নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগই আমার পরিচয় । । ।

কথার ফুলঝুরি!

ও আমার চাঁদের আলো, আজ ফাগুনের সন্ধ্যাকালে ধরা দিয়েছ যে আমার পাতায় পাতায় ডালে ডালে॥

কথার ফুলঝুরি! › বিস্তারিত পোস্টঃ

ফেসবুক এবং ব্যক্তিগত জীবন

১৪ ই মে, ২০১৮ সকাল ১১:১৬



ফেসবুক তার ব্যবহারকারী দের কথা চিন্তা করে Day By Day তার Privacy Option যতই উন্নত করছে ফেসবুক এ আমাদের ব্যক্তিগত জীবনের Privacy ঠিক ততটাই যেন কমছে।

ফেসবুক জানতে চায় “What’s On Your Mind” আমাদের মনের দুঃখকষ্ট, আনন্দ, হতাশা, রাগ ,বিভিন্ন রকম অনুভুতি আমরা ফেসবুক এ সবার সাথে শেয়ার করি, কিন্তু এই শেয়ার করাটা কি মাঝে মাঝে একটু বেশী ই হয়ে যায়না ? ?

** আপনার সাংসারিক জীবনে অশান্তি। শ্বশুর শাশুড়ি এর সাথে বনিবনা হচ্ছেনা। আপনি আপনার শ্বশুর বাড়ির মানুষের বদনামে ফেসবুক ভরে ফেলেছেন। সেখানে আপনার স্ট্যাটাস এর কমেন্ট এ আগুনে ঘি ঢালার মত আরও কিছু মানুষ এসে জড়ো হচ্ছে। কিন্তু এতে কি আপনার সমস্যা সমাধান হচ্ছে ? হচ্ছেনা বরং আপনি আপনার নিজের শ্বশুর বাড়ির মানুষজনকে আরও কিছু মানুষের কাছে ছোট করছেন এবং বিষয়গুলো কে আর ও জটিল করে তুলছেন। শ্বশুরবাড়ির লোকজন, স্বামী, ভালো হোক মন্দ হোক এরা আপনার ই আপনজন, এদেরকে অন্যদের সামনে ছোট করা মানে আপনার নিজেকে ছোট করা।
এসব না করে বরং চেষ্টা করুন বের করতে কোথায় সমস্যা হচ্ছে এবং কেন হচ্ছে। যদি শ্বশুর বাড়ির কারো দোষ থাকে সেক্ষেত্রে তাদেরকে সরাসরি সুন্দরভাবে বিষয়টি বুঝিয়ে বলুন আর নিজের দোষ থাকলে সেটা শুধরানোর চেষ্টা করুন। শুধু শুধু ফেসবুক এ নিজের ব্যক্তিগত জীবনের অশান্তি সবাইকে জানানো টা কি খুব বেশী জরুরী?

** আপনার ব্রেক আপ হয়েছে। অনেকদিনের সাজানো গুছানো একটি সম্পর্ক ভেঙ্গে গিয়েছে, ভেঙ্গে গিয়েছে অনেক স্বপ্ন। আপনার কষ্ট হবে এটাই স্বাভাবিক। কষ্টের কথা কারো সাথে শেয়ার করলে নিজেকে অনেক হালকা লাগে, সেক্ষেত্রে আপনি আপনার কাছের কোন বন্ধুর সাথে বিষয়টি শেয়ার করতে পারেন।
কিন্তু আপনি বিভিন্ন রকম ব্রেক আপ উক্তি, ছবি, স্ট্যাটাস দিয়ে ফেসবুক ভরে ফেলছেন। আপনি ফেসবুক এ যা করছেন তা নিজেকে হালকা করার জন্য করছেন না, এগুলো করছেন সেই নির্দিষ্ট ব্যক্তি টি কে দেখানোর জন্য আর তার সাথে সাথে আরও কতোগুলো মানুষকে ব্রেক আপ সম্পর্কিত আপনার ব্যক্তিগত বিষয়গুলো জানিয়ে দিচ্ছেন। সবচেয়ে বড় কথা এতগুলো দিন পাশাপাশি চলার পরেও যে আপনাকে ভালোবাসেনি, আপনাকে ছেড়ে যাবার আগে যে আপনার কথা একবার ও ভাবেনি, ফেসবুক এ এগুলো দেখেই সে ফিরে আসবে আপনার কাছে ? কিংবা অনুধাবন করবে তার ভুল?
আপনার কষ্টের কথা, সে চলে গেলে আপনার যে ক্ষতি হবে এসব সরাসরি তাকে বলুন, ভালবাসলে তো এমনিতেও কখনো ছেড়ে যেতনা, তারপরেও যদি তার মনে আপনার জন্য বিন্দুমাত্র কোন অনুভুতি থাকে সে অবশ্যই বুঝবে। আর যদি না বুঝে তাহলে আপনাকে বুঝতে হবে যে সে আপনার জন্য অনুভূতিহীন একজন মানুষ। উল্টো আপনি ফেসবুক এ এসব করে নিজের আত্মসম্মান এবং ব্যক্তিত্ব কে নষ্ট করছেন ।

** আপনি ব্যক্তিগত জীবনে খুব একটা সফল হতে পারছেন না। ভালো চাকরি হচ্ছেনা, বিয়ে হচ্ছেনা। অনেক সমস্যা আপনার। আপনি হতাশ হবেন এটাই স্বাভাবিক কিন্তু আপনার হতাশা ঢালার একমাত্র জায়গা যেন ফেসবুক। আর ফেসবুক এর মাধ্যমে পুরো দুনিয়া কে জানিয়ে দিচ্ছেন আপনার ব্যক্তিগত হতাশা, ব্যর্থতা। এতে কি আপনার একটা ভাল চাকরি হবে? একটা ভাল বিয়ে হবে?
আপনি বরং ফেসবুক থেকে আপনি অন্যদের কাছে থেকে কিছু পরামর্শ নিতে পারেন। ব্যর্থতা সবার থাকে, তাই বলে নিজের ব্যর্থতা বা হতাশার কথা সবাইকে জানিয়ে বেরানো টা বুদ্ধিমানের কাজ না। কারন এসব ফেসবুক এর মানুষরাই যখন ফেসবুক এর বাহিরে আপনাকে আপনার ব্যর্থতার কারনে ছোট করে দেখবে তখন কি আপনার ভালো লাগবে? লাগবেনা অবশ্যই, কিন্তু এদেরকে এই সুযোগ টা আপনি নিজেই দিয়েছেন।

** এই বিষয় টা সাধারনত মেয়েরা একটু বেশী করে। তারা তাদের প্রেমিক কিংবা স্বামীর প্রতি ভালোবাসা বাস্তবে কতটুকু প্রকাশ করে তা জানিনা তবে ফেসবুক তাদের অতিমাত্রায় ভালোবাসার নেকামি দেখলে মনে হয় পৃথিবীতে তারাই একমাত্র প্রেম করে, ভালোবাসে আর বাকি সব ঘাস কাটে। তারা তাদের সম্পর্কের ভালোবাসা সম্পর্কিত বিষয়গুলো নিজেদের ইনবক্স ও বেডরুম থেকে বের করে ফেসবুক এর নিউজ ফিড পর্যন্ত নিয়ে আসেন। এমন কি কেউ কেউ তো তাদের কথোপকথন এর Screenshot পর্যন্ত ফেসবুক পোস্ট করে বসে। আজকে ঝগড়া হয়েছে, প্রেমিক কে ফেসবুক এ গালাগালি করে অস্থির কাল সব ঠিকঠাক তখন আবার ভালোবাসার বন্যা। এগুলো করে শুধু শুধু নিজেদের সম্পর্ক টা কে অন্যদের কাছে হাস্যকর করে তোলা টা কি খুব জরুরী?
সম্পর্ক গোপনীয় না তবে দুইজনের মধ্যে যে Romance, সম্পর্কের ভেতরে কিছু বিষয় থাকে যা শুধুই দুইটা মানুষের মধ্যে সীমাবদ্ধ থাকলেই বেশী সুন্দর এবং স্বর্গীয়। তাই ফেসবুক এ এগুলো নিয়ে সময় নষ্ট না করে ভালোবাসার মানুষকে ভালো বাসতে শিখুন, তাকে সময় দিন, দায়িত্ব পালন করুন, শুধুমাত্র দুইজনের মধ্যেই ভালোবাসা কে সীমাবদ্ধ রেখে ভালোবাসা কে করে তুলুন স্বর্গীয়। আর স্বাদ নিন স্বর্গীয় ভালোবাসার। নিজেদের সম্পর্ক কে অন্যদের কাছে হাস্যকর নয়, করে তুলুন সম্মানিত।

** আপনার কারো সাথে ঝগড়া ঝাটি, মনোমালিন্য চলছে। আপনার যা বলার সরাসরি তাকে বলুন, বিষয়টি মিটমাট করার চেষ্টা করুন, তা না করে ফেসবুক এ তাকে গালাগালি করে, রাগ দেখিয়ে, মেজাজ দেখিয়ে তার গুষ্টি উদ্ধার করেছেন। এতে সেই ব্যক্তির কতটুকু শিক্ষা হচ্ছে তা জানা নেই তবে ফেসবুক এ আরও দশটা মানুষের সামনে নিজের ব্যক্তিগত দ্বন্দ্ব, মনোমালিন্য কে উপস্থাপন করছেন এবং সাথে নিজের ব্যক্তিত্ব কেও নষ্ট করছেন।

বললে তো এরকম অনেক কথাই বলা যায় । তবে শুধুই এতটুকু বলব, ফেসবুক এ পরিবার পরিজন ছাড়া ও আরও অনেক সম্পর্কের মানুষ থাকে সেখানে তাদের সামনে নিজের ব্যক্তিগত জীবনের ভালোবাসা, দ্বন্দ্ব, সংঘাত, অশান্তি, অতটা খোলাসা না করলেও চলে। তাই এইরকম কিছু ব্যক্তিগত বিষয়গুলো ব্যক্তিগত পর্যায়েই সীমাবদ্ধ রাখলে ব্যক্তিগত জীবন হবে আরও বেশী সুন্দর, সভ্য ও ব্যক্তিত্বপূর্ণ । শেয়ার করুন তবে তাতে যেন নিজের ব্যক্তিত্ব ক্ষুণ্ণ না হয় এবং নিজের ব্যক্তিগত জীবনে সবাই প্রবেশের সুযোগ না পায় সেদিকে ও একটু খেয়াল রাখুন।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৪ ই মে, ২০১৮ দুপুর ১:০৩

কাওসার চৌধুরী বলেছেন: বাহ!! চমৎকার একটি বিষয় নিয়ে লেখা।

কবির ফেইসবুক নিয়ে বিশ্লেষণ সত্যি চমক জাগানিয়া। What's on your mind অপশনটি দিয়ে ফেইসবুক আমাদের একান্ত ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক প্রাইভেসিটা খোলা মাঠে অপেন করে দিচ্ছে। এতে সমস্যা কমার পরিবর্তে বাড়ে। সামাজিক জীবনে ব্যক্তির মর্যাদা হানি হয়। আমরা আবেগতাড়িত হয়ে অনেক কিছু লেখে ফেলি।

অল্পশিক্ষিত, সহজ-সরল ও আবেগপ্রবণ মানুষ এই ভুলটা বেশি করে। অনেক ভাল লাগার একটা পোস্ট।

পরিশেষে, আমার বিশ্বাস লেখিকা উনার ব্যক্তিগত প্রাইভেসি নিয়ে ভীষণ রকম সতর্ক। B-) B-) B-)

১৪ ই মে, ২০১৮ দুপুর ১:২৩

কথার ফুলঝুরি! বলেছেন: হাহা! শেষ লাইন টি পড়ে মৃদু হাসলাম :P হা আমি আমার ব্যক্তিগত প্রাইভেসি নিয়ে সতর্ক, এটা সত্যি। তবে কথাটির মধ্যে কি যেন একটা আছে :P :P হাহা!
এই ব্লগ এ আমার প্রথম এবং খুব ই ভালো একজন বন্ধু আপনি, আমি খুবই খুশী এতে, সত্যি বলছি। আমার এই বন্ধু টি কে ফেসবুক এ অ্যাড করতে আমার কোনই সমস্যা নেই । তবে আমি আসলেই আপনার লিংক, কিংবা খোঁজ করে পাইনি আপনাকে। এমন কি আমি এই ব্লগ এর ফেসবুক পেজ এ ও খুজেছি আপনাকে :(
আপনার মূল্যবান মন্তব্য এর জন্য অশেষ ধন্যবাদ। লেখাটি ভালো হয়েছে জেনে খুবই খুশী :D :D

২| ১৬ ই মে, ২০১৮ বিকাল ৫:১৪

মনিরা সুলতানা বলেছেন: ভালো লিখেছেন
বর্তমানের বেশ সেন্সেটিভ একটা টপিক এটা।

১৬ ই মে, ২০১৮ বিকাল ৫:২০

কথার ফুলঝুরি! বলেছেন: ধন্যবাদ আপু, আমার লেখা সম্পর্কে আপনার মতামত জানানোর জন্য। ভালো লিখেছি জেনে খুশী হলাম।

৩| ২৬ শে মে, ২০১৮ বিকাল ৪:২৯

রাজীব নুর বলেছেন: আপনি তো একজন অভিজ্ঞ মানুষ।

২৭ শে মে, ২০১৮ সকাল ১০:০০

কথার ফুলঝুরি! বলেছেন: "আপনি তো একজন অভিজ্ঞ মানুষ" কিছুটা হয়তো 8-|

৪| ০৬ ই জুন, ২০১৮ দুপুর ১২:৪২

নাজিম সৌরভ বলেছেন: জী, তাই তো এখন ফেসবুক চাইলেও ছাড়া যাবে না ।

০৬ ই জুন, ২০১৮ দুপুর ১:২৯

কথার ফুলঝুরি! বলেছেন: "তো এখন ফেসবুক চাইলেও ছাড়া যাবে না" হাহা ! কিন্তু ছাড়ার তো কোন দরকার নেই ভাইয়া, শুধু একটু মানিয়ে চললেই হয়।
ধন্যবাদ আপনার মন্তব্য এর জন্য নাজিম সৌরভ ভাইয়া।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.