নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি হচ্ছি কানা কলসির মতো। যতোই পানি ঢালা হোক পরিপূর্ণ হয় না। জীবনে যা যা চেয়েছি তার সবই পেয়েছি বললে ভুল হবে না কিন্তু কিছুই ধরে রাখতে পারিনি। পেয়ে হারানোর তীব্র যন্ত্রণা আমাকে প্রতিনিয়ত তাড়া করে।

মাহফুজ

তেমন কিছু লিখবোনা নিজেকে নিয়ে কারণ লিখতে গেলে সেটা এতো বিশাল হবে যে কেউ পড়বেনা; অবশ্য লিখলেই যে অনেকে পড়বে তাও না। যাই হোক আসি মূল বিষয়ে, আমি হচ্ছি সেই ব্যক্তি যে জীবনে চলার পথে একটি সুন্দর সেতু পেয়েছিলাম, মজবুতও ছিলো। সেতুটির পাশেই ছিলো একটি বাঁশের সেতু। আমি অনায়াসেই সুন্দর আর মজবুত সেতু দিয়ে ওপারে চলে যেতে পারতাম যেখানে খুব সুন্দর একটি পৃথবী আছে। আমি বোকার মতো নিজের খামখেয়ালিপনার কারণে বাঁশের সাঁকোতে উঠে পড়লাম যেটা ছিলো খুবই ভয়ানক এবং জায়গায় জায়গায় ত্রুটি অর্থাৎ নড়বড়ে আর খুবই গভীর। বাতাস দিলেই সেতুটি দুলতে থাকে ভয়ানক ভাবে।

মাহফুজ › বিস্তারিত পোস্টঃ

প্রত্যাশায় সাকিব, মাশরাফিদের সফলতা

১১ ই জুন, ২০১৮ রাত ১:১৩


আমি কিংবা আপনি হয়তো রাজনীতি করিনা কিন্তু রাজনীতি করার অধিকার সবার আছে। সত্যি কথা বলতে কি, নেতা বা এমপি,মন্ত্রী হবার খুব সুক্ষ একটা সুপ্ত মনোবাসনা সবার মাঝেই থাকে কিন্তু সেটা বাস্তবায়ন করা টু মাচ হার্ড। নেতা বা জনপ্রতিনিধি হবার পেছনে আজকাল সবচাইতে বড় যে যোগ্যতা সেটা হচ্ছে টাকা। আমাদের মাশরাফি, সাকিবদের টাকাটা অঢেল পরিমাণে আছে আর সেইসাথে আছে জনপ্রিয়তা। সুতরাং রাজনীতির মাঠে একটা ম্যাচ খেলার ইচ্ছা তাদের থাকতেই পারে। ইচ্ছাটা দোষের কিছুনা।

ভাইলোগ শুনেন নিজের আপন সন্তানেরাও প্রতিষ্ঠিত হলে বাপ মাকে পুছেনা। কেউ নিজের ইচ্ছায় বিয়েথা করে আর কেউ বউয়ের কথায় বাপমাকে বৃদ্ধাশ্রমে পাঠিয়ে দেয়। সাকিব, মাশরাফিরা ঘরেরও না গোষ্ঠীরও না। তাদেরকে নিয়ে আপনাদের এতো কষ্ট কেন। বাংলাদেশকে তারা যা দিয়েছে সেটাই বা কম কিসে। দিয়েছে বলে আজীবন দিতেই থাকবে তা তো না। তাদেরও নিজের জীবনবোধ, স্বপ্ন, প্যাসন আছে। তারা অবশ্যই আগে সেটার প্রাধান্য দেবে। ক্রিকেট থেকে অর্জন হয়তো তাদের যথেষ্ট হয়েছে এবং তারা পরিতৃপ্ত এখন তাই নতুন কিছু অর্জন করতে চায়। আমরা মানুষেরা তো এমনই। ক্ষণেক্ষণে বদলাই আমরা। আপনাদের কথাই ধরুন, বিদেশ ভ্রমনে হয়তো বেরিয়েছেন অনেক অনেক টাকা পয়সা নিয়ে। সেই টাকা দিয়ে চলে গেলেন প্যারিস। প্যারিসে অনেক দিন থাকলেন, হাজার খানেক ছবি তুললেন আর ফেইসবুকেও দিলেন। তারপর হঠাৎ আপনার মনে হলো ধুর এক জায়গায় আর কতো? নতুন পরিবেশ নতুন ওয়েদার প্রয়োজন। টাকাপয়সার হিসেব করে দেখলেন এখনো অর্ধেক ইউরোপ ঘুরতে পারবেন। ব্যাস আরকি? আপনি ব্যাগব্যগেজ গুছিয়ে রোম না হয় গ্রীসে চলে যাবেন। কারণ আপনি একগুঁয়েমিতে আক্রান্ত। অন্যদিকে অর্থকড়ির টানাপোড়ন থাকলে আপনি একগুঁয়েমি নিয়েও প্যারিসেই থাকতেন শুধু ফেইসবুকে ছবি আপ্লোডানি কমে যেতো আরকি।
আমার এইসব উল্টাপাল্টা উদাহরণ জানি বাঙালি আবেগের কাছে কিচ্ছু না তবুও বলি, ভাই বাস্তবতা মেনে নিতে শিখুন। কাউকে ভালোবাসেন বলে তাকে আপনি কিনে নেননি। আপনার ভালোবাসার মানুষটিরও নিজের একটা পৃথিবী আছে। যার কাছ থেকে যতটুকু পেয়েছেন ততোটুকুর জন্যই কৃতজ্ঞ থাকুন।
আমরা না হয় সাকিব, মাশরাফিদের প্রতি পদেপদে দোষ না বের করে তাদেরকে আহবান জানাই রাজনীতির মাঠে তারা সফল হয়ে যেন এদেশের অসহায় মানুষের পাশে দাঁড়াক, তাদের মুখে হাসির কারণ হোক। কারণ তারা তো আমাদের ভালোবাসার মানুষ। আমাদের ভালোবাসার মানুষ নিশ্চই অন্যান্য দুর্নীতিবাজ রাজনৈতিক নেতাদের মতো হবেনা। যদি তারা সত্যিই রাজনীতির মাঠে খেলতে নামে তাহলে তাদের প্রতি আমার ব্যক্তিগত প্রত্যাশা এটুকুই থাকবে।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১১ ই জুন, ২০১৮ রাত ১:২১

রাকু হাসান বলেছেন: একমত আপনার সাথে । আমাদের সৎ প্রকৃত দেশপ্রেমিক রাজনীতিবীদের দরকার আছে । তবে ব্যক্তিগতভাবে চাইবো তারা যদি ক্রিকেট মাঠের যুদ্ধ শেষ করে আসতে চায় আসুক । সাদরে গ্রহণ করবো । এখনই এই সব বলে পানি ঘোলা করা ঠিক হয়নি ..।দলটির

১১ ই জুন, ২০১৮ রাত ১:৩২

মাহফুজ বলেছেন: সেটাই ভাই। আসলে যা রটে তার কিছু ঘটে কিন্তু আমাদের সমস্যা আমরা এমন রটানো রটাই যে ঘটা বাধ্যতামূলক হয়ে যায়।

২| ১১ ই জুন, ২০১৮ রাত ১:৩৯

রাকু হাসান বলেছেন: সেটা অসময়ে হলেও সমস্যা

৩| ১১ ই জুন, ২০১৮ রাত ৩:২২

মোঃ জিদান খান (অয়ন) বলেছেন: ক্রিকেট আর মন্ত্রীত্ব এক সাথে না হাটাই শ্রেয়।

১১ ই জুন, ২০১৮ সকাল ৮:৩২

মাহফুজ বলেছেন: সেটা কি আর বলতে হয় ভাইজান। এমন সুযোগ তাদের দেয়া হবে বলেও মনে হয়না। অন্তত জাতীয় দলের খেলোয়াড় থাকা অবস্থায় মনে হয় রাজনীতির মাঠে বোর্ড তাদের ক্ষেপ খেলার পার্মিশন দেবে।

৪| ১১ ই জুন, ২০১৮ সকাল ৯:০৬

রাজীব নুর বলেছেন:

৫| ১১ ই জুন, ২০১৮ সকাল ১১:০৬

সালমা নাসরিন৯৯ বলেছেন: একমত আপনার সাথে ।

৬| ১১ ই জুন, ২০১৮ দুপুর ১:০১

কাইকর বলেছেন: ঠিক বলেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.