নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Island in the Stream

লোনার

When men cease to believe in God, they do not thereafter believe in nothing, they then become capable of believing anything. - G.K. Chesterton

লোনার › বিস্তারিত পোস্টঃ

আমি প্রতিবাদ করছি, আপনিও করুন!

০৯ ই মে, ২০২০ রাত ১০:৪৪

[এই পোস্টটা কেবল বিশ্বাসী মুসলিম ভাই-বোনদের জন্য লিখিত]

বিসমিল্লাহ্ ওয়াল হামদুলিল্লাহ্! ওয়াস সালাতু ওয়াস সালামু 'আলা রাসূলিল্লাহ্!!
আস সালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

সকল বিশ্বাসী মুসলিমের জানা থাকার কথা যে, আল্লাহ্ ও তার রাসূলকে (সা.) নিজের প্রাণ বা নাফসের চেয়ে বেশী ভালোবাসতে হবে - এটা একজন মুসিলমের ঈমানের শর্ত (এবং কোনভাবেই ব্যাপারটা ঐচ্ছিক নয় - যে তা করতে পারবে না, তার ঈমানের দাবী হাস্যকর)। শুধু তাই নয়, এই মহাবিশ্বে কেবল একজন মানুষের প্রতি আমাদের, মুসলিমদের, আনুগত্য হবে নিরঙ্কুশ - তিনি হচ্ছেন রাসূল (সা.)। একমাত্র যার সম্পর্কে আল্লাহ্ কুর'আনে বলেছেন: "যে তাকে মানলো সে আল্লাহকেই মানলো":

مَّن يُطِعِ ٱلرَّسُولَ فَقَدْ أَطَاعَ ٱللَّهَۖ وَمَن تَوَلَّىٰ فَمَآ أَرْسَلْنَٰكَ عَلَيْهِمْ حَفِيظًا

He who obeys the Messenger has obeyed Allah ; but those who turn away - We have not sent you over them as a guardian. (4:80)

আর এজন্যই ব্লগে বা অন্যত্র যখন কেউ আল্লাহ্ বা তাঁর রাসূলকে হেয় করে, তুচ্ছ-তাচ্ছিল্য করে বা গালি-গালাজ করে, vilify করে - তখন ন্যূনতম বিশ্বাসী প্রতিটি মুসিলমের বুকে লাগে এবং সাধ্যমত সেটার প্রতিবাদ করা তার ঈমানী দায়িত্ব হয়ে ওঠে। এসবের পথ ধরে যেন গণরোষ বা গণ-প্রতিবাদের অস্থির অবস্থা সৃষ্টি না হয়, সেজন্য (রাষ্ট্রযন্ত্রের ঈমানী অব্স্থা যাই হোক না কেন) আমার জানামতে প্রায় সকল মুসলিম দেশগুলোতে কোন না কোন ফর্মে "Blasphemy Law" রয়েছে। মুসলিমরা বিশ্বাস করেন: কুর'আনের প্রতিটি শব্দ আল্লাহর কথা বা speech! রাসূল (সা.) কেবল আমাদের কাছে তা পৌঁছে দিয়েছেন - এখানে একটি শব্দ সংযোজন বা বিয়োজনের অধিকার তাঁরও ছিল না। সেখানে ইউরোপের "মুরতাদ-sanctuary"-তে বসে কোন নাস্তিক যদি বাংলাদেশী ব্লগে লিখে যে, রাসূল (সা.) ঐ নাস্তিকের "মানস-প্রপিতামহের" ধারণা নকল করে কুর'আন রচনা করেছেন, তাহলে তার উদ্দেশ্য নিয়ে ভাববার অবকাশ রয়েছে। সে হয়তো বাংলাদেশের আইনের আওতার বাইরে, কিন্তু আমরা তো নই, এই ব্লগও যে নয়, তা তো আমরা কিছুদিন আগে চরম মূল্য দিয়ে দেখেছি/শিখেছি। যা ইচ্ছা তাই লিখে, ব্লগটাকে একটা virtual "Hyde Park" হিসেবে ব্যবহার করার কি কোন সুযোগ আছে?

একবার ভেবে দেখুন - কোন ধর্মগ্রন্থ নয়, রাষ্ট্রের শীর্ষব্যক্তির লেখা একটা জীবনীগ্রন্থের ব্যাপারেও যদি কেউ কটুক্তি করে বলতো যে, তিনি অন্যের কোন লেখা "নকল" করে তার বই লিখেছেন - তাহলে তার বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হতো না? সেখানে বিশ্বের সকল মুসলিমদের জন্য যার অনুগত্য ফরজ - যাকে নিজের প্রাণের চেয়ে বেশি ভালোবাসা ওয়াজিব - সেই ব্যক্তিত্বকে ৮৭% মুসলিমের দেশের একটা মাধ্যমে অপমান করে পার পেয়ে যাওয়া কি স্বাভাবিক? এই ব্লগে একজন হিন্দু ব্লগার ধারাবাহিকভাবে দিনের পর দিন মহাভারত নিয়ে লিখেছেন - কিন্তু, (আমিসহ) কোন বিশ্বাসী মুসলিম কি তার সেই সমস্ত লেখার পেইজে গিয়ে ঐ ব্লগারের উপাস্য বা আরাধ্য কারো ব্যাপারে কটূক্তি করেছে? আমরা হয়তো তার সাথে agree করিনি/করিনা - কিন্তু তাই বলে কি তার ধর্মীয় অনুভূতিতে আমরা আঘাত করতে পারি?

মুসলিমদের তরফ থেকে কোন উস্কানির ফলশ্রুতিতে, এরকম একটা অবস্থার পরিবেশ যেন সৃষ্টিই না হয়, সেজন্যই হয়তো আল্লাহ্ আমাদের আদেশ করেছেন বিধর্মীদের "উপাস্য"কে উদ্দেশ্য করে কটু কথা না বলতে! কুর'আনে আল্লাহ্ বলেন:

وَلَا تَسُبُّوا الَّذِينَ يَدْعُونَ مِنْ دُونِ اللَّهِ فَيَسُبُّوا اللَّهَ عَدْوًا بِغَيْرِ عِلْمٍ كَذَلِكَ زَيَّنَّا لِكُلِّ أُمَّةٍ عَمَلَهُمْ ثُمَّ إِلَى رَبِّهِمْ مَرْجِعُهُمْ فَيُنَبِّئُهُمْ بِمَا كَانُوا يَعْمَلُونَ

Revile not ye those whom they call upon besides Allah, lest they out of spite revile Allah in their ignorance. Thus have We made alluring to each people its own doings. In the end will they return to their Lord, and we shall then tell them the truth of all that they did. (Qur’an, 6:108)

এই আদেশ অনুযায়ী, তাই, কোন বিশ্বাসী মুসলিম কখনোই অন্য ধর্মীয়দের উপাস্যকে গাল-মন্দ করতে পারে না। কিন্তু তারপরেও কিছু নাস্তিক, কাফির, মুশরিক ও মুরতাদ (এগুলোর কোনটাই গালিগালাজ নয় - বরং কারো ঈমানী অবস্থার গুনবাচক নাম। আমাকে যেমন কেউ "মুসলিম" বললে মাইন্ড করার কিছু নেই - তেমনি যিনি কোন ঈশ্বরে বিশ্বাস করেন না, তাকেও "নাস্তিক" বললে তার মাইন্ড করার কোন কারণ নেই) গায়ে পড়ে একজন মুসলিমের পোস্টে এসে আল্লাহ্ ও রসূলের (সা.) বিরুদ্ধে blasphemous ও উস্কানিমূলক কথাবার্তা বলে অনায়াসে পার পেয়ে যায়।

আমি এর প্রতিবাদ তীব্র জানাচ্ছি - এবং প্রতিটি বিশ্বাসী মুসলিমকে আহ্বান জানাচ্ছি এর প্রতিবাদ জানাতে। রিপোর্ট করে কিছু হয়নি/হয়না। আমি রিপোর্ট করেছিলাম । কিন্তু দেখে আসুন - ২৯শে এপ্রিল, গ্রীনলাভারের পোস্টে করা ঐ নাস্তিকের মন্তব্য এখনো জ্বল জ্বল করছে:

view this link

মন্তব্য ২৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই মে, ২০২০ রাত ১১:৩৭

মেটালক্সাইড বলেছেন: জাযাকাল্লাহু খাইরান।
তারপরেও দেখবেন বিরোধ করবেই। বিরুদ্ধাচারণ সহজাত প্রবৃত্তি মানুষের।
আল্লাহ্‌ সুবহানুতায়ালা এইটি জানিয়েও দিয়েছেন মানুষকে।
ব্লগের অনেকেই ইজ্জতের খাতিরে প্রতিবাদ তো দূরের কথা মৌনব্রত পালন করে।
আন্তরিক অভিনন্দন আপনাকে এ লেখার জন্য।
প্রতিকূলতার মাঝেও এই ধরনের প্রতিবাদ চালিয়ে যাবেন।
ইনশায়াল্লাহ

১০ ই মে, ২০২০ সকাল ১১:৩৮

লোনার বলেছেন: আপনার "সক্রিয়" (নিষ্ক্রিয়ের বিপরীতে) মন্তব্যের জন্য ধন্যবাদ। আমারটুকু আমি করে গেলাম এবং করে যাবো ইনশা'আল্লাহ্! যারা বিশ্বাসী হয়েও তাকিয়ে দেখলো, "জাবর কাটলো" - তারা আল্লাহকে বোঝাবে: কিসের বিনিময়ে তারা কি "অর্জন" করলো!

২| ১০ ই মে, ২০২০ রাত ১২:০৮

কানিজ রিনা বলেছেন: বাংলাদেশ পাকিস্কান ও ভারতের কিছু নাস্তিক
অত্যান্ত অশ্লিল ভাষায় নবী মোহাঃ সাঃ নিয়ে
কটুক্তি করে। পৃথিবীর বহু দেশেই নাস্তিক আছে
তারা ধর্মে বিশ্বাস করেনা কোনও ধর্ম নিয়ে
তাদের মাথা ব্যাথা নাই।
আরে বাবা তোরা কোনও ধর্মে বিশ্বাস করিসনা
ভাল কথা, তোরা তোদের জগতে থাক। গায়ে
পড়ে ধর্মের বিরুদ্ধে বলতে আসিস কেন।
এরা বিজ্ঞান নিয়ে লাফালাফি করে মনে হয়
যেন এরা বিজ্ঞানীদের চাপরাশী। অথচ বেশীর
ভাগ বিজ্ঞানীরা সৃষ্টি কর্তায় বিশ্বাসী। আর যে
সব বিজ্ঞানী সৃষ্টি কর্তায় বিশ্বাসী না তারা এত
তর্ক বিতর্ক করেনা মুর্খের মত।
অনেক সুন্দর উপস্থাপন করেছেন ধন্যবাদ।

১০ ই মে, ২০২০ দুপুর ১২:৩১

লোনার বলেছেন: সহমত! আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ!!

৩| ১০ ই মে, ২০২০ রাত ১২:৩২

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: ব্লগে এদেরকে লালন/পালন করা আর নিকৃষ্ট প্রাণী কচুক্ষতে চড়ানোর মত বিষয়;

----আমি এর প্রতিবাদ তীব্র জানাচ্ছি।

১০ ই মে, ২০২০ দুপুর ১:৩৮

লোনার বলেছেন: আলহামদুলিল্লাহ্! ধন্যবাদ!!

৪| ১০ ই মে, ২০২০ রাত ১:০৩

রাজীব নুর বলেছেন: থাক এতটা উত্তেজিত হবেন না।
দুষ্টলোক কে আল্লাহ শাস্তি দিবেন।

১০ ই মে, ২০২০ বিকাল ৩:০২

লোনার বলেছেন: বনী ইসরাইলের একদল লোক যখন, শনিবারে মাছ না ধরার ব্যাপারে তাদের উপর জারি করা আল্লাহর বিধানকে ফাঁকি দিতে ফন্দি ফিকির করে মাছ আটকে রাখছিল - তখন আরেকদল লোক কেবল তাকিয়ে দেখেছিল, প্রতিবাদ করেনি। আল্লাহ্ তাদেরও শাস্তি দিয়েছিলেন: প্রতিবাদ না করার জন্য, চেয়ে চেয়ে দেখে যাওয়ার জন্য!

৫| ১০ ই মে, ২০২০ রাত ২:১৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধর্মের কথা শুনলেই অনেকের গা্ত্রদাহ শুরু হয়।
নাস্তিকতার যাতাকলে ফেলে মৌলবাদী ট্যাগ লাগায়।
প্রশ্ন তোলে ধর্ম নিয়ে লেখেন কেন? আবার আধুনিক
মানুষ নয় তারা ধর্ম নিয়ে লেখালেখি করে এমন অপবাদতো
সর্বদা শুনতেই হয়। খানসাবকে কোট করছিঃ
দুষ্টলোক কে আল্লাহ শাস্তি দিবেন।

১০ ই মে, ২০২০ বিকাল ৪:২৪

লোনার বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ!

৬| ১০ ই মে, ২০২০ ভোর ৪:০৬

নেওয়াজ আলি বলেছেন: আচ্ছা মুসলিম হয়ে ইসলামের দোষ না ধরে ধর্ম পরিবর্তন করলেই পারে এরা। এদের কাছে যেই ধর্ম ভালো লাগে যেখানেই যেতে পারে। মুসলিম হয়ে বলে নামাজ পড়ি না । কোরান ভুল । রাসুল অশিক্ষিত । বুঝি না। আবার এরা মরলে মৌল্লা ডেকে জানাজা পড়ায় ।

১০ ই মে, ২০২০ রাত ৯:৫২

লোনার বলেছেন: গণতন্ত্রের বুলি অনুযায়ী, "right to be different" বা "live and let live" - এসব সবার বেলা প্রযোজ্য হলেও, কেন যেন সংখ্যাগরিষ্ট মুসলিমদের বেলায় সেসব প্রযোজ্য নয় বলেই "post truth era"-র মিথ্যাবাদী নাস্তিক/মুরতাদদের ধারণা! প্রতিবাদ না করতে করতে আমরা তাদের সেই ধারণাকে আরো প্রতিষ্ঠিত করে চলেছি।

৭| ১০ ই মে, ২০২০ সকাল ১১:৪৮

আলোকরশ্মি22 বলেছেন: নাস্তিকদের কোন গ্রন্থ না থাকায় তাদের কত সুবিধা, যাদের গ্রন্থ আছে তাদের দোষ-ত্রুটি ও ভুল ধরা যায়, কিন্তু যাদের নাই তাদের ধরবেন কিভাবে!!
ক্ষনিকের জন্য এমন মনে হলেও হতে পারে নাস্তিকতা এমন একটি তত্ত্ব বা বিশ্বাস যাকে ভুল-প্রতিপাদন (Falsify) করা সম্ভব নয় -- অন্য অর্থে নাস্তিকতা একটি অবৈজ্ঞানিক বিশ্বাস। নাস্তিকরা উলঙ্গ হয়ে অন্যের পোশাকের ময়লা খুঁজে বেড়ায় কিন্তু নিজেদের গায়ে যে কোন পোশাক-ই নাই সেদিকে কোন ভ্রুক্ষেপ নাই!

তবে তাদের কিছু নাই সেটা ঠিক না। নাস্তিকদের মধ্যেও দল উপদল আছে। ভোগবাদী নাস্তিকদের (মনার হর্তাকর্তারা) আছে সব বিজ্ঞানের বই (তারা দাবী করে!!!), ডারউইনের অরিজিন অব স্পেসিস, ডকিন্স ও সমগোত্রীয়দের বই। মনার উল্লেখযোগ্য খদ্দের বামপন্থী নাস্তিকদের আছে কার্ল মার্ক্সের ডাস ক্যাপিটাল ও এর সমগোত্রীয় বই। চীনপন্থী বামপন্থীদের বই চৈনিক কিছু একটা হবে, বলতে পারছি না। তাদের কেবলাও আছে। ভোগবাদী নাস্তিকদের কেবলা পাশ্চাত্যের পুজিবাদী দেশগুলো, রাশিয়ানপন্থীদের মস্কো, চীনাপন্থীদের পিকিং। তবে এখন তাদের মধ্যে এখন আপাত পার্থক্য দেখা যায় না। সারাজীবণ উচ্ছিষ্টভোগীদের বিরুদ্ধে আন্দোলন করে সব বামপন্থীরাই এখন ভোগবাদী নাস্তিকদের উচ্ছিষ্ট খেয়ে তৃপ্তির ঢেকুর তোলে!

১০ ই মে, ২০২০ রাত ১০:৫৬

লোনার বলেছেন: নাস্তিকরা উলঙ্গ হয়ে অন্যের পোশাকের ময়লা খুঁজে বেড়ায় কিন্তু নিজেদের গায়ে যে কোন পোশাক-ই নাই সেদিকে কোন ভ্রুক্ষেপ নাই! - দারুন উপলব্ধি! ধন্যবাদ!!

৮| ১০ ই মে, ২০২০ রাত ৮:২০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মন্তব্যের উত্তর দেওয়ার জন্য। ভালো থাকুন।

১০ ই মে, ২০২০ রাত ১১:২১

লোনার বলেছেন: আল্লাহ্ ভালো রাখুন - আপনাকে এবং আমাকেও!

৯| ১১ ই মে, ২০২০ দুপুর ১২:৪২

মুশফিকুল হক বলেছেন: তীব্র প্রতিবাদ জানাচ্ছি, সবার উচিৎ এটার প্রতিবাদ করা, যেহেতু এটা একটা লেখালেখির প্লাটফর্ম, তাই সবার এখানে লেখার মাধ্যমেই প্রতিবাদ করা উচিৎ। সবার মনে ভয় ঢুকে গেছে, প্রতিবাদ করলেই যদি আমার সুখের জীবনের সুখ একটু কমে যায়!!! থাক বাবা কাউকে না ঘাটাই আরামে আছি আরামে থাকি। এই রোগ সবার মধ্যে।

১১ ই মে, ২০২০ বিকাল ৩:২৪

লোনার বলেছেন: ঠিক!

১০| ২২ শে জুন, ২০২০ বিকাল ৪:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমিও প্রতিবাদ জানাচ্ছি।

২২ শে জুন, ২০২০ রাত ১১:১৮

লোনার বলেছেন: ধন্যবাদ!

১১| ১৯ শে আগস্ট, ২০২০ দুপুর ১:৫৭

রাজীব নুর বলেছেন: আমি ভীতু মানুষ। আমি প্রতিবাদ করতে পারি না।

১৯ শে আগস্ট, ২০২০ রাত ১০:২৪

লোনার বলেছেন: আচ্ছা!

১২| ১৯ শে আগস্ট, ২০২০ রাত ১০:৫০

নতুন নকিব বলেছেন:



শুকরান। সহমত জানাচ্ছি। যথার্থ পোস্ট লাইকসহ প্রিয়তে।

২১ শে আগস্ট, ২০২০ দুপুর ১:২৩

লোনার বলেছেন: جزاك الله خيرا و بارك الله فيك

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.