নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চাল ব্যাবসায়ী, মানুষের মৌলিক চাহিদার অন্যতম একটি দ্রব্য চাল নিয়ে ব্যাবসা করছি, গর্ববোধ করি কিছুটা হলেও দেশের জন্য মানুষের জন্য কাজ করছি।

কাজী ফররুখ আহমেদ

চাল ব্যাবসায়ী, মানুষের মৌলিক চাহিদার অন্যতম একটি দ্রব্য চাল নিয়ে ব্যাবসা করছি, গর্ববোধ করি কিছুটা হলেও দেশের জন্য মানুষের জন্য কাজ করছি।

কাজী ফররুখ আহমেদ › বিস্তারিত পোস্টঃ

চালের দাম প্রতি কেজিতে বেড়েছে ২–৩ টাকা

০৬ ই জানুয়ারি, ২০১৯ ভোর ৪:৩১



• চাল ও আটার দাম বাড়ল
• চালের দাম প্রতি কেজিতে বেড়েছে ২–৩ টাকা
• খুচরায় মোটা চাল ৩৭–৩৮ টাকা
• সরু চাল ৫৫–৫৬ টাকা
• মাঝারি চাল ৪৪–৪৮ টাকা

কয়েক মাস কমতির দিকে থাকার পর দেশে চালের দাম বেড়েছে। রাজধানীর কয়েকটি বাজারের পাইকারি ও খুচরা বিক্রেতারা বলছেন, গত কয়েক দিনে সব ধরনের চালের দাম কেজিপ্রতি দুই থেকে তিন টাকা বেড়েছে। বেড়েছে আটা ও ময়দার দামও। বাজারে আটা কিনতে গেলে ক্রেতাকে দুই টাকা বাড়তি দিতে হচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

চালকলের মালিকদের দাবি, প্রতিবছর আমন মৌসুম এলে চালের দাম কিছুটা বাড়ে। সরকারিভাবে এখন ৩৬ টাকা কেজি দরে মোটা চাল সংগ্রহ করা হচ্ছে। এর প্রভাব পড়েছে বাজারে। তাঁরা বলছেন, চালের দাম এত দিন কম ছিল। ফলে কৃষকেরা ধানের ভালো দাম পাচ্ছিলেন না। গম আমদানিকারক ও আটা বিপণনকারীদের দাবি, বিশ্ববাজারে গমের দাম বেশ বেড়েছে। সে অনুপাতে দেশে আটার দাম বাড়েনি।

পুরান ঢাকার বাবুবাজার–বাদামতলীর চালের আড়তমালিকেরা জানান, প্রতি বস্তা (৫০ কেজি) চালের দাম ১০০ থেকে ১৫০ টাকা বেড়েছে। মোটা চালের পাইকারি দর উঠেছে কেজি প্রতি ৩৫ টাকার আশপাশে। অন্যদিকে মাঝারি চাল বিক্রি হচ্ছে মান ভেদে কেজিপ্রতি ৩৮–৪২ টাকায়। এ ছাড়া ভালো মানের সরু মিনিকেট চাল কেজিপ্রতি ৫২–৫৩ টাকায় বিক্রি হচ্ছে।

জানতে চাইলে বাদামতলীর চালের আড়ত শিল্পী রাইস এজেন্সির স্বত্বাধিকারী বলেন, ভোটের কয়েক দিন আগে ও পরে মিলিয়ে চালের দামটা কিছুটা বাড়ল। মোটা চাল কেজি প্রতি ৩২–৩৩ টাকায় নেমে গিয়েছিল যা ২০১৭ সালের শেষ দিকে কেজি প্রতি ৪৫ টাকার বেশি ছিল।

ঢাকার কাজীপাড়া ও কারওয়ান বাজারের খুচরা দোকানে ভালো মানের সরু মিনিকেট চাল কেজি প্রতি ৫৫–৫৬ টাকা, মাঝারি বিভিন্ন চাল ৪৪–৪৮ টাকা এবং মোটা গুটি ও স্বর্ণা চাল ৩৭–৩৮ টাকা দরে বিক্রি করতে দেখা যায়। অবশ্য বাজারে এর বাইরে আরও কম দামের মোটা চাল রয়েছে, যা সব বাজারে পাওয়া যায় না। আবার মানও তেমন ভালো না।

কারওয়ান বাজারের চাল ব্যবসায়ী বলেন, দাম বাড়িয়েও চাল সরবরাহে মিলমালিকেরা গড়িমসি করছেন। নগদ টাকা পাঠিয়েও তারা চালের সরবরাহ পাচ্ছেন না। মিল মালিকেরা বলছেন, চাল সরবরাহে দেরি হবে। ওই ব্যবসায়ী জানান, সুগন্ধি চালের দাম দুই দফায় কেজিতে ৫ টাকা বেড়ে ৯০ টাকায় উঠেছে। এটা খুচরা দোকানে আরও বেশি পড়বে।

চালের দামের সবচেয়ে অস্বস্তিকর সময় ছিল ২০১৭ সালের সেপ্টেম্বর–অক্টোবর মাস। ওই সময় খুচরা বাজারে মোটা চালের দর কেজিপ্রতি ৫০ টাকায় উঠেছিল। আর সরু চাল উঠেছিল কেজিপ্রতি ৬৫ টাকায়। এরপর বাড়তি আমদানি ও ২০১৮ সালের শুরুতে বোরোর মৌসুমের ভালো ফলনে চালের দাম কমে। বছরের শেষ দিকে আমনের ভালো ফলন হলেও কৃষকেরা ভালো দাম পাননি বলে অভিযোগ রয়েছে।

চালকল মালিকদের বড় সংগঠন বাংলাদেশ অটো, মেজর ও হাসকিং মিলমালিক সমিতির সাধারণ সম্পাদক লায়েক আলী বলেন, সরকার পুরোদমে চাল কেনা শুরু করার পর দাম কিছুটা বেড়েছে। এতে ধানের দামও মণে ৫০ টাকার মতো বাড়তি। এখন প্রতি মণ ধান ৬৫০–৬৮০ টাকা দরে বিক্রি হচ্ছে বলে উল্লেখ করে তিনি বলেন, এটা কমপক্ষে ৭৫০ টাকায় ওঠা দরকার।

কারওয়ান বাজারের বিক্রেতারা জানিয়েছেন, আটা ও ময়দার দাম কেজি প্রতি ২ টাকা করে বেড়েছে। আটা প্রতি দুই কেজির প্যাকেট ৬৮ টাকা ও ময়দা ৯২ টাকায় বিক্রি হচ্ছে। জানতে চাইলে খাদ্যপণ্য বিপণনকারী একটি বড় কোম্পানির একজন কর্মকর্তা বলেন, বিশ্ববাজারে গমের দাম ঊর্ধ্বমুখী। দেশে প্রতিযোগিতা বেশি বলে বিশ্ববাজারের মতো দাম বাড়ছে না।


সুত্র: দৈনিক প্রথম আলো
শুক্রবার, ০৪ জানুয়ারী, ২০১৯
পৃষ্টা ২০ মেষ পাতা

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৩৬

রাজীব নুর বলেছেন: আমাদের দেশে সব সময় বাড়ে।

০৬ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ১:৫৯

কাজী ফররুখ আহমেদ বলেছেন: নতুন বছরের নতুন গান - সোনার বাংলা

২| ০৬ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৮:৩৬

রাজীব নুর বলেছেন: আমাদের দেশে সব সময় বাড়ে।

০৬ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ২:০০

কাজী ফররুখ আহমেদ বলেছেন: গ্রাহক বেশী, খায় বেশী তাই হাসপাতালও বেশী

৩| ০৬ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:৪৭

জাহিদ হাসান বলেছেন:

আমাদের প্রতিটা বছর এভাবেই শুরু হয়।
উন্নয়নের বড়সড় ধাক্কা খেয়ে। এ আর নতুন কি?
নতুন বছরের শুভেচ্ছা জানাচ্ছি।

০৬ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ২:০১

কাজী ফররুখ আহমেদ বলেছেন: জ্বী উন্নয়নের বড়সর ধাক্কা খেয়ে খেয়ে আমরা পথ চলি - নির্মম সত্য কথা

৪| ০৬ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন: ভোর সকালে এই মর্মাান্তিক দুর্ঘটনার খবর দিলেন ? বাংলাদেশে কি মানুষ আবার দূর্ভিক্ষে পরবে ?

০৬ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ২:০৪

কাজী ফররুখ আহমেদ বলেছেন: আপনি তো ভাত খান না, তাই আটা’র মুল্য বৃদ্ধিটাও জানিয়েছি ! দূর্ভিক্ষে পরবে না দেশের জনগণের কাছে রেমিটেন্সের টাকা বেশী তা বিশেষ মহল হাতিয়ে নিক তারপর - - -

৫| ০৬ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ২:০৬

ডার্ক ম্যান বলেছেন: বদ্দা , আপনার তো ব্যবসা ভাল হবে

০৬ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ২:১৭

কাজী ফররুখ আহমেদ বলেছেন: আমরা তো মজুতদার না, কখনো চিন্তাও করি না মজুত ব্যাবসা করবো । দেশের মানুষের ভোগান্তি কর্পোরেট ব্যাবসায়ীদের জন্য ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.