নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট › বিস্তারিত পোস্টঃ

বিজয় দিবসের ভাবনা

১৪ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৩৪

মাছ যখন পাখীর মতো পানির ওপর দিয়ে কিছুদূর উড়ে যায়। আমরা আশ্চর্য্য হই। সে ছবিটি শেয়ার করি। কারণ মাছের জন্য এটা অস্বাভাবিক একটা ব্যাপার। আবার একটা কুকুর যখন জলে ডুবন্ত পাখীকে মুখ দিয়ে টেনে তোলে বাঁচাবার চেষ্টা করে-সে ছবিটিও আমরা শেয়ার করি।কারণ-অন্য প্রাণীর প্রতি পশুর এই ভালোবাসাটাও অস্বাভাবিক মনে হয়। বাদর যখন পানির টেপ বন্ধ করে পানির অপচয় রোধ করে -সে ছবিটিও আমরা শেয়ার করি। কারণ-বানরের এরকম চিন্তা একটা অস্বাভাবিক ব্যাপার। কোনো ছাগল যখন আবার কোনো কুকুর শাবককে দুধ পান করায়-সে ছবিটাও আমরা শেয়ার করি। কারণ এটাও একটা অস্বাভাবিক ব্যাপার। এরকম আরো যেকোন অস্বাভাবিক ঘটনা যা সচরাচর ঘটেনা -তা দেখলে আমরা আশ্চর্যান্বিত হই।
সেদিন একটা পত্রিকায় দেখলাম- জনৈক কর্মকর্তা কোনো প্রকার ঘুষ না নিয়েই একজন মহিলার পেনশনের একটা কাজ করে দিয়েছেন । সেজন্য বিধবা মহিলা সেই কর্মকর্তাকে পরিবারের পক্ষ থেকে ধন্যবাদ জানিয়েছেন।ঘুষ না খাওয়ার ঘটনাটি খবর হয়ে পত্রিকায় এসেছে। আসলেইতো। এটাও একটা অস্বাভাবিক ব্যাপার! অথচ জনৈক কর্মকর্তা ঘুষ খেয়ে কাজটি করে দিয়েছেন।এমন একজন অফিসারের সন্ধান পাওয়া গিয়েছে-এটাই বরং অস্বাভাবিক হওয়ার কথা ছিলো।
বেশ কিছুদিন আগে আরেকটি খবর পড়েছিলাম। সচিবালয়ের একজন কর্মকর্তা-অবসর নেয়ার আগে সমাপনী বক্তৃতায় বলছিলেন- ১ টা দিনের জন্যও তিনি অফিসের গাড়ী নিজের পারিবারিক কাজে ব্যবহার করেননি।
সবাই প্রশংসা করেছেন। আমিও।কারণ-এটাও যে একটা অস্বাভাবিক ঘটনা। অথচ- এমন একজন সরকারী কর্মকর্তা দেশে পাওয়া গেছে যিনি অফিসের গাড়ি নিজের ব্যক্তিগত কাজে ব্যবহার করেন- এটাই বরং খবর হওয়ার দরকার ছিলো । এটাই বরং অস্বাভাবিক ঘটনা হওয়ার কথা ছিলো।
নর্থাননিউজ২৪ এ ঠাঁকুরগাওএর একটা খবর এসেছিলো। যেখানে শহর পার হতে গিয়ে কোনো বাস , ট্রাক ড্রাইভারদের কোনো প্রকার চাঁদা দিতে হয়না। পুলিশ প্রশাসন এবং জেলা প্রশাসনকে সে জন্য বাস ট্রাক মালিক সমিতির পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয়েছে। আরে এটাও যে একটা অস্বাভাবিক ঘটনা। তাইতো খবরে এসেছে। অথচ, দেশে অনেকদিন পর এমন একজন পুলিশের সন্ধান পাওয়া গেছে যিনি বাস-ট্রাক ড্রাইভারের কাছ থেকে ঘুষ নিচ্ছেন-বরং এটাই অস্বাভাবিক ঘটনা হয়ে খবর হওয়ার কথা ছিলো।
সেদিন এক প্রবাসী ভাই বললেন-ভাই দেশে গিয়ে মেশিন রিডেবল পাসপোর্ট করলাম। বিশ্বাস করেন-১ টাকাও ঘুষ দিতে হয়নি। আমরা আড্ডার সবাই খুব চমকে ওঠেছি। আরে, বলেন কি ভাই!! ঘটনা সত্যি নাকি? কেমন করে হলো? কীভাবে করলেন? ইত্যাদি ইত্যাদি।
যেন ঘুষ দিয়ে কাজ করানোটাই স্বাভাবিক আর কোনো টাকা পয়সা ছাড়া কাজ করানো একেবারেই অস্বাভাবিক বিশ্বাস না হওয়ার মতোই একটা ঘটনা।
ঠিক তেমনি-১ জন ডাক্তারকে কোনো রোগীর একেবারে ফ্রি চিকিৎসা দেয়াটা অস্বাভাবিক।খবর হয়। ছবি আসে। কোনো জনগণের নেতাকে জনতার পাশে দাঁড়ানো একেবারেই অস্বাভাবিক। খবর হয়। ছবি আসে। দেশের মন্ত্রীমহোদয় এই প্রথম দেশের হসপিটালেই চিকিৎসা নিলেন-এটাও অস্বাভাবিক। খবর হয়। ছবি আসে। একজন ট্রাফিক পুলিশ একজন পথচারীকে রাস্তা পারে সহায়তা করছেন-এটাও অস্বাভাবিক। তাই খবর হয় । ছবি আসে। একজন বড় প্রভাবশালী বড় রাজনৈতিক নেতা অথবা কোনো ছাত্রনেতা লাইনে দাঁড়িয়ে ট্রেনের টিকেট কাটছেন-এটাও অস্বাভাবিক। খবর হয় । ছবি আসে। একজন সন্তান বৃদ্ধা মায়ের মুখে খাবার তোলে দিচ্ছে- এটাও আজ যেন অস্বাভাবিক। খবর হয় । ছবি আসে।দেশের কিছু কিছু উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে নির্দিষ্ট সময়ে পরীক্ষা হয়, স্যাররা খাতা দেখে রেজাল্ট দেন-এটাও অস্বাভাবিক। খবর হয়। ছবি আসে।সম্পূর্ণ ছাত্র রাজনীতিমুক্ত ক্যাম্পাস, শিক্ষার শতভাগ পরিবেশ বজায় রয়েছে-এটাও অস্বাভাবিক ঘটনা। এরকম খবরও হয়। ছবি আসে। অনেকদিন পর আন্দোলনরত শিক্ষকদল মতৈক্যে পৌঁছেছেন। শিক্ষকদের আর ক্লাস বর্জন হবেনা- এটাও একটা অস্বাভাবিক ঘটনা। খবর হয়। ছবি আসে। মন্ত্রীমহোদয় সাংবাদিকদের জানিয়েছেন-জেএসসি পরীক্ষায় এবার কোনো কেন্দ্রেই প্রশ্নপত্র ফাঁস হয়নি-। প্রশ্নপত্র ফাঁস হয়নি- বলেন কি! এটাও যে একটি অস্বাভাবিক ঘটনা। তাইতো এই বিবৃতি। যেটা খবর হয়। ছবি আসে। চাকুরিতে নিয়োগের ক্ষেত্রে কোনো প্রকার অনিয়ম সহ্য করা হবেনা-মন্ত্রী মহোদয়ের হুশিয়ারী। অনিয়ম হওয়াটাই তবে নিয়ম ছিলো। তাই এবার আর অনিয়ম হবেনা-এটাও যে একটা অস্বাভাবিক ঘটনা। খবর হয়। ছবি আসে।
আর ১ দিন পর বিজয়ের ৪৩তম বছর পার করবো। লাল সবুজের পতাকায় ছেয়ে যাবে পুরো দেশ। এটা সত্যি অহঙ্কারের , গর্বের। কিন্তু তখনই খারাপ লাগে। যেঘটনাগুলো খুবই স্বাভাবিক হওয়ার কথা ছিলো তাই আজ অস্বাভাবিক । আর যা একেবারেই অস্বাভাব হওয়ার কথা ছিলো তাই হয়ে গেছে একেবারে স্বাভাবিক। গোয়বলসের সেই পুরানো কথা-১ টা মিথ্যাকে ক্রমাগত বলতে থাকলে তা একসময় সত্য বলেই মনে হয়। আমাদেরও কি তাই হয়েছে-সব অনিয়মগুলো দেখতে দেখতে স্বাভাবিক নিয়মে পরিণত হয়েছে। সেজন্য সাধারণ নিয়মগুলো দেখলেই আজ আমরা চমকে ওঠি। এমন একটি বিজয় দিবসের প্রত্যাশায় আছি-যেদিন আর নিয়মের কথাগুলো শুনে বিস্ময়ে চমকাতে হবেনা। আর সেটাই হবে -লাখো শহীদের ত্যাগের বিনিময়ে পাওয়া আমাদের সত্যিকারের বিজয়। আর তা না হলে- এই ছবির উৎসব, এই সিম্পোজিয়াম, এই বক্তৃতা, এই গলাবাজি, এই রেকর্ড সৃষ্টির বালখিল্যতা সব শুধুই সংশয়।

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৪ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৩৭

পরিবেশ বন্ধু বলেছেন: আসলে যা ঘটে তার উলটু ঘটলে মানুষ বোকা বনে যায়
আগাম বিজয়ের শুভেচ্ছা ।

১৪ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৪৩

খেয়া ঘাট বলেছেন: আপনাকেও শুভেচ্ছা প্রিয় পরিবেশ বন্ধু ভাই।

২| ১৪ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৫১

প্রবাসী পাঠক বলেছেন: সত্যিই সব অনিয়মগুলো আজ নিয়ম হয়ে দাঁড়িয়েছে। তবুও স্বপ্ন দেখি একদিন এই অসুস্থ অবস্থার অবসান হবে।


বিজয় দিবসের শুভেচ্ছা খেয়া ঘাট ভাই।

১৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১২:০৬

খেয়া ঘাট বলেছেন: আপনাকে বিজয় দিবসের শুভেচ্ছা। আপনার আসল চেহারা দিয়ে এবার প্রোপি করেন। অনেক স্মার্ট আপনি।

৩| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১:৩৮

ইফতেখার ভূইয়া বলেছেন: আগামীকাল পরীক্ষার বেশ কিছু পেপার জমা দিতে হবে। তদাপি বিজয় দিবসের ঘনঘটা দেখতেই সামুতে আশা। বিজয় দিবসের অনেক অনেক শুভেচ্ছা আপনাকেও। লিখার জন্য ধন্যবাদ। 8-|

৪| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ২:৫৬

প্রবাসী পাঠক বলেছেন: খেয়া ঘাট ভাই এই প্রোপি টার প্রতি একটা মায়া পরে গেছে। দেখি ব্লগ দিবসে নিজের ছবি প্রোপিক হিসাবে দিয়ে দেব।

৫| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৭:৪৬

তুষার কাব্য বলেছেন: বিজয় দিবসের শুভেচ্ছা।

৬| ১৬ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১:৫১

সায়েদা সোহেলী বলেছেন: আমাদের বিজয় টা মনে হয় এই বাংলায় লেখালেখি তেই সিমাবদ্ধ , অন্তত আমার তাই মনে হয় । আর কিছুতে আমরা সত্যিকার অর্থেই কি জয়ী হয়েছি কিনা সে প্রশ্ন থেকেই যায়. , , ,

।তারপরেও যেহেতু এক অংশ অশুভ শক্তি কে পরাজিত করার আনন্দেই না হয় সবাই কে বিজয় এর শুভেচ্ছা জানাই , সবাই কে বিজয়দিবসের শুভেচ্ছা সাথে আরিফ ভাই কেও

৭| ১৬ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১০:২৬

মামুন রশিদ বলেছেন: অনিয়মই নিয়ম যেখানে, এইসব ঘটনা অস্বাভাবিক এবং চমকপ্রদ হওয়াই স্বাভাবিক ।


আমাদের জাতিগত নৈতিক দৈন্যতার বিপরীতে লেখাটি ভালোই খোঁচা দিয়েছে ভাইজান । লেখায় প্রথম ভালোলাগা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.