নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট › বিস্তারিত পোস্টঃ

এ এক অদ্ভূত বিচার

০৬ ই নভেম্বর, ২০১৬ রাত ১০:০২



ব্রেণ খুবই ভদ্রভাবে বলে- দেখো, আমি পুরো শরীরের মটর ফাংশান নিয়ন্ত্রণ করে শরীরের প্রতিটি অঙ্গের মাঝে একটা ভারসাম্য রক্ষা করি।সুতরাং আমাকে সমীহ করে চলবা।
হার্ট হেসে বলে, কথা ঠিক বলেছো বটে। কিন্তু খেয়াল কি করোনি-পুরো শরীরে রক্ত সন্চালন প্রক্রিয়ার অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজটি কে করে থাকে। তাই, মানতে হলে আমাকেই মানবা।
কিডনি বলে-বুঝলাম। কিন্তু শরীরের সব বর্জ্য পদার্থ দূরীভূত করে শরীরটাকে বাঁচিয়ে রাখে কে? অতএব, আমিই সেরা।
এভাবে দেহের নানা অঙ্গ-প্রত্যঙ্গ নিজের কার্যক্ষমতার কথা বলে নিজের শ্রেষ্ঠত্ব দাবী করে।
সবার কথা শুনে লিভার বলে- চুপ থাকো সবাই। মস্তিষ্ক, হৃদপিন্ড, ফুসফুস, কিডনী ইত্যাদি সবকিছুর কাজের ক্ষমতা নির্ভর করে আমার ওপর। আমি হলাম শরীরের সব শক্তির উৎস।
এবার সবার কথা শেষ হলে মলদ্বার হোহো করে হেসে ওঠে। তারপর, কয়েকদিনের জন্য সবকাজ বন্ধ করে দেয়। পুরো শরীরের নাভিশ্বাস ওঠে। ব্রেণ, লিভার, হার্ট, কিডনি কোনো কিছুই কাজ করছেনা। এবার সবাই মিলে সিদ্ধান্ত নেয়- আসলে আমরা যে যতই গুরুত্বপূর্ণ আর ভালো কাজ করিনা কেন-সবচেয়ে ক্ষমতাধর হলো "Asshole". সবকিছুর শেষে Asshole-ই হলো সেরা। আর তাই যদি না হয় তবে শিশু গৃহকর্মী নির্যাতন মামলায় শাহাদাত দম্পত্তির বেকসুর খালাস হয় কীভাবে? বর্তমান জগতে আইন, টাকা আর ক্ষমতার চেয়ে বড় Asshole আর কি আছে?

শ্রম আইনে তো শিশুকে কাজে রাখাই অপরাধ। এরপর ওর পুরো শরীরে আঘাতের চিহ্নগুলো কি অলৌকিকভাবে পয়দা হয়েছে? ছোট শিশুটি যে হুইলচেয়ারে বসে আছে -এটা কি পার্কের কোনো দোলনা? যে শিশুটি সেখানে বসে আনন্দে দোল খাচ্ছে ? বাম চোখে ওর আঘাতের কালো দাগ? এটা কি শিশুটিকে ভালোবাসা দিয়ে চোখে কাজল পরানো হয়েছে? ওনারাতো বেকসুর খালাস পেলেন-কিন্তু ওর শরীরের আঘাতগুলো, একটা শিশুমনে বসে থাকা ভয়ঙ্কর দাগগুলো কি কোনোদিনও খালাস পাবে?

একবার এক গরীবের ছেলেকে গ্রামের মাতব্বর খুব চড় থাপ্পড় মারলেন। মোড়লের বিরুদ্ধে অভিযোগ ওঠলে -মোড়ল বললেন- আমিতো ওকে মারিনি। এটা তো আমার ভালোবাসার বহিঃপ্রকাশ।
শিশুটির গরীব মা বললেন- আমরাও মোড়ল চাচাকে একবার খুব বেশী করে ভালোবাসতে চাই, কিন্তু আমাদের দূর্ভাগ্য সেই ভালোবাসা প্রকাশ করতে পারিনা। এই মুল্লুকে গরীবের ভালোবাসা প্রকাশ করতে নেই।

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৭ ই নভেম্বর, ২০১৬ সকাল ৯:২৬

হাসান মাহবুব বলেছেন: শাহাদাৎ, কৃষ্ণকলি সবাই পার পেয়ে যায় এবং যাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.