নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট › বিস্তারিত পোস্টঃ

সমসাময়িক চিন্তা।

২১ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৪১

ইদানীং আমার একটা ভালো অভ্যাস হয়েছে। রাতে বিছানায় শুয়ে শুয়ে আমি ইউটিউবে বাংলা/ইংরেজি ওয়াজ/ ডকুমেন্টারি ইত্যাদি শুনি। শুনতে শুনতে একসময় ঘুমিয়ে পড়ি। মনে হয় মৃত্যু ভয় আমার মনের মাঝে ঢুকেছে। অথবা হয়তোবা ইসলাম নিয়ে জানার আগ্রহ বেড়েছে।



গত শুক্রবারে জুমার নামাজ পড়লাম। এক বড়ভাইও সাথে নামাজ পড়লেন। তারপর আসরের নামাজ উনি মসজিদেই পড়লেন। আর মাগরিবের নামাজ বাসায় পড়ার সময়ই ঐ বড় ভাই মৃত্য বরণ করলেন। মাগরিবের দু রাকায়াত শেষ করে, শেষের রাকায়াত আর শেষ করতে পারেন নি।সুস্থ মানুস। হঠাৎ করেই চিরবিদায় নিলেন। রোববারে উনার জানাযার নামাজ হলো। অনেকের সাথে আমিও উনাকে কবরে নামিয়ে দিলাম।



গতকালে রাতেও এইরকম ইউটিউবে ওয়াজ খুঁজছি। খুঁজতে খুঁজতে পেলাম লন্ডনে হেফাজতে ইসলামের ছোটখাটো একটা সম্মেলন।



হুজুরের জ্বালাময়ি বক্তৃতা শুনছি। বক্তাহুজুর বললেন- শাপলা চত্বরে সরকারের নৃশংস নির্যাতনের পর আল্লামা শফি হুজুর যখন চট্টগ্রাম ফিরে যাচ্ছেন, তখন উনি জিগ্গাসা করলেন- এতোগুলো মানুষের লাশ পিছনে ফিলে চট্টগ্রামে ফিরে যাওয়া কি ঠিক?



হুজুর তখন জবাবে বললেন- এই জালিম সরকারের সাথে মোকাবিলা আমি আর পারবোনা। এর বিচারের ভার আমি আল্লাহর উপরে ছেড়ে দিয়েছি।যা করার আল্লাহই করবেন।



বক্তা হুজুর বললেন- আল্লাহ সাথে সাথে জালিম সরকারের বিচার করলেন। পাঁচটি সিটি করপোরেশনেই বিএনপি প্রার্থীর জয়লাভ।



এ কথা শুনার পর আমি স্তব্দ হয়ে গেলাম। ৫ জন সিটি করপোরেশানের মেয়র সবাইকে আমি ভালোভাবে চিনিনা। তাই উনাদের সম্পর্কে ভালো বলতে পারবোনা । আল্লাহ কি বিচার করলেন। কিন্তু দুজনকেতো বড় মাস্তান হিসাবে, লুটেরা হিসাবে ভালোভাবে চিনি। আল্লাহ এ কেমনতরো বিচার করলেন?



এর পর উনার ওয়াজ কন্টিনিউ করলাম ।লংমার্চের আগে উনি চট্টগ্রামের হাটহাজারি মাদ্রাসায় আল্লামা শফি হুজুরের অফিসে বসা। জিগ্গেস করলেন- হুজুর লংমার্চের প্রস্তুতি কেমন, কী মনে করেন।



আল্লামা শফি বললেন- গতরাতে একটা স্বপ্ন দেখেছি। স্বপ্নে দেখলাম- নবী সাঃ হেঁটে হেঁটে রওয়ানা হয়েছেন। পিছনে অনেক সাহাবা।

আমি জিগ্গাসা করলাম- নবীজী আপনি কোথায় যাচ্ছেন?

নবী সাঃ বললেন- আল্মামা শফী লংমার্চের ডাক দিয়েছে, আমি সাহাবাদের নিয়ে সেই লংমার্চের উদ্দ্যেশ্যে রওয়ানা দিয়েছি।



আওয়ামীলীগ সরকারের হত্যা , গুম, দূর্নীতি , বিভিন্ন সেক্টরে লুটপাট একবারে দলকানা না হলে তা সবার নিকট দিবালোকের মতো স্পষ্ট। এ নিয়েও কেউ তর্ক ও করবেনা। ঠিক তেমনি বিএনপিতেও ছিলো চাঁদাবাজি, টেন্ডারবাজি, সন্ত্রাস, খুন লুটপাটের ইতিহাস। কিন্তু ধর্মীয় স্কলারদের উনি ইমাম হোন, পন্ডিত হোন, ব্রাম্মন হোন, পাদ্রী হোন, প্রিচার হোন, ভান্তে হোন উনাদের বিশেষ শ্রদ্ধার চোখে আমরা দেখি। মনে করি- এ লোকগুলো তুলনামূলক ভাবে সৎ। মিথ্যা কথা বলেন না। কিন্তু উনারাই যখন মিথ্যা কথা বলেন, বানিয়ে বানিয়ে বলেন, কথায় রঙ লাগান তখন খুব খারাপ লাগে। চিন্তা হয় সবকিছুই কি তবে নষ্ট হয়ে গেলো।



অনেকদিন আগে ঢাকা বায়তুল মোকারম মসজিদের ভিতরে মাগরিবের নামাজের পর এক হুজুর বলেছিলেন-আমাদের সবচেয়ে বেশি সৎ থাকতে হবে। আমাদের কাজে আর কর্মের যেন মিল থাকে। একজন সাধারণ মানুষের কোনো একটা বাজে কাজ তেমন নিনন্দীয় না, তবে সেই একই কাজ যদি কোনো আলেম ওলামা করে তা হবে খুবই নিন্দনীয়। এইটুকু বলে- উনি আমাকে দাঁড় করালেন মসজিদের ভিতর।



বললেন- দেখেন এই ছেলেটা। জিন্স প্যান্ট পড়া।এ যদি রাস্তার পাশে দাঁড়িয়ে হিসু করে, তেমন খারাপ লাগবেনা। কিন্তু এই একই কাজ যদি কোনো টুপি, পাগড়ী, থপ পরিহিত মাওলানা করে তবে তা হবে খুবই নিন্দনীয়।



তাই বলছি, সম্মানিত আলেম ওলামারা আপনারা নিজেদের স্বার্থের জন্য অনুগ্রহ করে মিথ্যার আশ্রয় নিবেন না। রাজনীতিতো বড় বেশী নোংরা হয়ে গেছে, মিথ্যার ছড়াছড়ি।কিন্তু আপনাদের আমরা যে বড় আপন ভাবতে চাই। এই ভ্রষ্ট সমাজে আপনাদের এখনো আমরা আলোর দিশারি হিসাবে দেখতে চাই।



আমার জানাযা যে আপনাদের দিয়েই হবে, আমার কবরের শেষমাটি যে আপনাদের হাতেই হবে। তাই চাইনা, আপনার মিথ্যা বলুন, চাই না আপনারাও ভ্রষ্ট রাজনীতিবিদ হয়ে ওঠুন।



অনেকে ভিডিও ক্লিপটির কথা বলছিলেন। অনেকে আবার সন্দেহে প্রকাশ করেছিলেন।আমিও সারাদিন ব্যস্ততার ফাঁকে খুঁজে খুঁজে পাচ্ছিলামনা। অবশেষে পেলাম। ৯ টা ১৮ মিনিট থেকে ৯ টা ২৭ মিনিট পর্যন্ত শুনুন।

youtubelink

মন্তব্য ৬২ টি রেটিং +০/-০

মন্তব্য (৬২) মন্তব্য লিখুন

১| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৫৫

মাক্স বলেছেন: গ্রামে থাকার সুবাদে প্রচুর ওয়াজ দেখার এবং শুনার সুযোগ পাইসি। প্রত্যেকটা মাহফিলের হুজুররা বানায়া বানায়া গল্প বলতে ওস্তাদ, যে যত রসাসিক্ত কৈরা বলতে পারে তার কদর তত বেশি। সত্য যে বলে না তা না তবে সত্যের সাথে মিথ্যা মিশায়া একটা ভজঘট বয়ান দেয়াই হয় বেশি!
বাই দ্যা ওয়ে বয়ান যে দেয় তাতো আর ফ্রি দেয় না টেকাটুকা হাদীয়ার বিনময়ের ব্যাপার আছে। বুঝেনই তো, সবই টেকার খেইল!

শুধুমাত্র শুক্রবার জুম্মার নামাজের আগে হুজুররা যে ওয়াজটা করে ধরে নেয়া যায় সেখানেই কোন খাদ নাই।

২১ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৫৯

খেয়া ঘাট বলেছেন: মাক্স ভাই,
আপনার কথাগুলোর সাথে পুরোপুরি একমত। বিনীত ধন্যবাদ।

২| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:২৯

শ্রাবণধারা বলেছেন: আমার নিজের অনুভুতি এই যে, ধর্ম যখনি রাজনীতির দিকে যায় তখনই তা মিথ্যাকে আশ্রয় করতে শুরু করে। অন্তত এ শতাব্দিতে এসে এটা প্রবলভাবে দেখতে পাচ্ছি।

লক্ষ করুন সেই বক্তব্য - "নবী সাঃ বললেন- আল্মামা শফী লংমার্চের ডাক দিয়েছে, আমি সাহাবাদের নিয়ে সেই লংমার্চের উদ্দ্যেশ্যে রওয়ানা দিয়েছি।" নবী সাঃ এর মিছিলে আল্মামা শফীদের যাবার কথা তা নয়, সয়ং নবীজী আল্মামা শফীর লংমার্চে যাচ্ছেন।

২১ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৩৪

খেয়া ঘাট বলেছেন: শ্রাবণধারা বলেছেন: আমার নিজের অনুভুতি এই যে, ধর্ম যখনি রাজনীতির দিকে যায় তখনই তা মিথ্যাকে আশ্রয় করতে শুরু করে। অন্তত এ শতাব্দিতে এসে এটা প্রবলভাবে দেখতে পাচ্ছি।
ঠিক বলেছেন ভাই।

কে এখন সাধারণ মানুষদের সঠিক নির্দেশনা দিবে? চাইনা মানুষের আশার শেষ আলো একে একে নিভে যাক।

এসব দেখলে বড় কষ্ট হয়।

৩| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৫২

মোঃ খালিদ সাইফুল্লাহ্‌ বলেছেন: তখন রিয়াদ PHCC তে কাজ করি। একজন হুজুর একদিন আমাকে ঘটনা শুনালেন, "এক চোখের ডাক্তার নাকি বলেছিল গ্রামের কাঁচা পায়খানায় যে পোকা হয় ওটা আল্লাহ্‌ তা'লা অহেতুক সৃষ্টি করেছেন"। এর পরদিনই উনার চোখে অসুখ হয় এবং দু একদিন চিকিৎসার পরও কোন উন্নতি হয় না। উনার যে বস সেই ডাক্তার তখন চোখের ড্রপের সাথে পায়খানার পোকার রস মিশিয়ে দিতেই সেই ড্রপ দু ফোটা দিতেই উনার চোখ ভাল হয়ে যায়। এরপর হুজুর বললেন এবার বলেন আল্লাহ্‌ কোন কিছু কি অহেতুক সৃষ্টি করেছেন? তখন বললাম "আমি ডাক্তার। একটা ওষুধের মধ্যে এরকম পোকার রস বা অন্য কিছু মিশানোর বিধান চিকিৎসা শাস্ত্রে নাই। এসব গল্প অন্য কোথাও বললেও ডাক্তারদের আর বলবেন না। তবে হুজুর ভাল ছিলেন বলে স্বীকার করলেন এরকম কিছু প্রচলিত গল্প আছে যার সত্যতা না জানলেও মানুষকে মটিভেট করার জন্য তাঁরা বলে থাকেন।

২১ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:০২

খেয়া ঘাট বলেছেন: তবে হুজুর ভাল ছিলেন বলে স্বীকার করলেন এরকম কিছু প্রচলিত গল্প আছে যার সত্যতা না জানলেও মানুষকে মটিভেট করার জন্য তাঁরা বলে থাকেন।- কী কাহিনী শুনালেন রে ভাই।

এইরকম একটা হাদীস আছে কিন্তু আমি সঠিক মনে করতে পারছিনা।

হাদীসটা এরকম-ইসলামের কল্যাণের জন্য সাময়িক মিথ্যার আশ্রয় নেয়াও ঠিক না- এই টাইপের।

ভালো থাকবেন ভাই। শুভাকামনা। অনেক ধন্যবাদ

৪| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৫৬

নাসরীন খান বলেছেন: মুসলীম হতে হলে বুঝেই হওয়া উচিৎ ।মনে প্রাণে বিশ্বাস করলে আল্লা অবশ্যই হিদায়াৎ করবেন ভাল মুসলীম হতে।আল্লাহ আপনাকে সহায়তা করবেন ভাল কাজে।ভন্ড রাজনীতি বিদদের কথা না ভাবাই উচিৎ।

২১ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:০৩

খেয়া ঘাট বলেছেন: সুন্দর বলেছেন। বিনীত ধন্যবাদ ভাই। অনেক শুভকামনা।

৫| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৪৭

প্রত্যাবর্তন@ বলেছেন: আমার জানাযা যে আপনাদের দিয়েই হবে, আমার কবরের শেষমাটি যে আপনাদের হাতেই হবে। তাই চাইনা, আপনার মিথ্যা বলুন, চাই না আপনারাও ভ্রষ্ট রাজনীতিবিদ হয়ে ওঠুন।

+++++

বস, একটা প্রশ্ন নিয়ে টেনশিত আছি নতুন পোস্টে ।

২১ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৫৩

খেয়া ঘাট বলেছেন: কী প্রশ্ন? কোথায় ?

২২ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:৩৩

খেয়া ঘাট বলেছেন: আপনার প্রশ্ন পড়লাম ভাই। আমি যা জানি সেটুকু বলেছি।
বিনীত ধন্যবাদ।অনেক শুভকামনা আপনার জন্য।

৬| ২২ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৪৮

খাটাস বলেছেন: পোস্ট পড়ে তো হাসলে ও আইসা নাস্তিক ট্যাগ দেয়ার সম্ভাবনা আছে। :D
মোহ তা বেক্তির জন্যই হোক আর ধর্মের জন্যই হোক, বুদ্ধি বিবেক দিয়ে যাচাই না করলে ক্ষতির কারন হয়ে যায়। একটা কথা বিশ্বাস করি, সরকার বিরোধী রা সরকারের মত বুদ্ধিমান না, তাই উল্টা পাল্টা যা করে, তার দিগুন বদ নাম পায়।

অনেক ভাল লিখেছেন প্রিয় খেয়া ঘাট ভাই। শুভ কামনা। ভাল থাকবেন।

২২ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:৩৪

খেয়া ঘাট বলেছেন: মোহ তা বেক্তির জন্যই হোক আর ধর্মের জন্যই হোক, বুদ্ধি বিবেক দিয়ে যাচাই না করলে ক্ষতির কারন হয়ে যায় । একেবারে সত্যি কথা।

ভালো থাকবেন ভাই। অনেক শুভকামনা রইলো।

৭| ২২ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:৫৩

দি সুফি বলেছেন: আজকাল সব যায়গাতেই ভন্ডের পরিমান বেড়ে যাচ্ছে। আলেমদের মাঝেও এখন দূরবীন লাগিয়ে খুজতে হয়, কে আসল আর কে ভন্ড!


অঃটঃ আপনার জুতার পোষ্টটা পড়েছিলাম। লেখাটা পড়ে মন খারাপ হয়ে গিয়েছিল, তাই ওখানে কমেন্ট করিনি।
ভালো থাকবেন।

২২ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ২:০৪

খেয়া ঘাট বলেছেন: দি সুফি বলেছেন: আজকাল সব যায়গাতেই ভন্ডের পরিমান বেড়ে যাচ্ছে। আলেমদের মাঝেও এখন দূরবীন লাগিয়ে খুজতে হয়, কে আসল আর কে ভন্ড! অনেকগুলো লাইকস সুফি ভাই।

আপনি পড়েছেন জেনে ভালো লাগলো। আপনিও ভালো থাকবেন। শুভকামনা রইলো অনেক।

৮| ২২ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ২:৪৯

দুরন্ত-পথিক বলেছেন: সহমত ভাইয়া। তাছাড়া আমরা ধর্ম ভীরু বলে আমরা তাদের অতি সম্মানের কাতারে রাখি। আর ওনাদের কাছ থেকে এমন টা কেউই তাই আশা করেনা ।

২২ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৩:০৪

খেয়া ঘাট বলেছেন: ঠিক বলেছেন দুরন্ত-পথিক ভাই।
অনেক শুভকামনা থাকলো। ভালো থাকবেন ভাই।

৯| ২২ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৮:৪০

সাদা মনের মানুষ বলেছেন: আল্লামা শফি বললেন- গতরাতে একটা স্বপ্ন দেখেছি। স্বপ্নে দেখলাম- নবী সাঃ হেঁটে হেঁটে রওয়ানা হয়েছেন। পিছনে অনেক সাহাবা।
আমি জিগ্গাসা করলাম- নবীজী আপনি কোথায় যাচ্ছেন?
নবী সাঃ বললেন- আল্মামা শফী লংমার্চের ডাক দিয়েছে, আমি সাহাবাদের নিয়ে সেই লংমার্চের উদ্দ্যেশ্যে রওয়ানা দিয়েছি।


...........এই ফাজিল মওলোভী গুলোর জন্যই ইসলাম আজ জঙ্গীবাদী দলে পরিনত হওয়ার উপক্রম হয়েছে।

২২ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:২২

খেয়া ঘাট বলেছেন: পৃথিবীর দিন আর রাত্রির ভীড়ে,
সাধারণ মানুষকে তোমরা মিথ্যা দিয়ে ভুলিয়োনা,
শুধু নিজের স্বার্থের খাতিরে।

প্রিয় সাদা মনের মানুষ ভাই, বিনীত ধন্যবাদ রইলো। অনেক শুভকামনা।

১০| ২২ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:০৩

আমি তুমি আমরা বলেছেন: আমার জানাযা যে আপনাদের দিয়েই হবে, আমার কবরের শেষমাটি যে আপনাদের হাতেই হবে। তাই চাইনা, আপনার মিথ্যা বলুন, চাই না আপনারাও ভ্রষ্ট রাজনীতিবিদ হয়ে ওঠুন

একদম মনের কথা বলেছেন ভাই।

২২ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:২৩

খেয়া ঘাট বলেছেন: অনেকদিন পরে আসলেন। অনেক ধন্যবাদ রইলো। অনেক শুভকামনা রইলো ভাই।

১১| ২২ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৪০

নাসরীন খান বলেছেন: ভাই নয় অাপু।

২২ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৫৫

খেয়া ঘাট বলেছেন: ও দুঃখিত। বিনীত ধন্যবাদ আপু।

১২| ২২ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৪৫

গোর্কি বলেছেন:
-শীতের সময় গ্রামে-গঞ্জে ওয়াজের মহোৎসব হতো আগে, এখনও হয়। ওয়াজের নামে এই সব কুৎসিত কথাবার্তার বাজারটা বেশ বড়, রমরমা কাটতিও। হতাশ।

২২ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৫১

খেয়া ঘাট বলেছেন: বিনীত ধন্যবাদ প্রিয় গোর্কি।

তবে যারা ক্ষুধার জ্বালায় মিথ্যা বলে ফুটপাথে ঔষধ বিক্রি করে আর যারা নিজের স্বার্থের জন্য ধর্মের মিথ্যা বলে স্বার্থ হাসিল করে, তাদের মাঝে পার্থক্য রইলো কোথায়?

১৩| ২২ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:০৭

মাসুম আহমদ ১৪ বলেছেন: সুস্থ মানুষের হঠাৎ মৃত্য বরণ মেনে নেয়াটা খুব কষ্টের !

এসব হুজুরদের মুখে রুপকথা শুনতে খুব মজা লাগে এবং আরও মজা লাগে যখন দেখি এসব রুপকথা বিস্বাস করে!

২২ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:৪৩

খেয়া ঘাট বলেছেন: ঠিক বলেছেন প্রিয় মাসুম ভাই। অনেক ধন্যবাদ আর শুভকামনা রইলো।

১৪| ২২ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৩৯

কান্ডারি অথর্ব বলেছেন:

মজাই লাগল লেখাটা

২২ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২৩

খেয়া ঘাট বলেছেন: বিনীত ধন্যবাদ প্রিয় কান্ডারী ভাই

১৫| ২২ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:২১

প্রোফেসর শঙ্কু বলেছেন: ভালো লিখেছেন প্রিয় খেয়াঘাট।

২২ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২৪

খেয়া ঘাট বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় প্রোফেসর স্যার।

১৬| ২২ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:২২

ঢাকাবাসী বলেছেন: পাঁচবার আমরা করাপশনে বিশ্বচ্যাম্পিয়ন, আমাদের উপদেশটাও মাগনা না! আবার সেই উপদেশ আমজনতার জন্য ভাল করবে সে আশা করা ভুল। লেখাপড়াতে আমাদের মাত্তর ১৫-২০ % শিক্ষিত। কি করবেন? ভাল লাগল খেয়াঘাট।

২২ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:১০

খেয়া ঘাট বলেছেন: মন্তব্যপেয়ে ভালো লাগলো প্রিয় ঢাকাবাসী। ঠিক বলেছেন ভাই। করার কিছুই নাই।শুভকামনা রইলো।

১৭| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৩:১৫

বটবৃক্ষ~ বলেছেন: সত্য কথা!

মাক্স বলেছেন:শুধুমাত্র শুক্রবার জুম্মার নামাজের আগে হুজুররা যে ওয়াজটা করে ধরে নেয়া যায় সেখানেই কোন খাদ নাই।

একমত!!

২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৫:৫০

খেয়া ঘাট বলেছেন: পড়ার জন্য আর পড়ে মন্তব্য করার জন্য বিনীত ধন্যবাদ প্রিয় বটবৃক্ষ। অনেক শুভকামনা রইলো।

১৮| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৬:১৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: যা বলার আপনিই বললেন। বাকিটা বলে দিলেন আমাদের ‘সাদা মনের মানুষ’ ভাই। আমি মনে করি ধর্মের উদ্দেশ্য হলো নৈতিক এবং গন্তব্য হলো ইহকালের চর্চা দিয়ে পরকালের প্রস্তুতি।

খেয়াঘাট ভাইকে অনেক শুভেচ্ছা :)

২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:১৬

খেয়া ঘাট বলেছেন: দারুন একটা লাইন বলেছেন প্রিয় মইনুল ভাই। দেখে ভালো লাগলো।
শুভকামনা রইলো ভাই।

১৯| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৮:৩৩

মামুন রশিদ বলেছেন: দারুন একটা জিনিস নিয়ে লিখলেন ভাই । এই অশিক্ষিত হুজুররা তাদের ইচ্ছামত ফতোয়া দিয়া কাহিনী বানিয়ে সহজ সরল মানুষকে বিভ্রান্ত করে । প্রকৃত ইসলামের এরাই হল বড় শত্রু ।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫২

খেয়া ঘাট বলেছেন: বিনীত ধন্যবাদ প্রিয় মামুন ভাই। অনেক শুভকামনা রইলো।

২০| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:৫৬

সায়েম মুন বলেছেন: আমার জানাযা যে আপনাদের দিয়েই হবে, আমার কবরের শেষমাটি যে আপনাদের হাতেই হবে। তাই চাইনা, আপনার মিথ্যা বলুন, চাই না আপনারাও ভ্রষ্ট রাজনীতিবিদ হয়ে ওঠুন।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৩

খেয়া ঘাট বলেছেন: অনেক ধন্যবাই প্রিয় মুন ভাই। অনেক শুভকামনা রইলো ভাই।

২১| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:৩১

ডাইরেক্ট টু দ্যা হার্ট বলেছেন: একটা গল্প বলি-

এক মুসলিম একজন খ্রীষ্টানের কাছে টাকা পাবেন,অনেক ঘোরা ঘুরি করেও যখন টাকাটা আদায় করতে পারেনি তখন মুসলিমটা গেলো পাদ্রির কাছে,মানে গির্জায় ফাদারের কাছে,গিয়ে বললো আপনাদের ধর্মের এই লোকটা আমার টাকাটা দেয়না, তখন পাদ্রি বললো আচ্ছা আমি একটা চিঠি লিখে দিচ্ছি তুমি সেটা তাকে দিও এরপর সে কি করে আমাকে জানাবা, তখন মুসলিমটা ফাদারের কাছ থেকে চিঠিটা নিয়ে ঐ ব্যক্তিকে দিয়ে বললো এই চিঠিটা আপনাদের ফাদার দিয়েছেন, চিঠিটা খ্রীষ্টান লোকটা হাতে নিয়ে পড়ে সাথে সাথে টাকাটা দিয়ে দিলো। মুসলিম লোকটা অবাক হয়ে তাকিয়ে রইলো,এতবছর যেই টাকার জন্য সে ঘুরলো সেই টাকা একটা চিঠি পড়ার সাথে সাথে দিয়ে দিলো,তখন মুসলিমটি বললো ভাই টাকাতো পেলাম কিন্তু আমাকে কি একটু বলা যাবে যে ফাদার আপনাকে কি লিখেছে?
তখন খ্রীষ্টান লোকটা বললো- ফাদার শুধু লিখেছে আমি মুসলিম হলাম কবে।


ইসলাম ধর্মের মত এমন যুক্তিক বিজ্ঞান ভিত্তিক সহজ সুন্দর এবং সত্য ধর্ম হবার পরও আমরা মুসলিমরা আজ কি হয়ে যাচ্ছি,যারা সারাটা জীবন এই ধর্মের হাদিস নিয়ে কোরাআন নিয়ে কাটিয়ে দিলো তারাই যদি হয় এতটা মিথ্যুক আর মুর্খ্য তাহলে আমরা যারা হাদিসের কিছুই জানিনা তার কার কাছে যাবো।শফি সাহেব কোন গুনের দিয়ে এত লক্ষ লক্ষ মানুষকে কব্জা করলো আমি খুজে পাইনা।যেই মানুষটা সারাটা জীবন কাটিয়ে দিলো হাদিস কোরআনের পিছে তার কথা উপমা বক্তব্য শব্দ নির্বাচণ যদি এমন হয় তাহলে তারা কি পড়লো কি শিখলো।তাদের কারণে এই মহা পবিত্র ধর্ম গ্রন্থের অপমানিত হচ্ছে,এদের কারণে অমুসলিমরা এই ধর্মকে ফানি ভাবছে,ফানি ভাবছে মুসলিমদের।

আল্লাহ কেন এই লোকটাকে এত গুলো মানুষকে নিয়ন্ত্রণের ক্ষমতা দিলো যে আল্লাহ নবী হাদিস কোরান ধর্মকেই চিনলোনা।শফি সাহেবের প্রতি আমার কেন জানি রাগ হয়না,হয় করুনা,আফসোস লাগে মানুষটা সারাটা জীবন দিয়ে কিছুই শিখলোনা ধর্ম রক্ষার ন্যুনতম মেধা তার নেই বলেই আজ আমি মনে করি।

আল্লাহ ওনাকে ক্ষমা করুন সেই সাথে ওনার উত্তর সুরীদের হেদায়েত করে ধর্মকে আল্লাহকে নবীকে সঠিক ভাবে চেনার ক্ষমতা দিন।আল্লাহ যেন ওদের অজ্ঞতার কারণে মুসলিম সমাজকে অমুসলিমের কাছে হেয় না করেন।আমিন।

২৪ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:৪৬

খেয়া ঘাট বলেছেন: তখন খ্রীষ্টান লোকটা বললো- ফাদার শুধু লিখেছে আমি মুসলিম হলাম কবে ।বিশ্বাস করেন ,এই লাইনটা পড়ে আমার পুরো শরীরে কাঁপন ধরেছে। কী গভীরতর এ লাইনটির মর্মকথা। এই লাইনটিই যদি মুসলমানরা উপলব্ধি করতে পারতো??? আফসোস , পারবে না।

আল্লাহ যেন ওদের অজ্ঞতার কারণে মুসলিম সমাজকে অমুসলিমের কাছে হেয় না করেন।আমিন।

অনেক সুন্দর একটা মন্তব্য করেছেন ভাই।
আমি এই পোস্ট টা না লিখলে এমন সুন্দর মন্তব্য থেকে বন্চিত হতাম।

আপনাকে বিনীত ধন্যব

২৪ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:৪৭

খেয়া ঘাট বলেছেন: আপনাকে বিনীত ধন্যবাদ আর রইলো অনেক শুভকামনা।

২২| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:২৮

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
সত্যি কথা বলতে কি, বহুদিন ওয়াজ-মাহফিলে যাই না।
বাড়িতে থাকলে পাশে এসব হলেও ঘুমাতে চেষ্ঠা করি।
বানানো গাল-গল্পে এতো বেশি অতিরিক্ত কথা থাকে, যা একটু সচেতন শ্রোতার বিরক্তি আনতে পারে। কিন্তু তারা বদলান না, এখনও দূরে কোথাও ওয়াজ হলে আর মাইকের আওয়াজ কানে আসলে যদি বেখেয়ালে শুনি, মিথ্যাচার মনে হয়। উনারা কি বুঝেন না?

২৪ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৩৫

খেয়া ঘাট বলেছেন: এইতো আপনি আমার ব্লগে চলে আসছেন।

সাময়িক স্বার্থ আর লোভে যখন বিবেকবোধ অন্ধ হয়ে যায়, তখন কী আর করার থাকে? বলুন।

২৩| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৪৮

মাহমুদ০০৭ বলেছেন: আল্লাহ আমাদের ইসলামকে বুঝার তৌফিক দান করুক । আমিন ।
পোস্ট এর বিষয়বস্তুর সাথে একাত্মতা প্রকাশ করছি ।
ভাল থাকুন প্রিয় খেয়াঘাট :)

২৪| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:০৬

খেয়া ঘাট বলেছেন: বিনীত ধন্যবাদ প্রিয় মাহমুদ ভাই।

২৫| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:৪৭

সায়েদা সোহেলী বলেছেন: আজকেই এই বিষয় নিয়ে কথা হচ্ছিল বলতে পারেন আক্ষেপ , একটা স্থানীয় পত্রিকার হেডলাইন দেখে আমি স্তব্ধ !!

" হেফাজতে র নতুন কর্মসূচি , ১৩ দফার সাথে যুক্ত হল নতুন ৮ দফা , , , , , , , . , , " বাকিটা পড়ার আর রুচি হয়নি :(

যারা এখনও সাধারন মানুষকে বলে আসে খেজুর খাওয়া সুন্নত তাদের যে কেউ মুখরোচক খাবারের বিনিময়ে যে কোন দাবী দাওয়া নিয়ে ৪০ দফা কর্মসূচি দিতে প্রলুব্ধ করতে পারে তা আর বলার অপেক্ষা রাখে না ।।রাজনীতি র নামে দেশপ্রেমিক নেতাদের নংরামি দেখে আমরা অভ্যস্ত হয়েগেছি , গায়ে সয়ে গেছে কিন্তু এই নতুন পরহেজগার দের এহেন আচরণের সাথে আমার জানা ইসলাম কে , নবীর আদর্শকে মেলাতে পারছি না । সম্ভব না ।

আল্লাহর আমাদের সকল ভন্ডদের থেকে রক্ষা করুক সেই দোয়া করি

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৮:২২

খেয়া ঘাট বলেছেন: আমিও আপনার মতো স্তব্ধ হয়ে যাই আপু। কিন্তু চেয়ে দেখা ছাড়া আর করার যে কিছুই নাই। অনেকদিন পর আসলেন।কেমন আছেন?

২৬| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৩:৫২

সায়েদা সোহেলী বলেছেন: আলহামদুলিল্লাহ্ ।

হ্যা নানা ঝামেলায় বেশ কিছুদিন ব্লগেই আসা হয়নি । অনেক কিছু মিস করে গিয়েছি , এখন ভালো পোস্ট গুলো খুজেঁ খুজেঁ পড়তে হবে ।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৫:০৫

খেয়া ঘাট বলেছেন: বিনীত ধন্যবাদ। অবসরে আসবেন। কোশলাদি জানাবেন, জেনে যাবেন। শুভকামনা।

২৭| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:১৮

মনিরা সুলতানা বলেছেন: আমার জানাযা যে আপনাদের দিয়েই হবে, আমার কবরের শেষমাটি যে আপনাদের হাতেই হবে। তাই চাইনা, আপনার মিথ্যা বলুন, চাই না আপনারাও ভ্রষ্ট রাজনীতিবিদ হয়ে ওঠুন।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৩৯

খেয়া ঘাট বলেছেন: সেটাই প্রিয় আপু।

২৮| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:১৭

দুঃখী__ বন্ধু বলেছেন: মনে হচ্ছে চিন্তার উদ্রেককারি পোস্ট । ১ম দুই প্যারাগ্রাফ ভাল লাগল । বাকি টা ৩ দিনের চেষ্টায় ও পড়তে পারছিনা । কেন জানি ঘুম পেয়ে যাচ্ছে । :)

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:২৪

খেয়া ঘাট বলেছেন: বাকি টা ৩ দিনের চেষ্টায় ও পড়তে পারছিনা । কেন জানি ঘুম পেয়ে যাচ্ছে।

হায়রে পাঠক ,,,পড়তে পড়তে ঘুম এসে যায়।
পোস্টারেরই ব্যর্থতা।

পোস্টার- যিনি পোস্ট করেন তিনি পোস্টার।

২৯| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৪৭

দুঃখী__ বন্ধু বলেছেন: পোস্টারেরই ব্যর্থতা =p~ =p~ =p~
পাঠকটাও ভালনা ।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:০৯

খেয়া ঘাট বলেছেন: আপনি পাঠক হলে পড়তে পারতেন।

আমি বলবো কোস্টারেরও ব্যর্থতা।
যিনি কষ্টকরে পড়েন তিনি হলেন কোস্টার।

৩০| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:১৬

দুঃখী__ বন্ধু বলেছেন: এই যে খেয়া ঘাট মন্তব্যের প্রতিুত্তর সুন্দর হয়নি , বুঝলেন মিয়া । আপনি পাঠক হলে পড়তে পারতেন। আমি ভাল লেখা ঠিকি পড়তে পারি ।

পোস্টারই কোস্টারের জন্ম দেয় । :-P B-))

২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:২৬

খেয়া ঘাট বলেছেন: ড্রাইভার ভালো,কিন্তু কোস্টারের চাকা পাংচার- তখন কোস্টারকে আগাতে হলে পিছন থেকে ধাক্কা দিতে হবে =p~ =p~ =p~ =p~

৩১| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:৩০

দুঃখী__ বন্ধু বলেছেন: থাক হারমানলাম । আর মারামারি নয় । চলেন বন্ধু হই । !:#P =p~

২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:৩৩

খেয়া ঘাট বলেছেন: হারজিত চিরদিন থাকবে, তবুও এগিয়ে যেতে হবে............

কি বলি, বন্ধুত্বের মাঝে কোনো হারজিত আছে নাকি?? সব সমান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.