নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট › বিস্তারিত পোস্টঃ

ব্রাজিলের মেয়ের বাংলা বিজয় !!!

০৫ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৪৬


ব্রাজিলে পুরুষের সংখ্যা প্রায় ১০ কোটি। আর নারীর সংখ্যা প্রায় ১১ কোটি। কিন্তু কথা সেটা নয়। গ্লোবালাইজেশানের এই জগতে মানুষ এখন প্রায় পাখির মতো হয়ে গেছে। এরসাথে মিডিয়া যোগ মানুষের দূরত্ব একেবারে কমিয়ে দিয়েছে। সেদিন পত্রিকার ছোট এক সংবাদে দেখলাম বৃটিশ পরিবেশবাদী ডগলাস আমাজানের এক ট্রাইবের সাথে আমাজানের জঙ্গলে গিয়ে ঘর বেঁধেছেন। ভারতের জগৎ সিং রাশিয়ার কাজানে রাশিয়ার রমনীর সাথে ঘর করছেন। এসব ঘটনা বিভিন্ন দেশে প্রতিদিন ঘটছে। কিন্তু ব্রাজিলের একমেয়ের জয়পুরগ্রামে আগমন নিয়ে প্রতিটি পত্রিকা আর মিডিয়া যেভাবে খবর দিচ্ছে মনে হচ্ছে বেহেস্তের হুর বুঝি এইমাত্র মর্ত্যে হাজির হয়ে সরাসরি বাংলাদেশে ল্যান্ড করেছেন। নীল আর্মস্ট্রং চান্দে ল্যাণ্ড করেও মনে হয় এতো কাভারেজ পায় নাই।
রেলের মন্ত্রীর ছেলে হয়েছে না মেয়ে হয়েছে তা নিয়ে ট্রল করেছি, কিন্তু গত দশ মাসে রেলওয়ের যে ক্ষতি হয়েছে ৪.৫ মিলিয়ন ডলার তা নিয়ে একেবারে নিশ্চুপ থেকেছি। ইরাকে প্রায় পাঁচশত বাংলাদেশী মানুষ গত পাঁচমাস যাবত কোনো প্রকার বেতন ছাড়া মানবেতর জীবন কাটাচ্ছে সেই খবরও কোনো পত্রিকা দিতে পারেনি। হিউম্যান ট্রাফিকিং এর শিকার হয়ে ব্রাজিল, পেরু,বলিভিয়া, গায়ানা,আমাজানে রিফুজি জীবন কাটাচ্ছে অসংখ্য বাংলাদেশী-সে খবরটা রাখারও প্রয়োজন বোধ করিনি। সন্দ্বীপে লাল বোট ডুবিতে অনেক মানুষ পচা শ্যাওলার মত নদীতে ভাসছে । মিডিয়া,প্রশাসন সবার মধ্যে দায় সারা ভাব। অথচ কোথাকার কোন হনুলুলু প্রেগন্যান্ট হয়েছে, কার বউ কার সাথে চলে গেছে, কে কোন দেশ থেকে চলে আসছে ঘর বাঁধার জন্য , এই সব খবর ঠিকই আছে। অথচ, ভেসে যাওয়া লাশগুলো স্বজনের কাছে ফিরেছে কিনা -সে খবরও পাইনি।এই যে একটু বৃষ্টিতেই থইথই করছে ঢাকার পথ। জন্ম থেকেই এ দৃশ্য দেখে আসছি। আপনার ছেলে-মেয়ে ভাই বোনেরাতো ইয়ো ব্রো, সিস, সিসি, হাবি, গফ ইত্যাদি বলতে বলতে উড়ো জাহাজে করে ফুড়ুৎ করে উড়ে যাবে। কিন্তু এইসব শিশুদের একটু ভালোভাবে শুকনো শরীরে অ, আ, ই, ঈ পড়ার ভবিষ্যত কি? শুধু প্লেনে উড়ে এসেছে এক ব্রাজিলের মেয়ে সেই খবরেই উথলা হয়েছি । কিন্তু লিজ নেয়া উড়োজাহাজ যে বিকল হয়ে পড়ে থাকায় প্রতি মাসে মাত্র পাঁচকোটি টাকা করে বাংলাদেশ এয়ারলাইন্সকে গচ্ছা দিতে হচছে-সেই খবরটা কোথাও আসেনি। এমনিভাবে জঙ্গী, হাসি, তামাশা, আনন্দে , কীর্তনে, উৎসবে আর বর্ষা মাসে নোংরা পানিতে খেলতে খেলতে আর গ্রীষ্ম কালে ফারাক্কার ধাক্কায় পানির জন্য হাহাকার করতে করতে সুখে থাকুক প্রিয় জন্মভূমি বাংলাদেশ।

মন্তব্য ৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:০০

চাঁদগাজী বলেছেন:


ঢাকাতে প্রফেশানেল সংবাদ পরিবেশন হয় না অনেক কারণে; এর মাঝে পাঠকও একটি কারণ, অনেক পাঠক হালকা বিষয়ের বাহিরে কিছু বুঝার মতো অবস্হানে নেই।

ঢাকাতে প্রফেশানেল জার্নালিজমের যায়গা ফাঁকা আছে, কোন গ্রুপ যদি এই সুযোগটা নেন, তারা পাঠক পাবেন।

২| ০৫ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৪১

আহা রুবন বলেছেন: খবর কোথাও না কোথাও আসতই, নয়ত আপনি কোথা হতে জানতে পারলেন। কথা সেটা নয় - অধিকাংশ পাঠক যে ধরণের খবর চায় কাগজওয়ালারা সেটাই বিস্তারিত, গুরুত্ব দিয়ে ছাপে। এই সামুতেই অনেক ভাল লেখা থাকে কেউ পড়ে না, কিন্তু সস্তা, সুড়সুড়ি দেয়া, আজগুবি লেখার পাঠকের অভাব নেই। চিরকালই এমন, এটাই স্বাভাবিক - মন খারাপ হলেও করার কিছু নেই।

৩| ০৫ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৫৫

আহমেদ জী এস বলেছেন: খেয়া ঘাট ,




এ এক কঠিন বাস্তব এ দেশে । বড় মজ্জাগত দোষ, ফরজ রেখে নফল নিয়ে টানাটানি ।
উপরের দু'টি মন্তব্যই সঠিক ।
হালকা বিষয়ের বাহিরে কিছু বুঝার ক্ষমতা আমাদের নেই । তাই চাই , সুড়সুড়ি ...সুড়সুড়ি ........

৪| ০৫ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৫৮

ধ্রুবক আলো বলেছেন: এই সংবাদ মিডিয়া গুলারও কোনো কম কাইজ নাই, আজাইরা যতসব খবর লইয়া মাতামাতি করবোই।

উচিত কথা বলছেন। পোস্টে +++

৫| ০৬ ই এপ্রিল, ২০১৭ রাত ১:০০

মোটা ফ্রেমের চশমা বলেছেন: ছিলে ফেলেছেন! প্লাস!!

৬| ০৬ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:০২

মোগল সম্রাট বলেছেন: ””ব্রাজিলের একমেয়ের জয়পুরগ্রামে আগমন নিয়ে প্রতিটি পত্রিকা আর মিডিয়া যেভাবে খবর দিচ্ছে মনে হচ্ছে বেহেস্তের হুর বুঝি এইমাত্র মর্ত্যে হাজির হয়ে সরাসরি বাংলাদেশে ল্যান্ড করেছেন। নীল আর্মস্ট্রং চান্দে ল্যাণ্ড করেও মনে হয় এতো কাভারেজ পায় নাই।অথচ ইরাকে প্রায় পাঁচশত বাংলাদেশী মানুষ গত পাঁচমাস যাবত কোনো প্রকার বেতন ছাড়া মানবেতর জীবন কাটাচ্ছে সেই খবরও কোনো পত্রিকা দিতে পারেনি। হিউম্যান ট্রাফিকিং এর শিকার হয়ে ব্রাজিল, পেরু,বলিভিয়া, গায়ানা,আমাজানে রিফুজি জীবন কাটাচ্ছে অসংখ্য বাংলাদেশী-সে খবরটা রাখারও প্রয়োজন বোধ করিনি। সন্দ্বীপে লাল বোট ডুবিতে অনেক মানুষ পচা শ্যাওলার মত নদীতে ভাসছে । মিডিয়া,প্রশাসন সবার মধ্যে দায় সারা ভাব।””=====১০০% সহমত । অসাধারন লিখেছেন

৭| ০৭ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:০৮

সোহানী বলেছেন: হয় আমরা সব পাগল হয়ে গেছি নতুবা আমাদের বুদ্ধি লেভেল এখন নিম্নস্তরে পৈাছে গেছে বা বলতে পারেন পৈাছানো হয়েছে। আজ যদি পত্রিকায় দেখেন বিমান প্রতিদিন ৫ কোটি টাকা লস গুনছে.... আর বিমান মন্ত্রী বসে থাকবেন এ নিউজ দেখে....পরদিন সে পত্রিকার সাংবাদিক আর প্রকাশকরে দেখবেন লিখতে বিমানের মতো লাভজনক সংস্থা আর নাই....হাহাহাহা । হীরক রাজ্যসভায় এসব আশা করা বোকামী।......তাই সাংবাদিকগনও নিজের পিঠ বাচাঁয় সাথে জনগনের ব্রেন বেশী চিন্তার হাত থেকে বাচাঁয়।

আর ওই ব্রাজিলীয় মেয়ে বা অন্য নর্থ আম্রেকার মেয়ে... ওদের কথা আরেকদিন হবে। যা আমাদের কাছে অস্বাভাবিক সেটা এখানে খুবই স্বাভাবিক ঘটনা।

৮| ১১ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:২৩

মোঃ ইয়াসির ইরফান বলেছেন: "এমনিভাবে জঙ্গী, হাসি, তামাশা, আনন্দে , কীর্তনে, উৎসবে আর বর্ষা মাসে নোংরা পানিতে খেলতে খেলতে আর গ্রীষ্ম কালে ফারাক্কার ধাক্কায় পানির জন্য হাহাকার করতে করতে সুখে থাকুক প্রিয় জন্মভূমি বাংলাদেশ।"
আহা, আহা!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.