নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Island in the Stream

লোনার

When men cease to believe in God, they do not thereafter believe in nothing, they then become capable of believing anything. - G.K. Chesterton

লোনার › বিস্তারিত পোস্টঃ

What Islam is all about?

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:৫৬

আমরা যারা বিশ্বাসী ও প্র্যাক্টিসিং মুসলিম, আমাদের যদি কোন ভিনধর্মী বা অবিশ্বাসী জিজ্ঞেস করেন: What Islam is all about? আমরা অনেকেই হয়তো মুশকিলে পড়ে যাবো! আমরা কি গুছিয়ে একটা academic উত্তর দিতে পারবো? আমার তো মনে হয় না। আসুন, দেখি একজন বিধর্মী কি ভাবে এরকম একটা প্রশ্নটার যা উত্তর হওয়া উচিত তা উপস্থ্পন করেন - কোন apologetic ছাড়া!

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:১৭

মলাসইলমুইনা বলেছেন: আমার জন্য নতুন না | আমার বিশ্বাসের কথাগুলো প্রফেসর মোশে শ্যারনের লেকচারে শুনে আশ্চর্য হলাম | উনাকে এখনকার ইসরাইলিদের মধ্যে শ্রেষ্ঠ আরব বিশেষজ্ঞ বলা হয় এটা জেনেও অবাক হলাম | ভিডিওটা শেয়ার করার জন্য ধন্যবাদ |

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১১:৪২

লোনার বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ - পড়ার জন্য, মন্তব্যের জন্য!

২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:১৮

চাঁদগাজী বলেছেন:


ইসলামী প্রতিষ্ঠানগুলোর পরিচালক হিসেবে ইহুদীদের নিয়োগ দেয়ার দরকার।

ইমাম হিসেবে দেয়ার কি সম্ভব?

৩| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫১

রাজীব নুর বলেছেন: হুম।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:১৫

লোনার বলেছেন: হুমমম!

৪| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:১২

নাঈমুর রহমান আকাশ বলেছেন:
ইসলাম মানে ফরমাবরদারী এবং আনুগত্য, শান্তি বা সম্পূর্ণ আত্মসমর্পন। ইসলাম খোদার জন্য ফানা বা বিলীন হয়ে যাওয়া, খোদার ইচ্ছায় নিজের ইচ্ছাকে বিলীন করিয়া দেওয়ার নাম ই ইসলাম। নিশ্চয় আল্লাহ্‌র নিকট ইসলাম ই পরিপূর্ণ দীন। (আ লে ইমরানঃ ২০)

আজ আমি তোমাদের জন্য তোমাদের দ্বীনকে পরিপূর্ণ করিলাম এবং তোমাদের উপর আমার নেয়ামতকে সম্পূর্ণ করিলাম, এবং ইসলামকে তোমাদের জন্য দ্বীনরূপে মনোনীত করিলাম। (আল্‌-মায়েদাঃ ৪)


সকল ধর্মই আল্লাহর একত্ব এবং তাহার কাছে পরিপূর্ণ আত্মসমর্পনের ধারনা পরিপূর্নতা লাভ করিয়াছে। কারন পরিপূর্ণ আত্মসমর্পনের পূর্বশর্ত হইলে আল্লাহ্‌ তা'লার গুণাবলীর পরিপূর্ণ প্রকাশ ঘটিয়াছে, এত পরিপূর্ণভাবে পূর্বে তাহা ঘটে নাই। অতএব সকল ধর্মের মধ্যে একমাত্র ইসলাম ই সঠিক অর্থে দাবী করিতে পারে, ইহাই আল্লাহ্‌র নিজস্ব ধর্ম। আসলে সকল সত্য ধর্মই প্রকৃত পক্ষে, আংশিকভাব ইসলাম ছিল এবং অনুসারিগণও আক্ষরিক অর্থে মুসলমান ছিলেন। কিন্তু যে পর্যন্ত ধর্ম সকল দিক হতে পরিপূর্ণতা লাভ করে নাই, সে পর্যন্ত ইহা ইসলাম নাম প্রাপ্ত হয় নাই। যখন ধর্মের সকল আনুষাঙ্গিক ও সংশ্লিষ্ট বিষয়বলী সমন্বিত করিয়া কোরাআনের মাধ্যমে শেষ ঐশীবিধানের পরিপূর্ণতা দেওয়া হইল, তখনই আল্লাহ্‌ তা'আলা ইহাকে আল-ইসলাম নামে অভিহিত করিলেন। কুরআন স্পষ্ট ভাষায় ঘোষণা করিতেছে যে ইসলামই একমাত্র ধর্ম, যাহা আল্লাহ্‌র গ্রহণযোগ্য। ইহুদী, খৃষ্টান, সাবিয়ান বা অন্য যে কোন ধর্মেরই হওক না কেন, যদি আল্লাহ্‌তে ও আখেরাতে তাহাদের অটল ও অকপট বিশ্বাস থাকে এবং সত্য ধর্মের (ইসলামের) সারবস্তু সৎকর্মশীলতাকে জীবনের অবলম্বন করে তাহা হইলে পরিণামে তাহাদের কোনও ভয়ের কারণ নাই এবং তাহারা দুঃখে নিপতিত হইবেনা। ইসলাম স্বীয় অনুসারিদিগকে নির্দেশ দিতেছে যে, তাহারা যেন সর্বকালের, সর্বজাতির, সর্বদেশের ও সর্বসম্প্রদায়ের নবীগণকেই বিনা ব্যতিক্রমে স্বীকৃতি দান করে। ইহা ইসলামকে অন্যান্য সকল ধর্মের উপর শ্রেষ্ঠত্ব ও মাহাত্ব দান করিয়াছে। ইসলামের প্রধান উদ্দেশ্য ফানা (আত্মবিলীন অবস্থা), আল্লাহ্‌র কাছে সম্পূর্ণরূপে আত্মসমর্পন দ্বারা ইহাই বুঝায় যে, আমাদের সমস্ত শক্তি, সামর্থ্য, দেহ-মন, এবং আমাদের যাহা কিছু আছে সবকিছু আল্লাহ্‌র কাছে সমর্পন করিয়া একমাত্র তাহারই সেবায় ন্যাস্ত করা। এই অবস্থায় ফানা বা মৃত্যু, যাহা একজন সত্যিকার মুসলমান নিজের উপর আনয়ন করিয়া লয়। সে সৎ কর্মে সর্বদা নিয়োজিত থাকে। বাকা বা পুনুরুজ্জীবনের অবস্থার দিকে ইঙ্গিত করিতেছে, কেননা যখন কোন ব্যাক্তি আল্লাহ্‌র ভালবাসায় নিজেকে বিলীন করিয়া দেয় এবং তাহার পার্থিব আশা-আকাঙ্খা ও কামনা বাসনা সব নির্বাপিত হইয়া যায় এবং এক প্রকার মৃত্যুবরন করে। যেমন আঁ-হযরত (সাঃ) বলিয়াছেন, মৃত্যু বরণ করার পূর্বে মৃত্যু বরণ কর, এই মৃত্যুর পর তাহাকে এক নব জীবন দান করা হয় যাহাকে বাকা নামে অভিহিত করা হয়। তখন সে আল্লাহ্‌র জন্যই বাঁচে এবং মানুষের সেবায় আত্ম-নিয়োগ করে। উচ্চতম অবস্থা লেকা বুঝাইতেছে, যেখানে সে আল্লাহ্‌র সাথে মিলিত হয়। এই শেষ অবস্থার অপর নাম নাফ্‌স মুতমায়িন্নাহ্‌ (শান্তি-প্রাপ্ত আত্মা)। (আল্‌ ফাজরঃ ২৮) ইসলাম নিজেকে সম্পূর্ণভাবে নিখুঁত ও পূর্ণতম ধর্ম বলিয়া দাবী করে, ইহা সম্পুর্ণ সত্য। কিন্তু তাই বলিয়া, অন্য ধর্মগুলির সত্য এবং সৎ গুণাবলীকে অকপটে স্বীকার করিতে কুন্ঠা বোধ করে না। ইসলামের উদ্দেশ্য আল্লাহ্‌র সহিত শান্তি প্রতিষ্ঠা। ইসলামের অন্য অর্থ সৃষ্ট জীবের সহিত শান্তি। সৃষ্ট জীবের সহিত শান্তি রাখিতে হইলে ইসলাম গ্রহণ আবশ্যক। সুতরাং ইসলাম শান্তির ধর্ম, শান্তিই ইহার কাম্য, শান্তি নিকেতন বা দারুস সালাম ইহার মুখ্য উদ্দেশ্য এবং ইহার নবী বিশ্ব-শান্তি দূত।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৭

লোনার বলেছেন: ধন্যবাদ!

৫| ১০ ই জুন, ২০১৮ রাত ১১:৫৯

শামচুল হক বলেছেন: পোষ্টের জন্য অসংখ্য ধন্যবাদ
কানাডার জঙ্গলে এক রাত দ্বিতীয় পর্ব দেয়া আছে সময় পেলে পড়ার জন্য অনুরোধ রইল।

০৩ রা মে, ২০২০ বিকাল ৩:৫৭

লোনার বলেছেন: মন্তব্যটা অনেক আগের। উত্তর দেয়া হয়নি - আপনি ভালো আছেন তো "বি ইযনিল্লাহ্"?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.