নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট › বিস্তারিত পোস্টঃ

এক মিনিটের গল্প- ডানিয়েলের মা সারা।

১৪ ই জানুয়ারি, ২০১৩ ভোর ৪:১৫

চাট্টাহোচি নদীর পাড়ে ছোট শান্ত স্নিগ্ধ মনোলোভা একটি গ্রাম। এই গ্রামের এক শিশু নিকেতনে আমি পড়াই। প্রজাপতি আর ফুলের সুবাসে সুরভিত প্রাণোচ্ছল বাচ্ছাদের অবারিত আনন্দে মুখরিত থাকে বিদ্যালয় প্রাঙগন।

প্রতিমাসে একবার শিশুদের মাতা-পিতার সাথে মিটিং হয়। ওদের মানোন্নয়ন,কোনো অভিযোগ ইত্যাদি বিষয়ে আলাপ হয়। কোনো কোনো অভিভাবক কত রকমের গল্পে মুখরিত করে রাখেন পুরোটা সময়। আবার কেউ কেউ থাকেন শুধু মুগ্ধ শ্রোতা হয়ে।এদেরকেই আমার ভালো লাগে বেশি।

এই স্কুলে আমার প্রায় সাতমাস হয়ে গেলে। প্রতিটি মিটিংয়েই উপস্থিত থেকেছি।

হঠাৎ একদিন খেয়াল করলাম-ডানিয়েলের মা যেন কোনো কথাই বলেন না

সারাক্ষণ চুপচাপ।

ডানিয়েলকে বললাম- মিটিং শেষে যেন আমার সাথে দেখা করে। আমি অফিসে বসে আছি, ডানিয়েল ওর মাকে নিয়ে ঢুকল। প্রীতি বিনিময় হলো।দেখি ভ্দ্রমহিলা খুবই চুপচাপ। মুখে কোনো কথাই নেই।ডানিয়েল গল্প করেই যাচ্ছিল।

একসময় ওরা চলে গেলো।ডানিয়েলের মা খুব সুন্দর মিষ্টি করে হাসলেন আর যাওয়ার সময় অদ্ভূত সুন্দর করে হাত নাড়লেন। আমিও আর কিছু জিগ্গাসা করলাম না। ব্যক্তিগত ব্যাপারে বেশী আগ্রহ দেখানোও ঠিক না।

খ্রীসমাসের ছুটি শুরু হয়ে যাবে আর দুয়েকদিন বাকি আছে। উপহার আদান-প্রদান শুরু হয়ে গেছে। বাচ্ছাদের কাছ থেকে নানা রকমের উপহার পাচ্ছি। আমিও সবাইকে নিজের সামর্থ্য অনুযায়ী উপহার দিলাম। বিশেষ করে ডানিয়েলের মায়ের জন্য " ক্রিসমাস এ্যারাউন্ড দ্য পিয়ানো" এ্যালবামটি কিনলাম।সুন্দর করে গিফট পেপারে মোড়ে ডানিয়েলকে ক্লাসের অবসরে এ্যালবামটি দিলাম ।

আজ স্কুলের শেষদিন। সবাইকে শুভকামনা জানিয়ে আমি গাড়ীতে ফিরছি।দেখি ডানিয়েল দৌড়ে আমার পিছন আসছে- এসে আমাকে একটা কার্ড ধরিয়ে দিল।ঘরে ফিরার ব্যস্ততা, কেনাকাটা ইত্যাদি ঝামেলায় আর কার্ডের কথা মনেই ছিলোনা। রাতে শুয়ে হঠাৎ খেয়াল হলো- কার্ডের কথা। গাড়ী থেকে কার্ডটা নিলাম- শুধুমাত্র দুটি লাইন লেখা ।আর তা পড়েই আমার মন বেদনা বিধুঁর হয়ে গেলো। "এই পৃথিবীতে আমার আর পিয়ানো শুনা হবেনা,তোমাকেও মুখে ধন্যবাদ জানানো হবেনা। কারণ আমি যে বোবা, কথা বলতেও পারিনা, শুনতেও পারিনা।"-ইতি ডানিয়েলের মা সারা।

মন্তব্য ৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৪ ই জানুয়ারি, ২০১৩ সকাল ৭:২১

আরজু পনি বলেছেন:

আরেকটু লিখলে ভালো হতো!

১৪ ই জানুয়ারি, ২০১৩ সকাল ৮:৩৩

খেয়া ঘাট বলেছেন: গল্পতো শেষ,তাই না?
অনেক ধন্যবাদ।

২| ১৮ ই জানুয়ারি, ২০১৩ রাত ১:৪২

কলম.বিডি বলেছেন: অন্তরে অতৃপ্তি র'বে
সাঙ্গ করি মনে হবে
শেষ হইয়াও হইল না শেষ ...

১৮ ই জানুয়ারি, ২০১৩ রাত ১:৪৫

খেয়া ঘাট বলেছেন: ধন্যবাদ কলম বিডি।
ভালোই কোট করেছেন।

৩| ৩১ শে জানুয়ারি, ২০১৩ রাত ১২:৪৮

মনিরা সুলতানা বলেছেন: ভাল লেগেছে :)

৩১ শে জানুয়ারি, ২০১৩ সকাল ৭:১৭

খেয়া ঘাট বলেছেন: অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.