নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সকল ভ্রান্ত ও ক্ষতিকর তথ্য, ধারণা, সংস্কার ও বিশ্বাসের নামই অবিদ্যা। আর এই অবিদ্যা থেকে আমি সবসময় দূরে থাকি।

সুপারডুপার

শ্রেষ্ঠ সত্য নিহিত থাকতে পারে ক্ষুদ্র বস্তুতে; শ্রেষ্ট মঙ্গল থাকতে পারে, যাকে আমরা অবজ্ঞা করি; শ্রেষ্ঠ আলো থাকতে পারে অন্ধকার আকাশ থেকে; শ্রেষ্ঠ রজ্জু হতে পারে দুর্বল সুতা থেকে।

সুপারডুপার › বিস্তারিত পোস্টঃ

আগে নিজেকে শুধরিয়ে নিয়ে তবেই অন্যের থেকে শুদ্ধ আচরণ আশা করাটা প্রকৃত বুদ্ধিমানের পরিচায়ক

২৬ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৪০



সামহোয়্যারইন ব্লগের ব্লগারদের সমন্ধে বললে এখানে ভিন্ন ধর্মীয় অনুভূতির ও বিভিন্ন রাজনৈতিক মতাদর্শের ব্লগার আছেন। অনেকদিন ব্লগে থাকলে তাদেরকে পরিষ্কারভাবে আলাদা করা যায়। এটাই সামহোয়্যারইন ব্লগের বিশেষত্ব ও প্রকৃত সৌন্দর্য। এই ব্লগ এখন পর্যন্ত একপেশে না বলে বা এখানে স্বাধীনভাবে মত প্রকাশ করা যায় জন্য হাজার হাজার মানুষের এখনো সবচেয়ে প্রিয় ভার্চুয়াল আবাসস্থল। ব্লগিং করতে গিয়ে সবার সাথে একধরণের আন্তরিকতার ও সহমর্মিতার বন্ধন গড়ে ওঠে। আবার কখনো মত পার্থক্যের জন্য কিঞ্চিৎ বৈরিতার সম্পর্ক তৈরী হয় যেটা ব্যক্তিপর্যায়ে না গড়ালে বেশি শোভনীয় হবে। একজনের সব কনসেপ্টের সাথে অন্যজনের সম্পূর্ণ মিল হবেনা সেটা স্বাভাবিক। সেক্ষেত্রে গঠনমূলক সমালোচনা হওয়াটা অবান্তর কিছুনা। কিন্তু তা অবশ্যই কাওকে হেয়প্রতিপন্ন করে নয়। সবকিছু বিভিন্ন দিক থেকে যুক্তিযুক্ত চিন্তা করার দরকার আছে। তাহলেই সম্ভব কূপমুন্ডকতা দূর করা।
স্ক্রীনশট -১

স্ক্রীনশট-২

মানবিক দিক থেকে বিবেচনা করলেও একজন সুস্থ স্বাভাবিক মানুষ কখনো অন্য কারো খুব শীঘ্রই যন্ত্রদায়ক মৃত্যু কামনা করতে পারে না। কিন্তু ব্লগে একজন লোক প্রবাসী বাংলাদেশিদের স্লেভ বলছেন ও মৃত্যু কামনা করছেন (স্ক্রীনশট ১ ), একজন ব্লগারের খুব শীঘ্রই যন্ত্রদায়ক মৃত্যু কামনা করছেন (স্ক্রীনশট ২ )। এটা কী একজন সভ্য মানুষের চিন্তা হতে পারে ! সেই ব্যক্তি কেমন হতে পারে তার বিচারের দায়িত্বভার সব সম্মানীত ব্লগারদেরকেই দিলাম।
স্ক্রীনশট-৩
স্ক্রীনশট-৪
স্ক্রীনশট - ৫

ব্লগার নিজেকে একজন লেখক,সাংবাদিক,গবেষক,অনুবাদক,দার্শনিক,তাত্ত্বিক,সমাজ সংস্কারক,শিক্ষক ও সব অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী যোদ্ধা বলে দাবি করছেন স্ক্রীনশট ৩ )। একের ভিতর এতো মাল্টি ট্যালেন্টেড দাবিকারী লোকের কুৎসিত ব্যক্তি আক্রমণ (স্ক্রীনশট ৪ ও ৫ ) দেখলে তার এই মাল্টিগুনের কোনোটাই মেলানো যায় না। সে নিজেই কুৎসা রটায় অথচ অন্যের বিরুদ্ধে কুৎসা রটানোর অভিযোগ নিয়ে ব্লগে পোস্ট লিখে - "জ্ঞান-চর্চা করতে না পারলে নীচতা থেকে বিরত থাকা উচিত" । লেখাটি পড়ে তাজ্জব বনে গেলাম ! নিজের দিকে তাকিয়ে নিজের এলার্জি পর্যবেক্ষণ করে না, অথচ অন্যের এলার্জি নিয়ে ব্লগে পোস্ট দিয়ে ফেলে। এসব লোক ব্লগে ভালো কিছু লেখার চেয়ে সব সময় ঝামেলা তৈরী করার চেষ্টা করে এবং ব্লগের পরিবেশ নষ্ট করতে তৎপর থাকে।

সুশীলরা সবাই অনুভব করছেন এবং বলছেন- 'আমাদের মানবিক মানুষ হতে হবে।' কিন্তু কুশ্রী মানসিকতা আর একরোখা ব্যাকডেটেড চিন্তাভাবনা আঁকড়ে থাকলে মনুষ্যত্ববোধসম্পন্ন মানুষ হওয়া সম্ভব না তা চারপাশে তাকালেই বুঝা যায়। একটি প্রবাদ আছে, ''কার্টেসি বিগেটস কার্টেসি।'' আগে আপনি ভদ্র ব্যবহার করতে শিখুন, মার্জিত আচরণের মানুষ হোন তারপর অন্যদের থেকে তেমনকিছু আশা করুন।

ছবিসূত্রঃ ইন্টারনেট

মন্তব্য ৪৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ২৬ শে এপ্রিল, ২০২০ রাত ১০:০৫

রাজীব নুর বলেছেন: আমার মনে হয়- একটা গোষ্ঠী সুপরিকল্পিতভাবে সামু ব্লগের উপর আক্রমন করছে।
এদের থেকে সাবধান থাকতে হবে। এরা সামুর ভালো চায় না।

আশা করি কর্তৃপক্ষ খুব দ্রুত এদের বিরুদ্ধে ব্যবস্থা নিবে।
সামু ব্লগকে ভালোবাসি।

২৬ শে এপ্রিল, ২০২০ রাত ১০:১৯

সুপারডুপার বলেছেন: আপনি ঠিক বলেছেন। আমাদের প্রিয় সামু ব্লগের সকল সম্মানিত ব্লগারদের এই গোষ্ঠী থেকে সাবধান থাকতে হবে।

২| ২৬ শে এপ্রিল, ২০২০ রাত ১০:১৯

শুভ্রনীল শুভ্রা বলেছেন: এতদিন পরে ব্লগে এসে দেখছি, কেমন যেন মন কষাকষি ! সামুতে আমাদের সবার পরিচয় - 'আমরা ব্লগার।' আবার বায়োলোজিক্যালি আমরা সবাই মানুষ। কী দরকার এত বাদ -বিবাদে জড়িয়ে অন্যকে ছোট করার। সবাই সবার জায়গা থেকে সংযত হওয়া দরকার। বিশেষ করে ব্যক্তিগত আক্রমণ কুৎসিত মানসিকতার পরিচয় বহন করে।

২৬ শে এপ্রিল, ২০২০ রাত ১০:৩২

সুপারডুপার বলেছেন: আমার ব্লগে আপনাকে স্বাগতম।

আপনি যথার্থ বলেছেন। আপনি খেয়াল করলে দেখবেন, কিছু ব্লগার নিজেকে শিক্ষিত, সমাজ সংস্কারক, শিক্ষক দাবী করে কুৎসিত ব্যক্তি আক্রমণ থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত কামনা করে। এই ধরণের লোক শিক্ষক হিসেবে প্রকৃত পক্ষে কাজ করলে, তার কাছে থেকে ছাত্র-ছাত্রীরা কি শিখবে চিন্তা করলেই আতংকিত হতে হয়।

মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

৩| ২৬ শে এপ্রিল, ২০২০ রাত ১১:৩৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




সুপারডুপার ভাই, স্বাগতম আপনি প্রথম পাতায় এক্সেস পেয়েছেন।
আমি উক্ত পোস্ট পড়েছি। আপনি একটি এক্সপেরিমেন্ট করতে পারেন “আত্ম নিয়ন্ত্রণ” নিয়ে দুইটি পোস্ট দিন, ব্যক্তি আক্রমণ সহ আপনার ইন্টারভিউ চালু হয়ে যাবে, যারা ব্লগে আপনার ইন্টারভিউ নেবেন তারা জীবনে এই ধরনের কোর্স ক্লাস করবে দুরে থাকুক অন্তত একটি বইয়ের দু চার পাতা পড়েছেন কিনা সন্দেহ! প্রমাণ সময় বলে দিবে।

ব্লগে যারা মন্তব্য করার জন্য আইডি খোলে বসে থাকেন অন্তত একটি পোস্ট দেয়ার যোগ্যতা নেই তাদের সম্ভবত মন্তব্য না করাই ভালো। এই ধরনের আইডিগুলো সাধারণত মাল্টি হয়ে থাকে। ব্লগে এক এক জনের তিন চারটি আইডি থাকলে কোন আইডি দিয়ে পোস্ট দিবেন? এলিয়ানা সিম্পসন বলেছেন “অনেক গ্রেইট” গ্রেইট ইংরেজীতে স্পেলিং কিভাবে হবে?

ইদানিং ব্লগকে আমার কাছে মনে হয় বাংলাদেশ সম্ভবত কোনো দেশ না, বাংলাদেশ হয়তো নিউ ইয়র্কের কোনো বাংলাপাড়া। প্রবাসের এতো এতো বাণী বিরক্তকর। বাংলাদেশের জন্য কিছু করতে হলে বাংলাদেশে থেকে কাজ করতে হবে, এমনিতেই আমাদের দেশে বস আর লিডারের অভাব নেই যা প্রয়োজন তা হচ্ছে সহকর্মী। বাংলাদেশী প্রবাসী বস লিডার প্রয়োজন নেই। (প্রবাসী নারী/পুরুষ কাউকে দেশে লিডার/বস হিসেবে প্রয়োজন নেই)

ব্যক্তি আক্রমণ কোনোভাবেই কাম্য নয়। হোক সে চাঁদগাজী অথবা অনল চৌধুরী। কি আসে যায়?
ব্লগাররা যেহেতু মন্তব্য করতে পারেন তার অর্থ অন্তত অক্ষরজ্ঞান আছে, কি মনে হয় আপনারা যা করছেন কাজগুলো ভালো করছেন? কি কাজ করছেন আপনারাই ভালো জানেন।

এখন পর্যন্ত জানতে পেরেছি ৩১শে মে পর্যন্ত লকডাউন হবে, কি হয় - কি হবে তা একমাত্র অদৃশ্য জানেন।
সবাইকে ধন্যবাদ।

২৭ শে এপ্রিল, ২০২০ রাত ১২:২২

সুপারডুপার বলেছেন: মাহমুদ ভাই ,

মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ। প্রথম পাতায় এক্সেসতো অনেক আগেই পেয়েছি। প্রথম পাতায় আসা আমার প্রথম পোষ্টেতো আপনি মন্তব্যও করেছেন। আমি পোস্ট কম লেখি এই জন্য হয়তো আপনার চোখে পড়ে নি। ব্লগে লেখার জন্য আপনার অনুপ্রেরণা সবসময় শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সাথে স্বরণ করি।

শিক্ষাগত যোগ্যতা ও কর্মদক্ষতা সম্পূর্ণ বাংলাদেশীরা প্রবাসে অনেক ভালো কিছুই করছেন। তাদেরকে ছোট করে দেখার বা অবমূল্যায়ন করার কোনো অবকাশ নাই। যে যার অবস্থান থেকে দেশকেও অনেক কিছু দেওয়ার চেষ্টা করছেন। প্রবাসীও যদি বাদ দেন , একজন বাংলাদেশী আরেকজন বাংলাদেশীকে স্লেভ বলতে পারে না। বরং কোথাও কোনো বাংলাদেশির সমস্যা হলে তার প্রতিবাদ করে সমাধানের চেষ্টা করবে। কোনো বাংলাদেশি যদি আরেকজন বাংলাদেশিকে মূল্যায়ন না করে সে যেখানেই থাকুক সেই লোক সমাজে কুলাঙ্গার ছাড়া কিছু না। এই সমস্যার জন্য মীরজাফর থেকে শুরু করে রাজাকার পর্যন্ত দেশে আছে। এরা সুযোগ পেলে দেশকেই স্লেভ বানাতে চায়।

একজন ব্লগার নিজেই কুৎসিত ব্যক্তি আক্রমণ করে অথচ অন্যের বিরুদ্ধে কুৎসা রটানোর অভিযোগ নিয়ে ব্লগে পোস্ট লেখে সেখানেও ব্যক্তি আক্রমণ শুরু করে। এটাতে যে কেউই কী অবাক হবেন না !

করোনাতে দেশে কি হয় - কি হবে, এটা নিয়ে আমার পোস্ট বাংলাদেশে কোভিড-১৯ ঘটনার সম্ভাব্যতা ও আগাম প্রস্তুতি দেখতে পারেন।

ভালো থাকবেন , সুস্থ থাকবেন মাহমুদ ভাই ।

৪| ২৬ শে এপ্রিল, ২০২০ রাত ১১:৪৮

ডার্ক ম্যান বলেছেন: বাস্তব জীবনে স্বঘোষিত সফল বলে কিছু মানুষ আছেন যারা নিজেদের সব জায়গায় অপরিহার্য মনে করেন।

২৭ শে এপ্রিল, ২০২০ রাত ২:১৪

সুপারডুপার বলেছেন: আমার ব্লগে আপনাকে স্বাগতম ও মন্ত্যবের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

সফল মানুষরা নীরবেই কাজ করে যান। আর অপরদিকে জানেনই তো খালি কলসি বাজে বেশী। যারা স্বঘোষিত সফল বলে নিজেকে দাবী করে, তারা আদো কী বাস্তব জীবনে সফল নাকি স্বঘোষিত সফলের ঢাক ঢোল পিটিয়ে তাদের ব্যর্থতা ঢাকার নিষ্ফল প্রয়াস চালিয়ে যান !?

৫| ২৭ শে এপ্রিল, ২০২০ রাত ১২:২০

কলাবাগান১ বলেছেন: ৫০,০০০ হাজার লোক মারা যাওয়াতে যে বুনো উল্লাস উনি দেখাচ্ছেন...উনার বুঝা উচিত সময় খারাপ হলে বাংলাদেশেও এই মহামারী সেইম করতে পারে ...এটা শুধু আমেরিকার জন্য হন্তাকারক নয়...এই ভাইরাস কে আমেরিকান কে বাংলাদেশী বাচবিছার করে না...শুধু আবহাওয়ার জন্য কোন দেশ হয়ত একটু কম আক্রান্ত হতে পারে

এই সাধারন আমেরিকার জনগন ই ১৯৭১ সনে কনসার্ট করেছেন বাংলাদেশের স্বাধীনতার জন্য....ছোট ডিংগি নৌকা দিয়ে বাল্টিমোরে পাকিস্হানের জন্য অস্হবাহী জাহাজ কে ঠেকিয়ে দিয়েছিল ১৯৭১ সনে

২৭ শে এপ্রিল, ২০২০ রাত ৩:৫৩

সুপারডুপার বলেছেন: কলাবাগান ভাই, আমার ব্লগে আপনাকে স্বাগতম। মন্ত্যবের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

ব্লগে উনি যে উগ্রবাদীতা ছড়াচ্ছেন তা কোনো সুস্থ স্বাভাবিক মানুষ করতে পারে না। নিচের স্ক্রিনশটটি দেখুন।



ভিন্ন ভিন্ন দেশের হাজার হাজার সাইন্টিস্ট, ডক্টর, প্রফেসররা যেখানে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সব মানুষের কল্যাণের জন্য এই ভাইরাস থেকে মুক্তির পথ খুঁজছেন সেখানে উনি মানুষের মৃত্যুতে ব্লগে প্রকাশ্য উল্লাস করছেন। আজ আমেরিকান ও আমেরিকান - বাংলাদেশীদের জন্য করছে , কাল অন্য আরেকটি দেশের জন্য , তারপর বাংলাদেশে তার মতের অমিল মানুষদের জন্য করবে। প্রিয় সামু ব্লগ কর্তৃপক্ষর এই উগ্রবাদীতা ঠেকানোর জন্য অতি শীঘ্রই ব্যবস্থা নেওয়া উচিত।

৬| ২৭ শে এপ্রিল, ২০২০ রাত ১২:৪৫

সাত ভাই চম্পা বলেছেন:
চাঁদগাজী অনল চৌধুরীকে প্রথমে কটাক্ষ মন্তব্য করেছেন
বলেই তিনি প্রতি তেমন প্রতিমন্তব্য পেয়েছেন। এবং সেটা
সূত্র ধরে আপনার সাথেও কিছু বাকবিতণ্ডা হয়েছে। এই ব্লগে চাঁদগাজী মানুষকে মানুষ মনে করেন না কিছু কিছু ব্লগারকে ব্যক্তিগত আক্রোশ এবং আক্রমণাত্মক মন্তব্য সব সময় করে থাকেন ।যেটা উনার কাছ থেকে কখনোই আশা করা যায় না
কাওসার চৌধুরী , পদাতিক চৌধুরী,অনল চৌধুরী, ঢাবিয়ান
মা হাসান,নীল আকাশ, বিদ্রোহী গুহ, সাইনবোর্ড,ভুয়া মফিজ, রহমান লতিফ, শের শায়রী, মুক্তা নীল,করুনাধারা, ফাহমিদা বারী এবং আরো অনেকে আছেন উনারজন্য ব্লগ ছেড়ে গেছেন।

যেহেতু এটা ওপেন প্লাটফর্ম সেখানে আপনি আমি সকলেই যুক্তি তর্ক করতে পারি কিন্তু শুরুটা আসলো কোথা থেকে?প্রতিটি ব্লগারের বিরুদ্ধে কাউন্টার পোস্ট দেন চাঁদগাজী। কিন্তু
এটাও বুঝি যে চাঁদগাজী শোধরানোর লোক নয়।


তবে আপনার প্রতি আমার সহমর্মিতা রইলো।
ভুল বুঝাবুঝির অবসান হোক এটা আশা করি।





২৭ শে এপ্রিল, ২০২০ ভোর ৫:০৯

সুপারডুপার বলেছেন: আমার ব্লগে আপনাকে স্বাগতম।

চাঁদগাজী সাহেবের পোস্টে তার যে গঠনমূলক সমালোচনা আমি করেছি তার স্ক্রিনশট নিচে দেখেন।



অথচ সে এই মন্তব্যকে তার বিরুদ্ধে কুৎসা রটানোর মিথ্যা অভিযোগ করে আমাকে কুৎসিত ব্যক্তি আক্রমণ শুরু করে (পোষ্টে স্ক্রীনশট - ৫)। তার আরো মন্তব্য ও পোস্ট দেখে আপনি নিজেই চিন্তা করে দেখেন কী ধরণের উগ্রবাদিতা ছড়ানোর মিশনে সে নেমেছে!

উনারা সবাইতো ব্লগ ছেড়ে যান নি।

চাঁদগাজী সাহেব শ্রদ্ধেয় মুক্তিযুদ্ধা ব্লগার। চাঁদগাজী সাহেবের পোস্টে ইলোজিকাল মন্তেব্যের সমালোচনা একটু তিতায় হয়। এটা হওয়ার কারণ যে ব্লগার উনার পোস্টে মন্তব্য করেন উনার ঐ বিষয়ে ভালো ধারণা নাই কিন্তু যা মনে চায় তাই মন্তব্য করে আসেন। এক্ষেত্রে চাঁদগাজী সাহেবের পোস্টে মন্তব্য না করলেই তো হয়। স্বছ ধারণা নিয়ে ভ্রান্ত বিশ্বাসহীন পোস্ট ও মন্তব্য করলে সে পোস্টের বা মন্তব্যের উনি তিতা সমালোচনা করেন না। উনাকেও অনেক অনেক বেশি ব্যক্তি আক্রমণ শুরু করা হয়। কিন্তু কখনো উনাকে উগ্রবাদী হতে দেখি নি। উনি সব সহ্য করে নিয়মত ব্লগে পোস্ট দেন যা থেকে সমসাময়িক অনেক বিষয়ে আমরা জানতে পারি।

মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

৭| ২৭ শে এপ্রিল, ২০২০ রাত ১:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




সুপারডুপার ভাই,
করোনাভাইরাস সংক্রান্ত বিষয়ে আপনার পোস্টের পরিসংখ্যান বাস্তবসম্মত।+++
নিজে না পাল্টে জগত সংসার পাল্টানোর চিন্তা খুবই ভুল চিন্তা। জগতে সবচেয়ে সহজ কাজ নিজে পাল্টে যাওয়া অথচ সবাই অন্যকে এমনকি জগতকে পাল্টানোর জন্য রিতিমতো হন্য হয়ে ছুটেন।


সাপ্তাহিক
যায়যায়দিন
---------------------------------------
দিনের পর দিন
---------------------------------------
পথ উঁচু নিচু থাকবে, থাকবে আঁকাবাঁকাও কিন্তু চাকা হতে হবে গোল। গোল চাকা নিয়ে উঁচু নিচু পথও পাড়ি দেয়া যায় কিন্তু বাঁকা চাকা নিয়ে কখনোই তা সম্ভব না। (এক দুপুরে টিএন্ডটি ফোনে মিলাকে উদ্দেশ্য করে মঈন) - বিখ্যাত শফিক রেহমান স্যার

ব্লগ উঁচু নিচু পথের মতোই কিন্তু দুঃখজনক সকল ব্লগার বাঁকা চাকা হয়ে যাচ্ছেন দিন কে দিন। (মঈন মিলা নিয়ে মজার মজার ঘটনা লিখতে ইচ্ছে করে, ব্লগারদের পাগলামী দেখে দেখে ক্লান্ত আমি, আর কবে লিখবো?)


২৭ শে এপ্রিল, ২০২০ ভোর ৬:১৫

সুপারডুপার বলেছেন:



মাহমুদ ভাই,

আমার ব্লগটি পড়ার ও মন্তব্যে আবার ফিরে আসার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

আপনি সুন্দর একটি কথা বলেছেন, "নিজে না পাল্টে জগত সংসার পাল্টানোর চিন্তা খুবই ভুল চিন্তা"। " আপনার দৃষ্টিভঙ্গি বদলান জীবন বদলে যাবে", "আপনি বদলান পৃথিবী বদলে যাবে "এই সহজ কথাগুলো প্রায় সবাই জানে কিন্তু মেনে চলছে না। বিশেষ করে দেশে এই কথা গুলো না মেনে চলার প্রবণতা প্রকটভাবে লক্ষণীয়।

মজার মজার ঘটনা নিয়ে ব্লগ লিখবেন। কিছুদিন হোম অফিসে অনেক ব্লগারই আছেন। আশা করি আপনার মজার মজার ঘটনা নিয়ে পোস্ট পড়ে ব্লগারদের হোম অফিসের সময় গুলো ভালোই কাটবে।

ভালো থাকবেন মাহমুদ ভাই।

৮| ২৭ শে এপ্রিল, ২০২০ রাত ১:৩৯

নেওয়াজ আলি বলেছেন: আমি এই বগ্লে নতুন তবে একজন বয়স্ক বগ্লারকে ভালো করে চিনে ফেলছি। যে সবসময় বাজে আচরণ করে। এখন দেখছি এমন অনেকে আছে যে আচরণ তাদের শিক্ষা সম্মান রুচির বিপরিত। এখানে কারো সাথে কারো ব্যক্তিগত শত্রুতা নেই। পছন্দ না হলে এড়িয়ে যাওয়াই উচিত। যেমন আমি সেই ফালতু বৃদ্ধকে এড়িয়ে চলি। ঠাকুর মাহমুদ ভাই আপনি কি যায় যায় দিনের লেখক । প্রিজ জানাবেন । সেই ৯৩ হতে একটা সংখ্যাও পড়া বাদ পড়েনি। শফিক রেহমান এবং যায় যায় দিন স্যালুট , সেখান হতে আমার লেখার হাতেখড়ি।

২৭ শে এপ্রিল, ২০২০ ভোর ৬:৫২

সুপারডুপার বলেছেন: কোন বয়স্ক ব্লগারের কথা বলছেন তা আপনার মন্তব্যে পরিষ্কার না। গঠনমূলক সমালোচনা ও মন্তব্য করেন, না করতে পারলে পোস্টে মন্তব্য এড়িয়ে যান। আশাকরি আপনার সমস্যার সমাধান হবে।

ভালো থাকবেন।

৯| ২৭ শে এপ্রিল, ২০২০ রাত ২:১০

ঠাকুরমাহমুদ বলেছেন:




@ভাই নেওয়াজ আলি, জ্বী আমি শফিক রেহমান স্যার থাকাকালীন সময়ে সাপ্তাহিক যায়যায়দিন এ লিখতাম, আমি সাপ্তাহিক যায়যায়দিন এর সাথে যুক্ত ছিলাম তাই যায়যায়দিন বিশেষ সংখ্যাগুলোর গল্প বাছাই করার মতো অপরাধটিও আমার করতে হতো। আপনি কি সাপ্তাহিক যায়যায়দিনে লিখেছেন?

২৭ শে এপ্রিল, ২০২০ সকাল ৭:০৬

সুপারডুপার বলেছেন: উনি আপনার ব্লগে উত্তর দিয়েছেন।

১০| ২৭ শে এপ্রিল, ২০২০ ভোর ৪:৫১

রাফা বলেছেন: কুকুর যদি মানুষ'কে কামড় দেয় সেটা কোন সংবাদ না।কিন্তু মানুষ যখন কুকুরের কাজটা করে সেটা অবশ্যই একটা সংবাদ।এমনকি সংবাদের হেড-লাইন হওয়ার মত সংবাদ।এই ব্লগে কিছু কমেন্ট ফ্রিক আছে।যাদের কাজই হলো অখাদ্য ,কুখাদ্য কিছু একটা লিখে ব্লগারদের এটেনশন চায়।এদের সহযোগিরও কোন অভাব নেই ।যখন যার পারপাস সার্ভ করে কিংবা একই ধারনার বা ঘরানার পোষ্টে চাটুকারিতা মুলক মন্তব্যে সয়লাব করে দেয় তখন তাদের আহ্লাদিত কমেন্ট দেখে অন্য ব্লগাররা যে মুচকি হাসে। এটুকু বুঝতে পারেনা ঐ গর্দভ শ্রনীর তথাকথিত ব্লগাররা।

আমরা আসলে ভুলেই গেছি নিজে যাকে বড় বলে বড় সে নয়: লোকে যাকে বড় বলে বড় সেই হয়। এই উজবুকদের আত্ম-উপলব্দির কোন লক্ষনই আমি দেখছিনা ।খুব অল্প সংখ্যক ব্লগারই প্রকৃত ব্লগারের মত আচড়ন করে এখন।ব্লগের বিষয়ের উপর মন্তব্য করে এমন আলোচনা কদাচিৎ দেখা যায় এখন।

দেখা যাক আপনার ব্লগের বিষয়ের উপর কতগুলো মন্তব্য হয়।ধন্যবাদ।

২৭ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:৩১

সুপারডুপার বলেছেন:




রাফা ভাই ,

আমার ব্লগে আপনাকে স্বাগতম। বর্তমানে কিছু তথাকথিত ব্লগারদের উপর অত্যন্ত যুক্তিযুক্ত মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

একজন তথাকথিত ব্লগার নিজেকে যখন একজন সাংবাদিক,গবেষক, দার্শনিক, সমাজ সংস্কারক, শিক্ষক বলে অনেক বড় কিছু দাবী করে, তখন তার পোস্ট ও মন্তব্যে সেইরকম কিছু থাকার কথা অথচ সেখানে তার কোনও গুনইতো নাই-ই বরং উল্টা উগ্রবাদিতার স্পষ্ট ছাপ প্রকাশ পায়। এই ধরণের ব্লগার ব্লগে ঝামেলা তৈরী ও পরিবেশ নষ্ট করতে সচেষ্ট হয় এবং তাদের উগ্রবাদিতা মনোভাব থেকে অনেকসময় ব্লগের জন্য ক্ষতিকারক কাজ করে বসে। আপনি ব্লগের ক্রিটিকেল সময়গুলোও দেখে এসেছেন। আপনার দীর্ঘদিনের ব্লগিংয়ের অভিজ্ঞতা থেকে এদের উপর কঠিন বাস্তব কথা বলেছেন : 'এদের সহযোগিরও কোন অভাব নেই। যখন যার পারপাস সার্ভ করে কিংবা একই ধারনার বা ঘরানার পোষ্টে চাটুকারিতা মুলক মন্তব্যে সয়লাব করে দেয় তখন তাদের আহ্লাদিত কমেন্ট দেখে অন্য ব্লগাররা যে মুচকি হাসে। এটুকু বুঝতে পারেনা ঐ গর্দভ শ্রনীর তথাকথিত ব্লগাররা।

কর্মজীবন ও সাংসারিক ব্যাস্ততায় আমি পোস্ট অনেক কম লেখি, ব্লগে কতগুলো মন্তব্য হয় এই লক্ষ্যে ব্লগতো লেখিই না। অনেক পোস্ট পড়ি ও মাঝেমধ্যে সময় পেলে যুক্তিযুক্ত ও গঠনমূলক মন্তব্য করি।

প্রিয় সামু ব্লগ উগ্রবাদী ব্লগার মুক্ত হোক এটাই আমরা আশা করতে পারি।

ভালো থাকবেন।

১১| ২৭ শে এপ্রিল, ২০২০ সকাল ৭:১৬

সোনালি কাবিন বলেছেন: শিরোনামে যে চমতকার কথাটা বলেছেন তা যদি আমরা মানতাম, তাহলে এত ঝামেলার উদ্ভব হত না।

২৭ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:০৪

সুপারডুপার বলেছেন: আমার ব্লগে আপনাকে স্বাগতম ও মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

আপনার আইডি নতুন হলেও আপনার মন্তব্যে পুরান ব্লগারের ছাপ স্পষ্ট। আইডিটি মনে হয় কবি আল মাহামুদের সনেট জাতীয় কাব্য 'সোনালী কাবিন'-র নাম থেকে নিয়েছেন !? উগ্রবাদী ব্লগাররাই অতি কুৎসিত ও অযৌক্তিক ব্যক্তি আক্রমণ শুরু করে ও তার প্রেক্ষিতে সঠিক প্রতিমন্তব্য নিয়ে ব্লগে ঝামেলা উদ্ভব করার প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছে।

ভালো থাকবেন সোনালী কাবিন।

১২| ২৭ শে এপ্রিল, ২০২০ সকাল ১০:৪৮

রাজীব নুর বলেছেন: তবে যারা ব্লগের পরিবেশ নষ্ট করে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া দরকার।

২৭ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:০৭

সুপারডুপার বলেছেন: আপনাকে আমার পোস্টে আবার মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ। যথার্থ দাবী করেছেন; যারা ব্লগের পরিবেশ নষ্ট করে, তাদের বিরুদ্ধে প্রিয় সামু ব্লগ কর্তৃপক্ষর দ্রুত ব্যবস্থা নেওয়া অবশ্যই দরকার। উগ্রবাদী ব্লগার মুক্ত প্রিয় সামু ব্লগ চাই।

১৩| ২৭ শে এপ্রিল, ২০২০ সকাল ১০:৫৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আমি যতটা জানি আপনি জ্ঞানী মানুষ তাতে বিন্দু পরিমান সন্দেহ নেই তবে মাঝে মধ্যেই ধর্মনিয়ে তীর্যক মন্তব্য করেন সেই জন্য অনেকেই হয়ত আপনাকে পছন্দ করেন না। তারপরও মতামত প্রকাশের যেমন সবার অধিকার আছে তেমনি অন্যের বিশ্বাসকে গুরুত্ব দেয়াও সবার উচিত। মোদ্দাকথা হলো ব্যক্তি আক্রমন থেকে আমরা সবাই দুরে থাকি তাহলেই একটা সুন্দর পরিবেশ তৈরী হবে।

২৭ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:১৪

সুপারডুপার বলেছেন:



সমালোচনামূলক মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

ধর্ম নিয়ে সেই ব্লগারের পোস্টেই বা মন্তব্যের উত্তরে তির্যক প্রতিমন্তব্য করি যে ফ্যানাটিক, ভ্রান্ত বিশ্বাসে ভোগে ও ধর্মের সহমর্মিতা মানবিকতা না বুঝে ওহাবী জামায়াত শিবিরদের মতন উগ্রবাদী হয়ে ওঠে। তাদের বিশ্বাস এতোই ঠুনকো যে সে বিশ্বাস বাস্তব জীবনে কাজ করবে কি না তারা নিজেরাও সন্দিহান ও প্রচন্ড স্ববিরোধিতায় আক্রান্ত। তারা প্রায়ই ভিন্নমতের চিন্তাধারার মানুষকে মানুষ না ভেবে পশু ভাবে। ফলে কথায় কথায় মানুষকে নাস্তিক মোনাফেক কাফের ইত্যাদি বলে আখ্যা দেয়। ফলে বাস্তব জীবনে তাদের ধর্মের পজেটিভ গুণাবলীর কোনো ছাপ-ই দেখা যায় না।

আবদুল কাদের আল জিলানী (র:) এর একটি কথা আপনাকে বলি। উনি বলেছেন :

My brothers and sisters,
I did not arrive at union with Allah by staying awake all night in worship, by staying aware all day in fasting. Or by staying engrossed learning knowledge. Rather, I arrived at union with Allah by generosity and humility. And letting my breast be at peace.


উনাদের মানুষ গালি দিলেও সেই মানুষের-ই বিপদের সময় পাশে দাড়িয়েছেন। কখনও কোনো মানুষের অমঙ্গল কামনা করেন নি। সব মানুষের কল্যাণের জন্য তাঁর সময়কার তাঁর জানার সবচেয়ে ভালো উপায় বলে দিয়েছেন। স্বাভাবিকই ভাবেই ভিন্ন মতের অনুসারী হলেও উনাদেরকে শ্রদ্ধার চোখেই দেখেন। যে যাই বলুক, পজেটিভ বিশ্বাস আমাদের সকলেরই বাস্তব জীবনে কাজ করে। উনারা এই পজেটিভ বিশ্বাসের আলোর পথই মানুষকে দেখাইয়া দিয়েছেন ও মেনে চলতে বলেছেন। এই পজেটিভ বিশ্বাস মনোজগতে আনার জন্য ক্যাটালিস্ট হিসাবে কেউ যদি অবিদ্যা মুক্ত সঠিক ধর্ম বিশ্বাস, মেডিটেশন বা ধর্মীয় প্র্যাকটিস, গুণীজনের কথা মেনে চলেন; আমিতো সেখানে ভালোই দেখি। একটি পজিটিভ বিশ্বাস সার্বজনীন প্রাক্টিক্যালি কাজ করে কি না এটা দেখার পর বিশ্বাসী আরো বেশি আত্নবিশ্বাসী হয়ে ওঠে। আর এই আত্নবিশ্বাস-ই নিজ নিজ জীবনে সফলতা এনে দেয়। তখন সামগ্রিক ভাবে পুরা পৃথিবীর-ই সফলতা এনে দেয়।

আমার জ্ঞান অতি অতি ক্ষুদ্র। কিন্তু অবিদ্যা মুক্ত জ্ঞানার্জনের জন্য প্রতিনিয়ত চেষ্টা করি এবং সেই জ্ঞানার্জন বাস্তব জীবনে কাজ করে কি না সেটা পরীক্ষা করেই তাতে বিশ্বাস স্থাপন করি ও মেনে চলার চেষ্টা করি।

অনেক অনেক ভালো থাকবেন।

১৪| ২৭ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:২৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
হঠাৎ ব্লগটার কি হলো। করোনায় ঘরে বন্দি হয়ে কি মেজাজ বেড়ে যাচ্ছে নাকি সবার।

একের পর এক ব্যক্তি সমালোচনা বা আক্রমনাত্মক বা আত্মপক্ষসমর্থন মূলক পোস্ট দেখছি।

এতো লক্ষণ ভাল নয়।

শিরোনামে সহমত।

সবাই শান্ত থাকুন। ভাল থাকুন।

ধন্যবাদ।

২৭ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৩২

সুপারডুপার বলেছেন: শিরোনামে সহমত, কিন্তু পোস্টে? একজন বাংলাদেশী হয়ে আরেকজন বাংলাদেশী কে স্লেভ বলা আপনার কাছে কেমন মনে হয়? মানুষ হয়ে আরেকজন মানুষের করোনা ভাইরাসে মৃত্যু কামনা করা আপনার কাছে কেমন মনে হয়? আর যে এটা করছে তার সমন্ধে আপনি কি বলবেন?

শুধু ব্যক্তি সমালোচনা বা আক্রমনকেই নিয়ে নয়, প্রিয় সামু ব্লগে একজন উগ্রবাদীর কালো হাতের থাবার প্রতিবাদ ও সমালোচনাও এই পোস্টে আছে।

মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ। ভালো থাকবেন।

১৫| ২৭ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:৩৪

আহা রুবন বলেছেন: করোনায় সন্ত্রাসী এ্যামেরিকা লন্ড-ভন্ড। বাংলাদেশের জন্য ব্যাবস্থা প্রয়োজন।
পোস্টখানা পড়েছিলাম। কারো মৃত্যুতে আনন্দিত হওয়া দোখে বিস্মিত হয়েছিলাম। এড়িয়ে চলে গিয়েছি।

২৭ শে এপ্রিল, ২০২০ রাত ৮:৩৩

সুপারডুপার বলেছেন: আমার ব্লগে আপনাকে স্বাগতম। মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

করোনা ভাইরাসের শুরুর দিক থেকে ঐ ব্লগার প্রতিনিয়ত মৃত্যুতে আনন্দিত হয়ে পোস্ট ও মন্তব্য করেছেন। এটা কী একজন সভ্য মানুষের চিন্তায় আসতে পারে ! উগ্রবাদীদের কর্মকান্ড বিস্মিত হওয়ার মতোই !

ভালো থাকবেন। সুস্থ থাকবেন।

১৬| ২৭ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:২৮

উদাসী স্বপ্ন বলেছেন: এই স্যাম্পলের সাথে রাতে কথা হইছিলো। কথার টোন শুনে মনে হইছিলো মাতাল। কথা অসংলগ্ন, এর একটা বই কিনছিলাম। ওমনি সম্পাদককে কইস্যা গাইল দিলো কারন আমরা বই কিনলে তার একটা কমিশন পায়। সে পারলে আমার ফোন কাইটা সেই মাঝরাতে সম্পাদকরে গালি দেয়।

এই লোকের কথা অসংলগ্ন এবং যে পত্রিকা নিজের নামে চালায় বলে দাবী করে ফেসবুকে সেটার আসলে কোনো সার্কুলার আছে কিনা সন্দেহ। কিন্তু সেটাও সমস্যা না। বাংলাদেশের অজোপাড়াগায়ে এমন অনেক সাংবাদিক আছে যারা তাদের নীতি ঠিক রেখে অনেক ভালো ভালো খবর ও সাংবাদিকতা পেশা চালিয়ে যাচ্ছে এবং বাংলাদেশের এই অন্ধকার সময়ে তারা আসলে অনেকটা আলোকবর্তিকার কাজ করে। এদেরকে শ্রদ্ধা করলেও কম হবে। কিন্তু এই অনল মানুষটা আসলে কোনো ক্লাসের মধ্যে পড়ে না।

ব্লগ যখন প্রথম শুরু করে তার মেইন ফোকাস ছিলো শাইখ সিরাজের কাস্টিং কাউচ। কইলাম প্রমান লইয়া ব্লগে দেও নাইলে নিজের পত্রিকাতে ছাপাও। অমনি শুরু হইলো ক্যাচাল। আমার ব্লগে আইসা দেখি সেরকম হোম্বিতম্বি। পরে আমিও শুরু করে জানলাম হালায় ৯১ ব্যাচ। ঐ ক্যাচালের সুত্রেই ফোন দেয়া। আমার সাথে কইতে গিয়া নিজেরে নাস্তিক দাবী করলে এবং বললো আমরা যারা ইসলাম ধর্মবিরোধী যারা লিখি তার কারনে এদের নাকি সমস্যা হচ্ছে। আমিও সুযোগ বুইঝা কইলাম মামো জার্মান এসাইলাম করো.... বাকিটা ইতিহাস।

এর মুখ খারাপের কারনে কিছু দিন ব্যান খাইছিলো। পরে ব্লগের আরেক স্যাম্পল তারে নিয়া কান্নাকাটি করতেও দেখি।

সাংবাদিকদের মধ্যে পেশাগত মোরালিটি এবং দার্শনিক জ্ঞান বেশ ভালো পরিমানে আছে। তাদের কাজ সংবাদ সংগ্রহ করা এখন সে যদি সংবাদ সংগ্রহ করতে গিয়ে পক্ষ নেয়া শুরু করে তাহলে সেটা সাংবাদিকতা হয় না, হয় হলুদ সাংবাদিকতা। তার অনুসন্ধান রিপোর্ট হবার কথা তদন্তমূলক যেখানে সোর্স উল্লেখ থাকবে না কিন্তু এমন ডাটা থাকবে যেটার মাধ্যমে প্রশাসন বুঝতে পারে এটা নিয়ে তদন্ত করা যায়। তার কোনো পোস্টে সেরকম কোনো ডাটা দেখিনা।

এটা ১৯৮০ সাল না যে দৈনিক সংগ্রামের সাংবাদিকের মতো লিখবেন একজন মারা গেছে এবং মারা যাবার পর তার মুখটা হা করে ছিলো যা দেখে বোঝা যায় সে কতটা যন্ত্রনা নিয়ে মরেছেন। এটা কোনো সাংবদিকতার মধ্যে পড়ে না আর তাই দৈনিক সংগ্রাম হয়ে গেছে রাজাকারের পত্রিকা এবং সেটা জামাতের সাথে সাথে নিজেও হারায়া গেছে।

অনল আমার বয়সের থেকে অনেক সিনিয়র..৯১ এসএসসি। কিন্তু বাংলাদেশে যত দুর্নীতি ধড়িবাজি এর সবকিছুতেই ই সিনিয়রগুলো স্টেয়ারিং আসলে এবং জুনিয়র যারা ঢুকে তারা এদের কাছ থেকে শেখে।

এখন এরকম লোকদের সম্মান জানাতে রুচিতে বাধে। আর যখন আপনি কারো মৃতু্যতে এমন উল্লাস করবেন বুঝতে হবে আপনি বযাক্তি গত জীবনে কতটা অসুখী।আমি নিজেও গোলাম আজম নিজামী সহ জঙ্গি মুসলামনদের মৃতু্যতে উল্লাস করি কিন্তু সেসব জঙ্গিদের মৃতু্যতে উল্লাস করা আমাদের ব্যাক্তিগত আক্রোশের বহিঃপ্রকাশ। তারা যে আমাদের জীবনে কতটা ক্ষতির সৃস্টি করেছে সেটা বলার অপেক্ষা রাখে না। মুসলমান জঙ্গিদের সাথে অন্য সাধারন মানুষের তুলনা করার আমি তীব্র বিরোধী। শিশুকামী, যৌনদাসী বিক্রেতা,সুন্নতী আমাদিয়া ইশতিশাদী/ইনঘিমাস অনুসারে সুইসাইড এটাক এবং নীরিহ নারীপুরুষ শিশু হত্যাতারীদের জন্য কোনো মানবতা থাকার পক্ষপাতী না। সেখানে আমেরিকা যুদ্ধের নামে যা করেছে তা জাস্টিফাইড... যদি তা না হয় সেটা নিয়ে তথ্যপূর্ণ তর্ক করা যেতে পারে। সে তর্ক কি উনি করবেন? কেউ কি করবে?

বলতে অপেক্ষা রাখে না ব্লগ এখন মৌলবাদীদের দখলে মডুর অশেষ কৃপায়। এখন এই মৌলবাদী সিন্ডিকেটের সাথে তাল মেলালে আপনি যা ইচ্ছা তা বলতে পারেন। তাই অনলের মতো এসব কীটের সাথে তর্কে করলে আপনার হেরে যাবার সম্ভাবনা বেশী। কারন মৌলবাদী সময়ে শুধু শয়তানের বিজয় গ্যারান্টিড.. সেটা হয়তো চারিদিক তাকালেই বুঝবেন

২৮ শে এপ্রিল, ২০২০ রাত ৩:১৭

সুপারডুপার বলেছেন: উদাসী ভাই ,

আমার ব্লগে মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

ব্লগ একটি ভার্চুয়াল জগৎ। হয়তোবা যতদিন লিখতে পারবো মানে যতদিন আমাকেও আপনার মতন জেনারেল না করা হবে অবসর সময়ে এই মৌলবাদী উগ্রবাদীদের কালো থাবা চোখে পড়লে, এদের বিরুদ্ধে আমার অবস্থান থেকে লেখে যাবো। তবে পরিষ্কার হাত কেন নোংরা হাত ও এদের বদলাতে পারে না। তাই এদেরকে বদলানো আমার কোনো কাজ না।

সবশেষে এটাই সত্য যে জানা আপা ও আরিল্ড ব্লগের প্রতিষ্ঠাতা এবং কাভা ভাই মডারেটরের দায়িত্বে আছেন । উনারা যা চান সে অনুসারেই ব্লগ রান করবে। এটাতো আমি আপনি বদলাতে পারবো না। আমরা শুধু উনাদের কাছে থেকে আশা করতে ও অনুরোধ করতে পারি। জানা আপা পশ্চিমা বিশ্বের আধুনিক চিন্তা ভাবনার সাথে ইন্ট্রিগ্রেটেড। আশা করি উনি মৌলবাদী উগ্রবাদীদের কখনও প্রশ্রয় দিয়ে মাথায় ওঠাবেন না। হয়তো কোনো একদিন উনারা আপনাকে জেনারেল থেকে সেফ করবেন। আর উনারা যদি মৌলবাদী উগ্রবাদীদের প্রশ্রয় দেন, কিছুই করার নাই। কারণ আমি আপনি এই ব্লগের শেয়ার হোল্ডার না। সুন্দর প্লাটফ্রম পেয়েছি , অবসর সময়ে টুকটাক ছাই পাশ মন্তব্য ও পোস্ট লিখি। না পেলে ঐ সময় টুকু নিজের জীবনের অন্য কোথাও কাজে লাগাবো। এটার জন্য আমার কোনো দুঃখই নাই। নিজেকে বদলাতে পারি কিন্তু ব্লগ বদলাতে পারবো না। তেমনি ভাবে উনারা ব্লগকে বদলাতে পারেন কিন্তু হয়তো বাংলাদেশ সরকারকে বদলাতে পারবেন না। এই ক্ষেত্রে একটা সমাধান হতে পারে আমাকে ব্লগ ওনারের চিন্তা ভাবনার সাথে সমন্বয় করে লিখতে হবে, উনাদেরকেও হয়তো বাংলাদেশ সরকারের চিন্তা ভাবনার সাথে সমন্বয় করে ব্লগ রান করাতে হবে। অনেক কথা বলে ফেললাম এই জন্য যে , অনলের মতো এসব কীটের সাথে তর্কে জিতে বা হেরে যাওয়া আমার জীবনে কিছুই বৃ্িং করে না। বাস্তব জীবনে যেখানে জিতে সফল মানুষ হয়ে এই পৃথিবীকে বা মানুষের কল্যাণে কিছু দিয়ে চলে যেতে পারবো সেখানেই জিততে চাই । অনলের মতো কীটেরা যেখানে হারার দরকার সেখানে হেরেই আছে। তার পোস্ট ও মন্তব্য দেখে সহজেই বোঝা যায় , খালি কলসি বাজে বেশী। আপনার কাছে থেকে তা আরো পরিষ্কার ভাবে জানতে পারলাম।

আপনি যথার্থ বলেছেন , বাংলাদেশে যত দুর্নীতি ধড়িবাজি এর সবকিছুতেই ই সিনিয়রগুলো স্টেয়ারিং আসলে এবং জুনিয়র যারা ঢুকে তারা এদের কাছ থেকে শেখে। এখন এরকম লোকদের সম্মান জানাতে রুচিতে বাধে। আপনি একটি চ্যালেঞ্জ দিয়েছেন , 'আমেরিকা যুদ্ধের নামে যা করেছে তা জাস্টিফাইড... যদি তা না হয় সেটা নিয়ে তথ্যপূর্ণ তর্ক করা যেতে পারে। সে তর্ক কি উনি করবেন? কেউ কি করবে?' মনে হয় না আপনার সাথে সে এই চ্যালেঞ্জ নিতে আসবে। কারণ আপনি পরিষ্কার ভাবে জানেন সে কে।

অনেক ভালো থাকবেন , সুস্থ থাকবেন উদাসী ভাই । অনেক অনেক শুভ কামনা।

১৭| ২৭ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:৫৫

নতুন বলেছেন: ৯১ এর ব্যাচের হইয়া এতো ভাব নিতেছে? B-)) এতো বড় মুরুব্বি তো এখনো হয়নাই।

২৮ শে এপ্রিল, ২০২০ রাত ৩:২৮

সুপারডুপার বলেছেন:

নতুন ভাই,

আপনার মন্তব্যের প্রেক্ষিতে সে যে কথা গুলো বলছে এটা কোনো সুস্থ স্বাভাবিক মানুষের কথা হতে পারে না। আর আপনিও যথার্থ উত্তর দিয়েছেন।



ভালো থাকবেন নতুন ভাই।

১৮| ২৭ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:৩৫

সোনালি কাবিন বলেছেন: উষ্ণ স্বাগতমের জন্য আপ্নাকেও ধন্যবাদ।

আপ্নি ঠিকই ধরেছেন, আমি পুপা :P

আইডি খোলার সময় হঠাৎ মনে পড়ল আল মাহমুদের এই কাব্যগ্রন্থের নাম, তাই দেয়া। কিন্তু আল মাহমুদ পড়া হয়নি সম্ভবত এক লাইনও।

২৮ শে এপ্রিল, ২০২০ রাত ৩:৩৩

সুপারডুপার বলেছেন: পুপা ভাইয়ের নতুন পোশাকে আগমন। সুস্বাগতম সুস্বাগতম !!!

১৯| ২৭ শে এপ্রিল, ২০২০ রাত ১১:১০

রাজীব নুর বলেছেন: আশা করি এবার সামু সঠিক সিদ্ধান্ত নিবেন।

২৮ শে এপ্রিল, ২০২০ রাত ৩:৩৭

সুপারডুপার বলেছেন: উনাদের চিন্তা ভাবনা দর্শন থেকেই উনারা সিদ্ধান্ত নিবেন।

২০| ২৭ শে এপ্রিল, ২০২০ রাত ১১:২৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কাউকে গালি দিয়ে তার কাছ থেকে সালাম আশা করার
নাম বোকার স্বর্গে বাস করা। ইট টি মারলে পাটকেল
খাবার জন্য প্রস্তত থাকতে হয়। আমাদের গ্রামে একটা
প্রবাদ আছে পানির ছিটা দিলে চুবাইরের গুতা খেতে হয়।
সমহর্মীতা ও সহনশীলতার বিকল্প নাই।

২৮ শে এপ্রিল, ২০২০ রাত ৩:৪২

সুপারডুপার বলেছেন: আপনার ব্লগে আমাকে ব্লক করেছেন অথচ আমার ব্লগে মন্তব্য করছেন। কী আর বলবো আপনার সমন্ধে ! তারপরেও মন্তব্যের জন্য ধন্যবাদ।

২১| ২৮ শে এপ্রিল, ২০২০ রাত ১:৫০

এ্যাক্সজাবিয়ান বলেছেন:

২৮ শে এপ্রিল, ২০২০ ভোর ৪:৪৫

সুপারডুপার বলেছেন:



নীল আকাশকে বুয়েটে চিনি , কাফকোতে চিনি। নীল আকাশ তো জামায়াত -শিবিরের-ই লোক। আর জামায়াত শিবিরের লোকদের প্রতি আমার কোনো সিমপ্যাথি নাই। এটা যদি সন্দেহ হয় পুলিশকে দিয়ে ইনকোয়ারি করে দেখতে পারেন। ব্লগে তার নাম ঠিকানা প্রকাশ করেই দিয়েছে। এখন সে কি রূপ ধরে আছে , এটা জানা নাই। কারণ আমি দীর্ঘদিন ধরে দেশের বাহিরে বা বিদেশে প্রতিষ্ঠিত। আর তার ব্যাপারে আমার আর কোনো আগ্রহও নাই। সামু ব্লগে ব্লগিংয়ে আসার প্রথম দিকে তার সাথে আমার অনেক ক্যাচাল হয়েছে। সে আমাকে ব্লকও করেছে। আর বেশি ক্যাচাল লাগাতে চাই না। চাঁদগাজী সাহেব নীল আকাশ সমন্ধে সঠিক ধারণায় করেছেন ।

আপনার ভালো হয় এইগুলো স্ক্রিনশট চাঁদগাজী সাহেবের পোস্টে গিয়ে দেন ও উনি এইগুলো কেন বলছেন তার যথাযথ কারণ জিজ্ঞাস করেন । কারণ এই পোস্টে আমি উনার সমন্ধে কিছু লিখি নি। শুধু একটি মন্তব্যের উত্তরে কিছু বলেছি। আমি চাঁদগাজী সাহেবেকে মুক্তিযুদ্ধা হিসেবে শ্রদ্ধা করি , এটা আমি বহুবারই বলেছি। কিন্তু উনার ওকালতি করার জন্যও ব্লগে আসি নি। আমি স্বাধীনভাবেই ব্লগে মন্তব্য ও হঠাৎ ছাই পাশ পোস্ট লেখি।

২২| ২৮ শে এপ্রিল, ২০২০ রাত ২:৪২

সাত ভাই চম্পা বলেছেন:








এইগুলো হল চাঁদগাজীর সামান্য কিছু গঠনমূলক মন্তব্যে। আপনি বলছেন চাঁদগাজী গঠনমূলক সমালোচনা ও মন্তব্য
করেন। ভালো কথা একজন ব্লগারের প্রকাশিত বই কে বালছাল বলা, টয়লেট টিস্যু হিসেবে ব্যবহার করা এবং সবচেয়ে
নিকৃষ্টতম কথা হচ্ছে এই ব্লগে উনি বাঙালি মহিলাদের ......। পদাতিক চৌধুরীকে তেলের ড্রাম, মা হসান কে শিবির,
ভুয়া মুফিজ ও হাবিব স্যার কে বালছাল লেখা ব্লগে লিখেন , উনি একেকজনকে একেক উপাধি দিয়েছেন।
উনার অকথ্য অত্যাচারের অনেকেই ব্লগ ছেড়ে চলে গিয়েছেন আমি তাদের নাম সবার এখনো হাইলাইট করি নাই কারণ
এটা অনেকেই জানেন ।
আমরা সবাই চাই ব্লগে শান্তিময় পরিবেশ ফিরে আসুক কিন্তু চাঁদগাজী বারবার যে কোন ব্লগার কি অহেতুক মন্তব্য করে
পরিবেশ নষ্ট করে। তাই ওনাকে বলতে চাচ্ছি সমালোচনা করুন ঠিক আছে কিন্তু ব্যক্তিগত আক্রমনাত্মক এড়িয়ে চলুন
অন্তত ব্লগের স্বার্থে।

২৮ শে এপ্রিল, ২০২০ ভোর ৫:৫০

সুপারডুপার বলেছেন:



ব্যক্তি আক্রমন যে শুরু করে সেই আসলে প্রথম পান্ডোরা বক্স খোলে। আমি কিছু পোস্টে অবজার্ভ করে দেখেছি চাঁদগাজী সাহেবকেই প্রথম ব্যক্তি আক্রমন করা হয়। তখন সেখানে চাঁদগাজী সাহেব প্রচন্ড তিতা কথা বলে আসেন। এটা আমি হলেও আমার স্টাইলে তিতা কথা বলতাম বা বলেছি। যেমন ব্লগার সায়েমুজ্জামান আমাকে অযথা কুৎসিত ব্যক্তি আক্রমণ প্রথম শুরু করে। তার উত্তরে আমি তাকে আমার স্টাইলে প্রচন্ড তিতা কথাই বলেছি। ব্লগ কর্তৃপক্ষ তা মুছেন নি। তার সাথে এইগুলো মিলে যায় বলে সে তা মুছে দিয়েছে।

বাঙালি মহিলাদের বাচ্চাদের জন্য বুকের দুধের কোয়ালিটিকে কেন প্রশ্নবিদ্ধ করেছেন বা কোন কথার প্রেক্ষিতে বলেছেন তা আপনি উনাকেই জিজ্ঞাস করেন। যে জায়গায় উনি প্রথম ব্যক্তি আক্রমন শুরু করেছেন, তার কারণও উনাকেই জিজ্ঞাস করুন। উনি অনেক ক্ষেত্রেই ভুল হলে স্বীকার করে নেন। উগ্রবাদিতা দেখান না। উনার ভুল হলে উনি আশা করি শুধরিয়ে নিবেন।

রাজাকার জামায়াত-শিবিরের ওয়াহাবীদের প্রতি আমার কোনো সিমপ্যাথি নাই। এমনকি তারা আমাকে ফুল এনে দিলেও। কিন্তু একজন ধর্মের কথা বললেই মিথ্যা ভাবে তাকে জামায়াত শিবির ট্যাগ দেওয়া আমারো অপছন্দ। সে ক্ষেত্রে বা একজন ধর্মের কথা বললে আমি হঠাৎ মঠাৎ তার ভ্রান্ত বিশ্বাসের / পোস্টের সমালোচনা করি অথবা ইগনোর করে যাই।

আপনাকেও বলি, এই পোস্টেতো চাঁদগাজী সাহেবের সমন্ধে কিছু লিখি নি। ভালো হয় এইগুলো স্ক্রিনশট উনার পোস্টে গিয়ে দেন ও উনি এইগুলো কেন বলেছেন তার যথাযথ কারণ জিজ্ঞাস করেন ।

ব্লগে শান্তিময় পরিবেশ ফিরে আসুক এটা আমাদের সবারই কামনা।

ভালো থাকবেন।

২৩| ২৮ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:২০

উদাসী স্বপ্ন বলেছেন: নীল আকাশ জামাতী এটা কি শিওর? যদিও তার লেখাতে সব মওদুদী টাইপ কথা বার্তা কপি এবং ক্ষেত্রবিশেষে তার লেখার কিছু লাইন মুজাহিদ নিজামীর লেখা লাইনের হুবহু কপি পেস্ট।

তবে একটা বিষয় আশ্চর্য লাগে স্বঘোষিত পেডোফাইল টারজান, নীল আকাশের সাথে ব্লগের মডুদের তো অনেক পার্সোনাল ও ব্যাবসায়িক (কারন তার এক বইয়ের প্রচ্ছদের সাথে যুক্ত এনারা) সম্পর্ক আছে।

আর আপনি ঠিক যে কমেন্টের রিপ্লাইতে সায়েমুজ্জামানের উল্লেখ করলেন, আপনি নিশ্চয়ই ধরতে পারছেন যে এক্সজাবিয়ান সহ বেশ কয়েকটা নিক সায়েমুজ্জামানের। যখনই কোনো যুক্তি তর্কে যান এই নিক গুলো এসে পড়ে। এবং ইদানিং সায়েমুজ্জামানের এসব নিকে তেমন কমেন্ট করছে না।

আপনি যদি জেনে শুনেই করে থাকেন তাহলে সরকারী টাকায় বিদেশে থাকা নস্টমুখের অধিকারী সায়েমুজ্জামানের ব্যাপারটা আপনিও ধরতে পারছেন

তবে এটা বলার সময় আসছে ব্লগের অনল সহ আরো যারা আছে সায়েমুজ্জামানের নীচতার কাছে কিছুই না। কানিজ রিনার সাথে আমাদেরও অনেক গন্ডগোল। কিন্তু তাই পলে কানিজ পিলারে সে মাল্টিনিক দিয়ে যা বলছে মাথা নস্ট হবার মতো।

আর ইদানিং এসব কমেন্ট বহাল তবিয়তে আছে

২৮ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:০০

সুপারডুপার বলেছেন: উদাসী ভাই ,

মন্তব্যর জন্য আবারো ধন্যবাদ। হাঁ, বুয়েটে সে জামায়াত শিবিরে ছিল। আর জামায়াত শিবির রাজাকাররা কিভাবে রূপ পাল্টায় ও শীত নিদ্রায় যায় সেটা আপনি আমার চেয়েও বেশি ভালো জানেন। ক্যাচ মি ইফ ইউ ক্যান ও এদের কাছে দুধভাত। লীগ সরকার এইজন্য অনেক চেষ্টা করেও এদের শিকড় এখনো ভাঙতে পারে নি। আমার কথা বিশ্বাস করতে বলছি না। আপনি নিজেও খোঁজ নিয়ে দেখতে পারেন।

ব্লগে অনেক সময় নিজে কত নীতিবান ছিল এই রকম বিষয় নিয়ে পোস্টাইলেও , সরকারী টাকায় বিদেশে থাকা নস্টমুখের অধিকারী সায়েমুজ্জামানের ব্যাপারটা অনেক আগেই ধরতে পেরেছি । গুগল - ইউটিউব করেও তার সমন্ধে তথ্য পাইছি। আপনাকে পরিষ্কার করার জন্য আবারো ধন্যবাদ।

আমার মতন অনিয়মিত ব্লগারের জন্য মাল্টিনিক গুলো বোঝা অনেক ক্ষেত্রেই কঠিন। আর এইগুলো নিয়ে বেশি জটিলতায়ও যেতে চাই না। নরমালি হঠাৎ মঠাৎ অবসরে ব্লগে থাকতে চাই ।

ভালো থাকবেন, উদাসী ভাই ।

২৪| ০৩ রা মে, ২০২০ রাত ৯:১১

সুপারডুপার বলেছেন: @এ্যাক্সজাবিয়ান,

এই ধরণের কমেন্ট সমস্যাজনক, তাই মুছে দিলাম। ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সুস্থ চিন্তা ভাবনা করবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.