নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডানে গেলে জঙ্গীবামে গেলে নাস্তিক;দ্বন্দ্বেতে নেই বাপুআছি হেথা মাঝ ঠিক

কি করি আজ ভেবে না পাই

ডানে গেলে জঙ্গী বামে গেলে নাস্তিক; দ্বন্দ্বেতে নেই বাপু আছি হেথা মাঝ ঠিক।

কি করি আজ ভেবে না পাই › বিস্তারিত পোস্টঃ

টুকলি কথা

০১ লা সেপ্টেম্বর, ২০১৯ রাত ২:৩৪



যথেষ্ঠ হইয়াছে,
বরঞ্চ তাহারও বেশিই হইয়াছে। আর নহে। না, না, এভাবে আর চলিতে দেয়া যায় না। সার্বজণীন ব্লগোৎসবের এখানেই সমাপ্তি। লেখালেখি কূলীনকূলের কাজ। যাকে তাকে দিয়া যে সে হয়না তাহা বিগত প্রায় সোয়াযুগে পাঠককূল কেবল হাড়ে-হাড্ডিতেই নহে এমনকি রক্তের কণায় কণায় জ্বলিয়া পুড়িয়া বিনে মশলার বার-বি-কিউ হইতে হইতে উপলদ্ধি করিয়াছেন। সামুর প্রথম পাতায় চোখ বুলাইলে আজকাল আমার মতন অগা ব্লগশিশুরও গা রি রি করিয়া উঠে! ভাবা যায়? ব্লগের জাত-কূল-মান এতই নামিয়াছে এতই নামিয়াছে যে আজকাল শায়মাও এতটা ম্রিয় আর কড়া দু'ইঞ্চি মেকাপের ফর্সা মুখখানিও এতই কালা হইয়া থাকে যে কে কহিবে এই ঢঙিরাণীর পেখনামির সুনামিতে কভু সামু থৈ থৈ করিতো, উপচাইয়া যাইতো! সকলেই উদাস। ব্লগ থমথমে। জানা'পু কোথায় কাহারো জানা নাই। কি করি কি করি আজ কেহ ভাবিয়া পাইতেছে না।

অবশেষে আরশ কাঁপিলো, রহমতের দ্বোয়ার খুলিলো আর 'কাভা'র সুমতি হইলো।

নবোদ্যমে নয়া এক উদ্যোগ গৃহীত হইলো। সাব্যস্ত হইলো সামু'র 'কূলীনকূল' বলিয়া এক নয়া ক্যাটাগরি যুক্ত হইবে। যাহারা 'পেইড' ব্লগার হইবে এবং নিয়মিত লিখিবার মুচলেকা দিয়াই তাহাদিগকে নিয়োগ দেয়া হইবে। এখন প্রশ্ন হইলো সেই 'কূলীণকূল' কেমোনে নির্ধারিত হইবে? ঠিক হইলো পরীক্ষার মাধ্যমেই তাহা নির্ধারণ করা হইবে এবং কাভা স্বয়ং নিজেই সেই প্রশ্নপত্র তৈয়ার করিবে 'বিসিএস গাইড' আর 'কারেন্ট এ্যাফেয়ার্স' ঘাঁটিয়া। (যদিও সেই গাইডবুক সমূহের সাপ্লাইয়ের টেন্ডার লইয়া রাবেয়া রাহীম আর কাকুর মধ্যে এক বিরাট কেলেঙ্কারি হইয়া গিয়াছিলো। সে অবশ্যি ভিন্ন প্রসঙ্গ, সময় আর পরিস্থিতি অনুকূলে থাকিলে আর বলিবার মুডটি হইলে আলবাৎ বলিবো'খন।)
আগ্রহী পরিক্ষার্থীগণকে ইমেইল মারফত রেজিস্ট্রেশন করিতে হইবে। তো যেই ভাবা ঠিক তেমনি তেমনিই সব কিছু ঘটিতেছিলো। তরিকা লইয়া খোকাকবি জাহিদ অনিক আর রাজীব নূর থোড়া খিটিমিটি হল্লা করিয়াছিলো সেও আরেক ভিন কিসসা বটে। অবশেষে আসিলো সেই মাহেন্দ্রক্ষন। কাভা'র শশুরালয়ের ছাদে ইতি সামিয়া'র অফিসের টুল-বেঞ্চি পাতিয়া পরীক্ষার আয়োজন করা হইলো।(হল ভাড়া করার অতিরিক্ত খরচা করিতে কাভা যে কেবল নিমরাজি নহে নারাজই হইবে সে জানা কথা কিন্তু ইতি'র অফিসে টুল/বেঞ্চি ক্যান সে কেবল তাহার সদ্য হাজী বস আর পরম করুনাময়ই ভালো জানেন। তবে সকল পরীক্ষার্থীর জন্য পরীক্ষা শেষে তিনি অতি উপাদেয় সুস্বাদু 'মরিয়ম' খোরমা দ্বারা আপ্যায়নের ব্যবস্থা রাখিয়াছেন মা শা আল্লাহ।)

শাইখ সিরাজের ওয়াসওয়াসায় উদ্বুদ্ধ শশুরকূলের ছাদ কৃষির কারণে ছাদের অর্ধেকই টব-ড্রাম আর ভাঙ্গা কলসি'র গাছগাছালীর দখলে। বাকী অর্ধেকের অর্ধেকটা কাভা'র আদরের কনিষ্ঠ শ্যালিকা'র কুতকুতের কোর্ট কাটা আছে বলিয়া ভাবীজানের চোখরাঙ্গানো কড়া হুমকি 'খবরদার, কোর্টের উপড়ে কোনো দিক্দারি নহে, চিপায় সারিতে পারিলে সারো'।
‌অগত্যা বিশাল ছাদের সেই দুই ছটাকি অংশেই পরীক্ষার যাহা যেটুকুন আয়োজন মাইরি! সঙ্গত কারণেই জায়গার অপ্রতুলতায় এত ঘিঞ্জি এত ঘিঞ্জি হইয়াছে যে এক এক বেঞ্চিতে ৫/৬জন ঠেলাঠেলি করিয়া কোনমতে পশ্চাৎদেশ কাঠে ঠেক দেবার যা ব্যবস্থা! বেলবয় গেমু ঘন্টা বাজাইলো, মিথী মারজান প্রশ্নপত্র বাটিলো আর কাভা স্বয়ং বেত হাতে ত্রস্ত পায়ে নিজাম মন্ডল আর প্রামানিককে সাথে লইয়া পরীক্ষার মহল অবলোকন করিতে লাগিলো। ( কাভা যে এই ফাঁকে ফেসবুকে একখানা 'হাজির বিরিয়ানীর একাল-সেকাল' আর একখানা 'রাজনীতিবিদদের দায়িত্ব সচেতনতা' লইয়া দু'দুখান স্টেটাস দিয়া ফেলিয়াছে চামে চামে সেও আরেক ভিন কিসসা মাইরি।)

প্রথম প্রশ্নই হইলো 'চার-ইয়ারি কথা' আর 'বীরবলের হালখাতা' কে রচনা করিয়াছেন?

ছাত্র জীবনের তূখোর মেধাবী আর টনটনা ছাত্রী সামুর কবিতার রাণী ও রঙবাজ কবি 'শিখা রহমান' ফটাফট খাতায় লিখিয়া ফেলিলেন ''প্রমথ চৌধূরী''
পাশেই বসা ব্লগার সোহানী আড়চোখে উত্তরখানি দেখিয়া মুচকি হাসিয়া মনে মনে কহিলেন আহারে বেকুব, মুর্খ কি গাছে ধরে? এই গিয়ান লইয়া চাঁদু তুমি ইঞ্জিনিয়ার হইয়াছো আর দিব্যি প্রফেসরি করিয়া বেড়াইতেছো আম্রিকায়! কি আশ্চর্য!!
শিখা রহমানের ছাত্রছাত্রীর ভবিষ্যত লইয়া অজানা আশঙ্কায় শিউরিয়া তিনি সংশোধন করিয়া উত্তরপত্রে লিখিলেন
''প্রথম চৌধূরী''
তাহার পাশেই চৌকষ শায়মাপু যে আগেই গলা বাড়াইয়া রাখিয়াছিলেন সে কি আর সোহানীপু জানিতেন? কে না জানে শায়মা'পু স্বকিয়তায় অদ্বিতীয়া, অনন্যা আর নিরুপমা থুরি অনুপমা। তিনি তার ট্রেডমার্ক কিম্ভুতি খাস আপনা আর সৃজণী মননে লিখিলেন,
''১ম চৌধূরী'' ভাইয়ুওওওওওওও
''১ম চৌধূরী''
নেহায়েত টিঙটিঙা আর ছিপছিপে বলিয়াই তাহার পার্শ্বে কোনমতে বসিয়াছিলেন 'প্রিন্স অব রম্য' গিয়াস উদ্দীন লিটন। রম্যে যাহাকে আজকাল বাংলার 'সামারসেট মম'' বলা হইতেছে। উত্তরটা আসি আসি করিয়াও মনে তাহার আসিতেছিলো না। হঠাৎই শায়মাপু'র হাতের কিম্ভুত সব রঙাচঙা প্লাস্টিকের চুরির ঠকাঠক আওয়াজে চোখ গেলো তাহার হাতের দিকে। তখনি সেকেন্ডেরও কম সময়ে সু-পর্যবেক্ষক গিয়াস লিটন দেখিয়া ফেলিয়াছেন শায়মা'র উত্তরখানি। রম্যের প্রিন্সই বা কম যাইবেন কেনো? তিনিও তাহার শব্দ সম্ভারের মুন্সিয়ানার ঝলক দেখাইতে লিখিলেন,
''এক'ম চোধূরী''
তাহার পার্শ্বে চাপাচাপিতে বেঞ্চির কিনারে প্রায়ই পরিয়াই যাইতে ছিলেন সামুর বুলবুল বিদ্রোহী ভৃগু। বসিবেন না লিখিবেন সেই দ্বন্দ্বেই তাহার ঠিক পূর্ণ মনসংযোগ ঘটিতেছিলো না, লিখিবেন আর কি? ভাগ্যিস তাহার ঝুঁটি বাধা চুল সমগ্র ঝুঁটিহীন এলো হইয়া ছিলো। বাবরি চুলের ফাঁকেই তিনি গিয়াস লিটনের উত্তরখানি দেখিয়া তীব্র মনোকষ্টে ভুগিলেন! এত বড় রম্য লেখক হইয়া আরেকজন ঐতিহাসিক লেখকের নামের বানান তিনি কেমন করিয়া ভুল করিলেন! না, না, একজন লেখকের কাছ হইতে এমনতরো খামখেয়ালীপনা কিছুতেই মানিয়া লওয়া যায় না। উন্নত মম শিরে দৃঢ় চিত্তে তিনি লিখিলেন,
''একরাম চৌধূরী''

টুকলিফাইংএর ক্রম বিবর্তন হিন্দু বামন প্রমথবাবুকে মুসলমানই বানাইয়াই ছাড়িলো শ্যাষম্যাষ!!

আর বাদবাকীদের কি ঘটিয়াছিলো কিংবা পরীক্ষার ফলাফল কিইবা হইয়াছিলো সে কাভাই ভালো জানেন। ফলাফল প্রকাশ হইলো বলিয়া। তাহা আমার মতন আদার ব্যপারীর জুনিয়র এ্যাসিট্যান্টের বিষয়ও নহে। আমি তো কেবল ইতিহাসলদ্ধ শিক্ষেখানিই শেয়ার করিতে চাহিয়াছিলেম সামুর নবীন পিঁড়ির কাছে,

''টুকলি অমর শিল্পই বটে
প্রতিভা খোদারই দান;
অতি কেরামতে জাত খুয়ে শেষে
বামনও মুসলমান''!!

মন্তব্য ৩১ টি রেটিং +১১/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ০১ লা সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৫:১৭

জাহিদ অনিক বলেছেন:

আমিই কি এই লেখায় প্রমথ থুক্কু প্রথম হইলাম! ক্যামনে কি! তাইলে আমারে পেইড ব্লগার করা হউক! রুটি রুজি জুটে যায়!
বড্ড আকাল যাচ্ছে। রাজীব ভাইয়ের সাথে বাকীটা আমি বুঝে নেব ক্ষণ!
কাভা এর যাবতীয় টার্মস এন্ড কন্ডিশন বিনা পড়েই I agree তে ক্লিক করে দিব!

যাইহোক, হঠাত টুকলি নিয়ে লিখলেন? ঘটনা কোনদিকে যাইতেছে?
ওল্ড ওয়াইন ইন এ নিউ বটল কেবল লেখিয়াই গেলাম, কেহ চায়ের কাপে কিংবা পিরিচে করে ঢেলেও হলেও একটু ওয়াইন দেল না!

০১ লা সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৫:৪২

কি করি আজ ভেবে না পাই বলেছেন: বিনে যুদ্ধে কাভা নাহি দেবে সুচাগ্র মেদিনী.....

অতএব পরীক্ষার প্রস্তুতি নাও খোকা।

'টুকলি মুক্ত শিক্ষাঙ্গন' প্র‌তিষ্ঠার ব্রত নিয়ে 'সামু টপার্স কেয়ার ইউনিট' খুলেছি ভগ্নি মাতার ঐকান্তিক ইচ্ছা ও অকুন্ঠ অর্থায়নে।
ব্লগ শিশুদের জন্য 'ফুল ফ্রি স্টুডেন্টশিপ'। তোমায় আহলান ওয়া সাহলান খোকা। ভগ্নিমাতায় বলে দেখো স্পেশাল ক্যাটাগরীতে তোমায় রাখা যায় কিনা.....

ঢকঢক করে গিলতে হয় খোকা, চুকচুক করে নয়। এসো কোন একদিন।
একি!! তোমায় এসব কি বলছি? ভগ্নিমাতা যদি শুনে রে..................

২| ০১ লা সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৬:৩০

আনমোনা বলেছেন: আমি শিব্রাম চৌধুরীর নাম লিখেছিলাম। আমার পাশে কে বসেছিলো? সেটাকে শিব্রাম চক্করবরতী লিখে আবার বামুন বানিয়েছিলো।

০১ লা সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:৫০

কি করি আজ ভেবে না পাই বলেছেন: উমমমমমমম,,,,

এ নির্ঘাত হেনা ভাই না হয়েই যায় না, দু'পাশের দুজনকে কনফিউজড করতেই উনার এ ছল মাইরি.........

৩| ০১ লা সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৮:২০

আশাবাদী অধম বলেছেন: শুরুর কয়েক লাইন পড়ে ধারণা করিয়াছিলাম বুঝি ব্লগ ছাড়িয়া চিরবিদায় লইতে আসিয়াছেন।

০১ লা সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:৫৪

কি করি আজ ভেবে না পাই বলেছেন: আপনার কমেন্ট না পাইলে অভিমানের বশে ঠিক এমোনি কিছু একটা করিবো বলিয়াই প্ল্যান আঁটিয়াছিলেম মাইরি,

৪| ০১ লা সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৯:৪৩

রূপক বিধৌত সাধু বলেছেন: প্রমথ চৌধুরীকে প্রথম চৌধুরী, শামসুর রাহমানকে শামসুর রহমান- এই জাতীয় ভুল ছাত্রজীবনে প্রায় সকলেরই হইয়াছে। ভাবিতে গেলে বিব্রত হই।

০১ লা সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:৫৭

কি করি আজ ভেবে না পাই বলেছেন: আমিও 'কাজি নজরুল' লিখিয়া কম ধ্যাতানি খাইনি বাপু এক জীবনে..........

৫| ০১ লা সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১০:৩৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: বাহ্ ভালো লাগলো
অনেক দিন পর আসলে বাপু
এবার বলো ধন্যবাদ আপু

০১ লা সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১:৫৮

কি করি আজ ভেবে না পাই বলেছেন: আপু তোমায় ধন্যবাদ
তোমায় পেলে অন্য বাদ

৬| ০১ লা সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১১:০৮

সেলিম আনোয়ার বলেছেন: পরীক্ষার্থী সিলেকশন ভাল হয়নি। অবশ্য এটা বোধ হয় প্রিলি। আমি হলে কোন ভুল হতো না। ২৭,২৮,২৯ তিনটি ভ্নি্ন ধরণে প্রশ্ন সম্বলিত বিসিএস প্রিলিতে আমি কোয়ালি ফাই করা মানুষ। !:#P এসব আমি ফেল করিনা । যাই হোক পরীক্ষার্থীদের জন্য শুভকামনা । ;)

০১ লা সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ২:০৩

কি করি আজ ভেবে না পাই বলেছেন: এখানে স্রেফ টুকলিবাজদের কথা বলা হৈয়াছে। এসব প্রিলি-সিলি লইয়া মোটেই ভাবিবেন না তোহ। আপনি তো অটো চয়েস। তবে আপোনার কীর্তির কথা শুনিয়া ফের মুগ্ধ হৈলেম আবার তব্দাও খাইলেম!! শ্যাষম্যাষ কোন ক্যাডারি ঘাটে ঠেকিয়াছেন?
(নন মেট্রিক বলিয়া আমায় ওরা ফর্মই দেয়নি |-) :-< )

শরীর এখন কেমন প্রিয় কবি?

৭| ০১ লা সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১২:৩২

রাজীব নুর বলেছেন: মানুষের কোনো গন্তব্য নেই, শুধু গতি আছে। সে কোথায় চলেছে তা সে নিজেই জানে না।

০১ লা সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ২:০৬

কি করি আজ ভেবে না পাই বলেছেন: ধরুন চাঙ্খারপুল মিতালী হোটেলে যাইবো ঠিক করিলাম। এরপর..........?

৮| ০১ লা সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ১২:৪০

খায়রুল আহসান বলেছেন: থিতিয়ে পড়া ব্লগকে এ ধরণের রম্য রচনা কিছুকালের জন্য হইলেও কিছুটা চাঙ্গা করিবেক বলিয়া অনুমান করি। তবে পরীক্ষার্থীগণ ইহাতে আহত বোধ না করিলেই হইল!

০১ লা সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ২:২৫

কি করি আজ ভেবে না পাই বলেছেন: আপনার অনুমান লইয়া অনিশ্চিত সন্দেহের অমানিশা ঘণীভূত হইয়াছে নিশ্চিন্তে। টুকলি ফাঁসের সত্য প্রকাশের পর কে কেমন হিস্রতরো হইয়া উঠিবেন সে ভাবিয়াই প্রাণাতঙ্কে দিনাতিপাত করিতেছি।
শুনিয়াছি গিয়াস লিটনের মতন নিপাট ভদ্রলোকের পোষ্টপাঠ তাৎক্ষনিক খিস্তির বানেই নাকি সোনাগাজী বাজার গুমোট হইয়া রহিয়াছে সকাল হইতে।
সোহানীপু নিউ ইয়র্কের চাঁদনি চক আর নিউ মার্কেটে শপিংএ ব্যস্ত বলিয়া তাহার দিক হইতে আপাতত আশঙ্কা নাই বলিলেই চলে, জিজাজী'র ক্রেডিটকার্ডখানি যে এখন তাহার ভেনেটি ব্যাগে!
শায়মা'পু নখ আর মুলোদন্ত শানাইতেছেন জানা কথা কিন্তু ভৃগুদা'র শীতল নিরবতা লৈয়াই যত্ত যা দুঃশ্চিন্তা মাইরি........ B:-)

পাঠে কৃতজ্ঞতা হে প্রিয় অগ্রজ।

৯| ০১ লা সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৩:৩৮

টারজান০০০০৭ বলেছেন: তোমার পোস্ট পড়িয়া আমার মফিজের টুকলিফাইংয়ের কথা মনে পড়িয়া গেল !

---পরীক্ষায় প্রশ্ন এলো– সম্রাট
শাহজাহান সম্বন্ধে দু-লাইনে লিখ।
'
'
'
---ক্লাসের ফার্স্টবয় লিখলো,
“যুদ্ধে হারিয়া শাহজাহান কখনোই
ভাঙ্গিয়া পড়িতেন না।”
'
'
'
----তার ঠিক পেছনে বসে মফিজ
লিখলো... “যুদ্ধে হারিয়া সম্রাট
শাহজাহান কখনোই
জাঙ্গিয়া পড়িতেন না।"

সোহানীর উত্তরপত্রে 'ভাঙিয়া' নাই বলিয়া টুকলিফায়াররা বাঁচিয়া গিয়াছে !!! হে হে হে !

০২ রা সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১১:৪৮

কি করি আজ ভেবে না পাই বলেছেন: পিতা স্বয়ং জাহাঙ্গির বলিয়া হয়তো পিতার সম্মানার্থে শাহজাহান জাঙ্গিয়া পরিধান করেননি আর।

আবার প্রথম জীবনে মমতাজের 'সুখ' আর পরবর্তী জীবনে মমতাজের 'শোক' তাহার জাঙ্গিয়া পরিধানের অন্যতম অন্তরায় হইতে পারে বলিয়াও অনুমিত হয়।

ইতিহাসের আলোকে তামাম ব্যাখ্যা বিশ্লেষনের পরে ইহাই প্রমানিত হয় যে জনাব মফিজের উত্তরখানি সৃজনশীল এবং যৌক্তিকই ছিলো মাইরি।

সোহানীর উত্তরপত্রে 'ভাঙিয়া' নাই বলিয়া টুকলিফায়াররা বাঁচিয়া গিয়াছে !!! হে হে হে !

'প্রমথ'এর টুকলি তুমি-আমি করিলে যে তাহার বিবর্তন প্রমো হইয়া পর্নো তে গিয়া ঠেকিতো তাহা সুনিশ্চিত............ ;) :P :-B

১০| ০১ লা সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:০৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: হা হা হা

হাসিতে হাসিতে কাশি উঠিয়া গেলে.. অফিসের সকলে ফিরিয়া তাকােইল ;)
বহু কষ্টে হাসি কাশি দুইই নিয়ন্ত্র করিয়া ভাবিতে বসিলাম ....
হায় -
প্রমথ চৌধুরী যেভাবে একরাম চৌধুরী হইয়া গেল! তাহাতে আর বিস্ময়ের অবশিষ্ট কিছু আছে কি?
তাহাজ্জুদের পরে ভোট হয়ে গেলেও বৈধ সরকারে যদি কুন দোষ না থাকে-
তবে টুকলি ফাইয়ের প্রতিটা স্তরেই সব্বাইরে নো-বেল দেয়া হুক ;) :P
মাইরি ক্রিয়েটিভিটি!
হা হা হা

শরীর এখন কেমন ভায়া?
এভাবে সবার খুশির মাঝে নিজের সূখ টুকু খুঁজে নেবার টিপস টা কিন্তু চাইই....

শুভকামনা সবসময়।

০১ লা সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:২৪

কি করি আজ ভেবে না পাই বলেছেন: তোমার দীর্ঘ নিরবতাকে গুমোট মেঘ ভাবিয়া দুশ্চিন্তায়ই ছিলেম যে আবার না জানি কোন মালিকা হামিরা ভাই ভাইয়ের মাঝে আম্বুজা সিমেন্টের প্রাচীর গড়িয়া দিলো গীবত মোবারকের কল্যাণে। ;)

'নো-বেল' সকল উল্লেখিত টুকলিফায়ারের তরে বলিয়াই তো হৃদমাঝে এমনি করিয়া বাঁধিয়া রাখিয়াছি যে ঘুরেফিরে কোন আগডুম লেখায়ই তোমাদের মুক্তি আর মেলে না। জানি শীতল হও, কখনো বা ফুঁসিয়া উঠো, কখনো থরো থরো কাঁপিয়া উঠো আবার কখনো বা কিরমির কিরমির.............তবুও বলি তবুও বাঁদরামো আর আহ্লাদটা আমার সেই চিরকালের, যাবার নয় কখনো, আত্মায় আত্মায় সংযোগটা যে রয়েই যায় আমৃত্যূ। ভুলিতে দেবো না সখা। :P

সেই কেটেই যায়, ঐ রক্তই ছাই বেরুচ্ছে না। আর কৌটোয় তোমরা ক'জনা..........


১১| ০১ লা সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:২৭

নীল আকাশ বলেছেন: জেসন ভাই,
লেখা একবার পড়েছি। মন্তব্য করার জন্য আরও কয়েকবার পড়তে হবে।
এই পোস্ট মন্তব্য না করতে পারলে আমার ব্লগীয় জীবনই বৃথা যাইবেক!

০১ লা সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:২৭

কি করি আজ ভেবে না পাই বলেছেন: প্রত্যূত্তোরে কি কহিবো সে-ই ছাই বুঝিতে পারিতেছিনা B:-)

তবে এটুকুন কহিবো মন্তব্যখানি পাইয়া স্বব্লগীয় জীবন বৃথা নহে বলিয়া অনুভূত হইতেছে মাইরি..........

১২| ০১ লা সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৫৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অনেকদিন পর ওস্তাদকে সামুতে দেখে বেশ ভাল লাগছে।
আমার খোশ নসিব যে ফাঁড়াটা ''এক'ম চোধূরী'' উপর দিয়ে গেছে। ফাঁড়াটা খাঁড়া হয়ে কোপ মেরেছে ভৃগুদার উপর। একে বারে ''একরাম চৌধুরী'।
ভৃগুদা রাগ করবেন কিনা জানিনা, তবে আপনার মত একজন ডাকসাইটে ছড়াকার আমার নাম নিয়েছেন এতে আমি খুশি।
বিকট প্রতিভা =p~ পোস্টে একটু চরন ধুলা দিলে কৃতার্থ হই। :D

০১ লা সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:৪০

কি করি আজ ভেবে না পাই বলেছেন: মন্তব্যে খোঁচা ছিলো
শ্লেষ ছিলো
অক্ষমতায় অঙ্গুলি ছিলো
বিদ্রুপ ছিলো
উপহাস ছিলো
ব্যঙ্গ ছিলো
পরিহাস ছিলো
আর সব ছলে আশির্বাদও ছিলো
অতএব, স্বয়ং রম্য রাজপুত্র আর গুরু পদধূলি দিয়াছেন বলিয়া কেবলি শ্লাঘা আর শ্লাঘা !:#P !:#P

বিকট(বিটকেল) আর উৎকট প্রতিভাই বটে........

১৩| ০১ লা সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:৪৫

শায়মা বলেছেন: টুকলি কথা লিখেছো ভালো কথা তবে চুকলি কথা লিখে নিজের খবর নিজেই করোনা ভাইয়ুমনি!!!! :)


০১ লা সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:২৮

কি করি আজ ভেবে না পাই বলেছেন: আরে নাহ, পাগওওওওওল
চুকলি নিয়ে আমি পুরোই 'পলান টুকটুক' ;)

১৪| ০২ রা সেপ্টেম্বর, ২০১৯ রাত ১:৩২

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: দমকা হাওয়ার মত তাজা লাগলো লেখাটা পড়ে।

১৫| ০২ রা সেপ্টেম্বর, ২০১৯ রাত ৩:২৮

জুনায়েদ বি রাহমান বলেছেন: হা হা....

আমি প্রধান চৌধুরী লিখেছিলাম! =p~

১৬| ০২ রা সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:২৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: লেখক বলেছেন: তোমার দীর্ঘ নিরবতাকে গুমোট মেঘ ভাবিয়া দুশ্চিন্তায়ই ছিলেম যে আবার না জানি কোন মালিকা হামিরা ভাই ভাইয়ের মাঝে আম্বুজা সিমেন্টের প্রাচীর গড়িয়া দিলো গীবত মোবারকের কল্যাণে। ;)
=p~ =p~
নতুন নতুন মালীকা হামিরার প্রেমে ভাই হাবুডুবু খেলে কি আর ভাইরে মনে থাকে ;) :P

সবই দেখি, শুনি, জানি, অনুভব করি!
নিরব থাকি!

যার যার প্রয়োজনে সকলেই আসে, সকলেই চলে যায়! এতে তো ব্যাথাতুর হবার কিছু নেই! বরং এই স্বাভাবিক।
জোয়ার ভাটা আর স্বার্থ, প্রয়োজন কিংবা কেবলই দেহাত্বানুভবে ভাবনা আর ভাবতে ইচ্ছে করে না।
আমার আমিকে আমি চিনেছি যখন, এতো ক্ষুদ্রতায় আর নাবতে ইচ্ছে করে না!
সব দেখে শুনে নির্বাক বসে থাকি-
সময়ের মহৌষধে নিরাময়। নির্ণিমেষ চেয়ে থাকি নিজের ভবিষ্য পানে। আত্মার মহামুক্তি মহোৎসবের ক্ষনে!

১৭| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:৩৪

সোহানী বলেছেন: আস্তাগফিরুল্লাহ :P

তুমার একটুসখানি ভুল হইছে। কাভা পরীক্ষায় আগেই বিশেষ বিবেচনায় আমারে আর গাজী ভাইরে আগেই সিলেক্ট কইরা রাখছিল। এবং পরীক্ষার গোপন পরিদর্শক নিয়োগ দিয়েছিল। কিন্তু গাজীভাইর এর নিরাপত্তার জন্য বিশেষভাবে চিন্তিত ট্রাম্প তারে ভিসা না দেয়াতে আমিই একমাত্র গোপন পরিদর্শক হিসেবে জয়েন করি। তাই প্রিপারেশান ছাড়া সর্টকার্ট মারার জন্য বিশেষ সেরা ছাত্রীর পাশেই বসেছিলাম যাতে এত ঢিলে দুই পাখী মারতে পারি। সবার উপ্রে গোপন নজরদারী আর টুকলিফাই করে নিজের ঢোল পিটাতে হবে না........ ;)

কিন্তু বাধঁ সাধলো এ শিখা রানীর হাতের লিখা। এতোদিন জানতাম ডাক্তারদের হাতের লিখা বোঝার জন্য বিশেষ কোর্স করতে হয় কিন্তু এ ইন্জিনিয়ারদের হাতের লিখার যে এ হাল তার খবর কেডায় জানতো :(( । আসলে কম্পিউটারে লিখতে লিখতে আর দীর্ঘদিন আম্রিকায় থাইকা শিখা বাংলা লেখাই ভুলে গেছে :#) । আমিতো ব্যাপক গবেষনা কইরা মাইরি প্রথম চৈাধূরী লিখছি আমারতো লিখা উচিত ছিল পথ্থম চোর ধরি :#) :#)

১৮| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:৩৬

সোহানী বলেছেন: বিদ্রোহী ভৃগু বলেছেন: নতুন নতুন মালীকা হামিরার প্রেমে ভাই হাবুডুবু খেলে কি আর ভাইরে মনে থাকে ;) :P


হাহাহাহাহা.............. আমারো তাই একই কথা বিগু :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.