নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কাজী হাসান সোনারং

আমি একজন নিসর্গচারী। সোনারং তরুছায়া নামে আমার একটি বাগান ও বৃক্ষরোপণ সম্পর্কিত একটি কার্যক্রম আছে।

কাজী হাসান সোনারং › বিস্তারিত পোস্টঃ

আর এক সপ্তাহ বাকি : হুমায়ুন আজাদ এর ১৮তম প্রয়াণবার্ষিকী

০৫ ই আগস্ট, ২০২২ রাত ৮:৩৪

কাজী হাসান

আগস্ট বাঙালি জাতির জন্য এক বেদনার মাস, বলা যায় চিরকালীন শোকের মাস। ১৯৭৫ সালে এই মাসের ১৫ তারিখে আমরা সপরিবারে হারিয়েছি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। ২০০৪ সালের ২১ আগস্ট ঢাকায় আওয়ামী লীগের এক জনসভায় ভয়াবহ গ্রেনেড হামলা হয়। যে হামলায় ২৪ জন নিহত হন এবং তৎকালীন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনাসহ প্রায় ৩০০ লোক আহত হন।

একই বছর ১২ আগস্ট জার্মানীতে মারা যান বাংলা ভাষার শ্রেষ্ঠতম গবেষক, প্রথাবিরোধী সাহিত্যিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনপ্রিয় শিক্ষক ড. হুমায়ুন আজাদ। ওই বছরের ২৭ ফেব্রুয়ারি তিনি বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলায় জঙ্গী হামলার শিকার হয়ে প্রায় মৃত্যুর দুয়ার থেকে ফিরে আসেন।

হুমায়ুন আজাদ স্যার মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর উপজেলার রাড়িখাল গ্রামের কৃতি সন্তান। ১৯৪৭ সালের ২৮ এপ্রিল তিনি ওই গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন একাধারে একজন কবি, ঔপন্যাসিক, গল্পকার, সমালোচক, গবেষক, ভাষাবিজ্ঞানী ও শিক্ষক। স্যারের সঙ্গে আমার পরিচয় ও প্রথম দেখা ১৯৯৬ সালের মে মাসে। সেদিন আমাদের ‘মাসিক বিক্রমপুর’ পত্রিকার জন্য তাঁর একটি সাক্ষাৎকার নিয়েছিলাম আমি। এরপর বহুবার তাঁর মুখোমুখি হয়েছি আমি। তাঁর সাক্ষাৎকার নিয়েছি অনেক পত্রিকার জন্য। আমার অনুরোধে স্যার ‘আমাদের বিক্রমপুর’ নামে একটি পত্রিকায় অসাধারণ একটি স্মৃতিচারণমূলক লেখা লিখেছিলেন ১৯৯৭ সালে। ‘আমাদের বিক্রমপুর’ পত্রিকার সেই সংখ্যাটির মোড়ক উন্মোচনও করেছিলেন তিনি।

উপন্যাস, কাব্যগ্রন্থ, কিশোর সাহিত্য, সমালোচনা, অর্থবিজ্ঞান, ভাষাবিজ্ঞান, গবেষেণা ইত্যাদি বিষয়ে প্রায় ষাটের অধিক বই রচনা করেছেন তিনি। যেগুলোর বেশিরভাগই তাঁর জীবদ্দশায় এবং কয়েকটি মৃত্যুর পর প্রকাশিত হয়েছে। স্যারের সঙ্গে আমার শেষ দেখা হয় ২০০৪ সালের ৬ আগস্ট শুক্রবার সকালে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তাঁর ১৪ ই ফুলার রোডের বাসায়। সেদিন স্যারের বাসায় স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি ভিড় ছিলো। জানতে চাইলে স্যার বলেন পরের দিন তিনি দেশের বাইরে চলে যাচ্ছেন, তাই নিকটজনেরা দেখা করতে এসেছেন। স্যারকে আমার সেদিনই শেষ দেখা! স্যার অনেকটা নীরবেই দেশ ছেড়েছিলেন।

২০০৪ সালের ৭ আগস্ট ড. হুমায়ুন আজাদ স্যার জার্মান কবি হাইনরিখ হাইনের ওপর গবেষণা বৃত্তি নিয়ে জার্মানি যান। দুঃখজনক হলেও সত্য এক সপ্তাহ না পেরোনের আগেই ১২ আগস্ট বিদেশ বিভূঁইয়ে স্যারের অকাল মৃত্যু হয়। আমাদের প্রিয় স্যার, অধ্যাপক ড. হুমায়ুন আজাদ চিরদিনের তরে চিরনিদ্রায় শায়িত রয়েছেন রাড়িখালে, তাঁর পৈতৃক বাড়ির তরুর শীতল ছায়ায়।

আগামী শুক্রবার ১২ আগস্ট স্যারের ১৮তম মৃত্যুবার্ষিকী। আমরা প্রতি বছর প্রয়াণবার্ষিকীতে সাহিত্যের এই মহীরূহকে গভীর শ্রদ্ধায় স্মরণ করে আমাদের সংগঠন 'সোনারং তরুছায়া'র পক্ষ থেকে বৃক্ষপ্রেমী শিক্ষার্থীদের গাছের চারা উপহার দিই। তাঁর ওপর আলোচনা করি নতুন প্রজন্মের জন্য। এতে স্যারের জ্যেষ্ঠ সন্তান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কর্মকর্তা, লেখক মৌলি আজাদ কয়েক বছর ধরে পৃষ্ঠপোষকতা করে আসছেন। তিনি গত বছর আমাদের 'সোনারং তরুছায়া'র কম্পাউন্ডে সপরিবারে বেড়িয়েও গেছেন। তখন আমাদের 'সোনারং তরুছায়া পাঠাগার' এ অনেকগুলো বই উপহার দিয়েছিলেন।

যখন আমি অষ্টম শ্রেণির ছাত্র তখন হুমায়ুন আজাদ স্যারের অসম্ভব হৃদয়গ্রাহী স্মৃতিচারণমূলক বই ‘ফুলের গন্ধে ঘুম আসে না’ পড়ে আমি প্রথম মৌলি আজাদকে চিনি। অত্যন্ত প্রাঞ্জল আদুরে ভাষায় ও মুন্সীগঞ্জ-বিক্রমপুরের চির চেনা আঞ্চলিক শব্দে স্যার মৌলি আজাদকে চিঠি লেখার ঢঙে বইটি লিখেছিলেন। বইটির বেদনাদায়ক ঘটনাক্রম মনে পড়লে এখনও আমার চোখে জল চলে আসে!
আমাদের ‘সোনারং তরুছায়া’র হিজল গাছটি এবারের প্রয়াণবার্ষিকী প্রিয় হুমায়ুন আজাদ স্যারকে উৎসর্গ করবো আমরা।

[email protected]
www.facebook.com/kazihasan0

মন্তব্য ২৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ৮:৪৫

ইমরোজ৭৫ বলেছেন: পড়ে অনেক কিছু জানতে পারলাম।

০৫ ই আগস্ট, ২০২২ রাত ৮:৪৭

কাজী হাসান সোনারং বলেছেন: অশেষ ধন্যবাদ।

২| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ৮:৫৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভালো লিখেছেন। হুমায়ুন আজাদ স্যারের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

হিজল গাছটি উৎসর্গ করার প্রক্রিয়াটি কীরূপ হবে?

০৬ ই আগস্ট, ২০২২ সকাল ৭:৫৪

কাজী হাসান সোনারং বলেছেন: অ‌শেষ ধন্যবাদ। হিজল গাছ‌টি উৎসর্গ করা হ‌বে এক‌টি ঘোষণার মধ্য দি‌য়ে। গাছ‌টি ছোট। বড় হ‌লে গাছ‌টি‌কে কেন্দ্র ক‌রে এক‌টি বে‌দি তৈ‌রি করা হ‌বে। অদূর ভ‌বিষ্য‌তে সেখা‌নে ব‌সে হুমায়ুন আজাদ চর্চা হ‌তে পা‌রে।

৩| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ৯:১৬

মেহেদি_হাসান. বলেছেন: হুমায়ুন আজাদ একজন গ্রেট লেখক ছিলেন

০৬ ই আগস্ট, ২০২২ সকাল ৮:০৫

কাজী হাসান সোনারং বলেছেন: জ্বি! অশেষ ধন্যবাদ!

৪| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ৯:৩১

মরুভূমির জলদস্যু বলেছেন:
হুমায়ুন আজাদের অল্প কয়েকটি বই আমি পড়েছি- আমার অবিশ্বাস, নারী ইত্যাদি। উনার লেখার ধরন ভিন্ন, আমার ভালো লাগতো।
উনার মৃত্যুটা মেনে নেয়ার মতো না।

অফ-টপিক : দেখতে পেলাম আপনি এখন পর্যন্ত ৩০টি মন্তব্য পেয়েছেন। এটা খবুই উৎসাহব্যঞ্জক। কিন্তু আপনি অন্যদের পোস্টে মন্তব্য করেছেন মাত্র দুটি। অন্যের পোস্টে মন্তব্য না করলে আপনার পোস্টেও একসময় মন্তব্য কমে যাবে। তখন আপনি পোস্ট করার উৎসাহ হারিয়ে ফেলবেন। আমরা আপনার চমৎকার লেখা গুলি থেকে বঞ্চিত হবো।

আপনার জন্য শুভ কামনা রইলো।

০৬ ই আগস্ট, ২০২২ সকাল ৮:০৪

কাজী হাসান সোনারং বলেছেন: অশেষ ধন্যবাদ। স্যার আমাকে কয়েকবার বলেছিলেন, আমি হয়তো জঙ্গী দ্বারা আক্রান্ত হতে পারি। তাঁর কর্মের শূন্যতা পূরণ হবার নয়।

৫| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ৯:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: ভালো লাগলো।

০৬ ই আগস্ট, ২০২২ সকাল ৮:০৬

কাজী হাসান সোনারং বলেছেন: অশেষ ধন্যবাদ!

৬| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ৯:৩৫

কামাল৮০ বলেছেন: মৌলবাদীরা অনেক প্রতিভাকে চীর বিদায় করে দিলো।

০৬ ই আগস্ট, ২০২২ সকাল ৮:০৭

কাজী হাসান সোনারং বলেছেন: জ্বি! অশেষ ধন্যবাদ!

৭| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ৯:৪৮

ইমরোজ৭৫ বলেছেন: মরুভূমির জলদস্যু। আমি এই লেখক কে সামাজিক ভাবে চিনি। আজকেও তার বাগানে আমি ভ্রমন করে এসেছি। কাজের সুবধে তিনি বাহিরে থাকে। গ্রামীন সিম দিয়ে তো ব্লগে প্রবেশ করা যায় না। তাই তিনি কমেন্ট বা রিপ্লাই দিতে পারেন না। যতক্ষন বাসায় থাকে ততক্ষন তিনি ব্রডবেন্ড ইন্টারনেট এর অধীনে থাকে।

যদি গ্রামীনসিম দিয়ে সামু তে প্রবেশ করা যেতো তাহলে খুব ভালো হতো। তাছাড়া তিনি ভিপিএন ব্যবাহার করতে চান না।

৮| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ৯:৫৬

ককচক বলেছেন: হুমায়ুন আজাদ দৃষ্টিভঙ্গি বাংলার অন্যান্য লেখকদের থেকে উচ্চমাত্রায় নিয়ে গেছে।
হুমায়ুন আজাদকে ভালোবাসে না এমন মানুষকে 'হুমায়ুন আজাদের বানী' ক্যোট করে নিজের অনুভূতি ব্যক্ত করতে দেখেছি।

০৬ ই আগস্ট, ২০২২ সকাল ৮:০৮

কাজী হাসান সোনারং বলেছেন: জ্বি। অশেষ ধন্যবাদ!

৯| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ১১:২৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
তার জন্মদিনের বার্তা কেউ যাতে
আপনার আগে জানাতে না পারে
তাই এই আগাম আয়োজন! খুব
ভালো। অগ্রীম শুভেচ্ছা রইলো।

০৬ ই আগস্ট, ২০২২ সকাল ৭:৫৯

কাজী হাসান সোনারং বলেছেন: অশেষ ধন্যবাদ। তাঁকে জানানো জন্মদিনের বার্তা যদি তিনি দেখতে পেতেন, তাহলে আমার চেয়ে কে বেশি খুশি হতেন? আমি এক মাস আগে থাকতেও আমরাদের কোনও পরিকল্পনা নিয়ে এ ধরনের লেখা লিখে থাকি। কেউ যাতে আমার আগে শুভেচ্ছা জানাতে না পারে সেটা ভেবে নয়। ভালো থাকবেন।

১০| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ১১:৫০

মরুভূমির জলদস্যু বলেছেন:
#ইমরোজ৭৫ কখনো সুযোগ হলে আমিও উনার বাগানে দেখে আসবো।
আমি মন্তব্য করেছি লেখকের উদ্দেশ্যে, প্রতি উত্তর উনি দিবেন। মোবাইল থেকে সমস্যা হলে বাসায় ফিরে ওয়াইফাই থেকে দিবেন। উনার হয়ে আপনি উত্তর দিলে কি করে হবে বলেন!!
মন্তব্যের উত্তর দিতেও উনার সমস্যা হচ্ছে দেখতে পাচ্ছি। মোবাইল থেকে এই সমস্যা হয়।

১১| ০৬ ই আগস্ট, ২০২২ রাত ১২:১৫

ইফতেখার ভূইয়া বলেছেন: স্যারের কিছু সাহিত্যকর্ম সংরক্ষণ করা হয়েছে, কিছু কাজ চলমান রয়েছে। উনার আত্মার মাগফেরাত কামনা করছি।

০৬ ই আগস্ট, ২০২২ সকাল ৮:০৯

কাজী হাসান সোনারং বলেছেন: অশেষ ধন্যবাদ!

১২| ০৬ ই আগস্ট, ২০২২ দুপুর ২:৪২

সৈয়দ ইসলাম বলেছেন: হুমায়ুন আজাদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা।

আপনারা কোন কোন জাতের বৃক্ষ চারা বিতরণ করে থাকেন?

০৬ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:২৬

কাজী হাসান সোনারং বলেছেন: অশেষ ধন্যবাদ। ফলদ, বনজ. ওষধি, ফুল--সব ধরনের গাছের চারা আমরা স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়গামী শিক্ষার্থীদের উপহার দিয়ে থাকি।

১৩| ০৬ ই আগস্ট, ২০২২ রাত ৯:০৩

রূপক বিধৌত সাধু বলেছেন: ফুলের গন্ধে ঘুম আসে না দারুণ একটা বই।

০৭ ই আগস্ট, ২০২২ সকাল ৭:৩২

কাজী হাসান সোনারং বলেছেন: জ্বি, নিঃসন্দেহে ভালো বই। অশেষ ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.