নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে

এলোমেলো ভাবনা সারাক্ষণ মনকে আচ্ছন্ন করে রাখে

লাইলী আরজুমান খানম লায়লা

I love my country

লাইলী আরজুমান খানম লায়লা › বিস্তারিত পোস্টঃ

তেল ছাড়া রান্না

০৩ রা মার্চ, ২০২২ রাত ৮:৫১

বাজারে তেলের যেই অবস্থাই থাকুক - খাওয়া তো আর থেমে থাকবে না। রান্নাতো করতেই হবে। আসুন তেল ছাড়াই রান্না করি---
.
মাছ-
মাছ লবন, হলুদ, একটু কাঁচা মরিচ বাটা দিয়ে মাখিয়ে রাখুন। শুকনো কড়াইয়ে পিয়াজ কুচি অল্প আচে হালকা ভেজে নিন। আপনার পছন্দমত মসলা ( হলুদ, ধনে, আদা বাটা, রসুন বাটা, শুকনো লংকা গুড়া ইত্যাদি), তেজপাতা অল্প আঁচে একটু বেশি পানি দিয়ে ভাল করে কষিয়ে নিন। এবার পছন্দমত তরকারী দিয়ে অল্প আঁচে কষান। লবন দিন। এবার ফুটন্ত গরম পানি দিয়ে দিন। পানি যখন ফুটে উঠবে তখন মাছ দিয়ে দিন। এবার কয়েকটি কাঁচামরিচ দিয়ে দিন। নামানোর আগে আপনার পছন্দমত ভাজা জিরার গুড়া বা গরম মসলার গুড়া বা ধনিয়া পাতা কেটে দিন।
.
পাঁচমিশালী সবজি-
.
ডুমো করে কাটা সবজিগুলো পানি দিয়ে সামান্য ভাপিয়ে নিন। শুকনো কড়াইয়ে পিয়াজ ও রসুন কাটা অল্প আচে ভেজে নিন। এবার অল্প আঁচে পছন্দমত মসলা ( হলুদ, ধনে, আদা বাটা, শুকনো লংকা গুড়া ইত্যাদি) পানি দিয়ে কষান। লবন ও তেজপাতা দিন। এবার ভাপানো সবজিগুলো দিয়ে দিন। অল্প আঁচে কষান। এবার সামান্য ফুটন্ত পানি দিন। কাঁচামরিচ দিন। নামানোর আগে গরম মসলার গুড়া বা, পাঁচ ফোঁড়নের গুড়া, শুকনা তাওয়ায় একটি শুকনা মরিচ ভেজে গুড়া বা জিরার গুড়া বা ধনে পাতা কাটা দিন।
.
খিঁচুরি-
.
চাল, ডাল, লবন, তেজপাতা, পিয়াজ, রসুন, গরম মসলা, পছন্দমত মসলা (হলুদ, ধনে, লংকা গুড়া, জিরা বাটা, আদা বাটা ইত্যাদি) দিয়ে ৫ মিনিট হাত দিয়ে ভালো করে মাখুন। গরম পানি দিয়ে দিন। পানি যখন ফুটে উঠবে তখন কাঁচামরিচ দিন। এবার সামান্য কাঁচা কালিজিরা দিন। একটা বোম্বাই মরিচ হতে সামান্য অংশ কেটে দিন। নামানোর আগে খুবই মিহি করে কাটা অতি সামান্য কাঁচা আদা কুচি, ধনে পাতা, ভাজা জিরা গুরা, সামান্য ভাজা গরম মশলার গুরা দিন।
.
আলু ও বেগুন ভর্তা
.
আলু ও বেগুন কয়লার আগুনে বা অল্প গ্যাসের আচে পুরে নিন। অথবা লোহার একটা মোটা কড়াই কিনুন। কড়াইয়ে আলু দিয়ে অতি সামান্য পানি দিয়ে ঢেকে দিন। অল্প আঁচে সিদ্ধ করুন। পানি শুকিয়ে গেলে এপাশ ওপাশ করে দিন। একটু পোড়া হয়ে এলে নামিয়ে নিন। কড়াইয়ে শুকনা লংকা ভাজুন। এবার পিয়াজ, শুকনা লংকা ভাজা, ধনে পাতা, লবন ভালো করে হাত দিয়ে মাখুন। এবার খোঁসা ছাড়িয়ে আলু ও বেগুন আলাদা করে মাখানো মসলা দিয়ে মাখুন।
.
মন্তব্য--- তেল দিয়ে রান্না করা খাবার মজা লাগবে এটাই স্বাভাবিক। তাই যখন তেলছাড়া রান্না করা খাবার খাবেন তখন তেলের কথাটা মাথায় রাখবেন না।
.
জনস্বার্থে - লায়লা

মন্তব্য ২২ টি রেটিং +৪/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৩ রা মার্চ, ২০২২ রাত ৯:৪৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপু পিয়াজ ও রসুন কি দিয়ে
ভাজা হবে? পানি দিয়ে?

০৩ রা মার্চ, ২০২২ রাত ১০:৪৩

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: ভাই, এটা আসলে তেল ছাড়াই শুকনা কড়াইয়ে পিয়াজ এবং রসুন কুচি দিয়ে ভেজে নিতে হবে। এতে পিয়াজের যে রসালো ভাবটা থাকে তা একটু মরে গেলে তখন মসলা ও পানি দিয়ে কষাতে হবে। হুম তেলের বদলে পানি --- কি আর করা ভাই তেল ছাড়াই যখন রান্না করতে হবে। আমাদের মত মধ্যবিত্বের অবস্থা তো বুঝতেই পারেন। যাদের ইনকাম বেশি তাদের সমস্যা নেই। কিন্তু যাদের ইনকাম কম বা তেমন নাই-ই তাদের অবস্থাটা বোঝেন। এরই মধ্যে আমাদের অনেক পরিচিতদের হাহাকার শুনে ভীষণ খারাপ লেগেছে। আর এই ধারণা হতেই আমি এই পদগুলো রান্না করেছি। স্বাদটা তেল দিয়ে রান্না করার মত ভীষণ মজাদার না হলেও একেবারে খারাপ নয়। খাওয়ার সময় তেলের বিষয়টা মনে আনা যাবে না।
পোস্টটি পড়ার জন্য আন্তরিক ধন্যবাদ। অনেক অনেক শুভকামান রইলো।

২| ০৩ রা মার্চ, ২০২২ রাত ১১:৪৭

অপু তানভীর বলেছেন: অনেক দিন পরে আপনাকে ব্লগে দেখা গেল ! শেষ কবে দেখেছিলাম মনেও নেই ।

তেল ছাড়া রান্না করা খাবার খেয়ে মজা নেই । একটাই তো জীবন তাও আবার তেল ছাড়া খাবো !!

০৪ ঠা মার্চ, ২০২২ সকাল ১১:২৮

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: আপনার সুন্দর মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ। জী ভাই দীর্ঘ সময় বিরতি নিয়ে আসলাম।
তেল ছাড়া খাবার দুই ধরনের লোকদের জন্য প্রয়োজন যেমন ১. যাদের অতিরিক্ত দাম দিয়ে তেল কিনার টাকা নেই। বা এই সময়ে কিছু তেল কিনে রাখার সামর্থ্য, সুযোগ ও ইচ্ছা কোনটাই নাই।
২. যারা এখন হার্টের সমস্যা, হাই প্রেসারসহ অন্যান্য রোগ আছে

অনুরোধ-নিজের সুস্থ্যতার বিষয়টি বিবেচনায় রেখে খাবারে তেলের পরিমানটা একটু কমিয়ে দিয়েন।
অনেক শুভকামনা ও দোয়া রইলো

৩| ০৩ রা মার্চ, ২০২২ রাত ১১:৫৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আগামী কাল থেকে তেলের দাম লিটার
প্রতি ১২ টাকা বাড়িয়ে ১৮০ টাকা করা
হচ্ছে, রমজান মাসে কি আরো বাড়বে?
ভয়ে অলিজা শুকিয়ে আসছে! পানি ছাড়া
উপায় কু?

০৪ ঠা মার্চ, ২০২২ সকাল ১১:৩৬

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: আমাদের অনেক পরিচিতরা, গ্রামের অনেক দরিদ্র মানুষ অনেকেই এই বিষয় নিয়ে বেশ চিন্তিত। পরে আমি বিষয়টি আমলে নিয়ে তেলছাড়া তরকারী রান্না করি করা শুরু করি এবং ওদের সাথে শেয়ার করি। কারণ এত স্বাদের দরকার নেই। আগে জীবন বাঁচানো ফরজ। আমি তাদেরকে সাহস জুগিয়েছি। অনেকেই এখন হতে প্রাকটিস করা শুরু করে দিয়েছে।
তারাই তেল দিয়ে খাবার রান্না করবে -- যারা এখন বাজার হতে তেল মুজুদ করে রাখতে পারবে, যাদের চড়া মূল্যে রাজার হতে ক্রয় করার সামর্থ্য আছে ---
বেশি চিন্তা করিয়েন না -- জীবন চলবে জীবনের নিয়মে ---
শুভকামনা নিরন্তর --

৪| ০৪ ঠা মার্চ, ২০২২ রাত ১২:৫৮

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: সকালের খিচুড়িতে আর আলু ভর্তায় আম্মু এমন কিছুই করেন সম্ভবত । বেশ ভালো লাগে । সবজি , মাছে এমন কিছুর ব্যবহার শুরু হবে হয়তো ।
দারুন পোস্ট । প্রিয়তে ।

০৪ ঠা মার্চ, ২০২২ সকাল ১১:৪৪

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: আসলে মানুষ অভ্যাসের দাস। একবার অভ্যাস শুরু করলে দেখবেন ভালো লাগা শুরু হয়ে গিয়েছে। গতকাল আমার বাসায় একজন ভদ্র মহিলা এসেছিল। তরকারী দেখে বললো, ‘ তরকারীতে তেল নাই, কেমন যেন লাগছে, খেতে হয়তো মজাই লাগবে। দৃঢ়ভাবে বললাম, ”অবশ্যই মজা হয়েছে,মজাটা একেক জনের কাছে একেক রকম”।
মাংসটাও সব কিছু দিয়ে মাখিয়ে একবারে বসিয়ে দিলেই হবে। শুধুমাত্র তেলছাড়া বাকী সব উপাদান মাংসে জায়গা করে নিবে এই আর কি, শুধুমাত্র নামানোর আগে জিরা ভাজার গুরা, গরম মসলার গুড়া দিতে হবে।
অনেক অনেক শুভকামনা রইলো ।

৫| ০৪ ঠা মার্চ, ২০২২ সকাল ৯:২৬

কালো যাদুকর বলেছেন: অনেক দিন পরে ব্লগেআপনার রান্নাবান্নার আয়োজন দেখতে এলাম | তেল ছাড়া বা কম পরিমাণে খাওয়া এমনিতেই ভাল ৷

০৪ ঠা মার্চ, ২০২২ সকাল ১১:৫১

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: হুমম দীর্ঘ সময় বিরতি নিয়ে আসলাম।
কি আর করা ভাই ! বাজারের যে হাল তাতে তেল ছাড়া রান্না করা ছাড়া উপায় নাই। বিশেষ করে আমাদের মত মধ্যেবিত্তের জন্য এই তরকারীই যেন অমৃত।
আপনি ঠিকই বলেছেন যাদের হার্টের সমস্যা, হাই প্রেশার, লিভারের সমস্যা আছে তাদের জন্য তেলটা যতটা পারা যায় কম খাওয়া উচিত । আর তেল না খেলে তাদের জন্য আরো ভালো --
অনেক অনেক শুভকামনা রইলো ।

৬| ০৪ ঠা মার্চ, ২০২২ সকাল ৯:৩৯

জুল ভার্ন বলেছেন: লুটেরারা দেশটাকে লুটেপুটে খাচ্ছে যার খেসারত দিতে হচ্ছে সাধারণ মানুষের। ক্ষমতাসীনরা ছাড়া আর কেউ ভালো নাই। সাধারণ মানুষের তেল খাওয়া ভুলে যেতে হবে। সেই অবস্থা থেকে বাঁচতে আপনার তেল ছাড়া রান্না রেসিপি কাজে লাগবে।

০৪ ঠা মার্চ, ২০২২ সকাল ১১:৫৭

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: ভাই! আমি আসলে রান্নায় তেমন একটা পারদর্শী নই। আমাদের গ্রামের বাড়িসহ অনেক পরিচিত জন তেলের জন্য হাহুতাস করছে। আমি অনেক চিন্তা করে নিজে নিজে রান্না করেছি। দেখলাম তেলের রান্নার মত এতটা স্বাদ না হলে খেয়ে তো জীবন বাঁচানো যাবে। অনেকের সাথে শেয়ার করলাম। তাদেরকে বুঝ দিয়েছি যে কোন কোন যুদ্ধ বিগ্রহ লেগে থাকা দেশে মানুষ খাবার পাচ্ছে না, আর এতেতো সব কিছুই ঠিক আছে-শুধু রান্নার জীবনটাই তেলছাড়া। তারা এখন কিছুটা আশার আলো দেখছে। আবার অনেকেই প্র্যাকটিস করা শুরু করে দিয়েছে।
অনেক অনেক শুভকামনা ও দোয়া রইলো ।

৭| ০৪ ঠা মার্চ, ২০২২ দুপুর ১:১৫

রাজীব নুর বলেছেন: তেল ছাড়া করা গেলে সত্যি ভালো হতো। সাওল হার্ট সেন্টার সব সময় তেল ছাড়া রান্নাই খেতে বলে। এমন কি তাঁরা একটা অনুষ্টান আয়োজন করে। সেখানে তাঁরা তেল ছাড়া পোলাউ মাংস রান্না করে অনেক মানুষকে খাইয়েছেন। সে খাবার আমিঈ খেয়েছি। মন্দ হয়নি।

০৪ ঠা মার্চ, ২০২২ রাত ৮:৩৭

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: তেল ছাড়া যে রান্না করা যায় এটাই অনেকে বিশ্বাস করে না। অনেক পরিচিতজন আছেন তারা খাওয়ার আগেই মুখ বাঁকা করে। বলে এটা কোন খাদ্য হলো। তারা শুধু বোঝে তেলই মজা। ডাক্তারের কাছে দৌড়াবে তবুও তেল কম খাওয়ার বা তেল ছাড়া তরকারী খাওয়ার পক্ষপাতাী নয়। সাওয়াল হার্ট সেন্টারের কথা আমি ওদের সাথে আলাপ করবো। তথ্যটি দেয়ার জন্য আন্তরিক ধন্যবাদ।
অনেক অনেক শুভকামনা রইলো --

৮| ০৪ ঠা মার্চ, ২০২২ দুপুর ১:১৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: মাঝে কিছুদিন আমার স্ত্রী দেশে ছিলেন। তখন আমি রান্নবাড়া করে খেতাম। তখন প্রায়সই পেয়াঁজ কাটার ঝামেলা এড়াতে পেয়াঁজ ছাড়াই রান্না করতাম। আমার স্ত্রী এ নিয়ে বেশ হাসাহাসি করেছিলো। পরে পেয়াঁজের দাম বাড়ার সময় সে মাঝে মধ্যে বলতো, তুমিই রান্না কর, পেয়াঁজের খরচ বেঁচে যাবে!

গত কয়েকদিন সে আমাকে জিজ্ঞাসা করতেছে যে আমি রান্না ঘরে গিয়ে নতুন কোন রেসিপি ট্রাই করবো কি না; যেখানে তেল লাগবে না! আমি গম্ভীর ভাবে হুম বলে কম্পিউটারের স্ক্রীনের দিকে তাকিয়ে থাকি ;)

০৪ ঠা মার্চ, ২০২২ রাত ৮:৪৭

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: পেঁয়াজ ছাড়া রান্না ভিষণ মজা হয়। পেঁয়াজের বদলে ফোঁড়ন দিতে হবে । কম তেল দিয়ে বা তেল ছাড়া তরকারী বা যে কোন খাবারের কথা অনেকেই মানতে পারেন না। এটা অবশ্য অনেক দিনের অভ্যাসের বিষয়। আমি যখন গতকাল রান্না করেছি তখন এক আত্মীয় এসে আমার তরকারীর কালার দেখে বলছে যে তেল ছাড়া বলেই কালারটা সুন্দর আসে নাই। আমি বললাম যে রান্না কিন্তু ভালোই হয়েছে। আসলে আমাদের মগজে ঢুকে গিয়েছে। আমাদের গ্রামে ও তার আশে পাশে অনেকেই চিন্তায় পরে গিয়েছে, কিভাবে তারা তেল ছাড়া রান্না করবে। ওদের অনেককে সান্তনা দিয়েছি যে তেল ছাড়াও রান্না স্বাদের হয়। তবে খাওয়ার সময় তেলের কথাটা ভুলে যেতে হবে।
অনেক অনেক শুভকামনা রইলো।

৯| ০৪ ঠা মার্চ, ২০২২ বিকাল ৪:২৯

মিরোরডডল বলেছেন:

হেলদি হবে কিন্তু টেস্টি হবে না ।

০৪ ঠা মার্চ, ২০২২ রাত ৮:৫৬

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: আপনার কথাটা কিন্তু ঠিক যে তেলের রান্নায় যে টেস্ট হয় তা তো তেলহীন রান্নায় হবে না। এটা মেনেই খেতে হবে। মানুষতো অভ্যাসের দাস। একবার খাওয়া শুরু করলে অভ্যাসটা ঠিক হয়ে যাবে।
অনেক অনেক শুভকামনা রইলো।

১০| ০৬ ই মার্চ, ২০২২ বিকাল ৪:২২

প্রত্যাবর্তন@ বলেছেন: বাহ ! ইন্টারেস্টিং তো !

১৩ ই মার্চ, ২০২২ সকাল ১১:৩৬

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: হুমম ভালো করে রান্না করতে পারলে তেল ছাড়াই খাবার স্বাস্থ্য উপযোগী হয় আর অন্যদিকে তেলের খরচও হয় না ---
অনেক অনেক শুভকামনা রইলো --

১১| ০৬ ই মে, ২০২২ বিকাল ৩:১২

বিজন রয় বলেছেন: আপা কেমন আছেন?

অনেক দিন নতুন পোস্ট দিচ্ছেন না।

১২| ১৬ ই মে, ২০২২ ভোর ৫:২৯

ফারজুল আরেফিন বলেছেন: আসসালামুআলাইকুম।
আজকাল তেল ছাড়া রান্না খাওয়ার নিমন্ত্রণও কেউ দিচ্ছে না, জিনিস পত্রের যা দাম!
আমি ভাবছি আদিম যুগে তো তেল ছাড়াই খেতো, তেল ঠিক কবে থেকে রান্নায় ব্যবহার হলো তা জানা দরকার!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.