নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য কথা বলা এবং সুন্দর করে লেখা অভ্যাসের উপর নির্ভর করে

অদৃশ্য যোদ্ধা

সত্য কথা বলা এবং সুন্দর করে লেখা অভ্যাসের উপর নির্ভর করে

অদৃশ্য যোদ্ধা › বিস্তারিত পোস্টঃ

শুভ জন্মদিন বীর মুক্তিযুদ্ধা ক্রিকেটার শহীদ জুয়েল।

১৮ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:২৬

শহীদ জুয়েল ছিলেন জগন্নাথ কলেজের ছাত্র। ছোট বেলা থেকেই ছিলেন ক্রিকেটের প্রচন্ড ভক্ত। ছিলেন তৎকালীন পূর্ব বাংলার সেরা ওপেনার।

খেলতেন সেই সময়ের বিখ্যাত ক্লাব অাজাদ বয়েসের হয়ে। অার সেই অাজাদ বয়েজের প্রতিষ্ঠাতা ছিলেন জুয়েলের অারেক বন্ধু শহীদ মুশতাক। মুশতাক এত ভালো মানুষ ছিলো যে তার শত্রুরাও তাকে ভাল বাসতো। কথা বলার সময় হাসি লেগেই থাকতো তার মুখে। জুয়েল ছাড়াও অনেক ক্রিকেটার তৈরির কারখানা ছিলো মুশতাকের অাজাদ বয়েস। সেই অাজাদ বয়েসের হয়েই যাত্রা শুরু করেছিলেন জুয়েল। জুয়েল ব্যাট হাতে ক্রিজে নামলে বোলারদের মুখের উপর পড়ত কালো ছায়া। পড়বেই বা না কেন? জুয়েল ব্যাট হাতে এমন নির্দয়ভাবে বোলারদের বল মাঠের বাইরে অাচড়ে ফেলতেন তা দেখে অনেকের মায়া লাগত। কে জানে সেই সময় যদি টি২০ ক্রিকেট চালু থাকতো জুয়েলই হতে পারতো সেরা ব্যাটসম্যান।



একদিন ঘরোয়া একটি টুর্নামেন্ট খেলতে গিয়েছিল জুয়েল। তার ব্যাটিং দেখে, তার বিখ্যাত সেই স্লগ সুইপগুলো দেখে পাকিস্তানের বিখ্যাত এক ক্রিকেটার বলেই ফেলেছিলেন- "এই ছেলে এখানে কেন, এর তো পাকিস্তানের হয়ে ওপেনিং করার কথা"।হ্যা, জুয়েলই ছিলো সেই সময়ের সেরা ব্যাটসম্যান। তারপরও তাকে জাতীয় দলে নেয়া হয়নি, দেওয়া হয়নি প্রাপ্ত মর্যাদা। কারণ, সেই একটাই জুয়েল যে বাঙ্গালী, বাঙ্গালিকে তারা মানুষ নয় কুকুরই মনে করত। জুয়েল মনে মনে স্বপ্নন দেখত, একদিন দেশ স্বাধীন হবে, অার বাংলাদেশের হয়ে ওপেনিং করবে জুয়েল।

১৯৬৯ সাল। দেশজুড়ে চলছে অায়ুব বিরোধী তীব্র অান্দোলন। অার সেই সময়েই পাকিস্তান দলের ওপেনিং ব্যাটসম্যানদের ছিলো চরম ফর্মহীনতা। বাধ্য হয়েই প্রাথমিক দলে রাখা হলো বাঙ্গালি জুয়েলকে। কিন্তু জুয়েল ঘৃণাভরে প্রত্যাখ্যান করলেন পাকিদের সেই ডাক। যোগ দিলেন বাঙ্গালীর মুক্তির অান্দোলন গন অদ্ভোত্থানে।

১৯৭১ সালের ২৫ শে মার্চ। জুয়েল দেখল, যে অাজাদ বয়েসের হয়ে জুয়েলসহ অসংখ্য ক্রিকেটারের হাতেখড়ি হয়েছিল, সেই অাজাদ বয়েসের প্রতিষ্ঠাতা, প্রাণ প্রিয় বন্ধু মুশতাকের নিথর দেহ গড়াগড়ি খাচ্ছে মাটিতে। অার পাশে বসে অাছেন, জুয়েলের অারেক বন্ধু সৈয়দ অাশরাফুল হক ( বর্তমান এসিসির প্রধান নির্বাহী)। প্রিয়বন্ধু মুশতাককে ছুয়ে জুয়েল শপথ করলেন জীবন দিয়ে হলেও দেশ স্বাধীন করবেন। বন্ধুর রক্তকে বৃথা যেতে দিবেন না।

৩১ শে মে ১৯৭১ বাড়িরপেছন দিকের দরজা দিয়ে মাকে কিছুনা বলেই বেরিয়ে গেলেনজুয়েল। এর কয়েকদিনআগে বলেছিলেন মাকে একটা ছবি দিয়ে– আমি যখন থাকবো না, এই ছবিটাতে তুমি আমাকে দেখতে পাব।ভারতে গিয়ে ট্রেনিং নিলেন জুয়েল।ট্রেনিং নিয়ে জুয়েল হয়ে উঠলেন দুর্ধর্ষ ক্রাক প্লাটুনের অন্যতম সদস্য। এই ক্রাক প্লাটুনেরর হয়ে ঢাকার বিভিন্ন জায়গায় সফল গেলিরা অভিযানে অংশ নেয় জুয়েল। যুদ্ধের এক পর্যায়ে ডান হাতে গুলি লাগে জুয়েলের। হাতের তিনটি অাঙ্গুল প্রচন্ড ক্ষতিগ্রস্ত হয়। ক্রিকেটকে তিনি কতটা ভালবাসতেতার একটা প্রমানপাওয়া যায় এই ঘটনার পরযখন তার বোনের সাথে তারদেখা হয়। তিনি তারবোনকে প্রচণ্ড দুঃখকরে বলেছিলেন,দেশ স্বাধীনহলে আমি আবার ক্রিকেটখেলতে পারবো তো?

১৯শে আগস্ট সিদ্ধিরগঞ্জপাওয়ার ষ্টেশন অপারেশনের সময়পাকবাহিনীর প্রচণ্ড আক্রমণে তিনি আহত হন। এরপরতাকে মগবাজারে প্রখ্যাতসুরকার আলতাফ মাহমুদেরবাসায় চিকিৎসার জন্যআনা হয়। আলবদরের তৎকালীনসেকেন্ড ইন কমান্ডআলী আহসান মোহাম্মদমুজাহিদ এই খবরটা পৌঁছে দেয়স্থানীয় পাকিস্তানি ক্যাম্পে।২৯শে আগস্ট পাকবাহিনী হামলা চালায়ওই বাড়িতে। আহতঅবস্থায় জুয়েলকে ধরে নিয়ে আসে ক্যাম ক্রাক প্লাটুনের তথ্য ওসকলের পরিচয় জানার জন্যপ্রচণ্ড অত্যাচার চালানো হয় তার উপর।যে হাত দিয়ে একদিনস্বাধীন বাংলাদেশের ওপেনিং ব্যাটসম্যানহিসেবে প্রতিপক্ষের বোলারদের উপর চড়াও হতে চেয়েছিলেন,সে হাতেরদুটো আঙ্গুল কেটে ফেলে পাকিস্তানি হানাদার নির্মম নিষ্ঠুরতায়।প্রচণ্ড নির্যাতনের মুখেও একটা শব্দও উচ্চারন করেননি তিনি। ৩১ শে আগস্টের পর তাকে আর খুঁজে পাওয়া যায়নি।

আজ আমাদের শহীদ জুয়েলের ৬৬তম জন্মদিন। আজ পুরো বাঙ্গালি জাতি ও সকল টাইগার ভক্ত ক্র্যাক প্লাটুনের অন্যতম যুদ্ধা ও ক্রিকেটার জুয়েলকে শ্রদ্ধাভরে স্মরণ করছে। শুভ জন্মদিন জুয়েল। তুমি হয়তো স্বর্গে বসেই দেখছো টাইগারদের বিশ্বসেরা হয়ে উঠা। আজ হয়তো তোমার কোন অভিমান নেই, কারণ তুমি পারনি কিন্তু আজ পারছে সাকিব, ম্যাশরা। যতদিন টাইগাররা থাকবে, যতদিন দেশ থাকবে ততদিন তুমিও থাকবে আমাদের সবার মনে । ভালো থেকো...............

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:০২

শাহাদাত হোসেন বলেছেন: শুভ জন্মদিন জুয়েল ।হয়তো নতুন প্রজন্ম তোমাকে চিনবেনা জানবেনা তোমার অবদান তারপরও তুমি থাকবে বাংলাদেশের বীর ক্রিকেটার হিসাবে চির সবুজ ।

১৮ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫১

অদৃশ্য যোদ্ধা বলেছেন: শহীদ জুয়েলের কথা নতুন প্রজন্ম সত্যিই জানে না। এই ব্যাপারে বিসিবি আরও ভালো ভূমিকা রাখতে পারে ।

২| ১৮ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩৯

টি এম মাজাহর বলেছেন: আত্নত্যাগ করেছেন শহীদ জুয়েল মোশতাক রা আর একজন রকিবুল সেই ব্যাটে লেখা স্লোগানকে পুজি করে দিনের পর দিন ক্রিকেটে দুর্নীতির সাগর বানিয়ে দিচ্ছেন।
" আজ হয়তো তোমার কোন অভিমান নেই, কারণ তুমি পারনি কিন্তু আজ পারছে সাকিব, ম্যাশরা। যতদিন টাইগাররা থাকবে, যতদিন দেশ থাকবে ততদিন তুমিও থাকবে আমাদের সবার মনে । ভালো থেকো......" চোখে পানি আসবার মতো লাইনগুলো।

১৮ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫২

অদৃশ্য যোদ্ধা বলেছেন: ধন্যবাদ ভাইয়া। শহীদ জুয়েল, শহীদ মুস্তাকের নামে শুধু একটা গ্যালারি নয় একটা স্টেডিয়ামও হওয়া উচিত। তাহলেই নতুন প্রজন্ম তাদের কথা অরও ভালো মত জানতে পারবে...।

৩| ১৮ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৯

সাদা মনের মানুষ বলেছেন: এই ইতিহাসটা জানা ছিলো, বড় মর্মান্তিক ইতিহাস........জন্মদিনে তোমায় হৃদয়ের সবটুকু ভালোবাসা জানিয়ে গেলাম শহীদ জুয়েল

১৮ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০৯

অদৃশ্য যোদ্ধা বলেছেন: ধন্যবাদ ভাইয়া।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.