নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট › বিস্তারিত পোস্টঃ

বিশ্বকাপ ফুটবল নিয়ে প্রবাসী যুক্তরাষ্ট্রবাসীর ভাবনা

৩০ শে জুন, ২০১৪ রাত ১১:১৪

বিশ্বকাপ ফুটবল নিয়ে প্রবাসী যুক্তরাষ্ট্রবাসীর ভাবনা‏

বিডিলাইভ রিপোর্ট: ১৯৯৪ সালে বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হয়েছিল যুক্তরাষ্ট্রে। কিন্তু সেখানকার অর্ধেক লোকই জানত না সে তথ্য। জীবনের ব্যস্ততা সেখানে এই রকমই। সে হিসেবে ২০১৪ এর বিশ্বকাপের টুকিটাকি লক্ষ্য করার লোক এবার আরো অল্প, যদিও যুক্তরাষ্ট্র ইতিমধ্যে ২য় রাউন্ডে খেলছে। কিন্তু এক্ষেত্রে ব্যতিক্রম প্রবাসী বাংলাদেশি কমিউনিটি। বাংলাদেশের মতো ফুটবল জ্বর বয়ে যাচ্চ্ছে যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি কমিউনিটিতে। প্রবাসী বাংলাদেশিরা ফুটবল বিশ্বকাপ নিয়ে কী ভাবছেন, কাকে সাপোর্ট করছেন, কাজের মাঝে কীভাবে খেলা দেখছেন সেটা জানিয়েছেন বিডিলাইভ টোয়েন্টিফোরকে।



আসুন জেনে নিই বিশ্বকাপ ফুটবল নিয়ে কী ভাবছেন যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিবৃন্দ:



ফোবানা এক্সিকিউটিভ কমিটির নির্বাহী সম্পাদক আজাদুল হক, টেক্সাসের হিউস্টন থেকে জানিয়েছেন, "বিশ্বকাপ দেখার জন্য উদগ্রীব হয়ে থাকি। কাজের মধ্যে খেলার সময়কার সব মিটিংগুলো অন্য সময়ে নেয়ার জন্য আপ্রাণ চেষ্টার শেষ নেই। এমনিতেই খেলাগুলো কাজের মধ্যে তার ওপর শেষ দিককার খেলাগুলো আবার রোজার মাঝে! কিভাবে যে ম্যানেজ করবো সেটাই ভাবছি। সবগুলো খেলা দেখার ইচ্ছা আছে। যেগুলো লাইভ দেখতে পারব না সেগুলো বাসায় গিয়ে দেখবো। হিউস্টন ডাউন টাউনের বেশিরভাগ রেস্টুরেন্টই মাটির নীচে টানেলে। সেখানে বিভিন্ন জায়গায় খেলা দেখা যাবে। লাঞ্চ টাইমে খেলা হওয়াতে দোকানগুলো খুশিতে গদগদ। যদি ওখানে না যেতে পারি তবে মোবাইল ফোনে দেখবো। মোদ্দা কথা হলো, খেলা চলাকালীন সময়ে কাজে মন বসার অবকাশ খুব কম। ব্রাজিল, আর্জেন্টিনা জ্বরে ভুগছি না। দেখতে চাই নান্দনিক ফুটবল। বিশেষভাবে দেখবো নেইমার, মেসি, ব্রাডলী আর ডেম্পসীর খেলা।"



জর্জিয়া সমিতির সভাপতি জাহাঙ্গীর হোসেন জানিয়েছেন, "কাজের ব্যস্ততার মধ্যে সবগুলি ম্যাচ দেখা কঠিন। তারপরও নির্বাচিত কিছু ম্যাচ অবশ্যই দেখব। সমিতির পক্ষ থেকে খেলা দেখার জন্য লিল্বার্ন ক্যাফেতে বিশেষ ব্যবস্থা করা হয়েছে।"



জর্জিয়া সমিতির সাধারণ সম্পাদক আহামাদুর রহমান জানিয়েছেন, "বিশ্বকাপ নিয়ে এক্সাইটেড। প্রহর গুনছি। ব্রাজিল আমার সব সময়ের প্রিয় দল। আমি তাদের স্টাইল, টেকনিক ও গতি পছন্দ করি। গুরত্বপূর্ণ ম্যাচগুলিতে প্রয়োজনে কাজ থেকে ব্রেক নিব, যদিও বিষয়টা অনেক কঠিন। আমি আমাদের নিজেদের টিম যুক্তরাষ্ট্রকে সাপোর্ট করছি।"



আটলান্টায় কর্মরত প্রখ্যাত চিকিত্সক ডা: মুহাম্মদ আলী মানিক সাপোর্ট করছেন বাজিলকে। বিশ্বকাপ নিয়ে কী ভাবছেন জানতে চাওয়া হলে জটপট লিখে ফেললেন একটি আর্টিকেল "ব্রাজিল কি পারবে সেই কলংক মুছতে?" যা ইতিপূর্বে বিডিলাইভ টোয়েন্টিফোরে প্রকাশিত হয়েছে।



বিডিলাইভ টোয়েন্টিফোরে প্রকাশিত "চারবছর প্রতীক্ষার উন্মাদনা একমাসে প্রচন্ড তুঙ্গে ওঠে" শীর্ষক গল্পে বিশিষ্ট ছোটগল্পকার আরিফ মাহমুদ লিখেছেন- "বিশ্বকাপে কে জিতলো, কে হারলো-তাতে আমার তেমন আগ্রহ নেই। আমার শুধু আগ্রহ গোল হোক। গোল পরিশোধ হোক। আক্রমণ হোক, আবার প্রতিআক্রমণে পুরো মাঠ মুখরিত হয়ে উঠুক। যত বেশি খেলার মাঠে গোল হয়, আমার মজা ততবেশী বাড়ে।"



আরিফ মাহমুদ বলেছেন, "আমি স্পেনের লড়াকু প্লেয়ার আন্দ্রিসের ম্যাজিক, আর্জেন্টিনার মেসির যাদুকরি ক্ষীপ্রতায় গোল, ব্রাজিলের তরুণক্রেজ নেইমারের হরিণ শাবকের মতো বাতাসের সাথে পাল্লা দিয়ে বল নিয়ে উদ্যম ছুটে চলা, আর ফুটবল মাঠের ত্রাস বিশ্বকাপের বিস্ময় জার্মানির ওজিলের মনোমুগ্ধকর খেলা দেখার প্রতীক্ষায় আছি।"



উপসংহারে আরিফ মাহমুদ আশাবাদ ব্যক্ত করে বলেছেন, "ক্রীড়াশৈলীতে মুখরিত হয়ে ওঠুক, আবার নতুন পেলে, ম্যারাডোনার জন্ম হোক এ প্রত্যাশাই করছি। বিশ্বকাপ ফুটবলের জয় হোক।"



নিউইয়র্ক থেকে প্রকৌশলী অজি আব্দুল লতিফ জানিয়েছেন, "সর্বদাই আমি ব্রাজিলের সমর্থক। প্রকৃতপক্ষে, এখান থেকে ব্রাজিলের সময়ের পার্থক্য মাত্র এক ঘন্টা। সে হিসাবে বিশ্বকাপ ফুটবল দেখতে কোনো সমস্যা নেই। কাজেই চারটা বাজার পর খেলা অনায়াসে দেখা যায়।"



বিশ্বকাপ ফুটবল নিয়ে প্রবাসী যুক্তরাষ্ট্রবাসীর ভাবনা

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০১ লা জুলাই, ২০১৪ সকাল ১০:৩১

মামুন রশিদ বলেছেন: ভালো রিপোর্ট ।

০২ রা জুলাই, ২০১৪ রাত ২:০৪

খেয়া ঘাট বলেছেন: মেলা ধন্যবাদ নেন।

২| ০২ রা জুলাই, ২০১৪ রাত ২:০৪

খেয়া ঘাট বলেছেন: সুইস চীজ শুধু স্যান্ডউইচের ভিতরেই মানায়,
ফুটবল মাঠে মানে ডি মারিয়া আর মেসি,
আজকের খেলা দেখা অবশেষে -
জ্বি, আপনাকে বলছি, ঠিক এটাই আমি বুঝেছি।



৩| ০২ রা জুলাই, ২০১৪ রাত ১০:২১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: লেখাটা আগেই পড়ে গিয়েছিলাম। ভালো লেগেছে।

০৩ রা জুলাই, ২০১৪ রাত ৩:৫৬

খেয়া ঘাট বলেছেন: অনেক ধন্যবাদ ভাইজান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.