নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

@ @

মাহমুদ০০৭

@ @

মাহমুদ০০৭ › বিস্তারিত পোস্টঃ

সামহোয়্যারইন ব্লগ গল্প সঙ্কলন অক্টোবর ২০১৪ ( দেড় বছর পূর্তি)

০৬ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৩:১১







প্রচ্ছদ - কাল্পনিক ভালবাসা

পিডিএফ-আমিনুর রহমান

পিডিএফ লিঙ্ক- গল্প সংকলন

ব্যানার - সকাল রয়

বিশেষ কৃতজ্ঞতা -সংকলনের স্বপ্ন সারথি হয়ে যারা সবসময় ছিলেন ও আছেন ।



সঙ্কলনের দেড় বছর পূর্তি।আমাদের ৬ মাস। মননে মানসিকতায় সমগ্র বাংলাদেশ যেখানে রিক্সাপার্টি সেখানে এমন একটা নিরবিচ্ছিন্ন ধারাবাহিক কাজ অব্যাহত থাকাটা বড় গর্বের বিষয়।আপনাদের আন্তরিকতা ও সহযোগিতা না পেলে তা সম্ভব হত না।



লিখব - কখনো ভাবিনি।সংকলন ত দূর অস্ত । আপনাদের আন্তরিকতা ও ভালবাসায় অসম্ভব সম্ভব হয়েছে।মামুন ভাইয়ের হাতে নেয়া পতাকা ভবিষ্যতে যার হাতে যাবে তাকে যাতে আরো ভাল কাজ করে আমাদের ছাড়িয়ে যেতে হয় -তার একটা চেষ্টা সবসময়েই ছিল।



সংকলনকে আরো প্রাণবন্ত, অর্থবহ ও আকর্ষণীয় করার জন্য আমরা আমাদের সমস্ততা দিয়ে চেষ্টা করেছি।প্রবাসী পাঠক ও ডি মুনের কারণে সময়টা দারুণ উপভোগ করেছি, একটা ঘোরের ভেতর ছিলাম।। তাদের আন্তরিকতা,একাগ্রতা ও কর্মনিষ্ঠার বাধভাঙ্গা জোয়ারে আমার না ভেসে উপায় কি! আমার শুষ্কভূমিতে তারা যেন প্রাণসঞ্চারী বারিধারা। আমি সৌভাগ্যবান।



আপনারা ইতিমধ্যেই গল্পঘুড়ি পেজটার কথা জেনেছেন। আপনার বন্ধু তালিকায় থাকা গল্পপ্রেমীদের পেজটার সাথে সংযুক্তির অনুরোধ রইল। যারা গল্প লিখেন তাদেরকে ব্লগে গল্প লেখার অনুরোধ করুন। শেখার জন্য ব্লগ এখনো অনেক চমৎকার জায়গা।



এ মাস হতে আমরা ব্লগের গল্প লেখকদের সাক্ষাৎকারের উদ্যোগ নিচ্ছি।এতে লেখকদের সৃজনশীল মানস পাঠকের কাছে কিছুটা হলেও উম্মোচিত হবে বলে আশা করা যায়।সংকলন,গল্প ও ফেসবুক পেজ বিষয়ক যে কোন কথা,পরামর্শ/উপদেশ ভাবনা মন্তব্যে কিংবা [email protected] এ জানাতে পারেন।





গল্প নির্বাচনের ক্ষেত্রে বরাবরের মত নিজস্ব বিচার , গল্পের ব্যাপারে ব্লগেরগুণী লেখকদের মতামত,গল্পে করা তাদের গঠনমূলক মন্তব্য বিবেচনা করা হয়েছে।মন্তব্যের উত্তর না দেয়ার কারণে কিছু গল্প বিবেচনায় আনা হয়নি।



পাঠ সীমাবদ্ধতার কারণে কিছু ভালো গল্প মিস হয়ে যায় । এরকম কোন গল্প থাকলে কিংবা পাঠক তার ভাল লাগা কোন গল্পের লিংক কমেন্টে শেয়ার করতে পারেন।বিবেচিত মনে হলে অন্তর্ভুক্ত করা হবে।



ব্যক্তিগত ব্যস্ততার কারণে এ মাস হতে সংকলনের দায়িত্ব থেকে সরে আসছি।বিশেষ অনুরোধে সঙ্কলন চালিয়ে যেতে রাজি হয়েছেন আমাদের সবার প্রিয় ব্লগার ডি মুন।তাকে অভিনন্দন।গল্প সঙ্কলনে যারা আমাকে সহায়তা করেছেন তাদের সবার কাছে ব্যক্তিগতভাবে ঋণী রইলাম।



সঙ্কলনকে কেন্দ্র করে আমাদের নানা ক্রিয়া - অভিব্যক্তি ঘটেছে।তা কেমন?দেড় বছর পূর্তি উপলক্ষে তার সংযত অনুভূতি আপনাদের সামনে উপস্থাপন করা হল।এই আইডিয়া উদ্ভাবন আর বাস্তবায়নের জন্য ব্লগার প্রবাসী পাঠককে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

সবশেষে আলবিদা।সবাইকে ধন্যবাদ ও শুভেচ্ছা।



ডি মুন





ব্লগারদেরকে মানসম্মত গল্প লিখতে উৎসাহিত করা এবং মাস শেষে মানস্মমত গল্পগুলোকে একত্রে পাওয়ার জন্যে গল্প সংকলনের এই চমৎকার কাজটি শুরু করেছিলেন শ্রদ্ধেয় ব্লগার মামুন রশিদ ভাই। শুরুতেই তাকে অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।





পরবর্তীতে মামুন রশিদ ভাইয়ের অনুরোধে গল্প সংকলনের দায়িত্ব নেন ব্লগার মাহমুদ০০৭। মাহমুদ ভাই প্রথমদিকে গল্প সংকলনের মতো কঠিন ও সময়সাপেক্ষ কাজ একাই করে যাচ্ছিলেন। তারপর একসময় আমি আর প্রবাসী পাঠক ভাই এ কাজের সাথে সম্পৃক্ত হই। দিন তারিখের হিসাব আমার কোনোদিনও মনে থাকে না, তাই ঠিক কবে এ কাজের সাথে যুক্ত হয়েছিলাম তা মনে নেই। তবে খুব বেশিদিন আগে নয় এটুকু নিশ্চিত বলতে পারি। মনে আছে ব্লগে গল্পের রিভিউ নিয়ে একটা পোস্ট করার কথা বলেছিলেন ব্লগার প্রবাসী পাঠক। মূলত সেটা ছিলো মাহমুদ ভাইয়ের আইডিয়া। সেই থেকে গল্প রিভিও ও গল্প সংকলনের সাথে যুক্ত হওয়া।



গল্প সংকলন ব্যাপারটা যথেষ্ট সময়সাপেক্ষ কাজ হলেও বেশ আনন্দদায়ক। এতে করে অনেক নতুন নতুন গল্প ও গল্পকারের সাথে পরিচয় ঘটে। নিজের চিন্তাজগত সমৃদ্ধ হয়। তাই মাস শেষে গল্প সংকলন বেশ বড়ো একটা পাওয়া। তবে গল্প সংকলন নিয়ে অনেকের ভেতর মাঝে মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা যায়, অনেক বিচক্ষণ ব্লগাররা এ কাজের কোনো প্রয়োজনীয়তা খুঁজে পান না।



তবুও একটা ভালো গল্পকে সংকলনে স্থান দিয়ে গল্প এবং গল্পকারের প্রতি তার জীবদ্দশায় কিছুটা সম্মান দেখাতে আমাদের ভালোই লাগে। কারণ আমিও শ্রদ্ধেয় আকাশ অম্বর ভাইয়ের মত বিশ্বাস করি, ‘অসময়ে শব্দের মাথায় চন্দ্রবিন্দু ব্যবহারের কোনো অর্থ নেই’।





যাহোক, গল্প সংকলনকে সবসময় সহযোগিতা করে যাচ্ছেন এমন একজন যার কথা না বললেই নয় তিনি হলেন আমাদের সবার প্রিয় ব্লগার কাল্পনিক_ভালোবাসা ভাই। উনি শত ব্যস্ততার মাঝেও আমাদেরকে সুন্দর সুন্দর প্রচ্ছদ উপহার দিয়ে যাচ্ছেন। তার কাছে কখনো কোনো কিছুর আবদার করে আমাদেরকে 'না' শুনতে হয় নি। আজ এই সুযোগে তার প্রতি সংকলন টিমের পক্ষ থেকে বিশেষ কৃতজ্ঞতা জানাচ্ছি।





এছাড়াও সবসময় প্রয়োজনীয় সহযোগিতা করে এসেছেন ব্লগার সকাল রয়, মন্ত্রী মহোদয়, স্বপ্নবাজ অভি এবং আরো অনেকে। তাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ। গল্প সংকলনের সুন্দর সুন্দর পিডিএফ করে দেয়ার জন্যে আলাদাভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি প্রিয়মানুষ শ্রদ্ধেয় আমিনুর রহমান ভাইকে।



সবশেষে বলি, গল্প সংকলন যদি না হত তাহলে হয়তো এই চমৎকার মানুষগুলোর সাথে আমার কখনোই পরিচয় ঘটত না। তাই এ কাজ সবসময় অব্যাহত থাকুক এটাই কামনা।



সকল গল্পকারকে ভালো গল্প লিখতে ও সহব্লগারের গল্প পড়ে গঠনমূলক মন্তব্য করতে আমন্ত্রণ জানাচ্ছি। হ্যাপি ব্লগিং।



প্রবাসী পাঠক



সামহোয়্যার ইন গল্প সংকলনের সাথে আমার যুক্ত হওয়াটা অনেকটা অপ্রত্যাশিত স্বপ্ন পূরণের মত। আমি যখন ব্লগে আসি তখন মামুন ভাই এর সম্পাদনায় সামহোয়্যার ইন ব্লগ গল্প সংকলন একটি ব্র্যান্ড হিসাবে সবার কাছে পরিচিত হয়ে উঠেছে। স্বপ্ন দেখতাম একদিন আমার লেখা গল্প এই সংকলনে স্থান পাবে। মামুন ভাই এর সম্পাদনায় সে স্বপ্ন পূরণ হয় নি। মাহমুদ ভাই এর প্রথম সংকলনে সেই প্রত্যাশা পূরণ হল। প্রথম বার আমার লেখা গল্প সংকলনে আসল। মাহমুদ ভাই সবার কাছে আহ্বান করেছিল সংকলনের গল্পগুলোর মধ্য থেকে ভালো লাগা গল্প নিয়ে কমেন্টে লেখার জন্য, তাই লিখলাম। ঐ একটি কমেন্টই আমার স্বপ্নের দ্বার খুলে দিল। মাহমুদ ভাই ইনবক্সে সংকলনের সাথে যুক্ত হবার অফার দিলেন। বিনা দ্বিধায় রাজি হয়ে গেলাম। সেই থেকে সংকলন টিমের একজন সদস্য হয়ে কাজ শুরু করলাম। তবে সংকলনে আমার কন্ট্রিবিউশন খুব একটা বেশি না। মূল দায়িত্ব মাহমুদ ভাই এবং ডি মুন ভাই করে থাকেন। আমি শুধু উনাদের পাশে থেকে উৎসাহ জুগিয়ে চলেছি। সংকলনের কাজ করতে যেয়ে সুখের এবং দুঃখের দুই ধরনের অভিজ্ঞতারই সম্মুখীন হয়েছি। সুখের অভিজ্ঞতাই বেশি, যেমন- সংকলনের জন্য যার কাছেই সাহায্যের জন্য হাত বাড়িয়েছি, কেউ খালি হাতে ফিরিয়ে দেয় নি কখনো। দুঃখের অভিজ্ঞতাগুলো নাইবা বলা হল। ধন্যবাদ জানাই, মামুন ভাই, কাল্পনিক_ভালবাসা ভাই, আমিনুর ভাই, মাননীয় মন্ত্রী মহোদয় ভাই, সকাল রয় ভাই, ডি মুন ভাইকে গল্প সংকলন এ সর্বাত্মক সহায়তা করে যাওয়ার জন্য। বিশেষ ভাবে ধন্যবাদ জানাই মাহমুদ ভাইকে, আমাকে সংকলন এর সাথে যুক্ত হবার সুযোগ করে দেয়ার জন্য। সামহোয়্যার ইন ব্লগ গল্প সংকলন সগৌরবে এগিয়ে চলুক।



মাননীয় মন্ত্রী মহোদয়







গল্প সংকলন নিয়ে আমার অনুভুতি একটু অন্যরকম। ক্বিন ব্রিজের নীচে আড্ডা দিতে দিতে মামুন ভাইয়ের কাছে যে গল্প সংকলনের কথা প্রথম শোনা, সেই গল্প সংকলনের জন্য প্রচ্ছদ করতে হবে আমাকে, তা ভাবি নি কখনো।



সংকলনের সাথে যুক্ত থাকবার কথা ছিলো যেকোনভাবে। বয়সের আলসেমীর কারনেই হোক আর গল্প লিখতে না পারার যোগ্যতা থেকেই হোক,সারা মাসের গল্প থেকে বেছে বেছে সেরা গল্প নির্বাচন করা আমার জন্য অসম্ভব ছিলো। তাই ভাগ্যিস, প্রচ্ছদের দায়িত্বটা পেয়েছিলাম মামুন ভাইয়ের কাছ থেকে , নইলে হয়তো সংকলনের সাথে শেষ অবধি যুক্ত থাকাটা সম্ভবই হতো না।



গল্প সংকলনের পুরো কৃতিত্বই মামুন ভাইয়ের। যদি যৎসামান্য কোন ব্যার্থতা থেকে থাকে তবে তার জন্য জনৈক গন্ডমুর্খ,দলছুট শুভ আর আমি মাননীয় মন্ত্রী মহোদয়ের কর্তব্যে অবহেলাই দায়ী। আশা করি সকল সমালোচনাকে পুঁজি করে সামহোয়ারইন গল্প-সংকলন ব্লগার মাহমুদ ০০৭ ভাইয়ের হাতে গিয়ে আরো আরো জনপ্রিয় হবে।



সকাল রয়



সামহোয়্যার ইন ব্লগ মানেই লেখা বা তথ্যসূত্রের একটা বড় ই-লাইব্রেরী। ২০১৩ সালের মে মাসের দিকে আমি ব্লগে অফলাইনে সর্ব প্রথম গল্প সংকলনের পোষ্ট দেখতে পাই। আমি নিজেও যেহেতু একসময় ইবুক নিয়ে কাজ করতাম সেহেতু ইবুকটি পড়বার ব্যাকুল আগ্রহে আমি ডাউনলোড করে ফেলি এবং আকুল ভাবে পড়তে থাকি। গল্প আমার বরাবরই প্রিয় আর তা যদি হয় ইবুক আকারে তাহলে আরো ভালো। চার ব্লগার, মামুন রশিদ , জনৈক গণ্ডমূর্খ , মাননীয় মন্ত্রী মহোদয় , দলছুট শুভ, কাল্পনিক_ভালোবাসা, মাহমুদ ০০৭, আমিনুর রহমান, ডি মুন, প্রবাসী পাঠক এই ব্লগারগন নিজ উদ্যোগে এই সংকলনটির আয়োজন শুরু করেছিলেন। সংকলনের লেখা সাজানো ইবুক তৈরি ও প্রচ্ছদ গুলো আমার ভালোলাগতো। মাঝে মাঝে ইচ্ছে করতো উনাদের সাথে কাজ করবো কিন্তু সময়ের প্রতিবন্ধকতার জন্য তা সম্ভব হয়ে উঠেনি। সামহোয়্যারইন গল্প সঙ্কলনঃ সৌভাগ্যের মে ২০১৪ সংখ্যাটির প্রচ্ছদ ও কথন আমার কাছে বেশ ভালো লেগেছিল। ব্লগার প্রবাসী পাঠকের অনুরোধে ‘সামহোয়্যারইন গল্প সঙ্কলন- শরৎ শুভ্র আগস্ট ২০১৪’ সংখ্যাটির প্রচ্ছদের কাজ করেছিলাম। দারুন একটা ভালোলাগা নিয়েই কাজটা করি। শরতকে নিয়ে এই প্রথম আমি কোন প্রচ্ছদের কাজ করলাম। হয়তো এরপর আবার কাজ করবো। গল্পসংকলন তৈরি করা পরিশ্রম সাধ্য একটি কাজ যারা এই কাজে আছেন তাদের ধন্যবাদ ছাড়া আর কিছু দেবার নেই। ইবুক তৈরীতে আমার পরামর্শ থাকবে ফ্রন্ট ব্যাবহারের প্রতি আরেকটু যত্নশীল হবার। এছাড়া আর বাকী সবকিছুই ঠিক আছে।



_______________________________________________________________ সকাল রয় উইলকিংসন রোড, সুসং নগর।





কাল্পনিক ভালবাসা






অনেক ধন্যবাদ সংকলন টিমকে। এই ব্যতিক্রমধর্মী অনুভুতির সংকলনে আমার সংকলনকেও সংকলিত করার জন্য। গল্প সংকলন একটি ঐচ্ছিক ব্যাপার। আর এই ঐচ্ছিক ব্যাপারটিকে যে পরিমান গুরুত্ব দিয়ে টিমটি কাজ করে যাচ্ছে, তার জন্য ধন্যবাদ দেয়া ঐচ্ছিক না- বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে। আমি যদিও ঠিক এই সংকলনের সাথে খুব একটা গভীর ভাবে জড়িত নই। প্রাথমিক উৎসাহ এবং উদ্দীপনার সাথেই বেশি জড়িত। আমার উৎসাহ যে ব্যর্থ হয় নি, তার প্রিয় মাহমুদ ভাইয়ের উদ্দীপনা দেখতেই বোঝা যায়। আপাতত এর চেয়ে গভীর তেমন কোন অনুভুতি মাথায় আসছে না। তবে এটা ঠিক আপনাদের এত আন্তরিকতা, গুরুত্ব এবং দক্ষতার কারনে এখন এই গল্প সংকলনকে কেমন যেন প্রকাশিত বা প্রিন্টেড কোন ম্যাগাজিনের অংশ হিসেবে মনে হয়। আশা করি এই অভিজ্ঞতা সামনে আপনাদের কাজে লাগবে। সবাইকে ধন্যবাদ ও শুভেচ্ছা।





আমিনুর রহমান





গল্প সংকলনের সাথে আমি জড়িত হয়ে যাই অনেকটা হঠাৎ করেই। মামুন ভাই আর মাননীয় মন্ত্রী মহোদয় তখন সংকলন করতেন। সম্ভবত প্রথম কিংবা দ্বিতীয় সংকলন পোস্ট হবার এক দিন পর হঠাৎ করেই দেখি মুহাম্মদ ফজলুল করিম এর একটা পোস্ট। ওখানে উনি গল্প সংকলন এর পিডিএফ করে একটা পোস্ট দিয়েছেন। আইডিয়াটা দারুণ ছিল। সামুর ব্লগারদের সংকলনগুলো সহজে পড়ার জন্য ই-বুক আকারে সংকলন সেটা ছিল সত্যিই একটা ক্রিয়েটিভ আইডিয়া। নিজে লিখতে পারি না বলেই হয়ত সবসময় সর্বাত্মক চেষ্টা করেছি যারা ভালো লিখেন তাদের উৎসাহ দিয়ে যাওয়ার । আর ব্লগের সংকলনের সাথে নিজেকে যুক্ত করতে পারলে সবসময় নিজের কাছে ভালো লাগত। সুযোগ হয়েছে আরজুপনির, একজন আরমান কিংবা অভির সংকলনে সাহায্য করার। মামুন ভাই ভীষণ প্রিয় ব্লগার ছিলেন বলে সেখানেও কাজ করার ইচ্ছাটা ছিল। কিন্তু মামুন ভাই তো একাই একশ, তাই সুযোগ হয়ে উঠছিল না । কিন্তু কপালে থাকলে মারে কে! তাই ২/৩ সংকলন পরে একটা সংকলনের সময় মুহাম্মদ ফজলুল করিম ব্যস্ততার কারণে ব্লগে সময় দিতে পারছিলেন না তাই পিডিএফ ও হচ্ছিল না। আমি সুযোগের অপেক্ষায় ছিলাম। মামুন ভাইকে বললাম; ভাই আমি করে দিচ্ছি পিডিএফ। সেই থেকে সামহোয়্যার ইন ব্লগ গল্প সংকলনে শুরু আমার। তারপর মামুন ভাই এর পদাঙ্ক অনুসরণ করে মাহমুদ০০৭ এবং সাথে আরো তিনজন মেধাহীন ব্লগার - কাল্পনিক_ভালোবাসা, প্রবাসী পাঠক, ডি মুন গল্প সংকলন করতে শুরু করল। এরা প্রত্যেকে এতো মেধাহীন তাও আবার একত্রে মিলিত হয়ে সংকলনটি করে যাচ্ছে, সেখানে আমার মত মেধাবী ব্লগারের প্রয়োজনীয়তা থাকার প্রশ্নই আসে না। যাই হোক এবার আমাকে সুযোগটা করে দিল প্রবাসী। ইনবক্সে প্রথম বার তার সাথে আমার কথা। ছেলেটা আমার সাথে যখন কথা বলছিল তার এতটাই বিনয় ছিল যে, আমার মনে হচ্ছিল - আমার সাথে ইনবক্সে কথা হচ্ছিল না যেন প্রেমিকাকে প্রেমিক আমতা আমতা প্রেম এর অফার দিচ্ছিল। বলে কিনা- ভাইয়া, মাহমুদ ভাই এর সংকলনটার পিডিএফটা করে দিতে পারবেন? না বললাম না, তবে হ্যা টা কিন্তু ভাবের সহিত বললাম। এঁকেতো জুনিয়র আবার মেধাহীন ব্লগার ভাব তো একটু নিতেই হয়। কিন্তু আজকে বলব একদম ভাব ছাড়া। থ্যাংকস প্রবাসী, থ্যাংকস মাহমুদ তোমরা আমাকে যোগ্য মনে করেছ তোমাদের সংকলনে সাহায্য করার। যতদিন পারো ভালো ভাবে করে যাও সংকলন। ভালো কিছু করতে গেলে অনেক বাঁধাই আসবে। আর ভালো কিছু তারাই করতে পারে যারা এই সব বাঁধা পেরিয়ে টিকে যায়। তোমাদের যোগ্যতা আর নিষ্ঠা আছে। একটা সংকলন যে কত ব্লগারকে আরো ভালো কিছু করার উৎসাহ দেয় তা আমি নিজে দেখেছি। তোমাদের জন্য অনেক শুভ কামনা।



মামুন রশিদ





২০১৩ সালের শুরুতে ছোটগল্পের প্রতি নেশাটা ক্রমে জমে উঠছিল । ব্লগে তখন খুঁজে খুঁজে গল্প পড়ি । ভাবতাম, যদি একটা সংকলন থাকত! শেষে নিজেই নেমে পড়ার প্ল্যান করলাম । এক চায়ের আড্ডায় দলছুট শুভ, জনৈক গণ্ডমূর্খ আর মাননীয় মন্ত্রী মহোদয়কে বিষয়টা শেয়ার করি । সেখান থেকেই শুরু । মন্ত্রী মহোদয় পুরো বছরজুড়েই সাথে ছিলেন ।অসাধারণ সব প্রচ্ছদ এসেছে তার হাত দিয়ে । সংকলনের প্রথম সংখ্যাটা ব্লগে বেশ সাড়া পেয়েছিল, স্টিকিও হয়েছিল ।





মুহম্মদ ফজলুল করিম ভাই নিজে থেকে পিডিএফ করে দিয়েছিলেন । অনেকদিন ছিলেন তিনি সংকলনের সাথে । তার অনুপস্থিতিতে পিডিএফ'র কাজটা করেছেন আমিনুর রহমান । মোট ১২টা সংকলন হয়েছিল আমার হাত দিয়ে । আজকে প্রথম সুযোগেই ফজলু ভাই, আমিনুর আর মন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে রাখি ।





সংকলন করতে গিয়ে নিয়মিত পাঠোভ্যাসের কারণে নিজের লেখালেখিতে উদ্যম আর প্রণোদনা পেতাম । আর কেউ যখন এসে বলতেন তিনি সংকলনের জন্য লিখতে অনুপ্রেরণা পাচ্ছেন, নিজের দায়িত্বশীলতা আরো বেড়ে যেত । সংকলন করতে গিয়ে বুঝেছি, লেখালেখি কোন এলেবেলে বিষয় নয় । এর জন্য প্রয়োজন সুশৃঙ্খল জীবনবোধ আর ভাবনার একাগ্রতা । নিবিড় সাধনা ছাড়া কি আর সুন্দরী সরস্বতীর দেখা মিলে!





যাইহোক, গল্প-সংকলন খুব ভালো গতিতে এগিয়ে যাচ্ছে এবং ক্রমশ সমৃদ্ধ হচ্ছে । বিষয়টা আমার কাছে সত্যি খুব আনন্দের । অভিবাদন পঞ্চরত্নের প্রতি- প্রধান সম্পাদক মাহমুদ০০৭, সহযোগী সম্পাদকদ্বয় প্রবাসী পাঠক ও ডি মুন, প্রচ্ছদকর্তা কাল্পনিক_ভালোবাসা এবং পিডিএফ'কারী আমিনুর রহমান । একই সাথে কৃতজ্ঞচিত্তে স্মরন করি প্রিয় 'জানা' আপাকে, শুরু থেকে গল্প-সংকলনকে উদার হাতে পৃষ্ঠপোষকতা দেয়ার জন্য।





এবারের সংকলন সামহোয়্যারইন ব্লগের সকল ব্লগারদের উৎসর্গ করা হল।





এবারের সংকলন সামহোয়্যারইন ব্লগের সকল ব্লগারদের উৎসর্গ করা হল।

সামহোয়্যারইন ব্লগ গল্প সঙ্কলনঃঈদ -উল আযহা ও শারদীয়া পূজা সংখ্যা সেপ্টেম্বর২০১৪

গল্পঘুড়ির পেজ লিঙ্ক - গল্পঘুড়ি



১)ছোটগল্পঃ আলোর ছায়া আঁধার- রিয়াদ( শেষ রাতের আঁধার)

২)গল্পঃ প্রাইভেট ম্যাসাজ কিংবা কয়েকটি তুষারের হিমকণা - অপূর্ণ রায়হান

৩) বাবার জন্য অমৃতফল - সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

৪)স্বপ্নবৃত্ত (ফিরে আসা অথবা না ফেরার গল্প) - নাজিম-উদ-দৌলা

৫)ক্যামেরা (ছোটগল্প)- এম এম করিম

৬)ত্রিশূল- হঠাৎ ধুমকেতু

৭)

কুন্তলিনী বিড়ম্বনা সংবাদ- মোর বঁধু যেন বাঁধা থাকে বিনুনী ফাঁদে- আমি ময়ূরাক্ষী

৮)জলোৎসবে জলজীবন - oparajita

৯ )গল্পঃ ভয় - নাভিদ কায়সার রায়ান

১০)আঁধার কাব্য -*কুনোব্যাঙ*

১১)মৃত্যুবিলাস- মৃত্যু কিংবা ভালবাসার গল্প- অর্ধমৃত সাকিব

১২)প্রেম - সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

১৩)গল্প; একচিলতে সুখ ও একসমুদ্র নোনাজল- নাসরিন চৌধুরী

১৪)গল্পঃ তবুও ওরা স্বপ্ন বুনে যায় - টুম্পা মনি

১৫)অন্ধকারে খোদাই ঘাম ও শরীরের উপাখ্যান- মিশু মিলন

১৬)আঁচল উড়িয়ে- হঠাৎ ধুমকেতু

১৭)আনন্দিত আন্দোলন - হাসান মাহবুব

১৮)গল্পঃ নতুন ছাত্রী, তানিশা ! - অপু তানভীর

১৯)অপমানবী - ধ্রু

২০)জমানো কথার শেষ গল্প । - কলমের কালি শেষ

২১)গল্পঃ তামাশা - আমি তুমি আমরা

২২)জলদীঘির দেও - সন্ধ্যা প্রদীপ

২৩)কথা ছিলো - ড়ৎশড়

২৪)গল্পঃ রাফখাতা -ডি মুন

২৫)বহু আমি, এক তুমি - রিয়াদ( শেষ রাতের আঁধার )

২৬)চড়ুইসংসারে- পাপতাড়ুয়া

২৭)নারী আমার একলা নারী -কান্ডারি অথর্ব

২৮)এক নগর ফানুস (একটি ফাস্ট গল্প) - রাবেয়া রব্বানি

২৯)গল্পঃ হৃদমাঝারে রাখিব- ইমরান নিলয়







১)গল্প: লেখালেখি - কয়েস সামী

২)গল্প: নো বেল!-কয়েস সামী

৩)আপদ... - সৈয়দ রাকিব

৪)ইঞ্জিনিয়ারিং থেকে সামু - মোর্শেদ আলম কায়ান









১)মহাকালের মহাপ্রলয় (কল্পগল্প)- একলা চলো রে

২)গল্পঃবড়দের(২০+) কিশোর সাইন্সফিকশন। - মুকতোআকাশ

৩)কল্পগল্প : সময় ভ্রমণে হারানো ছেলেটি……- অপ্রতীয়মান







১) অণু গল্পঃ আপেক্ষিক আক্ষেপ- আমি কাল্পনিক সজল

২)ঊনগল্প: 'প্রেক্ষাগৃহের পথে' - মাঈনউদ্দিন মইনুল

৩)ছায়ান্ধকার ঘর! - স্নিগ্ধ শোভন

৪)অণুগল্প ……………….৩ - হামিদ আহসান

৫)অনুগল্প: ক্ষমা-এক চিলতে রোদ



তিন লাইনের গপ



তিন লাইনের গপ-০৪ - মাসুম আহমদ ১৪



মিনি গল্প



১)মিনি গল্পসমগ্র- ১ - কয়েস সামী

২)মিনি গল্পসমগ্র- ২ -কয়েস সামী

৩)মিনি গল্পসমগ্র- ৩ - কয়েস সামী

৪)মিনি গল্পসমগ্র- ৪ - কয়েস সামী

৫)মিনি গল্পসমগ্র- ৫ - কয়েস সামী





অনূদিত গল্প ..............২ - হামিদ আহসান



অনূদিত গল্প ..............৩- হামিদ আহসান



অনুবাদ গল্পঃ ★★The Field of ZAAD★★- কাহলিল জিবরান - আমি তুমি আমরা



জোরান জিভকভিকের গল্পঃ শব্দেরা- জাহাঙ্গীর আলম৫২



গল্পঃ কবিতার জাদুকরী সঙ্গীত - অরকেনি ইস্টভান - খোরশেদ শাহীন



একটি ক্ষুদ্র উপকথা - ফ্রাঞ্জ কাফকা - খোরশেদ শাহীন

মন্তব্য ১২২ টি রেটিং +২০/-০

মন্তব্য (১২২) মন্তব্য লিখুন

১| ০৬ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৩:২৩

খাটাস বলেছেন: মামুন ভাই এর বপন করা গাছ টা অনেক বড় হয়ে উঠেছে, বেড়েই চলেছে।
সংকলনের শুরু থেকে এখন পর্যন্ত সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন।
ডি মুন ভাই এর হাত ধরে চলমান থাকুক এই বৃক্ষের পরিচর্যা।
ডি মুন ভাই কে অভিনন্দন।

আমি বেসিক্যালি গল্প কম পড়ি। তবে ভাল কাজে সব সময় ই পাশে আছি।

মাহমুদ ভাই মামুন ভাই এর পর নিজ যোগ্যতায় সাজিয়েছেন সংকলন কে, এবার তুলে দিলেন দায়িত্ব আরেক যোগ্য জনের হাতে।
আন্তরিক ভালবাসা, ও শ্রদ্ধা জানবেন।

০৬ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৪:০৮

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ ভাই :)
ডি মুন ভাইয়ের প্রতি আমাদের ও সবার আস্থা আছে ।

আমরা সবাই উনার পাশে আছি ।

ভাল থাইকো ভাই /।
শুভকামনা ।

২| ০৬ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৩:২৩

ইমতিয়াজ ১৩ বলেছেন: অনুপ্রেরণার এক পোষ্ট। শুধু গল্পকারদের নিয়ে আয়োজন, আর অন্যরা কি বাদ?


যাহোক অনাগত আগামীর জন্য শুভকামনা।

০৬ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৪:১১

মাহমুদ০০৭ বলেছেন: দেড় বছর ধরে গল্পকার নিয়েই লটরপটর করা হচ্ছে । :P :P


ভাল থাকবেন ভাই ।

৩| ০৬ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৩:২৯

ফাতিন আরফি বলেছেন: শুভেচ্ছা সবাইকে।

০৬ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৪:১৩

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ ফাতিন ভাই /।
ভাল থাকবেন ।

৪| ০৬ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৪:১১

অপূর্ণ রায়হান বলেছেন: ++++++++++++++++

সুন্দর এবং মানসম্পন্ন এই সংকলন প্রকল্পটি দেড় বছর ধরে নিয়মিত প্রকাশিত হওয়া নিঃসন্দেহে অভাবনীয় একটা ব্যাপার । এই গল্প সংকলনের সাথে সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন ও সাধুবাদ জানাই ।

এই পর্বের ডেকোরেশন/অঙ্গসজ্জা খুবই চমৎকার হয়েছে ।


প্রিয়তে ।

অনেক শুভকামনা :)

০৬ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৪:৩২

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ রায়হান ভাই । :)
ভাল থাকবেন ।

৫| ০৬ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৪:৩৩

দ্য ইলিউশনিস্ট বলেছেন: অসাধারণ প্রচ্ছদ। লেখকদের সাক্ষাৎকারের উদ্যোগ নেয়ার ব্যাপারটা চমৎকার লাগল।

০৬ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৪:৩৪

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ ।
ভাল থাকবেন ।

৬| ০৬ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৪:৩৮

জাফরুল মবীন বলেছেন: একদল দক্ষ,অভিজ্ঞ ও ডেডিকেটেড ব্লগারদের সম্মিলনে তৈরী একটি সংকলন কতটা প্রাজ্ঞ,নান্দনিক ও সৃজনশীল হতে পারে এই সংকলনটি তার একটি ক্ল্যাসিকাল উদাহরণ।

অন্তরের অন্তঃস্থল থেকে অভিনন্দন ও শ্রদ্ধা জানাচ্ছি ভাই মাহমুদ০০৭ ও সংকলনে টিমের প্রতিটি সম্মানিত ব্লগারকে।

আপনাকে সংকলক হিসাবে হারাতে চাই না।কখনই না।

ছোট ভাই ডি মুন এর প্রতি শ্রদ্ধা ও আস্থা অনিঃশেষ।

পোস্ট প্রিয়তে..... :)

০৬ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৪:৪৯

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ প্রিয় মবীন ভাই :)


ডি মুন এর প্রতি শ্রদ্ধা ও আস্থা অনিঃশেষ । - এ আমাদের ও কথা ।

আমরা আছি প্রিয় মুন ভাইয়ের পাশে ।

ভাল থাকবেন প্রিয় ভাই ।

শুভকামনা রইল।

৭| ০৬ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৫:১১

আবু শাকিল বলেছেন: সংকলন পোষ্টের সাথে জড়িত সবাই কে শুভেচ্ছা এবং অভিন্দন।

আপনারা সবাই দারুন কাজ করে যাচ্ছেন।
আপনাদের সংকলন পোস্টের মাধ্যমে ভাল লেখা গুলো একসাথে পড়তে পাচ্ছি।
ব্লগার ভাইয়ারাও ভাল লেখা তৈরি করতে উৎসাহ পাচ্ছেন।

আপনাদের সবার সুসাস্থ্য কামনা করছি।
ধন্যবাদ সবাইকে।

০৬ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৫:১৬

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ আবু শাকিল ভাই ।
ভাল থাকবেন :)

৮| ০৬ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৫:২৫

মামুন রশিদ বলেছেন: গল্প-সংকলনের দেড় বছর পূর্তিতে এর সাথে জড়িত পুরো টিম, সকল ব্লগার, পাঠক এবং মডারেশনকে জানাই শুভেচ্ছা ।

মাহমুদ০০৭ অসাধারণ দক্ষতার সাথে গত ছয়টি সংকলন সম্পাদনা করেছেন । প্রতিটি সংখ্যায় সৃষ্টিশীলতা এবং নান্দনিকতা ছিল চোখে পড়ার মত । কাজটা তিনি আন্তরিকতার সাথে করেছেন এবং কাজের উৎসাহ অন্যদের মাঝেও ছড়িয়ে দিতে পেরেছেন । সংকলনে আরো ছয়টা মাস উনাকে খুব প্রয়োজন ছিল । যাইহোক, কিছু ব্যস্ততা হয়ত এড়ানো যায় না । তবু আশাকরি মাহমুদ পাশে থেকে সংকলনের এগিয়ে চলাতে ভূমিকা রেখে যাবেন ।

যার হাতে সংকলনের নতুন দায়িত্ব পড়লো, প্রিয় ব্লগার ডি মুন আমার একজন প্রিয় গল্পকার এবং কবি । শব্দ ভেঙ্গে শব্দ গড়ে পাঠকের মনকে তিনি বেশ ভালো ভাবেই আন্দোলিত করেন । সহযোগী সম্পাদক হিসাবে তিনি ইতিমধ্যে গল্প সংকলনে নিজের ছাপ রেখেছেন । ডি মুন একজন পাঠকপ্রিয় সজ্জন ব্লগার । তার হাত ধরে গল্প সংকলন উত্তরোত্তর উৎকর্ষের দিকে চালিত হবে বলে আমার দৃঢ় বিশ্বাস আছে । শুভ কামনা ডি মুন ।

প্রবাসী পাঠক আমার প্রিয় ভাইজান । সাথে প্রিয় কবি সকাল রয়, সদা প্রাণোচ্ছল কাল্পনিক_ভালোবাসা, প্রিয় মাননীয় মন্ত্রী মহোদয়, সামুর অবৈধ সমাজকল্যান মন্ত্রী আমিনুর রহমান সহ সংকলনের পুরো টিমের জন্য রইলো শুভেচ্ছা আর শুভকামনা ।

০৬ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০০

মাহমুদ০০৭ বলেছেন: যতটুকু পারি মুন ভাইকে সহায়তা দেয়ার চেষ্টা করব মামুন ভাই ।
:)

ভাল থাকবেন প্রিয় মামুন ভাই ।
শুভকামনা রইল ।

৯| ০৬ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৫:৪৭

নাজমুল হাসান মজুমদার বলেছেন: অভিনন্দন ব্লগারদের :)

০৬ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০০

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ ভাই ।
ভাল থাকবেন ।

১০| ০৬ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৫:৪৭

হঠাৎ ধুমকেতু বলেছেন: সঙ্কলনে আমার গল্প আছে দেখে আবেগে বেকুব হয়ে গেছি।সঙ্কলন টিম কে যে ধন্যবাদ দিতে হয় এটাও ভুলে গেছি। X( X( X( X( X(

০৬ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০১

মাহমুদ০০৭ বলেছেন: হাহাহাহা :)
ভাল থাকবেন খালেদ ভাই
শুভকামনা ।

১১| ০৬ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:১২

কলমের কালি শেষ বলেছেন: প্রথমেই অসংখ্য কৃতজ্ঞতা এবং ভালোবাসা কলাকৌশলীদের প্রতি যারা এই কষ্টসাধ্য সুন্দর সংকলনের কাজটি নিঃস্বার্থভাবে সম্পাদন করেছেন । তাঁদের জন্য রইল দোয়া এবং সবসময় ভালো থাকার শুভকামনা এবং কাজটি নিয়মিত চালিয়ে যাওয়ার অনুরোধমূলক প্রয়াস । :)

দ্বিতিয়েই, ক্যামতে কি !! আমার গল্প !! ;) ;) B-) !:#P :P

০৬ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:৪৬

মাহমুদ০০৭ বলেছেন: হা তাই ত আপনার গল্প ও আছে দেখছি :)
এখন হতে ব্লগার ডি মুন কাজটি সম্পাদনা করবেন ।

শেষ সঙ্কলনে আপনার গল্প নিতে পেরে আপনার মত আমিও খুশি ।
ভাল থাকবেন ।

১২| ০৬ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৩০

সুমন কর বলেছেন: দেখতে দেখতে গল্প সংকলনের দেড় বছর হয়ে গেল। তাই অাজ এই শুভদিনে গল্প সংকলনের সাথে সংশ্লিষ্ট সকল অতীত, বর্তমান ও ভবিষ্যৎ সদস্যকে জানাই অামার ভালোবাসা, শ্রদ্ধা এবং অান্তরিকতা।

অামি যখন ব্লগিং শুরু করি, তখন গল্প সংকলন করতেন অামার প্রিয় সহ-ব্লগার মামুন ভাই। তখন দেখতাম, উনি কতটা যত্ন নিয়ে সংকলনটি তৈরি করতেন। নিজের একটি গল্প ঐ সংকলনে সংযুক্ত হবার জন্য অামিও চেষ্টা করি গল্প লিখতে। এভাবেই অনেকে গল্প লেখা শুরু করে। তারই অবদান স্বরূপ, অাজকাল সামুতে অনেক সুন্দর সুন্দর গল্প অাসে।

মামুন ভাই সংকলন না করার পর, মাহমুদ ভাই কাজটিকে অারো সামনে নিয়ে যায় নতুন অাঙ্গিকে, নিজস্ব ভঙ্গিতে। অাজ ব্লগ খুলেই দেখলাম, উনি অার করবেন না। খুব কষ্ট লেগেছে। তবে এটা সত্য প্রতিটি মানুষের ব্যক্তিগত কাজ ও সীমাবদ্ধতা অাছে। তাই হয়তো উনি, নতুন অারেক জনের হাতে তুলে দিয়ে যাচ্ছেন এই গুরু দায়িত্ব।

খুব ভাল লাগছে, যার হাতে এ দায়িত্ব অর্পিত হয়েছে, তিনি অামাদের খুবই প্রিয় একজন ব্লগার, মুন ভাই। সত্যি বলতে, যোগ্য একজনের হাতেই এ দায়িত্ব হস্তান্তর হয়েছে। যদি না হতো, অামি এখানেই সরাসরি বলে দিতাম। এটা অামার সহ-ব্লগাররা অাগেই জানে।

অামার ইচ্ছে ছিল গল্প সংকলন করার। কিন্তু মামুন ভাই ও অাপনি করাতে অার হাত দেয়া হয়নি। তাছাড়া একটু ঝামেলার মধ্যেও অাছি বা থাকি। তাই যদি কোন দিন দরকার হয়, অামাকে বলতে দ্বিধা বোধ করবেন না। পারি অার না পারি, চেষ্টা করবো।

এ সংকলনটিও প্রতিবারের মতো অনেক সুন্দর হয়েছে। ভাল লেগেছে, সবার কথাগুলো তুলে দেয়াতে। সকল সদস্যকে অাবারও ধন্যবাদ জানিয়ে গেলাম।

পোস্ট প্রিয়তে এবং ৮ম ভাল লাগা।

০৬ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:৫৯

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ সুমন ভাই ।
আপনাকে পেলে খুবই ভালো হবে ।

ইনবক্সে আপনার সাথে যোগাযোগ করছি এ বিষয়ে ।

ভাল থাকবেন প্রিয় সুমন ভাই ।
অনেক অনেক শুভকামনা রইল ।

১৩| ০৬ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৩৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: একটা সাধারন সংকলনকে কিভাবে সুন্দর এবং মানসম্পন্ন করে তৈরী করা যায়, তা আপনাদের ডেডিকেশন না দেখলে বিশ্বাস হবে না। প্রতিটি কাজে ভালো মন্দ আছে, আর সমালোচনাও আছে। তাই আশা করি অহেতুক সমালোচনায় কেউ বিভ্রান্ত হবে না। এগিয়ে যান। শুভ কামনা রইল।

আর একটা আফসোস, আপনার সংকলনের সময়ে আমি একটাও লেখা লেখতে পারি নাই। :(

০৬ ই নভেম্বর, ২০১৪ রাত ৯:০৯

মাহমুদ০০৭ বলেছেন: আমারো আফসোস রইল । সব কিছুতেই কিছু না কিছু আফসোস থাকে ।
হয়ত এটাই জগতের নিয়ম :)

আশা করি - যে গল্পটা আমি পাই নাই সেটা মুন পাবে ।

ভাল থাকবেন প্রিয় কাভা ভাই ।

অনেক অনবেক শুভকামনা রইল ।

১৪| ০৬ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৪৪

একলা ফড়িং বলেছেন: প্রিয়তে এবং প্লাস!

গল্প কবিতার সংকলন পোস্ট দেখলে ইচ্ছে হয় আমিও লিখি! কিন্তু পারিনা :(

০৬ ই নভেম্বর, ২০১৪ রাত ৯:১৫

মাহমুদ০০৭ বলেছেন: হৃদয়ের রক্ত যখন হাতের কবজিতে চলে আসবে তখন দেখবেন
লেখা এম্নিতেই বেরোবে , পারতে হবে না । তাই লিখুন।

ভাল থাকবেন একলা ফড়িং ভাইজান ।

১৫| ০৬ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:০৩

আমি তুমি আমরা বলেছেন: বরাবরের মতই ভাল লাগল।

চালিয়ে যান। সাথে আছি :)

০৬ ই নভেম্বর, ২০১৪ রাত ৯:১৮

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ ভাই :) অনেক শুভকামনা রইল আপনার প্রতি ।

১৬| ০৬ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১২

আমিনুর রহমান বলেছেন:



এইডা কুনু সংকলন হইলো :P


প্লাস ও প্রিয়তে।


পরে আবার দেখা হবে ;)

০৬ ই নভেম্বর, ২০১৪ রাত ৯:১৯

মাহমুদ০০৭ বলেছেন: এক্কুন দেহা দেন ;)

ভাল থাকবেন প্রিয় অ শ্রদ্ধেয় আমিন ভাই ।

১৭| ০৬ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৫৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

সুপার.... একটি ঊনগল্পের কারণে এবারের সঙ্কলনকে বিশেষ মনে হইতেছে... B-)

মাহমুদ০০৭ এবং আমিনুর রহমানসহ পুরো টিমকে আন্তরিক অভিনন্দন....

নিজের কোন গল্প না থাকলেও আমি কিন্তু ‘দীর্ঘদিন যাবত সুনামের সহিত’ অভিনন্দন জানিয়ে আসছি...হুম :)

০৬ ই নভেম্বর, ২০১৪ রাত ৯:২৪

মাহমুদ০০৭ বলেছেন: নিজের শেষ সংকলনে প্রিয়
মাইনুল ভাইয়ের ঊনগল্প ধরতে পেরেছি ,আত্মতৃপ্তি রইল ।

:)

তা আর বলতে :) যাবার আগে অভিনন্দন পকেটে ভরে নিয়ে গেলুম ।

ভাল থাকবেন ভাই ।
শুভকামনা রইল ।

১৮| ০৬ ই নভেম্বর, ২০১৪ রাত ৯:০৮

ফা হিম বলেছেন: বরাবরের মতই স্বাগত জানাচ্ছি এ উদ্যোগকে

০৬ ই নভেম্বর, ২০১৪ রাত ৯:২৫

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ ফাহিম ভাই :)
শুভকামনা রইল ।

১৯| ০৬ ই নভেম্বর, ২০১৪ রাত ৯:২৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



দেড় বছর পূর্তিতে অভিনন্দন... মাহমুদ০০৭ ভাইজান :)

০৬ ই নভেম্বর, ২০১৪ রাত ৯:২৯

মাহমুদ০০৭ বলেছেন: ১২ মাস মামুন ভাইকে দিয়ে ৬ মাস
আমি নিলাম :)

আবারো ধন্যবাদ প্রিয় মাইনুল ভাই ।

২০| ০৬ ই নভেম্বর, ২০১৪ রাত ৯:৫৬

টুম্পা মনি বলেছেন: দেড় বছর পূর্তির অভিনন্দন। সংকলনটাও জটিল হইসে। পিলাস সাদরে গ্রহণ করুন। কিন্তু আপনার মাটির বাকি অংশ কই?

০৭ ই নভেম্বর, ২০১৪ রাত ১২:৫৬

মাহমুদ০০৭ বলেছেন: আপাতত মাটি হইয়ে আছে , হাহাহ :)
তাড়াতাড়ি দিতে পারব আশা করছি ।

ভাল থাকবেন ।

২১| ০৬ ই নভেম্বর, ২০১৪ রাত ১১:১৯

ডার্ক ম্যান বলেছেন: এই ভালো কাজের সাথে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ।
আফসোস, ধৈর্য্যের অভাবে কখনো গল্প লিখতে পারি না। কখনো কবিতা সংকলন বের করলে আমাকে জানালে খুশি হবো।

০৭ ই নভেম্বর, ২০১৪ রাত ১:০১

মাহমুদ০০৭ বলেছেন: কবিতা সংকলন অভি ভাই করতেন । জানানো হবে ।

ধন্যবাদ ডার্ক ম্যান ।

শুভকামনা ।

২২| ০৬ ই নভেম্বর, ২০১৪ রাত ১১:২৩

খাটাস বলেছেন: গল্প সংকলন বিষয়ে আমার কিছু প্রশ্ন ছিল।

প্রথমেই মামুন রশিদ ভাই এর কাছে জানতে চাচ্ছি, গল্প সংকলন বিষয়ে।

মামুন ভাই, আপনার সৃষ্টিশীল আইডিয়া টি আজ প্রজন্ম ধারায় তৃতীয় সংকলকের হাতে যেতে চলেছে। আপনার এই সংকলনের সুচনার কারনে সামুতে গল্পকারদের জন্য গড়ে উঠেছে এক বিশেষ স্থান। আমাদের সামুর গল্পকাররা তাদের সৃষ্টি তে পাচ্ছেন অনুপ্রেরণা। আমরা পাচ্ছি দারুন দারুন নতুন গল্পকার। আমরা আশা করব, আপনার এই বোনা বীজ চলমান থেকে সামুতে ভিন্ন মাত্রা হয়ে টিকে থাকবে। এই সংকলন কে আরও ফলপ্রসু করার জন্য প্রিয় ব্লগার ডি মুনের প্রতি আপনার পরামর্শ গুলো জানতে চাই।

বরাবরের মতই কোয়ানটিটির চেয়ে কোয়ালিটি কিভাবে মেইন্টেইন করা যেতে পারে, এবং সে ধারায় অতীতের সংকলন যেমন আগে ও পাঠক প্রিয়তা পেয়েছে, ভবিষ্যতেও সংকলন ও এমন প্রশ্ন বিদ্ধ হীন ভাবে পাঠক প্রিয়তা পাবে, সেই লক্ষ্যে সংকলনে কি কি বিষয়ে দৃষ্টিপাত করা উচিত বলে মনে করেন?

এই আলোচনা থেকে আমাদের সামুর গল্পকাররা ও গুরুত্বপূর্ণ দিন নির্দেশনা পাবেন আশা করি।

২৩| ০৬ ই নভেম্বর, ২০১৪ রাত ১১:৪৮

কয়েস সামী বলেছেন: আপনাদের এই সংকলনের জন্য অপেক্ষা করি সবসময়। যথেষ্ট উদ্দীপনা না থাকলে এটা করা একেবারেই অসম্ভব ছিল। তাই কৃতজ্ঞতা আপনাদের। আমারও খুব ইচ্ছে করে আপনাদের সাথে থাকি, কাজ করি। কিন্তু সময় এতো নিষ্ঠর যে আমাকে সে মোটেও সময় দিতে চায় না। যেটুক সময় পাই, তাতে পড়তে গেলে লেখালেখি হয় না, আবার লিখতে গেলে পড়া হয় না। তাই অাপনাদের সাথে থাকার আমার এ অক্ষমতা প্রকাশ করে ক্ষমা চেয়ে নিচ্ছি। গ্র্যাট জব এগেইন!

০৭ ই নভেম্বর, ২০১৪ রাত ১:০৪

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ কয়েস ভাই ।
শুভকামনা ।

২৪| ০৬ ই নভেম্বর, ২০১৪ রাত ১১:৫১

রহস্যময়ী কন্যা বলেছেন: গল্প লিখতে পারিনা :(( :(( :(( :(( :(( :(( :(( :((

০৭ ই নভেম্বর, ২০১৪ রাত ১:০৫

মাহমুদ০০৭ বলেছেন: :) ভালো লক্ষণ

২৫| ০৭ ই নভেম্বর, ২০১৪ রাত ১২:০৯

পার্থ তালুকদার বলেছেন: গল্প সংকলন দেড় বছরে পা দিয়েছে ! ভাবতেই ভাল লাগে। যদিও আমি সেদিন মাত্র লেখালেখি শুরু করেছি ।

এবারের সংকলনে সিনিয়র ব্লগারদের এমন স্মৃতিচারণ মুগ্ধ হয়ে পড়েছি।
ভাল থাকুন সবাই। খুব ভাল।
গল্প সংকলেনের আরো সম্বৃদ্ধি কামনা করছি।

০৭ ই নভেম্বর, ২০১৪ রাত ১:০৯

মাহমুদ০০৭ বলেছেন: অনেক অনেক শুভেচ্ছা প্রিয় পার্থ ভাইয়ের জন্য ।
ভালো থাকবেন ভাই ।

২৬| ০৭ ই নভেম্বর, ২০১৪ রাত ১২:১৬

জন কার্টার বলেছেন: অনেক অনেক শুভ কামনা ।

০৭ ই নভেম্বর, ২০১৪ রাত ১:১১

মাহমুদ০০৭ বলেছেন: আপ্নাকেও ভাই ।
ভালো থাকবেন ।

২৭| ০৭ ই নভেম্বর, ২০১৪ রাত ১:১৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: দেড় যুগ পূর্তিতে অভিনন্দন। চলতে থাকুক এই আয়োজন, আছি সাথে... একগুচ্ছ গল্প একসাথে...

একজন পাঠক হিসেবে সঙ্কলনের সাথে জড়িত সবাইকে আন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাই। আর অপঠিত গল্পসব পড়ে ব্যক্তিগত পছন্দের সেরা পাঁচ জানিয়ে যাব আশা রাখি।

ভাল থাকুন সবাই, সবসময়।

০৭ ই নভেম্বর, ২০১৪ রাত ১:৪১

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ প্রিয় বোকা মানুষ বলতে চায় ভাই ।
ব্যক্তিগত সেরা পাঁচ জানার অপেক্ষায় রইলাম।

ভাল থাকবেন ।

২৮| ০৭ ই নভেম্বর, ২০১৪ রাত ১:১৫

নাসরিন চৌধুরী বলেছেন: দেড় বছর পূর্তির জন্য অভিনন্দন। ধন্যবাদ শ্রমসাধ্য কাজটি আপনারা ক'জন মিলে করে যাচ্ছেন। ভাল কিছু লেখা পড়ার সুযোগ পাই সংকলনের সুবাধে।

যদিও গল্পে হাত অত ভাল নয় তবে নিজের একটি গল্প সংকলনে স্থান পেয়েছে দেখে উৎসাহিত হলাম।

চালিয়ে যান সকলের সহযোগিতা নিয়ে। শুভ কামনা থাকল অনেক অনেক।

০৭ ই নভেম্বর, ২০১৪ রাত ১:৪২

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ আপনাকে ।
ভাল থাকবেন । :)

২৯| ০৭ ই নভেম্বর, ২০১৪ রাত ১:১৫

নাসরিন চৌধুরী বলেছেন: প্রিয়তে রাখলাম---

০৭ ই নভেম্বর, ২০১৪ রাত ১:৪৩

মাহমুদ০০৭ বলেছেন: :)

৩০| ০৭ ই নভেম্বর, ২০১৪ রাত ১:৪৭

প্রবাসী পাঠক বলেছেন: সামহোয়্যার ইন ব্লগ গল্প সংকলনের নব নিযুক্ত সম্পাদক ডি মুন ভাইয়ের জন্য অনেক অনেক শুভ কামনা।

০৭ ই নভেম্বর, ২০১৪ রাত ১:৫১

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ ভাই
ভাল থাকবেন ।

৩১| ০৭ ই নভেম্বর, ২০১৪ রাত ৩:৩৬

ইমরান নিলয় বলেছেন: আপনাদের শ্রমের জন্য ধন্যবাদ দিলেও কম হয়ে যায়।

তবু আগে-পেছনের প্রতিটা মানুষকে ধন্যবাদ।

ভালো থাকবেন। পোস্ট প্রিয়তে।

০৭ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১:৫৩

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ ইমরান নিলয় ।
আপনার প্রতি ব্যক্তিগতভাবে একটা অনুরোধ থাকবে - ব্লগে লিখে যাবেন ।

শেখার জন্য এটা এখনো অনেক কার্যকরী । যদি ভালভাবে কাজে লাগাতে জানেন ।

ভালো থাকবেন।

শুভকামনা ।

৩২| ০৭ ই নভেম্বর, ২০১৪ ভোর ৬:০৮

পরিবেশ বন্ধু বলেছেন: সংকলনে আমার গল্প নেই কেন ? গল্প শিতের পাখি
http://www.somewhereinblog.net/blog/suconabarta/2999002

সংকলনে শুভকামনা ।।

০৭ ই নভেম্বর, ২০১৪ দুপুর ২:০১

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ বন্ধু । :)
গল্পের বিষয়টি ব্লগার ডি মুন বিবেচনা করবেন ।
অহন হেতেই মডু ;)

৩৩| ০৭ ই নভেম্বর, ২০১৪ সকাল ৮:১০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



মামুন রশিদ ভাই গল্পসঙ্কলনের একটি ধারা সৃষ্টি করেছিলেন। গল্প লেখা ও গল্প পড়ার একটি কালচার সৃষ্টি করেছিলেন। সেই ধারাকে, মাহমুদ০০৭, আপনি নিজের স্বকীয়তা বজায় রেখে ছ’মাস চালিয়ে নিয়েছেন। প্রথম ১২মাস থেকে পরের ৬মাস অবশ্যই আলাদা ছিলো। ব্লগে সবাই স্বেচ্ছাসেবী, তাই তারা যা কিছু করেন তা স্বতস্ফূর্ত এবং আমার দৃষ্টিতে মূল্যবান।


সিরিয়াস আলাপ আমার ধাঁতে সয় না... তাই সঙ্কলন থেকে আপনার সরে যাওয়ার বিষয়টি উপেক্ষা করেছি। ব্যক্তিগতভাবে চাই, স্বক্রিয়ভাবে না থাকলেও নেপথ্য থেকে অভিজ্ঞ সঙ্কলক হিসেবে মাহমুদ০০৭ এবং মামুন ভাই সঙ্গ দেবেন। এবং ব্যস্ত থাকলেও ব্লগের আড্ডায় অংশ নেবেন।



নতুন সঙ্কলক ডি’মুন এবং সংশ্লিষ্ট টিমের জন্য একরাশ শুভ কামনা। আশা করছি তারাও আলাদা কিছু দেখাতে সচেষ্ট হবেন।

০৭ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৩:০৭

মাহমুদ০০৭ বলেছেন: চেষ্টা করব প্রিয় ডি মুনের পাশে থাকতে ।
আশা রাখছি এখন যা ফ্রি সময় পাব তা যথাযথ ভাবে ব্লগের
কাজে লাগাতে । সামুকে ভালবাসি এবং আমার সাধ্যের ও বাইরে চেষ্টা
করেছি ব্লগের ঝিমিয়ে যাওয়া পরিবেশকে প্রাণবন্ত রাখতে ।এখনও তাই করব । তাই সরে আসা মানেই প্রস্থান নয় ;)

সবার কাছে একটা জিনিসই আশা করব - তারা যেন
ব্লগার ডি মুনের পাশে থাকেন । ,বেগার খাটার বিনিময়ে আমরা যাতে
তাকে একটু মানসিক প্রশান্তি দিতে পারি ।

আপনার মত আমিও নতুন কিছু আশা করছি উনার কাছ হতে
এবং নতুন কিছুটা আরো ভাল আরো সামনের দিকে ।

সঙ্কলন বিষয়ে আপনার দৃষ্টিকোণ হতে কিছু পরামর্শ আশা করছি প্রিয় মাইনুল ভাই ।

ভাল থাকবেন ।

ভালো







৩৪| ০৭ ই নভেম্বর, ২০১৪ সকাল ১০:৫০

আরুশা বলেছেন: এর সাথে যুক্ত সবার জন্য শুভকামনা :)

০৭ ই নভেম্বর, ২০১৪ দুপুর ২:০৪

মাহমুদ০০৭ বলেছেন: আপ্নাকেও আরুশা ।
ভাল থাকবেন ।

৩৫| ০৭ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:৪৭

স্বপ্নবাজ অভি বলেছেন: গল্প সংকলন নিয়ে আপনাদের ভাবনা দেখে মুগ্ধ হই !
এই ডেডিকেশান গল্প সংকলনকে অনন্য মাত্রায় নিয়ে গেছে
শুভেচ্ছান্তে !

০৭ ই নভেম্বর, ২০১৪ দুপুর ২:০৫

মাহমুদ০০৭ বলেছেন: অনেক অনেক ধন্যবাদ অভি ভাই ।
ভালো থাকবেন ।

৩৬| ০৭ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:৫৬

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: প্রথমে কাকে ধন্যবাদ দিবো? হিসাব মতো মামুন ভাইয়েরই তো প্রাপ্য। মামুন ভাই শুরু না করলে হয়তো এতো চমৎকার একটা সংকলন হয়েই উঠতো না। এরপর মাহমুদ ভাইকে ধন্যবাদ। তিনি তার চিন্তার সর্বশেষ দিয়ে এই সংকলন করেছেন। সবটুকু নিঃশেষ করে ভালো করার চেষ্টা করেছেন। এটা তার প্রতিটি সংকলনেই বোঝা যায়। (কেউ মনে করেন না, মামুন ভাই কম দিয়েছিলো। বুঝতে হবে একটা পাথর কেটে মূর্তির প্রথম অবয়ব মামুন ভাই দাড় করিয়েছেন, সেখানে আরো কিছু বাঁক আরো কিছু কারুকার্য এনেছেন মাহমুদ ভাই, তাই প্রথম এবং সবচেয়ে বেশি কৃতিত্ব মামুন রশিদ ভাইয়ের)। আর ডি মুনকে অভিনন্দন। তার সামনের সংখ্যার সংকলনের দায়িত্ব পাওয়ার জন্য। আমি নিশ্চিত যোগ্য হাতেই যোগ্য কাজের ভার পরেছে।

আমি মাহমুদ ভাইয়ের কাছে ব্যাক্তিগতভাবে সরমিন্দায় আছি। আশা করি মাহমুদ ভাই নিজ গুনে সরমিন্দা থেকে রক্ষা করবেন। প্রয়োজনে সারা দিতে না পারায় এই সরমিন্দা আজো খচখচ করছে। উছিলা আমার কম্পিউটারের কী-বোর্ড।

গল্পটা আজো শেষ করতে পারিনি। দেখি ডি মুনকে একটা গল্প উপহার দেয়া যায় কিনা। অবশ্য সেটা সংকলনে আসবে কিনা কে জানে?

ব্যক্তিগত ভাবে মামুন রশিদ ভাই, মাহমুদ ভাই আর ডি মুন এর সাথে সরাসরি কথা বলা, চিন্তার আদান-প্রদান হয়েছে। আমি তাদের প্রত্যেকের সাথে মিশে এটাই বুঝেছি একটা ভালো কাজের জন্য প্রথমে আপাদমস্তক মানুষটাকে ভালো হতে হয়। এটা ছাড়া কোনো সৎ, মহৎ কাজ করা কোনোভাবেই সম্ভব নয়।

সকলেই ভালো থাকুন। এই সংকলন এগিয়ে যাক নির্ভীকচিত্তে। এই সংকলনের সাথে সম্পৃক্ত সকলে ভালো থাকুন।

বি দ্রঃ আমার ধারণা মাহমুদ ভাই সন্তান ডেলিভারির পর একজন মা এর যেমন নির্ভার লাগে তেমন লাগছে। হাঃ হাঃ হাঃ

০৭ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৪:৫২

মাহমুদ০০৭ বলেছেন: কিছু আক্ষেপ রয়েই গেছে । আপনার , কাভা ভাই , এরিস , নাইম ভাই এদের গল্প আমি পাই নাই । আশা রাখি ডি মুন কে তা পুষিয়ে দেবেন ।
:)

একটা পাথর কেটে মূর্তির প্রথম অবয়ব মামুন ভাই দাড় করিয়েছেন - একদম মনের কথাই বলেছেন ভাই ।

মামুন ভাইয়ের এই অবদান বিশাল । সামুর ক্যাচালময় পরিবেশ
কে সামলিয়ে তিনি গল্প সঙ্কলনের মত একটা কাজ দুর্দান্ত ভাবে এগিয়ে নিয়ে গেছেন । শত বাধা বিপত্তি ডিঙ্গিয়ে সঙ্কলনকে তিনি একটা মজবুত অবস্থানে নিয়ে এসেছেন । ব্লগীয় প্রেক্ষাপটে এর গুরুত্ব অপরিসীম । সামুতে এর আগে কখনই ধারাবাহিক কোন গল্প সঙ্কলন হয়নি, অন্য কোন ব্লগেও হচ্ছে না ।

সামুর হিটেও সংকলন ভূমিকা রাখছে । :D অনেক ব্লগার নিজেকে
আরো শাণিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন ।

আমি চেস্টা করেছি তার হাতে গড়া
অনন্যসুন্দর প্রতিমাকে আরো উজ্জ্বল করার । কতটুকু সফল হয়েছি
তা আপ্নারাই বলতে পারবেন ।

হাহাহ , সন্তান ডেলিভারির পর একজন মার কেমন লাগে
তা না বলতে না পারলেও এখন অনেকটা নির্ভার লাগছে তা বলতে পারি । এখন নিজের মত করে ব্লগিং টা করতে পারব /

:)

ভাল থাকবেন ভাই ।






৩৭| ০৭ ই নভেম্বর, ২০১৪ দুপুর ২:০৮

মামুন রশিদ বলেছেন: ২২ নাম্বার মন্তব্যে খাটাস ভাইয়া@


প্রশ্নটা আমি গুরুত্ব সহকারে নিচ্ছি । যদিও এর যথাযত উত্তর আমার জানা নেই । তবে সংকলনের সাথে জড়িত থাকার অভিজ্ঞতা থেকে কিছু ভাবনা শেয়ার করতে চাই । অন্য ব্লগারেরাও চাইলে এই ব্যাপারে তাদের মতামত জানাতে পারেন ।

(১) বছর দুই আগে ব্লগে গল্পপাঠ ব্যাপারটা ব্লগারদের পছন্দের তালিকায় বেশ পেছনের সারিতে ছিল । মুভি পোস্টের তখন জয়জয়কার । রম্য, কবিতা, ফিচার, রাজনৈতিক এবং বিভিন্ন ধরণের স্যাটেয়ার পোস্ট পাঠক পছন্দ করতেন । পাঠকপ্রিয়তার মাপকাঠিতে গল্পকারদের মাঝে একমাত্র হাসান মাহবুব ছিলেন ব্যতিক্রম ।

(২) এরকম একটা সময়ে গল্পের সংকলন দিয়ে পাঠক আকৃষ্ট করার চিন্তাটা ছিল চ্যালেঞ্জিং । আমার সামনে যেহেতু কোন উদাহরণ ছিল না, তাই সংকলনের একটা স্ট্যান্ডার্ড ফর্ম ঠিক করতেই বেশ সময় লেগেছিল ।

(৩) পাঠক আকৃষ্ট করার জন্য আমাকে জনপ্রিয় ব্লগারদের সব গল্প নির্বাচিত করতে হয়েছে । একই সাথে সংকলনে অধিক সংখ্যক ব্লগারের গল্প যোগ করাটাই ছিল আমার মুল চিন্তা ।

(৪) শেষের দিকে গল্পের কোয়ালিটি নিয়ে সিরিয়াস হয়েছিলাম । চেষ্টা থাকতো প্রতি মাসে ব্লগের সেরা পঞ্চাশটা গল্প বাছাই করা । পঞ্চাশের বাইরে থাকা গল্পের জন্য আলাদা 'আপডেটেড তালিকা' বানিয়েছিলাম । সেখানে পাঠক বা গল্পকারের অনুরোধে তাদের দেয়া লিং যোগ করে দেয়া হত ।

(৫) মাহমুদ০০৭ শুরু থেকেই গল্পের কোয়ালিটির দিকে অধিক মনোযোগ দেন । একই সাথে তিনি গল্প নিয়ে বিভিন্ন আলোচনা, ভাবনা এবং সমালোচনার একটা পরিবেশ তৈরি করেন, যা গল্প সংকলনের আঙ্গিকটাকে অনেকটাই বদলে দেয় । এই সময়ে গল্প সংকলন অনেক বেশি মানসম্পন্ন সংকলনে রুপ নেয় ।

উপরের আলোচনায় গল্প সংকলনের ধারাবাহিক বিবর্তনের একটা চিত্র আঁকার চেষ্টা করেছি । এর থেকে কিছু পরামর্শ পরবর্তী সংকলকের জন্য রাখা যায়,

(১) বিষয়ভিত্তিক সংকলকের, যেমন গল্প সংকলককে গল্পের একজন নিবিড় পাঠক হয়ে উঠতে । এক্ষেত্রে তাকে চেষ্টা করতে হবে, ব্লগে আসা অন্তত গল্পগুলো যেন তিনি পাঠ করেন ।

(২) গল্পপাঠের পর ঐ গল্পে তার একটা মুল্যায়ন রেখে আসা জরুরি । মুল্যায়নে ঐ গল্পের ভালো দিকগুলো যেমন হাইলাইট করতে হবে, তেমনি গল্পের সীমাবদ্ধতা কিংবা ঐ গল্পে কোন কোন জায়গায় পরিবর্তন বা উন্নয়নের সুযোগ আছে তা ছোট করে হলেও প্রকাশ করতে হবে ।

(৩) একজন সংকলক যখন বেশিরভাগ গল্প পাঠ এবং পাঠপ্রতিক্রিয়া জানিয়ে আসবেন, তখন তার মাসের সেরা গল্প সিলেক্ট করা সহজ হয়ে যাবে । আর কোন গল্প কেন সংকলনে আসে নাই, ঐ গল্পকার সেটারও একটা অগ্রিম ধারণা পেয়ে থাকবেন ।

(৪) কোন গল্পে নিজের ভালোলাগা মন্দলাগার পাশাপাশি ব্লগের অন্যান্য গল্পকার ঐ গল্পে কি ধরণের মুল্যায়ন করছেন, সেটাও খেয়াল রাখতে হবে । যেমন আমার সময়ে জুলািয়ান ভাই, হাসান মাহবুব, প্রোফেসর শঙ্কু এবং অপর্ণা মম্ময়ের মন্তব্য আমি খেয়াল করতে চেষ্টা করতাম ।

(৫) অফিসিয়ালি বা আনঅফিসিয়ালি একটা প্যানেল তৈরি করতে হবে । যেমন আমার সময়ে কোন ভাল গল্প পাঠ করার পর অপর্ণা মম্ময় এবং কাল্পনিক_ভালোবাসা ফেবুর ইনবক্সে সেই গল্পের লিংক দিয়ে রাখতেন । আবার মাহমুদ০০৭ ব্লগার ডি মুন এবং প্রবাসী পাঠকের কাছ থেকে প্রচুর সহায়তা পেয়েছেন । কাদের কাছ থেকে সংকলক সহযোগীতা চান তা তাকেই ঠিক করতে হবে । এতে সংকলক কোন কারণে ব্লগে সাময়িক অনুপস্থিত থাকলেও গল্প নির্বাচনের কাজটা চলতে থাকে ।

(৬)সবাই চায় তার গল্পটা সংকলনে থাকুক । আবার মাপকাঠি মেনে একজন সংকলকের সব গল্প নির্বাচন করা সম্ভব হয় না । এটার একটা ভালো সমাধান হতে পারে 'অনুরোধের আসর' ! মানে সংকলক তার মানদন্ড মেনেই সংকলকন প্রকাশ করবেন । শেষে একটা অপশন রেখে দিতে পারেন 'পাঠক পছন্দ' । সেখানে কোন গল্পকার বা পাঠকের অনুরোধে তার দেয়া গল্পের লিংক যোগ করতে পারেন ।

(৭) আর সবশেষ একটাই কথা, কোন কাজের সফলতার পেছনে একটাই মন্ত্র কাজে লাগে । সেটা হলো ঐ কাজের প্রতি আপনার আন্তরিকতা এবং ডেডিকেশন কতটুকু ।

উপরে বর্ণিত পরামর্শমত এই ভূতের শ্রম কেইবা দিতে চাইবে! হ্যাঁ, যে দিবে তার প্রাপ্তিও কম নয়। একটা আনন্দ, একটা প্রশান্তি সে পাবে, যার মুল্য কিছু দিয়েই মাপা যাবে না ।


শুভকামনা রইলো আমাদের পরবর্তী সংকলক ডি মুন এবং অন্যান্য অনাগত সংকলকের প্রতি । ধন্যবাদ প্রিয় ব্লগার খাটাস ।

০৭ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:১২

মাহমুদ০০৭ বলেছেন: মামুন ভাইয়ের মন্তব্যের প্রেক্ষিতে আমারো কিছু আলোচনা করতে ইচ্ছে করছে ।
৬ নং পয়েন্টের 'পাঠক পছন্দ' অপশন টা ভেবে দেখা যেতে পারে।যদি সঙ্কলক এটাকে গ্রহণ করেন
তাহলে সরবোচ্চ কয়টা গল্প রাখা হবে তাও ঠিক করা জরুরী।
তবে যে কোন কিছুর চূড়ান্ত বিচার বা সিদ্ধান্ত প্রধান সংকলক ই ঠিক করবেন।

৩৮| ০৭ ই নভেম্বর, ২০১৪ দুপুর ২:১৩

আলম দীপ্র বলেছেন: যথেষ্ট সুন্দর উপস্থাপন । তবে এইবার গল্প কিছু কম এসেছে মনে হয় । মোবাইল দিয়ে বেশি কিছু লিখতে পারছি না ।

০৭ ই নভেম্বর, ২০১৪ দুপুর ২:৩৯

মাহমুদ০০৭ বলেছেন: হা কম ।
যদিও কম বেশি নিয়ে আমরা কখনোই চিন্তা করিনি ।'চিন্তা করেছি ''কন্টেন্ট '' নিয়ে ।

ভাল থাকুন ভাইয়া ।


৩৯| ০৭ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৩:১৩

লেখোয়াড় বলেছেন:
আপনাদের সবাইকে ধন্যবাদ এই কষ্টসাধ্য কাজটি এগিয়ে নেওয়ার জন্য।
এটা সবসময়ের জন্য একটি উৎসাহব্যঞ্জক কাজ।

ভাল থাকেন সবাই।

০৭ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৪:৫৩

মাহমুদ০০৭ বলেছেন: আপ্নিও ভাল থাকুন ।
শুভেচ্ছা ।

৪০| ০৭ ই নভেম্বর, ২০১৪ রাত ৯:৪২

ডি মুন বলেছেন:

মাহমুদ ভাই এত দ্রুত ব্যস্ত হয়ে পড়বেন- এটা আশাতীত ছিলো। কিন্তু অনিবার্য ব্যস্ততা এড়ানো যায় না বলেই, সরে পড়তে হয়। নতুন কাউকে দায়িত্ব নিতে হয়। সেই নতুন কেউটা ‘ আমি ' হওয়াতে ব্যক্তিগতভাবে ভীষণরকম বিব্রত ও শঙ্কিত। বিব্রত হবার যথেষ্ট কারণ বিদ্যমান। আমি একজন নগণ্য এবং জুনিয়র ব্লগার। ব্লগে অনেক সিনিয়র, বিচক্ষণ,প্রতিভাবান ও গুণী ব্লগার আছেন। তারা গল্প লিখবেন, এবং সামগ্রিক বিবেচনায় সে গল্পকে যদি সংকলনে স্থান দেয়া না যায় - এবং এতে করে যদি কেউ মনঃক্ষুণ্ণ হন; (যেহেতু আমরা সবাই নিজের লেখাটাকেই মাস্টারপিস ভাবতে অভ্যস্ত), তাহলে আমার নিজেরই বিব্রত লাগবে। আর শঙ্কিত এ কারণে যে - আমি বাকচাতুরিতে অপটু। কাজেই কোনো ভদ্র ব্লগারের অভদ্র মাল্টি নিকের ক্যাচালের জবাব দেয়ার মতো এনার্জি আমার কোনোদিনও হবে না। এনার্জি প্লাস বিস্কিট খেলেও না :)

এছাড়া, গালে চড় মেরে পিঠে হাত বুলিয়ে দেয়ার মত - দ্বৈত ব্যক্তিত্বে বিশ্বাসী যে কোনো ব্লগারের সাথেই বিতর্কে জড়ানোর ইচ্ছা আমার আদতেই নেই। আর, ক্যাচাল করে ব্লগ জমাতে হবে- এমনটা যারা ভাবেন, তাদের মতের সাথেও আমার তীব্র দ্বিমত আছে। সকল ব্লগারের সাথে একটি শান্তিপূর্ণ সহাবস্থান আমার সবসময়ই কাম্য।

আর সেজন্যেই গল্প নির্বাচনের ক্ষেত্রে সংকলন টিম যে বিষয়গুলোকে প্রাধান্য দেবে, সেগুলো জানিয়ে দেয়া সমীচীন মনে করছি।

১। বানান সতর্কতা
২। গল্পের বর্ননাশৈলী
৩। বিষয়বস্তুর বৈচিত্র্য
৪। গুণী ব্লগারদের সমালোচনামূলক মন্তব্য
৫। গল্পকারের ব্লগিং সক্রিয়তা।
৬। সর্বোপরি সকল বিষয় বিবেচনাপূর্বক নিজেদের বিচার বিশ্লেষণ ।



আরেকটি ব্যাপার হল, কোয়ালিটি মেন্টেইন করে সংকলন করতে গেলে অনেককেই সন্তুষ্ট করা সম্ভব হবে না। সুতরাং আমরা কি চাই, কোয়ালিটি নাকি কোয়ান্টিটি?- এটাও ভেবে দেখা প্রয়োজন। অত্যন্ত বিনীত ভাবে বলতে চাই, পিকনিক আমেজীয় সংকলন আমার দ্বারা সম্ভবপর নয়। ব্যক্তিগতভাবে আমি কোয়ালিটিতে বিশ্বাসী।

বলা বাহুল্য, ব্যাপারটা হয়ত আমি এরই মধ্যে সিরিয়াস করে ফেললাম। B:-)
আসলে আমার মনে হয়,সংখ্যায় কম হলেও ভালো গল্পগুলি সঙ্কলনে স্থান পেলে সেটাই যথাযথ হবে। এতে করে গল্পকাররা তাদের লেখার মানোন্নয়নে সচেষ্ট হবেন বলে আশা করি।

তবে ভিন্নমত থাকতেই পারে। সেক্ষেত্রে আমার বিনীত অনুরোধ 'গল্প সঙ্কলনের কাজটি আমি না করে কোনো এক্টিভ সিনিয়র গল্পকার ব্লগার যদি সানন্দে এ কাজটির দায়িত্ব নিতেন তাহলে বিতর্কিত হবার সম্ভাবনা কম থাকত।


• আরেকটি ব্যাপারে জিজ্ঞাসা হলো, শ্রদ্ধেয় মামুন রশিদ ভাই “সামহোয়্যারইন গল্প-সংকলন” নাম দিয়ে সংকলন করেছেন। কিন্তু শেষ দুটি সঙ্কলনে “সামহোয়্যারইন ব্লগ গল্প সঙ্কলন” নাম ব্যবহৃত হয়েছে। এক্ষেত্রে আমি কোন নামটা ব্যবহার করব সে ব্যাপারে পরামর্শ দিতে মামুন রশিদ ভাই ও গুণী ব্লগারদের অনুরোধ জানাচ্ছি।


উপরিউক্ত বিষয়াবলী এখনই বিবেচনায় আনার জন্যে আমি গুণী ব্লগারদের আহ্বান জানাচ্ছি।


পরবর্তী সংকলকের(আমার) ব্যাপারে আপত্তি থাকলে সেটা বাইরে ব্যক্তিগতভাবে আলোচনা না করে সরাসরি এখানে এই সংকলন পোস্টেই বলে দেয়া ভাল। যে কোনো মন্তব্য আমি বিনীতভাবেই গ্রহণ করব।

সর্বোপরি, সংকলনটি চালু থাক এবং উত্তরোত্তর আরো সমৃদ্ধি লাভ করুক এটাই কামনা।

হ্যাপি ব্লগিং :)


@ সকলের প্রতি







@ প্রিয় মাহমুদ ভাই,
আপনাকে আর ধন্যবাদ দিয়ে ছোট করতে চাই না।
ভালবাসা নিয়েন।


প্রিয় সুমন কর ভাই সংকলনের সাথে সম্পৃক্ত হওয়ার ইচ্ছা প্রকাশ করায় তাকেও অভিনন্দন।

০৮ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১২:২৬

মাহমুদ০০৭ বলেছেন: ভালো কাজ করতে গেলে কেউ ভাল বলবে কেউ মন্দ বলবে
স্বাভাবিক ব্যাপার । যাদের সংকলন ভাল লাগবে না তাদের কখনই
ভাল লাগবে না ।

করণীয় শুধু ভালভাবে মন প্রাণ দিয়ে কাজ করে যাওয়ার ।

এই শুভ কাজে আমরা সবাই আপনার পাশে আছি ।

পাঠক পছন্দের ব্যাপারে আপনার মতামত জানালে ভাল হত ।

নামকরণের ব্যাপারে মামুন ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করছি ।
সুমন ভাই সংকলনে জড়িত হওয়ায় তাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি ।

সঙ্কলনের সময়টায় আপনার সাহচারয দারূণ উপভোগ্য ছিল । সেই সময়টা মিস করব ।

ভাল থাকবেন প্রিয় মুন ভাই ।
শুভকামনা রইল ।

৪১| ০৭ ই নভেম্বর, ২০১৪ রাত ১০:০৫

শুঁটকি মাছ বলেছেন: মামা, এক সাথে এবার সব পড়া লাগবে! :)

০৭ ই নভেম্বর, ২০১৪ রাত ১০:৪০

মাহমুদ০০৭ বলেছেন: ::) অনেক দিন দেখলাম ।
এইবার তাহলে পড়া শুরু হোক :)

৪২| ০৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১২:৫৮

আমিনুর রহমান বলেছেন:





সঙ্কলনের পিডিএফ

৪৩| ০৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১:০০

আমিনুর রহমান বলেছেন:




আগের লিঙ্কটা ওপেন হয় না তাই আবার দিলাম


সঙ্কলনের পিডিএফ

০৮ ই নভেম্বর, ২০১৪ সকাল ১১:০০

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ প্রিয় আমিনুর ভাই :)
ভাল থাকবেন । সংযুক্ত করে দিচ্ছি ।

৪৪| ০৮ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১:৩৮

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: শুরু করেছিলেন মামুন রশিদ ভাই যে কাজটা, আপনার হাত ধরে তা আরও ভিন্নভাবে, সুন্দর করে , গুছানো ভাবে এগিয়ে যাচ্ছিল। মামুন রশিদ ভাই যখন বলেছিলেন, সংকলনের কাজটা আর করছেন না, তখন লেগেছিল খারাপ। ঠিক যেমন আপনি বলছেন, আর করবেন না তাতে যেমন খারাপ লাগছে। আপনার হাতে সংকলনের দায়িত্ব থাকার সময় কখনও মনে হয় নি, মামুন রশিদ ভাইয়ার শুন্যতা অনুভব করছি। আশা করছি আপনার পরে যে এই কাজটায় হাত দিবেন, তার ক্ষেত্রেও একই কথা বলতে পারব। গল্প সংকলনের মত দারুণ সুন্দর এবং কষ্টসাধ্য কাজটা আমাদের মত তরুণ কিছু মানুষ, যারা মাঝে মাঝে লেখালেখির চেষ্টা করে তাদের জন্য অসম্ভব উৎসাহ মূলক একটা উদ্যোগ। নিজের লেখা মাসের সেরা লেখাগুলোর মাঝে দেখতে সত্যি খুব ভাল লাগে।

এবারও লেখা দুটি গল্পের জন্য আন্তরিক ধন্যবাদ।

একটা প্রস্তাব দিতে চাই। সামু বাংলাদেশের অনলাইনে লেখালেখি করা লেখকগুলোর সবচেয়ে বড় প্লাটফর্ম। ছোট ছোট করে সংকলনটা এগিয়ে এসেছে অনেক দূর। একটা স্বপ্ন দেখতেই পারি, সামুর এই সংকলন এগিয়ে যাবে বই মেলা পর্যন্ত। করা যেতেই কাজটা সবাই মিলে। সাথে আমরা আছি। সামুর সংকলনের একটা বই বের হতেই পারে। ব্যাপারটা একটু ভেবে দেখবেন।

০৮ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৩:১৮

মাহমুদ০০৭ বলেছেন: প্রিয় মুন ভাইকে নিয়ে আমরা সবাই আশাবাদি।আমি আর মামুন
ভাইকে নিয়ে আপনি যা বললেন মুন ভাই দায়িত্ব ছেড়ে দেবার সময় আশা করি তার চেয়েও অনেক ভাল কিছু বলতে পারবেন ।

একটা অনুরোধ থাকবে - ব্লগে লেখালিখি চালিয়ে যাবেন ।
ব্লগের এই খারাপ সময়ে আপনাদের মত লেখকদের থাকাটা খুবই প্রয়োজন। আপনার পরিচিত জনদের ও ব্লগে লিখতে উৎসাহিত করবেন ।

বই- আমারও ইচ্ছে একদিন এমন কিছু হবে । শুধু এটাই না আরো
অনেক কিছু হবে। অনেক বড় স্বপ্ন নিয়েই ত সংকলনের কাজে হাত দিয়েছিলাম । আমরা যে জায়গায় রেখে গেলাম - প্রিয় মুন ভাই সংকলন টাকে আরো এগিয়ে নিয়ে যাবেন এই প্রত্যাশাই রইল।

ভাল থাকবেন প্রিয় রিয়াদ ভাই । শেষ সঙ্কলনে আপনার গল্প নিতে পারার অনাবিল সুখটুকু সাথে থাকল।

৪৫| ০৮ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৩:৫৭

হাসান মাহবুব বলেছেন: সংকলন পোস্ট অনেকেই করেন, তবে গল্প সংকলন সবার থেকে সেরা। প্রতিবারই পরিবেশনে বৈচিত্র এবং শ্রম থাকে। শুভকামনা রইলো।

০৮ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৪:৩২

মাহমুদ০০৭ বলেছেন: অনেক অনেক ধন্যবাদ প্রিয় হাসান ভাই ।
আপনার মন্তব্যটা পেয়ে বেশ ভাল লাগছে ।
ভাল থাকবেন ।
শুভকামনা রইল ।

৪৬| ০৮ ই নভেম্বর, ২০১৪ রাত ৮:৫৫

সকাল রয় বলেছেন:
সবাইকে হেব্বি ধনব্যবাদ :)

যাদের গল্প সংকলনে পেলাম আর পরবর্তীতে যাদের পাবো সবাইকে ধন্যবাদ। এই সংকলনটি যাদের ভালোবাসার প্রতিবার প্রকাশিত হচ্ছে। তাদের সকলের জন্য রইলো আমার আন্তরিক ভালোবাসা।

০৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১১:১০

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ সকাল দা ।
ভাল থাকবেন । :)

৪৭| ০৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১১:১০

মামুন রশিদ বলেছেন: ডি মুন@


সন্কলনের নামের ব্যাপারেও আপনি পুরোপুরি স্বাধীন ।

তবে গল্প সংকলনে ব্লগের নাম ব্যবহারের পূর্বে আমি 'জানা' আপাকে মেইল দিয়ে অনুমতি নিয়ে রেখেছিলাম । সেই অনুমতি সাপেক্ষেই 'সামহোয়্যারইন গল্প-সংকলন' নামটি ব্যবহার করা হতো ।

৪৮| ০৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১১:২৯

খাটাস বলেছেন: চমৎকার মন্তব্য প্রিয় মামুন ভাই।
এত গুরুত্ব দিয়ে বিস্তারিত উত্তরের জন্য আন্তরিক কৃতজ্ঞতা ও শ্রদ্ধা জানবেন।

৪৯| ০৮ ই নভেম্বর, ২০১৪ রাত ১১:৩১

*কুনোব্যাঙ* বলেছেন: ব্যক্তিগত ভাবে সংকলনের প্রতি পুর্ণ সমর্থন আছে এবং থাকবে। তবে যেহেতু ব্লগ স্বাধীন লেখার খাতা সেহেতু সংকলন যাতে ব্লগারদের মধ্যে প্রতিযোগী আর বিচারক এই দুইটি পার্থক্য তৈরী না করে সেদিকেও খেয়াল রাখা উচিত। সংকলন অবশ্যই উপকারী এবং দরকারী একটা ব্যাপার বিশেষ করে ব্লগে যারা নিয়মিত সময় দিতে পারেন না তারা এক পোষ্টে ক্যাটাগরি ভিত্তিক লেখাগুলো পেয়ে যায় তবে একই সাথে সংকলন একটি ঐচ্ছিক ব্যাপারও। আপনার পোষ্টে যেটা দেখলাম সংকলনের ব্যাপারে আলাদা ভাবে ব্লগারদের অভিমত নেয়া হয়েছে তাতে তো মনেহচ্ছে এক ঐচ্ছিক ব্যাপারটা আপনারা সিরিয়াস থেকে সিরিয়াসতর ভাবে নিচ্ছেন।

০৯ ই নভেম্বর, ২০১৪ রাত ১২:২৫

মাহমুদ০০৭ বলেছেন: অশেষ ধন্যবাদ জানবেন । পাশে থাকায় বিনীত কৃতজ্ঞতা রইল ।

৫০| ০৯ ই নভেম্বর, ২০১৪ দুপুর ১:০৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনি এ মহৎ ও জটিল, এবং শ্রমসাধ্য কাজটি থেকে চলে যাচ্ছেন, এটা অবশ্যই দুঃসংবাদ। গল্প সংকলনে আপনি একটা ভিন্নমাত্রা সংযোজন করেছিলেন, যা আমার খুব ভালো লাগতো। প্রতিবারই গল্পের উপর কিছু হাইলাইটস থাকতো, যা থেকে লেখকগণ উপকৃত হতেন ও জ্ঞানলাভ করতেন।

যাই হোক, আপনার সাফল্যের পিক আওয়ারে আপনি রিটায়ার করছেন। এ সাফল্য ভাস্বর হয়ে থাকবে।

ডি মুনকে অভিনন্দন। তিনিও একজন পরিশ্রমী ও মেধাবী ব্লগার, যিনি গল্প ও কবিতায় নিয়মিত ব্লগকে সমৃদ্ধ করে যাচ্ছেন।

সংকলন উপলক্ষে গুণী ব্লগারদের ‘সংযত মতামত’ ভালো লাগলো।

০৯ ই নভেম্বর, ২০১৪ রাত ১১:১২

মাহমুদ০০৭ বলেছেন: সংক্ষেপে সারমর্ম টাই বললেন ।
শেষবেলায় আপনার মন্তব্য আমার মনে অক্ষয় হয়ে থাকবে।

ভাল থাকুন প্রিয় ছাই ভাই ।

এবং সবসময়ের জন্য যা আপনার জন্য থাকে - শুভকামনা ।

৫১| ০৯ ই নভেম্বর, ২০১৪ রাত ১১:৩২

স্নিগ্ধ শোভন বলেছেন:






অনেক ভালো লাগলো গল্প সংকলন। এই সর্বপ্রথম আমার অনুগল্প কোন সংকলনে স্থান পাওয়ায় সত্যিই খুব আনন্দিত হলাম। তবে সংকলন থেকে আপনার চলে যাওয়া দুঃখ জনক। কাজের ইস্যু চাপিয়ে দিয়ে কিছু বলা থেকে বিরত করে দিলেন। শুভকামনা রইলো সংকলনের সকলের জন্য। আশাকরি মুন ভাই সংকলনকে সুন্দর ভাবে এগিয়ে নিয়ে জাবেন। সংকলন টীমের সকলকে জানায় ধন্যবাদ।

আরেকটা কথা, এবারের পিডিএফ এ কোন গল্পের ছবি দেয়া হয় নাই। ইহা নির্ঘাত কোন ষড়যন্ত্র বলেই মনে হচ্ছে B:-) ;)


@মামুন রশিদ ভাই,
আমার গল্প অনুগল্প সংকলনে স্থান পেয়েছে :p । আপনার আমলে পায় নাই B:-/
;)

১০ ই নভেম্বর, ২০১৪ রাত ১:০০

মাহমুদ০০৭ বলেছেন: আপনাকে দেখে অনেক ভাল লাগলো প্রিয় শোভন ভাই ।
হাহ , আমিনুর ভাই এতু বড় যতযন্ত্র করিবে ভাবিতেও পারিনাই ;)

মুন ভাইয়ের উপর আমাদের সবার আস্থা আছে ।

পাশে থাকায় অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইল ।
ভাল থাকবেন ভাই ।
শুভকামনা । :)

৫২| ১০ ই নভেম্বর, ২০১৪ রাত ১২:৪৭

ডি মুন বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া।


@মামুন রশিদ ভাই

১০ ই নভেম্বর, ২০১৪ সকাল ১০:২৬

মাহমুদ০০৭ বলেছেন: খাইছে ! পুরাই দেহি কবি চেহেরা !! ;)

৫৩| ১০ ই নভেম্বর, ২০১৪ সকাল ৯:২৬

এহসান সাবির বলেছেন: পোস্ট নিয়ে কিছু বলবার নাই।
সারা মাস জুড়ে আপেক্ষায় থাকি.... সেদিন তো আমিন ভাইয়ের কাছে জানতে চাইলাম পোস্ট কবে আসবে মাহমুদ ভাইয়ের.........


দেখা হলো না ওটা বেশ দুঃখজনক ছিল :(


সব সময় শুভ কামনা।

১০ ই নভেম্বর, ২০১৪ সকাল ১০:২৮

মাহমুদ০০৭ বলেছেন: ইনশাল্লাহ ভবিষ্যতে দেখা হবে ।
আশায় রইলাম ।

ভাল থাকবেন প্রিয় সাবির ভাই ।
অনেক অনেক শুভকামনা রইল ।

৫৪| ১২ ই নভেম্বর, ২০১৪ দুপুর ২:৪১

একজন সৈকত বলেছেন:
দারুণ একটি সংকলন। অভিনন্দন ও ধন্যবাদ!

১২ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৫:৫২

মাহমুদ০০৭ বলেছেন: অনেক অনেক ধন্যবাদ প্রিয় সৈকত ভাই ।/
:)
আশা করি খুব দ্রুতই গল্প লিখতে পারব :)
ভাল থাকবেন ভাই ।

৫৫| ১৪ ই নভেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৯

তুষার কাব্য বলেছেন: দারুন সঙ্কলন।দেড় বছর পূর্তিতে অভিনন্দন।শুভেচ্ছা সকল ব্লগার কে।

১৪ ই নভেম্বর, ২০১৪ রাত ৯:৩১

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ ভাই ।
ভাল থাকবেন ।

৫৬| ১৫ ই নভেম্বর, ২০১৪ বিকাল ৩:৩৮

জাহাঙ্গীর.আলম বলেছেন:

আশঙ্কা সত্যি হল ৷ তবে প্রচেষ্টাকে সাধুবাদ জানাই ৷ অতীত,বর্তমান ও ভবিষ্যতের সকল সঙ্কলনের পেছনের সবাইকে অভিনন্দন ও প্রাণঢালা শুভেচ্ছা ৷ নান্দনিক ও সৃজনশীল উপস্থাপনা আপনার পোস্টগুলোকে অনন্য করে রাখবে ৷ স্বকীয়তা আর দৃৃষ্টিভঙ্গি বিশেষ বিবেচ্য হয়ে থাকবে ৷

পড়া হয় কিন্তু মনঃসংযোগ কম বিধায় সেরা ভাল লাগা প্রকাশে বিরতি থাকল ৷ সুসময়ের অপেক্ষা ৷ :)

সৃৃজনে থাকুন নান্দনিকের স্পর্শে ৷ জীবনে উৎকর্ষের ব্যস্ততায় সুফলতা জাগুক শ্রম ও মুগ্ধতায় ৷


সবার জন্য শুভকামনা সতত ৷

১৭ ই নভেম্বর, ২০১৪ সকাল ১০:২৫

মাহমুদ০০৭ বলেছেন: সবকিছুরই শেষ আছে :)
আশা করি মুন ভাই আরো ভালভাবে কাজটি চালিয়ে যাবেন ।

ভালো থাকবেন প্রিয় জাহাঙ্গীর ভাই ।
অনেক অনেক শুভকামনা রইল ।

৫৭| ১৫ ই নভেম্বর, ২০১৪ রাত ৯:১৭

মহামহোপাধ্যায় বলেছেন: সারা মাসের গল্পগুলো থেকে বেছে মানসম্মত গল্পগুলো নিয়ে একেকটা সংকলন মাসে পর মাস করে যাওয়া, এবং তার গুণগত মান অক্ষুণ্ণ রাখা আসলেই খুব দূরহ ব্যাপার। সেই দূরহ কাজটিই অত্যন্ত দায়িত্বশীলতা ও কর্তব্যনিষ্ঠার সাথে করে যাবার জন্য মামুন ভাই এবং মাহমুদ ও তাদের সহযোগী ব্লগারদের প্রতি রইল আন্তরিক সাধুবাদ।

ডিমুন ভাই এবং বর্তমানে সঙ্কলনে নিয়োজিত সবার জন্য রইল অনেক অনেক শুভকামনা :)
আশা করি আপনারা এই মশালের আলো আরও উজ্জ্বল করে তুলবেন।








আর এবারের সংকলন আমাকে উৎসর্গ করায় আমি যার পর নাই আনন্দিত :#> :#> :!> :!> মাহমুদ ভাই, আপনার ভাষায় আবেগে কাইন্দালাইছি :(( B-) B-)) =p~

১৭ ই নভেম্বর, ২০১৪ সকাল ১০:২২

মাহমুদ০০৭ বলেছেন: :)
আবেগে কান্দনের ফটু ইউটিউবে ছাইরা দেও ভাই ;)
আমরা ডাউনলোদ কইরা দেহি :P

হাহাহ , ভালা থাইকো ভাই , শুভকামনা রইল ।

৫৮| ১৫ ই নভেম্বর, ২০১৪ রাত ৯:২২

মহামহোপাধ্যায় বলেছেন: * মাহমুদ ভাই ও তাদের সহযোগী ব্লগারদের প্রতি রইল আন্তরিক সাধুবাদ।



খালি ভুল হয়। বুড়া হইবার লক্ষ্মণ :(

১৭ ই নভেম্বর, ২০১৪ সকাল ১০:৩৩

মাহমুদ০০৭ বলেছেন: আর কত জওয়ান থাকবেন ;) এইবার ক্ষেমা দেন ;)

৫৯| ১৭ ই নভেম্বর, ২০১৪ ভোর ৪:০৬

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: অসংখ্য শুভেচ্ছা ও ধন্যবাদ ।

১৭ ই নভেম্বর, ২০১৪ সকাল ১০:৩৪

মাহমুদ০০৭ বলেছেন: আপনার প্রতিও অনেক অনেক শুভেচ্ছা রইল।
ভাল থাকবেন ।

৬০| ২০ শে নভেম্বর, ২০১৪ দুপুর ১:৪৪

অদৃশ্য বলেছেন:





দারুন কাজ...

শুভকামনা...

২০ শে নভেম্বর, ২০১৪ দুপুর ২:১৬

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ প্রিয় কবি ।
অনেক অনেক ভাল থাকবেন ।

৬১| ০১ লা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:১৩

খোরশেদ শাহীন বলেছেন: চমৎকার সংকলন

শেষ অনুবাদ গল্প দুটি বোধ হয় পিডিএফ- এ আসেনি

০২ রা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:২৭

মাহমুদ০০৭ বলেছেন: ধন্যবাদ শাহীন ভাই ।
শেষ মুহূর্তে নেয়ায় আপনার গল্প দুটি পিডিএফে আসেনি , কারণ পিডিএফ
এর কাজ আর আগেই করা হয়েছিল। এজন্য আপনার কাছে আন্তরিক
দুঃখ প্রকাশ করছি ভাই ।

সঙ্কলনের ফেসবুক পেজ গল্পঘুড়িতে আপনার গল্প দেয়া হয়েছে/

https://www.facebook.com/permalink.php?story_fbid=366421893526993&id=334788706690312

ভাল থাকবেন ভাই ।

৬২| ০৩ রা নভেম্বর, ২০১৫ দুপুর ২:০৩

রক্তিম দিগন্ত বলেছেন: এখন এটা বন্ধ হয়ে গেছে কেন?

০৩ রা নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৯

মাহমুদ০০৭ বলেছেন: ব্যস্ততার কারণে বোধ হয়

৬৩| ০৩ রা নভেম্বর, ২০১৫ বিকাল ৫:১৮

রক্তিম দিগন্ত বলেছেন: এটার বেশ দরকার ছিল। লিখার সময় একটা চ্যালেঞ্জ থাকলে লিখার অনুপ্রেরণা পাওয়া যায়।

তবে, ব্যস্ত থাকলে আর কি ই বা করার থাকে?

০৩ রা নভেম্বর, ২০১৫ বিকাল ৫:২৯

মাহমুদ০০৭ বলেছেন: তা ঠিক

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.