নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শূন্য থেকে শুরু আর শূন্যতেই শেষ !

মেহেদী তারেক

আজীবন উপদেষ্টা,গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি

মেহেদী তারেক › বিস্তারিত পোস্টঃ

আওয়ামী লীগের নিষিদ্ধকরণ চাইনা কিন্তু বিচার চাই !

১১ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:৫৮

আমি মনে করি না যে রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগ বা সংগঠন হিসেবে ছাত্রলীগকে নিষিদ্ধ করার প্রয়োজন আছে। বরং, যা করা উচিত তা হলো ছাত্রলীগ এবং আওয়ামী লীগের নেতা থেকে সদস্য যারা খুন, গুম, হত্যা, দুর্নীতি বা অন্যান্য অপরাধের সাথে জড়িত, তাদের দৃষ্টান্তমূলক বিচার করা। অপরাধের সাথে জড়িত দল এবং সংগঠন হিসেবে আওয়ামী লীগ এবং ছাত্রলীগকে কীভাবে বিচার প্রক্রিয়ার আওতায় আনা যায়, সেটাই আলোচনার বিষয় হতে পারে। তবে, নিষিদ্ধ করার সিদ্ধান্তের পক্ষে আমি নই।

ভোট ব্যাংকের প্রসঙ্গ না টেনে, এই বিষয়ে চূড়ান্ত রায় জনগণ এবং শিক্ষার্থীদের উপর ছেড়ে দেওয়া উচিত। দল হিসেবে আওয়ামী লীগকে জনগণ ভোট দেবে কিনা এবং সংগঠন হিসেবে ছাত্রলীগকে শিক্ষার্থীরা গ্রহণ করবে কিনা, সেটাও তাদের সিদ্ধান্তের উপর নির্ভর করা উচিত।

তবে, সরকার এবং রাষ্ট্র হিসেবে ব্যক্তি ও সমষ্টিগত পর্যায়ে সংগঠিত প্রতিটি অপরাধের সঠিক বিচার নিশ্চিত করা জরুরি, বিশেষ করে যখন সেই অপরাধ শক্তিশালী দল বা সংগঠনের সাথে যুক্ত ব্যক্তিদের দ্বারা সংঘটিত হয়।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১১ ই অক্টোবর, ২০২৪ রাত ৯:০৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভালো বলেছেন, যুক্তিসঙ্গত। সহমত পোষণ করছি।

২| ১১ ই অক্টোবর, ২০২৪ রাত ১০:০১

উদাসীন মেঘ ১২১৯ বলেছেন: একটি সুষ্ট বিচার প্রক্রিয়া ছাড়া এই খুনী, ফ্যাসিবাদী, স্বেচ্ছাচারী দলকে রাজনীতিতে প্রর্ত্যাবর্তনের সুযোগ দেয়া হবে জাতির জন্য আত্মঘাতি।

৩| ১২ ই অক্টোবর, ২০২৪ রাত ১২:১৬

রূপক বিধৌত সাধু বলেছেন: শুধু আওয়ামী লীগ-ছাত্রলীগের বিচার চাচ্ছেন? আন্দোলনে এত পুলিশ মরল, গত দুই মাসে যত লুটপাট, হত্যা হলো সেসবের বিচার চাইলেন না?

৪| ১২ ই অক্টোবর, ২০২৪ সকাল ৯:০২

প্রহররাজা বলেছেন: সেই হিসাব করলে ১৯৭১ সালের থেকে সব ঘটনার বিচার করতে হবে। শুস্ঠু বিচার করতে গেলে দেশের ৫০% এর বেশী মানুষ জেলে ঢুকবে।

৫| ১২ ই অক্টোবর, ২০২৪ সকাল ৯:২৫

রাসেল বলেছেন: প্রহররাজা বলেছেন: শুস্ঠু বিচার করতে গেলে দেশের ৫০% এর বেশী মানুষ জেলে ঢুকবে ।

হতে পারে সত্য। আর, ইহা হল শিক্ষা ব্যবস্থা এবং বিচার ব্যবস্থা ধ্বংস করে ফেলার ফসল ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.