নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট › বিস্তারিত পোস্টঃ

আপনি কি ধনী হতে চান?

০৭ ই মে, ২০১৭ সকাল ৮:৩৬

ধনী হওয়া বলতে মানুষ যে জিনিসটা প্রথমেই ব্রেনকে বুঝায় তা হলো- বেশি টাকা আয় করা। কথাটি পুরোটাই ভুল। কারণ-বেশী টাকা আয় করেও আপনার ব্যয় যদি বেশি হয়ে যায়। তবে আপনার দেউলিয়া হয়ে যাওয়ার পথ অথবা ঋণগ্রস্থ হওয়ার পথ কেউ আটিকিয়ে রাখতে পারবেনা। আপনার আয় কম হওয়ার পরও আপনি ধনী হতে পারেন। যদি আপনার আয়ের চেয়ে ব্যয়টা কম হয় এবং প্রতিমাসে অল্প টাকা জমা করার অভ্যাস তৈরি করতে পারেন। আর এই জমানো টাকা যদি সময়ের সাথে সাথে অত্যন্ত বিচক্ষণার সাথে ইনভেস্ট করতে পারেন। তাহলেই আপনি ধনী হওয়ার একেবারে সঠিক পথে এগোচ্ছেন। এ পর্যন্ত দেয়া প্রতিটি বক্তৃতায় আমি আমার ছাত্র/ছাত্রীদের শুধু একটা কথাই বলি- প্রতিদিন যেভাবেই হোক অন্ততঃ দশটি ডলার জমা করা। তাহলে মাসে হবে ৩০০ ডলার , আর বছরের শেষে হবে ৩৬০০ ডলার। চার বছরে গ্রাজুয়েশনের সাথে দুটো আনন্দ একসাথে হবে। একটা সফলতার সাথে পাশ করা আরেকটা নিজের অজান্তেই ১৪হাজার ৪শত ডলারের একটা সেভিংসের মালিক হওয়া। পাঁচজন মিলে এরকম একটা সেভিংস একাউন্ট ওরা করেছিলো। গতকাল বিদায় নিতে এসে আমাকে খুব সুন্দর একটা ডিনারের গিফট কার্ড উপহার দিয়ে বেশ আনন্দের সাথে ৭২ হাজার ডলার জমা হওয়ার গল্প করলো। দশ ডলারে শুরু হওয়া সেভিংস দিয়ে এখন ওরা পাঁচজন মিলে আরো বড় কিছু করার স্বপ্ন দেখছে। সার্ভে অনুযায়ী এভারেজ আমেরিকান পরিবারে ১০০০ ডলার সেভিংস নাই। উল্টো মাথা প্রতি পাঁচ হাজার ডলার ক্রেডিট কার্ডের লোন আছে। সেখানে, পাশ করেই ৭২ হাজার ডলার জমা থাকা বিশাল একটা ব্যাপার- নয়কি। শৈশবে আমরা সবাই "ছোট ছোট বালুকার কণা' শুধু অন্ধের মতো মুখস্থ করে পরীক্ষায় খাতায় লিখে দিয়েছিলাম। কিন্তু বাস্তব জীবনে এই কথাগুলো কতবড় মূলধন ছিলো- তা কখনো উপলব্ধি করতে পারিনি। আর্থিক সাফল্যের সবচেয়ে সহজতর ফর্মূলা হলো- "আয়ের চেয়ে সবসময় ব্যয় কম করা"।

জীবনটাই যেখানে নশ্বর, সেখানে কোনো কিছুকেই চিরস্থায়ীভাবে নেয়া ঠিক না। আজকে আপনার বিশাল লম্বা বেতনের চাকুরি আছে-কালকে সে চাকরিটা নাও থাকতে পারে। জমজমাট যে ব্যবসা আজ করছেন- কাল সে ব্যবসায় লাল বাত্তি জ্বলতে পারে। শেয়ারে ধস নামতে পারে।

যেকোনো সময় যেকোনো দূর্ঘটনায় পড়তে পারেন। প্রতিটি গাড়িতে একটা স্পেয়ার টায়ার থাকে, বিপদে কাজে লাগানোর জন্য। আর্থিক বিপদ থেকে উদ্ধার করার সবচেয়ে ভালো স্পেয়ার টায়ার হলো- সেভিংস। আরেকটা জরুরি কথা হলো- কাউকে দেখানোর জন্য অথবা ইমপ্রেস করার জন্য- এমন কিছু করা বা কেনা ঠিকনা। যেটা নিজের আয়ত্বের বাইরে। আজকের পৃথিবীতে সবচেয়ে ধনীদের একজন ওয়ারেন বাফেট- মাটির পিগি ব্যাংকে দিনে একটা কয়েন জমিয়েই সন্চয় শুরু করেছিলেন। আমরা পড়েও বুঝিনি। আর বাফেট না পড়েই কেমনে বুঝেছেন- "ছোট ছোট বালুকার কণা"। তাঁর মতে- আগে সন্চয়-তারপর খরচ। তিন হাজার টাকা দামের একটা দামি ব্যাগে তিনশত টাকা থাকার চেয়ে, তিনশত টাকার একটা ব্যাগে তিনহাজার টাকা থাকা ভালো।
ফেসবুক বছরে শেষ হলেই জন্মদিন স্মরণ করিয়ে দেয় কিছু খরচ করার জন্য। আজকের তারিখ থেকে আপনি যাই পারেন-জমা করা শুরু করে দিন। এক বছর পর আজকের দিনটি যখন ফেসবুকে পপআপ হবে দেখবেন-বছরের শেষে বেশ একটা ভালো সন্চয় হয়েছে। সন্চয়ের এই অভ্যাস অবিরাম চলতে থাকুক।



মন্তব্য ১০ টি রেটিং +৫/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৭ ই মে, ২০১৭ সকাল ৯:৫৬

মোস্তফা সোহেল বলেছেন: আমাদের দেশের বেশির ভাগ মানুষ বেহিসেবি। আমার একজন পরিচিত বলে ৫০০ টাকা করে জমিয়ে বছরে কয় টাকা হবে। বুঝেন তাহলে।
আর প্রতিদিন দশ ডলার জমা করার কথা বলেছেন এটা কি দশ টাকা হবে?

২| ০৭ ই মে, ২০১৭ সকাল ১১:১৮

ক্লে ডল বলেছেন: খাঁটি কথা বলেছেন।

৩| ০৭ ই মে, ২০১৭ দুপুর ১:০০

টারজান০০০০৭ বলেছেন: বাংলাদেশে করতে হলে একলাই করতে হপে ! পাঁচজন মিলে করলে পড়াশোনা শেষে একজনের পকেট ভারী হবে, বাকিরা গালাগালিতে থিসিস কমপ্লিট করিবে !
আইডিয়া ভালো লাগিল।

৪| ০৭ ই মে, ২০১৭ বিকাল ৫:০২

হাসান মাহবুব বলেছেন: ভালো লেখা।

৫| ০৭ ই মে, ২০১৭ বিকাল ৫:৪৮

মূর্ক্ষের পিতা হস্তী মূর্ক্ষ বলেছেন: Brilliant post

৬| ০৭ ই মে, ২০১৭ সন্ধ্যা ৬:৪৪

খেয়া ঘাট বলেছেন: না , দশ ডলারই বলেছিলাম।
এখানকার স্টুডেন্টসদের উদ্দ্যেশে বলেছিলাম। ধন্যবাদ

৭| ০৭ ই মে, ২০১৭ রাত ১১:৪১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সাধারণত অভিভাবক যদি কর্মক্ষম হয় তাহলে সন্তান হিসেবি হয় না। আবার তরুণ বয়সে ভালো বেতনের চাকুরি পেলেও হিসেবি হয় না অনেকে। তবে সঞ্চয় করা জীবনের সব ক্ষেত্রে জরুরী...

৮| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:২৪

বিজন রয় বলেছেন: নতুন পোস্ট দিন।

৯| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:২৮

তপোবণ বলেছেন: নতুন পোস্ট চাই, আপনার লেখা এই প্রথম পড়লাম মনিরা সুলতানা আপুর লিংক পেয়ে। খুব ভালো লিখেন আসলে। কোন এক ব্লগার আপনার লেখা রিপোস্ট করেছে সেখান থেকেই আপনার লেখা পড়লাম। "দুনিয়ার সবচেয়ে মহত্তম এক পেশার গল্প"

ভালো থাকুন যেখানেই থাকুন।

১০| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:৩১

কুঁড়ের_বাদশা বলেছেন: ধনী হবার চাই না। ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.