নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট › বিস্তারিত পোস্টঃ

হিন্দু না ওরা মুসলিম - কাজী নজরুল ইসলামের সেই বিখ্যাত লিখাটি পড়ার জন্য অনুরোধ রইলো

২০ শে আগস্ট, ২০১৩ রাত ২:২২





একদিন গুরুদেব রবীন্দ্রনাথের সংগে আলোচনা হচ্ছিল আমার,হিন্দু -মুসলমান সমস্যা নিয়ে। গুরুদেব বললেন:দেখ , যে ন্যাজ বাইরের তাকে কাটা যায়, কিন্তু ভিতরের ন্যাজকে কাটবে কে?

হিন্দু মুসলমানের কথা মনে ওঠলে আমার বারে বারে গুরুদেবের এ কথাটাই মনে হয়।সংগে সংগে এ প্রশ্ন ও উদয় হয় মনে ,যে এ ন্যাজ গজালো কি করে?

এর আদি উদ্ভব কোথায়?

ঐ সংগে এটাও মনে হয়,ন্যাজ যাদেরই গজায়, তা ভিতরেই হোক আর বাইরেই হোক,তারাই হয়ে ওঠে পশু। যে সব ন্যাজওয়ালা পশুর হিংশ্রতা সরল হয়ে বেরিয়ে আসে বাইরে -শৃংগরুপে,তাদের তত ভয়ের কারন নেই,যত ভয় হয় সেই পশুদের দেখে - যাদের হিংশ্রতা ভিতরে,যাদের শিং মাথা ফুটে বেরোয়নি। শিং ওয়ালা গরু মহিষের চেয়ে শৃংগহীন ব্যাঘ্র ভাল্লুক জাতীয় পশুগুলো বেশি হিংশ্র। এ হিসাবে মানুষ ও পড়ে ঐ শৃংগহীন বাঘ ভালুকের দলে।

কিন্তু বাঘ ভালুকের তবু ন্যাজটা বাইরে ,তাই হয়তো রক্ষে।

কেননা, ন্যাজ আর শিং দুই ভিতরে থাকলে কি রকম হিংস্র হয়ে ওঠতে হয় ,তা হিন্দু মুসলমানের ছোরা মারা না দেখলে কেউ বুঝতে পারবেনা। যে প্রশ্ন করেছিলাম,এই যে ভিতরের ন্যাজ এর উদ্ভব কোথায়?আমার মনে হয় টিকিতে ও দাড়িতে।পশু সাজবার মানুষের একি "আদিম"দুরন্ত ইচ্ছা।ন্যাজ গজালো না বলে তারা টিকি দাড়ি জন্মিয়ে যেন সান্ত্বনা পেলো।

সেদিন মানব মনের পশু জগতে না জানি কী উৎসবের সাড়া পড়েছিলো , যে দিন ন্যাজের বদলে তারা দাড়ি টিকির মতো কোনো কিছু একটা আবিস্কার করলো। মানুষের চিরন্তন আত্মিয়তাকে এমনি করে বৈরিতায় পরিনত করা হলো দেওয়ালের পর দেওয়াল খাড়া করে। ধর্মের সত্যকে সওয়া যায়, কিন্তু শাস্ত্র যুগে যুগে অসহনীয় হয়ে ওঠেছে বলেই তার বিরুদ্দ্বে যুগে যুগে মানুষ ও বিদ্রোহ করেছে। হিন্দুত্ব মুসলমানত্ব দুই সওয়া যায়, কিন্তু তাদের টিকিত্ব দাড়িত্ব অসহ্য,কেননা ঐ দুটোই মারামারি বাঁধায়। টিকিত্ব হিন্দুত্ব নয়,ওটা হয়তো পন্ডিত্ব। তেমনি দাড়িও ইসলামত্ব নয়,ওটা মোল্লাত্ব। এই দু "ত্ব"মার্কা চুলের গোছা নিয়েই আজ এতো চুলোচুলি। আজ যে মারামারিটা বেঁধেছে, সেটা ও এই পন্ডিত মোল্লায় মারামারি,হিন্দু মুসলমানে মারামারি নয়। নারায়নের গদা আর আল্লাহর তলোয়ারে কোনো দিনই টুকাটুকি বাধবে না, কারন তার দুজনেই এক ,তাঁর এক হাতের অস্ত্র তাঁরই আরেক হাতের উপর পড়বেনা। তিনি সর্বনাম,সকল নাম গিয়ে মিশেছে ওঁর মধ্যে।এত মারামারির মধ্যে এই টুকুই ভরসার কথা যে,আল্লাহ ওরফে নারায়ন হিন্দুও নন, মুসলমানও নন। তাঁর টিকিও নেই, দাড়ি ও নেই।একেবারে ক্লিন।টিকি দাঁড়ির ওপর আমার এত আক্রোশ এই জন্য যে, এরা সর্বদা স্মরন করিয়ে দেয় যে ,তুই আলাদা, আমি আলাদা। মানুষকে তার চিরন্তন রক্তের সম্পর্ক ভুলিয়ে দেয় এই বাইরের চিহ্নগুলো।

অবতার -পয়গম্বর কেউ বলেননি, আমি হিন্দুর জন্য এসেছি, আমি মুসলমানের জন্য এসেছি , আমি ক্রিশ্চানের জন্য এসেছি। তাঁরা বলেছেন ,আমরা মানুষের জন্য এসেছি-আলোর মতো , সকলের জন্য। কিন্তু কৃষ্নের ভক্তরা বললে, কৃষ্ন হিন্দুর , মুহম্মদের ভক্তরা বললে,মুহম্মদ মুসলমানদের,খ্রীষ্টের শিষ্যরা বললে, খ্রিষ্ট খ্রিশ্চানদের।কৃষ্ন , মুহম্মদ ,খ্রিষ্ট হয়ে ওঠলেন জাতীয় সম্পত্তি। আর এই সমপ্তিত্ব নিয়েই যত বিপত্বি। আলো নিয়ে কখনো ঝগড়া করেনা মানুষ,কিন্তু গরু ছাগল নিয়ে করে।বেশ মনে আছে,ছেলেবেলায় আমরা সূর্য্য নিয়ে ঝগড়া করতা। এ বলতো , আমাদের পাড়ার সূর্য্য বড় , ও বলতো আমাদের পাড়ার সূর্য্য বড়।আমাদের গভীর বিশ্বাস ছিলো,প্রত্যেক পাড়ায় আলাদা আলাদা সূর্য্য ওঠে। স্রষ্টা নিয়েও ঝগড়া চলছে সেই রকম। এ বলছে আমাদের আল্লাহ, ও বলছে আমাদের হরি। স্রষ্টা যেন গরু ছাগল।আর তার বিচারের ভার পড়েছে জাস্টিস স্যার আব্দুর রহিম,পন্ডিত মদন মোহন মালব্য প্রভৃতির উপর। আর বিচারের ফল মেড্যিকাল কলেজে গেলেই দেখতে পাওয়া যায়।

নদীর পাশ দিয়ে চলতে যখন দেখি, একটা লোক ডুবে মরছে, মনের চিরন্তন মানুষটি তখন এ প্রশ্ণ করার অবকাশ দেয়না যে,লোকটা হিন্দু না মুসলমান। একজন মানুষ ডুবছে এটাই হয়ে ওঠে তার কাছে সবচেয়ে বড়।সে ঝাঁপিয়ে পড়ে নদীতে। হিন্দু যদি উদ্দার করে দেখে লোকটা মুসলমান,বা মুসলমান যদি দেখে লোকটা হিন্দু , তার জন্য তো তার আত্মপ্রাসাদ এতুটুকু ক্ষুন্ন হয়না। তার মন বলে , "আমি একজন মানুষকে বাঁচিয়েছি।"

কিন্তু আজ দেখছি কি? ছোরা খেয়ে যখন খায়রু মিয়া পড়লো, আর তাকে যখন তুলতে গেলো হালিম, তখন ভদ্র সম্প্রদায় হিন্দুরাই ছুটে আসলেন,"মশাই করেন কি?মোচলমানকে তুলছেন। ব্যাটা মরুক।তারা অজাতশ্মশ্রু হালিমকে দেখে চিনতে পারেনি যে সে মুসলমান।খায়রু মিয়ার দাঁড়ি ছিলো।

ছোরা খেয়ে যখন ভুজালি শিং পড়ল পথের উপর , তাকে তুলতে গিয়ে তুর্কিছাট দাড়ি শশধর বাবুর ও ঐ অবস্থা।



মানুষ আজ পশুতে পরিনত হয়েছে , তাদের চিরন্তন আত্মীয়তা ভুলেছে।পশুর ন্যাজ গজিয়েছে ওদের মাথার উপর,ওদের সারা মুখে।ওরা মারছে লুংগিকে, মারছে নেংগেটিকে,মারছে টিকিকে, মারছে দাড়িকে। বাইরের চিহ্ণ নিয়ে এই মুর্খদের মারামারির অবসান নেই?মানুষ কি এমনি অন্ধ হবে যে,সুনীতি বাবু হয়ে ওঠবেন হিন্দু সভার সেক্রটারী এবং মুজিবুর রহমান সাহেব হবেন তন্জিম তাবলীগের প্রেসিডেন্ট?



রাস্তায় যেতে যেতে দেখলাম, একটা বলদ যাচ্ছে, তার ন্যাজটা গেছে খসে।ওরই সাথে দেখলাম, আমার অতি বড় উদার বিলেত-ফেরত বন্ধুর মাথায় এক য়্যাব্বড় টিকি গজিয়েছে। মনে হল, পশুর ন্যাজ খসছে , আর মানুষের গজাচ্ছে।



মন্তব্য ৮৫ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৮৫) মন্তব্য লিখুন

১| ২০ শে আগস্ট, ২০১৩ রাত ২:২৮

খেয়া ঘাট বলেছেন: অবতার -পয়গম্বর কেউ বলেননি, আমি হিন্দুর জন্য এসেছি, আমি মুসলমানের জন্য এসেছি , আমি ক্রিশ্চানের জন্য এসেছি। তাঁরা বলেছেন ,আমরা মানুষের জন্য এসেছি-আলোর মতো , সকলের জন্য।

২| ২০ শে আগস্ট, ২০১৩ রাত ২:২৮

খেয়া ঘাট বলেছেন: আলো নিয়ে কখনো ঝগড়া করেনা মানুষ,কিন্তু গরু ছাগল নিয়ে করে।

৩| ২০ শে আগস্ট, ২০১৩ রাত ২:৪৪

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: জব্বর এক্কান লাচ্ছি হইছে।

বঙ্কিম চন্দ্রের আমলে (উপন্যাসে পাই) বেশির ভাগ মুসলমান মাথা ন্যাড়া করে রাখতো। সেটাই হয়তো টিকির বিরুদ্ধে প্রতিবাদ।

এইযে এত বিভেদ মসজিদ আর মন্দিরের কাঠামো কিন্তু খুব কাছাকাছি। একদল মাগরিবের জন্য অজু করে আরেকদল ঢাক-ঢোল বাজায়।

২০ শে আগস্ট, ২০১৩ রাত ২:৪৮

খেয়া ঘাট বলেছেন: লিখাটি কিন্তু মারাত্মক । প্রতিটি লাইনই কোট করার মতো।
আপনার কথাগুলোও বেশ। ধন্যবাদ।

৪| ২০ শে আগস্ট, ২০১৩ রাত ২:৪৬

গরম কফি বলেছেন: দারুন ..সকল ধর্মের মাঝে আমার হিন্দু ভাই বা মুসলমান ভাই এর চেয়ে মানুষ ভাইটার জন্য সব চাইতে বেশি ভালো বাসা থাকে ।

২০ শে আগস্ট, ২০১৩ রাত ২:৪৯

খেয়া ঘাট বলেছেন: সকল ধর্মের মাঝে আমার হিন্দু ভাই বা মুসলমান ভাই এর চেয়ে মানুষ ভাইটার জন্য সব চাইতে বেশি ভালো বাসা থাকে । -
আহ! এরকম যদি সবাই ভাবতে পারতো।

৫| ২০ শে আগস্ট, ২০১৩ রাত ২:৫৬

খেয়া ঘাট বলেছেন:

৬| ২০ শে আগস্ট, ২০১৩ রাত ৩:২৩

কাজী মামুনহোসেন বলেছেন: গরম কফি বলেছেন: দারুন ..সকল ধর্মের মাঝে আমার হিন্দু ভাই বা মুসলমান ভাই এর চেয়ে মানুষ ভাইটার জন্য সব চাইতে বেশি ভালো বাসা থাকে ।

২০ শে আগস্ট, ২০১৩ ভোর ৪:২৫

খেয়া ঘাট বলেছেন: সবাই যদি এরকম করে ভাবতে পারতো। ধন্যবাদ,

৭| ২০ শে আগস্ট, ২০১৩ রাত ৩:৩১

গরম কফি বলেছেন: ছবির লেখাটা আমার ব্যানারে পেস্ট করলাম । এই একটা লাইন মানুষকে অন্তস্হ করাতেপারাটাই সকল ধর্মের সকল বানীর নিশ্চিত সাফল্য ।

২০ শে আগস্ট, ২০১৩ ভোর ৪:৪২

খেয়া ঘাট বলেছেন: কী চমৎকার উপলব্ধি।

৮| ২০ শে আগস্ট, ২০১৩ রাত ৩:৩২

গরম কফি বলেছেন: তুমি যদি দৃশ্যমান মানুষকে ভালোবাসতে না পারো অদৃশ্য ঈশ্বরকে কি করে ভালোবাসবে !

২০ শে আগস্ট, ২০১৩ ভোর ৪:৪২

খেয়া ঘাট বলেছেন: তুমি যদি দৃশ্যমান মানুষকে ভালোবাসতে না পারো অদৃশ্য ঈশ্বরকে কি করে ভালোবাসবে !

৯| ২০ শে আগস্ট, ২০১৩ ভোর ৬:৪২

িটউব লাইট বলেছেন: মোল্লা--পন্ডিতের মারামারি। কারো মাথায় কারো থুতনিতে নেজ।

২০ শে আগস্ট, ২০১৩ সকাল ৮:৩০

খেয়া ঘাট বলেছেন: এই মারামারি কবে যে শেষ হবে????

১০| ২০ শে আগস্ট, ২০১৩ সকাল ৭:৩২

মিত্রাক্ষর বলেছেন: আসলে মানুষের মাথায় আজ শিং উঠার বাকি রয়েছে। আর সব দিক দিয়েই পশুকে হার মানায়। পশুর ভিতরেও তাদের স্বজাতীয়দের জন্য মায়া মমতা আছে কিন্তু আমাদের মধ্যে নাই। কোন ধর্মতেই মারামারি হানাহানির কথা লেখা নাই। কিন্তু আমরা ধর্ম জাহির করতে গিয়ে কি না করি।
হুমায়ুন আজাদের একটা কোট মনে পড়ে গেলঃ

"মসজিদ ভাঙে ধার্মিকেরা,মন্দির ও ভাঙে ধার্মিকেরা
তারপর ও তারা দাবী করে তারা ধার্মিক
আর যারা ভাঙাভাঙি তে নেই তারা অধার্মিক বা নাস্তিক"

২০ শে আগস্ট, ২০১৩ সকাল ৮:৪৫

খেয়া ঘাট বলেছেন: পশুর ভিতরেও তাদের স্বজাতীয়দের জন্য মায়া মমতা আছে কিন্তু আমাদের মধ্যে নাই। কোন ধর্মতেই মারামারি হানাহানির কথা লেখা নাই। কিন্তু আমরা ধর্ম জাহির করতে গিয়ে কি না করি। - ঠিক বলেছেন।

আর যারা ভাঙাভাঙি তে নেই তারা অধার্মিক বা নাস্তিক"- ওরাও কিন্তু মারামারিতে আছে ভাই। রেড হলোকাস্টের কথা ভুলে গেলেন।
estimated death toll numbering between 85 and 100 million। নীচের ছবিটি দেখেন-


যারাই সংখ্যালঘু তারাই যুগে যুগে সংখ্যাগরিষ্টদের কাছে মার খেয়েছে।
বৌদ্ধ ধর্মে মূলবাণী হলো -জীব হত্যা মহাপাপ।কিন্তু এই বৌদ্ধরাই আবার আরাকানে মুসলমানদের মেরে রক্তনদী লাল করে ফেলেছে।
হযরত আদম আঃ এর প্রথম সন্তান কাবিল হাবিলকে খুন করে । মানুষের জন্মলগ্ন থেকেই খুনোখুনি চলেই আসছে।

১১| ২০ শে আগস্ট, ২০১৩ সকাল ৮:২৮

চলতি নিয়ম বলেছেন: মানুষ আজ পশুতে পরিনত হয়েছে , তাদের চিরন্তন আত্মীয়তা ভুলেছে।

বাকিটুকু আর কোট করলাম না কারন সামুতেও মানুষের সংখ্যা কম।

পোস্টে +

২০ শে আগস্ট, ২০১৩ সকাল ৮:৪৮

খেয়া ঘাট বলেছেন: উপরে মাদার তেরেসার বাণীটি খেয়াল করেন। কথাটার গভীরতা নিয়েই আজ সারাদিন ভাবছি।

মানুষ হওয়া কি আসলেই এতো কঠিন।

১২| ২০ শে আগস্ট, ২০১৩ সকাল ৮:৪৫

সৌভিক ঘোষাল বলেছেন: মৌর্য রাজাদের, বিশেষত অশোকের প্রজানুরঞ্জন নীতি রাজধর্মের বিশ্ব ইতিহাসে অতি নন্দিত। তিনি যে বলেছিলেন, ‘সবে মুনিসে পজা মমা’, অর্থাৎ সব প্রজাই আমার সন্তান – তা নেহাৎ কথার কথা ছিল না। বহুবিধ জনহিতকর কাজের পাশাপাশি তাঁর বিশেষ অবদান একটি সেক্যুলার রাষ্ট্র ব্যবস্থার জন্ম দেওয়া। নিজে নিষ্ঠাবান বৌদ্ধ হলেও তাঁর ‘ধম্মনীতি’ কখোনই জনগণের ওপর বৌদ্ধধর্ম চাপিয়ে দিতে চায়নি। এই ধম্মনীতির প্রাথমিক শর্ত সুনীতিবাচক সামাজিক আচরণ। ধম্মনীতির মাধ্যমে অশোক সংকীর্ণ ধর্মসাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গী ও গোষ্ঠীবদ্ধতার উর্ধ্বে উঠতে চেয়েছিলেন। অশোকের একটি কথা আজকের পৃথিবী মনে রাখলে নিশ্চিতভাবেই উপকৃত হবে – “যে ব্যক্তি আপন ধর্মমতের গৌরব প্রচার করতে গিয়ে অপরের বিশ্বাসের অমর্যাদা করেন, তিনি প্রকৃতপক্ষে আপন ধর্মমতকেই ক্ষতিগ্রস্থ করেন।”

২০ শে আগস্ট, ২০১৩ সকাল ৯:০৬

খেয়া ঘাট বলেছেন: ধর্মগ্রন্থ, মহামনিষী উনাদের কথায় কোথাও অশান্তি নেই।
কিন্তু নিজের কর্ত্বত্ব, নিজের অহমিকা, নিজের বড়ত্ব ,নিজের শ্রেষ্টত্ব প্রতিষ্টা করতে গিয়েই যত হানাহানি, মারামারি, কাটাকাটি।

" এ ভারতভূমি নহেকো তোমার, নহেকো আমার একা,
হেথায় পড়েছে হিন্দুর ছাপ,- মুসলমানের রেখা,
-হিন্দু মনীষা জেগেছে এখানে আদিম উষার ক্ষণে,
ইন্দ্রদ্যুমে উজ্জয়িনীতে মথুরা বৃন্দাবনে,


দিকে দিকে আজো বেজে ওঠে কোন গজল ইলাহী গান
পথ-হারা কোন ফকিরের তানে কেঁদে ওঠে সারা প্রাণ।
নিখিল ভারতময়,
মুসলমানের স্বপন প্রেমের গরিমা জাগিয়া রয়"-

কবি জীবনানন্দ দাশ।

আপনার চমৎকার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

১৩| ২০ শে আগস্ট, ২০১৩ সকাল ৯:২৭

কান্ডারি অথর্ব বলেছেন:

কোন ধর্মেই অশান্তির কথা বলা নেই অশান্তি সৃষ্টি যা করার মানুষই করে আবার এই মানুষই শান্তির জন্য যথেষ্ট কারণ মানুষ হল সৃষ্টির সেরা জীব।

২০ শে আগস্ট, ২০১৩ সকাল ৯:৩৬

খেয়া ঘাট বলেছেন: সৃষ্টির সেরা জীব-মানুষই মানুষকে এ স্বীকৃতি দিয়েছে। এতে মানুষের অহঙকারের আর শেষ নেই।
এই সৃষ্টির সেরা জীব, এ সভ্য দুনিয়ার শুধু একটু নমুনা দেখেন-


এরকম যখন একটি শিশু না খেয়ে থাকে আর ভাগাড়ে খাবার অন্বেষণ করে তখন মানুষ চাঁদে গেলো না মংগলে গেলো-তাতে কিছুই আসে যায়না।

১৪| ২০ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৩৮

অেসন বলেছেন: গরম কফি বলেছেন: দারুন ..সকল ধর্মের মাঝে আমার হিন্দু ভাই বা মুসলমান ভাই এর চেয়ে মানুষ ভাইটার জন্য সব চাইতে বেশি ভালো বাসা থাকে ।

২০ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৪৫

খেয়া ঘাট বলেছেন: দারুন একটা কথা বলেছেন গরম কফি।
আপনাকে ধন্যবাদ

১৫| ২০ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:২০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: “এত মারামারির মধ্যে এই টুকুই ভরসার কথা যে,আল্লাহ ওরফে নারায়ন হিন্দুও নন, মুসলমানও নন।” :)
-হাহাহা, মজা পেলাম। এসব বিষয়ে মন্তব্য দেওয়া ঝুঁকিপূর্ণ।


“মনে হল, পশুর ন্যাজ খসছে , আর মানুষের গজাচ্ছে।”

-আরেকটি মজার কথা। এখানেও বেশি কিছু বলছি না। কিন্তু রবীন্দ্রনাথের ‘ন্যাজতত্ত্ব’ কীভাবে ডারউইন বাবুর ‘বান্দরতত্ত্বের’ সাথে মিলে গেলো!

কারও সাথে তুলনায় যাবো না, তা ঠিকও হবে না। কিন্তু নজরুল যেভাবে হিন্দু মুসলমানের মধ্যে সহাবস্থানের পক্ষে লেখেছেন, কোন উদারপন্থী হিঁদুকেও এতো আন্তরিকভাবে লিখতে দেখি নি। এদিক দিয়ে নজরুল অনন্য!


কথাগুলো বেশ ভাবনা-জাগানিয়া।
অনেক ধন্যবাদ, প্রিয় খেয়াঘাট :)

২০ শে আগস্ট, ২০১৩ রাত ৮:১৪

খেয়া ঘাট বলেছেন: এসব বিষয়ে মন্তব্য দেওয়া ঝুঁকিপূর্ণ -
তাহলে কি চুপ থাকাই ভালো? :-* :-* :-*

ন্যাজতত্ত্ব’ কীভাবে ডারউইন বাবুর ‘বান্দরতত্ত্বের’ সাথে মিলে গেলো- ভালো জিনিস খেয়াল করেছেন।

নিম্নবর্ণের হিঁদুরা যেখানে উচ্চবর্ণের হিঁদুদের ছায়াই মাড়াতে পারতোনা, সেখানে এতোবেশি উদারতা কিভাবে আশাকরা যায়।

আবার ঐ দিকে শিয়া সুন্নীদের মাঝেও রক্তারক্তি অবস্থা। আমেরিকা এসে দেখলাম খ্রীষ্টানদের মাঝেও হাজার রকমের বিভেদ।

এক মানুষের ভিতরে হাজারো মানুষের বসবাস।

ধন্যবাদ, বিনীত ধন্যবাদ।

১৬| ২০ শে আগস্ট, ২০১৩ দুপুর ২:৫০

সায়েম মুন বলেছেন: প্রিয়তে থাকলো পোস্টটা।

২০ শে আগস্ট, ২০১৩ রাত ৮:১৪

খেয়া ঘাট বলেছেন: বিনীত ধন্যবাদ ভাই;।

১৭| ২০ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:৫১

ঢাকাবাসী বলেছেন: মানুষকে ভালবাসুন তাহলেই চলবে। পোষ্ট দিয়ে খুব ভাল কাজ করেছেন।

২১ শে আগস্ট, ২০১৩ রাত ১২:২২

খেয়া ঘাট বলেছেন: বিনীত ধন্যবাদ ভাই।

১৮| ২০ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:১৩

প্রোফেসর শঙ্কু বলেছেন: ভালো পোস্ট।

২১ শে আগস্ট, ২০১৩ ভোর ৫:২৪

খেয়া ঘাট বলেছেন: বিনীত ধন্যবাদ প্রোফেসর স্যার।

১৯| ২০ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:৫৯

কাফের বলেছেন: প্রিয়তে রাইখা দিলাম
শেয়ার করার জন্য ধন্যবাদ

২১ শে আগস্ট, ২০১৩ ভোর ৫:৪৯

খেয়া ঘাট বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ, মন্তব্য করার জন্য ধন্যবাদ । প্রিয়তে নেয়ার জন্য আরেকবার বড় করে ধন্যবাদ।

২০| ২০ শে আগস্ট, ২০১৩ রাত ৮:১৮

আম্মানসুরা বলেছেন: সবার উপর মানুষ সত্য তাহার উপর কিছু নাই।

২১ শে আগস্ট, ২০১৩ ভোর ৫:৫৬

খেয়া ঘাট বলেছেন: আম্মানসুরা বলেছেন: সবার উপর মানুষ সত্য তাহার উপর কিছু নাই।

দারুন। দারুন। দারুন।

২১| ২০ শে আগস্ট, ২০১৩ রাত ১০:২২

মাসুম আহমদ ১৪ বলেছেন: ছবির লেখাটা ফ্রেমে বান্দাইয়া রাখা উচিত সবার ঘরে - আজকে ফেইসবুকে এইটা স্টেটাস দিমু

২১ শে আগস্ট, ২০১৩ ভোর ৬:০৩

খেয়া ঘাট বলেছেন: সবচেয়ে ভালো হয় মনের ঘরের বান্দাইয়া রাখতে পারলে।
বিনীত ধন্যবাদ প্রিয় মাসুম ভাই।

২২| ২১ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৫০

রোমেন রুমি বলেছেন: অসাধারণ খেয়াঘাট ।
বাইরে এখন ভীষণ বৃষ্টি হচ্ছে । বৃষ্টি নিয়ে কারো কোন মারামারি নেই । আমার ভাল লাগছে আর মনে হচ্ছে ইশ যদি আমরা সবাই মিলে বৃষ্টি হতাম ।

সহজ মানুষ ভজে দেখনা রে মন দিব্যজ্ঞানে

লেখাটা ভীষণ ভাল লেগেছে ।

২১ শে আগস্ট, ২০১৩ ভোর ৬:০৬

খেয়া ঘাট বলেছেন: ব্লগ বন্ধু হিসাবে আপনাকে পেয়ে ভালো লাগলো। শুভকামনা ।অনেক শুভকামনা।
বৃষ্টি নিয়েও কিন্তু মারামারি হয়। বৃষ্টির পানি কারো ওঠোনে কতটুকু জমা হলো, কার বাসার ছাদের উপর গিয়ে পড়লো, কেন পড়লো - ইত্যাদি নিয়ে কিন্তু ব্যাপক মারামারি হয়।

আর পানি নিয়েতো গ্রাম থেকে শুরু করে আন্তর্জাতিক পরিমন্ডল পর্যন্ত যুদ্ধ যুদ্ধ চলছে। আকাশের মেঘ হতে পারেন। মেঘ নিয়ে মনে হয় মারামারি হয়না।

২৩| ২১ শে আগস্ট, ২০১৩ রাত ৩:১৫

নাজিম-উদ-দৌলা বলেছেন:
ভাল পোষ্টের জন্য ধন্যবাদ ভাই। লেখাটা সবারই পড়া উচিত।

২১ শে আগস্ট, ২০১৩ ভোর ৬:০৭

খেয়া ঘাট বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় নাজিম ভাই।

২৪| ২১ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:১৮

সমুদ্র কন্যা বলেছেন: খেয়া ঘাট বলেছেন: অবতার -পয়গম্বর কেউ বলেননি, আমি হিন্দুর জন্য এসেছি, আমি মুসলমানের জন্য এসেছি , আমি ক্রিশ্চানের জন্য এসেছি। তাঁরা বলেছেন ,আমরা মানুষের জন্য এসেছি-আলোর মতো , সকলের জন্য।


এই হল মূল কথা। এখন আর মানুষ বলে কেউ নেই। তারা সবাই-ই কোন না কোন ধর্মের লেবাসওয়ালা পশু। তাদের মধ্যে মনুষ্যত্ব জাগ্রত হোক।

২১ শে আগস্ট, ২০১৩ রাত ৮:১৮

খেয়া ঘাট বলেছেন: ঠিক বলেছেন , মানুষের মাঝে মনুষ্যত্ব জাগ্রত হোক।
বিনীত ধন্যবাদ আপনাকে।

২৫| ২১ শে আগস্ট, ২০১৩ রাত ৯:৫৩

নুর ফ্য়জুর রেজা বলেছেন: ++++

২১ শে আগস্ট, ২০১৩ রাত ১০:৪৭

খেয়া ঘাট বলেছেন: অনেক ধন্যবাদ।

২৬| ২২ শে আগস্ট, ২০১৩ রাত ১২:২৪

নুসরাতসুলতানা বলেছেন: লেখায় ++++++।

২২ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৩২

খেয়া ঘাট বলেছেন: আপনাকে বিনীত ধন্যবাদ।

২৭| ২২ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৩৪

সেলিম আনোয়ার বলেছেন: নজরুল মানবতার কবি। সকল কিছুর উর্দ্ধে ছিল তার মানবতা। প্রত্যেক মানুষ ভাই ভাই এর উপরে কথা নাই।

২২ শে আগস্ট, ২০১৩ রাত ১:০৩

খেয়া ঘাট বলেছেন: মন্তব্যের জন্য বিনীত ধন্যবাদ। নজরুল আসলেই মানবতার কবি।

২৮| ২২ শে আগস্ট, ২০১৩ ভোর ৬:৫৫

সায়েদা সোহেলী বলেছেন: ন্যাজতত্ত্ব নিয়ে আসলে কিছু বলার নেই । আমরা আজ অনেক বেশি বন্ধুত্ব পরায়ন অন্য ধর্মকে সন্মান জানাতে টিকি রেখেই ঘুরতে দেখি মুসলিম সন্তানদের যারা আবার শিক্ষিত মুক্তমনা বলেই পরিচিত !!

একটা সময় হয়তোবা যার যার বিশ্বাস মতপার্থক্য এর কারনে মানুষ মনুষ্য ধর্মবিরুদ্ধ হিংস্র আচরণ করত ( ধার্মিক ব্যক্তি হিংস্র হতে পারে না যে ধর্মের ই হোক ) যা তাদের অল্প বিদ্যা ভয়ংকর মুর্খতা র প্রমান , কিন্তু আজকের সমাজে ক্ষমতা তত্ত্ব ছাড়া আর কিছু আছে বলে আমার মনে হয় না ।মায়ানমারে র কথা না হয় ছেড়ে ই দিলাম ,, ,, ,, ,
বাংলাদেশ , সিরিয়া ,মিশর সব তত্ত্ব কে পেছনে ফেলে মানবসভ্যতা কে কোথায় নিয়ে যাচ্ছে জানিনা । ধর্ম নামক কোন শব্দ এর অস্তিত্ব মনে হয় না দুনিয়াতে আছে! !!

চ্যানেল ফোর এ নিউজ দেখে আমার মেয়ে প্রশ্ন করেছে কারা কেমিক্যাল ছেড়ে ছে? কেন ছেড়ে ছে? ওরা কি অন্যায়. করেছে? ?
আমার কাছে এর কোনউত্তর নেই , নিজেকে প্রতিবন্ধী মনে হচ্ছে !!

আজ আমার ডারউইনের তত্ত্ব কেই মেনে নিতে ইচ্ছে করছে , মানুষ আর যাই হোক আশরাফুল মাখলুকাত হতে পারে না! !!

২২ শে আগস্ট, ২০১৩ সকাল ৭:৫১

খেয়া ঘাট বলেছেন: আপনার মন্তব্যটি বিশাল ভাবনায় ফেলে দিলো। বিশেষ করে শেষের কথাগুলো।
বিনীত ধন্যবাদ।

২৯| ২৩ শে আগস্ট, ২০১৩ সকাল ৮:৩০

সাদা মনের মানুষ বলেছেন: মানুষ আজ পশুতে পরিনত হয়েছে , তাদের চিরন্তন আত্মীয়তা ভুলেছে।পশুর ন্যাজ গজিয়েছে ওদের মাথার উপর,ওদের সারা মুখে।ওরা মারছে লুংগিকে, মারছে নেংগেটিকে,মারছে টিকিকে, মারছে দাড়িকে। বাইরের চিহ্ণ নিয়ে এই মুর্খদের মারামারির অবসান নেই?মানুষ কি এমনি অন্ধ হবে যে,সুনীতি বাবু হয়ে ওঠবেন হিন্দু সভার সেক্রটারী এবং মুজিবুর রহমান সাহেব হবেন তন্জিম তাবলীগের প্রেসিডেন্ট?

...........সত্যিই এসব ভাবলে কষ্ট হয়, মানুষ কে কবে মানুষ হবে ?

২৩ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৪২

খেয়া ঘাট বলেছেন: জ্বি , ঠিক বলেছেন। মানুষ কবে মানুষ হবে?
বিনীত ধন্যবাদ।

৩০| ২৩ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:৪৫

পরিবেশ বন্ধু বলেছেন: অবতার -পয়গম্বর কেউ বলেননি, আমি হিন্দুর জন্য এসেছি, আমি মুসলমানের জন্য এসেছি , আমি ক্রিশ্চানের জন্য এসেছি। তাঁরা বলেছেন ,আমরা মানুষের জন্য এসেছি-আলোর মতো , সকলের জন্য।
সুন্দর অভিব্যাক্তি
শুভকামনা থাকল
সব সময়ের জন্য
দিন যাক ভাল
জীবন হোক ধন্য ।।

২৩ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৩৯

খেয়া ঘাট বলেছেন: অবতার -পয়গম্বর কেউ বলেননি, আমি হিন্দুর জন্য এসেছি, আমি মুসলমানের জন্য এসেছি , আমি ক্রিশ্চানের জন্য এসেছি। তাঁরা বলেছেন ,আমরা মানুষের জন্য এসেছি-আলোর মতো , সকলের জন্য।

অনেক ধন্যবাদ বন্ধুভাই।

৩১| ২৩ শে আগস্ট, ২০১৩ রাত ৮:২৩

দি সুফি বলেছেন: খেয়া ঘাট বলেছেন: অবতার -পয়গম্বর কেউ বলেননি, আমি হিন্দুর জন্য এসেছি, আমি মুসলমানের জন্য এসেছি , আমি ক্রিশ্চানের জন্য এসেছি। তাঁরা বলেছেন ,আমরা মানুষের জন্য এসেছি-আলোর মতো , সকলের জন্য।

কথা সত্য, তবে একটু অন্যভাবে বলিঃ সকল পয়গম্বরই মানুষের জন্য এসেছেন এক ধর্ম নিয়ে। আর মানুষ শয়তানের ধোকায় পরে হাজার ধর্ম বানিয়ে নিয়েছে! B-)) B-))

ধর্ম বলেন আর বর্ণ বলেন, মানুষকে আলাদা করেছে ক্ষমতা আর সম্পদের মোহ। আর ঢাল হিসেবে এরা সবসময় ধর্মকেই ব্যাবহার করেছে, এখনও করছে!

২৩ শে আগস্ট, ২০১৩ রাত ৮:৪৩

খেয়া ঘাট বলেছেন: ধর্ম বলেন আর বর্ণ বলেন, মানুষকে আলাদা করেছে ক্ষমতা আর সম্পদের মোহ। আর ঢাল হিসেবে এরা সবসময় ধর্মকেই ব্যাবহার করেছে, এখনও করছে! - চমৎকার একটা সত্য কথা বলেছেন ভাই।
বিনীত ধন্যবাদ।

৩২| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১১:৪০

শান্তির দেবদূত বলেছেন: প্রিয় খেয়া ঘাট, লেখাটা পড়লাম সেই সাথে আবার নতুন করে কাজীদার প্রেমে পড়লাম। আসলে সব ধর্মই সর্বাগ্রে মানুষ হতে শিখিয়েছে, খারাপ মানুষ কখনো প্রকৃত ধার্মিক হতে পারে না।

শুভেচ্ছা রইল।

২৫ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৩৩

খেয়া ঘাট বলেছেন: খারাপ মানুষ কখনো প্রকৃত ধার্মিক হতে পারে না। কী চমৎকার একটা কথা বলেছেন রে ভাই।

৩৩| ২৬ শে আগস্ট, ২০১৩ রাত ২:০৩

খাটাস বলেছেন: তাদের জ্ঞানের ধারাই আলাদা। যদি ও স্বাভাবিক ভাবে মনে হয়, নবীজির সুন্নত কে একটু অবজ্ঞা করা হয়েছে। কিন্তু উদ্দেশ্য যে মানবতার বানী তা বোঝাই যায়।
সুন্দর পোস্ট শেয়ার করেছেন খেয়া ভাই। প্লাস । কেমন আছেন?

২৬ শে আগস্ট, ২০১৩ রাত ২:১৫

খেয়া ঘাট বলেছেন: অনেক প্রিয় একজন মানুষ আপনি । ভালো আছি ভাই।

আচ্ছা, প্রিয় নবী সাঃ তো আগে উট নিয়ে চলাফেরা করতেন। এখন নবী সাঃ এর সুন্নত পালনের জন্য কি উট নিয়েই চলাফেরা করতে হবে। নাকি গাড়ীর পরিবর্তে বাসার সামনে একটা উট রেখে দিতে হবে।

একদিন নাকি ফিরিশতাদের জিগ্গাসা করা হয়েছিলো- জান্নাত কি?
ফিরিশতারা বলেছিলেন- যার হৃদয়ে মানুষের জন্য ভালোবাসা আছে, সেই হৃদয়ই জান্নাত।

এরপর জিগ্গাসা করা হয়েছিলো- দোজখ কি?
ফিরিশতারা বললেন- যে হৃদয়ে মানুষের জন্য কোনো ভালোবাসা নেই, রহম নেই তাই দোজখ।

প্রথম পাতায় একভাইয়ের পোস্ট থেকে জানলাম- আসামের শিলচরে রাতভর মুসলিম-হিন্দু দাঙগা হয়েছে। জান্নাত আর স্বর্গ লাভের জন্য মানুষ খুন। কী অদ্ভূত রোগগ্রস্হ অসুস্থ এসব মানুষের মন।

৩৪| ২৬ শে আগস্ট, ২০১৩ রাত ৩:৩০

খাটাস বলেছেন: ভাই আসলে যারা প্রকৃত ইমানদার তারা সাধের মধ্যে নবীজির সুন্নাত মেনে চলার চেষ্টা করেন। কিন্তু কিছু মানুষ সহজলভ্য সুন্নাতের বেবসা করে বলেই তা বিভেদের মাপকাঠি হয়ে দাড়ায় সমাজে।

ওই সব অসুস্থ মানুষের শুভ বুদ্ধির উদয় হোক।
ভাই আপনার কথায় যে ভালবাসার ছটা রয়েছে, তা অন্তরে থাকবে চিরকাল। আপনি সব সময় সত্তের পক্ষে থাকেন, কথা বলেন- আমার প্রিয় ব্লগার দের একজন আপনি- তাই আপনার কথায় ভাল লাগা টা দিগুন।
অনেক অনেক ভাল থাকবেন ভাই।

২৬ শে আগস্ট, ২০১৩ সকাল ৮:২৩

খেয়া ঘাট বলেছেন: ঠিক বলেছেন সব অসুস্থ মানুষের শুভ বুদ্ধির উদয় হোক। অনেক শুভকামনা রইলো।

৩৫| ৩০ শে আগস্ট, ২০১৩ রাত ৩:৫৮

সুলতানা শিরীন সাজি বলেছেন:
সুন্দর লেখা।অনেক ভালো লাগলো।

শুভেচ্ছা।

৩০ শে আগস্ট, ২০১৩ ভোর ৪:০০

খেয়া ঘাট বলেছেন: বিনীত ধন্যবাদ। অনেক শুভেচ্ছা । অনেক শুভকামনা।

৩৬| ৩০ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:৩৮

মাহমুদ০০৭ বলেছেন: অসাধারণ লিখেছেন ও বলেছেন প্রিয় খেয়াঘাট ভাই । আমরা যেন সবকিছুর উরধে মানুষকেই রাখি। অসামপ্রদায়িক কবি নজরুল আরো বেশি করে আলোচিত
হোক আমাদের মাঝে ।
লিখায় ++++++++++++++++

৩১ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:২১

খেয়া ঘাট বলেছেন: বিনীত ধন্যবাদ আপনাকে প্রিয় মাহমুদ ভাই

৩৭| ৩০ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:৩৩

না পারভীন বলেছেন: ঘাটের এই পারে বসে আছি ঐ পারে যাওয়ার অপেক্ষা >> কোন পাড় থেকে কোন পাড়ে ? :||
আজকাল কিছুই বুঝতে পারিনা । সব কঠিন লাগে ।


আপনি কেমন আছেন ? আপনার প্রেয়সি কেমন আছে ? ;)

৩১ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:২৪

খেয়া ঘাট বলেছেন: আসল পার তো একটাই।

আমি ভালোই আছি। প্রেয়সি দিনেদিনে পুরানো হচ্ছে। :)

৩৮| ০২ রা সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৫১

মনিরা সুলতানা বলেছেন: সকল ভাই এর মাঝে মানুষ ভাই কে খুজে বেড়াই ...


বুঝতে পারছিলাম, এই পোস্ট এ মন্তব্য না করে নতুন পোস্ট চাওয়া অনুচিত , তাই উচিত কাজ টি করে নতুন পোস্ট এ দাবী রেখে গেলাম ।

আপনি কেমন আছেন ? আপনার প্রেয়সি কেমন আছে ? ;)
লেখক বলেছেন: আমি ভালোই আছি। প্রেয়সি দিনেদিনে পুরানো হচ্ছে।


আমার প্রতিক্রিয়া : আয় হায় কয় কি এইবার তো দেখি প্রাইভেট জেট ছাড়া ঊপায় নাই ।

বড় বোন হিসাবে এইটা উপহার দিলাম ,আপাতত কাজ চালাও পরে হাতে টেকাটুকা আসলে, নিজের পছন্দে কিনে নিও । :-B

০২ রা সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:০৭

খেয়া ঘাট বলেছেন: উপহার পেয়ে মুগ্ধ।
আর শেষের লাইনগুলো পড়ে হাসতে হাসতে শেষ।

৩৯| ০২ রা সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:১৫

না পারভীন বলেছেন: জেট সুন্দর হইছে । আশা করি বৃষ্টিতে ভিজবে না ।
জগতের নিয়মই এই । যার প্রেয়সি আছে তাকেই জেট উপহার :(

০২ রা সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৪৬

খেয়া ঘাট বলেছেন: এই জেটের বদলে প্রেয়সীকে ধোঁয়ার জন্য জেট পাওডার হলেই ভালো হতো

৪০| ০২ রা সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৫০

না পারভীন বলেছেন:




বেশি ধোঁয়া তুইলেন না :P জেট দিয়ে গেলাম । কেমন সুন্দর করা হল প্রেয়সিকে ছবি আপ্লোড দিয়েন । =p~

০৩ রা সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:২৫

খেয়া ঘাট বলেছেন: জেট দিয়ে পার্লার থেকে চকচকে করে নিয়ে এলাম- দেখেন প্রেয়সিকে।

৪১| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৩৮

না পারভীন বলেছেন: প্রেয়সীর আ_ ভা দেখে ভাল লাগছে । ফ্রাইডে ? ফটো আপ্লোডের জন্য । আমি কার মনে পেরেক গেঁথে দিয়ে পোড়া কাবাব খেয়েছিলাম ১০ দিন আগে । এখন ১৪ দিন ধরে টাইফয়েডের ইঞ্জেকশন নিতে হচ্ছে । অসুখ বিসুখে পাপ কাটা যায় । সমস্যা হল ইঞ্জেকশন নেয়ার সময় ভয়ার্ত গাঁই গুই এ পুরো এলাকা বাসী জেনে যাচ্ছে । :P
হায়াতে তাইয়েবা কতটা দরকার প্রতিদিনের প্রার্থনায় হাড়ে হাড়ে অনুভূত হচ্ছে ।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:১০

খেয়া ঘাট বলেছেন: জ্বি, জুমার নামাজ পড়ে এক ভাইয়ের বাসায় দুপুরের খাবার খেতে গিয়েছিলাম।

আল্লাহ রাব্বুল আলামীন সবাইকে হায়াতে তাইয়্যিবা দান করুন। আশাকরি তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠুন।

৪২| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৩৯

না পারভীন বলেছেন: ফটো আপ্লোডের জন্য ধইন্যা ।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:১১

খেয়া ঘাট বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৪৩| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:৩৯

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
সবার উপরে মানুষ সত্য, এই বাক্যের মতই মানুষে মানুষে সম্পর্কগুলো নিবিড় হোক। সম্প্রদায় নয়, মানুষ ই হোক কেবল পরিচয়।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৪:২৭

খেয়া ঘাট বলেছেন: আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
সবার উপরে মানুষ সত্য, এই বাক্যের মতই মানুষে মানুষে সম্পর্কগুলো নিবিড় হোক। সম্প্রদায় নয়, মানুষ ই হোক কেবল পরিচয়। সেটাই।

৪৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৫৬

আব্দুল্লাহ আল নোমান বলেছেন: খেয়া ঘাট বলেছেন: অবতার -পয়গম্বর কেউ বলেননি, আমি হিন্দুর জন্য এসেছি, আমি মুসলমানের জন্য এসেছি , আমি ক্রিশ্চানের জন্য এসেছি। তাঁরা বলেছেন ,আমরা মানুষের জন্য এসেছি-আলোর মতো , সকলের জন্য।


এই হল মূল কথা। এখন আর মানুষ বলে কেউ নেই। তারা সবাই-ই কোন না কোন ধর্মের লেবাসওয়ালা পশু। তাদের মধ্যে মনুষ্যত্ব জাগ্রত হোক।

.........ঠিক বুঝলাম না......একটু বিস্তারিত বললে বুঝতে সুবিধা হতো...

১৫ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:১১

খেয়া ঘাট বলেছেন: পশুর মাঝে যেমন পশুত্ব থাকে, ঠিক তেমন মানুষের মাঝে মনুষ্যত্ব থাকতে হয় রে ভাই। পশুর আচরণে কোনোদিন পশু মানুষ হবেনা, কিন্তু মানুষের আচরন মাঝে মাঝে এতো নীচু মানের হয় যে মানুষ পশুকেও হার মানায়।

পৃথিবীর মানুষ যদি মানুষ হতো তবে ড্রোনেও মানুষ মরতোনা, সাইরেন গ্যাসেও মানুষ মরতোনা, আবার জীবিত মানুষকে রাজপথে পিটিয়ে মেরা ফেলা হতোনা। এগুলাই হলো মানুষের আড়ালে পশুত্ব।

মানুষের জন্য ধর্মে, নাকি ধর্মের জন্য মানুষ- চিন্তা করেছেন কি?
বিনীত ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.