নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি হচ্ছি কানা কলসির মতো। যতোই পানি ঢালা হোক পরিপূর্ণ হয় না। জীবনে যা যা চেয়েছি তার সবই পেয়েছি বললে ভুল হবে না কিন্তু কিছুই ধরে রাখতে পারিনি। পেয়ে হারানোর তীব্র যন্ত্রণা আমাকে প্রতিনিয়ত তাড়া করে।

মাহফুজ

তেমন কিছু লিখবোনা নিজেকে নিয়ে কারণ লিখতে গেলে সেটা এতো বিশাল হবে যে কেউ পড়বেনা; অবশ্য লিখলেই যে অনেকে পড়বে তাও না। যাই হোক আসি মূল বিষয়ে, আমি হচ্ছি সেই ব্যক্তি যে জীবনে চলার পথে একটি সুন্দর সেতু পেয়েছিলাম, মজবুতও ছিলো। সেতুটির পাশেই ছিলো একটি বাঁশের সেতু। আমি অনায়াসেই সুন্দর আর মজবুত সেতু দিয়ে ওপারে চলে যেতে পারতাম যেখানে খুব সুন্দর একটি পৃথবী আছে। আমি বোকার মতো নিজের খামখেয়ালিপনার কারণে বাঁশের সাঁকোতে উঠে পড়লাম যেটা ছিলো খুবই ভয়ানক এবং জায়গায় জায়গায় ত্রুটি অর্থাৎ নড়বড়ে আর খুবই গভীর। বাতাস দিলেই সেতুটি দুলতে থাকে ভয়ানক ভাবে।

মাহফুজ › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ

২০ শে আগস্ট, ২০১৬ দুপুর ১:২০

বাংলাদেশের সাথে কিছুক্ষনঃ

আমিঃ কেমন আছো বাংলাদেশ?
বাংলাদেশঃ ভালোনা?
-কেন?
বাংলাদেশ-ভালো থাকার উপায় রেখেছো তোমরা?
-আমরা কি করলাম?
বাংলাদেশ-কি করলা মানে!
-আমরাত তোমাকে মায়ের মত শ্রদ্ধা করি,ভালোবাসি।
বাংলাদেশ- তোমরা কেউই আমাকে ভালোবাসনা। সারা দেশটাকে অশান্তির আঁখড়া বানিয়ে রেখেছো তোমরা। হরতাল,অবরোধ, খুন, জ্বালাও পুড়াও। ক্ষমতার বড় লোভ তোমাদের। বড় কষ্ট হয় আমার। আমার বুকের উপর প্রতিদিন আগুন লাগাও তোমরা। প্রতিদিন আমার বুকে অপঘাতে মানুষ মরে পরে থাকে, এই তোমাদের ভালবাসার নমুনা? চোর ডাকাত, খুনী,ধর্ষক যখন তখন চেঁচিয়ে উঠে আমার নাম নিয়ে বাংলাদেশ, বাংলাদেশ বলে। এমন কুলাঙ্গার সন্তান আমি চাইনা, তাদের ভালোবাসাওনা। ওরা আমাকে ভালবেসে আমার নাম নেয়না। আমাকে ওরা নিজেদের স্বার্থ উদ্ধারের জন্য ব্যাবহার করে। নিজের মাকে যারা স্বার্থের জন্য ব্যবহার করে তারা আমার সন্তান হতে পারেনা।

-আমি খুব লজ্জিত বাংলাদেশ। তুমি ভুল কিছু বলছনা।

বাংলাদেশ-আচ্ছা তোমরা কি মাকে নিয়ে কাড়াকাড়ি কর?

-না তো! মাকে নিয়ে কাড়াকাড়ি করবো কেন?

বাংলাদেশ-তোমরাইত বল আমাকে মায়ের মত ভালবাসো। তাহলে তোমরা আমার সন্তান। এক মায়ের সন্তানের মাঝে এত বিভেদ কেন? তোমরা এত দলে বিভক্ত হয়ে আমাকে দখল করার জন্য নোংরা ক্ষমতার লড়াইয়ে লেগে থাকো কেন? আমিত তোমাদের সবার সমান মা। আমাকে দখলে রাখতে এত কিসের হানাহানী।

*আমি মাথা নীচু করে থাকলাম।

বাংলাদেশ-কি মাথা নীচু কেন? প্লীজ তোমরা আমাকে রেহাই দাও। আমাকে নিয়ে আর টানা হ্যাচড়া করনা। সবার কাছে আমার লজ্জা পেতে হয়। ভারত,পাকিস্তান,শ্রীলংকা সহ বিশ্বের সব দেস এদেশের কুলাঙ্গার সন্তানদের কথা বলে আমাকে লজ্জা দেয়। বলে আমি নাকি সুসন্তান পেটে ধরিনি। আমার কান্নায় বুক ফাটে তখন। মাথা নীচু করে রাখতে হয়। বল তোমরা কেমন সন্তান,কেমন দেশপ্রেমিক? যারা মাকে প্রতিনিয়ত অপমান কর?

আমি নির্বাক। ভাবছি কি বলব? সত্যিইত আমরা অযোগ্য সন্তান।

ওদিকে বাংলাদেশ কাঁদছে। বাংলা মায়ের দুচোখ বেয়ে যেন রক্তাশ্রুর ধারা নামছে।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২০ শে আগস্ট, ২০১৬ বিকাল ৩:১১

আনিসা নাসরীন বলেছেন: চরম বাস্তবতা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.