ হতে কর্তব্য বেড়ে গেল এখন।

সিলেটের পাশাপাশি, ঢাকায়ও বেশ আলোচিত হচ্ছে গল্পের 'বায়স্কোপ'। তবে আমি ঢাকায় যাওয়ার পর সহ ব্লগার ও শুভাকাঙ্ক্ষীরা আরো বেশি করে স্টলে আসবেন, আশা করি।

কৃতজ্ঞতা রইলো, সম্মানিত #পাঠকদের প্রতি।

গুরুজি, আপাতত বইয়ের সাথে সখ্যতা ছাড়া কোন যুদ্ধের মেজাজে নেই। কখনো ভারত-বাংলাদেশ যুদ্ধ শুরু হলে সবার আগে আপনাকে খবর দেব; আশীর্বাদ নেব।

৩৬| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৩৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
দেশে এলে আপনার বই এক কপি কিনবো।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৫১

কাওসার চৌধুরী বলেছেন:



প্রিয় সাজ্জাদ ভাই। আপনি সব সময় আমাকে লেখালেখিতে অনুপ্রেরণা যুগিয়েছেন; বিভিন্ন পরামর্শ দিয়েছেন এবং পোস্টে কমেন্ট করে নিজের মূল্যবান মতামত জানিয়েছেন। এজন্য কৃতজ্ঞতাবোধ সব সময় আছে। আপনারা গুনীজন। এজন্য আপনি দেশে এসে আমার বইটি সংগ্রহ করবেন শুনে খুব আনন্দিত হয়েছি। একজন নতুন লেখক হিসেবে ভাল লাগার এ অনুভূতি প্রকাশ করা খুব কঠিন। আমার জন্য দোয়া করবেন, যাতে সাহিত্য সাধনা নিয়মিত চালিয়ে যেতে পারি।

প্রবাস জীবনটা সুখের হোক, পরিবারের সবাইকে নিয়ে। এই আশীর্বাদ রইলো।

৩৭| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৮

গড়ল বলেছেন: অভিনন্দন ও শুভকামনা রইল।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৪৮

কাওসার চৌধুরী বলেছেন:
ধন্যবাদ, গড়ল ভাই। আশীর্বাদ করবেন। আপনার জন্যও শুভ কামনা রইলো।

৩৮| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৩২

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: অনেক শুভ কামনা রইল ।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:০২

কাওসার চৌধুরী বলেছেন:
আপনার জন্যও শুভ কামনা রইলো আপা। ঢাকায় এসে আপনার বই কিনবো, অবশ্যই। ছবিতে আমাদের প্রিয় ব্লগার তাজুল ভাই এবং অন্য একজন পাঠক। সিলেটের বইমেলায়।

৩৯| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:৪৯

আকতার আর হোসাইন বলেছেন: অনেক দোয়া করি আপনার সাহিত্যে পদার্পণ যেন সাফল্যমণ্ডিত হয়।

উপরে পদাতিক চৌধুরী ভাই মন্তব্য করল,

১১ তারিখ আপনি আরেকটি যুদ্ধে সফল হবেন?

যুদ্ধটা কি জানাবেন প্রিয় ভাই.।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:১১

কাওসার চৌধুরী বলেছেন:



আবারো ভাইকে কমেন্টে পেয়ে ভাল লাগলো। সাহিত্য চর্চা খুব কঠিন সাধনার কাজ; এজন্য অনেক সময় দরকার হয়। দোয়া করবেন যাতে সাধনাটি চালিয়ে যেতে পারি। আপনার আশীর্বাদ আমার অনেক বড় প্রেরণা।

আর, ১১ তারিখের যুদ্ধ!! এটা প্রিয় পদাতিক ভাইয়ের ফান। ১১ তারিখে সারাদিন অফিস করবো, এইটুকু শিডিউল। এইটুকু।

৪০| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:১৭

এস এম ইসমাঈল বলেছেন: ওগো বায়োস্কোপের কবি,
নিত্য দেখাও নতুন নতুন ছবি
সামু'র ব্লগের ওগো উজ্জল রবি
ইচ্ছে করে তোমায় বুকে আগলে রাখি
যত্ন ভালোবাসা আর নিরাপত্তার বাধনে
চিরকাল, আরো সফলতা
আরো কথকতার আড়ালে
চিরজীবী হোক তোমার লিখনি
আরো দোয়া করি
আজ জন্ম নিল যে শিশুটি
ব্লগের ভারচুয়াল জমীন দাবরিয়ে
কঠিন বাস্তবতার সামনে
লেখালেখির সুবিস্তির্ণ ভুবনে
স্বপ্নময় আলোময় প্রাংগণে
চিরজীবি হও তুমি; নতুন পরিচয়ে
তোমার শানিত চিন্তা চেতনার ধারা
হোক আরো মজবুত, মননশীলতা
ছড়িয়ে দাও তোমার ভাবনার সুগভীর উষ্ণতা
জনারণ্যে সুবিস্ত্বত হোক তোমার সব ভাবনা
আজকের এই শুভ দিনে, এই শুধু কামনা।

পুনশ্চ - জনাব লতিফ
লিখেছেন খুউঊঊঊঊববববববববববববব ভালো
একশত লাইক প্লাস তোমার পাওনা হলো
বইমেলায় সব পুরস্কার সুদে আসলে মিটিয়ে দেবো।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৪:১৮

কাওসার চৌধুরী বলেছেন:



অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইলো। চমৎকার একটি কবিতাময় কমেন্ট। খুব খুশি হলাম পড়ে। আর রহমান লতিফ ভাইয়ের পোস্ট তো সত্যি সত্যি আমাকে ঋণী করে দিল।

৪১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:০৩

নীল আকাশ বলেছেন: প্রিয় কাওসার ভাই,
আপনাকে কথা দিয়েছিলাম আপনার বই কিনব। খুব শখ করে গতকালকে গিয়েছিলাম বইমেলায়। ইচ্ছে ছিল আপনার সাথে দেখা করার আর আপনার হাত থেকেই আপনার বইটা নেবার। গতকালকে ঢাকার বইমেলায় যেয়ে বায়োস্কোপ কিনেছি কিন্তু দেখা হলো না। আপনার জন্য কিছুক্ষন অপেক্ষা করেছিলাম। দোকানের কেউ কিছু বলতে পারলো না। আপনার ভাবীকে নিয়ে গিয়েছিলাম। অটোগ্রাফটা মিস করলাম! দেখা হলে ভালোই হতো, প্রিয় ভাইটার কাছ থেকেই বইটা নিতে পারতাম!



ইনসাল্লাহ খুব শিঘ্রই আপনার সাথে আমার দেখা হবে........
আপনার বইয়ের আর আপনার জন্য শুভ কামনা রইল!

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৫৬

কাওসার চৌধুরী বলেছেন:



প্রিয় ভাই আমার,
বইমেলার প্রথম থেকেই ঢাকার বইমেলায় প্রকাশনীর প্যাভিলিয়নে বসার কথা ছিল। কিন্তু প্রকাশক মহোদয়ের অনুরোধে ১২ তারিখ পর্যন্ত সিলেটে থাকতে হচ্ছে। খুব মিস করলাম আপনাকে; খুব ইচ্ছে ছিল আপনার সাথে দেখা করার। একজন গুণীজনের সাক্ষাৎ মিস করলাম। ভাবির সাথেও পরিচিত হতে পারলাম না; ভাবির কাছে সালাম দিবেন। আবার কি বইমেলায় ঢাকায় আসা হবে? আমি ২২ তারিখ পর্যন্ত ঢাকায় থাকবো। সিলেটে বায়স্কোপ খুব ভাল চলছে; যা আমার কল্পনাতীত ছিল।

আপনি বইটির ফ্লাপ, লেখক পরিচিতি ও প্রচ্ছদ যেভাবে আলাদা আলাদা করে ছবি তুলে দিলেন তাতে ভালবাসার ছাপটুকু স্পষ্ট। সামহোয়্যারইনকে ধন্যবাদ এমন কিছু প্রিয় মানুষের সাথে পরিচিত হওয়ার সুযোগ করে দেওয়ার জন্য। আমি আপনার পোস্টটি ফেইসবুকে কপি করে শেয়ার দিচ্ছি।

অপটপিক, আপনার সর্বশেষ গল্পটি এখনো পড়া হয়নি; সময় নিয়ে পড়ে অবশ্যই একটি পোস্ট দেব।

৪২| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:০১

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় গুরুদেব,


আপনি অনলাইনে আছেন এবং এই মুহূর্তে বইমেলা শীর্ষক পোস্টে আপনার কমেন্ট পড়ে আপনার খোঁজ নিতে এলাম । আশা করি সিলেট বইমেলাতেও আশানুরূপ বাণিজ্যিক সাফল্য মিলেছে। গত কয়েকদিন বেশ কয়েকবার দেখেছি কখনোই আপনাকে অনলাইনে পাইনি। আপনার সর্বশেষ খবর জানতে ও আপনার প্রতি মন্তব্যের অপেক্ষায় রইলাম...

অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা প্রিয় গুরুদেবকে।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:১৬

কাওসার চৌধুরী বলেছেন:
সাবেক কারা মহাপরিদর্শক মেজর জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন আমার বায়স্কোপ সিলেটের মেলা থেকে কিনলেন।


নাম না জানা পাঠক।



সিলটে আমার বই কেউ কিনবে তা আমি ভাবনি। অতচ প্রতম পাঁচ দিনেই সিলেটে স্টক শেষ। এটা অবিশ্বাস্য ছিল। সিলেটের কোন লেককের সাথেও আমার পরিচয় নেই। নিকটাত্মীয়দের বেশিরভাগই আমার লেখালেখির বিষয়টি জানেন না!! এটা আমাকে অবাক করেছে। ঢাকায়ও শুনেছি ভাল চলছে। আমাদের অনেক ব্লগার আমি না থাকলেও ভালবাসেন বলেই বইটি কিনেছেন। এটা আমার জন্য অনেক সম্মানের। ভাবছি ১৪ তারিখ থেকে ঢাকায় থাকবো, শুভাকাঙ্ক্ষী ও প্রিয় ব্লগারদের সাথে দেখা হবে।

আশীর্বাদ করবেন, গুরুজি। ভাইটার জন্য দোয়া করবেন। ভাল থাকুন সব সময়।

৪৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:১২

করুণাধারা বলেছেন: কয়েকদিন পেরিয়ে গেছে আপনি পোস্ট দেবার পর। ইতিমধ্যে অনেকেই বইটা নিয়ে রিভিউ লিখেছেন, এবং সকলেই উচ্চ প্রশংসা করেছেন। আমার ইচ্ছা আছে বইটা সংগ্রহ করার, তারপর মতামত দেবো। ভালো থাকুন, সবসময়।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:১৬

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ আপা। কিছুটা ব্যস্থতার জন্য কমেন্টের প্রতি উত্তর করতে দেরী হয়ে গেল; এজন্য দুঃখিত। আপনি খুঁজে খুঁজে আমার পোস্টগুলো পড়েন এবং মন্তব্য করেন দেখে খুব অনুপ্রেরণা পাই। গুণীজনের আশীর্বাদ আমাকে দায়িত্বশীল হতে সহযোগিতা করে। আমার গল্পের বায়স্কোপ বইটি পাঠক মহলে এভাবে আলোচিত হবে তা কল্পনাতীত ছিল। কারণ, লেখক হিসেবে আমার কোন পরিচিতি নেই। পাঠকদের এই ভালবাসার স্বীকৃতি আমার দায়িত্বটা বাড়িয়ে দিয়েছে। আশীর্বাদ করবেন, আপা।

বইটি আপনার সংগ্রহে থাকলে খুব খুশি হবো। ভাল থাকুন আপা, সব সময়।

৪৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৪২

কাওসার চৌধুরী বলেছেন:



আমি ১৪ ফেব্রুয়ারি থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত (৩দিন) উৎস প্রকাশনীতে (প্যাভিলিয়ন ২২) বায়স্কোপের কারিগর বসবেন। বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত তিনি থাকবেন বলে সম্মতি দিয়েছেন। সম্মানিত সহ ব্লগার ও পাঠকদের সাথে দেখা হবে, কথা হবে। আর সবচেয়ে বড় কথা বায়স্কোপ দেখানো হবে। পাশাপাশি, ফ্রিতে অটোগ্রাফ দেওয়া হবে। আসবেন কিন্তু!!

৪৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৩২

মুক্তা নীল বলেছেন: ভাইজান ,
কেমন আছেন ? আপনার বই অনলাইনে কিভাবে পাবো? অন্য দের বই গুলো দেখছি , কিন্তু আপনারটা সহ রকমারি তে পেলাম না।
বাম পায়ে ইনজুরিতে পড়েছি দুইদিন যাবৎ, তাই বই মেলায় যাওয়া হচ্ছে না। দোয়া করবেন । দুই সপ্তাহ ফুলবেডরেস্ট।
ভাই, আমি ঢাকায় থাকি। সিলেটে পরিচিত দুই/চারজন থাকেন।
বইয়ের ব্যাপার আমাকে জানাবেন আর বলছিলাম মনে আছে, বায়স্কোপ আপনাকে ফোকাসে আনবে, মিলে গেল তো?

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৩২

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ, আপু। আমি ভেবেছিলাম আপনি সিলেটে থাকেন। এজন্য সিলেটের মেলায় আসতে বলেছিলাম! আমার সম্ভবত প্রকাশক মহোদয় এখনো অনলাইনে দেন নাই। ব্যস্থতার জন্য হয়তো ভুলে গেছেন। আপনার পায়ের ইনজুরির খবর পড়ে মনটা খারাপ হয়ে গেল। টেনশন করবেন না, ঠিক হয়ে যাবে। আমি সারা রাত বাস জার্নি করে ঢাকায় এসে এই মাত্র হোটেলে উঠেছি। আপাতত তিনদিন (বৃহ-শুক্র-শনি) একুশে বইমেলায় ঢাকায় থাকবো।

অনলাইনের বিষয়ে আজ প্রকাশকের সাথে কথা বলবো। বইটি আপনি যাতে পান সে ব্যবস্তা করবো। আমার জন্য দোয়া করবেন। শুভ কামনা আপনার জন্য।

৪৬| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৩৮

ঢাবিয়ান বলেছেন: আপনার বইটা পাঠকমহলে জনপ্রিয়তা পেয়েছে জেনে খুবই ভাল লাগলো। অভিনন্দন ও শুভকামনা রইল।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৫০

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ প্রিয় ঢাবিয়ান ভাই। পাঠকরা বায়স্কোপকে এভাবে আপন করে নেবেন তা কল্পনাতীত ছিল। এজন্য সম্মানিত সহ ব্লগার ও পাঠকদের কাছে কৃতজ্ঞ। আজ ঢাকায় বই মেলায় আছি। আসলে খুশি হবো, পরিচিত হওয়ার সুযোগ হবে।

৪৭| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:২৫

মুক্তা নীল বলেছেন: ভাই,
আপনার আন্তরিকতার জন্য ধন্যবাদ । আমি শুধু জানতে চেয়েছিলাম অনলাইনে পাওয়া যায় বা যাবে কি - না? বই গুলো আমি কাউকে দিয়ে আনিয়ে নিবো।
ভালো থাকবেন ।
শুভ কামনা রইলো ।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:৩০

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ, আপু। প্রকাশক বললেন, বইটি ইতিমধ্যে অনলাইনে দিয়েছেন। আশা করি, দুই একদিনের মধ্যে অনলাইনে বায়স্কোপ পাওয়া যাবে। আপনার জন্য শুভ কামনা রইলো।

৪৮| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:০৮

আরোগ্য বলেছেন: কাওসার ভাই কেমন কাটলো আজকে বইমেলায় সময়। নিশ্চয়ই খুব উপভোগ করেছেন। সেই সাথে অটোগ্রাফ আর সেলফি কুলফির বৃষ্টি ছিলো।
আমার বইটিতে আর এইবার অটোগ্রাফ নেয়া হবে না। পরে কিন্তু অবশ্যই দিয়ে দিবেন। পাওনা রইলো।

অনেক শুভ কামনা করছি। বায়স্কোপ এর ব্যাপক সফলতা কামনা করি।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:৩৮

কাওসার চৌধুরী বলেছেন:


বইমেলা তো আজ দুর্দান্ত কেটেছে।

আচ্ছা, বায়স্কোপে অটোগ্রাফ দেইনি এটা অন্যায় করেছি বুঝলাম। তাই বলে দেখতে আসবেন না!! আসুন, প্রিয় ভাইটার সাথে বুকটা মিলাই। পরিচিত হই। আসবেন কিন্তু।

৪৯| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:৩৫

এস এম মামুন অর রশীদ বলেছেন: বায়োস্কোপ কেমন চলছে? যা বুঝতে পারছি, বেশ ভালো। পাঠকনন্দিত হোক।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:৪৭

কাওসার চৌধুরী বলেছেন:
একজন পাঠকের সাথে।

কেমন আছেন, আপনি? মিস করি আপনার লেখা ও কমেন্ট। আশা করি, খুব ভাল আছেন। বায়স্কোপ পাঠকের কাছে এতো গ্রহণযোগ্যতা পাবে তা অবিশ্বাস্য ছিল। এজন্য আমি সহ ব্লগার, পাঠক ও শুভাকাঙ্ক্ষীদের কাছে কৃতজ্ঞ। আজ একজন ভদ্রলোক স্টলে এসে ম্যাথ রিলেটেড গদ্যের বই খুঁজতেছিলেন। এজন্য খুব খেয়াল করে উনার দিকে চেয়েছিলাম; আপনি হলে আমাকে ঠিকই চিনবেন। নাহ!! তিনি আপনি নন বলে আমি হতাশ হলাম। আমি শুক্র ও শনিবার স্টলে আছি। সময় সুযোগ হলে আসবেন, খুব খুশি হবো।

৫০| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:৫৭

এস এম মামুন অর রশীদ বলেছেন: আপনার সঙ্গে নিশ্চয়ই দেখা হবে একদিন। আমি তো এই মুহূর্তে দেশের বাইরে, একটু ব্যস্ত সময় যাচ্ছে। তা না হলে বইমেলায় নিয়মিত যাওয়া হতো, আপনার বইটিও সংগ্রহ করতাম।

পাঠকনন্দিত হওয়ার প্রথম শর্ত হচ্ছে পরিশ্রম। আপনি পরিশ্রমী। পরিশ্রমটি ধরে রাখলে আপনি আরও সাফল্য লাভ করবেন ।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:১৬

কাওসার চৌধুরী বলেছেন:





ওহ! আপনি দেশের বাইরে থাকেন? জানতাম না। আশা করি, কোন এক বইমেলায় অবশ্যই দেখা হবে। দোয়া করি, প্রবাস জীবন যেন নিরাপদ, আনন্দময় আর সুন্দর হয়। আপনার বইয়ের অপেক্ষায় রইলাম। দোয়া করবেন যেন লেখালেখিতে আরো সময় দিতে, সাহিত্য সাধনায় আরো মনযোগী হতে পারি।

ভাল থাকবেন।

৫১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:২৫

মেহেদী হাসান হাসিব বলেছেন: অনেক অনেক শুভ কামনা ভাইয়া।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:২৯

কাওসার চৌধুরী বলেছেন:

ধন্যবাদ, হাসিব ভাই। আপনার মন্তব্য পেয়ে ভাল লাগলো। আপনার জন্যও শুভ কামনা রইলো।

৫২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:০৭

মুক্তা নীল বলেছেন:

আমি এখনো হাতে পাইনি, তবে পেয়ে যাবো।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:১৫

কাওসার চৌধুরী বলেছেন: এখনো পান নাই!! আপনি কি এখন ঢাকায়?
বইটি কি কাউকে দিয়ে কি সংগ্রহ করেছেন?

৫৩| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৩১

মুক্তা নীল বলেছেন:

ভাই, আপনারটা আমি সিলেট থেকে কুরিয়ারে আনবো, কারণ রকমারি তে আপনার আর সোনালী
সপ্নের অপমৃত্যু পাইনি। বইটি ১৪ তারিখেই কেনা হয়েছে। কিন্তু আমি উনাকেও পড়তে বলেছিলাম।
তাই দেরি হলো। আগামীকাল পাবো, ইনশাআল্লাহ। আর আজ রকমারি তে অন্যান্য বই আসছে
তাই সব ছবি একসাথে দিলাম। শায়মা আপা ও ছবি আপার বই এখনো পাইনি, তবে আনাবো।

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:২৬

কাওসার চৌধুরী বলেছেন:
ধন্যবাদ আপু। আশা করি, ২-১ দিনের মধ্যে বায়স্কোপ রকমারিতে যাবে। এদিকে বইমেলায় বইয়ের কপি শেষ হয়ে যাচ্ছে। আজকের পর আর থাকবে না। প্রকাশনী থেকে প্রেসকে অনেক অনুরোধ করেও লাভ হয়নি। তাদের কাজের অনেক চাপ থাকায় বইমেলা চলাকালীন কোন কপি দিতে পারবে না। এটা দুঃখজনক। তবে মার্চের প্রথম থেকে অনলাইনে বায়স্কোপ পাওয়া যাবে।

আপনি সত্যিকারের পড়ুয়া। এজন্য পছন্দের সব বই অর্ডার করে এনেছেন। আশা করি, বায়স্কোপও পেয়ে যাবেন। ভাল থাকবেন আর আমার জন্য দোয়া করবেন, আপু।

৫৪| ৩০ শে মার্চ, ২০১৯ রাত ১:১৭

আরোগ্য বলেছেন: কেমন আছেন কাওসার ভাই? আপনাকে অনলাইনে দেখে খবর নিতে এলাম।

৩০ শে মার্চ, ২০১৯ রাত ১:২৩

কাওসার চৌধুরী বলেছেন:



ধন্যবাদ প্রিয় ভাই আমার। ব্লগের জটিলতায় সামুতে ঢুঁকতে পারছিলাম না। আজ বিকল্প উপায়ে আসলাম। আশা করি, ভালই আছেন। বইমেলায় দেখা হলো না এজন্য মন খারাপ ছিল। আগামীতে নিশ্চয়ই দেখা হবে।

৫৫| ৩১ শে মার্চ, ২০১৯ দুপুর ১২:৪৮

জুন বলেছেন: যাক শেষ পর্যন্ত ব্লগে আসতে পারলেন দেখে খুব ভালোলাগলো কাউসার চৌধুরী। ভালো ছিলেন তো?

৩১ শে মার্চ, ২০১৯ দুপুর ১২:৫৯

কাওসার চৌধুরী বলেছেন:



আপা, খুব খুশি হলাম আমার খবরা-খবর নেওয়ার জন্য। আপনি কেমন আছেন? সুস্থ আছেন নিশ্চয়ই। ব্লগের জটিলতায় সামুতে ঢুঁকতে পারছিলাম না; এখন বিকল্প উপায় আসলাম। বইমেলায় আপনাকে পাব আশা করেছিলাম। আশা করি, সামনের কোন এক সময়ে দেখা হবে।

৫৬| ৩১ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:০৭

ব্লগার_প্রান্ত বলেছেন: কাউসার ভাই, কেমন আছেন?
আমি জানতাম, আপনি একটা উপায় বের করে ব্লগে ঠিকই এসে পড়বেন। এখন খুব খারাপ একটা সময় যাচ্ছে, তাই আমিও এসে গেলাম :)

০১ লা এপ্রিল, ২০১৯ রাত ১২:৪২

কাওসার চৌধুরী বলেছেন:



আরে আমার প্রান্ত বাবু। কেমন আছ তুমি? অনেক দিন হলো তোমাকে ব্লগে পাই না। পড়াশুনা কেমন চলছে? ভাবছিলাম বইমেলায় তোমার সাথে দেখা হবে। আশা করি, আগামী বইমেলায় তোমার নাগাল পাব। ভাল থাকিও; শুভ কামনা রইলো।

৫৭| ০২ রা এপ্রিল, ২০১৯ সকাল ৭:০৪

স্রাঞ্জি সে বলেছেন: চৌধুরী সাব, আপনার দেহি একবছর পুরাই গেলো। তেহে আমার পক্ষ থিহা এক বালতি অভিনন্দন___ !:#P

যুগ যুগ জিউ এই সামুর সাথে চৌধুরী সাব

০২ রা এপ্রিল, ২০১৯ দুপুর ১:১০

কাওসার চৌধুরী বলেছেন:



কবে এক বছর হলো!! বেমালুন ভুলে গেছি কবি। মনে করিয়ে দেওয়ার জন্য এক কলস ধন্যবাদ আপনাকে। কেমন আছেন আপনি? আশীর্বাদ রইলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.