নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চাল ব্যাবসায়ী, মানুষের মৌলিক চাহিদার অন্যতম একটি দ্রব্য চাল নিয়ে ব্যাবসা করছি, গর্ববোধ করি কিছুটা হলেও দেশের জন্য মানুষের জন্য কাজ করছি।

কাজী ফররুখ আহমেদ

চাল ব্যাবসায়ী, মানুষের মৌলিক চাহিদার অন্যতম একটি দ্রব্য চাল নিয়ে ব্যাবসা করছি, গর্ববোধ করি কিছুটা হলেও দেশের জন্য মানুষের জন্য কাজ করছি।

কাজী ফররুখ আহমেদ › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশে চালের দাম কেনো হুহু করে বাড়ছে তা নিয়ে বিস্ময় !

১২ ই জুলাই, ২০১৮ রাত ২:০৬



উপমহাদেশের অনেক বড় শহরের তুলনায় ঢাকার জীবনযাত্রার ব্যয় কেন এত বেশি? – বিষয়টি ব্যাখ্যা করছেন অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য। তিনি বলছেন, এর পেছনে রয়েছে বেশ কয়েকটি কারণ । প্রথমত, বাংলাদেশের আয় বেড়েছে। কিন্তু তার বিপরীতে বিভিন্ন ধরনের সেবা বা পণ্যের সরবরাহ বাড়েনি। সম্পদের বৈষম্য আয়ের বৈষম্যকেও ছাড়িয়ে গেছে।

তিনি ব্যাখ্যা করছেন, “বাংলাদেশীদের মধ্যে উচ্চবিত্তদের হাতে এখন অনেক বেশি অর্থ, কিন্তু তারা যা চান — যেমন বাসস্থান, স্বাস্থ্যসেবা — ইত্যাদি যথেষ্ট নেই।” দ্বিতীয় প্রধান কারণটি হলো, টাকার মূল্যমানের স্থিতিশীলতা। ডলারের বিপরীতে টাকার মূল্যমান এতদিন ৭৯-৮২ টাকার মধ্যে ছিল। কিন্তু সম্প্রতি এটি বাড়ছে। রেমিটেন্স কমছে, রপ্তানি আয়ও কমছে – ফলে এরও প্রভাব পড়ছে। ড. ভট্টাচার্য বলেন, বাংলাদেশে যেসব পণ্যের মধ্য দিয়ে মজুরি নির্ধারিত হয়, তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি পণ্য হচ্ছে চাল এবং তেল। বাংলাদেশীদের আয় বেড়েছে। কিন্তু পাশাপাশি সম্পদের বৈষম্যও বেড়েছে । বাংলাদেশে চালের দাম আন্তর্জাতিক বাজার, এমনকি ভারতের বাজারের দামের চেয়েও বেশি। এটা জীবনযাত্রার ব্যয় বাড়িয়েছে অনেকখানি।

তেলের মূল্য বৃদ্ধিও জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির আরেকটা কারণ বলে তিনি উল্লেখ করেন। ডলার-নির্ভর জীবন যাদের তাদের কোন সমস্যা হবে না, সতর্ক করছেন তিনি। তাঁর মতে, জীবনযাত্রার ব্যয় বাড়লে বিপদে পড়বে মধ্যবিত্তরা।


সুত্র: Centre for Policy Dialogue (CPD) সেমিনার
হ্যান্ড নোট (সংকলিত)





মন্তব্য ২৪ টি রেটিং +০/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১২ ই জুলাই, ২০১৮ রাত ২:৩২

চাঁদগাজী বলেছেন:

১ কিলো চাউলের ভাত আপনি কয় বেলায় খান?

আপনাদের পরিবারে রাতের বেলার জন্য কতটুকু চালের ভাত রান্না করা হয়?

১২ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৩৭

কাজী ফররুখ আহমেদ বলেছেন: আমাদের বড় পরিবার, দুই বেলা দুই কিলোগ্রাম চাউলের ভাত প্রয়োজন হয় । আপনাকে ধন্যবাদ আমার ব্লগের শুরুতেই ব্লগের সবচেয়ে বড় আলোচকদের একজনকে পেয়েছি, ধন্যবাদ আবারো ।

২| ১২ ই জুলাই, ২০১৮ রাত ২:৪২

চাঁদগাজী বলেছেন:


চাউলের সাথে কি কি ভেজাল দেয়া হয়? আপনি নিজে কি পরিমাণ ভেজাল দেন?

১২ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৪৬

কাজী ফররুখ আহমেদ বলেছেন: জেনে আনন্দিত হবেন চাউলের সাথে এখন আর কোনো ভাজাল দ্রব্য মিশ্রিত হয় না। না আমার নিজে কষ্ট করে ভেজাল করতে হয় না, কারণ আমি চাউল বস্তা হিসেবে ট্রেডিং ও আমদানী করি বস্তা হিসেবেই পাইকারী বিক্রয় করি।

চাউল সিদ্ধ করার সময় বাংলাদেশ, ভারত সহ ইন্দোনেসিয়া, কম্বোডিয়া ও চা্য়না কিছুই মিশ্রন করে না তবে মোটা চাউল চিকন করার জন্য ছাটা মেশিন আছে আপনারা যেই চাউল মিনিকেট হিসেবে খান তা আসলে মোটা চাউল (ইরি ও বি আর জাতিয়) ছাটা মেশিনে চাউল চিকন করা হয় ।

৩| ১২ ই জুলাই, ২০১৮ রাত ২:৪৩

চাঁদগাজী বলেছেন:


ড: ভট্টাচায্যের মাথায় মগজ কম; উনাকে নিয়ে ভাবার কিছু নেই; উনি এনজিও থেকে বেটন পায়; ওগুলো গৃগপালিত ইডিয়ট

১২ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫১

কাজী ফররুখ আহমেদ বলেছেন: ডক্টর দেবপ্রিয় ভট্রাচার্য একজন এনজিও ব্যাবসায়ী ও বাণী ব্যাবসায়ী, ওনার মাথায় মগজ কম আপনার কথা যথার্থ, ডক্টর দেবপ্রিয় ভট্রাচার্য শিক্ষিত মানুষ তিনি সামনে এসে কথা বলতে পারেন, সমস্যা হচ্ছে বাংলাদেশে সামনে এসে কথা বলার লোক কম সবাই নিজ স্বার্থ অথবা ভয়ে থাকেন ।

৪| ১২ ই জুলাই, ২০১৮ রাত ২:৪৬

নতুন বলেছেন: বেশি মুনাফার লোভের জন্য সংকট তৌরি করে দাম বাড়ানো হয় আমাদের দেশে....

কিছুদিন পরে বড় বড় কম্পানি আসবে চাল/ডাল বেচতে তখন সবাই ঠিক হবে... বেশি মুনাফা করতে পারবেনা আর বড় কম্পানির কাছে মার খাবে।

১২ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৬

কাজী ফররুখ আহমেদ বলেছেন: আমরা বেশী মুনাফা করছি না, তাই যুগের পর যুগ চাউল সহজলভ্য ছিলো, কিছুদিন পর নয়, বাজারে বড় কোম্পানী অনেকদিন হলো প্রবেশ করেছে তারা বোয়াল মাছ না - তারা তিমি সম হাঙ্গর, বাজারে চাউলের দর উর্দ্ধগতি তারাই নিয়ন্ত্রক।

৫| ১২ ই জুলাই, ২০১৮ ভোর ৪:১১

শামচুল হক বলেছেন: পোষ্টের জন্য ধন্যবাদ।

১২ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৭

কাজী ফররুখ আহমেদ বলেছেন: আপনাকেও ধন্যবাদ

৬| ১২ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৫৮

রাজীব নুর বলেছেন: এখন মিনিকেট এক কেজি ৫৬ টাকা।
দুই মাস আগে ছিল ৬৬ টাকা।

১২ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৮

কাজী ফররুখ আহমেদ বলেছেন: মোটা চাউল চিকন করার জন্য ছাটা মেশিন আছে আপনারা যেই চাউল মিনিকেট হিসেবে খান তা আসলে মোটা চাউল (ইরি ও বি আর জাতিয়) ছাটা মেশিনে চাউল চিকন করা হয় ।

৭| ১২ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৫১

বিষাদ সময় বলেছেন: ঠিক বুঝতে পারছি না দেবপ্রিয় ভট্টাচার্য কথাগুলো এভাবে বলেছেন না আপনি কথাগুলো এলোমেলো ভাবে উপস্থাপন করছেন।

দ্বিতীয় প্রধান কারণটি হলো, টাকার মূল্যমানের স্থিতিশীলতা।
এখানে স্হিতিশীলতা হবে না অস্হিতিশীলতা হবে?

মানুষের আয় বাড়লে বা ডলারের দাম বাড়লে চালের দাম বাড়তে পারে। কিন্তু আয় বৈষম্যের কারনে চালের দাম তো বাড়ার কথাই না, উল্টা কমার কথা। আয় বৈষম্য বৃদ্ধি পেলে সাধারণতঃ বিলাসী পণ্যের দাম বাড়ে, কিন্তু চাল, ডাল, লবনের মতো নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বাড়ে না।

আমাদের দেশে জিনিষপত্রের দাম হঠাৎ করে বেড়ে যাওয়ার মূল কারণ হচ্ছে ব্যবসায়ীদের অসাধুতা।

১২ ই জুলাই, ২০১৮ দুপুর ১:২৬

কাজী ফররুখ আহমেদ বলেছেন: ডক্টর দেবপ্রিয় ভট্রাচার্য যেভাবে বলেছেন তার অনুলিপি আামাদের কাছে হ্যান্ডনোট হিসেবে সেমিনারে শেষে দেয়া হয় তাই আমি লিখেছি । আমি চাউলের ব্যাসায়ী লবণের নই তবে আমি যেহেতু আড়তে ব্যাবসা করছি লবণ সম্পর্কে এতোটুকু বলতে পারি লবণের সর্বোচ্চ দাম ৫-৭ টাকা কিলোগ্রাম, কর্পোরেট বানিজ্যর সাথে সাথে লবণ (মোটা) হয়েছে নুন্যতম দাম ৩০ টাকা কিলোগ্রাম ।

৮| ১২ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:১১

রায়হান চৌঃ বলেছেন: "রাজীব নুর বলেছেন: এখন মিনিকেট এক কেজি ৫৬ টাকা।"

আমি বলি,
ও ভাই রাজীব নুর.... ভাই দয়া করে মিনিকেট না খেয়ে বাজারের সেরা আওমী ব্রান্ড এর ১০টাকা দরে চাল খান, উহা দামে সস্তা ও মানে ভালো, তবে হাঁ, উহা বাজারে খালি চোখে দেখিতে পান কিনা সন্দেহ আছে :( উহা পাইতে হইলে আপনাকে এক খানা মাইক নিয়া মাননীয়া প্রধান মন্ত্রীর দরবারে যাইতে হইবে।

সতর্কবার্তা: খবরদার !! ঐ খানে যাওয়ার পরে আপনাকে আওমী ব্রান্ড এর পরিবর্তে হাতুড়ি ব্রান্ড ধরাইা দিতে পার.... সুতরাং বুঝেশুনে

১২ ই জুলাই, ২০১৮ দুপুর ১:১১

কাজী ফররুখ আহমেদ বলেছেন: ট্রাকসেল (ট্রাকে করে চাউল, আটা) বিক্রয় হয়, সরকারী গুদামে তিন-পাঁচ বছর আগের মজুদ করা চাউল বা সরকারী ভাবে আমদানী করা চাউল ট্রাকসেল নামে বিক্রয় হয় ।

৯| ১২ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৯

ব্লু হোয়েল বলেছেন: এই মগজহীন ব্যক্তিটাকে কেন UNCTAD এ নিয়োগ দেয়া হয়েছিল ????

১২ ই জুলাই, ২০১৮ দুপুর ১:০৮

কাজী ফররুখ আহমেদ বলেছেন: আন্তর্জাতিক প্রতিষ্ঠান UNCTAD তারাই তা ভালোভাবে জানেন, হয়তো এমন মগজহীন লোকের অভাব বাংলাদেশে ।

১০| ১২ ই জুলাই, ২০১৮ দুপুর ১:১৫

চিন্তিত নিরন্তর বলেছেন: চালের দাম বাড়াটা কৃত্রিম। এর জন্য আমাদের খাদ্যাভ্যাস ও অর্থলোভী ব্যবসায়ীমহল দায়ী।

১২ ই জুলাই, ২০১৮ দুপুর ১:২৫

কাজী ফররুখ আহমেদ বলেছেন: কর্পোরেট বানিজ্য বাংলাদেশে খাদ্যদ্রব্য মুল্য উর্দ্ধগতি ও সংকট তৈরি করবে ।

১১| ১২ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৪৬

আমি ব্লগার হইছি! বলেছেন: এখন কি কৃষক ধানের ন্যায্য মুল্য পাচ্ছে? আমরা সবসময় মিনিকেট চালের ভাত খাই। কেটে চিকন করা ছাড়া এই চালের অন্য কোন সমস্যা নেই তো? কোন ক্ষতিকারক উপাদান কি পালিশ করার সময় দেয়া হয়? জানতে পারলে খুব ভালো হতো কারণ মিনিকেট ছাড়া অন্য চাল বাসায় রান্না করতে পারে না।

১৩ ই জুলাই, ২০১৮ ভোর ৪:৩৫

কাজী ফররুখ আহমেদ বলেছেন: ধন্যবাদ, মিনিকেটে কোনো ভেজাল দ্রব্য মিশ্রিত হয় না, যা হয় তা মোটা চাল কে ছেটে চিকন করা হয় তাতে করে কিছু প্রোটিন বিশেষ করে আয়রন ও ভিটামিন ডি বাদ পরে যায় । আমি চাল সম্পর্কে বিস্তারিত লিখবো তাতে হয়তো আপনারা উপকৃত হবেন ।

১২| ১৩ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:২৫

টারজান০০০০৭ বলেছেন: চালের দাম বাড়ানোয় ব্যাবসায়ীদের লাভ হয় , দরকার ছিল ধানের দাম বাড়ানো ! কৃষকের উৎপাদন খরচও মাঝে মাঝে ওঠে না !

দেশের অর্থনীতি স্থিতিশীল রাখার জন্য অর্থমন্ত্রীর চেয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের দায়িত্ব ও কর্তব্যই বেশি বলিয়া মনে হয় !

দেবপ্রিয় তো চুশীল ! যোগ্যতা আছে , কিন্তু বিশেষ কামে লাগে !

১৩ ই জুলাই, ২০১৮ রাত ৯:৪৩

কাজী ফররুখ আহমেদ বলেছেন: অনুগহ করে সাথে থাকুন বিস্তারিত জানতে পারবেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.