নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পড়ছি দর্শনশাস্ত্র নিয়ে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে। লেখালেখির চেষ্টা করি, তা ফল হিসেবে কাব্যগ্রন্থ \"ভালোবাসা এবং অন্যান্য অশ্লীলতা\" বইমেলা \'১৭ তে প্রকাশিত হয়েছে। একা থাকতে ভালোবাসি।

গালিব আফসারৗ

সাধারণ নৌকার অসাধারণ মাঝি

গালিব আফসারৗ › বিস্তারিত পোস্টঃ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাতব্বরি ও আমাদের শিক্ষাব্যবস্থা

২১ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:৪৪



ঢাকা বিশ্ববিদ্যালয়ের আছে সমৃদ্ধ ইতিহাস, এদেশের প্রতিটি আন্দোলন, সংগ্রাম, স্বাধীনতায় ঢাবির অবদান নিঃসন্দেহে অনস্বীকার্য। বাংলাদেশ কখনওই ঢাবির ঋণ চুকাইতে পারবেনা।
একটা সময় ছিলো, যখন এই প্রতিষ্ঠানটি ছিলো এই দেশের আলোকবর্তিকা, দেশের শিক্ষাব্যবস্থা আবৃত ছিলো ঢাবির দ্বারা।

কিন্তু, সময় বদলে গেছে অনেক, স্বাধীনতার প্রায় অর্ধশত বছর হতে চললো; দেশের শিক্ষাব্যবস্থা, সমাজব্যবস্থা, রাষ্ট্র ও রাজনীতির ধারাও বদলে গেছে। আর এই বদলে যাওয়ার স্রোতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্রমশ তার জৌলুশ হারিয়ে ফেলেছে। এখন দলবাজি, কানাবাজি, চাঁদাবাজি, নীতিবাজির চিপায় পরে মুমূর্ষু প্রায় ঢাবির সেই ঐতিহ্য।

এখনকার বাংলাদেশে ঢাবি একটা মাতব্বর প্রতিষ্ঠান হিসেবে জেগে আছে। দেশের শিক্ষাব্যবস্থা ও পাবলিক ভার্সিটি গুলোর উপর নানান রকম মাতব্বরি করে চলে এখন ঢাবি। পাবলিক ভার্সিটিগুলোর স্বতন্ত্রতাকে গলায় চেপে ধরে আছে যেন; সবদিক থেকে কষে ধরার কারণে অন্যসব পাবলিক ভার্সিটি ও দেশের শিক্ষাব্যবস্থা নিজেদের স্বতন্ত্রতা জাহির করতে পারছেনা।

আপনি কি মনে করেন এব্যপারে? দেশের শিক্ষাব্যবস্থা ও পাবলিক ভার্সিটিগুলোর ওপর কি রকম মাতব্বরি খাটাচ্ছে ঢাবি?
মতামত দিবেন আশাকরি।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২১ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:৫৪

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: X(X( পা-চাটা শিক্ষক, আর মাথামোটা ছাত্রদের জন্য দেশের এই হাল।।

ব্লগে ঢাবির কয়েকজন ছিল। ওদের পাইলে গ্যাপে নিমু।।

২১ শে এপ্রিল, ২০১৮ রাত ১০:৫৮

গালিব আফসারৗ বলেছেন: ছাত্রেরা রাজনীতি, ভাইনীতি ও স্যারনীতির তলে পরে মরে যায়। শিক্ষকের কথা তো অহরহ সমালোচিত হচ্ছেই। তবে এটা শুধু ঢাবিতেই না, অন্যান্য যায়গাতেও সমানতালে হচ্ছে।

২| ২২ শে এপ্রিল, ২০১৮ সকাল ৭:৪১

সৈয়দ তাজুল বলেছেন: ঢাবির উপর মাতব্বরি খাটাতে গিয়ে ৭৫এ বঙ্গবন্ধু নিজেই ঢাবির স্বাধীনতা স্বকীয়তা হরন করেছেন। এই রাস্তা ধরের স্বৈরাচারীরাও ঢাবিসহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে অবৈধ অধিকার খাটিয়েছে। সেই সূত্র ঠিকিয়ে রাখতে ঢাবির নতুন মাতব্বরি অবাক হওয়ার মত কিছু না; তবে কষ্টের।

৩| ২২ শে এপ্রিল, ২০১৮ সকাল ৯:৪৪

ক্স বলেছেন: ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এখন সরকারেরও না, স্রেফ ছাত্রলীগের পা চাটা কুত্তায় পরিণত হয়েছে। এই কর্তৃপক্ষের মুখে গু মাখা জুতার বাড়ি দিতে পারলে শান্তি হত।

৪| ২২ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:০৭

রাজীব নুর বলেছেন: মূর্খের বিশ্বাস ও আত্মবিশ্বাস
দুটোই বিপজ্জনক ও হাস্যকর।

৫| ২২ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:০৭

টারজান০০০০৭ বলেছেন: ইঞ্জিনিয়ারিং ও মেডিক্যাল বিশ্ববিদ্যালয়গুলো বাদে পাবলিক বিশ্ববিদ্যালয়ে যেটুকু পড়াশোনা হয় তাহা ঢাকা বিশ্ববিদ্যালয়েই ! বাকিরা ঢাকা বিশ্ববিদ্যালয় হইতে দূরেই রহিয়াছে।এর কারণ হইতে পারে , তাহারা ভাল ছাত্রই বাছিয়া নেয়। বহুকাল আগে হইতেই ঢাকা বিশ্ববিদ্যালয় যাহার দখলে থাকে রাজনীতিও তাহার দখলে থাকে।সকল ক্ষেত্রেই দেশের লিডারশীপের কারখানা হইল ঢাকা বিশ্ববিদ্যালয়। তাই তাহাদের মাতবরি বেশিই !

তবে কিছু কিছু ক্ষেত্রে তাহারা স্বজনপ্রীতিতে জড়িত।বিশেষ করিয়া চাকুরীর ভাইভাতে কিছু ক্ষেত্রে তাহারা অন্যায় সুযোগ পাইয়া থাকে যেহেতু পরীক্ষকদের অধিকাংশই ঢাকা বিশ্ববিদ্যালয়েরই হইয়া থাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.