নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য কথা বলা এবং সুন্দর করে লেখা অভ্যাসের উপর নির্ভর করে

অদৃশ্য যোদ্ধা

সত্য কথা বলা এবং সুন্দর করে লেখা অভ্যাসের উপর নির্ভর করে

অদৃশ্য যোদ্ধা › বিস্তারিত পোস্টঃ

দেওলিয়া হবে সৌদি আরব??????

২৫ শে অক্টোবর, ২০১৫ সকাল ১১:৪৫

সৌদি আরব চলমান অর্থনৈতিক নীতি অব্যাহত রাখলে আগামী পাঁচ বছরের মধ্যে দেউলিয়া হয়ে যেতে পারে। আন্তর্জাতিক অর্থ তহবিল বা আইএমএফ এ আশংকা ব্যক্ত করেছে।

আইএমএফ’র আঞ্চলিক অর্থনৈতিক প্রতিবেদন আউটলুকে এ আশংকা প্রকাশ করা হয়। এতে বলা হয়, চলতি বছর সৌদি আরবের বাজেট ঘাটতি ২১.৬ শতাংশ এবং আগামী বছর ১৯.৪ শতাংশ হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। এ অবস্থায় দেশটির ব্যয় সমন্বয় করতে হবে।

আউটলুকে সৌদি আরবের নীতির বিষয়ে বলা হয়েছে, দেশটি আঞ্চলিক সংঘর্ষ উস্কে দিচ্ছে এবং এ জাতীয় সংঘর্ষকে আরো গভীর করেছে। এ ছাড়া জ্বালানি তেলের দাম কমা অব্যাহত রয়েছে। এ অবস্থায় মধ্য পর্যায়ে অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা বিশেষভাবে চ্যালেঞ্জের মুখে পড়বে। দুবাইয়ে এ প্রতিবেদন প্রকাশ করেন আইএমএফ’র মধ্যপ্রাচ্য ও মধ্য এশিয়া বিভাগের পরিচালক মাসুদ আহমেদ।

তিনি বলেন, অনেক গবেষকই ধারণ করছেন, জ্বালানি তেলের বর্তমান মূল্য অদূর ভবিষ্যতে বজায় থাকবে। ফলে চলতি বছরেই তেল রফতানিকারক দেশগুলো আয় ৩৬০ বিলিয়ন ডলার সমপরিমাণ কমবে।

২০০৯ সালের পর চলতি বছরই প্রথম বাজেট ঘাটতির মুখ পড়েছে সৌদি আরব। জ্বালানি তেল বিক্রি থেকে দেশটির ৮০ শতাংশ রাজস্বই আসে। জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত দেশটির বিদেশি সম্পদের পরিমাণ প্রায় ৮২ বিলিয়ন ডলার কমেছে।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে অক্টোবর, ২০১৫ দুপুর ১২:০৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আই এম এফ সবসময় সত্য তথ্য দেয় না। বাংলাদেশ তার উৎকৃষ্ট প্রমাণ। বগলম জাতি থেকে ধনী দেশ। আর এখন ধনী দেশ থেকে দেউলিয়া হবে বলে মনে হয় না। অন্তত যতদিন তেল আছে।

২| ২৫ শে অক্টোবর, ২০১৫ দুপুর ১:০৩

গোধুলী রঙ বলেছেন: বইসা খেলে রাজার ভান্ডারও ফুরায়। আমেরিকারও প্রাকৃতিক সম্পদ আছে তারপরও তারা সেটা রিজার্ভ রেখে বিকল্প পথ খুজেছে, জ্ঞ্যান তৈরী করেছে, প্রযুক্তি তৈরী করেছে। আর সোউদিরা কি করেছে, গনহারে সম্পদ নিয়ে ফুর্তি। না তৈরী করেছে বিকল্প বাচার উপায় না করেছে প্রযুক্তি ও জ্ঞ্যানের উন্নয়ন। মনে হয় দুবেলা খাবার জন্য হজ ব্যবসা হবে এদের একমাত্র রাস্তা।

৩| ২৫ শে অক্টোবর, ২০১৫ দুপুর ১:২৬

ডাঃ মারজান বলেছেন: সৌদিরা নিজেদের আমোদপ্রমোদের খরচ কমালে, বাজেট খাটতি কমে যাবে।

৪| ২৮ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১:০১

অদৃশ্য যোদ্ধা বলেছেন: ঠিকই বলেছেন। বসে খেলে রাজার ভান্ডারও শেষ হয়ে যায়। আর সৌদীরা যা করা শুরু করছে তাতে লক্ষণ শুভ না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.