নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট › বিস্তারিত পোস্টঃ

আমি একটা কৈফিয়ত চাচ্ছি।

১১ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:৫৭

জোলি কি গালি খাচ্ছেন না জেলি খাচ্ছেন, জাস্টিন বিবার কেঁদে দিলেন না পেঁদে দিলেন, ঐশ্বরিয়া কিস দিলেন না শীষ দিলেন, পামেলা নতুন বেবি নিলেন না হাবি নিলেন, কামিলা পার্কার হেগে গেলেন না ভেগে গেলেন? এরকম আলোচনা চলচিত্র জগতে নিত্যনৈমিত্তিক ঘটছে। বরং না ঘটাটাই অস্বাভাবিক। আর এসব খবর প্রকাশিত, প্রচারিত হয়-ওদের ট্যাবলেয়ড পত্রিকায়। কিন্তু অবাক হয়ে দেখলাম- অপু-সাকিবের খবর প্রথম আলো ,ডেইলি স্টার সহ সব জাতীয় পত্রিকার শিরোণাম হয়েছে। বিনোদন পাতায় আসলে কিছুই বলার ছিলোনা। হলিউড কাঁপানো অভিনেতা একাডেমি পুরষ্কার প্রাপ্ত রবিন উইলিয়ামস সুইসাইড করার খবর পর্যন্ত ওদের কোনো জাতীয় পত্রিকার হেড লাইন হয়নি। কোন নায়ক-নায়িকার কি হলো না হলো -তাতে আমার কিচ্ছু যায় আসেনা। আমার জীবন-ওদের জীবনের সাথে চুল পরিমাণও সম্পৃক্ত না। আমার জানা দরকার ছিলো- দুলক্ষ হেক্টর জমির ধান হারিয়ে কৃষকের কি দূর্দশা হচ্ছে? এই খবরটি কেন জাতীয় পত্রিকার শিরোণাম হলোনা? কেন-ভেসে যাওয়া ধানী জমির পাশে অসহায় কৃষকের কান্নার ছবি-আমার-আপনার, পত্রিকা-মিডিয়ার খবরে সয়লাব হয়ে গেলোনা? কারণ-যে ভাত দেয় তার চোখের কান্নায় গ্লামার নেই-যে বিনোদন দেয় তাদের চোখের কান্নায় গ্লামার আছে? কেন-ইরাক-লিবিয়া আর সদ্য আতঙ্কে থাকা মিশরে আটকে পড়া শত শত প্রবাসী শ্রমজীবী মানুষগুলো চীৎকার আপনাকে-আমাকে স্পর্শ করেনা? কেন ওদের ছবিগুলো জাতীয় পত্রিকার পাতায় আসেনা-কারণ-ওরা শুধু জীবন বাঁচানোর জন্য রেমিটেন্স দেয়-কিন্তু বিনোদনের জন্য ড্যান্স দেয়না। লালবোট ডুবে যাওয়া সন্দীপের লাশগুলো স্বজনেরা ফিরে পেলো কিনা-সেই খবরটাও কেন জাতীয় পত্রিকার প্রথম পাতায় আসলো না? কুচ মিলা না কি কচু মিলা- এরকম ২৫ টি চুক্তির যাবতীয় বৃত্তান্ত কেন জানতে পারলাম না? গাজলডোবা বাঁধে তিস্তার ওপর মুন্নি সাহার জলকেলি করার কয়েকটি ছবি দেখলাম। কিন্তু রিপোর্ট করতে গিয়েছেন -নাকি ছবির স্যুটিং করতে গিয়েছেন- ঠিক বুঝে ওঠতে পারলাম না। কাঁটা তারে ঝুলে থাকা ফেলানীর জন্য ভারতীয় বিএসএফ বা ব্লাড সাকার ফোর্স যেমন-অপরাধী। ঠিক-আমরাও অপরাধি। বিদ্যালয়ে ৭০% শিক্ষার্থী উপস্থিত থাকলে-বিশাল অর্জন বলে মনে করা হয়। কিন্তু বাকি ৩০% শিক্ষার্থীরা কোথায় যাচ্ছে, কি করছে? ইয়াবা পকেটে নিয়ে ঘুরছে নাকি ঠিক এই সময়ে বর্ডার পার হচ্ছে? ঘরে ফিরছে নাকি লাপাত্তা হয়ে গেছে? পাচারকারী দলের সঙ্গি হয়েছে নাকি গোপনে জঙ্গি হয়েছে? দুইকোটি শিশু এখনো ফুটপাতে রাত কাটায়, প্রায় এক কোটি শিশু শিক্ষা বিসর্জন দিয়ে ভাতের জন্য - মিল-কারখানা ফ্যাক্টরিত কাজ করে, এয়ারপোর্ট, রেলস্টেশনে, বাসস্টেশানে, মাজারে, বাজারে অগণিত মানুষ ভিক্ষার থালা নিয়ে ঘুরে বেড়ায়, প্রতিদিনই সড়ক দূর্ঘটনায় অসংখ্য মানুষ মারা যায়, ডুবে যাওয়া লাশের জন্য স্বজনেরা আহাজারি করে, হেক্টরের পর হেক্টর ধান হারিয়ে আগামী কাল কি খাবে, কি করবে-সংসারের প্রতিটি সদস্যের অন্নের জন্য কৃষক আর্তনাদ করে ওঠে-এই শিশুগুলোকে -এই মানুষগুলোকে বাঁচানোর পরিকল্পনার খবরই জানতে চাই। জানতে চাই-স্বাধীনতার আর কত বছর পর -আর কত সরকার বদল হয়ে মানুষের শুধুমাত্র পাঁচটি মৌলিক চাহিদা পূরণ হবে। আগে বুঝতে চাই ভাত, তারপরে জাত। আগে বস্ত্র তারপরে অস্ত্র। আগে বাসস্থান-তারপরে হয় শশ্মান না হয় গোরস্থান। আগে বই-খাতা, তারপর বিনোদনের পাতা। আগে চিকিৎসা, জীবনের স্পন্দন তারপরে খুচরা নায়ক-নায়িকার ক্রন্দন। এসবের নিশ্চয়তা না পাওয়া পর্যন্ত কেকার রান্না, অপু-সাকিবের কান্না, আইপিএলের খেলা, বৈশাখি মেলা এসবের কোনো কিছুই আমার চুলও স্পর্শ করেনা।

মন্তব্য ১৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১১ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:০৪

রিফাত হোসেন বলেছেন: আগে বুঝতে চাই ভাত, তারপরে জাত। আগে বস্ত্র তারপরে অস্ত্র। আগে বাসস্থান-তারপরে হয় শশ্মান না হয় গোরস্থান। আগে বই-খাতা, তারপর বিনোদনের পাতা। আগে চিকিৎসা, জীবনের স্পন্দন তারপরে খুচরা নায়ক-নায়িকার ক্রন্দন। এসবের নিশ্চয়তা না পাওয়া পর্যন্ত কেকার রান্না, অপু-সাকিবের কান্না, আইপিএলের খেলা, বৈশাখি মেলা এসবের কোনো কিছুই আমার চুলও স্পর্শ করেনা। -- সারমর্ম..., ভাল লাগল।

২| ১১ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:২২

অতঃপর হৃদয় বলেছেন: :| :|

৩| ১১ ই এপ্রিল, ২০১৭ রাত ৯:২৩

সুমন কর বলেছেন: চমৎকার লিখেছেন। +।

৪| ১১ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:০১

তারেক ফাহিম বলেছেন: আপনার মত ব্লগারের জন্যই সামু টিকে আছে স্যালুট ভাই। অসাধারণ পোষ্ট দেওয়ার জন্য

৫| ১১ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:০৯

মোঃ ইয়াসির ইরফান বলেছেন: আজকে ব্লগে আসা স্বার্থক।
কিন্তু দূর্ভাগ্যের বিষয়, যে কৈফিয়ত চাইলেন সেটা দেয়ার মতো বোধহয় কেউ নেই।

৬| ১১ ই এপ্রিল, ২০১৭ রাত ১১:৩২

দ্যা ফয়েজ ভাই বলেছেন: এমন করে লিখেছেন যার কৈফিয়ত দেয়ার কেউ নেই।
+ +

৭| ১১ ই এপ্রিল, ২০১৭ রাত ১১:৪৩

অসমাপ্ত কাব্য 21 বলেছেন: আরে ভাই আপনার মনে রস নাই তাই চিত্তবিনুদুন কি জিনিস বুঝেন না :) আর চিত্তে যদি বিনুদুন না থাহে তাইলে কর্মের সঞ্জীবনী রস সৃষ্টি কেমনে হইবেক :) শুধু পেটরুজির ধান্দাকারী মিডিয়া ও তাদের কর্মীদেরই দেখলেন ? দ্যাখেন না অনেক ব্লগার কত কষ্ট কইরা অপু-শাকিব এর ট্রাজেডিখানা ব্লগের পাতায় পর্যন্ত উঠায়া আনছে :)

অফুরন্ত ভালোবাসাটুকুই রেখে গেলাম ! নিরন্তন ভালো থাকুন !

৮| ১২ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:২৭

ফ্রিটক বলেছেন: কথাগুলির মধ্যে বাস্তবতা খুজে পেলাম। আমরা কি জাতি হিসেবে সভ্য হবে না,? ভাল লাগল তাই ফেসবুকে শেয়ার দিলাম।

৯| ১২ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:১৩

মানবী বলেছেন: " দুলক্ষ হেক্টর জমির ধান হারিয়ে কৃষকের কি দূর্দশা হচ্ছে? এই খবরটি কেন জাতীয় পত্রিকার শিরোণাম হলোনা? কেন-ভেসে যাওয়া ধানী জমির পাশে অসহায় কৃষকের কান্নার ছবি-আমার-আপনার, পত্রিকা-মিডিয়ার খবরে সয়লাব হয়ে গেলোনা?"
"লালবোট ডুবে যাওয়া সন্দীপের লাশগুলো স্বজনেরা ফিরে পেলো কিনা-সেই খবরটাও কেন জাতীয় পত্রিকার প্রথম পাতায় আসলো না"


-চমৎকার বলেছেন!

" কুচ মিলা না কি কচু মিলা- এরকম ২৫ টি চুক্তির যাবতীয় বৃত্তান্ত কেন জানতে পারলাম না?"
-এখানেই কবি অসহায়। কচুর খবর দেয়া যাবেনা, কুচের খবর আসবে, সেই কুচ এমনই মহাকুচ হয়ে আসবে তা আসন্ন লোডশেডিং দিয়ে র্মম বুঝিয়ে দেয়া হবে। আর কুচ কুচ সব সময় পর্দার আড়ালেই থেকে যাবে, এসব অপগন্ড সাধারনদের জানতে নেই।

ঐযে নির্বাচনের সময়, তখন পশ্চিমা শক্তি ঠিক কেমন ব্যবহার করছে তা দিয়ে সেসব "কুচ কুচ" এর পরিচয়, বৃত্তআন্ত বুঝে নিতে হবে!!!

চমৎকার পোস্টটির লিংক পাবার কারনেই পড়া হলো, আন্তরিক ধন্যবাদ খেয়া ঘাট!

সম্ভব হলে মূল পোস্ট এডিট করে প্যারার মাঝে মাঝে গ্যাপ স্পেস দিলে পড়তে সুবিধা হবে। এমন চমৎকার পোস্ট সর্বাধিকবার পাঠিত হবার দাবী রাখে, সেজন্য অনুরোধ মন্তব্যগুলোর জবাব দেবার জন্য।

শিরদাঁড়া সোজা করে পশ্নগুলো করেছেন সেজন্য আপনাকে স্যালুট!
ভালু থাকুন সব সময়।

১০| ১২ ই এপ্রিল, ২০১৭ দুপুর ২:৪৩

নতুন নকিব বলেছেন:



খেয়াঘাট,
মাফ করবেন। আমাদের চরিত্রহীনতা আমাদের পথে বসিয়েছে। কোথায় গণতন্ত্র, কোথায় মানবাধিকার, কোথায় ন্যায়বিচার, কোথায় সততা-নৈতিকতা, কোথায় নিয়ম-কানুন-শৃঙ্খলা; সব, সব হারিয়ে জীর্ন শীর্ন একটি ক্ষয়িষ্ণু, দুর্বল, অগনতান্ত্রিক, চরিত্রহীন, অর্থলোভী, ক্ষমতালোভী, দর্পপিয়াসী অথর্ব জাতিতে পরিনত হচ্ছি আমরা।

সাহসী কথামালায় প্রানঢালা অভিনন্দন।

ভাল থাকবেন অনুক্ষন।

১১| ১২ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৪:১২

করুণাধারা বলেছেন:
কোন কৈফিয়ত কেন দিতে যাব? আমাদের দেয়া হয়েছে পয়লা বৈশাখ পালনের জন্য বিশেষ বোনাস। আমরা নাচব, গাইব, ইলিশ খব আর ভাবব আমি তো নিরাপদে আছি!

১২| ১২ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:০৬

খেয়া ঘাট বলেছেন: বিনীত ধন্যবাদ রইলো।

১৩| ১২ ই এপ্রিল, ২০১৭ রাত ১০:২৯

চাঁদগাজী বলেছেন:


যাদের কোথায়ও চাকুরী হয় না, ওরা সংবাদপত্রে এটাসেটা করে চলে।

১৪| ১৫ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:৫৮

হাসান মাহবুব বলেছেন: জ্বালাময়ী লেখা। তবে কী করবে কন। পাঠকরে বদলাইতে হবে আগে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.