নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

প্রবাস থেকে লিখছি. .....

রফিকুজজামান লিটন

আমি একজন প্রকৌশলী।একটা মোবাইল কোম্পানিতে কামলা দিই ।নিজের সুখ দুঃখ শেয়ার করতে চাই সবার সাথে। স্বপ্ন দেখি একটা সুন্দর বাংলাদেশের।

রফিকুজজামান লিটন › বিস্তারিত পোস্টঃ

ব্রিটিশ শাসনামল আর আমার কৌতুহলী প্রশ্ন!!

১৮ ই জুলাই, ২০২১ রাত ১:৪৮

ব্রিটিশরা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পৃথিবীর ৮০% দেশ কোন না কোন সময় শাসন করেছে। এরমধ্যে  অস্ট্রেলিয়া কানাডা আমেরিকা দুবাই-মিডিলিস্ট সহ্ ইউরোপের অনেক দেশ আছে। অন্যান্যরা উঠতে পারলেও ভারতবর্ষ উঠতে পারে নাই, এমনকি স্বাধীনতার এত বছর পরেও আমরা (ভারতবর্ষ) এখনো গরীব দেশের তালিকায়। এই দায় কি শুধু ব্রিটিশদের না আমাদেরও আছে?

একজন বয়স্ক ব্রিটিশ ভদ্রলোকের সাথে আমার কথা হচ্ছিল। তিনি ব্রিটিশ শাসনামল পজেটিভ নেগেটিভ দুই ভাবেই দেখছেন। তার মতে শিক্ষা দীক্ষায় আধুনিক ভারত বর্ষ তৈরি করতে ব্রিটিশরা অনেক কাজ করে গেছেন। আধুনিক শিক্ষা ব্যবস্থা থেকে শুরু করে ট্রান্সপোর্টেশন, ইন্ডাস্ট্রি অনেক কিছু করেছে। ভারতবর্ষের সাথে ব্রিটিশদের সম্পর্ক অনেক ভালো ছিল যে কারণে অনেক ভারতবর্ষের নাগরিক এখন বৃটেনের অধিবাসী। শত শত মাইল দূরে এখনো অনেকগুলো দ্বীপ বৃটেনের শাসনে তারা উন্নত হয়েছে এবং ব্রিটিশদের সাথে থাকতেই স্বাচ্ছন্দ্যবোধ করে।

৮০০ বছর ব্রিটিশরা আয়ারল্যান্ড শাসন করছে। আইরিশরা তাদের মাতৃভাষাই ভুলে গেছে। এখন এটা ইংলিশ কান্ট্রি। আইরিশদের মধ্যে আমি কখনোই ঐরকম নেগেটিভিটি দেখিনা যেমনটি আমরা ব্রিটিশদের প্রতি দেখাই।

ইংরেজ শাসনামলের আগে নবাব সিরাজউদ্দৌলার শাসনামলই বা কেমন ছিল?

নবাব সম্পর্কে সমালোচনা:
শোনা যায় তার হাতেও অনেক রক্ত। লেখক গোলাম হোসেন, নবাব সিরাজউদ্দৌলাকে নিষ্ঠুর, অর্থলোভ ও লাম্পট্যে হিসেবে অভিভূত করেন।

মধ্য উনিশ শতকের একজন বাঙালি লেখক বাবু ভোলানাথ চন্দ্রও সিরাজ চরিত্র সম্পর্কে এই মত পোষণ করেন।
ডঃ যদুনাথ সরকার লিখেন বৃদ্ধ আলিবর্দির নয়নের মণি নবাব নীতিহীন, উদ্ধত, বেপরোয়া ও ভীতিগ্রস্ত কাপুরুষ হিসাবে গড়ে উঠেছিলেন।

প্রসিদ্ধ ঐতিহাসিক ম্যালেশন,
সিরাজ মিরজাফরের চেয়ে অনেক বেশি ভাগ্যবান। তিনি মিরজাফরের চেয়ে অবশ্যই কম নিন্দনীয়। সিরাজের যাই দোষ-গুণ থাকুক না-কেন তিনি প্রভুর প্রতি বিশ্বাসহন্তা নন। তিনি দেশকে বিক্রি করে দেননি।

আমার কৌতূহলী প্রশ্ন, ব্রিটিশরা আসার আগে ভারতবর্ষ কেমন ছিল? ব্রিটিশরা না আসলে ভারতবর্ষ কেমন হতো? ভারতবর্ষ রাজা-বাদশাদের দখলেই থাকতো ? ওই আমলে আমরা কি ভালো কোন ইউনিভার্সিটি, ট্রান্সপোর্টেশন বা ইন্ডাস্ট্রি পেতাম? এখন পর্যন্ত ব্রিটিশরা থাকলে আমাদের ভারতবর্ষ কেমন হতো? ভারতবর্ষ হওয়ার পর যত রক্তগঙ্গা বইছে এটা কি হতো?

কৌতুহলী প্রশ্ন, সিরিয়াসলি নেওয়ার কিছু নাই। সবার মতামত এক হতে হবে এমন কোনো কথা নেই। দ্বিমত থাকবে, তৃতীয় মত থাকবে কিংবা তারও বেশী মতামত থাকবে। আমরা আমাদের মতামত গুলো সুন্দর ভাবে জানাতে পারি। ধন্যবাদ সময় করে পড়ার জন্য।

[পুনশ্চ: স্বাধীনতা ব্যাপারটা মনে হয় আপেক্ষিক! যেমন বাংলাদেশ স্বাধীন হয়েও হায়দারের মতো শিল্পীরা স্বাধীনতা খুঁজে বেড়ায় "তিরিশ বছর পরেও আমি স্বাধীনতাটাকে খুঁজছি" X( ]

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুলাই, ২০২১ ভোর ৫:৩৮

রিফাত হোসেন বলেছেন: আমি কোন ইতিহাসবিদ নই। কিন্তু তবুও মনে হচ্ছে আমরা আসলে স্বাধীন ছিলাম না। ৭১ এর পর প্রকৃত স্বাধীনতা পেয়েছি। নবাব সিরাজ প্রকৃত রাজা হলে তার এক ডাকে সকল প্রজা প্রতিরোধ তৈরী করার কথা। কিন্তু হবে কিভাবে? নবাব নিজেরাই বহিরাগত। সুতরাং জনগণের সাথে যোগাযোগ সেভাবে ছিল না + ভাষাগত পার্থক্য ছিলই। ব্রিটিশদের সময় শিক্ষার দিকে ভাল এগিয়েছে। নবাব থাকলে উলটা দেরি হত। সোনাদানা সব কিছু নয়। জ্ঞান-বিজ্ঞান,শিক্ষা-প্রযুক্তি এসবের দরকার। বাংলা কেন্দ্রিক বাংলাদেশ পেতাম না। তবে নবাব স্থানীয় যেহেতু নয় বা সংখ্যাগরিষ্ঠ কোন জাতির প্রতিনিধিও নয় সুতরাং ক্ষমতার কাড়াকাড়িতে ভারসাম্যহীন হয়ে পরত এই সাম্রাজ্য। যাই হোক সুইজারল্যান্ড এর মত এই বাংলাদেশ হত না। আর বাংলা ভাষার জন্য কষ্ট করে পাওয়া এই বাংলাদেশের মর্যাদা আমরা রাখতে পারছি না। মূল্য দিচ্ছি না। সব মিলিয়ে এখন পার্সি নবাবি আমল হলে বর্তমান থেকে অর্থনৈতিক দিক দিয়ে এগিয়ে থাকত। কিন্তু বাংলা ভাষা কেন্দ্রিক সব কিছু হবার সুযোগ থাকত না তবে প্রভাব থাকত।

১৮ ই জুলাই, ২০২১ বিকাল ৩:৪৬

রফিকুজজামান লিটন বলেছেন: ধন্যবাদ রিফাত ভাই সুন্দর মন্তব্যের জন্য !

২| ১৮ ই জুলাই, ২০২১ সকাল ৮:৫৬

বিটপি বলেছেন: এদেশে ইন্ডাস্ট্রিয়ালাইজেশন এবং কমিউনিকেশন সিস্টেম ডেভেলপমেন্টের জন্য এককভাবে ইংরেজদেরকে ক্রেডিট দেয়া বোকামি ছাড়া আর কিছু নয়। প্রাচীন রাজা রাজরাও এদেশের অর্থনৈতিক উন্নয়নে অনেক কিছু করেছেন। শায়েস্তা খাঁর আমলে এদেশে মানুষ এত সুখী ছিল যে প্রজন্মের পর প্রজন্ম তাঁকে মনে রেখেছে। ইংরেজরা ১৯০ বছরে এদেশে উন্নয়ন যা করেছে - তার চেয়ে লুটপাট করেছে বেশি। এদেশে নীল চাষীদের রক্তে রঞ্জিত হয়ে ডান্ডির পোশাক কারখানা উন্নত হয়েছে। এদেশ থেকে উচ্চ হারে কর আদায় করে ইউরোপের বিভিন্ন জায়গায় শিল্প কারখানা প্রতিষ্ঠিত হয়েছে। ইংরেজরা এদেশে কয়েকটি রেললাইন ছাড়া আর কিছুই বানায়নি। বড় কিছু ইন্ডাস্ট্রি পাকিস্তান আমলে হয়েছে, আর এখন যা দেখছি - তার সবটাই গরীবের রক্ত চোষা গার্মেন্টস ইন্ডাস্ট্রির অবদান।

@রিফাত, নবাবরা বহিরাগত হতে পারে, কিন্তু তারা এদেশের মাটি ও মানুষকে ভালোবেসে এদেশেই থেকে গেছে - ইংরেজদের মত তল্পিতল্পা গুটিয়ে ভেগে যায়নি। এদেশের মানুষের কাছ থেকে আদায় করা ট্যাক্সের টাকা এদেশের উন্নয়নেই কাজে লাগিয়েছে। লন্ডনের বেকারদের বসে বসে খাওয়ায়নি।

১৮ ই জুলাই, ২০২১ বিকাল ৩:৫০

রফিকুজজামান লিটন বলেছেন: বড় কিছু ইন্ডাস্ট্রি পাকিস্তান আমলে হয়েছে - এই লাইনে আমি কিছুটা দ্বিমত। পাকিস্তান কিছু জুট মিল করেছিলো , এদেশের পাট, শ্রম আর টাকা যেত পাকিস্তানে। বাকি উত্তর রিফাত ভাইয়ের কমেন্টে !

৩| ১৮ ই জুলাই, ২০২১ বিকাল ৩:২৬

রিফাত হোসেন বলেছেন: @বিটপি সাহেব, আপনি যা বলেছেন তা সারা জীবন জেনে এসেছি। কিন্তু আমি উপরের মন্তব্যে ব্রিটিশ থাকলে কি হত না থাকলে কি হত এর উপর কিঞ্চিৎ ব্যাখ্যা করেছি। আপনি তো সাহেব বইয়ের সব কিছুই ছেপে দিলেন! :) এতে তো আলোচনা হয়নি। লেখক আলোচনা করতে চাইছেন।

এতটাই ভালবাসত আমাদের যে সদূর বিদেশ থেকে এসে রাজত্ব করতে এসেছে! ক্ষমতা দখল করতে, খুন করে মসনদ দখল করতে হয়েছে। শায়েস্তা খাঁ এর সময় জলদস্যু দমন ও সঠিক রাজস্ব আদায় ইত্যাদির কারণে সাময়িক অর্থনৈতিক উন্নতি ঘটেছিল। সে ছিল মোঘল সুবেদার। ঘুরে ফিরে সেও এইদেশ ছেড়ে চলে গিয়েছিল। কিন্তু ইংরেজদের মত সব নিয়ে যায় নি। ভাল রাখালের মত আমাদের গরু গাভী হিসেবে পেলেছে, সুন্দর করে খাজনা দেবার জন্য। ধরে নিলাম আমরা পরবর্তীতে তার উত্তরাধিকারদেরকে রাজা হিসেবে পেলে পরিস্থিতি এক নাও থাকতে পারত। সে দিকে ইংরেজ অত ভাল রাখাল ছিল না, মাংসের প্রয়োজনে আমাদের গরু-গাভীকে হত্যা করতে মায়া লাগত না।

সারমর্ম আমরা স্বাধীন ছিলাম না। এটা মোঘল,পার্সি নবাব বা ইংরেজি যাই বলেন। আলোচনা করেছি। একক পক্ষ নিয়ে কথা বললে তর্ক হবে। আসা করি সেটা থেকে আমরা বিরত থাকব।

১৮ ই জুলাই, ২০২১ বিকাল ৪:০৬

রফিকুজজামান লিটন বলেছেন: সারমর্ম আমরা স্বাধীন ছিলাম না --- সহমত
এই স্বাধীনতা পাওয়ার পর হিন্দু মুসলিম দাঙ্গা , বাংলাদেশের মুক্তিযুদ্ধ সহ এই ভারতবর্ষে অনেক অনেক রক্ত ঝরেছে !
তবে এখন ভারতবর্ষ (BD ,IND,PAK ) ভালো করছে হয়তো নেক্সট ২০ , ৩০ বছরে উন্নত দেশের কাতারে পৌঁছাতে পারবে।

৪| ১৯ শে জুলাই, ২০২১ সকাল ১০:৩৪

রাােসল বলেছেন: খুব ভালো লাগলো আপনার এই আত্মসমালোচনা । আমরা খারাপ, তাই আমরা ব্রিটিশদের থেকে খারাপ গ্রহন করেছি। অন্যরা তা নয়, তাই ভালটা গ্রহন করেছে। এটা আমার সার্বিক মূল্যায়ন। ধন্যবাদ।

১৯ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:০৩

রফিকুজজামান লিটন বলেছেন: ধন্যবাদ রোসল ভাই, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.