নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট

ভাষাহীন বাবুই

খেয়া ঘাট › বিস্তারিত পোস্টঃ

এই গ্লোরিফিকাশনের সাম্রাজ্যে কত তুচ্ছ আমরা

০৫ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:০২

বিশ্বাস করেন, কেউ কাউকে মিস করেনা। কেউ কাউকে কেয়ার করেনা। "অ' বর্ণটি যে তৈরি করছে, বা ১ সংখ্যাটি যে নিয়ে এসেছে। তাঁর অবদান পৃথিবীতে হাজারো অট্টালিকার চেয়ে বেশি। যে জমিন থেকে এক কণা শষ্য বের করে নিয়ে এসেছে- তার সৃষ্টি হাজারো চিত্রপটের চেয়েও সুন্দর। কোনো উইজডমই সবচেয়ে বড় না আর কোনো জ্ঞানই একেবারে তুচ্ছনা। শুধু অহমিকাই মানুষকে ধ্বংস করে, বিনাশ করে। এই আমাকে, আপনাকে ছাড়া পৃথিবী বিলিয়ন বছরে পার করে এসেছে। আরো বিলিয়ন বছর সামনে এগিয়ে যাবে। সুতরাং কারো কিছুই এসে যায়না। পৃথিবী চলে তার নিজস্ব নিয়মে। কেউ পারফেক্ট নয়। খারাপ আর ভালোর সমন্বয়েই দুনিয়া। বায়োলজিক্যালি আমাদের দেহও তাই বলে। নিজের অজান্তেই ২.১ থেকে ২.৯ কেজি গ্রে মেটার বহন করেই চলছি। শুধু তাই না ৭গুন বেশি এক্সক্রিমেন্ট সাথে নিয়ে চলছে শরীরের সার্কুলেশান। তাই বলে শরীর গোলাপের বাগানও নয়, আবার নর্দমার গন্ধও নয়। ভারসাম্য, সমন্বয়। সব একনা। সবার চিন্তাও ভিন্ন। এই যে দুটো স্নো ফ্লেকস খসে পড়ে। এই দুটো স্নো ফ্লেকসের মাঝেও কোনো মিল নেই। কুড়াল দিয়ে কাঠ কাটা যায়। কিন্তু দাড়ি কাটা যায়না। আবার ব্লেড দিয়ে দাড়ি কাটা যায় কিন্তু কাঠ কাটা যায়না। এটাকেই বলে ইউনিক কোয়ালিটি। দুটোই দরকার। দুচোখ কেউ কাউকে না দেখেও একসাথে থাকে। এটাকে বলে ঐক্য। দাঁত সুযোগ পেলেই জিহ্বাকে কামড় দেয়। তারপরও জিহ্বা দাঁতের সাথে থাকে। এটাকে বলে মহানুভবতা। ৩২ টি দাঁত একটা নরম জিহ্বাকে কব্জা বন্দি করে রাখে। কামড়ায়। কিন্তু সেই জিহ্বা কামড় খেয়েও আবার দাঁতের ময়লা পরিষ্কার করে দেয়। একসময় দেখা যায়-শক্ত দাঁত আর নেই। কিন্তু নরম জিহ্বা ঠিকই রয়ে গেছে। সুতরাং শক্ত হলেই ঠিকে থাকবে কিংবা নরম হলেই ধবংস হয়ে যাবে- এমন কোনো নিশ্চয়তা নেই।

শরীরের একটা মাত্র ডিএনএতে লুকিয়ে আছে হান্ড্রেড থাউজেণ্ড কোডেড ম্যাসেজ । যদি এই কোডেড ম্যাসেজকে ডিকোডেড করে কোনো ছাপাখানায় লিপিবদ্ধ করা হয় তবে হান্ড্রেড থাউজ্যান্ড ভলিয়্যুম এনসাইক্লোপেডিয়ার চেয়ে বেশি হবে। স্রেফ একটা মাত্র ডিএনএ। এইরকম ট্রিলিয়ন, ট্রিলিয়ন ডিএনএর নিবাস মানব শরীরের শুধুমাত্র একেকটি সেলে । এবার দুনিয়া, পুরো ইউনিভার্স বাদই দিলাম। শুধুমাত্র হাফডজন ডিএনএর গ্লোরিফিকেশান কিংবা শ্লাঘা বা তারিফ করতে চাইলে কয়েকজন বাদশাহর সারাজীবন ধরে অর্জিত সব সম্পত্তির সীমানা ছাড়িয়ে যাবে। সুরা কাহাফের ১০৯ নাম্বার আয়াতে হয়তোবা ঠিক এমনটিই বলা হয়েছে। " হে মুহাম্মাদ! বলো, যদি আমার রবের কথা। লেখার জন্য সমুদ্র কালিতে পরিণত হয় তাহলে সেই সমুদ্র নিঃশেষ হয়ে যাবে কিন্তু আমার রবের কথা শেষ হবে না " এরকম একটা প্রশংসনের রাজ্যে বাস করে আমার বলি- এই লোকটি খারাপ। এই লোকটি ভিন্ন জাতের। এই লোকটি ভিন্ন মতের। কত বেহুদা ঘৃণা নিজের মাঝে পোষে রাখি। পৃথিবীতে ৭.৩ বিলিয়ন মানুষের মাঝে আপনার সাথে বড়জোর পরিচয় আছে .০০০০১% মানুষের সাথে। আপনি যখন ক্ষমতা দেখান তখন এই মানুষগুলোকেই দেখান। যখন ঘৃণা করেন- তখন এদেরকেই করেন। এতো বড় গ্লোরিফিকাশনের সাম্রাজ্য সাথে নিয়ে আমরা একে অন্যকে ঘৃণা করে নিজেকে কত তুচ্ছ করি। ছিঃ মানুষ। ছিঃ।




মন্তব্য ৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৫ ই জানুয়ারি, ২০১৯ রাত ৮:২৫

রাজীব নুর বলেছেন: বাংলাদেশে কি ডিএনএ টেস্ট করা হয়?

২| ০৫ ই জানুয়ারি, ২০১৯ রাত ৯:৫৩

মাহমুদুর রহমান বলেছেন: ঘৃণা দুটো মানুষের হৃদয়ের দূরত্ব বাড়িয়ে দেয়।

৩| ০৯ ই জানুয়ারি, ২০১৯ রাত ৩:২৭

রাফা বলেছেন: চমৎকার করে বর্ণনা ও কম্পারিজন দেখিয়েছেন লেখাটিতে। ছিঃ মানুষ ছিঃ যেমন সত্য । আবার আশরাফুল মখলুকাতও এই মানুষ , এটাও চিরসত্য।

ধন্যবাদ,খে.ঘাট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.