নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি হচ্ছি কানা কলসির মতো। যতোই পানি ঢালা হোক পরিপূর্ণ হয় না। জীবনে যা যা চেয়েছি তার সবই পেয়েছি বললে ভুল হবে না কিন্তু কিছুই ধরে রাখতে পারিনি। পেয়ে হারানোর তীব্র যন্ত্রণা আমাকে প্রতিনিয়ত তাড়া করে।

মাহফুজ

তেমন কিছু লিখবোনা নিজেকে নিয়ে কারণ লিখতে গেলে সেটা এতো বিশাল হবে যে কেউ পড়বেনা; অবশ্য লিখলেই যে অনেকে পড়বে তাও না। যাই হোক আসি মূল বিষয়ে, আমি হচ্ছি সেই ব্যক্তি যে জীবনে চলার পথে একটি সুন্দর সেতু পেয়েছিলাম, মজবুতও ছিলো। সেতুটির পাশেই ছিলো একটি বাঁশের সেতু। আমি অনায়াসেই সুন্দর আর মজবুত সেতু দিয়ে ওপারে চলে যেতে পারতাম যেখানে খুব সুন্দর একটি পৃথবী আছে। আমি বোকার মতো নিজের খামখেয়ালিপনার কারণে বাঁশের সাঁকোতে উঠে পড়লাম যেটা ছিলো খুবই ভয়ানক এবং জায়গায় জায়গায় ত্রুটি অর্থাৎ নড়বড়ে আর খুবই গভীর। বাতাস দিলেই সেতুটি দুলতে থাকে ভয়ানক ভাবে।

মাহফুজ › বিস্তারিত পোস্টঃ

আমি মাদকাসক্ত ছিলাম, ফিরে এসেছি

২২ শে জুন, ২০১৭ রাত ৯:২০

Confession Frankly...

আমাদের সমাজটা এমন যে মাদকাসক্ত তাকেও আমরা ঘৃণা করি আর কেউ যদি বলে আমি মাদকাসক্ত ছিলাম কিন্তু এখন ছেড়ে দিয়েছি তাকেও পূর্বে নেশাখোর ছিলো জেনে ঘৃণা করি।

মাদকের মতো নোংরা কোনো বস্তু পৃথিবীতে নেই আর এই বাস্তবতা কোনো স্বাভাবিক মানুষ উপলব্ধি করতে পারবেনা। যে মাদকাসক্ত কিংবা একসময় মাদকাসক্ত ছিলো সেই পারে মাদকের ভয়াবহতা উপলব্ধি করে।

স্বীকার করতে আমার এতটুকু সংকোচ নেই আমিও মাদকাসক্ত ছিলাম হোক সেটা একমাস কিংবা এক বছর। মহান আল্লাহর কাছে শতকোটি শুকরিয়া যে আমি মাদক দুনিয়ার সেই গভীরতায় পৌঁছানোর আগেই নিজেকে সরিয়ে নিয়ে এসেছি। মানুষ মাত্রই ভুল করে আর সেই ভুল সংশোধন করাই মানুষের শ্রেষ্ঠত্ব নির্ধারণ করে। আমি ফিরে এসেছি বলেই আমার মন চায় এমন কিছু করবো যাতে মানবের সাথে মাদকের বিস্তর দুরত্ব সৃষ্টি হয়।
মানুষ সৃষ্টির সেরা জীব আর মাদক হচ্ছে নিকৃষ্টতম বস্তু। সুতরাং সেরার সাথে নিকৃষ্টের সম্পর্ক হতে পারেনা।

মাদকের মোহে আচ্ছাদিত পরিচিত অপরিচিত সকলকে বলতে চাই যত চেষ্টাই করুক তোমাকে কেউ ফিরিয়ে আনতে পারবেনা যতক্ষননা তুমি সিদ্ধান্ত নিয়েছ ফিরবে। তবে ফিরে আসার সিদ্ধান্ত যতো তাড়াতাড়ি নেবে ততোই উত্তম। দেরী করলেও ফেরা যায় কিন্তু ততক্ষণে জীবনের যে ক্ষতিগুলো হয়ে যাবে তার মাসুল দেয়া হয়তো অত্যন্ত কঠিন হয়ে যাবে।
আমরা এমন এক নিকৃষ্ট সমাজে বসবাস করি যে সমাজের প্রশাসনও মাদক ব্যবসায় জড়িত। বাংলাদেশের প্রতিটা বিভাগ, জেলা, উপজেলা প্রশাসনের এক বা একাধিক ব্যক্তি প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে মাদক বাণিজ্যে জড়িত সেই সাথে মাদকাসক্তও বটে। সুতরাং মাদক ছাড়তে চাইলেও মাদক তো ছাড়বেনা তার বাহুডোর থেকে। মনের উপর জোর খাটিয়েই ফিরে আসতে হবে। কারণ আমাদের জীবন শুধু মাত্র আমাদের জন্যই না। এই জীবনের সাথে জড়িয়ে আছে আমাদের পরিবার, আপনজন। তাদের কথা চিন্তা করেও স্বার্থপর মাদকীয় জীবনের সকল মায়ামোহ আমাদের ত্যাগ করতে হবে।

কমেন্ট বক্সে জ্ঞান দিতে আসা সুশীলদের উদ্দেশ্যে আহ্বান ভালো না লাগলে স্কিপ করুন। জেনে খুশী হোন কিংবা ব্যথিত হোন মাদক আমার জীবন থেকে সামান্য কিছু কেড়ে নেবার আগেই আমি ফিরে এসেছি। মাদকের অসীম সমুদ্রে আমি কখনোই নিজেকে উন্মুক্ত করে দেইনি আমি ছিলাম হয়তো ছোট কোনো জলাশয় কিংবা খানাখন্দে। আমার কোনো বন্ধুবান্ধবও এর পেছনে জড়িত না, জড়িত শুধুমাত্র একজন কালপ্রিট যে আমার বন্ধু ছিলোনা ছিলো মাদক সহযোগী।
ঐ এক ব্যক্তির উপস্থিতি এই পৃথিবীতে না থাকলে আমার যে সামান্য সময় মাদকের সাথে সখ্যতা ছিলো তাও হয়তো থাকতোনা। ফিরে এসেছি বলেও স্বীকার করতে হয়েছে বা হচ্ছে নানা সমস্যা। যাই হোক সে গল্পে আর না যাই সবাই যেন ভালো থাকে, সুস্থ এবং সুন্দর থাকে এই প্রত্যাশায়।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২২ শে জুন, ২০১৭ রাত ৯:৩৫

ফারিয়া রিসতা বলেছেন: অনেক অনেক শুভ কামনা রইলো ভাই, আপনার জন্য। খুব কম মানুষ ই এভাবে ঐ দূঃস্বপ্নের পথ থেকে ফিরে আসতে পারে ! আপনাকে সাধুবাদ জানাই ফিরে আসার জন্য।
আপনার সুস্থ ও স্বাভাবিক, সুন্দর জীবনের প্রত্যাশা রইলো।

২৪ শে আগস্ট, ২০১৭ রাত ১:৩৩

মাহফুজ বলেছেন: দোয়া প্রার্থী :)

২| ২২ শে জুন, ২০১৭ রাত ৯:৪৩

বিজন রয় বলেছেন: অনেক ভাল কাজ করেছেন।

শুভকামনা রইল।

আর ওইটারে পুলিশে ধরিয়ে দিন।

২৪ শে আগস্ট, ২০১৭ রাত ১:৩৪

মাহফুজ বলেছেন: থাক ও নিজের মতো, আমিও আছি নিজেকে নিয়ে। যার নিজের ভালো বুঝার ক্ষমতা নাই তাকে পুলিশে দিয়েই কি হবে আর রিহ্যাবে নিয়েই কি লাভ?

৩| ২২ শে জুন, ২০১৭ রাত ১০:৪৮

আহমেদ জী এস বলেছেন: মাহফুজ ,




ফিরে এসেছেন জেনে ভালো লাগলো । আপনার মতো অনুভব যেন অন্য সবারও হয় ।

থেরাপিউটিক / ম্যানেজমেন্ট পয়েন্ট অব ভিউতে আপনার এই বক্তব্যটিই আসল এবং সর্বপ্রথম --- যত চেষ্টাই করুক তোমাকে কেউ ফিরিয়ে আনতে পারবেনা যতক্ষন না তুমি সিদ্ধান্ত নিয়েছ ফিরবে।

আপনার সর্বাঙ্গীন মঙ্গল কামনায় ।

২৪ শে আগস্ট, ২০১৭ রাত ১:৩৪

মাহফুজ বলেছেন: সময়ের পরিপ্রেক্ষিতে যথার্থ পয়েন্ট অব ভিউ ই জীবনের কাণ্ডারি।

৪| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ১:২৬

মাহফুজ বলেছেন: দোয়াপ্রার্থী :)

৫| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ১:২৮

মাহফুজ বলেছেন: থাক ও নিজের মতো, আমিও আছি নিজেকে নিয়ে। যার নিজের ভালো বুঝার ক্ষমতা নাই তাকে পুলিশে দিয়েই কি হবে আর রিহ্যাবে নিয়েই কি লাভ?

৬| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ১:৩০

মাহফুজ বলেছেন: সময়ের পরিপ্রেক্ষিতে যথার্থ পয়েন্ট অব ভিউ ই জীবনের কাণ্ডারি। :)

৭| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ১:৩০

মাহফুজ বলেছেন: সময়ের পরিপ্রেক্ষিতে যথার্থ পয়েন্ট অব ভিউ ই জীবনের কাণ্ডারি। :)

৮| ২৪ শে আগস্ট, ২০১৭ রাত ১:৪৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আপনাকে ধন্যবাদ নিজের কথা অপকটে স্বীকার করে পোস্ট দানে অন্যর মঙ্গল কামনা করছেন। আপনি ভাল থাকুন সবসময়। আর যারা এই জগতে আছে তারাও যেন চীরন্তন সত্যটুকু উপলব্ধি করে।

যত চেষ্টাই করুক তোমাকে কেউ ফিরিয়ে আনতে পারবেনা যতক্ষন না তুমি সিদ্ধান্ত নিয়েছ ফিরবে।

০৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:৩৭

মাহফুজ বলেছেন: দোয়া করবেন পথ ছেড়ে যেন আবার বিপথে না যাই। ধন্যবাদ ভাইজান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.