নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট › বিস্তারিত পোস্টঃ

মার্কিন নারীরা নারীদের কেমন ভাবেন ও অন্যান্য

০৮ ই মার্চ, ২০১৬ রাত ২:৫৫


১) সন্তান জন্মদানে পুরুষ-নারীর দুজনেরই ভূমিকা থাকলেও নারীর ভূমিকা বেশী। এটা অনেক পুরুষ মেনে নিতে পারেন না। পুরুষের কথা হলো একজন পিতা ছাড়া কোনো নারীই মা যেমন হতে পারেন না, ঠিক তেমন কোনো মা ছাড়া কোনো পুরুষই সন্তানের পিতা হতে পারেন না। সেজন্য সন্তান জন্মদানে দুজনেরই সমান গুরুত্ব। কিন্তু কথাটা পুরোপুরি ভুল। মনে করেন- একটা গাড়ি কোনোদিন চাবি ছাড়া চালানো যাবেনা। তাই বলে- গাড়ী আর চাবি কোনো অবস্থাতেই সমান গুরুত্ব বহন করেনা। মাতৃত্বের প্রসবজনিত জটিলতায় যত মা মারা যান- পিতৃত্বের জটিলতা বলে সেখানো কোনো কিছুর অস্তিত্বই নাই।

২) ইউএস নেভির অবসরপ্রাপ্ত আরডিএমএল একজন বিচক্ষণ মহিলা ছিলেন আমার আগের বস।উনাকে একবার কথা প্রসঙ্গে বলেছিলাম-মেয়েরা সবসময় একটু বেশি সুযোগ সুবিধা পেতে চায়।উনাকে একটা ভিডিও ক্লিপের কথা বললাম- যেখানে কি একটা কারণে একটা মেয়ে একটা ছেলেকে প্রায় দশ বারো বার গালে চড় দেয়। আর ছেলেটা মেয়েটার গালে একবার চড় দিতেই - মেয়েটা ক্রুদ্ধ হয়,রাগান্বিত হয়, এমন আচরণ করে যেন ছেলেটা বিশাল বড় একটা অন্যায় করেছে। অথচ মেয়েটা যখন বারবার চড় দিচ্ছিলো- ছেলেটার প্রতিক্রিয়া সেরকম হয়নি।
উনি বললেন-এখানে সমস্যা তো কিছুই নাই। মনে করো- এমিলি যদি তোমার গালে বেশ কয়েকবার এমনকি বারবার চড় দেয় তুমি কি ওকে কিছু করবা?
আমি বললাম- না।
আর যদি তুমি পাল্টা ওর গালে চড় দাও তাহলে বুঝতে হবে তোমার চিন্তাভাবনায় ত্রুটি আছে। এমনকি তোমার চিকিৎসর প্রয়োজন। কারণ-এমিলি ছোট একটা শিশু।একটা মেয়ে যত বড় হোক, যত বড় কাজ করুক, যত রকমের পেশাদারিত্বের পরিচয় দিক-সাধারণ হিসাবে সে মনের দিক দিয়ে সবসময় একটা শিশুই থাকে। হিলারি প্রেসিডেন্ট হলেও উনি মেয়ে হিসাবে একজন শিশুই হবেন।
আমার আর কিছুই বলার রইলোনা। মেয়েদের নিয়ে মার্কিনীদের মন বুঝলাম।

৩) তবে, একটা জিনিস আমার খটকা লাগে। নারীরা বলে- আমাদের নারী না মানুষ হিসাবে দেখো। কিন্তু তারাই আবার নিজেদের নারীবাদী বলতে খুব গৌরববোধ করে।নারীদের নারী ভাবতে সমস্যা কি? এখানেতো অমর্যাদার কিছু নেই। অমর্যাদা হয় নারী যখন বিপণনের পণ্য হয়ে ওঠে। যে নারী পণ্য হয় এটা নারীর জন্য অমর্যাদা। যে পুরুষ নারীকে পণ্য বানায় এটাও নারীর জন্য অমর্যাদা। নারী নারী হয়েও মানুষ, আর পুরুষ পুরুষ হয়েও মানুষ। তাই, নারীবাদী আর পুরুষবাদী দুটোও খারাপ। মানুষবাদী হয়ে ওঠাটাই আসল।গাছ যখন কুঁড়ি দেয় -তখন দুটো পাতা নিয়েই একসাথে বেড়ে ওঠে।জীবনবৃক্ষকেও তাই নারী আর পুরুষ এ দুটো পাতা নিয়ে একসাথে বেড়ে ওঠতে হয়।

৪) আমাদের সমাজব্যবস্থায় নারী পতিতা হয়, নারী মাগী হয়, নারী বেশ্যা হয়। কিন্তু, একা নারীর পক্ষে এসব হওয়া আদৌ সম্ভব না। একজন অসত পুরুষ কিন্তু সব অপবাদ নারীর ওপর দিয়ে বাষ্পীভূত নির্মল জল হয়ে যায়।

মাগী হয়ে নারী কেন শুধু অচ্ছুত?
কামের ত্বষ্নায় পুরুষ ও মাগ,
শত নারীকুন্জে -
পুরুষের ও কি পড়েনি স্খলনের দাগ?

মন্তব্য ৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০১৬ সকাল ৯:২৫

বিজন রয় বলেছেন: ভাল লিখেছেন।
++++

২| ০৮ ই মার্চ, ২০১৬ সকাল ১০:৫৬

হামিদ আহসান বলেছেন: ভাল লাগল লেখাটা .......

৩| ০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ১:৩৩

ইয়েলো বলেছেন: ৩ নাম্বার প্যারার কথা গুলো অসাম।নারী দিবস নারীর জন্য মর্যাদার না।নারীকে নারী করে রাখার আরকটা উপায় মাত্র

৪| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:২৮

মুদ্‌দাকির বলেছেন: মা স্ত্রী মেয়েরা তাদের যথাযোগ্য সম্মান পাক।

৫| ০৭ ই এপ্রিল, ২০১৬ রাত ১:০১

মহামহোপাধ্যায় বলেছেন: মার্কিন নারীরা নারীদের কেমন ভাবেন তা জানলাম :) বাই দ্য ওয়ে আরডিএমএল বলতে কি রিয়ার এডমিরাল বুঝানো হয়??

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.