নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লাইফবার্গ

লাইফবার্গ

মহামনীষীদের শিখিয়ে দেয়া শিক্ষায় শিক্ষিত এক অবুঝ...

লাইফবার্গ › বিস্তারিত পোস্টঃ

কেউ কি ভেবে বলতে পারেন আমি কিভাবে সাহায্য করতে পারি?

১৯ শে এপ্রিল, ২০২০ রাত ১০:০৪

আজ প্রায় তিন বছর হলো প্রবাসী হয়েছি। নিজের প্রয়োজনে নয়, বাধ্য হয়ে। ১২ বছর পর ফেইসবুক ছাড়তে হয়েছে। নিজ ইচ্ছায় নয়, তাও বাধ্য হয়ে। তাই সামাজিক যোগাযোগ বলতে যা বুঝায়, সত্যিকারের বন্ধুরাই এখন আমার সামাজিক বন্ধুও। একটা বিষয় নিজেকে খুব পীড়া দিচ্ছিলো বলে ভাবলাম, আর কোথায় যাবো? আমার সেই পুরোনো বন্ধু সামু-ই তো ভরসা। ভূমিকা শেষ, মূল কথায় আসি।

এই করোনাকালে খুব ইচ্ছে করছে দূর থেকে হলেও কাউকে না কাউকে যেন সাহায্য করতে পারি। যেভাবে পারি। অনলাইন-এ আর্থিক সাহায্য এর পাশাপাশি যদি নিজের জ্ঞান একটু হলেও কাজ লাগাতে পারি, তাহলে এই ক্ষুদ্র জ্ঞান সার্থকতা পেতে পারে।

আমি কম্পিউটার বিজ্ঞানের ছাত্র না হলেও কাজ করি হাসপাতাল, পুলিশ আর ফায়ার সার্ভিস এর সফটওয়্যার-এ। আমি অনলাইনে সম্ভব এমন যে কোনো সহায়তা দিতে প্রস্তুত, যত ছোটই হোক, বা বড়।

কেউ কি বলতে পারেন এই মুহূর্তে যারা মাঠে আছেন তাদের কিভাবে দূর থেকে কিছুটা হলেও সাহায্য করা যেতে পারে

অনেক ধন্যবাদ।

মন্তব্য ১৯ টি রেটিং +২/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ১৯ শে এপ্রিল, ২০২০ রাত ১০:১৭

নেওয়াজ আলি বলেছেন: ভাই আমাকে দিয়েন। দুই মাস বাড়ি ভাড়া বাকি । হা হা ।

১৯ শে এপ্রিল, ২০২০ রাত ১০:২৩

লাইফবার্গ বলেছেন: হা হা হা। ভালো বলেছেন। ব্যবস্থা হয়েই যাবে, বিপদ এসে গেছে মানে, তা কেটেও যাবে, শুধু সময়ের অপেক্ষা।

২| ১৯ শে এপ্রিল, ২০২০ রাত ১০:২০

চাঁদগাজী বলেছেন:



আপনি পথ পাবেন।

১৯ শে এপ্রিল, ২০২০ রাত ১০:২৭

লাইফবার্গ বলেছেন: পথ কিছুতো নিজেই বের করতে পারছি, কিন্তু সম্মিলিত চিন্তার ফল অনেক অনেক বেশি শক্তিশালী হয়।

৩| ১৯ শে এপ্রিল, ২০২০ রাত ১০:৩৬

মা.হাসান বলেছেন: প্রযুক্তিগত সহায়তা এই মুহূর্তে সম্ভবত লাগবে না। বিদ্যানন্দ ফাউন্ডেশন ভালো ত্রান তৎপরতা চালিয়ে যাচ্ছে। এছাড়া ব্যক্তিগত উদ্যোগে অনেকে সাহায্য করছেন , চাইলে আমি দু জনের বিকাশ নাম্বার দিতে পারি। আরো অনেকেই করছেন। আপনার নিজ এলাকার লোকদের সাথে কোনোরকম যোগাযোগ থাকলে ভালো হয়, সাহায্যের প্রথম হকদার হলো আত্মীয় ও প্রতিবেশি।

১৯ শে এপ্রিল, ২০২০ রাত ১০:৫০

লাইফবার্গ বলেছেন: আপনার কথার সাথে আমি একমত। আমি ইতোমধ্য যেভাবে পেরেছি সেভাবে আর্থিক সাহায্য করছি। আমি চাইছিলাম প্রযুক্তিগত সহায়তা যেভাবে সম্ভব যেন দেয়া যায়। যেমন ধরুন, কোন সচেতনতা মূলক ভিডিও থাকলে এডিট করে দেয়া যেতে পারে। বা কোন গ্রাফিক্স এর কাজ করা যেতে পারে। বা ধরুন, ওয়েবসাইট বা সফটওয়্যার এর সহায়তা লাগলে। অথবা চিকিৎসকদের কিভাবে ভিডিও কনফারেন্স এ সহযোগিতা করা যায়, ইত্যাদি, ইত্যাদি। আশায় আছি যদি আরও ধারণা পাওয়া আপনাদের কাছ থেকে।

৪| ১৯ শে এপ্রিল, ২০২০ রাত ১১:২২

বিভ্রান্ত পাঠক বলেছেন: যার যার অবস্থান থেকে এভাবে এগিয়ে আসা উচিৎ, শুধু অর্থ নয় বিদ্যা দিয়েও মানুষকে সাহায্য করা যায়।

১৯ শে এপ্রিল, ২০২০ রাত ১১:৩২

লাইফবার্গ বলেছেন: আমি আসলে সেই চিন্তা থেকেই আরও কিছু ধারণা চাচ্ছিলাম। আমি নিজেই কিছু কিছু করে সহায়তা করছি এখান থেকে। যেমন, সেদিন এক ডাক্তার ভাই এর কিছু সাধারণ সমস্যা সমাধান দিলাম। গত সপ্তাহে একটা হাসপাতালের কিছু কারিগরি সহায়তা দিলাম। কারণ এখন তো কেউ এসে কাউকে সাহায্য করতে পারবেন, তা নয়। সবাই যার যার ঘরে মোটামুটি বন্দী। তাই দূর থেকেই যদি সম্ভব, যতটা পারি, কাজের আগে আর পরে, বা ছুটির দিনে, আমার এই অকর্মন্য জ্ঞানটাকে কাজে লাগাতে চাই আরো বেশি।

১৯ শে এপ্রিল, ২০২০ রাত ১১:৪২

লাইফবার্গ বলেছেন: আরেকটা সাধারণ উদাহরণ দিই, দেশ থেকে ফেরার সময় আমি যখনই ঢাকা এয়ারপোর্ট-এ যাই, নিজের বোর্ডিং করে ইমিগ্রেশন-এ যাওয়ার আগে যেসব ভাই বোনেরা বিদেশে শ্রম দিতে যাচ্ছেন তাদের কে বোর্ডিং কার্ড ফিলাপ করে দিই। মাঝে মাঝে হাত ব্যাথা হয়ে যেত, বা এপিবিএন এর ধমক খেতাম, কিন্তু ভাবতাম, আমি যদি একজন কেও সাহায্য করতে পারি, মন্দ কি। অন্ততঃ বিকাশ চোরদের হাত থেকে তো কয়েকজন কে হলেও রক্ষা করতে পারি। আজ মেরুদন্ড নেই বলে, দেশের সাথে অভিমান করে প্রবাসী। কিন্তু দেশের অবদানকে তো আর অস্বীকার করতে পারি না।

৫| ১৯ শে এপ্রিল, ২০২০ রাত ১১:৩৭

মেহবুবা বলেছেন: কোন সুযোগে যদি আপনার ইচ্ছা পূরণ হয় তৌ ভাল হত ।

১৯ শে এপ্রিল, ২০২০ রাত ১১:৫৩

লাইফবার্গ বলেছেন: সেটাই চাইছি, ঘর থেকে অফিস করে, তারপর শুধু শুধু মুভি দেখে সময় পার করাটা আমার কাছে খুব একটা কাজের কাজ বলে মনে হয় না। সামাজিক যোগাযোগ মাধ্যমও ছেড়েছি সেই কারণে। ভাবছি আমরা সবাই যদি কিছু কিছু করে নিজের জ্ঞানকে কাজে লাগাতে পারি, কিছু কিছু সমস্যার কতই না সুন্দর সমাধান বের হয়ে যেতে পারে। বিতর্কের উর্দ্ধে উঠে ভেবে দেখুন, গুগল ম্যাপ-এ সারা বিশ্বের মানুষের অবদান, অন্য কত শত অজানা পথ হারানো মানুষেকে প্রতিনিয়ত সাহায্য করে যাচ্ছে।

৬| ১৯ শে এপ্রিল, ২০২০ রাত ১১:৫৭

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: চীনে প্রযুক্তির সহায়তা অনেক সুব্যবস্হা করা গেছে ।
.......................................................................................................................................
যেমন , বিশেষ মোবাইল এ্যাপ দিয়ে নাগরিকদের স্বাস্হ্য ব্যবস্হা , চলাচল নিয়ন্ত্রন, কেন্দ্রীয় ডাটা বেজ তৈরী
ইত্যাদি কার্যক্রমের জন্য চীন এত দ্রুত রোগ মুক্ত হতে পেরেছে ।
তাছা ড়া এন৯৫ মাস্ক, পি পি ই এসবের সংকট তো আছেই ।

২০ শে এপ্রিল, ২০২০ রাত ১২:০৯

লাইফবার্গ বলেছেন: সঠিক। আপনার কথাগুলো খুবই ভালো লাগলো। যদিও আমরা জানি এবং ধরে নিই যে, সরকার স্বয়ংসম্পূর্ণ। কিন্তু জনগণের জন্য বিনামূল্যে একটু অতিরিক্ত সহায়তা-তো আর কারো উপকার ছাড়া ক্ষতি করবে না। কেউ তো আর উদ্দেশ্যমূলক প্রচারণায় নামছে না। উদ্ভাবনী App অতি অবশ্যই এই সময়ে অনেক কাজে দেবে।

৭| ২০ শে এপ্রিল, ২০২০ রাত ২:১০

রাজীব নুর বলেছেন: একটূ ভেবে নিই। ভেবে জানাবো।

২০ শে এপ্রিল, ২০২০ রাত ২:১৮

লাইফবার্গ বলেছেন: অনেক ধন্যবাদ।

৮| ২০ শে এপ্রিল, ২০২০ রাত ২:২২

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আমাদের দেশে এখনও অনেক ডাক্তার নিজ খরচে মাস্ক, পি পি ই কিনে দ্বায়িত্ব পালন করছে ।
.................................................................................................................................
সেবায় নিয়োজিত ডাক্তার মঈন নিজ ব্যবস্হাপনায় চিকিৎসা দেবার সময় করোনা আক্রান্ত হয়ে
পর্যাপ্ত সেবার অভাবে মারা গেছেন ।

২০ শে এপ্রিল, ২০২০ সকাল ৯:৩১

লাইফবার্গ বলেছেন: সত্যি বলতে কি, এই ঘটনাগুলি খুব কষ্ট দেয়। যুগে যুগে ডাঃ মঈনদের মত বীরেরা নিজেদের সব বিলিয়ে দিয়েছেন বলেই তো আজ আমরা এখনও বেঁচে আছি।

৯| ২০ শে এপ্রিল, ২০২০ সকাল ৯:১৬

সোহানী বলেছেন: ভালোলাগলো আপনার আগ্রহ। আমরা বিভিন্নভাবে শুরু করেছি যেমন, ইউনিভার্সিটিতে একটা ফান্ড ক্রিয়েট করা হয়েছে যেখানে ছাত্র-ছাত্রীদের জন্য সাহায্য করছি, তেমনি মাঠ পর্যায়ে আরেকটা বন্ধু-বান্ধব নিয়ে কাজ করছি। সাথে পরিবারের লোকজন আশে পাশের গরীবদেরকে সাহায্য করার মাধ্যমে এগিয়ে এসেছে। আপনি এরকম যেকোন কিছুর সাথে জড়িত হতে পারে।ে তবে বিদ্যানন্দ অনেক কাজ করছে। ব্লগের নীলসাধু দা এর সাথে জড়িত আছেন। নক করতে পারেন।

২০ শে এপ্রিল, ২০২০ সকাল ৯:৩১

লাইফবার্গ বলেছেন: অনেক অনেক ভাললাগলো আপনাদের এই উদ্যোগ। সবার এই ছোট্ট ছোট্ট প্রয়াস অনেক বড় কিছু করতে পারে। বিদ্যানন্দ-এর সাথে আছি সেই প্রথম থেকেই। যতটা পারছি করে যাচ্ছি প্রতি সপ্তাহেই। আসলে আমি আরও কিছুটা দূর যেতে চাই। নিজেদের ধারণা বা অভিজ্ঞতা শেয়ার করতে চাই। কিছুটা জ্ঞান যদি এই দুঃসময়ে কাজে না লাগানো যায়, তা ব্যর্থতা হয়েই থাকবে আমার জন্য। অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.