নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লক্ষ্মণ ভাণ্ডারী –নামেই কবির পরিচয়। কবির বাড়ি পশ্চিমবঙ্গে বর্ধমান জেলার পাথরচুড় গ্রামে। প্রকৃতির সাথে পরিচয় ছোটবেলা থেকেই। বর্তমানে কবি বাংলা কবিতার আসর, বাংলার কবিতা ও কবিতা ক্লাবের সাথে যুক্ত। অবসর সময়ে কবি কবিতা লেখেন ও স্বরচিত কবিতা আবৃত্তি করেন

লক্ষণ ভান্ডারী

কবিতা

লক্ষণ ভান্ডারী › বিস্তারিত পোস্টঃ

ভালবাসা শুধু ভালবাসা দ্বিতীয় খণ্ড পঞ্চম পর্ব

২৪ শে মে, ২০১৯ দুপুর ১২:৩৪

ভালবাসা শুধু ভালবাসা
দ্বিতীয় খণ্ড পঞ্চম পর্



ভালবাসার বালুচরে খেলাঘর
লক্ষ্মণ ভাণ্ডারী

ভালবাসার বালুচরে বাঁধা খেলাঘর। তিল তিল করে প্রেম, প্রীতি আর ভালবাসা দিয়ে গড়ে তোলা হয় জীবন নদীর বালুচরে ভালবাসার খেলাঘর। অবিচারের ঝড় এসে যখন ভেঙে দেয় সেই খেলাঘর তখন পাথরের চোখেও অশ্রু ঝরে। আসুন, আজ আপনাদের নিয়ে যাব আমি ভালবাসার বালুচরে বাঁধা খেলাঘরে। যেখানে আনন্দের অশ্রুধারা বইবে স্বপ্নের সাজানো বাগানে।

জীবন নদীতে ভেসে চলেছে প্রেমের তরী। প্রেমের তরী জলে ডোবে না। মনমাঝি তাই ভাটিয়ালী সুরে গান ধরেছে
“জীবন পথের পথিক রে তুই—
বাঁধলি কেন ভালবাসার খেলাঘর?
জীবন নদীর ঝড় তুফানে
ভাঙবে রে তোর সেই খেলাঘর।
……………………………ও মন রে-------- মন রে আমার….

জীবন নদীর তটে তরী এসে ভিড়ে কিনারায়। তরী থেকে নেমে আসে নব-দম্পতি। কোথায় যাবে ওরা? ওরা নিজেই জানে না। উদ্দেশ্য-বিহীনভাবে নব-দম্পতির যাত্রা হয়েছে শুরু। নদীর তটে বিনু দাসের চায়ের দোকান। চোখের মোটা ফ্রেমের চশমা খুলে নব দম্পতিকে দেখে। কিছু পরেই ধূতি পাঞ্জাবী পরিহিত নব-যুবক তার দোকানে এসে বলে চা হবে। সকাল সকাল চা না খেলে ভাল দিন শুরু হয় না। তাই নব-যুবক চায়ের দোকানে দুটি চায়ের অর্ডার দিল।

বেনারসী শাড়ি পরিহিতা নব-যুবতীও তার পাশে এসে দাঁড়ায়। চায়ে চুমুক দিতে দিতে নবদম্পতি লক্ষ্য করে নদী কিনারায় লাগানো নৌকাটি ওপারের উদ্দেশ্যে পাড়ি দিচ্ছে। এপারের নদীর কিনারায় প্রকাণ্ড একটা বটগাছের ডালে বাসা বেধেছে দুটি বিহগ-বিহগী। এরা বেশ সুখেই আছে। কেউ ওদের কিছু বলে না।

ওরা ভাবে- এই রকম স্থায়ী ঠিকানা যদি তাদের থাকত। যদি তারাও এরকম সংসার বাঁধতে পারতো তাহলে কি ভালোই না হতো। ভাবতে ভাবতে নবদম্পতি অন্যমনস্ক হয়ে যায়। চকিতেই দোকানের মালিক বিনু দাস জিজ্ঞাসা করে- “আপনারা কোথা থেকে আসছেন আরা কোথায় যাবেন?”

কিছুটা অপ্রস্তুত পরিস্থিতিতে পড়লো এবার নব-দম্পতি। কিছু না বলে নব- যুবক চায়ের দাম মিটিয়ে বললো – ধন্যবাদ। আবার যাওয়ার পালা। দুজনে রাঙাপথ ধরে হাঁটতে থাকে। গাঁয়ের রিক্সাওয়ালা কলিম মিঞা এই পথে প্রতিদিন রিক্সা নিয়ে যাতায়াত করে। দাঁড়িয়ে যায়। বলে- “কোথায় যাবেন বাবু! আসুন আমি পৌঁছে দেব।”

কিছু না বলেই ওরা দুজনে বসে এসে রিক্সায়। রিক্সা ছুটে চলেছে। কিন্তু কোথায়? রিক্সাওয়ালাও জানে না। রিক্সাওয়ালা জিজ্ঞাসা করে- কোথায় যাবেন আপনারা? এবার কি উত্তর দেবে রিক্সাওয়ালাকে ওরা জানে না। অগত্যা রিক্সাওয়ালা রাঙা রাস্তার চৌমাথায় রিক্সা থামিয়ে বলে- কোন গাঁয়ের লোক আপনারা? কোন গাঁয়ে যাবেন? কেননা এই চৌমাথায় রাস্তা আলাদা আলাদা গাঁয়ে গিয়ে মিশেছে।

ঠিক সেই সময় গাঁয়ের জমিদার ভুবন নারায়ণ রায় ঘোড়ার গাড়ি করে চলেছেন নিজের কাছারিতে। সাথে নায়েব হরিহর নাথ। চোখে গোল ফ্রেমের চশমা। জমিদার ভুবন নারায়ণ রায় তার নায়েব মশাইকে জিজ্ঞেস করেন- এই নব-দম্পতি কোথায় যাচ্ছেন? ঘোড়ার গাড়ি তাদের গা ঘেঁষে দাঁড়ায়। সহাস্যে জমিদারবাবু সাদরে ডেকে নিলেন নব-দম্পতিকে।

তাঁদের উদ্দেশ্যে বলেন – “আমার স্ত্রী নেই, আমার পুত্র নেই, আমার সংসার আমি একা। তাই তোমাদের আমি আমার পুত্র ও পুত্রবধূর মর্যাদা দিয়ে আমার কাছে রাখতে চাই। এসো তোমরা।”

কূল ভাঙা ঢেউ যখন সবকিছুকে প্রবল বন্যায় ভাসিয়ে নিয়ে যায়, যখন আশ্রয়হারা বিহঙ্গের সকরুণ আর্তনাদ আমাদের হৃদয়ের গভীরে গিয়ে অন্তরটাকে তোলপাড় করে দেয়, ঠিক তখনই তারা পায় বাঁচার ঠিকানা। ঠিক তেমনি নব-দম্পতিকে আশ্রয় দিলেন স্থানীয় জমিদার ভুবননারায়ণ রায়। শুধু তাই নয় তাঁদের পরিচয় এখন ওরা জমিদার পুত্র ও পুত্রবধূ।

এরপর তিনটি বছর পার হয়ে গেছে। সারা গাঁয়ে আজ আনন্দের ঢেউ। আজ জমিদার ভুবন নারায়ণ রায়ের নাতির অন্নপ্রাশন। কত লোক খাবে। চারদিকে ময়রা, রাঁধুনি, ও কাজের লোকের হৈ চৈ। প্যাণ্ডেল টাঙানো হয়েছে। রাতেও লোকের আতিথ্যে ভরে উঠবে তার সুখের রাজপ্রাসাদ। ভালবাসার বালুচরে বাঁধা খেলাঘর এত সুখের হতে পারে তা দম্পতি-যুগল স্বপ্নেও কল্পনা করতে পারে নি।



(চলবে)
আগামী দিনে ভালবাসা শুধু ভালবাসা দ্বিতীয় খণ্ড -ষষ্ঠ পর্ব প্রকাশিত হবে। আক্রমনাত্মক বা কড়া সমালোচনামূলক মন্তব্য করবেন না। কর্মক্ষেত্রে ব্যস্ততার জন্য সময়ের অভাবে অথবা প্রয়োজনবোধে লেখক প্রতিটি মন্তব্যের প্রত্যুত্তর নাও দিতে পারেন।
সাথে থাকুন, পাশে রাখুন।
জয়গুরু!

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৪ শে মে, ২০১৯ বিকাল ৪:০১

রাজীব নুর বলেছেন: খুব সুন্দর।

২৪ শে মে, ২০১৯ বিকাল ৫:৫১

লক্ষণ ভান্ডারী বলেছেন: ধন্যবাদ স্যার! মন্তব্যে অনুপ্রাণিত হলাম।
সাথে থাকুন, পাশে রাখুন।
জয়গুরু!

২| ২৪ শে মে, ২০১৯ বিকাল ৪:৪৭

মেঘ প্রিয় বালক বলেছেন: আমি এ প্রথম আপনার পোস্টে মন্তব্য করলাম,আপনি খুব ভালো লিখেন,আমি এর আগে আপনার সব পোস্ট কোন কারন ছাড়াই এড়িয়ে গিয়েছিলাম,সে জন্য দুঃখিত,ধন্যবাদ জানিবেন কলকাতার কবি।

২৪ শে মে, ২০১৯ বিকাল ৫:৫২

লক্ষণ ভান্ডারী বলেছেন: আপনার সু-মন্তব্যের প্রশংসা করি মেঘ-বালক।
সাথেই থাকবেন, এটা প্রত্যাশা করি।
অন্য পর্বগুলি পড়ে দেখার অনুরোধ রইল।
আমি কলকাতার কবি। কিন্তু বর্তমানে থাকি নতুন দিল্লিতে।
সাথে থাকুন, মন্তব্য লিখবেন।
জয়গুরু!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.